ইনসাইড বাংলাদেশ

জয়পুরহাটে উগ্রবাদ প্রতিরোধে গ্রাম পুলিশ-দফাদারদের ভূমিকা শীর্ষক সেমিনার

প্রকাশ: ০৪:০৫ পিএম, ২০ ডিসেম্বর, ২০২২


Thumbnail

জয়পুরহাটে উগ্রবাদ প্রতিরোধে গ্রাম পুলিশ-দফাদারদের ভূমিকা শীর্ষক দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকাল ১০টায় পুলিশ লাইনস ড্রিল শেডে জেলা পুলিশের সহযোগিতায় এই সেমিনার করা হয়।

সেমিনারে পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ খাজা সামছুল আলম, পাঁচবিবি পৌরসভার মেয়র হাবিবুর রহমান হাবির, জেলা কমিনিটি ফোরামের সদস্য সচিব নন্দলাল পার্শী, ডিএমএসএস এর নির্বাহী পরিচালক মাহবুবা সরকার, অতিরিক্ত পুলিশ সুপার কে এম এ মামুন খান চিশতী, ফারজানা হোসেন প্রমুখ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার ন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপপুলিশ কমিশনার সাইদ নাসিরুল্লাহ পিপিএম। 

উক্ত অনুষ্ঠানে উপস্থিত বক্তারা বাংলাদেশের উন্নয়ন এবং অগ্রগতিতে বাধা প্রদানকারী উগ্রবাদ প্রতিরোধে গ্রাম পুলিশ-দফাদার, গণমাধ্যম কর্মী এবং সুশীল সমাজের ভূমিকা এবং তাদের করণীয় সম্পর্কে আলোচনা করেন।

সন্ত্রাসবাদে 'না' বলুন শ্লোগানকে প্রতিপাদ্য করে দেশের ৪৮ জেলায় বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধে কেন্দ্র নির্মাণ প্রকল্পের আওতায় এই সেমিনার করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে। 

জয়পুরহাটে বিভিন্ন শ্রেণীপেশার মানুষকে নিয়ে ৩দিন ধরে এই সেমিনার করা হয়। জেলার ৫ উপজেলার দুই শতাধিক গ্রাম পুলিশ-দফাদার ও প্রায় ২০ জন গণমাধ্যম কর্মী এই সেমিনারে অংশগ্রহণ করেন।

গ্রাম পুলিশ   দফাদার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সংসদের বিরোধীদলীয় নেতা ও উপনেতাকে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা

প্রকাশ: ০৭:২৩ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা জিএম কাদের ও বিরোধীদলীয় উপনেতা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে প্রধানমন্ত্রীর প্রোটোকল অফিসার-২ মোহাম্মদ আবু জাফর রাজু জাতীয় সংসদের অফিস কক্ষে বিরোধীদলীয় নেতার একান্ত সচিব শামসুল ইসলামের কাছে এবং বিরোধীদলীয় উপনেতার একান্ত সচিব মো. জাহাঙ্গীর আলমের নিকট ঈদের শুভেচ্ছা কার্ড পৌঁছে দেন।

এ ছাড়া, সাবেক বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদের গুলশানের বাসভবনে ঈদের কার্ড পৌঁছে দেন প্রধানমন্ত্রীর প্রোটোকল অফিসার।

জাতীয় সংসদ   বিরোধীদলীয় নেতা   প্রধানমন্ত্রীর শুভেচ্ছা   জিএম কাদের  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সুনামগঞ্জে ষাঁড়ের গুতোয় প্রাণ গেল কৃষকের


Thumbnail

সুনামগঞ্জের তাহিরপুরে কোরবানির পশুর হাটে ষাঁড়ের গুতোয় মনু মিয়া (৫৫) নামে প্রাণ হারিয়েছে এক কৃষক।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে জেলার সর্ব বৃহৎ কোরবানীর পশুর হাট তাহিরপুরের বাদাঘাট পাবলিক উচ্চ বিদ্যালয় মাঠে এ ঘটনা ঘটে।

নিহত মনু মিয়া সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের ভোলাখালী গ্রামের মৃত আব্দুল আলীর ছেলে।

নিহত কৃষক মনু মিয়ার পারিবারিক সূত্র জানায়, উপজেলার ভোলাখালী গ্রামের কৃষক মনু মিয়া তার সহোদর ভাই নানু মিয়ার লালিত একটি ষাঁড় বিক্রির জন্য উপজেলার বাদাঘাট পাবলিক উচ্চ বিদ্যালয় মাঠে থাকা কোরবানীর পশুর হাটে নিয়ে আসেন বৃহস্পতিবার বেলা ১১টার দিকে। দুপুরের দিকে হঠাৎ করেই ষাঁড়টি উক্তোজিত হয়ে মনু মিয়ার গোপনাঙ্গে শিং দিয়ে গুতো মাড়লে তিনি হাটেই মৃত্যুর কোলে ঢলে পড়েন। এরপর পরিবার স্বজনরা তার মরদেহ নিজ বাড়িতে নিয়ে যান।

তাহিরপুর থানার ওসি মোহাম্মদ নাজিম বলেন,  কোরবানির পশুর হাটে ষাঁড় বিক্রি করতে এসে সেই ষাঁড়ের গুতোতে এক কৃষক মৃত্যু বরণ করেছেন বলে জানতে পেরেছি।


কোরবানি গরু   পশুর হাট   ষাঁড়   কৃষকের মৃত্যু  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঈদের পর নতুন সূচিতে চলবে মেট্রোরেল

প্রকাশ: ০৫:৫৩ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

পবিত্র ঈদুল আজহার পর নতুন সময়সূচিতে চলবে মেট্রোরেল। সরকার ঘোষিত নতুন অফিস ঘণ্টার সঙ্গে সামঞ্জস্য রেখে মেট্রোরেলের পিক ও অফ পিক আওয়ারের সময় পরিবর্তন করা হয়েছে। এছাড়া এখন দিনে ১৯৪ বার মেট্রোরেল যাওয়া-আসা করলেও ১৯ জুন থেকে ১৯৬ বার আসা-যাওয়া করবে।

বৃহস্পতিবার (১৩ জুন) রাজধানীর ইস্কাটনে নিজ কার্যালয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক এ কথা জানান। 

তিনি বলেন, গত ৬ জুন সরকার জানিয়েছে অফিসের সময়সূচি ৯ থেকে ৫টা পর্যন্ত করা হয়েছে ও এই সময়সূচি ঈদের পর ১৯ জুন থেকে কার্যকর হবে। এ জন্য মেট্রোরেলের পিক ও অফ পিক আওয়ারের সময়েও পরিবর্তন আনা হয়েছে। সকালে চলাচলে সময়ের পরিবর্তন না এলেও বিকাল থেকে চলাচলের মধ্যবর্তী সময়ে পরিবর্তন আনা হয়েছে। নতুন সময়সূচি উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত দুপুর ২টা ২৫ মিনিট থেকে রাত ৮টা ৩২ মিনিট পর্যন্ত পিক আওয়ারে ৮ মিনিট পরপর মেট্রোরেল চলবে। আর রাত ৮টা ৩৩ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত স্পেশাল অফ পিক আওয়ারে ১০ মিনিট পরপর চলবে মেট্রোরেল। সর্বশেষ ৯টা থেকে ৯টা ৪০ পর্যন্ত ১২ মিনিট পরপর মেট্রো ট্রেন।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক বলেন, মতিঝিল থেকে উত্তরা উত্তর পর্যন্ত দুপুর ৩টা ৫ মিনিট থেকে রাত ৯টা ১২ মিনিট ৮ মিনিট পরপর চলবে ট্রেন। আর রাত ৯টা ১৩ মিনিট থেকে রাত ৯টা ৪০ পর্যন্ত ১০ মিনিট পরপর চলবে। সরকারি ছুটির দিনগুলোতেও সময়ের পরিবর্তন এসেছে। শনিবার ছাড়া অনান্য ছুটির দিনে সকালে মেট্রো ট্রেন ১২ মিনিটের পরিবর্তে ১৫ মিনিট পরপর ছাড়বে। দুপরের পর আগের সময়েই চলবে।

তিনি বলেন, এখন একটি মেট্রো ট্রেনে গড়ে ১৬০০ থেকে ১৭০০ যাত্রী যাতায়াত করে। আর ধারণক্ষমতা ২২০০। এখন দিনে গড়ে ৩ লাখ ২৫ হাজার যাত্রী মেট্রোরেলে যাতায়াত করে।  

ঈদ   মেট্রোরেল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নওগাঁয় পশুরহাটে অতিরিক্ত হাসিল আদায়ের অভিযোগ

প্রকাশ: ০৫:৫৫ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

নওগাঁ জেলার বৃহত্তর পশুর হাটগুলোর মধ্যে একটি বদলগাছী উপজেলার কোলাহাট। সব ধরনের গরুর আমদানী থাকলেও মাঝারি সাইজের গরুর বেচাকেনায় জমে উঠেছে কোরবানি পশুর হাট।

ঈদুল আজহা (কুরবানী) উপলক্ষ্যে সপ্তাহে দুইদিন শুক্র মঙ্গলবার এখানে বসছে পশুর হাট। তবে হাসিল আদায়ে সরকারি কোন নির্দেশই তোয়াক্কা করছেনা হাট ইজারাদার। গরু প্রতি নেওযা হচ্ছে ৬৫০, ছাগলের জন্য ৪৫০টাকা। ক্রেতা- বিক্রেতা প্রতিবাদ করলেও অনেকটা জোড় করেই আদায় করা হচ্ছে অতিরিক্ত হাসিল। তবে খাজনার টাকা নিলেও রশিদে লেখা হচ্ছে না টাকার পরিমান। এতে করে চরম ক্ষোভ প্রকাশ করেন হাটে আসা ক্রেতা- বিক্রেতারা। এমন দৃশ্য শুধু কোলা হাটের নয়, গোবরচাপাঁ হাট, ভান্ডারপুর হাট, ধামইরহাট, মাতাজীহাট, দিঘীরহাট, চৌবাড়িয়া,মহাদেবপুর, আহসানগঞ্জ সহ জেলার প্রতিটি হাটেই সরকার নির্ধারিত মূল্যকে উপেক্ষা করে চলছে অতিরিক্ত হাসিল আদায়। কোন হাটে ৬৫০, কোন হাটে ৭০০, কোন হাটে ৮০০, আবার কোন হাটে ১০০০ টাকা পর্যন্ত হাসিল জোড় করে আদায় করা হচ্ছে। ঈদকে সামনে রেখে যেন অতিরিক্ত হাসিল আদায়ের প্রতিযোগিতা উৎস শুরু হয়েছে। তবে প্রশাসন দুই একটি অভিযানের মাধ্যমে জরিমানা করলেও সেটি দৃষ্টান্তমূলক না হওয়ায় কোন কিছু তোয়াক্কায় করছেনা হাট মালিক পক্ষ। কৃষক খামারিদের দাবী দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান না করলে তাদের থামানো যাবেনা। অবিলম্বে অবৈধ এই হাসিল আদায় বন্ধন করা হোক।

কোলাহাট থেকে কুরবানীর গরু কিনেছেন বিপ্লব হোসেন বলেন, তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন,আমি কোলাহাট থেকে ৯৩ হাজার টাকা দিয়ে একটি গরু কিনেছি। সেই গরুর জন্য লেখনি বাবদ ১০০টাকা খাজনা বাবদ ৬০০টাকা আমার কাছ থেকে নিয়েছে হাসিল আদায়কারী। কিন্ত ৭০০টাকা নিলেও রশিদে একটি টাকাও লিখে দেননি।

ছাগল ক্রেতা নওগাঁর মুরুফ হোসেন বলেন,আমি কোলাহাট থেকে একটি ছাগল কিনেছি। ছাগলের জন্য খাজনা বা টোল দিয়েছি ৪০০টাকা। তবে আদায়কারী খাজনা বাবদ ৪০০টাকা নিলেও খাজনা রশিদে কোন প্রকার টাকা লিখে দেননি। শুধু তাই নয় হাট থেকে বের হওয়ার সময় আবার একজন এর কাছে রশিদ গুলো জমাদিয়ে ছাগল নিয়ে আসতে হয়েছে।

হাসিল আদায়কারীদের মধ্যে একজন বলেন, আমাদের যেই ভাবে ইজারাদার আদায় করতে বলেছেন সেই ভাবে আদায় করতেছি। কি ভাবে আদায় করছেন জানতে চাইলে তিনি বলেন, লেখনি বাবদ ১০০টাকা গরু-মহিষ ৬০০টাকা নিচ্ছি। টোলের টাকা রশিদে উল্লেখ নেই জানতে চাইলে তিনি বলেন, আপনে কোলা হাট ইজারাদার এর কাছে থেকে জেনেনিন বলেন তিনি।

কোলাহাট ইজারাদার ফেরদৌস হোসেন অস্বীকার করে বলেন, ইতি পূর্বে যেই ভাবে গরু ছাগলের খাজনার টাকা ৬০০টাকা করে আদায় করা হতো। তবে সেই ভাবেই এবারও খাজনা আদায় করা হচ্ছে। তবে তিনি স্বীকার করে বলেন সারা বাংলাদেশের পশুর হাট গুলোতে যেই ভাবে খাজনা আদায় করা হচ্ছে সেই ভাবে আমরাও সেই খাজনা আদায় করছি। তিনি আরও বলেন কুরবানীর পশুর হাটকে কেন্দ্র করে লেখনি ৫০টাকা খাজনা ৬০০টাকা আদায় করেন। ছাগলের খাজনার কথা জনতে চাইলে তিনি বলেন খাজনা ৪০০টাকা নয় ২০০টাকা করে আদায় করা হয়

জেলা প্রশাসক মোঃ গোলাম মওলা বলেন, ‘আমরা নিয়মিত বিভিন্ন হাটে অভিযান করছি। ইতিমধ্যে বেশ কয়েকটি হাটে জরিমানা করা হয়েছে। প্রত্যেকটি উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশ দেওয়া আছে নিজ নিজ উপজেলার হাটগুলোতে নজরদারী বাড়ানোর জন্য।’


কোরবানি গরু   পশুর হাট   অতিরিক্ত হাসিল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঈদুল আজহায় ৫ দিনের ছুটি শুরু হচ্ছে শুক্রবার

প্রকাশ: ০৫:১৩ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

চলতি বছরের ঈদুল আজহার (কোরবানির ঈদ) আগে সরকারি চাকরিজীবীদের শেষ কর্মদিবস ছিল আজ বৃহস্পতিবার (১৩ জুন)। এবার টানা পাঁচ দিনের ছুটি মিলছে সরকারি চাকরিজীবীদের।

শুক্রবার (১৪) থেকে শুরু হচ্ছে টানা ৫ দিনের ছুটি। ছুটি কাটিয়ে বুধবার (১৯ জুন) ঈদের পর অফিস করবেন তারা। এর মধ্যে ২ দিন সাপ্তাহিক ছুটি আর ৩ দিন ঈদের ছুটি।

দেশে কোরবানির ঈদ ১৭ জুন (সোমবার) উদযাপিত হবে। এ হিসাব করে আগেই সরকারি ছুটির তালিকা নির্ধারণ করা হয়েছে।

সরকারি ছুটির তালিকা অনুযায়ী, কোরবানির ঈদের ছুটি শুরু হবে ঈদের আগের দিন অর্থাৎ ১৬ জুন (রোববার) থেকে। যা চলবে ১৮ জুন (মঙ্গলবার) পর্যন্ত। এর আগে ১৪ ও ১৫ জুন (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি। সে হিসাবে মোট পাঁচ দিনের ছুটি মিলছে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের।

ঈদের ছুটিকে কেন্দ্র করে এরইমধ্যে বাস, ট্রেন এবং লঞ্চে করে বাড়ি ফিরতে শুরু করেছেন সাধারণ মানুষ। অন্যদিকে রাজধানীর বিভিন্ন স্থানে জমে উঠেছে কোরবানির পশুর হাটও। বাড়ি ফেরা, পশুর হাট এবং শেষ কর্ম দিবস ঘিরে সড়কে সকাল থেকে রাজধানীর বিভিন্ন সড়কে যানজট দেখা গেছে।

ঈদুল আজহা   কোরবানির ঈদ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন