ইনসাইড বাংলাদেশ

জবিতে নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু ৩ সেপ্টেম্বর

প্রকাশ: ১২:৪৩ পিএম, ২৬ অগাস্ট, ২০২৩


Thumbnail

২০২২-২৩ শিক্ষাবর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তিকৃত শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে আগামী ৩ সেপ্টেবর থেকে। বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার প্রকৌশলী মো ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৩ সেপ্টেম্বর (রবিবার) সকাল ১০ টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। নির্ধারিত দিনে শিক্ষার্থীদের যথাসময়ে নিজ নিজ ইন্সটিটিউটে উপস্থিত থাকাতে হবে।

 

এছাড়াও ক্লাসের সময়সূচি ইন্সটিটিউট ও বিভাগসমূহকে শিক্ষার্থীদেরকে জানিয়ে দিতে বলা হয়েছে। পাশাপাশি ক্লাস শুরু করার প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সকলকে বলা হয়েছে।


জবি   ক্লাস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ময়মনসিংহে এডিস মশার লার্ভা পাওয়ায় ভবন মালিককে জরিমানা


Thumbnail

ডেঙ্গু প্রতিরোধে ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক) গৃহীত নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে বৃহস্পতিবার (৯ মে) দুপুরে পরিচালিত অভিযানে ময়মনসিংহ সিটি কর্পোরেশন এলাকার আমিরাবাদ হাউজিং ও পলিটেকনিক এলাকায় নির্মাণাধীন ভবনে জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা পাওয়ায় ভবন মালিকগণকে ২ মামলায় ৭ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। 

 

মসিক আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মাজহারুল ইসলাম এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। তিনি জানান,নির্মাণাধীন ভবন বা প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেলে তা জরিমানার আওতায় আনা হবে। এ অভিযান চলমান থাকবে বলেও তিনি জানান। 

 

অভিযানকালে খাদ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার,স্যানিটারি ইন্সপেক্টর জাবেদ ইকবাল,আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য,ময়মনসিংহ সিটি কর্পোরেশনের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন কার্যক্রম চলমান রয়েছে। এডাল্টিসাইড ও লার্ভিসাইড প্রয়োগের পাশাপাশি ও পরিস্কার-পরিচ্ছন্নতা ও সচেতনতা কার্যক্রম পরিচালনা করছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন। সচেতনতা বৃদ্ধিতে মাইকিং ও লিফলেট বিতরণ করা হচ্ছে। 


এডিস মশা   লার্ভা   জরিমানা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পারস্পরিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ জাতীয় মানবাধিকার কমিশনের

প্রকাশ: ০৫:৩৩ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

মানবাধিকার সুরক্ষার তাগিদে দক্ষতা ও সক্ষমতার উন্নয়নে পারস্পরিক সহযোগিতার ওপরে গুরুত্বারোপ করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ।

সুইজারল্যান্ডের জেনেভায় বৃহস্পতিবার (৯ মে) কমনওয়েলথ ফোরাম ফর ন্যাশনাল হিউম্যান রাইটস ইনস্টিটিউশনস এর বার্ষিক সম্মেলনে তিনি এই গুরুত্বারোপ করেন। সম্মেলনে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ সহ সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা ও পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক অংশগ্রহণ করেন। 

সম্মেলনে প্রতিষ্ঠানটির কৌশলগত পরিকল্পনা ২০২২-২০২৪ বিষয়ে আলোচনা হয় এবং ‘ক্রীড়া এবং মানবাধিকার’ বিষয়ে একটি উপস্থাপনা পেশ করা হয়। উল্লেখ্য, জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ কমনওয়েলথ ফোরাম ফর ন্যাশনাল হিউম্যান রাইটস ইনস্টিটিউশনসের স্টিয়ারিং কমিটির একজন সদস্য।  

এছাড়াও, গতকাল জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যান জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্কের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় মানবাধিকারের বিভিন্ন দৃষ্টিকোণ ও প্রেক্ষাপট নিয়ে আলোচনা হয়। 

জাতীয় মানবাধিকার কমিশন   ড. কামাল উদ্দিন আহমেদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নিজ নামে প্রকল্প না নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ: ০৪:২৮ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

নিজের নামে প্রকল্প গ্রহণ না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, নিজের নাম ব্যবহার করে আর যাতে প্রকল্প না নেয়া হয়।

বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাশেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম।

পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম বলেন, নিজের নাম ব্যবহার করে আর প্রকল্প যাতে না নেওয়া হয় সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরকল্পনামন্ত্রী আরও জানান, রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অর্থ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এছাড়া আব্দুস সালাম বলেন, সভায় খুলনা শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন এবং চট্টগ্রামে একটি বার্ন ইউনিট স্থাপনসহ ১০টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

একনেক সভায় আরও উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র. আ. ম, উবায়দুল মুকতাদির চৌধুরী, যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান প্রমুখ।

প্রকল্প   প্রধানমন্ত্রী   এনইসি সম্মেলন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

উপজেলা নির্বাচনে ৩৬ শতাংশ ভোট পড়েছে : ইসি আলমগীর

প্রকাশ: ০৩:৪৫ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

ষ্ঠ উপজেলা নির্বাচনের প্রথমধাপের ১৩৯ উপজেলায় ৩৬.১ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।  বৃহস্পতিবার (৯ মে) দুপুরে আগারগাঁও নির্বাচন ভবনে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এই তথ্য জানান।

তিনি বলেন, প্রথম ধাপের উপজেলা ভোটে সবচেয়ে কম ভোট পড়েছে কুষ্টিয়া সদর উপজেলায়। সেখানে ভোট পড়েছে ১৭ শতাংশ। সর্বোচ্চ ভোট পড়েছে জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলায়, সেখানে ভোট পড়েছে ৭৩.১ শতাংশ।


উপজেলা   নির্বাচন   ইসি আলমগীর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চট্টগ্রামে যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় এক পাইলট নিহত

প্রকাশ: ০৩:৩২ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে বিমানবাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় এক পাইলট নিহত হয়েছেন। তার নাম অসীম জাওয়াদ। তিনি প্রশিক্ষণ বিমান—YAK130’র পাইলট স্কোয়াড্রন লিডার। এ ঘটনায় আহত হওয়া অপরজন উইং কমান্ডার সোহানের অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে। বৃহস্পতিবার (৯ মে) দুর্ঘটনার দুই ঘণ্টার মাথায় দুপুর সাড়ে ১২টার দিকে অসীমকে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

ট্টগ্রাম পুলিশের উপকমিশনার (বন্দর) শাকিলা সোলতানা গণমাধ্যমকে জানান , বিমানবাহিনীর বিধ্বস্ত প্রশিক্ষণ বিমানের পাইলট স্কোয়াড্রন লিডার ও কো-পাইলট উইং কমান্ডার প্যারাসুট দিয়ে নেমে এলে তাদের আহত অবস্থায় উদ্ধার করে বানৌজা ঈসা খাঁ হাসপাতালে ভর্তি করা হয়। দুপুর ১২টার দিকে তাদের মধ্যে চিকিৎসাধীন অবস্থায় অসীম জাওয়াদ নামে একজনের মৃত্যু হয়। আহত অপরজন উইং কমান্ডার সোহানের অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে।

এর আগে, সকাল সাড়ে ১০টার দিকে বিমানবাহিনীর ওয়াইএকে-১৩০ নামক যুদ্ধবিমানটি উড্ডয়নকালে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এ সময় বিমানটির পেছন দিকে আগুন লেগে যায়। বিমানে থাকা দুজন আরোহী প্যারাশুট দিয়ে নেমে যান। পরে বিমানটি চট্টগ্রাম বোট ক্লাবের অদূরে কর্ণফুলী নদীতে আছড়ে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে নৌবাহিনী ও পুলিশসহ অন্যান্য সংস্থার কর্মকর্তারা উদ্ধারকাজ চালান।

 

 


চট্টগ্রাম   যুদ্ধবিমান   নিহত  


মন্তব্য করুন


বিজ্ঞাপন