ইনসাইড বাংলাদেশ

নন্দীগ্রামে আওয়ামী লীগ ও বিএনপির সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৮

প্রকাশ: ০৯:৪৩ এএম, ০২ সেপ্টেম্বর, ২০২৩


Thumbnail নন্দীগ্রামে আওয়ামী লীগ ও বিএনপির সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৮

বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় আওয়ামী লীগ ও বিএনপির নেতা-কর্মীদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা ও সমাবেশ পণ্ড হয়ে যায়। সংঘর্ষে একজন গুলিবিদ্ধসহ অন্তত আটজন আহত হয়েছেন।

শুক্রবার (১ সেপ্টেম্বর) বেলা সাড়ে তিনটার দিকে নন্দীগ্রাম ফিলিং স্টেশন এলাকায় বিএনপির অস্থায়ী কার্যালয় চত্বরে এ ঘটনা ঘটে। এ সময় ৬০ থেকে ৭০টি চেয়ার ভাঙচুর ও ব্যানার–ফেস্টুন ছিঁড়ে ফেলা হয়। 

পুলিশ পরিস্থিতি শান্ত করে ঘটনাস্থল থেকে আওয়ামী লীগ ও বিএনপির নেতা-কর্মীদের সরিয়ে দেয়। পরে সেখান থেকে মিছিল নিয়ে বাসস্ট্যান্ডে বঙ্গবন্ধু চত্বরে গিয়ে শান্তি সমাবেশ করে আওয়ামী লীগ। এদিকে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি পালনে ব্যর্থ হয়ে কৈগাড়ী মোড়ে বিক্ষোভ ও সংক্ষিপ্ত প্রতিবাদ সভা করে বিএনপি।

আওয়ামী লীগের নেতা-কর্মীদের দাবি, একজন গুলিবিদ্ধসহ তাঁদের দুজন আহত হয়েছেন। অন্যদিকে বিএনপির নেতাদের দাবি, আওয়ামী লীগের নেতা-কর্মীদের হামলায় তাঁদের দলের বেশ কয়েকজন আহত হয়েছেন।


আহত ব্যক্তিরা হলেন আওয়ামী লীগ নেতা মাসুদ রানা (৪৫), ছাত্রলীগ নেতা গোলজার রহমান (২০), যুবদল নেতা আবদুল কাইয়ুম (৩২), উপজেলা ছাত্রদলের সভাপতি জুয়েল রানা (২৬), পৌর ছাত্রদলের সাধারণ সম্পাদক নুরনবী (২৪)।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন বলেন, আওয়ামী লীগের পূর্বঘোষিত কর্মসূচি অনুয়ায়ী শান্তি সমাবেশ চলছিল। আওয়ামী লীগের মিছিলটি মহাসড়ক প্রদক্ষিণ করে সমাবেশে যাওয়ার পথে বিএনপির নেতা-কর্মীরা হামলা করেন। এ সময় তাঁকে লক্ষ্য করে গুলি করা হয়। এতে একজন গুলিবিদ্ধসহ ছাত্রলীগ নেতা আহত হয়েছেন। বিএনপির নেতা-কর্মীরা তাঁদের কার্যালয় চত্বরে নাশকতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড করতে আগে থেকে প্রস্তুতি নিয়েছিলেন।

উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বলেন, শান্তিপূর্ণ কর্মসূচি পালন করার ব্যাপারে তারা থানা-পুলিশের কাছে ওয়াদাবদ্ধ ছিলেন। বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা ও সমাবেশ করার জন্য বিপুলসংখ্যক নেতা-কর্মী দলীয় কার্যালয় চত্বরে আসেন। এ সময় আকস্মিকভাবে আওয়ামী লীগের নেতা-কর্মী ও সন্ত্রাসীরা পিস্তল-লাঠিসোঁটা হাতে মিছিল নিয়ে দলীয় কার্যালয় চত্বরে হামলা করে। এতে উপজেলা ছাত্রদলের সভাপতিসহ বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হয়েছেন।

উপজেলা বিএনপির সভাপতি আলাউদ্দিন সরকার দাবি করেন, শান্তিপূর্ণ কর্মসূচিতে আওয়ামী লীগের নেতা-কর্মীরা সন্ত্রাসী হামলা চালিয়েছেন। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত থেকে নীরব দর্শকের ভূমিকা পালন করেছে।

নন্দীগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনোয়ার হোসেন বলেন, বাসস্ট্যান্ডে আওয়ামী লীগের শান্তি সমাবেশ এবং নন্দীগ্রাম ফিলিং স্টেশন এলাকায় দলীয় কার্যালয় চত্বরে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভার প্রস্তুতি চলছিল। অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক অবস্থানে ছিল পুলিশ। আওয়ামী লীগের একটি মিছিল হঠাৎ বিএনপির কার্যালয় চত্বরে ঢুকলে উত্তেজনা তৈরি হয়। পরিস্থিতি শান্ত করে দুই দলের নেতা-কর্মীদের ঘটনাস্থল থেকে সরিয়ে দেওয়া হয়।


নন্দীগ্রাম   আওয়ামী লীগ   বিএনপি   সংঘর্ষ   গুলিবিদ্ধ   আহত  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

গোপালগঞ্জ অবৈধ স্থাপনা উচ্ছেদে জেলা প্রশাসনের অভিযান

প্রকাশ: ০৫:৩৭ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail গোপালগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালিয়েছে জেলা প্রশাসন

গোপালগঞ্জের কাশিয়ানীতে উচ্ছেদ অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম-এর নেতৃত্বে মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে কাশিয়ানীর আড়কান্দি বাজারে রাস্তার পাশে সরকারী জায়গা দখল করে গড়ে ওঠা বেশ কয়েকটি দোকান-ঘর ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয়।

এছাড়া একই উপজেলার সিংগা গ্রামে ব্রীজের তলদেশ মাটি ভরাট করে দখল করাসহ খালের জায়গা ভরাট করে দখলের পায়তারা চালানো হচ্ছিল। সেটিও বন্ধ করা হয়।

এসব অবৈধ দখল উচ্ছেদকালে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফারহানা জাহান উপমা, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এস.এম রেফাত জামিল, সরকারী অন্যান্য কর্মকর্তা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক কাজী মাহবুবল আলম বলেন, জেলার যেসব জায়গায় সরকারি সম্পত্তি অবৈধ দখলদাররা দখলে রেখে ভোগ করে আসছে, সেসব সরকারি সম্পত্তি দখলমুক্ত করা হবে এবং দখলদারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। এরসাথে যদি সরকারি কোন লোক জড়িত থাকে তাদের বিরুদ্ধেও বিভাগীয় ব্যবস্থা গ্রহন করা হবে এবং এ উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে বলে জেলা প্রশাসক জানান।


অবৈধ স্থাপনা   উচ্ছেদ অভিযান   দখলমুক্ত  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ক্লাস চালু রাখার বিষয়ে আসতে পারে নতুন সিদ্ধান্ত

প্রকাশ: ০৫:২৫ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

সাপ্তাহিক বন্ধের দিন শুক্রবারেও ক্লাস-পরীক্ষা চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশের একেক অঞ্চলের তাপমাত্রা একেক রকম। এখন উত্তরপূর্বাঞ্চল ও হাওড় এলাকার তাপমাত্রা কম। তবে, অতি বৃষ্টিতে কয়েকদিনের মধ্যেই সেখানে বন্যার কারণে পাঠদান বন্ধ রাখতে হবে। এ জন্য প্রয়োজনে প্রাকৃতিক বিপর্যয়সহ বিভিন্ন ছুটির কারণে সৃষ্ট লার্নিং গ্যাপ কমাতে সাপ্তাহিক বন্ধের দিন শুক্রবারেও ক্লাস-পরীক্ষা চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে।

তিনি বলেন, নির্বাহী বিভাগ বিভিন্ন এলাকার পাঠদানের বিষয়ে আবহাওয়া অধিদপ্তর এবং স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে সমন্বয় করে নির্দেশনা দিয়ে আসছেন। তবে, স্বপ্রণোদিত সিদ্ধান্ত এলে আমাদের কাজের ব্যাঘাত ঘটে। তবে, আমরা আদালতের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল। আপিল না করা পর্যন্ত আদালতের সিদ্ধান্ত মেনে চলা হবে।

তিনি আরও বলেন, প্রাকৃতিক বিপর্যয়সহ বিভিন্ন ছুটির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে শহরের চেয়ে প্রান্তিক শিক্ষার্থীরা বেশি ক্ষতিগ্রস্ত হয়।

এর আগে সোমবার (২৯ এপ্রিল) স্বপ্রণোদিত হয়ে তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদরাসার ক্লাস বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেন হাইকোর্ট।

ক্লাস   শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জ উল্লাপাড়ায় ‘হিট স্ট্রোকে’ কৃষকের মৃত্যু

প্রকাশ: ০৫:০৬ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ধান কাটতে গিয়ে ‘হিট স্ট্রোকে’ এক কৃষকের মৃত্যু হয়েছেন। মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল ১১টার দিকে উল্লাপাড়ার চর তারাবাড়িয়া মাঠে এ ঘটনা ঘটে।

 

নিহত কৃষকের নাম জিল্লুর রহমান (৩৫) । তিনি চর তারাবাড়িয়া গ্রামের লুৎফর রহমানের ছেলে। 

 

উল্লাপাড়ার কেয়ার হাসপাতালের ব্যবস্থাপক আলামিন হোসেন জানান, ‘জিল্লুর রহমানকে ভর্তির পর প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। ইসিজিও করা হয়। পরে তার অবস্থা আরও খারাপ হলে তাকে সিরাজগঞ্জ সদর হাসপাতালে নেওয়ার পরামর্শ দেওয়া হয়।’

 

সলপ ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শওকাত ওসমান জানান, ‘জিল্লুর রহমান তারাবাড়িয়া মাঠে ধান কাটছিলেন। প্রচণ্ড তাপদাহে তিনি অসুস্থ হয়ে পড়েন। স্থানীয়রা উদ্ধার করে তাকে উল্লাপাড়া কেয়ার হাসপাতালে নিয়ে ভর্তি করেন। সেখানে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর অবস্থার অবনতি হলে তাকে সিরাজগঞ্জ সদর হাসপাতালে নেওয়া হচ্ছিল, পথে তিনি মারা যান।'


হিটস্ট্রোক   কৃষক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

তীব্র গরমে বেঁকে যাচ্ছে রেললাইন

প্রকাশ: ০৪:৪৩ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

গাজীপুরে ঢাকা-চট্টগ্রাম রেলরুটের পূবাইলের আড়িখোলা এলাকায় চলমান দাবদাহে অতিরিক্ত তাপমাত্রায় রেললাইন বেঁকে গেছে। 

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুর ১টার দিকে পুবাইল ও আড়িখোলা স্টেশনের মাঝামাঝি এলাকায় এ ঘটনা ঘটে। রেলওয়ে কর্তৃপক্ষ বিষয়টি টের পেয়ে দ্রুত রেললাইন মেরামত কাজ শুরু করেছে।

পূবাইল রেলওয়ে স্টেশন মাস্টার আব্দুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, চলমান দাবদাহে অতিরিক্ত গরমে পূবাইল আড়িখোলা এলাকায় অন্তত ১০ ফুট রেললাইন বেঁকে যাওয়ার ঘটনা ঘটেছে। বিষয়টি জানার পর রেলওয়ে কর্মীরা ঘটনাস্থলে গিয়ে কচুরিপানা, কাঁদামাটি দিয়ে বেঁকে যাওয়া অংশের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

ওই অংশ মেরামতের পর দুটি ট্রেন ঘটনাস্থল দিয়ে গন্তব্যে চলে গেছে। এছাড়া ডাবল লাইনের অন্য একটি লাইন দিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে বলে তিনি জানান। 

তীব্র গরম   রেললাইন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

২২ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

প্রকাশ: ০৪:১৯ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

দেশের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা। মরুভূমির মতো তাপমাত্রার পারদ যেন বেড়েই চলেছে। পূর্বের সব রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গায় এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা দাঁড়িয়েছে ৪৩ দশমিক ৭ ডিগ্রিতে। এতে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। 

মঙ্গলবার (৩০ এপ্রিল) এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। 

এর আগে জেলায় চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার (২৯ এপ্রিল) এ তাপমাত্রা রেকর্ড করার কথা জানানো হয়।

জানা গেছে, ২০১৪ সালের ২১ মে এ জেলায় ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। সে হিসাবে ১০ বছর পর চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস হয়ে আরেকটি রেকর্ড গড়ল।

২০০২ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত তাপমাত্রা পর্যালোচনা করে দেখা যায়, ২০০২ সালের ২০ মে চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০০৫ সালের ২ জুন রেকর্ড করা হয়েছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। ২০১৪ সালের ২১ মে এ জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর গতকাল এ জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ ডিগ্রি সেলসিয়াস। সে অনুযায়ী গত ২২ বছরের মধ্যে এটিই সর্বোচ্চ তাপমাত্রা।

তাপমাত্রা   চুয়াডাঙ্গা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন