ইনসাইড বাংলাদেশ

বৃষ্টিতে দূষণ কমে ঢাকার বায়ুমানের উন্নতি

প্রকাশ: ০৯:৪৫ এএম, ২৯ জুন, ২০২৩


Thumbnail

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগতে থাকা মেগাসিটি ঢাকার বাতাসের মানের উন্নতি হয়েছে। আষাঢ় মাস শুরুর পর থেকে বৃষ্টির কারণে বাতাসের মানের কিছুটা উন্নতি দেখা যাচ্ছে।

বৃহস্পতিবার (২৯ জুন) ঈদুল আজহার দিন ভোর থেকে রাজধানীতে মুষলধারে বৃষ্টি হচ্ছে। বৃষ্টি ও শীতল আবহাওয়ার কারণে সকাল ৯টায় ঢাকার বাতাসের দূষণমাত্রা সহনীয় (মাঝারি) পর্যায়ে রয়েছে।

ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ৬১, দূষণের দিক থেকে যা সহনীয় মানের। বায়ুমানের তালিকায় ৩৮তম স্থানে উঠে এসেছে রাজধানী।
 
এ সময় বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১৭৬ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহর। একই সময় ১৭০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের শিকাগো শহর। আর ১৫৩ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি।
  
সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করে। একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।
 
২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।
 
সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।
 
২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

বৃষ্টি   বায়ু দূষণ   বায়ুমান   একিউআই  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

রাজশাহীর দুই উপজেলার চলছে ভোট গ্রহণ, ভোটার উপস্থিতি কম


Thumbnail

প্রথম ধাপের উপজেলার নির্বাচনে রাজশাহীর দুটি উপজেলায় ভোট গ্রহণ চলছে। সারাদেশের ন্যায় বুধবার (৮ মে) সকাল ৮ টায় একযোগে ভোট গ্রহণ শুরু হয়। বিরতিহীন ভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। ব্যালট পেপারের মাধ্যমে চলছে ভোট গ্রহণ। প্রথম ধপের নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আতিকুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

 

ভোট কেন্দ্র ঘুরে দেখা গেছে, সকাল থেকে এই দুই উপজেলায় ভোটারদের উপস্থিতি অনেক কম। অনেক কেন্দ্রেই সকালের দিকে ভোটাদের উপস্থিতি ছিল না। তবে বেলা বাড়ার সাথে সাথে কিছু ভোটার উপস্থিতি দেখা যায়।

 

দেখা গেছে, সকালের দিকে এই দুই উপজেলার ভোট কেন্দ্রগুলোতে শুধু নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তা, প্রিজাইডিং অফিস ছাড়া কেউ ছিল না। বেলা ১১টা পর্যন্ত কোনো ভোট কেন্দ্রে ভোটারদের তেমন দেখা যায়নি।

 

তবে দুপুর ১২টার পর থেকে ভোটারদের আগমন দেখা যায়। তবে সকাল থেকে হাতে গোনা কিছু নারী ভোটারদের উপস্থিতি দেখা গেছে। সংশ্লিষ্টদের বক্তব্য ভোটারদের উপস্থিতি বাড়বে বেলা বাড়ার সাথে সাথে।

 

গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ি হাট উচ্চ বিদ্যালয়ে ভোট কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা মনজেল হোসেন বলেন, সুষ্ঠু পরিবেশে ভোট গ্রহণ চলছে। ভোটারদের উপস্থিতিও ভালো। তবে সকালে ভোটার কম থাকলেও বেলা বাড়লে ভোটারও বাড়বে।

 

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আতিকুল ইসলাম বলেন, প্রথম ধাপের নির্বাচনে গোদাগাড়ী ও তানোর দুই উপজেলার মোট ১৬৮ টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে ১৫৫ টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ বা গুরুত্বপূর্ণ। গুরুত্বপূর্ণ প্রত্যেকটি কেন্দ্রে ৪ জন পুলিশ ও ১৬ জন আনসার সদস্য রয়েছে। গোদাগাড়ীতে ৫ প্লাটুন ও তানোরে ২ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। এই দুই উপজেলায় ১৭ জন ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছে। এছাড়া র‌্যাব ও পুলিশের টহল সার্বক্ষনিক নজরদারি করছে।

 

গোদাগাড়ী উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১ শত ৭টি, ভোট কক্ষ ৭ শত ১৫টি এবং মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৮১ হাজার ১ শত ৬০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৪১ হাজার ৮ শত ৭০ জন ও নারী ভোটার ১ লক্ষ ৩৯ হাজার ২ শত ৮৯ জন এবং হিজড়া ভোটার ১ জন। 

অন্যদিকে তানোর উপজেলায় চেয়ারম্যান পদে ২ জন, ভাইস চেয়ারম্যান পদে ২ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৬১টি, ভোট কক্ষ ৪ শত ২৫টি এবং মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ৬৬ হাজার ১ শত ৭৩ জন। এ উপজেলার মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৮১ হাজার ৯শত ৭ জন ও নারী ভোটার ৮৪ হাজার ২ শত ৬৬ জন। 


উপজেলা নির্বাচন   ভোটগ্রহণ   ভোটার উপস্থিতি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

‘ডিজিটাল বাংলাদেশের কারণেই ঘরে বসে হজের কাজ সম্পন্ন করা যাচ্ছে’

প্রকাশ: ০২:০৪ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ডিজিটাল বাংলাদেশ গড়ে উঠেছে বলেই এখন ঘরে বসে সব কাজ করা যাচ্ছে। আধুনিক প্রযুক্তির কারণে হজের কাজ সম্পন্ন করতে কোন হয়রানির শিকার হতে হচ্ছে না। বুধবার (৮ মে) দুপুরে রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে হজ কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ‘পবিত্র হজ কার্যক্রম-২০২৪’ (১৪৪৫ হিজরি)-এর উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত সবাইকে তিনি আন্তরিক শুভেচ্ছা জানান।

প্রধানমন্ত্রী বলেন, আজকে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। ঘরে বসেই হজের কাজ সম্পন্ন করা যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলব ২০০৮ এর নির্বাচনের ইশতেহারে ঘোষণা দিয়েছিলাম। আজকে তা বাস্তবায়ন হয়েছে। বাস্তবায়ন হয়েছে বলে এই সুযোগটা আপনারা সবাই পেয়েছেন। ঘরে বসে সব কাজ করতে পারেন। কোনোরকম হয়রানির শিকার হতে হয় না। হজের রেজিস্ট্রেশন সরাসরি অনলাইনে করা যায়, সেই ব্যবস্থা আমরা করে দিয়েছি। ডিজিটাল সেন্টার করে দিয়েছি, সেখানেও রেজিস্ট্রেশন করতে পারেন। আধুনিক প্রযুক্তি আমাদের জন্য এই সুযোগ সৃষ্টি করে দিচ্ছে।

তিনি বলেন, কারবালার ময়দানের যে ঘটনা ঘটেছে তারই পুনরাবৃত্তি ঘটেছিল ১৫ আগস্ট। কারবালা ময়দানে নারী শিশুদের হত্যা করা হয়নি। বাংলাদেশে ১৫ আগস্ট নারী শিশু কেউ রেহাই পায়নি। আমার ছোট বোন, আমি বিদেশে ছিলাম। মাত্র ১৫ দিন আগে দেশ ছেড়ে যাই। আমার স্বামীর কর্মস্থল জার্মানিতে গিয়েছিলাম। সঙ্গে ছোট বোনকে নিয়ে গিয়েছিলাম। আমরা বেঁচে যাই, কিন্তু এই বেঁচে যাওয়াটাও বড় কষ্টের। ছয় বছর দেশে আসতে পারিনি। আমার বাবা এদেশের মানুষের ভাগ্য পরিবর্তন করতে চেয়েছেন, এ কাজটাই আমাকে করতে হবে। আমি অন্তত এটুকু বলতে পারি আমি এই কাজটা করতে পেরেছি।

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ হুছামুদ্দিন চৌধুরী, ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ধর্মবিষয়ক সচিব মু. আ. হামিদ জমাদ্দার।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা   হজ   বাংলাদেশ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

উপজেলা নির্বাচন: খাগড়াছড়িতে একটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত

প্রকাশ: ০১:৪৮ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

খাগড়াছড়ির লক্ষীছড়ি উপজেলায় যতীন্দ্র কারবারি পাড়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটগ্রহণ সাময়িক স্থগিত করা হয়েছে। এক প্রার্থীর পক্ষে জোর করে ব্যালটে সিল দেওয়ার অভিযোগে কেন্দ্রটিতে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। 

জেলা রির্টানিং নির্বাচন র্কমর্কতা কামরুল আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, লক্ষীছড়ি উপজেলায় যতীন্দ্র কারবারি পাড়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে একটি চেয়ারম্যান প্রার্থীর পক্ষে জোর করে ব্যালট পেপারের সিল দেওয়ার অভিযোগ উঠেছে। যার ফলে কেন্দ্রটির ভোট সাময়িক স্থগিত করা হয়েছে।  


উপজেলা নির্বাচন   ভোটগ্রহণ   স্থগিত  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জাতীয় চাঁদ দেখা কমিটির সভা কাল

প্রকাশ: ০১:৩৮ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

১৪৪৫ হিজরি সনের পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখার লক্ষ্যে আগামীকাল ৯ মে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে।

সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রী ফরিদুল হক খান এমপি।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন নম্বর:

০২-২২৩৩৮১৭২৫

০২-৪১০৫০৯১২

০২-৪১০৫০৯১৬

০২-৪১০৫০৯১৭

এবং ফ্যাক্স নম্বর:

০২-২২৩৩৮৩৩৯৭

০২-৯৫৫৫৯৫১

অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করা হলো।


জাতীয় চাঁদ দেখা কমিটি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

হজ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ০১:১৮ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

রাজধানীর আশকোনা ক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (০৮মে) আনুষ্ঠানিকভাবে হিজরি ১৪৪৫ সালের হজ কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন তিনি। এরপর হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ও করেন প্রধানমন্ত্রী।

হজযাত্রা উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উচ্চারণ করেন, ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারীকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান নি‘মাতা লাকা ওয়াল মুল্ক, লা শারিকা লাক।’ এসময় হজে গিয়ে দেশ ও দেশের মানুষের সমৃদ্ধির জন্য দোয়া করতে হজযাত্রীদের প্রতি আহ্বান জানান তিনি।

আগামীকাল বৃহস্পতিবার (৯ মে) থেকে শুরু করে ১০ জুন পর্যন্ত জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১১৭টি হজপূর্ব ফ্লাইটে করে ৪৫ হাজার ৫২৫ জন এবং মে মাস থেকে ১২ জুনের মধ্যে সৌদি আরবে ফ্লাইনাস এয়ারলাইন্স ৪৩টি হজপূর্ব ফ্লাইটে করে বাকি হজযাত্রীদের হজ পালন করতে সৌদি আরবে নিয়ে যাবে।

বাংলাদেশ বিমান ২০ জুন সৌদি আরব থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু করবে এবং সৌদি আরবের বিমান সংস্থা ফ্লাইনাস ২১ জুন থেকে হজের ফিরতি ফ্লাইট চালু করবে।

ঢাকা হজ অফিসের আইটি ইনচার্জ কাজী মো. মুরাদ ই আলম জানান, এ বছর মোট ৮৫ হাজার ২৫৭ জন বাংলাদেশি হজ পালন করতে পারবেন। তাদের মধ্যে চার হাজার ৫৬২ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বাকি ৮০ হাজার ৬৯৫ জন ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করবেন।

মুরাদ ই আলম আরও জানান, সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে ইতোমধ্যে চার হাজার ৩১৪ জন হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন এবং ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করতে ৭৮ হাজার ৮৯৫ জন হজযাত্রী নিবন্ধিত হয়েছেন। 


হজ কার্যক্রম   উদ্বোধন   প্রধানমন্ত্রী  


মন্তব্য করুন


বিজ্ঞাপন