ইনসাইড বাংলাদেশ

ঢাকায় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু

প্রকাশ: ০৯:৪৪ পিএম, ১৪ জানুয়ারী, ২০২৩


Thumbnail

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য-এশিয়াবিষয়ক মার্কিন সহকারী ডোনাল্ড লু দু’দিনের সফরে আজ শনিবার সন্ধ্যায় ঢাকায় এসেছেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকাস অনুবিভাগের মহাপরিচালক নাইম উদ্দিন আহমদ ও মার্কিনরাষ্ট্রদূত পিটার ডি হাস।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক ও সহযোগিতা আরো জোরদারই তার এ সফরের লক্ষ্য। বাংলাদেশ সফরের আগে গত বৃহস্পতিবার থেকে ভারত সফর করেন এই মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেছেন, ‘ডোনাল্ড লু বাংলাদেশে জ্যেষ্ঠ কর্মকর্তা ও নাগরিক সমাজের নেতাদের সঙ্গে বৈঠক করবেন। শ্রম ও মানবাধিকারের প্রেক্ষাপটে তাদের ভাবনা শোনা, অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণ এবং দ্বিপক্ষীয় সহযোগিতা আরো জোরদারে আলোচনা ওই বৈঠকগুলোর উদ্দেশ্য।’


মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী   ডোনাল্ড লু  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

উপজেলা নির্বাচনে তৃতীয় ধাপের প্রতীক বরাদ্দ আজ

প্রকাশ: ১২:১২ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোটে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ হবে আজ সোমবার (১৩ মে) । নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, রিটার্নিং কর্মকর্তারা অফিস চলাকালীন প্রতীক বরাদ্দ করবেন।

এরপর শুরু হবে নির্বাচনী প্রচারণা। আইন অনুযায়ী, ভোট গ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগ পর্যন্ত চলবে প্রচার। আগামী ২৯ মে এই ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এবার ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৭৬টি উপজেলায় চার ধাপে ভোটগ্রহণ করছে নির্বাচন কমিশন। ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি, পরবর্তীতে সে সব পরিষদে ভোট নেওয়া হবে।

তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৪৫টির মতো উপজেলায় ৮ মে ভোট হয়েছে। দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ হওয়ার কথা রয়েছে।


উপজেলা   নির্বাচন   তৃতীয়   প্রতীক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

১৪ ঘণ্টা পর স্বাভাবিক সৈয়দপুরে বিমান চলাচল

প্রকাশ: ১২:১১ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে ১৪ ঘণ্টা পর উড়োজাহাজ চলাচল স্বাভাবিক হয়েছে। সোমবার (১৩ মে) সকাল ৮টার পর থেকে বিমান উঠানামা শুরু হয়। তবে সকাল ৯টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত রানওয়ের বিদ্যুৎ বিভ্রাটের ত্রুটি শনাক্ত করতে পারেনি বিমানবন্দরের প্রকৌশল বিভাগ।

এর আগে রোববার (১২ মে) সন্ধ্যা ৬টার পর থেকে নাইট ল্যান্ডিং সিস্টেম কাজ না করায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার ও ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি করে ফ্লাইট বাতিল করা হয়। ফলে ঢাকাগামী দুই শতাধিক যাত্রী দুর্ভোগে পড়েন।

সৈয়দপুর বিমানবন্দরের সূত্র জানায়, বিমানবন্দর রানওয়েতে উন্নয়ন কাজ চলছিল। এ অবস্থায় কোথাও বৈদ্যুতিক সংযোগ কাটা পড়ে। এরপর থেকে রানওয়ের বাতিগুলো জ্বলছে না। বিমানবন্দরের প্রকৌশল বিভাগ বিষয়টি জানার পর ত্রুটি খুঁজে দেখছে। রাতভর চেষ্টা করে তারা ত্রুটি শনাক্ত করতে পারেনি।

বিমানবন্দরের ম্যানেজার সুপ্লব কুমার ঘোষ বলেন, আজ সকাল ৮টা ১ মিনিটে নভোএয়ার, ৮টা ৭ মিনিটে বাংলাদেশ বিমান ও ৮টা ১৫ মিনিটের দিকে ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি করে ফ্লাইট অবতরণ করে। দিনের বেলায় বিমান চলাচলে কোনো সমস্যা নেই। চলমান সমস্যা নিরসনে বিশেষজ্ঞ প্রকৌশলী দল কাজ করছে। আশা করি সন্ধ্যার মধ্যে সমস্যা সমাধান হবে।


সৈয়দপুর বিমান বন্দর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নদী ভাঙন আতঙ্কে মানিকগঞ্জের পদ্মাপাড়ের মানুষ

প্রকাশ: ১১:৫৫ এএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

মানিকগঞ্জের হরিরামপুরের কাঞ্চনপুর ইউনিয়নে পদ্মা নদীর তীরবর্তী এলাকায় ভাঙন দেখা দিয়েছে। এতে নতুন করে আতঙ্কে রয়েছেন পদ্মাপাড়ের কয়েক হাজার মানুষ। প্রায় এক মাস আগে নদীতে জোয়ারের পানি আসতেই কাঞ্চনপুর ইউনিয়নের কোটকান্দি থেকে মালুচী ঘাট এলাকায় তীব্র স্রোত এবং ঢেউয়ের আঘাতে ভাঙন শুরু হয়। এতে বেশকিছু ফসলের জমি নদীতে বিলীন হয়েছে গেছে। ঝুঁকিপূর্ণ রয়েছে বসতবাড়িসহ গাছপালা।

রোববার (১২ মে) ভাঙনকবলিত এলাকায় গিয়ে দেখা যায়, প্রায় এক কিলোমিটার এলাকা জোয়ারের পানির তীব্র স্রোত আর ঢেউয়ের আঘাতে নদীর তীরে ধসে পড়ছে। এ ছাড়া অনেক জায়গায় ৫০ ফুট দৈর্ঘ্যজুড়ে ফাটল ধরেছে।

মালুচী গ্রামের বাসিন্দা গোপাল সরদার বলেন, আমার বাড়ি এক ভাঙনে চলে গেছে। এখন আছি পদ্মা পাড়েই। কখন জানি এটুকুও চলে যায়। গত ২০/২৫ দিন আগে পানি বাড়ায় সঙ্গে সঙ্গে আবার ভাঙন শুরু হইছে। তবে ২/৩ দিন ধরে পানি কমতে থাকায় আপাতত ভাঙতেছে না। পানি বাড়া শুরু হলে আবার ভাঙন শুরু হবে। সামনে চর পড়ার কারণে তীরে গভীরতা বেশি। তাই স্রোত আর ঢেউয়ের আঘাতটা বেশি লাগে। তাই ভাঙনও দেখা দেয়।

মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মাঈন উদ্দীন বলেন, হরিরামপুরের বেশিরভাগ এলাকায় জিওব্যাগ ফেলে কাজ বাস্তবায়ন করা হয়েছে। অবশিষ্ট কোটকান্দি থেকে মালুচি ঘাট পর্যন্ত প্রায় ৭০০ মিটার, কাঞ্চনপুরে আরও ৫০০ মিটার এবং আজিমনগর, সুতালড়ী ও লেছড়াগঞ্জ চরাঞ্চলে ৫০০ মিটার করে মোট ২৭০০ মিটার নদী তীরবর্তী এলাকায় জিও ব্যাগ ডাম্পিং এর জন্য মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বরাবর বাজেটের জন্য প্রস্তাবনা পাঠিয়েছেন। বাজেট অনুমোদন পেলেই আমরা এসব এলাকায় কাজ শুরু করতে পারব। আমাদের যে পরিমাণ চাহিদা সে অনুযায়ী বাজেট খুবই সীমিত। তাই আমাদের ইচ্ছা থাকা সত্ত্বেও অনেক সময় অনেক কিছু করতে পারি না।

এ উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে ৯টি ইউনিয়নর কয়েক হাজার মানুষ নদীভাঙনের কবলে পড়ে ঘরবাড়ি ও জমি হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছে। গত কয়েক বছরে এ উপজেলার ধূলশুড়া ইউনিয়ন থেকে কাঞ্চনপুর ইউনিয়ন পর্যন্ত নদী ভাঙন রোধে তীর রক্ষা কাজে শতশত কোটি টাকার জিও ব্যাগ ফেলে অস্থায়ী তীর রক্ষা বাঁধ নির্মাণের কাজ করা হয়েছে।


নদী   মানিকগঞ্জ   মানুষ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের প্রস্তুতি সভা অনুষ্ঠিত


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা'র স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে লক্ষ্মীপুরের দত্তপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১২ মে) বিকেলে সদর উপজেলার দত্তপাড়া আলিম মাদ্রাসা ভবনের সম্মেলন কক্ষে এই সভা আয়োজন করে দত্তপাড়া ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন। 

 

দত্তপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান এটিএম কামাল উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রফেসর নজরুল ইসলাম এর সঞ্চালনায় প্রস্তুতি সভায় উপস্থিত ছিলেন, দত্তপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল কাশেম, জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট রাজ বিজয় চক্রবর্তী,  চন্দ্রগঞ্জ থানা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি এম এ সামাদ, দত্তপাড়া ইউনিয়ন যুবলীগের সভাপতি ইমাম হোসেন সুমন, সাধারণ সম্পাদক সামছুল আলম সবুজ, চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সহ-সভাপতি কাজী নিজাম ও দত্তপাড়া ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম আহবায়ক সাখাওয়াত হোসেন রবিন। 

সভায় আগামী ১৭ মে নেতা-কর্মীদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় এসময় প্রায় ৫ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন। 


স্বদেশ প্রত্যাবর্তন দিবস   প্রস্তুতি সভা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নীলফামারীর ডিমলায় সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গ্রেপ্তার ২

প্রকাশ: ১১:০৩ এএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

নীলফামারীর ডিমলায় নবম শ্রেণির এক স্কুলছাত্রীকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগে দুই যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার (১১ মে) বিকালে ডিমলা সদর ইউনিয়নে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার দুই যুবক হলেন- আদিল শাহারিয়ার ও সাইদুজ্জামান সৈকত।

এজাহার সূত্রে জানা গেছে, শনিবার বিকালে স্কুল শেষে বাড়ি ফেরার সময় ডিমলা স্টারল্যান্ড স্কুলের সামনে পৌঁছলে আদিল শাহারিয়ার ও সৈকত ওই ছাত্রীর পথরোধ করে। তারা তাকে মোটরসাইকেলে তুলে ডিমলা ফজিলাতুন্নেসা স্কুলের পেছনে নিয়ে যায়। সেখানে প্রমিত দাস নামে আরেক যুবক ছিল। তিনজন স্কুলছাত্রীকে কুস্তাব দেয় এবং বিভিন্ন স্পর্শকাতর জায়গায়ও স্পর্শ করে ভিডিও ধারণ করে। প্রমিত দাসের বাড়িতে না গেলে ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছেড়ে দেওয়ার হুমকি দেয় তিন যুবক।

পরে জোর করে স্কুলছাত্রীকে প্রমিত দাসের বাড়িতে নিয়ে তারা পালাক্রমে ধর্ষণ করে। খবর পেয়ে পুলিশ দুই যুবককে গ্রেপ্তার করে এবং স্কুলছাত্রীকে উদ্ধার করে। রোববার (১২ মে) সন্ধ্যার পর ডিমলা থানায় মামলা করেছে স্কুলছাত্রীর বাবা। পরে তাকে নীলফামারী আধুনিক সদর হাসপাতালে ডাক্তারি পরীক্ষা সম্পন্ন করার জন্য পাঠানো হয়।

ডিমলা থানার ওসি দেবাশীষ কুমার রায় বিষয়টি নিশ্চিত করে বলেন, সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। অন্য আসামিদেরও গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে।


নীলফামারী   ডিমলা   ধর্ষণ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন