ইনসাইড বাংলাদেশ

বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম


Thumbnail

সেপ্টেম্বর মাস বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার জন্ম মাস। এই সেপ্টেম্বর মাসেই দুনিয়ার নজরকাড়া বাংলাদেশের উন্নয়ন ও অর্জনের উজ্জ্বল নেতৃত্বদানকারী বিশ্বনেতা রাষ্টনায়ক শেখ হাসিনা জন্মগ্রহণ করেছিলেন। তিনি জন্মগ্রহণ না করলে হয়তো বাংলাদেশের গণতন্ত্রের মুক্তি, আইনের শাসন এবং উন্নত বিশ্বের দরবারে বাংলাদেশের অবস্থান উচ্চ আসনে প্রতিষ্ঠিত করা সম্ভবপর হতো না। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্ম ‘বাংলাদেশের আলোর পথযাত্রা’। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মমাসে ‘শেখ হাসিনা রচনা সমগ্র-১’ থেকে অষ্টম পর্ব পাঠকদের জন্য তাঁর একটি লেখা তুলে ধরা হলো।

 

বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম

পর্ব -৮

জিয়ার আমলে হ্যাঁ ও না ভোট পড়েছে শতকরা ৮৮ ভাগ। এর মধ্যে ৯৯.৪ ভাগ পড়েছে হ্যাঁ-সূচক। এরশাদের আমলে ভোট পড়েছে ৭৭ ভাগ। তার মধ্যে হ্যাঁ পড়েছে ৬৮ ভাগ। মনে হয় জিয়াউর রহমানের চেয়ে এরশাদ ধূর্ততার পরিচয় দিয়েছেন । গ্রহণযোগ্যতা বাড়াবার জন্য হ্যাঁ-তে ভোটের সংখ্যা কম দেখিয়েছেন।

হ্যাঁ ও না ভোটের উৎপত্তি হচ্ছে সামরিক শাসন। সংবিধানকে স্থগিত রেখে সামরিক শাসন জারি করা হয়। এরপরই দেখা যায় যে, একজন সামরিক জান্তা ক্ষমতা দখল করে নিয়েছে এবং রাতারাতি রাষ্ট্রের পতি বনে গেছেন। এখন এই পতিকে তো কেউ মানতে চায় না। যদিও মিলিটারির ভয়ে কেউ কিছু বলেন না। কিন্তু মনে মনে তো সবাই জানে যে, এই পন্থায় ক্ষমতা বৈধ নয়। অবৈধ পতিত্ব সমাজে ঠাঁই পায় না—এটা সামাজিক পর্যায়ে যেমন প্রযোজ্য, রাষ্ট্রীয় পর্যায়েও তেমনই প্রযোজ্য। তখন বৈধকরণের নানা কলাকৌশল অবলম্বন করা হয়। 'হ্যাঁ' বা 'না'র ভোট তারই একটা নমুনা।

এক জেনারেলের পর আরেক জেনারেল ক্ষমতা দখল করে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে দুর্নীতি লুটপাটের রাজত্ব করেছে। স্বৈরাচারী শাসকগণ তাদের অপকর্ম ঢাকার জন্য যুক্তি খুঁজেছে আওয়ামী লীগের নেতৃবৃন্দকে সমালোচনা ও দোষারোপ করে। যারা বলেন, একদলীয় ব্যবস্থা গণতন্ত্র নস্যাৎ করেছে তাদের। কাছেই প্রশ্ন— বঙ্গবন্ধুকে হত্যা করে গণতন্ত্র যদি উদ্ধারই করে থাকবেন তবে আবার গণতন্ত্রের জন্য এত সংগ্রাম এত আন্দোলন হরতাল মিছিল মিটিং করতে হলো কেন? জিয়াউর রহমান যে পদ্ধতিতে ক্ষমতায় এসেছে, দল গঠন করেছে, নির্বাচন করেছে, মার্শাল ল' অর্ডিন্যান্সের মাধ্যমে জারিকৃত সামরিক ফরমান দিয়ে দেশ চালিয়েছে আবার সেগুলো বৈধ করেছে পঞ্চম সংশোধনী দিয়ে—ঠিক জে. এরশাদ একই পথে ক্ষমতা দখল, দল গঠন, নির্বাচন ও সামরিক ফরমান জারি সপ্তম সংশোধনীর মাধ্যমে বৈধকরণ করেছে। জে. জিয়া পঞ্চম সংশোধনী সংসদে পাস করিয়ে মার্শাল ল' প্রত্যাহার করেছে এবং জে. এরশাদ সপ্তম সংশোধনী পাস করিয়ে মার্শাল ল' প্রত্যাহার করেছে। সামরিকতন্ত্রের ওপর জে. জিয়া যেতাবে গণতন্ত্রের লেবাস পরিয়েছিল, জে. এরশাদও সেই একইভাবে সামরিকতন্ত্রের ওপর। গণতন্ত্রের লেবাস এঁটেছিল। জে. জিয়ার আমলে বিষয়টা গভীরভাবে জনগণ উপলব্ধি করতে পারে নি বা রাজনৈতিক নেতৃবৃন্দকে দীর্ঘদিন জেলে বন্দি করে রেখে রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার ফলে আন্দোলন সেভাবে গড়ে ওঠে নি। তদুপরি জে. জিয়ার আমলে সেনাবাহিনীতে পর পর আঠারোটা ছোট-বড় ধরনের সামরিক অভ্যুত্থান ঘটে। এই অভ্যুত্থান দমনের নামে সামরিক অফিসার ও জোয়ানদের ফাঁসি দিয়ে অথবা ফায়ারিং স্কোয়াডে হত্যা করা হয়। বিভিন্ন কারাগারে বন্দিদের নির্মমভাবে হত্যা করা হয়। খুলনা, কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রকাশ্য দিবালোকে ছাত্রদের হত্যা করে, শ্রমিক নেতা ও সাংবাদিকদের হত্যা করে। মৌলভী সৈয়দ, মনির, মাহফুজসহ বহু নেতাকর্মীদের হত্যা করে। তাছাড়া মিথ্যা মামলা, গ্রেফতার শারীরিক নির্যাতন, ভয়ভীতি— লোভ দেখিয়ে দলে টানা অব্যাহত থাকে। জে. এরশাদ দল গঠন করতে গিয়ে ঐ একই পথ অনুসরণ করেন।

সুস্থ স্বাভাবিক রাজনৈতিক চিন্তা-ভাবনা করবার মতো পরিবেশ জিয়া-এরশাদ নষ্ট করে দেয়। তবুও জিয়ার আমলের অভিজ্ঞতা পরবর্তীতে আন্দোলনে সহায়তা করে। অতীত অভিজ্ঞতা থেকে এরশাদের আমলে অত্যন্ত সচেতনভাবে আন্দোলন পরিচালনা করা হয়। আন্দোলনের বিভিন্ন পর্যায়ে পুরনো পথে নতুন করে ক্ষমতা দখলেরও পাঁয়তারা চলতে থাকে যা অত্যন্ত সতর্কতার সঙ্গে এড়িয়ে যাওয়া হয়। কিন্তু প্রশ্ন হচ্ছে, জে. জিয়া যদি গণতন্ত্রই এনে দিয়ে থাকেন তবে গণতন্ত্রের জন্য সংগ্রাম করতে হলো কেন? জে. এরশাদ জিয়ার অনুসারী হিসেবে একই পদ্ধতিতে সামরিকতন্ত্রের ওপর গণতন্ত্রের লেবাস পরিয়েছিল। কিন্তু লেবাস পরালেই গণতন্ত্র হয় না সেটা প্রমাণিত হয়েছে। আর হয় না বলেই আন্দোলন করতে হয়েছে। ক্ষমতার খেলায়

 

লক্ষণীয় বিষয় হলো – জে. জিয়ার দল ক্ষমতাচ্যুত হলে  ক্ষমতা পেল আরেক জেনারেল হুসাইন মোঃ এরশাদ।

বিএনপি (জে. জিয়া) অর্থাৎ B- Bangladesh বাংলাদেশ, N Nationalist—জাতীয়তাবাদী, P -Party -দল

জে. এরশাদের দল যাকে বলা হয় বাংলাদেশ জাতীয় পার্টি, তা হলো B - Bangladesh—বাংলাদেশ, N National— জাতীয়, P— Party—পার্টি।

একটু তলিয়ে দেখলে দেখা যায় মূলত দলের নাম বা সংক্ষিপ্ত শিরোনাম দুটি দলেরই এক।

জন্মস্থান—গোয়েন্দা সংস্থা; উদ্দেশ্য—প্রশাসনকে সামরিকীকরণ; দেশকে শাসন জাতিকে শোষণ।

জে. জিয়ার দল গঠন সম্পর্কে পাকিস্তানের ‘দি হেরাল্ড' (করাচি) পত্রিকার ১৯৯১ সালের ডিসেম্বর সংখ্যায় প্রকাশিত একটি প্রবন্ধে বলা হয়েছে :

“....And with the help of army intellegence, in which he had served for a long time, he was successful in floating his own Bangladesh Nationalist Party (BNP). According to a former officer of the defence intelligence unit (DFU) said to be the Bangladeshi version of the Pakistan's ISI-the blueprint of the BNP was prepared by the army. The Philosophy worked out for the BNP was to attack the Awami League where it was most vulnerable and to explcit the Islamic and anti-Indian sentiments of the people, who were disappointed with the performance of the civilian government. According to the Ex DFI man, a large number of disgruntled Awami Leaguers were inducted into the new party. In addition, age old intelligence contacts in different parties were revived and people from various affiliation as diverse as Bhashanis extreme left wing party to Muslim League were successfully assembled an one platfrom launched by the establishment the BNP soon became a formidable force."

Source: The Herald (Karachi) Dec. 1991

[অনুবাদ : জেনারেল জিয়া সেনাবাহিনীতে গোয়েন্দা বিভাগে অনেককাল ধরে কাজ করার ফলে তিনি গোয়েন্দা বাহিনীর সাহায্যে নিজ দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল গঠনে সমর্থ হন। একজন প্রাক্তন সামরিক গোয়েন্দা অফিসারের মতে বিএনপির জন্ম ছিল পাকিস্তানি গোয়েন্দা সংস্থার নীল নকশার ফলশ্রুতি। এই দলের জন্য যে দর্শন নির্ধারিত করা হয় তা হলো আওয়ামী লীগের দুর্বল স্থানে আঘাত করা, ইসলামের সপক্ষে ও ভারতের বিরুদ্ধে জনগণের অনুভূতিকে জাগ্রত করা। একজন প্রাক্তন ডিএফআই কর্মচারীর মতে অনেক নিন্দিত আওয়ামী লীগকে জিয়ার নতুন দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল। ভাসানীর নেতৃত্বাধীন চরম বামপন্থী এবং মুসলিম লীগের লোকদের দলে শামিল করে দলকে শক্তিশালী করেন।]

 

(সূত্র: শেখ হাসিনা রচনা সমগ্র-১।। পৃষ্টা: ৯৮-১০০)

 

 


স্বৈরতন্ত্র   বাংলাদেশ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

তাপপ্রবাহকে দুর্যোগ ঘোষণা করবে সরকার

প্রকাশ: ১০:৪৯ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

তাপপ্রবাহকে দুর্যোগ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। ভবিষ্যতে তাপপ্রবাহ হলে তা মোকাবিলায় সরকার প্রস্তুত আছে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৯ মে) বিকেলে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

মো. মহিববুর রহমান বলেন, তাপপ্রবাহের মাত্রা দিন দিন আরও বাড়তে পারে। আমরা এটা অ্যাডজাস্ট করতে চাই। ভবিষ্যতে তাপপ্রবাহ হলে তা মোকাবিলার জন্য আমরা প্রস্তুত আছি। আমাদের সব প্রস্তুত আছে।

তিনি বলেন, আমাদের যে পরিবেশ-পরিস্থিতি তাতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠলে দুর্যোগ হিসেবে বিবেচনা করা যায়। আমরা সেভাবেই এগোচ্ছি।

দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, গত মাসে তাপপ্রবাহের সময় আমরা প্রোগ্রাম রেডি করে ফেলেছিলাম। সারা দেশে পানি, স্যালাইন, ছাতা দেয়ার উদ্যোগ নিয়েছিলাম। পরে আবহাওয়া অধিদফতর বৃষ্টির পূর্বাভাস দিলো, বৃষ্টিও হলো

প্রতিমন্ত্রী বলেন, তাপপ্রবাহ থেকে মানুষকে রক্ষা করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও সংসদ ভবনের দক্ষিণ পাশে দুটি ক্যাম্প করার উদ্যোগ নেওয়া হয়েছিল। সেটি স্পিকারের উদ্বোধন করার কথা ছিল। এ দুই স্থান থেকে পানি, স্যালাইন, ছাতাসহ বিভিন্ন উপকরণ দেওয়ার প্রস্তুতি ছিল। মানুষ এখানে আশ্রয় নিতে পারত। সব রেডি ছিল কিন্তু বৃষ্টি হওয়ায় তা আর হয়নি।

ব্যক্তিগত উদ্যোগে আমার নির্বাচনী এলাকায়ও আমি তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে নানান উদ্যোগ নিয়েছিলাম, যোগ করেন দুর্যোগ প্রতিমন্ত্রী।

তাপপ্রবাহ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জিলকদ মাসের চাঁদ দেখা গেছে

প্রকাশ: ১০:১০ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

বাংলাদেশের আকাশে পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা গেছে। ফলে শুক্রবার (১০ মে) থেকে পবিত্র জিলকদ মাস গণনা করা হবে।

বৃহস্পতিবার (৯ মে) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দার সভায় সভাপতিত্ব করেন।

সভায় জিলকদ মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা যায়, আজ (বৃহস্পতিবার) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখার সংবাদ পাওয়া গেছে।

জিলকদ মাস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ফরিদপুরে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর জয়: কৃতজ্ঞতা জানিয়ে বিজ্ঞপ্তি

প্রকাশ: ১০:০০ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

ফরিদপুর জেলা আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী শামসুল আলম চৌধুরী ও ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে ইমান আলীর বিজয় উপলক্ষে ভোটারদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে প্রেস বিজ্ঞপ্তি দিয়েছে জেলা আওয়ামী লীগ।

বৃহষ্পতিবার (৯ মে) ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক ও সাধারণ সম্পাদক শাহ মো ইশতিয়াক আরিফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জেলা আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী শামসুল আলম চৌধুরীর ও ভাইস চেয়ারম্যান প্রার্থী ইমান আলীকে নির্বাচিত করায় ভোটারদের প্রতি কৃতজ্ঞতা জানানো হয়।

উল্লেখ,  এবারের স্থানীয় সরকারের উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা প্রতিক দেয়া থেকে বিরত রয়েছে আওয়ামী লীগে।

যদিও ফরিদপুরের স্থানীয় অনেকে প্রশ্ন করছেন আওয়ামী লীগ যেখানে দলীয় প্রতিক দেয়নি সেখানে ফরিদপুর জেলা আওয়ামী লীগ কিভাবে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীকে সমর্থন দিল।

ফরিদপুর   উপজেলা নির্বাচন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর বাসভবন এলাকায় লোডশেডিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ: ০৯:১৬ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

বিদ্যুৎ সংকটের এই সময়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের বাসভবন এলাকায় লোডশেডিংয়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৯ মে) সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদে চলমান দ্বিতীয় অধিবেশনের সমাপনী বক্তব্যে এ কথা জানান তিনি। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

প্রধানমন্ত্রী বলেন, গেল কিছুদিন তীব্র গরমে কিছুটা লোডশেডিং হয়েছে। আমরা তা স্বীকার করি। আমি নির্দেশ দিয়েছি লোডশেডিং গ্রামে নয়, এখন থেকে বিদ্যুৎ সংকটে লোডশেডিং হবে গুলশান-বনানীতে। বিদ্যুৎ প্রতিমন্ত্রীর বাসভবন এলাকায়ও লোডশেডিংয়ের নির্দেশ দিয়েছি।

তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদনে বিশেষ আইন নিয়ে সমালোচনা কেন? পৃথিবীতে এমন কোনো দেশ নেই, যারা ক্যাপাসিটি পেমেন্ট ছাড়া বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করেছে। কিন্তু প্রতিদিন এটা নিয়ে চিল্লাচিল্লি শুনি। ওই আইনে কাউকে দায়মুক্তি দেয়া হয়নি। 
  
সামিটের বিলম্ব বিদ্যুৎ উৎপাদনের জন্য জরিমানা আদায় হয়েছে বলেও জানান এই সংসদ নেতা। তিনি বলেন, বিশেষ আইন নিয়ে যারা কথা বলছেন, সমালোচনা করছেন তারা অর্বাচীন।
 
রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ নিয়ে সমালোচনা হয় জানিয়ে শেখ হাসিনা বলেন, অথচ সেটাই সবচেয়ে ক্লিন বিদ্যুতের সোর্স। রূপপুরে আরও একটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী   লোডশেডিং  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নতুন সরকারের প্রথম বাজেট ঘোষণা ৬ জুন

প্রকাশ: ০৮:৩৮ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

আওয়ামী লীগের টানা চতুর্থ মেয়াদের সরকারের প্রথম বাজেট ঘোষণা করা হবে আগামী বৃহস্পতিবার (৬ জুন)। নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীরও এটি প্রথম বাজেট।

তাকে সহায়তা করবেন দেশের প্রথম নারী অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। এদিন উত্থাপিত হবে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট।

অর্থ মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উত্থাপনের দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৬ জুন। বাজেট পেশের দিনক্ষণ ঠিক করে ইতোমধ্যে কর্মকর্তাদের দায়িত্ব বণ্টন করে দেওয়া হয়েছে।

২০২৪-২৫ অর্থবছরের বাজেট হবে প্রায় ৮ লাখ কোটি টাকার। যা হবে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ আকারের বাজেট। এবারের বাজেটে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ সর্বোচ্চ অগ্রাধিকার পাচ্ছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সরকারের এবারের বাজেট হবে ব্যয় সংকোচনমূলক। এটি তৈরি হচ্ছে অত্যন্ত সুকৌশলে। প্রতি বছর বাজেটের প্রবৃদ্ধি সংকোচনমূলক ধরেই এবারের হিসাব প্রাক্কলন করা হয়েছে। ফলে বাজেটের আকার এবার খুব বেশি বাড়ছে না।


নতুন সরকার   বাজেট ঘোষণা   জাতীয় সংসদ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন