ইনসাইড বাংলাদেশ

পঞ্চগড়ে নৌকাডুবি: তদন্ত কমিটির মেয়াদ বাড়লো

প্রকাশ: ১১:৪৩ এএম, ২৮ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail পঞ্চগড়ে নৌকাডুবি: তদন্ত কমিটির মেয়াদ বাড়লো

পঞ্চগড়ের বোদা উপজেলায় করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার মেয়াদ আরও তিন দিন বাড়ানো হয়েছে।

আজ বুধবার (২৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন তদন্ত কমিটির প্রধান ও পঞ্চগড়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দীপঙ্কর রায় দীপঙ্কর রায়।

তিনি বলেন, কমিটির সব সদস্য একই সময়ে দুর্ঘটনায় নিখোঁজ ব্যক্তিদের উদ্ধার কার্যক্রম পরিচালনা, মনিটরিং, আহত ব্যক্তিদের চিকিৎসা সেবা দেওয়া ও মৃতদের পরিবারকে সহায়তায় সরাসরি সম্পৃক্ত থাকায় তদন্ত কার্যক্রমে কিছুটা ব্যাঘাত ঘটছে। তাই সুষ্ঠুভাবে তদন্তের স্বার্থে আমি আহ্বায়ক হিসেবে আরও তিন কার্য দিবস সময় বাড়ানোর জন্য জেলা প্রশাসনের কাছে আবেদন করলে জেলা প্রশাসক তা মঞ্জুর করেন।

এর আগে ২৫ সেপ্টেম্বর সন্ধ্যায় নৌকাডুবির ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে পঞ্চগড়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দীপঙ্কর রায়কে আহ্বায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়।

২৫ সেপ্টেম্বর দুপুর আড়াইটার দিকে উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আওলিয়া ঘাট এলাকায় করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনা ঘটে।

জেলা প্রশাসনের জরুরি তথ্য কেন্দ্রের সর্বশেষ হিসাব অনুযায়ী, ৬৮ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। স্বজনদের দেওয়া তালিকা অনুসারে এখনো চারজন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।

৬৮ জন মৃতের মধ্যে পঞ্চগড়ের বোদা উপজেলার ৪৪ জন, দেবীগঞ্জের ১৮ জন, আটোয়ারীর দুজন, ঠাকুরগাঁওয়ের তিনজন ও পঞ্চগড় সদরের একজন রয়েছেন। এদের মধ্যে ৩০ নারী, ১৭ পুরুষ ও ২১ শিশু রয়েছে।


বাংলাদেশ   জেলার খবর   পঞ্চগড়   নৌকাডুবি   তদন্ত কমিটি   মেয়াদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

থাইল্যান্ড সফর নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলছেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ১১:৪২ এএম, ০২ মে, ২০২৪


Thumbnail

থাইল্যান্ড সফরের বিষয়ে বিস্তারিত তুলে ধরতে সংবাদ সম্মেলনে কথা বলছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবা (০২ মে) বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই সংবাদ সম্মেলন শুরু হয়।   

থাইল্যান্ডে ছয় দিনের সরকারি সফর শেষে প্রধানমন্ত্রী ২৯ এপ্রিল দেশে ফিরেছেন।

সফরকালে শেখ হাসিনা গভর্নমেন্ট হাউসে (থাই প্রধানমন্ত্রীর কার্যালয়) থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

বৈঠক শেষে দুই নেতার উপস্থিতিতে বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে ভিসা অব্যাহতি, জ্বালানি সহযোগিতা, পর্যটন ও শুল্ক সংক্রান্ত বিষয় এবং মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) আলোচনার বিষয়ে পাঁচটি দ্বিপাক্ষিক নথি সই হয়। 


প্রধানমন্ত্রী   থাইল্যান্ড সফর   সংবাদ সম্মেলন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জে ৫ মাদক কারবারি আটক

প্রকাশ: ১১:২৩ এএম, ০২ মে, ২০২৪


Thumbnail সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় ইয়াবা ও গাঁজাসহ আটক ৫ মাদক কারবারী

সিরাজগঞ্জের রায়গঞ্জে পৃথক অভিযানে ৫৬ পিস ইয়াবা ও ৬০ গ্রাম গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে থানা পুলিশ। রায়গঞ্জ থানার অফিসার ইনচার্জ হারুন-অর-রশিদ বুধবার (১ মে) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন।

 

রায়গঞ্জ থানার অফিসার ইনচার্জ জানান, গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার চান্দাইকোনা ইউনিয়নের সরাইদহ গ্রামে মাদক বিরোধী অভিযান পরিচালানা করা হয়। এসময় মৃত মোহাম্মদ আলী শেখের পুত্র জয়নাল আবেদীন এর বসতবাড়ীর পূর্ব পার্শ্বের কাঁচা রাস্তার উপর থেকে ৫৬ পিস ইয়াবা ও ৬০ গ্রাম গাঁজা সহ হাতেনাতে আটক করা হয় তাদের।

 

তিনি আরো বলেন, ‘গ্রেপ্তার ব্যক্তিরা ইয়াবা সংগ্রহ করে গ্রামের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে বিক্রি করত। তাদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছে। আসামীদের জেল হাজতে প্রেরণ করা হয়েছে। আটককৃত আসামীরা হলেন, উপজেলার শ্যামনাই গ্রামের মৃত মোস্তফা মন্ডলের পুত্র সবুজ, মৃত বজলার রহমানের পুত্র জাকারিয়া ছোরহাব আলীর পুত্র মতি, উল্লাপাড়া উপজেলার ঝিকড়া তালুকদারপাড়া গ্রামের দুলাল তালুকদারের পুত্র রানা এবং শেরপুর উপজেলার আব্দুল মান্নান।’


মাদক   গাঁজা   ইয়াবা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

রাজবাড়ীতে ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

প্রকাশ: ১১:২০ এএম, ০২ মে, ২০২৪


Thumbnail

রাজবাড়ীতে লাইনচ্যুত হওয়া মালবাহী ট্রেনটি তিন ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (২ মে) সকাল সাড়ে ১০টার দিকে মালবাহী ট্রেনটি উদ্ধার করা হয়। বর্তমানে রাজবাড়ীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক রয়েছে।

এর আগে, সকাল সাড়ে ৭টায় মালবাহী ট্রেনটি রাজবাড়ীর ২নং রেলগেট এলাকার ক্যারেজ অ্যান্ড ওয়াগন ডিপোতে ঢোকার সময় লাইনচ্যুত হয়। এতে মেইন লাইন ব্লক হয়ে যাওয়ায় রাজবাড়ীর সঙ্গে ঢাকা, রাজবাড়ী-দৌলতদিয়া, রাজবাড়ী-খুলনা রুটে রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

রাজবাড়ী রেলওয়ে স্টেশনের মাস্টার তন্ময় কুমার দত্ত বলেন, ‘খুলনা থেকে ছেড়ে আসা মালবাহী ট্রেনটি সকালে রাজবাড়ীর ২নং রেলগেট এলাকার ক্যারেজ অ্যান্ড ওয়াগন ডিপোতে ঢোকার সময় লাইনচ্যুত হয়। এরপর এই রুটে সব রেল যোগাযোগ বন্ধ ছিল। পরে রাজবাড়ীতে থাকা উদ্ধারকারী রিজার্ভ ট্রেন দিয়ে মালবাহী ট্রেনটিকে সকাল সাড়ে ১০টার দিকে উদ্ধার করা হয়। তিন ঘণ্টা পর রাজবাড়ীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে। পোড়াদহগামী লোকাল সাটল ট্রেনটি পাচুরিয়া রেলস্টেশন ছেড়ে এসেছে’।


রাজবাড়ী   ট্রেন চলাচল   স্বাভাবিক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আয়কর বকেয়া রেখেই চেয়ারম্যান প্রার্থী ডেপুটি স্পিকারের ভাই

প্রকাশ: ১০:৫৬ এএম, ০২ মে, ২০২৪


Thumbnail

প্রায় ৩৩ লাখ টাকা আয়কর বকেয়া রেখেই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হওয়ার অভিযোগ উঠেছে আব্দুল বাতেনের বিরুদ্ধে। আয়কর কর্মকর্তার কার্যালয় থেকে বিষয়টি লিখিতভাবে জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তাকে জানানো হলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। তার প্রার্থী হওয়ার বৈধতা নিয়ে চলছে সমালচনা।

আব্দুল বাতেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকুর ছোট ভাই সাবেক পৌর মেয়র। তিনি উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক।

প্রথম ধাপে মে পাবনার বেড়া, সাঁথিয়া সুজানগর উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। বেড়া উপজেলায় আবদুল বাতেনসহ চেয়ারম্যান পদে প্রার্থী রয়েছেন জন।

অনুসন্ধানে জানা গেছে, চাহিদা অনুযায়ী গত ১৬ এপ্রিল আয়কর সার্কেল-১১ (কাশিনাথপুর) কার্যালয় থেকে উপ-কর কমিশনার সাইফুর রহমান স্বাক্ষরিত একটি চিঠি দেওয়া হয় সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তাকে। সেই চিঠিতে বেড়া উপজেলায় নির্বাচনে অংশ নেওয়া ‌‌১১ জন প্রার্থীর আয়কর সংক্রান্ত তথ্য দেয়া হয়েছে। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী আব্দুল বাতেনের ৩২ লাখ ৮২ হাজার ৩২১ টাকা আয়কর বকেয়া রয়েছে বলে জানানো হয়েছে। একইসঙ্গে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।


প্রসঙ্গে উপ-কর কমিশনার সাইফুর রহমান চিঠির বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকেই প্রার্থীদের আয়কর সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছিল। আমরা প্রার্থীদের নামের আয়করের তথ্য তাদেরকে দিয়েছি। আব্দুল বাতেনের কর বকেয়া রয়েছে কয়েক বছর আগের। তাকে কর পরিশোধের জন্য চিঠিও দেয়া হয়েছে। তিনি এই করের টাকা কমাতে আপিল করেছেন।

কর বকেয়া থাকতে তিনি আয়কর সনদ পেলেন কিভাবে জানতে চাইলে সাইফুর রহমান বলেন, ‘সনদের সঙ্গে সঠিকভাবে কর পরিশোধের কোন সংযোগ নেই। কেউ আয়কর রির্টান জমা দিলেই তিনি আয়কর সনদ পেতে পারেন। আব্দুল বাতেন সাহেবও রির্টান জমা দিয়ে সনদ পেয়েছেন। কিন্তু তার সম্পদ আয় অনুযায়ী কর বকেয়া রয়েছে।


এদিকে বড় অংকের আয়কর বকেয়া রেখে তিনি কিভাবে বৈধ প্রার্থী হলেন তা নিয়ে প্রশ্ন উঠেছে।

বিষয়ে এই নির্বাচনে অংশগ্রহণ করা আব্দুল বাতেনের প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থী আফজাল হোসেন বলেন, ‘যেখানে বাড়ির বিদ্যুৎ বিল বকেয়া থাকলে প্রার্থীতা বাতিল হয়। সেখানে এত টাকা আয়কর বকেয়া রেখে কিভাবে তিনি বৈধ প্রার্থী হলেন এটি বুঝে উঠতে পারছিনা। বিষয়টি নিয়ে নির্বাচন সংশ্লিষ্টরা অবশ্যই তদন্ত করে দেখবেন।

আরেক চেয়ারম্যান প্রার্থী রেজাউল হক বাবু বলেন, ‘প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের দিন রিটার্নিং কর্মকর্তাকে বিষয়টি জানানো হয়েছিল। তিনি এটি কর্ণপাত করেননি, এড়িয়ে গেছেন। আইনের বিষয়টি তিনিই ভালো জানেন। তবে এত টাকা আয় কর বকেয়া থাকার পরেও প্রার্থীর বৈধতা নিয়ে আমাদের প্রশ্ন রয়েছে।

তবে প্রসঙ্গে জানতে চাইলে চেয়ারম্যান প্রার্থী আব্দুল বাতেন বলেন, 'আমার কোন আয়কর বকেয়া নেই। যিনি চিঠি দিয়েছেন তাকে কিজ্ঞাসা করে দেখেন কোন বছরের বকেয়া আমার। ১৯৭৮ সাল থেকে আমি নিয়মিত আয়কর পরিশোধ করে আসছি। আমার প্রতি বছরের আয়কর সনদ রয়েছে। তবে কেউ আমার প্রার্থীতা বাতিলের জন্য ষড়যন্ত্র করে এমন অভিযোগ তুলতে পারে। বিষয়টি ক্ষতিয়ে দেখার দাবি করছি।'


উপজেলা নির্বাচন   আয়কর   বকেয়া   চেয়ারম্যান প্রার্থী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন আজ

প্রকাশ: ০৯:৫৭ এএম, ০২ মে, ২০২৪


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হচ্ছে আজ। বৃহস্পতিবার (১ এপ্রিল) বিকেল ৫টায় অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সাংবিধানিক ক্ষমতাবলে গত ১৫ এপ্রিল এই অধিবেশন আহ্বান করেন।

অধিবেশন শুরুর আগে সংসদ ভবনে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হবে।

বর্তমান সংসদের কার্যউপদেষ্টা কমিটির এটিই হবে প্রথম বৈঠক। বৈঠকে আসন্ন অধিবেশনের মেয়াদ নির্ধারণ ছাড়াও আলোচ্যসূচি ও কার্যবিবরণী নিয়ে আলোচনা হবে।

অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিমণ্ডলী মনোনয়ন দেবেন। এরপর শোক প্রস্তাব উত্থাপিত হবে।

ঝিনাইদহ-১ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আবদুল হাই মৃত্যুবরণ করায় রেওয়াজ অনুযায়ী তার ওপর আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা হবে। শোক প্রস্তাব গৃহীত হওয়ার পর অধিবেশন মুলতবি করা হবে। চলমান সংসদের কোনো সদস্যের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে তার সম্মানে অধিবেশন মুলতবি করার রেওয়াজ রয়েছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, জুনে বর্তমান সরকার ও দ্বাদশ সংসদের প্রথম বাজেট অধিবেশনের আগে অনুষ্ঠেয় এই দ্বিতীয় অধিবেশন তেমন দীর্ঘ হবে না।


দ্বাদশ সংসদ   দ্বিতীয় অধিবেশন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন