ইনসাইড বাংলাদেশ

শুরু হলো জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩

প্রকাশ: ১১:৪১ এএম, ২৪ জুলাই, ২০২৩


Thumbnail

‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হলো জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩। সপ্তাহব্যাপী নানান কর্মসূচি চলবে ৩০ জুলাই পর্যন্ত।

এ উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৪ জুলাই) সকাল ৮টায় রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউতে জাতীয় মৎস্য সপ্তাহের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে র্যালির আয়োজন করা হয়। জাতীয় সংসদ ভবনের সামনে থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু চত্বর ঘুরে পুনরায় সংসদ ভবনের সামনে এসে র্যালিটি শেষ হয়।

দেশের ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে মৎস্য সম্পদের গুরুত্ব, মৎস্য সম্পদ সংরক্ষণের প্রয়োজনীয়তা, মৎস্য সম্পদের উৎপাদন বৃদ্ধি ও যথাযথ ব্যবস্থাপনায় অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার, দারিদ্র্য বিমোচন ও অর্থনৈতিক উন্নয়নে মৎস্য খাতের ভূমিকা এবং মৎস্য সম্পদের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে জনগণকে সম্পৃক্ত করার প্রত্যয়ে প্রতিবছরের ন্যায় এবারও জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন করা হচ্ছে।

জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উদযাপন উপলক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির পাশাপাশি এবং দেশের সব জেলা-উপজেলায় স্থানীয়ভাবে কর্মসূচি পালন করা হচ্ছে।

 


মৎস্য সপ্তাহ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কৃষি সচিবের ১৩ মাসে ১১ বার বিদেশ ভ্রমণ

প্রকাশ: ১১:২৪ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

কৃষি সচিব ওয়াহিদা আক্তার ১৩ মাসে ১১ বার বিদেশ ভ্রমণ করেছেন। কৃষি সচিবের এই ঘন ঘন বিদেশ ভ্রমণ আলোচনার জন্ম দিয়েছে। বিদেশ ভ্রমণের মধ্য দিয়ে তিনি পিএমও এর নির্দেশনা লঙ্গন করেছেন বলে অভিযোগ উঠেছে।

সূত্র বলছে, গত বছরের মে থেকে ডিসেম্বরের মধ্যে ছয়টি সহ, ওয়াহিদা আক্তার ১১ বার বিদেশ সফরে গিয়েছিলেন। ২০২৩ সালের মে থেকে ডিসেম্বর পর্যন্ত, তিনি ছয়বার বিদেশে যান  এবং ২০২৪ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত পাঁচবার বিদেশ সফরে গিয়েছেন।

১৯ জুন, ২০১১ এ, প্রধানমন্ত্রীর কার্যালয় "বিদেশ ভ্রমণের অনুমতি এবং অনুসৃত আনুষঙ্গিক বিষয়গুলি" শিরোনামে একটি প্রজ্ঞাপন জারি করে, যেখানে বলা হয়েছে যে একজন সচিব বছরে সর্বোচ্চ চারবার অফিসিয়াল কাজের জন্য বিদেশ ভ্রমণ সীমাবদ্ধ করবেন।

সম্প্রতি বেসামরিক কর্মচারীদের মধ্যে সম্মেলন ও কর্মশালায় যোগ দিতে বা জ্ঞান-আদানপ্রদান কর্মসূচিতে অংশগ্রহণের জন্য এই ধরনের বিদেশ ভ্রমণের প্রবণতা বাড়ছে। অনেক ট্রিপের ফল খুব কমই পাওয়া যায়, কারণ যারা যান তাদের বেশিরভাগই সরাসরি সেই বিষয়গুলির সাথে যুক্ত নন যেগুলির জন্য ট্রিপগুলি সংগঠিত হয়৷  

ওয়াহিদার ১১টি ট্রিপের মধ্যে দুটি সরকারের অর্থায়নে এবং নয়টি ট্রিপ আয়োজকদের অর্থায়নে হয়েছে। এই ১১ দফায় সফরে তিনি বিদেশে কমপক্ষে ৪৭ দিন কাটিয়েছেন এবং কর্মশালা, গোলটেবিল, আলোচনা, দ্বিপাক্ষিক বৈঠক এবং চুক্তি স্বাক্ষরে নিযুক্ত ছিলেন। চুক্তি স্বাক্ষর এবং দ্বিপাক্ষিক মিটিং ব্যতীত অন্যান্য ইভেন্টগুলিতে সচিবের অংশগ্রহণও পিএমওর অন্য একটি নির্দেশের লঙ্ঘন ছিল। যাতে বলা হয়েছে, কর্মশালা, গোলটেবিল এবং আলোচনার মতো ইভেন্টগুলির ক্ষেত্রে জুনিয়র বা মাঠ পর্যায়ের কর্মকর্তারা অগ্রাধিকার পাবেন।

সাবেক সচিব আবদুল আউয়াল মজুমদার গণমাধ্যমকে বলেন, একজন সচিবের এই ধরনের ঘন ঘন বিদেশ সফর শুধু সরকারি নির্দেশের লঙ্ঘনই নয়, জুনিয়র কর্মকর্তাদের কাছেও ভুল বার্তা দেয়। তিনি আরও বলেন, পররাষ্ট্র বিষয়ক এবং ইআরডি (অর্থনৈতিক সম্পর্ক বিভাগ) সচিবদের ছাড়া, আমি মনে করি না অন্য কারোর এমন কাজ আছে যার জন্য বছরে তিন থেকে চারটির বেশি বিদেশ সফরের প্রয়োজন হয়।

গণমাধ্যমের সঙ্গে আলাপকালে ওয়াহিদা আক্তার বলেন, সচিবরা দেশের স্বার্থে বিদেশ ভ্রমণ করেন, আনন্দের জন্য নয়। আপনি নিশ্চয়ই জানেন যে সচিবদের বিদেশ সফরের অনুমোদন প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আসে।

এ বিষয়ে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ বলেন, বিদেশ সফর সংক্রান্ত ফাইল আমার কাছে না এলে আমি হস্তক্ষেপ করতে পারব না। যদি ফাইল না আসে, আমি তাদের সম্পর্কে কী জিজ্ঞাসা করব? যদি আমার সাথে কোনও আলোচনা না হয় তবে আমি বলতে পারব না কোনটা ঠিক কি না।

জনপ্রশাসন বিষয়ক গবেষক ফিরোজ মিয়া বলেন, বিদেশ সফরের জন্য মন্ত্রীর অনুমোদন লাগে। এর ব্যতিক্রম হলে অন্য সমস্যা হতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মন্ত্রী বলেন, বিদেশ সফরের জন্য মন্ত্রীর অনুমোদন প্রয়োজন। যদি না থাকে, তাহলে এটা মন্ত্রী ও সচিবের মধ্যে খারাপ সম্পর্কের ইঙ্গিত দেয়।


কৃষি সচিব   ওয়াহিদা আক্তার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

গোপালগঞ্জে পুলিশের বিরুদ্ধে স্থানীয়দের লাঠিপেটার অভিযোগ

প্রকাশ: ১০:২২ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

গোপালগঞ্জ সদর এলাকায় পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের মালিকানাধীন সাভানা ইকোরিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্কের সামনে স্থানীয়দের ওপর পুলিশের হামলার অভিযোগ পাওয়া গেছে। শনিবার (১ জুন) সন্ধ্যার পরপর ঘটনায় চারজন যুবক আহত হয়েছেন বলে দাবি স্থানীদের। তাঁরা জানান, গণমাধ্যমে বেনজীর আহমেদের বিরুদ্ধে সম্পত্তি দখলের বিষয়ে কথা বলায় পুলিশ তাঁদের লাঠিপেটা করেছে।

এদিকে পুলিশ বলছে, সাভানা ইকোরিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্কের সামনে দোকানে স্থানীয় কিছু লোক ভয়ভীতি দেখাচ্ছে। ওই এলাকায় জুয়া খেলছে এবং হইচই করছে। এতে ওই পার্কের দায়িত্বে থাকা কর্মচারীরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। এমন খবর পেয়ে সন্ধ্যার পর গোপালগঞ্জের বৌলতলী ফাঁড়ির পুলিশ সদস্যরা সেখানে যান। জুয়ার আড্ডায় থাকা মানুষজনকে সরাতে দৌড়ানি দেওয়া হয়। সময় একজন পড়ে গিয়ে ব্যথা পেয়েছে। গোপালগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আনিচুর রহমান বলেন, ওই এলাকায় পুলিশ লাঠিপেটা করেছে, এমন কোনো ঘটনা তাঁকে কেউ জানাননি।

প্রত্যক্ষদর্শী কয়েকজনের বরাতে জানা যায়, পুলিশের লাঠির আঘাতে চারজন আহত হয়েছেন। তাঁরা হলেন ইকোপার্ক-সংলগ্ন সাহাপুর ইউনিয়নের বৈরাগীটোল গ্রামের বিনোদ বিহারি বলের ছেলে বিপ্লব বল, সন্তোষ বলের ছেলে সঞ্জয় বল সাগর বল এবং ওই এলাকার রনি নামের এক যুবক।

এলাকাবাসী জানান, ‘গত দুই বছরে বেনজীর আহমেদ আমাদের গ্রামের অসহায় লোকের জমি দখল করে নিয়েছে। নিয়ে আমরা ভয়ে মুখ খুলতে পারিনি। দুদক অনুসন্ধানে সাবেক আইজিপি বেনজীর আহমেদ তাঁর পরিবারের বিপুল সম্পদের তথ্য বেরিয়ে আসার পর দুই-তিন দিন ধরে আমরা গণমাধ্যমে কথা বলি। কারণে আজ সন্ধ্যার পর পুলিশ এসে আমাদের লাঠিপেটা শুরু করে।

বিষয়ে বৌলতলী পুলিশ ফাঁড়ির পরিদর্শক মো. আমিনুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘ইদানীং লেখালেখি হচ্ছে এটা (সাভানা ইকোরিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্ক) রাষ্ট্রীয় সম্পত্তি। যেহেতু পুলিশে চাকরি করি, তাই রাষ্ট্রের সম্পত্তির কিছু হলে আমাদের ওপর চাপ আসবে, আমাদের চাকরি থাকবে না। তা ছাড়া ছোটখাটো বিষয় নিয়ে অনেকের পুরোনো রাগ জমা আছে। তারা নাকি গেটম্যানকে বলছিল, “তোকে কোপায় ফেলব, দেখে নিব।”’


গোপালগঞ্জ   পুলিশ   লাঠিপেটা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

উপজেলা পরিষদ নির্বাচন: দুর্যোগ প্রতিমন্ত্রীর আচরণবিধি লঙ্ঘন

প্রকাশ: ০৯:৫৯ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

উপজেলা পরিষদ নির্বাচনে বারবার নির্দেশনা দিয়েও মন্ত্রী-এমপিদের আচরণবিধি লঙ্ঘন থামানো যাচ্ছে না। নির্বাচন কমিশন বিষয়ে জাতীয় সংসদের স্পিকারকেও চিঠি দিয়ে অনুরোধ করেছে। তবুও প্রতিনিয়ত মন্ত্রী-এমপিরা আচরণবিধি লঙ্ঘন করেই চলছেন।

এদিকে আচরণবিধি লঙ্ঘনের দায়ে একজন প্রতিমন্ত্রী তিন প্রার্থীকে নির্বাচন কমিশনে আজ তলব করা হয়েছে। পৃথক চিঠিতে প্রতিমন্ত্রীকে আজ জুন বেলা ৩টায় এবং রাঙ্গাবালী উপজেলা নির্বাচনের ঘোড়া প্রতীকের প্রার্থী, চশমা হাঁস প্রতীকের প্রার্থীকে আজ জুন বিকাল ৪টায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে হাজির হয়ে ব্যাখ্যা দিতে ডাকা হয়েছে। এক্ষেত্রে শুনানিতে কমিশন যথাযথ ব্যাখ্যা না পেলে সংশ্লিষ্টদের প্রার্থিতাও বাতিল করতে পারেন।

রাঙ্গাবালী উপজেলা পরিষদ নির্বাচনে পছন্দের তিন প্রার্থীর পক্ষে ভোট চেয়ে আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগে পটুয়াখালী- আসনের সংসদ সদস্য দুর্যোগ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমানকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি) একই অভিযোগে একই দিনে পৃথক তিন চিঠিতে রাঙ্গাবালী উপজেলা নির্বাচনের প্রার্থী ঘোড়া প্রতীকের সাইদুজ্জামান, চশমা প্রতীকের রওশন হাঁস প্রতীকের ফেরদৌসীকে জুন বিকাল ৪টায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে হাজির হয়ে ব্যাখ্যা দিতে ডাকা হয়েছে। ইসির নির্বাচন ব্যবস্থাপনা সমন্বয় শাখার সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ শাহজালাল গত শুক্রবার প্রত্যেককে আলাদা চিঠি পাঠিয়েছেন।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে জুন পটুয়াখালীর রাঙ্গাবালীতে ভোট হওয়ার কথা রয়েছে। প্রতিমন্ত্রীকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, শুক্রবার প্রতিমন্ত্রী মহিববুর রাঙ্গাবালীর ছোট বাইশদিয়া ইউনিয়নের কোড়ালিয়া ঘাট চালতাবুনিয়া ইউনিয়নের চালতাবুনিয়া বাজারে ত্রাণ বিতরণের সময় উপজেলা নির্বাচনের তিন প্রার্থীর জন্য ভোট চেয়েছেন। তারা হলেন- চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতায় থাকা মু. সাইদুজ্জামান মামুন, ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রওশন মৃধা মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ফেরদৌসী পারভীন।

উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালার ২২ নম্বর বিধি অনুযায়ী, ‘সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিহিসেবে প্রার্থীর পক্ষে প্রচার বা নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ আচরণবিধির লঙ্ঘন। পরিস্থিতিতে কেন প্রতিমন্ত্রীকেদোষী সাব্যস্তকরে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে না, সেই ব্যাখ্যা দিতে আজ জুন বেলা ৩টায় ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তাকে হাজির হতে বলা হয়েছে। এরই মধ্যে মে, ২১ মে ২৯ মে তিন ধাপে উপজেলা ভোট শেষ হয়েছে। চতুর্থ ধাপে ভোট হবে জুন। এরপর স্থগিত আরও ২০ উপজেলায় ভোট হবে জুন।


উপজেলা   পরিষদ   নির্বাচন   দুর্যোগ   প্রতিমন্ত্রী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

মালয়েশিয়ায় বেনজীরের বিপুল বিনিয়োগের সন্ধান

প্রকাশ: ০৯:২৯ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

মালয়েশিয়ায় দ্বিতীয় নিবাস গড়ার কর্মসূচিমালয়েশিয়া মাই সেকেন্ড হোমপ্রকল্পের অধীনে বিপুল বিনিয়োগ করেছেন বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ। দেশ থেকে অর্থ নিয়ে সেখানে আবাসন খাতে লগ্নি করেছেন তিনি। কিনেছেন বাড়ি। সিঙ্গাপুরে স্ত্রীর চিকিৎসা শেষে মালয়েশিয়ার ওই বাড়িতে গিয়েই আপাতত সপরিবারে বসতি গেড়েছেন।

মালয়েশিয়ার বিভিন্ন ব্যাংকে তার অর্থ লেনদেনের সুস্পষ্ট তথ্য-প্রমাণও আছে। দেশে-বিদেশে বেনজীরের সম্পদের অনুসন্ধান করতে গিয়ে এই তথ্য পেয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধান টিম।

এদিকে দেশে বেনজীরের আরও সম্পদের বিষয়ে তথ্য পেয়েছে দুদক। সংস্থাটির কাছে অভিযোগ আছে, বিতর্কিত ঠিকাদার মোতাজেরুল ইসলাম মিঠুর সঙ্গে বেনজীর আহমেদের ব্যবসা রয়েছে।

উত্তরাঞ্চলের দুটি জেলায় কয়েকশ বিঘা জমি কিনেছেন তারা। তার মধ্যে অন্তত তিনটি জায়গায় শত বিঘার ওপর গড়ে তোলা হয়েছেনর্থ পোলট্রি খামার মুরগির খাদ্যের ব্যবসাও আছে তাদের। এসব তথ্য যাচাই-বাছাই করতে বিভিন্ন দপ্তরে চিঠি দেওয়ার প্রক্রিয়া চলছে।

বেনজীরের দুর্নীতি সম্পদের পাহাড় সম্পর্কে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সাংবাদিকদের বলেন, ‘কেউ অন্যায় করলে তার শাস্তি দেশের আইন অনুযায়ী হবে। বেনজীরের বিষয়ে তদন্ত চলছে। তিনি অন্যায় করেছেন, নাকি নির্দোষ, তিনি কি কর ফাঁকি দিয়েছেন, নাকি অন্যভাবে অর্থ সম্পদ গড়েছেন-তদন্ত শেষ হলেই সে অনুযায়ী বিচার করা হবে।

দুদকের অনুসন্ধান বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটসহ (বিআইএফইউ) বিভিন্ন সূত্রে জানা গেছে, বাংলাদেশ থেকে বৈধভাবে অর্থ নিয়ে মালয়েশিয়ায় বাড়ি কেনার সুযোগ নেই। যারা সেখানে বাড়ি কিনেছেন তারা মূলত টাকা পাচার করেছেন। এক্ষেত্রে বেনজীর আহমেদও তার ব্যতিক্রম নয়।

জানা গেছে, মালয়েশিয়ার স্বেচ্ছাসেবক দলের সভাপতি রতনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে বেনজীর আহমেদের। তাদের মধ্যে সম্পর্ক গড়ে দেন মোহামেডান ক্লাবের পরিচালক এজিএম সাব্বির।

এই ক্লাবের স্থায়ী কমিটির সদস্য সাবেক আইজিপি বেনজীরের অবৈধ আয়ের অন্যতম কুশীলব এই সাব্বির। তার মধ্যস্থতায় রতনের মাধ্যমে বিপুল টাকা পাচার করেছেন বেনজীর আহমেদ।

এছাড়া মালয়েশিয়ার হুন্ডি ব্যবসায়ীদের মধ্যে অন্যতম হুমায়ন কবিরের মাধ্যমেও বিপুল টাকা পাচার করেন বেনজীর আহমেদ। জনশক্তি রপ্তানি ব্যবসার আড়ালে মূলত জমজমাট হুন্ডি কারবার করেন হুমায়ন। কুয়ালালামপুরের সিচুয়াংসায় তার অফিস। হুমায়ন রতনের মাধ্যমে পাচার করা টাকায় পরিবারের থাকার জন্য একটি অত্যাধুনিক বাড়ি কিনেছেন বেনজীর। বিনিয়োগ করেছেন আবাসন খাতে।

রতন এখন ইউরোপের একটি দেশে এবং সাব্বির যুক্তরাজ্যে অবস্থান করছেন। হুমায়ন আছেন মালয়েশিয়ায়। বিএফআইইউয়ের মাধ্যমে মালয়েশিয়ায় বেনজীরের সম্পদের বিস্তারিত তথ্য সংগ্রহের কাজ শুরু করেছে দুদক কর্মকর্তারা।


মালয়েশিয়া   বেনজীর   বিনিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বেনজীরের পার্টনারদের তদন্তের আওতায় আনা হবে: দুদক

প্রকাশ: ০৯:০০ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের পার্টনারদের খোঁজ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক) দেশে-বিদেশে বেনজীর আহমেদের সঙ্গে যারা বিভিন্নভাবে অংশীদার এবং ব্যবসায়িক পার্টনার রয়েছেন-তাদের তদন্তের আওতায় আনা হবে। দুদকের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেছেন, ধাপে ধাপে সবকিছু তদন্ত করা হবে। ইতোমধ্যে বেশ কিছু নাম পাওয়া গেছে। তাদের বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে। সময় হলে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বেনজীরের অগাধ সম্পদের তদন্ত করতে গিয়ে তার অনেক ব্যবসাপ্রতিষ্ঠানের হদিস মিলেছে। দুবাইকেন্দ্রিক ব্যবসার অনুসন্ধান করতে গিয়ে তার কয়েকজন পার্টনারের সন্ধান পাওয়া গেছে। লন্ডনেও তার দু-একজন ঘনিষ্ঠ সহযোগী রয়েছেন। চাকরিতে থাকা অবস্থায় তিনি একাধিকবার সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে ভ্রমণ করেন। সেসব দেশে তার ব্যবসার খোঁজখবর নেওয়া হচ্ছে। দুবাইয়ে তার হোটেল ব্যবসার বিষয়ে তদন্ত হচ্ছে। সেখানেও রয়েছে ব্যবসায়িক অংশীদার। বন বিভাগের জমি দখল করে গড়ে তোলা গাজীপুরে ভাওয়াল রিসোর্টের পার্টনারের তথ্য সংগ্রহ করা হচ্ছে। গুলশানসহ বিভিন্ন স্থানে তার ল্যান্ড ব্যবসার সঙ্গে একাধিক পার্টনারের সন্ধান মিলেছে। মিডিয়া এবং শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে জড়িত তার পার্টনারদের তদন্তের আওতায় নেওয়া হচ্ছে। সূত্র জানায়, কক্সবাজার, গোপালগঞ্জ, মাদারীপুর, টুঙ্গিপাড়া, কোটালীপাড়া ছাড়াও সীমান্ত জেলা পঞ্চগড়ে তার জমির সন্ধান পাওয়া গেছে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক . ইফতেখারুজ্জামান গণমাধ্যমকে জানান, সাবেক আইজিপির দুর্নীতির সহযোগীদেরও অবশ্যই তদন্তের আওতায় আনতে হবে। তিনি তার ক্ষমতার অপব্যবহার করে যে সম্পদের বিকাশ ঘটিয়েছেন এটি একা করেননি। যোগসাজশে করেছেন। তিনি যে সম্পদ এবং অর্থ উপার্জন করেছেন, সেটি ক্ষমতার অপব্যবহারেই করেছেন তা পরিষ্কার। এক্ষেত্রে তিনি তার প্রাতিষ্ঠানিক এবং পেশার অবস্থানকে ব্যবহার করেছেন। কিন্তু তিনি এটা এককভাবে করেননি। শুধু প্রাতিষ্ঠানিক ক্ষমতায় করেছেন সেটি নয়, রাজনৈতিক ছত্রছায়ায়ও করেছেন। তার সঙ্গে অনেক যোগসাজশকারী ছিল, সহকারী ছিল এবং অংশীজন ছিল। অনেক ক্ষেত্রে সুরক্ষাকারী ছিল। যারা সুযোগ সৃষ্টি করে দিয়েছিল এমন ব্যক্তিবর্গও ছিল। সত্যিকার অর্থে যদি তার জবাবদিহিতা নিশ্চিত করতে হয়, তাহলে তার সহযোগীদেরও এর মধ্যে আনতে হবে। অবশ্যই তাদের দায়ী করতে হবে। কিন্তু তার সহযোগীদের বাদ দিয়ে সত্যিকার জবাবদিহিতা নিশ্চিত হবে না এবং ন্যায়বিচার হবে না।

এরই মধ্যে বেনজীর আহমেদ সপরিবারে দেশ থেকে পালিয়ে গেছেন বলে বিভিন্ন সূত্রে তথ্য জানা যাচ্ছে। দুদক সূত্র জানায়, ইতোমধ্যে বিদেশেও তার সম্পদ অনুসন্ধানে কাজ শুরু করেছে দুদক। যুক্তরাষ্ট্র, কানাডা, সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি  দেশের আর্থিক গোয়েন্দা সংস্থার কাছে বেনজীর আহমেদ তার পরিবারের সদস্যদের সম্পদ অনুসন্ধানের অনুরোধ জানিয়ে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) অনুসন্ধানে এসব দেশে সম্পদের খোঁজ পাওয়া গেলে শুরু হবে পরবর্তী কার্যক্রম। এক্ষেত্রে মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্স রিকোয়েস্টের (এমএলএআর) আওতায় তথ্য চেয়ে চিঠি দেবে সরকার। তার ভিত্তিতে পাচার হওয়া অর্থ দেশে ফেরত আনাসহ বাকি প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

উল্লেখ্য, দুর্নীতি দমন কমিশন আগামী জুন বেনজীর আহমেদ এবং তার পরিবারের সদস্যদের জিজ্ঞাসাবাদের জন্য দুর্নীতি দমন কমিশনে তলব করেছে। কিন্তু এই দুই দিন বেনজীরের পরিবারের সদস্যরা দুর্নীতি দমন কমিশনে আসবে কি না তা নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে।


বেনজীর   পার্টনার   তদন্ত   দুদক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন