ইনসাইড বাংলাদেশ

মিরসরাইয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করলো বনবিভাগ

প্রকাশ: ০৩:৪৫ পিএম, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩


Thumbnail

চট্টগ্রামের মিরসরাইয়ে বনবিভাগের জায়গায় গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে প্রশাসন।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকালে উপজেলার মহামায়া ইকোপার্কের প্রধান গেটের সামনে রিজার্ভের জায়গায় অবৈধভাবে নির্মাণ করা ৭টি দোকান উচ্ছেদ করে সংরক্ষিত বনভূমি দখলমুক্ত করা হয়। দীর্ঘদিন ধরে এখানে দখল করে গড়ে উঠেছিলো বিভিন্ন দোকান। উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেন মিরসরাই বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা মোঃ শাহানশাহ নওশাদ সহ বিটের অন্যান কর্মকর্তা কর্মচারীরা।

রেঞ্জ কর্মকর্তা মোঃ শাহনশাহ নওশাদ বলেন, চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোজাম্মেল হক শাহ চৌধুরী সার্বিক দিক-নির্দেশনায় এ অভিযান পরিচালিত হয়। দীর্ঘদিন এ দখলদাররা বনবিভাগের জায়গা জবর দখল করে ছিলো যা আজ অবমুক্ত করা হলো।তিনি বলেন   অভিযান অব্যাহত থাকবে।


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

১৭ হাজার বাংলাদেশি শ্রমিক নিয়ে যা জানালো মালয়েশিয়া

প্রকাশ: ০৯:১৫ পিএম, ০৪ জুন, ২০২৪


Thumbnail

বাংলাদেশ সহ বিদেশি শ্রমিকদের নিয়োগের সময়সীমা (৩১ মে) বাড়ানোর আবেদন প্রত্যাখান করেছে মালয়েশিয়া সরকার। আর মালয়েশিয়া সরকারের এই প্রত্যাখানের ফলে অনিশ্চয়তার মধ্যে পরে গেছে বাংলাদেশের ১৭ হাজার শ্রমিকের ভবিষ্যৎ।

সোমবার (৩ জুন) সিঙ্গাপুর ভিত্তিক বহুজাতিক সংবাদ চ্যানেল সিএনএ জানিয়েছে, বাংলাদেশ মালয়েশিয়া সরকারের কাছে আবেদন করেছে যে, তারা প্রায় ১৭ হাজার কর্মীকে পূর্বে অনুমোদিত কাজের ভিসায় সে দেশে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে। এদের জন্য ৩১ মে পর্যন্ত সময়সীমা বেধে দেয়া হয় এবং এ সময়সীমার মধ্যে মালয়েশিয়ায় প্রবেশ করতে না পারায় তাদের কোটা বাতিল করা হয়। এ বিষয়ে বাংলাদেশ সরকার শ্রমিকদের মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি দেওয়ার জন্য বিশেষ সময়ের জন্য অনুরোধ করে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

মঙ্গলবার (৪ জুন) পেনাং টুন আহমেদ ফুজির ইয়াং দিপারতুয়া পেনাং টুন আহমেদ ফুজির ইয়াং দিপারতুয়া নেগেরিতে এক অনুষ্ঠানে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল এবিষয়ে সাংবাদিকদের জানান, কোটা অনুমোদন, স্বাস্থ্য পরীক্ষা, ভিসা প্রক্রিয়াকরণ এবং ফ্লাইটের ব্যবস্থাসহ সব প্রয়োজনীয় প্রক্রিয়াগুলো যত্ন সহকারে বিবেচনা করে সময়সীমা নির্ধারণ করা হয়েছিল। সুতরাং যদি আপনি আমাকে জিজ্ঞাসা করেন যে, সময় বাড়ানো হবে কি না? উত্তর হবে, না। আমরা অনেক আগেই ৩১ মে সময়সীমা ঘোষণা করেছি।

তিনি আরও জানান, গত ২৮ থেকে ৩১ মের মধ্যে আমরা ২০ হাজারের বেশি বিদেশি কর্মীর দেশে প্রবেশের রেকর্ড করেছি। তাদের মধ্যে কেউ কেউ গত বছরের নভেম্বরের প্রথম দিকে তাদের ভিসা পেয়েছেন।

এছাড়াও তিনি প্রশ্ন তুলে বলেন, কেন নিয়োগকর্তারা তাদের কর্মীদের আগমনের ব্যবস্থা করার জন্য এতদিন অপেক্ষা করেছিলেন? যদি তাদের জরুরি প্রয়োজন হতো, তবে তা ৩১ মে আগে করা উচিত ছিল। এখন সময় বাড়ানোর কোনো পরিকল্পনা নেই।

অর্থনৈতিক যুক্তি দেখিয়ে সময় বাড়ানোর সম্ভাবনাকে নাকচ করে তিনি বলেন, বাংলাদেশ সরকার শ্রমিকদের মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি দেওয়ার জন্য বিশেষ সময়ের জন্য অনুরোধ করেছিল। কিন্তু চেক-আউট মেমোর মাধ্যমে বিদেশি কর্মীদের আসা-যাওয়ার মালয়েশিয়ার বাজেট বর্তমান ডিসেম্বরের শেষ নাগাদ পর্যন্ত . মিলিয়ন ছিলো, যা বর্তমানে ছাড়িয়ে গেছে।

উল্লেখ্য, গত ৩১ মে পর্যন্ত ৫ লাখ ২৬ হাজার ৬৭৬ জনকে মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। এর মধ্যে বিএমইটি থেকে ৪ লাখ ৯৩ হাজার ৬৪২ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ৪ লাখ ৭৬ হাজার ৬৭২ জন মালয়েশিয়া গেছেন। সেই হিসাবে ১৬ হাজার ৯৭০ জনের কম-বেশি যেতে পারেননি।


শ্রমিক   মালেশিয়া   বাংলাদেশ   সিদ্ধান্ত  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পটুয়াখালীর দুই উপজেলায় কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম


Thumbnail

আগামীকাল অনুষ্ঠিত হবে পটুয়াখালীর কলাপাড়া ও রাঙ্গাবালী উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহন। সকাল ৮ টায় ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ শুরু হয়ে একটানা চলবে বিকাল ৪ টা পর্যন্ত। এ ভোটগ্রহণ উপলক্ষ্যে ইতোমধ্যেই দুই উপজেলার কেন্দ্রগুলোতে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জাম।

 

মঙ্গলবার (৪ মে) দুপুর দুইটা থেকেই কেন্দ্রগুলোতে পাঠানো হচ্ছে ভোট গ্রহনের আনুসঙ্গিক সরঞ্জাম। তবে কেন্দ্রগুলোতে ব্যালট পেপার পাছানো হবে আগামীকাল ভোরে।

 

এ দুই উপজেলায় ভোটার সংখ্যা ২ লাখ ৯২ হাজার ৩শ' ৩৮ জন। দুই উপজেলার ১১১ টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভোট গ্রহন। সুষ্ঠভাবে ভোট গ্রহনের লক্ষ্যে প্রতিটি কেন্দ্রে ৫ জন পুলিশ সদস্য ও ১৭ জন আনসার সদস্য সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। মাঠে ২৮ জন ম্যাজিষ্ট্রেট, ৪ টি র‌্যাবের টিম, ৭ টি বিজিবির টিম, ৮ টিম কোষ্টগার্ডর টিম ও নৌবাহিনীর সদস্য মোতায়ানে করা হয়েছে। পুলিশের মোবাইল টিম, স্টাইকিং ফোর্স ও স্টান্ডবাই টিম মাঠে কাজ করবে। এছাড়াও নির্বাচন কমিশনের ১১ জন কর্মকর্তাও মাঠে থাকবেন।


কলাপাড়া উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্ধীতা করছেন। 

 

অন্যদিকে রাঙ্গাবালী উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্বন্দ্বীতা করছেন।

কলাপাড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রির্টানিং অফিসার গোলাম মস্তফা জানান, ‘আমরা দুপুর ২ টা থেকে ভোটগ্রহণের সরঞ্জাম বিতরণ শুরু করেছি। আগামীকাল ভোরে বের হতে পারে পাঠানো হবে। মাঠে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়ন রয়েছে। আশা করছি একটি অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে পারব।’


উপজেলা নির্বাচন   নির্বাচনী সরঞ্জাম   কেন্দ্র  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়ির সীমানা প্রাচীর ভাংচুরের অভিযোগ


Thumbnail

লক্ষ্মীপুর সদর উপজেলায় আবদুর রহিম স্বপন নামে এক প্রবাসীর বাড়ির সীমানা নির্মাণে বাধা ও পরে ভাংচুর করার অভিযোগ উঠেছে।

 

মঙ্গলবার (৪ মে) ভোররাতে সদর উপজেলার পার্বতীনগর ইউনিয়নের সোনাপুর এলাকার পুরান বাড়িতে এঘটনা ঘটে। এতে তাদের প্রায় দুই লাখ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে জানান ভুক্তভোগী। এর আগে ভুক্তভোগী পরিবার একই বাড়ির আবুল বাসার, দেলোয়ার হোসেন, ফিরোজসহ কয়েকজনের বিরুদ্ধে ভাংচুর ও নিরাপত্তার শঙ্কা এনে থানায় একটি অভিযোগ দায়ের করেন।

পুলিশ বলছে, অভিযোগ দায়েরের পর বিবাদিরা ভাংচুর করেছে, উভয় পক্ষকে আদালতের শরনাপন্ন হতে বলা হয়েছে।

স্থানীয়রা জানান, স্বপন দীর্ঘদিন প্রবাসে রয়েছে। সম্প্রতি ছুটিতে দেশে এসে তার পৈত্রিক সম্পত্তি ১২ শতকের উপর বসতঘর নির্মাণসহ সীমানা প্রাচীর নির্মাণের কাজ শুরু করে। এসময় জমির সীমানা নির্ধারণের জন্য একই বাড়ির বাসার, দেলোয়ারসহ তাদের স্বজনদের কাছে একাধিকবার দ্বারস্থ হলেও তারা কোন পাত্তা দেননি।

 

পরে স্থানীয় জনপ্রতিনিধি ও স্থানীয়দের নিয়ে একাধিকবার বৈঠক ও জমি পরিমাপের উদ্যোগ নিলেও তারা তা মেনে নেয়নি। পরে কিছু জায়গা ছেড়ে দিয়ে স্বপন সীমানা প্রাচীর নির্মাণ শুরু করলে বাধা দেয় বাসার, দেলোয়ার, ফিরোজসহ কয়েকজন। এসময় তারা প্রবাসী স্বপন ও তার পরিবারকে হুমকি দেন। এনিয়ে থানায় অভিযোগ দিলে ভোররাতে নির্মাণাধীন সীমানা প্রাচীর ভেঙ্গে ফেলে অভিযুক্তরা। 

 

এদিকে অভিযুক্ত আবুল বাসার জানান, তার বড় ভাই প্রবাসে থাকেন। এ জমি সম্পর্কে তাদের তেমন ধারণা নেই। তার বড় ভাই দেশে আসলে জমি পরিমাপ হবে বলে দাবি করেন তিনি।

লক্ষ্মীপুর সদর মডেল থানার এস.আই মমিন বলেন, আইন অনুযায়ী বাদির অভিযোগের প্রেক্ষিতে বিবাদিদের বিরুদ্ধে প্রসিকিউশান দিয়ে আদালতে ব্যবস্থা নেয়ার জন্য পাঠানো হবে।


প্রবাসী   ভাংচুর   অভিযোগ   সীমানা প্রাচীর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

হাজির হচ্ছেন না বেনজীর, সময় চাইবেন আইনজীবী

প্রকাশ: ০৭:০০ পিএম, ০৪ জুন, ২০২৪


Thumbnail

বহুল আলোচিত, বিতর্কিত পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদ আগামী ৬ জুন দুর্নীতি দমন কমিশনে হাজির হচ্ছেন না। আগামী ৯ জুন তার পরিবারের কোন সদস্যও দুর্নীতি দমন কমিশনে হাজির হবেন না। বেনজীরের ঘনিষ্ট সূত্রগুলো এ তথ্য নিশ্চিত করেছে। এর বদলে বেনজীর আহমেদ একজন আইনজীবীকে পাঠাবেন। যে আইনজীবীকে দায়িত্ব দেয়া হবে সময় চাওয়ার জন্য। 

দুর্নীতি দমন কমিশনের আইন অনুযায়ী, একজন ব্যক্তিকে যদি দুদক তলব করে সেক্ষেত্রে তাকে অবশ্যই দুর্নীতি দমন কমিশনে হাজির হতে হবে। যদি কোন কারণে তিনি হাজির হতে না পারেন তাহলে তিনি সময়ের জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে তাকে ১৫ দিনের জন্য সময় দেয়া হবে। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, দুর্নীতি দমন কমিশনের কাছে বেনজীর আহমেদের আইনজীবীরা ১৫ দিনের সময় প্রার্থনা করবেন। তবে শেষ পর্যন্ত বেনজীর আহমেদ দুর্নীতি দমন কমিশনে হাজির হবেন কিনা তা নিয়ে নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। 

উল্লেখ্য, ইতোমধ্যেই বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের আইনি সহায়তার জন্য একজন আইনজীবী নিয়োগ করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বেনজীর আহমেদ এ বিষয়টি অন্যভাবে ফয়সালা করার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। এ কারণে তিনি হয়তো এখন থেকে স্থায়ীভাবে বিদেশে থাকবেন। 

কিন্তু দুর্নীতি দমন কমিশনের আইনজীবী প্যানেলের একজন আইনজীবী বলেছেন, বিদেশে থাকলেও দুর্নীতি দমন কমিশনের আইন অনুয়ায়ী তার বিচারের কোন বাঁধা নেই। এরপরের আইনগত প্রক্রিয়া কি এমনটি জানতে চাইলে ঐ আইনজীবী বলেন, বেনজীর যদি ৬ তারিখে হাজির না হন তাহলে তিনি সময়ের জন্য আবেদন করতে পারবেন এবং ওই আবেদনের পর আর সময় বৃদ্ধি করা হবে না। সেক্ষেত্রে তিনি যদি তার বিরুদ্ধে আনা অভিযোগগুলোর ব্যাপারে আত্মপক্ষ সমর্থন না করেন তাহলে এগুলো সত্য বলে ধরে নেয়া হবে। এ কারণে তার বিরুদ্ধে অভিযোগ দাখিল ও মামলা করা হবে। এ মামলার পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে পূর্ণাঙ্গ তদন্ত করা হবে।

পূর্ণাঙ্গ তদন্তের মাধ্যমে তার বিরুদ্ধে অভিযোগগুলো পুঙ্খানু-পুঙ্খভাবে বিশ্লেষণ করে যদি দেখা যায় অপরাধগুলো সত্যি সত্যি সংগঠিত হয়েছে সেক্ষেত্রে দুদক আইন অনুযায়ী তার বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় চার্জশিট দাখিল করবে। এই চার্জশিটের পরপরই আইন অনুযায়ী তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হবে এবং তাকে দেশে ফিরিয়ে আনার জন্য উদ্যোগ গ্রহণ করা হবে। এরপরও যদি তিনি বিদেশে পালিয়ে থাকেন সেক্ষেত্রে তার অনুপস্থিতিতে বিচারকার্য সম্পন্ন হবে এবং বিচারে যদি তিনি দোষী প্রমাণিত হন তাহলে তার বিরুদ্ধে ইন্টারপোলের ওয়ারেন্ট ইস্যু করা হবে বলেও আইনজীবীরা দাবি করেছেন।
 
উল্লেখ্য, সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদ এবং তার পরিবারের বিপুল পরিমাণ সম্পদের তথ্য এখন গণমাধ্যমে সবচেয়ে আলোচিত বিষয়। প্রতিদিন দেশের বিভিন্ন স্থানে থাকা তার বিপুল সম্পদের কথা প্রকাশিত হচ্ছেন। দুর্নীতি দমন কমিশন বলছে, তারা নির্মোহ ভাবে তদন্ত করছে এবং শেষ পর্যন্ত যদি তার জ্ঞাত আয় বহির্ভূত এবং উৎস না জানিয়ে সম্পদের পরিমাণ জানা যায় সেক্ষেত্রে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে এবং আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাকে দোষী সাব্যস্ত করা হবে।

বেনজীর আহমেদ   দুদক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

টিআর এর অর্থ ৭০ টি ধর্মীয় প্রতিষ্ঠানকে একাউন্ট পে চেকের মাধ্যমে দিলেন নাছিম

প্রকাশ: ০৬:৪৯ পিএম, ০৪ জুন, ২০২৪


Thumbnail

২০২৩-২৪ অর্থবছরে ঢাকা-৮ আসনে টিআর এর জন্য বরাদ্দকৃত ৭১,৩৩,৩৩৩ (একাত্তর লক্ষ তেত্রিশ হাজার তিনশত তেত্রিশ) টাকা নিজ আসনের ৬১ টি মসজিদ ও মাদ্রাসা, ৭ টি মন্দির, একটি চার্চ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত গুরুদুয়ারা নানক শাহী সহ ৭০ ধর্মীয় প্রতিষ্ঠানে  একাউন্ট পে চেকের মাধ্যমে প্রদান করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি।

মঙ্গলবার ( ৪ জুন) দুপুরে রাজধানীর কাকরাইলে নিজ অফিসে এসব ধর্মীয় উপাসনালয়ের কর্তৃপক্ষের কাছে তিনি চেক হস্তান্তর করেন।

ঢাকা- ৮ আসনের আওতাধীন মতিঝিল, রমনা, পল্টন, শাহাবগ ও শাহাজাহানপুরের ৭০ টি ধর্মীয় উপাসনালয়ের মধ্যে কমলাপুর জামে মসজিদ, ফকিরাপুল জামে মসজিদ, আরামবাগ জামে মসজিদ, টি এন্ডটি কলোনি জামে মসাজিদ, মতিঝিল কলোনি মসজিদ, খিলগাও বাজার জামে মসজিদ, পুরোনো পল্টন জামে মসজিদ, দুদক জামে মসজিদ, ঢাকা মেডিকেল কেন্দ্রীয় জামে মসজিদ, পীর ইয়ামিনি জামে মসজিদ, ফকিরাপুলের তায়ালিমুল কুরআন মাদ্রাসা, খিলগাওয়ের ইসলামিয়া হাফেজিয়া মাদ্রাসা, শান্তিনগর বাজার মাদ্রাসাসহ ৬১ টি মসজিদ ও মাদ্রাসা, টিটি পড়ার শ্রী শ্রী সার্বজনীন দূর্গা মন্দির, রমনা কালি মন্দির, সিদ্ধেশ্বরী কালী মন্দিরসহ ৭ টি মন্দির, সেন্ট মেরীজ ক্যাথেড্রাল চার্চ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত গুরুদুয়ারা নানক শাহী রয়েছে।

এ বিষয়ে বাহাউদ্দিন নাছিম বলেন, আওয়ামী লীগ সরকার সব সময় এদেশের জনগণের কথা চিন্তা করে। তারা জনগণের উন্নয়নে কর্মসূচি হাতে নিয়েছে। দেশরত্ন শেখ হাসিনা চায় যাতে এদেশের জনগণ ভালো থাকে। তাই তিনি দেশের মানুষের জন্য  ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে নানা বরাদ্দ দিয়ে থাকেন। তারই একটি অংশ যা আমি আমার আসনের জন্য বরাদ্দ পেয়েছি তা বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে প্রদান করেছি। আগামী দিনেও যাতে এ আসনের প্রতিষ্ঠান এগিয়ে যেতে পারে তার জন্য আমি কাজ করে যাব। 

তিনি আরও বলেন, ঢাকা-৮ আসনের জনগণ আমাকে ভরসা করে ভোট দিয়ে নির্বাচিত করেছে। আমি আমার জায়গা থেকে তাদের যে স্বপ্নগুলো রয়েছে তা পূরণ করার জন্য সর্বোচ্চ চেষ্টা করব। এ আসনের জনসাধারণের যে সমস্যাগুলো রয়েছে আস্তে আস্তে সবগুলোরই নিরসন হবে ইনশাল্লাহ। জনগণ আমাদের সাথে আছে। কেউ আমাদের এই অগ্রগতিকে থামিয়ে দিতে পারবেনা।

বাহাউদ্দিন নাছিম  


মন্তব্য করুন


বিজ্ঞাপন