ইনসাইড বাংলাদেশ

কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের গোলটেবিল আলোচনা চলছে

প্রকাশ: ১১:২১ এএম, ১২ মার্চ, ২০২৩


Thumbnail

"জাতির পিতার স্বাস্থ্য ভাবনা এবং দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কমিউনিটি ক্লিনিক স্মার্ট বাংলাদেশ, স্মার্ট স্বাস্থ্যসেবা, স্মার্ট কমিউনিটি ক্লিনিক" শীর্ষক গোলটেবিল আলোচনা চলছে। রোববার (১২ মার্চ) বেলা ১১ টায় বিএমআরসি ভবনে এই গোলটেবিল আলোচনায় শুরু হয়।

আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপনা করেন পরিপ্রেক্ষিত-এর নির্বাহী পরিচালক, সৈয়দ বোরহান কবীর।

সৈয়দ বোরহান কবীর বলেন, আজকের গোল টেবিল বৈঠকের সম্মানিত সঞ্চালক ও সভাপতি, কমিউনিটি ক্লিনিক সহায়তা ট্রাস্ট্রের সম্মানিত সভাপতি, যার নেতৃত্বে বাংলাদেশে তৃণমূলের স্বাস্থ্য সেবায় নীরব বিপ্লব সংঘটিত হচ্ছে। যিনি জাতির পিতার আদর্শকে ধারণ করে, সেই আদর্শ বাস্তবায়নে দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে নিবিড় ভাবে কাজ করে চলেছেন, সেই সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব অধ্যাপক ডা: সৈয়দ মোদাচ্ছের আলী।

তিনি বলেন, শেখ হাসিনার উন্নয়ন কৌশল বুঝতে হলে আমাদের জাতির পিতার রাষ্ট্র চিন্তা দর্শন বুঝতে হবে।

২০০৮ সালে আওয়ামী লীগ সভাপতি তার নির্বাচনী ইশতেহারে ‘ডিজিটাল বাংলাদেশ’ পরিকল্পনার ঘোষণা দিয়েছিলেন। ২০২৩ সালে তিনি স্মার্ট বাংলাদেশের ঘোষণা দেন। ডিজিটাল বাংলাদেশের ঘোষণা যখন হয়েছিল, তখন অনেকে প্রকাশ্যেই এনিয়ে রঙ্গ-তামাশা করেছেন। একে অবাস্তব একটি পরিকল্পনা বলেই সমালোচনা মনে করতেন। কিন্তু ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তবতা। এবার স্মার্ট বাংলাদেশ নিয়েও কেউ কেউ নানা বিভ্রান্তি ছড়াচ্ছেন। আসুন আমরা প্রথমেই বোঝার চেষ্টা করি, ‘স্মার্ট বাংলাদেশ’ কি? স্মার্ট বাংলাদেশ হলো, আধুনিক, প্রগতিশীল, প্রযুক্তি নির্ভর এবং জনগণের ক্ষমতায়নের বাংলাদেশ। যেখানে সব নাগরিক শিক্ষিত হবেন। প্রযুক্তি সেবার আওতায় আসবে সব নাগরিক। ক্যাশলেস এক রাষ্ট্রে নাগরিকগণ ঘরে বসেই পাবেন সব রাষ্ট্রীয় সেবা অনায়াসে। দুর্নীতি মুক্ত এক বাংলাদেশই হলো স্মার্ট বাংলাদেশ। যে দেশে নাগরিকদের চাহিদা গুলো মেটানো হবে অনায়াসে। যে রাষ্ট্রে জনগণই হবেন প্রজাতন্ত্রের মালিক।

তিনি আরও বলেন, স্মার্ট বাংলাদেশ আসলে ‘সোনার বাংলা’ বিনির্মাণের শেষ ধাপ। উন্নত, সমৃদ্ধ এক ঝঞ্চা ও শঙ্কা মুক্ত বাংলাদেশ। যে বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন জাতির পিতা। এবার আমরা দুটি বিষয়ে একটু আলোকপাত করতে চাই। প্রথমত: স্মার্ট বাংলাদেশে স্মার্ট স্বাস্থ্য সেবা কি? দ্বিতীয়ত, স্মার্ট স্বাস্থ্য সেবা কিভাবে অর্জন করা সম্ভব? এই দুই প্রশ্নের উত্তর আলোচনা আগে প্রথমেই বলে রাখা দরকার, স্বাস্থ্য সেবা একটি রাষ্ট্রের নাগরিকদের মৌলিক চাহিদা। কোন রাষ্ট্রই আধুনিক স্বনির্ভর এবং স্মার্ট হতে পারবে না যদি না স্বাস্থ্য সেবা স্মার্ট না হয়। স্মার্ট স্বাস্থ্য সেবা আমরা কাকে বলবো? স্মার্ট স্বাস্থ্য সেবা হলো, সব মানুষের জন্য আধুনিক নিরাপদ এবং সাশ্রয়ী মূল্যে স্বাস্থ্য সেবা প্রাপ্তির নিশ্চয়তা। হয়রানি মুক্ত জবাবদিহিতা মূলক স্বাস্থ্য সেবা প্রাপ্তি। উন্নত চিকিৎসার জন্য বিদেশ নির্ভরতা হ্রাস এবং বন্ধ। স্বাস্থ্য সেবার প্রতি জন আস্থা এবং অপচিকিৎসা মুক্ত একটি স্বাস্থ্য ব্যবস্থার নামই স্মার্ট স্বাস্থ্য সেবা।

কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট এর সভাপতি অধ্যাপক ডা: সৈয়দ মোদাচ্ছের আলীর সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচকদের মধ্যে উপস্থিত আছেন, শাহানা পারভীন, ন্যাশনাল কোঅর্ডিনেটর, কমিটিউনিটি গ্রুপ এন্ড কমিউনিটি সাপোর্ট গ্রুপ, কমিটিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট, সৈয়দ বােরহান কবীর, নির্বাহী পরিচালক, পরিপ্রেক্ষিত, ডাঃ মোঃ কাইয়ুম তালুকদার, লাইন ডিরেক্টর, কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি), রেজা সেলিম, পরিচালক, আমাদের গ্রাম, ক্যান্সার কেয়ার এন্ড রিসার্চ সেন্টার, অধ্যাপক ডা: শরফুদ্দিন আহমেদ, উপাচার্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ডা. এ.বি.এম আবদুল্লাহ, মেডিসিন বিশেষজ্ঞ, ইমেরিটাস অধ্যাপক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক।


কমিউনিটি ক্লিনিক   গোলটেবিল আলোচনা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

অনলাইনে যাত্রীদের পোর্ট ট্যাক্স আদায় কার্যক্রমের উদ্বোধন


Thumbnail

ভারত ভ্রমণে বাংলাদেশী পাসপোর্টধারীদের যাত্রা সহজ ও ভোগান্তি কমাতে অনলাইনে যাত্রীদের পোর্ট ট্যাক্স আদায়ে বাংলাদেশ বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মোঃ জিল্লুর রহমান চৌধুরী ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর কার্যক্রম উদ্ভোধন করেছেন। বেনাপোলসহ বাংলাবান্ধা, বুড়িমারী ও নাকুগাঁও স্থলবন্দরের যাত্রীরা এই সুবিধার আওতায় আসবে বলে তিনি জানান। 

 

আজ রবিবার (১২ মে) বেলা ১২ টার দিকে ওয়েবসাইটের মাধ্যমে এই পোর্ট ট্যাক্স পরিশোধের কার্যক্রম উদ্বোধন করা হয়। ইস্যুর দিন থেকে পরবর্তী ৭ দিন পর্যন্ত এই পোর্ট ট্যাক্সের মেয়াদ থাকবে।

 

যাত্রীদের পোর্ট ট্যাক্সের উদ্বোধন অনুষ্ঠানে ঢাকা হেড অফিসে সভাপতিত্ব করেন বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের সদস্য (ট্রাফিক) মোহাম্মদ জাহাঙ্গীর কবীর।

 

আগে ঘণ্টার পর ঘণ্টা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে বেনাপোল স্থলবন্দর যাত্রী টার্মিনাল থেকে পাসপোর্টধারীদের পোর্ট ট্যাক্স পরিশোধ করতে হতো। এখন থেকে দেশের যেকোন স্থান থেকে অনলাইনে পোর্ট ট্যাক্স কেটে আসতে পারবেন বলে জানান, বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক পরিচালক রেজাউল করিম।

এ সময় ঢাকায় ভিডিও কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোল্লা মিজানুর রহমান (যুগ্ম-সচিব), যুগ্ম প্রকল্প পরিচালক ও আইসিটি ডিভিশন সভাপতি, জনাব মোহাম্মদ জাহাঙ্গীর কবীর (যুগ্ম-সচিব) ও সদস্য (ট্রাফিক), বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ এবং বেনাপোলে উপস্থিত ছিলেন বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম, বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আযহারুল ইসলাম, বেনাপোল চেকপোস্ট কাস্টম কর্মকর্তারা  গোয়েন্দা সংস্থা ও স্থানীয় সাংবাদিকবৃন্দরা। 


পোর্ট ট্যাক্স   স্থল বন্দর   সহজ যাত্রা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নওগাঁয় আন্তর্জাতিক নার্সেস দিবস-২০২৪ পালিত

প্রকাশ: ০২:৫৪ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail নওগাঁয় আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষে আয়োজিত শোভাযাত্রা

আমাদের নার্স আমাদের ভবিষ্যৎ, অর্থনৈতিক শক্তি, নার্সিং সেবায় ভিত্তিএই শ্লোগানে নওগাঁয় আন্তর্জাতিক নার্সেস দিবস-২০২৪ পালিত হয়েছে।

রবিবার (১২ মে) সকাল ১০ টার দিকে নওগাঁর রুমিয়া নার্সিং ইনস্টিটিউট এর উদ্যোগে দিবসটি উপলক্ষ্যে এক বর্ণাঢ্য শোভাযাত্রা করা হয়।

শোভাযাত্রাটি রুমিয়া নার্সিং ইন্সটিটিউট বকুলতলী হতে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নওগাঁ সদর উপজেলা পরিষদ হলরুমে এসে শেষ হয়। পরে সদর উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় রুমিয়া নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষ রহমাতুল ফাতিমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ডা. ময়নুল হক দুলদুল।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নওগাঁ জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি কায়েশ উদ্দিন, বাংলাদেশ মানবাধিকার কমিশন নওগাঁ জেলা শাখার সভাপতি রোটারিয়ান চন্দন কুমার দেব, প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মুরাদ হোসেন, পরিচালক আনতারা ফাহমিদা, কাজী কামাল হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট নওগাঁ জেলা শাখার সাধারন সম্পাদক মাগফুরুল হাসান বিদ্যুৎ।  

আলোচনা সভা শেষে নার্সেস এর প্রতিষ্ঠাতা মিস ফ্লোরেন্স নাইটিংগেলের ২০৪ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে মোমবাতি প্রজ্জ্বলন ও কেক কাটা হয়। এমসয় অত্র প্রতিষ্ঠানের শিক্ষক মন্ডলী শিক্ষার্থী এবং কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।


আন্তর্জাতিক নার্সেস দিবস   শোভাযাত্রা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সন্তানদের ওপর চাপ প্রয়োগ না করতে অভিভাবকদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

প্রকাশ: ০২:০০ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের ফলাফল নিয়ে অভিভাবকদের উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ফেল করেছে বলে গালমন্দ করবেন না। ফেল করেছে এতেই তো তাদের মনোকষ্ট। তাদের প্রতি সহানুভূতি দেখাতে হবে। পড়াশোনার দিকে আরও মনোযোগী করতে হবে। গালমন্দ করলে তারা সেটা নিতে পারবে না। এ সময় ফলাফল নিয়ে সন্তানদের ওপর চাপ প্রয়োগ না করতে অভিভাবকদের প্রতি আহ্বানও জানান তিনি।

রোববার (১২ মে) সকালে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে একথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, মেধা বিকাশের লক্ষ্যেই নতুন কারিকুলামে পরিবর্তন আনা হয়েছে। সরকার শিক্ষাখাতের ব্যয়কে বিনিয়োগ মনে করে। এছাড়া এবারের ফলাফলেও মেয়েরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলেও মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, রোববার (১২ মে) সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এরপর ১১টার দিকে নিজ নিজ প্রতিষ্ঠান ও অনলাইনে একযোগে ফলাফল প্রকাশ করা হয়।

এবছর সবচেয়ে বেশি পাশের হার যশোর বোর্ডে। এই বোর্ডের ৯২ দশমিক ৩২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। অপরদিকে সবচেয়ে কম পাশের হার সিলেট বোর্ডে। এই বোর্ডে ৭৩ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এছাড়া মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮২ হাজার ১২৯ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৮৩ হাজার ৩৫৩ জন ও ছাত্রী ৯৮ হাজার ৭৭৬ জন।

এদিকে, ঢাকা বোর্ডে পাশের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৯ দশমিক ২০ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৮২ দশমিক ৮০ শতাংশ, বরিশাল বোর্ডে ৮৯ দশমিক ১৩ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৭৮ দশমিক ৪০ শতাংশ, রাজশাহী বোর্ডে ৮৯ দশমিক ২৫ শতাংশ ও ময়মনসিংহ বোর্ডে ৮৪ দশমিক ৯৭ শতাংশ শিক্ষার্থী পাশ করেছেন। এছাড়া, মাদরাসা শিক্ষা বোর্ডে পাশের হার ৭৯ দশমিক ৬৬ শতাংশ এবং কারিগরি শিক্ষা বোর্ডে পাশের হার ৭৮ দশমিক ৯২ শতাংশ।

উল্লেখ্য, চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। তা শেষ হয় ১২ মার্চ। এবছর মোট ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। সারাদেশের ৩ হাজার ৭৯৯ কেন্দ্রে ২৯ হাজার ৮৬১টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নেয়।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা   শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী   এসএসসি   ফলাফল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পা দিয়ে লিখে এসএসসিতে জিপিএ-৫ পেল রাব্বি

প্রকাশ: ০১:৫৬ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে রাব্বি। সে স্বাভাবিক জন্মগ্রহণ করলেও ২০১৬ সালে স্কুল থেকে বাড়ি ফেরার পথে বিদ্যুৎস্পর্শে তার দুটি হাত কাটা যায়।

রাব্বি সীতাকুণ্ডর ভাটিয়ারী ইউনিয়নের বজলুর রহমানের ছেলে। সে হাজী তোবারাক আলী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল।

রাব্বির বাবা বজলুর রহমান বলেন, আল্লাহর দরবারে লাখো শুকরিয়া। আমার ছেলের মনোবল ও কঠোর পরিশ্রমের মাধ্যমে অর্জন করেছে কৃতিত্ব। অগণিত মানুষের দোয়া ও ভালোবাসা আমার ছেলের সঙ্গে আছে।

রাব্বি বলে, আমি যে শারীরিক প্রতিবন্ধী সেটা কখনো আমি চিন্তা করিনি। আমার মনোবল সব সময় শক্ত ছিল। ভবিষ্যতে শিক্ষাজীবন শেষ করে শিক্ষক হওয়ার স্বপ্ন দেখছেন রাব্বি।

ভাটিয়ারী হাজী তোবারক আলী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কান্তি লাল আচার্য্য বলেন, শারীরিক প্রতিবন্ধী হওয়ার পরেও রাব্বি অন্যান্য শিক্ষার্থীদের চেয়ে ভালো ফলাফল করায় আমরা মুগ্ধ। সে জীবনে অনেক বড় হোক এই প্রত্যাশাই করি। 



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জয়পুরহাটে আন্তর্জাতিক নার্স দিবস-২০২৪ পালিত

প্রকাশ: ০১:৪৪ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail জয়পুরহাটে আন্তজার্তিক নার্স দিবস-২০২৪ উপলক্ষ্যে আয়োজিত শোভাযাত্রা

জয়পুরহাটে নানা আয়োজনে আন্তর্জাতিক নার্স দিবস-২০২৪ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ রবিবার (১২ মে) বেলা ১১ টায় শহরের প্রধান সড়কে শোভাযাত্রা বের করা হয়।

জয়পুরহাট নার্সিং ইন্সটিটিউটের আয়োজনে শোভাযাত্রা শেষে নার্সিং হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয় এতে সভাপতিত্ব করেন জয়পুরহাট নার্সিং ইন্সট্রাক্টর ইনচার্জ প্রভাষক আকলিমা খাতুন।

এসময় বক্তব্য রাখেন ইন্সট্রাক্টর ফারজানা খাতুন, শাহানারা বেগম, আয়েশা সিদ্দিকা ও জয়পুরহাট জেনারেল হাসপাতালে সহকারি স্টাফ নার্স সুফিয়া বেগম প্রমুখ। এসময় অন্যান্য বেসরকারি নার্সিং ইন্সটিটিউটের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

আলোচনা সভায় নার্সিং শিক্ষা ও নার্সিং পেশায় জড়িত সকল সম্মানিত সদস্যকে নৈতিকতা ও সামাজিক মূল্যবোধ ধারণ করে সামনে এগিয়ে যাওয়ার আহ্বান জানানো হয়।


আন্তর্জাতিক নার্স দিবস   শোভাযাত্রা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন