ইনসাইড বাংলাদেশ

বাল্যবিয়ে ও শিক্ষার্থী ঝড়ে পড়া দেশের বড় সমস্যা: পরিকল্পনা প্রতিমন্ত্রী

প্রকাশ: ০৪:০৬ পিএম, ২৭ জুন, ২০২২


Thumbnail বাল্যবিয়ে ও শিক্ষার্থী ঝড়ে পড়া দেশের বড় সমস্যা: পরিকল্পনা প্রতিমন্ত্রী

বাল্যবিবাহ ও শিক্ষার্থীদের ঝড়ে পড়া দেশের জন্যে বড় সমস্যা বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতি মন্ত্রী ড. শামসুল আলম। এছাড়া দ্রারিদ্রতার কারণে শিশুদের কাজ করতে দিতে হয়, ফলে শিশুশ্রমও বন্ধ হচ্ছে না বলেও জানান তিনি।

সোমবার(২৭ জুন) বাংলাদেশের জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্টস নেটওয়ার্ক, আরবান প্রোগ্রাম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের যৌথ উদ্যোগে এক বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, শিশুদের পেছনে ব্যয় বাড়ানো প্রয়োজন, কারণ ১৮ শতাংশ শিশু পড়াশোনা থেকে ঝড়ে পড়ে।  

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয় শিশুদের নিয়ে খেলা ও সংস্কৃতির আয়োজন করে, তবে এগুলো পর্যাপ্ত নয় বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।  

তিনি আরও বলেন, বাজেটে বরাদ্দের সমস্যা নয়, বাস্তবায়নের জন্যে হচ্ছে। শিক্ষা-স্বাস্থ্য খাতে বাজেট বরাদ্দের বাস্তবায়ন শতভাগ হয় না। পরে সংশোধিত বাজেটে সমন্বয় করতে হয়।  

পদ্মা সেতু প্রমাণ করেছে আমাদের বাজেট দেওয়ার সক্ষমতা আছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বরাদ্দের একশ ভাগ বাস্তবায়ন করতে পারছে না।  

খেলার মাঠে ওয়াকওয়ে থাকার সমালোচনা করে তিনি বলেন, ছেলেমেয়েদের জলাঞ্জলি দিয়ে বড়দের হাঁটতে দেব কেন!  শিশুদের গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, ঢাকা শহরের মাঠগুলোকে যেভাবে হত্যা করেছে, মাঠে তালা না দিয়ে রাখতে হবে খোলামেলা।

শিশুদের সাংস্কৃতিক- চিন্তা চেতনার দিক থেকে আরও এগিয়ে যেতে হবে বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।  

আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে শবনম জাহান শিলা এমপি এবং আবুল কালাম আজাদ, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)।  

সিএজিএনের সভাপতি মাহফুজা জেসমিনের উপস্থাপনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উন্নয়ন বিভাগরে অধ্যাপক  আবু ইউসুফ।  

অধ্যাপক ইউসুফ শিশুদের অধিকারের ক্ষেত্রসমূহে বিশেষ করে খেলা-ধুলা ও বিনোদন, কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবায় প্রবেশাধিকার না থাকা, স্বাস্থ্যসেবা কেন্দ্রের স্বল্পতা, অপ্রতুল স্বাস্থ্যসেবা, বাজেটে পর্যাপ্ত আর্থিক বরাদ্দ না থাকাসহ নানা কারণে শিশু ও বৃদ্ধদের মৃত্যু হার বেড়ে যাওয়া সম্পর্কে তথ্যচিত্র তুলে ধরেন।


পরিকল্পনা প্রতিমন্ত্রী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নরসিংদীতে হাসাপাতাল কতৃপক্ষের অবহেলার রোগী মৃত্যুর অভিযোগ

প্রকাশ: ০৫:৪৮ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

নরসিংদীর মাধবদীতে সিটি (প্রাঃ) হাসপাতালে সিজারের পর রোগীর মৃত্যুর খবর পাওয়া গেছে। পরিবার ও এলাকাবাসী হাসপাতালের দায়িত্ব অবহেলায় মৃত্যু হয় বলে অভিযোগ করেন ।

 

জানা যায় রবিবার (১৯ মে) রাত ১১টায় বথুয়াদী গ্রামের ইয়ামিনের স্ত্রী ছনিয়া আক্তার (২০) বাচ্চা প্রসবের ব্যাথ্যা হলে মাধবদী সিটি হাসপাতালে ভর্তি হয়। পরে অপারেশনের মাধ্যমে ছেলে বাচ্চা জন্মদানের পর রোগীর মৃত্যু হয়।

 

বিভিন্ন সূত্র জানায়, আজ সোমবার (২০ মে) বেলা ১১টা পর্যন্ত বিষয়টি সমাধানের জন্য হাসপাতালেই লাশ পরেছিল। পরে ভুক্তভোগীর পরিবারকে হাসপাতাল কর্তৃপক্ষ বিশাল অংকের অর্থের বিনিময়ে চুপ থাকতে বলে। 

 

এবিষয়ে মৃত ছনিয়ার স্বামী বলেন মোঃ ইয়ামিন বলেন, ‘সিজার করার পর রোগী অসুস্থ হয়ে যায়। সারারাতই রোগী কষ্ট পায়। আমরা হাসপাতাল কর্তৃপক্ষকে ডাক্তার আনার কথা বললেও ডাক্তার আসেনি। অন্য হাসপাতালে নেওয়ার কথা বললেও তারা রোগী নিয়ে যেতে দেয়নি।’

 

রোগীর মৃত্যুর বিষয়ে মাধবদী সিটি হাসপাতালের ম্যানেজার জাকির হোসেনের সাথে কথা বললে তিনি জানান, ‘রাত ১১টায় রোগী ভর্তি হয়। রাত ১২টার সময় ডাঃ শের ই মোস্তফা সিজার করলে একজন ছেলে বাচ্চার জন্ম হয়। পরে রোগীর শ্বাসকষ্ট দেখা দিলে হাসপাতালের নিয়মিত ডিউটি ডাক্তার সুমন কুমার নাথ চিকিৎসা করেন। এসময় অন্যকোন ডাক্তার ছিলোনা। রোগী ভোর ৫টায় মৃত্যুবরণ করেন।’

 

হাসপাতালের নিয়মিত ডিউটি ডাক্তার সুমন কুমার নাথ বলেন, রাতে যখন নিয়ে আসে তখন আমরা বলেছিলাম যে রোগীর অবস্থা ভালো নয়। রোগী ও বাচ্চা দুইজনই মারা যেতে পারে। আমরা সিজার করাতে পারব না। কিন্তু রোগীর গার্জিয়ানের কথায় আমরা সিজার করিয়েছি।’

 

বিষয়টি সম্পর্কে জানতে মাধবদী সিটি হাসপাতালের এমডি মোঃ তানিনের সাথে কথা বলতে হাসপাতালে গিয়ে পাওয়া যায়নি। পরে মুঠোফোনে কল দিলেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

 

উল্লেখ্য যে মাধবদীর হাসপাতাল গুলোতে কয়েকদিন পরপর রোগী মৃত্যুর ঘটনা ঘটছে। গত বছরের মার্চ মাসে মাধবদী প্রাইম জেনারেল হাসপাতালের ডাক্তারের অবহেলায় বিনা চিকিৎসায় ফাবিহা মাদেহা নামে এক শিশুর মৃত্যু হয়। গত রমজান মাসে মাধবদী হলি ক্রিসেন্ট হাসপাতালে সিজার করার আগ মুহূর্তে রোগীকে এনেস্থিসিয়া দেয়ার কিছুক্ষণ পর মৃত্যুবরণ করে। পেটে থাকা বাচ্চাটিকেও পরে বের করা হয়নি। ফলে এক সাথে দুইটি জীবন চলে গেলো।

তাই এলাকাবাসী হাসপাতালগুলোতে সিভিল সার্জনের নজর দেওয়া উচিত বলে মনে করেন। প্রশাসনের তদারকির মাধ্যমে যেসকল হাসপাতাল পরিচালনার যোগ্য নয় তাদের অনতিবিলম্বে বন্ধ করে দেওয়ার দাবি করেন। পাশাপাশি অত্র অঞ্চলের জন্য একটি সরকারি হাসপাতাল নির্মানের দাবী জানান।


রোগী মৃত্যু   হাসপাতাল কর্তৃপক্ষ   সিজার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা

প্রকাশ: ০৫:৩০ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে অবদান রাখাসহ বিভিন্ন অবদানের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক দেবে সরকার। প্রতি ২ বছর পর একজন ব্যক্তিকে এ পুরস্কার দেওয়া হবে। 

সোমবার (২০ মে) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

পদক পাওয়া ব্যক্তি ১ লাখ ডলার (বাংলাদেশি টাকায় ১ কোটি ১৭ লাখ টাকা পাবেন। এছাড়া তিনি ৫০ গ্রাম ওজনের (চার ভরির বেশি) ১৮ ক্যারেটের স্বর্ণ পদক পাবেন।

এ লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক নীতিমালা-২০২৪ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এ তথ্য জানান।

বঙ্গবন্ধু শান্তি পদক   সরকার   মন্ত্রিসভা বৈঠক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নীলফামারীতে যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় কৃষি যন্ত্র বিতরণ


Thumbnail

নীলফামারীতে কৃষি মন্ত্রনালয়ের সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টর প্রদান করা হয়েছে কৃষককে।

 

সোমবার (২০ মে) নীলফামারী সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে চাবি তুলে দিয়ে কম্বাইন হারভেস্টর প্রদান করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মেহেদী হাসান। এতে সভাপতিত্ব করেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা আতিক আহমেদ।

 

এসময় জানানো হয় ৩০লাখ ৫০হাজার টাকা দামের এই কৃষি যন্ত্র সুবিধাভোগী কৃষকরা পাবেন ১৫লাখ ২৫ হাজার টাকা দামে। 

সদর উপজেলা কৃষি কর্মকর্তা আতিক আহমেদ জানান, 'এই কৃষি যন্ত্রের ফলে শ্রমিক সংকট দুরীকরণ, অর্থনৈতিক ও সময় সাশ্রয় হবে কৃষকের। পাশাপাশি এক যন্ত্র দিয়ে ধান কর্তন ও মাড়াই করতে পারবেন কৃষকরা। এরফলে লাভবান হবেন কৃষকরা। সদর উপজেলায় পাঁচজনকে এই কৃষি যন্ত্র প্রদান করা হবে।'


কৃষি যন্ত্র   কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্প  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জাতীয় সংসদে বাজেট অধিবেশন শুরু আগামী ৫ জুন

প্রকাশ: ০৪:৪৭ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

আগামী ৫ জুন থেকে শুরু হবে দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় ও বাজেট অধিবেশন। ওই দিন বিকাল ৫টা থেকে জাতীয় সংসদের অধিবেশন আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সোমবার জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কেএম আবদুস সালাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, আগামী ৬ জুন জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বাজেট নিয়ে হওয়া এবারের অধিবেশন দীর্ঘ হবে বলে জানা গেছে। ৫ জুন অধিবেশন শুরু হওয়ার আগে সংসদের কার্য উপদেষ্টা বৈঠকে সংসদ কত দিন চলবে তা নির্ধারণ করা হবে।

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন চলতি মাসের ২ তারিখ হতে শুরু হয়ে ৯ মে শেষ হয়। ওই অধিবেশনে একটি বিল পাশ হয়।


বাজেট অধিবেশন   অর্থনীতি   জাতীয় সংসদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

প্রকাশ: ০৪:৩১ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ সব আরোহীর মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২০ মে) পৃথক বার্তায় তারা শোক জানিয়েছেন।

শোকবার্তায় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে দেশটির নাগরিক ও প্রেসিডেন্টের স্বজনদের গভীর সমবেদনা জানান।

পৃথক এক শোকবার্তায় রাইসিকে একজন বড় মাপের নেতা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তিনি সারাজীবন তার দেশের জন্য কাজ করে গেছেন। তার কাজের উপকার ভোগ করছেন দেশটির নাগরিকরা। এছাড়াও, শোকবার্তায় প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুতে বাংলাদেশের পক্ষ থেকে গভীর শোক প্রকাশের পাশাপাশি সমবেদনা জ্ঞাপন করেন।

এর আগে, রোববার (১৯ মে) আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় একটি অনুষ্ঠান থেকে ফেরার পথে ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হয়। পরে দীর্ঘসময় উদ্ধার অভিযান চালানোর পর হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পায় তারা। এরপর হেলিকপ্টারে থাকা কোনো আরোহী জীবিত নেই বলে নিশ্চিত করা হয়।

এদিকে, ইব্রাহিম রাইসির মৃত্যুর পর দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন মোহাম্মদ মোখবের। তিনি বর্তমানে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

ইরানের সংবিধান অনুযায়ী, ক্ষমতাসীন প্রেসিডেন্ট মারা গেলে বা কোনো কারণে দায়িত্ব পালনে সক্ষম না হলে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেবেন ভাইস প্রেসিডেন্ট। পরবর্তী ৫০ দিনের মধ্যে নতুন নির্বাচনের আয়োজন করতে হবে এবং নতুন প্রেসিডেন্ট বেছে নিতে হবে। নির্বাচন না হওয়া পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব সামলাবেন ভাইস প্রেসিডেন্ট।

উল্লেখ্য, ইরানের অষ্টম প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিন বছর আগে ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ইব্রাহিম রাইসিকে মনে করা হয় একদিন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির উত্তরসূরি হবেন। প্রেসিডেন্ট হওয়ার আগে দেশটির প্রধান বিচারপতি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।


ইরান   প্রেসিডেন্ট   মৃত্যু   রাষ্ট্রপতি   প্রধানমন্ত্রী   শোক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন