ইনসাইড বাংলাদেশ

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস আজ

প্রকাশ: ০৯:৫৩ এএম, ১৫ অক্টোবর, ২০২৩


Thumbnail

আজ বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস। সাদাছড়ি বহনকারী দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিকে নিরাপদে পথ চলতে সাহায্য করার উদ্দেশ্যে সচেতনতা গড়ে তুলতে প্রতি বছর ১৫ অক্টোবর বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়।

এবারের সাদাছড়ি দিবসের স্লোগান হিসেবে ঠিক করা হয়েছে- ‘দৃষ্টিজয়ে ব্যবহার করি, প্রযুক্তিনির্ভর সাদাছড়ি’।

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে বাংলাদেশেও বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার উদ্যোগে নানা কর্মসূচি পালনের কথা রয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশের দৃষ্টিপ্রতিবন্ধীদের অধিকার নিয়ে কাজ করা সংস্থা ও সংগঠন নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে এই দিবসটি পালন করে থাকে। দিবসটি উপলক্ষে আজ জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের আয়োজনে সাদাছড়ি বিতরণ, আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

লায়ন্স ইন্টারন্যাশনালের হিসাবমতে, বিশ্বে ২৮ কোটি ৫০ লাখ মানুষ পুরোপুরি ও আংশিকভাবে চোখে দেখে না। এসব দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ চলাচলের জন্য হাতে সাদাছড়ি ব্যবহার করে। যাতে যারা চোখে দেখে তারা তাদের চলাচলে সহযোগিতা করে।

১৯৬৪ সালে যুক্তরাষ্ট্রে প্রথম দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য এই দিবসটি পালন শুরু হয়। স্বাভাবিক জীবনব্যবস্থা নিশ্চিতকরণে দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের শিক্ষা এবং পরবর্তী জীবনধারায় অর্থনৈতিক ও সামাজিক জীবনে সক্রিয়ভাবে অংশগ্রহণে জনসচেতনতা সৃষ্টি করাই দিবসটির মূল লক্ষ্য।


সাদাছড়ি নিরাপত্তা   দিবস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

'এমন খুচরা এমপি আমি পকেটে রাখি'

প্রকাশ: ০৬:৩৯ পিএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

লক্ষ্মীপুরের রামগতি উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও শিল্পপতি ড. আশরাফ আলী চৌধুরী সারুর এক বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

সোমবার (১৩ মে) আলেকজান্ডার বাজারের আওয়ামী লীগের দলীয় অফিসে উপজেলা আওয়ামী লীগের এক সভায় বক্তৃতা দেন তিনি।

তার দেওয়া বক্তব্য মুহূর্তেই ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। ভাইরাল বক্তব্যে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আশ্রাফ আলী সারু বলেন, 'এমন ছোটখাট খুচরা এমপি আমি পকেটে রাখি।'

বক্তব্যে তিনি বলেন, পৌর নির্বাচনে এম মেজবাহ উদ্দিনকে মেয়র হিসেবে জয়ী করতে এক হাজার মানুষকে তাঁবু টানিয়ে দুদিন ভাত খাইয়েছি। প্রায় ১৩ লাখ টাকা খরচ করেছি। এরপর সংসদ নির্বাচনে দাঁড়ানোর জন্য বিভিন্ন সংস্থা থেকে তাকে চাপ দেওয়া হলেও তিনি তা নাকচ করে দেন। তিনি বিভিন্ন সময়ে জেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম ফারুক পিংকু এমপি, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন এমপি, ডিসি, ইউএনও, ওসিসহ প্রশাসনের বিভিন্ন ব্যক্তিকে লাখ লাখ টাকা সহায়তা করেন এবং উপঢৌকন দেন। করোনাকালীন প্রশাসনকে উপকরণ সহায়তাসহ নগদ টাকা দিয়েছেন।

স্থানীয় সংসদ সদস্য আবদুল্লাহ আল মামুনের নির্বাচনে টাকা ব্যয় করার কথা উল্লেখ করে সারু বলেন, জাতীয় সংসদ নির্বাচনের সময় বর্তমান এমপি আব্দুল্লাহ আল মামুন আমাকে ব্ল‍্যাকমেইল করেছেন। আমি নির্বাচনের সময় তার জন্য ১৪ লাখ টাকা খরচ করেছি। এখন তিনি বিএনপি-জামায়াতকে রামগতিতে প্রতিষ্ঠা করতে কাজ করছেন।

উপজেলা নির্বাচনে এমপি মামুন বিএনপি নেতা শরাফ উদ্দীন আজাদ সোহেলের পক্ষাবলম্বন করার তীব্র সমালোচনা করে উপজেলা আওয়ামী লীগের এ নেতা অভিযোগ করে বলেন, এমপি সাহেব আমাকে ব্ল‍্যাকমেইল করেছেন। তিনি কথা দিয়ে কথা রাখেননি। তিনি এখন বিএনপি নেতাকে উপজেলা চেয়ারম্যান বানিয়েছেন। ২০১৪ সাল থেকে ১৮ সাল পর্যন্ত রামগতি- কমলনগরকে সন্ত্রাসের জনপদে পরিণত করেছেন।

২০২৪ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে এমপির পক্ষে নির্বাচন করার কথা উল্লেখ করে ড. সারু বলেন, এমপি আব্দুল্লাহ অতীতের মতো আর সন্ত্রাসী কর্মকাণ্ড প্রশ্রয় দেবেন না এবং জামায়াত বিএনপিকে লালন-পালন করবে না বলে ওয়াদা করায় আমি তার নির্বাচন করেছি। কিন্তু এখন তিনি তার কথা রাখেননি। তিনি আবারও সেই আগের মতোই কাজ করছেন। এমপি এলাকায় সন্ত্রাস নৈরাজ্যকর পরিবেশ তৈরি করেন। স্বতন্ত্র এমপি আব্দুল্লাহ আল মামুনের পক্ষে নির্বাচন করায় রামগতি উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল ওয়াহেদ মুরাদকে অথর্ব উল্লেখ করে তার কড়া সমালোচনা করেন তিনি।

উপজেলা নির্বাচনে ড. সারু ভোট করেছেন রোকেয়া আজাদের আনারস প্রতীকের। সেখানেও তিনি ৭ লাখ টাকা খরচ করেছেন বলে বক্তব্যে উল্লেখ করেন। এ ছাড়া তিনি নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ সোহেলের কঠোর সমালোচনা করেন।

সভায় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ, সিনিয়র সহসভাপতি আবুল কাশেম নিজাম, সহসভাপতি একরামুল কবির টিটু, সদস্য ও পৌর মেয়র এম মেজবাহ উদ্দিন, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাহবুবুর রহমান, সদস্য সাহেদ আলী মনুসহ অনেকে।

বক্তব্য প্রসঙ্গে ড. সারু বলেন, আমি যা বলেছি সবই সত্য। আমার বক্তব্যেই আমার উত্তর রয়েছে।

স্থানীয় সংসদ সদস্য মো. আব্দুল্লাহ বলেন, আশ্রাফ আলী সারু সংসদ নির্বাচনে আমার পক্ষে ২২ দিন প্রচার করেছেন। বিনিময়ে আমার কাছ থেকে দুই লাখ টাকাও নিয়েছেন।


লক্ষ্মীপুর   রামগতি উপজেলা   আওয়ামী লীগ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ট্রাফিক পুলিশের মারধরে রিকশাচালকের পা ভাঙল

প্রকাশ: ০৬:০৪ পিএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

লোহার পাইপ দিয়ে পিটিয়ে ফজলু নামে এক রিকশাচালকের পা ভেঙে দেওয়ার অভিযোগ ওঠেছে সাভারের এক ট্রাফিক পুলিশের বিরুদ্ধে। এ ঘটনার প্রতিবাদে একটি আঞ্চলিক সড়ক অবরোধ করে রেখেছে রিকশাচালকরা। 

শুক্রবার (১৭ মে) দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কের গেন্ডা বাসস্ট্যান্ডে এ ঘটনা ঘটে।

আহত রিকশাচালক দিনাজপুর জেলার হাকিমপুর থানার বাসনাপুর মহল্লার আবুল হোসেনের ছেলে। অভিযুক্ত ব্যক্তি হলেন, ঢাকা উত্তরের ট্রাফিক পুলিশের রেকার ড্রাইভার সোহেল রানা ও মোস্তফা।

ভুক্তভোগী রিকশাচালক ফজলু বলেন, আমি পাকিজার সামনে থেকে রিকশাচালিয়ে গেন্ডার দিকে আসছিলাম। এসময় একটি মোটরসাইকেলে করে দুই ট্রাফিক পুলিশ আমাকে ধাওয়া দেয়। পরে আমি গেন্ডা বাসস্ট্যান্ডের কাছে এসে রিকশা ব্রেক করি। এসময় মোটরসাইকেল থেকে ট্রাফিক পুলিশ নেমে আমার বাম পায়ে লোহার পাইপ দিয়ে আঘাত করে। পরে আমাকে এলোপাথাড়ি মারধর করে। কিন্তু আমি হাত দিয়ে ঠেকাতে চেষ্টা করি, কিন্তু পারিনি। পরে আমি সড়কে পড়ে যাই  সেখান থেকে আর দাঁড়াতে পারছিলাম না। পরে স্থানীয়রা এগিয়ে এলে আমাকে মারধর করা থামায় ট্রাফিক পুলিশ। এরপরে আমাকে চিকিৎসার জন্য সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে পাঠায় বলে জানান তিনি।

রুবেল নামে অপর এক রিকশাচালক অভিযোগ করে বলেন, ট্রাফিক পুলিশরা সকাল থেকেই টাকার জন্য রিকশা ধরে। রিকশা ধরলেই দুই হাজার টাকা করে দিতে হয়। আর যদি কেউ টাকা না দেয় বিভিন্ন ভোগান্তির শিকার হতে হয়। এজন্য আমরা আজকে সড়কে প্রতিবাদ করেছি। কিন্তু পুলিশ এসে আমাদের বাঁধা দিয়েছে বলে জানান তিনি।

রেকার চালক মোস্তফা বলেন, আজ আমার ডিউটি ছিল না। আমি এ মারামারির বিষয়ে কিছুর জানি না। বর্তমানে আমি স্যারের সঙ্গে রয়েছি। পরে কথা বলবো বলে জানান তিনি।  

সাভার মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ জামান বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে রিকশা চালকদের রাস্তা থেকে সরিয়ে দিয়েছে। বিস্তারিত ট্রাফিক পুলিশের অ্যাডমিন জানেন বলে জানান তিনি।

ঢাকা উত্তরের ট্রাফিক পুলিশের অ্যাডমিন হোসেন শহীধ চৌধুরীকে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা হলেও তিনি ফোন রিসিভ করেননি।  


ট্রাফিক পুলিশ   রিকশাচালক   আহত   রিকশাচালক   দিনাজপুর জেলা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দিল্লি-লন্ডনে দেখা করতে চেয়েছিলেন জিয়া-খালেদা: শেখ হাসিনা

প্রকাশ: ০৫:১৬ পিএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি যখন দিল্লিতে ছিলাম সেখানে গিয়ে জিয়াউর রহমান আমার সঙ্গে দেখা করতে চেয়েছিল, তার স্ত্রীও দেখা করতে চেয়েছিল, আমি দেখা করিনি। লন্ডনে যখন তখনো দেখা করতে চেয়েছিল, আমরা দেখা করিনি। আমি যখন এলাম ৩২ নম্বরে ঢুকতে দেবে না, উল্টো বাড়ি-গাড়ি সাধবে, সেটা তো আমার কাছে গ্রহণযোগ্য না।

শুক্রবার (১৭ মে) গণভবনে ৪৪ তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগের নেতারা শুভেচ্ছা জানাতে গেলে দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এসময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ সিনিয়র নেতারা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। ছাত্রলীগ-যুবলীগসহ অন্যান্য অঙ্গ সংগঠনের নেতারাও উপস্থিত ছিলেন। 

শেখ হাসিনা বলেন, ১৯৮১ সালের ১৭ মে দেশে আসার পর ৩২ নম্বরে আমরা মিলাদ পড়তে চাইলাম, আমাকে ঢুকতে দেয়নি জিয়াউর রহমান। উল্টো বলেছিল বাড়ি দেবে, গাড়ি দেবে, সব দেবে। আমি রাজি হইনি। আমি বলেছিলাম তার কাছ থেকে কিছু নেব না। খুনির কাছ থেকে আমি কিছু নিতে পারি না।

দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরার স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, সেদিন (১৯৮১ সালের ১৭ মে) ফিরে এসেছিলাম। এতবড় দল পরিচালনা করার অভিজ্ঞতা ছিল না। ছাত্রলীগ করার সময় নেতা হওয়ার চেষ্টা করিনি। দলের প্রয়োজনে যে দায়িত্ব দিয়েছে সেটাই পালন করেছি। কিন্তু যখন এই দায়িত্ব পেলাম, এটা বড় দায়িত্ব।

আওয়ামী লীগ সভাপতি বলেন, কী পেলাম না পেলাম সেই চিন্তা করিনি। ভবিষ্যৎ কী সেই চিন্তাও করি না। চিন্তা করি দেশের মানুষের ভবিষ্যতটা আরও সুন্দরভাবে গড়ে দিয়ে যাব, সেটাই আমাদের লক্ষ্য। আজ বাংলাদেশে আওয়ামী লীগ সবচেয়ে শক্তিশালী ও বড় সংগঠন। জনগণের কাছে সবচেয়ে গ্রহণযোগ্য দল। প্রতিবার চক্রান্ত হয়, সেটা মোকাবিলা করে বেরিয়ে আসেন জানিয়ে আগামীতেও ষড়যন্ত্র হবে বলে দলীয় নেতাদের সতর্ক করেন। সবাইকে সচেতন থাকার তাগিদ দেন তিনি।

নেতাদের উদ্দেশে তিনি বলেন, মনে রাখবেন, একটা দল করি শুধু নেতা হওয়া না, মানুষের জন্য কতটুকু করতে পারলাম, কী দিতে পারলাম, কী দিয়ে গেলাম– এটাই রাজনীতিকের জীবনের বড় কথা। এই কথাটা মাথায় রাখতে পারলে দেশের মানুষের জন্য অনেক কিছুই করা যেতে পারে।

আর যেন যুদ্ধাপরাধী-খুনিরা বাংলাদেশের মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে না পারে সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, মুক্তিযুদ্ধ যারা করেছেন তারাই অপরাধী হয়ে গেল, যারা বিরোধিতা করেছিল, গণহত্যা করেছিল তারাই ক্ষমতায়– ওই অবস্থায় দেশে ফিরেছিলাম। আমার তো কিছুই ছিল না। একটা বিশ্বাস ছিল দেশের জনগণ ও আওয়ামী লীগের অগণিত নেতাকর্মীর ওপর। এরপর লড়াই-সংগ্রাম করে এইটুকু বলতে পারি পঞ্চমবারের মতো আওয়ামী লীগ ক্ষমতা এসেছে।

প্রধানমন্ত্রী বলেন, গণতন্ত্র ফিরিয়ে আনা, কারফিউ, প্রতি রাতে মার্শাল ল, দেশের মানুষের কোনো আশা নেই, শুধু হতাশা। এই হতাশ জাতিকে টেনে তোলা যায় না। তাদের মাঝে আশার আলো জাগাতে হয়, ভবিষ্যৎ দেখাতে হয়, উন্নত জীবনের চিত্র তুলে ধরতে হয়। তবেই মানুষকে নিয়ে কাজ করা যায়। আমরা সেটাই করার চেষ্টা করছি।

গণভবন   শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস   আওয়ামী লীগ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

শেখ হাসিনার সেরা ১০

প্রকাশ: ০৫:০০ পিএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

আজ আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৮১ সালের এই দিনে তিনি প্রিয় মাতৃভূমিতে ফিরে এসেছিলেন নানা প্রতিকূল অবস্থার মধ্যে। ৪৩ বছরের এই রাজনৈতিক জীবনে তিনি সংগ্রাম করেছেন, আন্দোলন করেছেন, নির্যাতন ভোগ করেছেন এবং গণতন্ত্রকে ফিরিয়ে এনেছেন। 

গত ৪৩ বছরে বাংলাদেশের রাজনীতির মূল ব্যক্তি হলেন তিনি। এই ৪৩ বছরে শেখ হাসিনার অর্জন অনেক। তবে মোটাদাগে তাঁর ১০ টি অর্জন তাকে ইতিহাসে অমর করে রাখবে বলেই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। শেখ হাসিনার ৪৩ বছরের কর্মকাণ্ড থেকে বাংলা ইনসাইডার তাঁর সেরা ১০ টি সাফল্যকে তুলে ধরছে এই প্রতিবেদনে।

১. প্রচলিত আইনে বঙ্গবন্ধু হত্যার বিচার: বঙ্গবন্ধু হত্যার বিচার শেখ হাসিনার জন্য অনেক স্পর্শকাতর এবং আবেগপূর্ণ একটি বিষয় ছিল। এই বিচার বিশেষ ট্রাইব্যুনালে করার জন্য বিভিন্ন মহলের পরামর্শ ছিল। কিন্তু শেখ হাসিনা সেই পরামর্শ শোনেননি। বরং প্রচলিত আইনে দীর্ঘ প্রক্রিয়া অনুসরণ করে এ বিচার সম্পন্ন করার ধৈর্যের পরীক্ষায় তিনি উত্তীর্ণ হয়েছিলেন। এটি একজন রাজনৈতিক নেতার অনন্য অসাধারণ গুণ বলেই রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন। কারণ এই দীর্ঘ প্রক্রিয়ার কারণে ২০০১ সালে বিচার আবার বন্ধ হয়ে গিয়েছিল। কিন্তু শেখ হাসিনা ধৈর্য হারাননি। তিনি লক্ষ্যে অবিচল ছিলেন। আর এই কারণেই
শেষ পর্যন্ত বঙ্গবন্ধু হত্যার বিচার তিনি সম্পন্ন করতে পেরেছেন। 

২. যুদ্ধাপরাধীদের বিচার: যুদ্ধাপরাধীদের বিচার শেখ হাসিনার আরেকটি সাহসী সিদ্ধান্ত। অনেকেই মনে করেন যে, শেখ হাসিনা যদি একটি সিদ্ধান্তের জন্য অমরত্ব পান সেটি হবে যুদ্ধাপরাধীদের বিচার। এক প্রতিকূল পরিবেশে অবাস্তব অবস্থার মধ্যে তিনি যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন করতে পেরেছিলেন। 

৩. ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়ন: ভারতের সাথে সম্পর্ক উন্নয়ন ছিল শেখ হাসিনার আরেকটি সাফল্য গাঁথা। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অবদান অনস্বীকার্য। আর এই অবদানের স্বীকৃতি দিতে বাংলাদেশে ভারতবিরোধী রাজনীতি অনেকেই অস্বীকার করেন। বিশেষ করে পঁচাত্তরের পর বাংলাদেশের রাজনীতিতে ভারতবিরোধিতা একটা স্পর্শকাতর বিষয় হিসেবে সামনে আসে। কিন্তু শেখ হাসিনা জনমত গঠন করে ভারতের সাথে সম্মানজনক একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করার ক্ষেত্রে একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। 

৪. পার্বত্য শান্তি চুক্তি: পার্বত্য শান্তিচুক্তি শেখ হাসিনার আরেকটি সাফল্য। এর ফলে তিনি বাংলাদেশকে পার্বত্য অঞ্চলগুলোতে দীর্ঘদিনের যুদ্ধ পরিস্থিতি থেকে মুক্ত করেন। 

৫. ব্যাপক উন্নয়ন, অবকাঠামো: শেখ হাসিনার ৪৩ বছর রাজনৈতিক জীবনে ২০ বছরের বেশি সময় দেশ পরিচালনা করেছেন এবং এই দেশ পরিচালনায় সবচেয়ে বড় অবদান ছিল দৃশ্যমান উন্নয়ন। পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল, রূপপুর পারমাণবিক প্রকল্প, এলিভেটেড এক্সপ্রেস এর মতো শত শত প্রকল্প করে তিনি বাংলাদেশকে উন্নয়নের মডেল বানিয়েছেন। 

৬. হত্যা, ক্যু, ষড়যন্ত্রের রাজনীতি বন্ধ: সাংবিধানিক ভাবে হত্যা, ক্যু, ষড়যন্ত্রের রাজনীতি বন্ধ করা ছিল শেখ হাসিনার একটি ঐতিহাসিক এবং সাহসী সাফল্য সিদ্ধান্ত। তিনি সংবিধান সংশোধন করে ৭ এর (ক) যুক্ত করেন, যেখানে অবৈধভাবে ক্ষমতা দখলকে চিরতরে নিষিদ্ধ করেন।

৭. কমিউনিটি ক্লিনিক: প্রান্তিক মানুষের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার ক্ষেত্রে কমিউনিটি ক্লিনিক এখন বিশ্ব মডেল। গত বছর জাতিসংঘ কমিউনিটি ক্লিনিককে ‘দ্য শেখ হাসিনা ইনিশিয়েটিভ’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। কমিউনিটি ক্লিনিক প্রান্তিক মানুষের জন্য প্রাথমিক স্বাস্থ্যসেবার দোরগোড়া উন্মোচন করেছে।

৮. আশ্রয়ণ প্রকল্প: ‘থাকবে না কেউ গ্রহহীন’ এটি শেখ হাসিনার আরেকটি অসামান্য উদ্যোগ এবং আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে তিনি গ্রহহীনদের যে ঘর দিচ্ছেন তা ব্যাপকভাবে জাতীয় এবং আন্তর্জাতিক ভাবে প্রশংসিত।

৯. নারীর ক্ষমতায়ন: নারীর ক্ষমতায়নে শেখ হাসিনা বাংলাদেশে একটি নীরব বিপ্লব করেছেন। কর্ম ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করা, নারীদেরকে সামনের দিকে নিয়ে আসা, নারী শিক্ষার বিকাশ এবং সামগ্রিক ভাবে নারী জাগরণের ক্ষেত্রে তিনি এক অগ্র পথিকের ভূমিকা পালন করেছেন।

১০. তৃতীয় লিঙ্গের স্বীকৃতি: তৃতীয় লিঙ্গের স্বীকৃতি আদায়ের ক্ষেত্রে শেখ হাসিনা বেশকিছু সাহসী এবং দৃষ্টান্তমূলক পদক্ষেপ গ্রহণ করেছেন। এছাড়াও শেখ হাসিনার আরও অনেক অবদান রয়েছে। তবে ৪৩ বছরের এই রাজনৈতিক জীবনে শেখ হাসিনা যে বাংলাদেশকে বদলে দিয়েছেন তা নিয়ে তাঁর শক্রদেরও কোন সংশয় নেই।

শেখ হাসিনা   স্বদেশ প্রত্যাবর্তন দিবস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ভাঙ্গা নৌকা বাইতে আইলাম গাঙ্গে

প্রকাশ: ০৩:০০ পিএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

১৯৬০ সাল! পালাকার খালেক দেওয়ান “মা লো মা” শিরোনামের একটি গান লিখলেন। সেই গানের কথায় ফুটে উঠেছিলো জীবনের চড়াই-উতরাইয়ের নানা বিষয়। কিভাবে জীবন সাগরে ভাসতে থাকা নৌকা শক্ত হাতে সঠিকভাবে বাইতে জানলে ভাঙ্গা নৌকা নিয়েও সুন্দর স্বপ্নের দ্বীপে সেই নৌকা ভেড়ানো যায় সেটি উঠে এসেছিলো এই গানের লিরিকে। তৎকালীন সময়ে “হিজ মাস্টার্স ভয়েস (এইচএমভি)” মিউজিক কোম্পানির (বর্তমান সারেগামা) তত্ত্বাবধানে গানটি রেকর্ডিংও করা হইয়েছিলো।


এই মাসের ৩ তারিখ আমাদের জনপ্রিয় সংগীত শিল্পী প্রয়াত খালিদ হাসান মিলুর সন্তান জনপ্রিয় মিউজিক কম্পোজার প্রীতম হাসানের সংগীত আয়োজনে গানটি আবার নতুনভাবে ফিরে আসে সংগীত প্রিয় মানুষের মাঝে। কোক স্টুডিও বাংলার সিজন ৩ এর এই গানটিতে নতুন মাত্রা যুক্ত হয় সময়ের আলোচিত র‍্যাপার আলী হাসানের নতুন লিরিকের অংশটুকুতে। যেখানে তিনি তার সহজাত স্টাইলে বলে গিয়েছেন “ঠিকমতো বাইতে পারলে ভাঙ্গা নৌকাও চলে, সাঁতার না জানা থাকলে ডুইবা মরবেন জলে”। গানটি ইতোমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সংগীত প্রিয় মানুষের মাঝে ভাইরাল তকমা পেয়েছে।

 

তবে, আজকের আলোচনার প্রসঙ্গ কিছুটা ভিন্ন। “মা লো মা” গানটির লিরিকের দিকে এবং আলী হাসানের অংশের ছন্দে তাকালেই দেখতে পাওয়া যায় বাঙালীর সংগ্রাম, সোনার বাংলার স্বপ্ন ও ঝঞ্ছাপূর্ণ অগ্রযাত্রায় কি সুন্দরভাবে এই গানটির লিরিকের প্রতিফলন ঘটেছে। চলুন ঘুরে আসা যাক সেই দিকটি থেকে।

 

মানুষ তার স্বপ্নের সমান বড়!


স্বাধীন দেশের যে স্বপ্ন জাতির পিতা শেখ মুজিবুর রহমান দেখেছিলেন, যে স্বপ্নে বিভোর হয়ে ৭ কোটি বাঙালী ঝাঁপিয়ে পড়েছিলো দখলদার পাক বাহিনীর বিরুদ্ধে, ছিনিয়ে এনেছিলো স্বাধীনতার সূর্য সেই সোনার বাংলা গড়ার বন্ধুর পথে বাধা এসেছে অনেক।

 

স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে জাতির পিতা স্বপ্নের সোনার বাংলা বিনির্মানের যে কর্মজজ্ঞ শুরু করেছিলেন, ৭৫ এর ১৫ আগস্টের কালরাতে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে আমাদের মহান মুক্তিযুদ্ধের চেতনা ভূলুণ্ঠিত হবার সাথে সাথে মুখ থুবড়ে পড়েছিলো সোনার বাংলা গড়ার সে স্বপ্ন। বাঙালি জাতির অস্তিত্বকে বিপন্ন করতে দেশী বিদেশী মদদে শুরু হয় নানামুখী ষড়যন্ত্র। জাতির পিতার স্বপরিবারে হত্যাকান্ডের সময়ে তাঁর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে অবস্থান করায় প্রাণে বেঁচে গেলেও বন্ধ হয়ে যায় তাদের স্বদেশে ফেরার পথ। ক্ষমতা দখল করেই মোশতাকের ইনডেমনিটি, জিয়াচক্রের সামরিক শাসন জারি করার মাধ্যদিয়ে পাকিস্তানি প্রেত ভর করার মাধ্যমে সদ্য স্বাধীন বাংলাদেশকে আবারো পাকিস্থান করার চক্রান্ত শুরু হয়। অন্ধকার সেই সময়ে মোশতাক-জিয়া-এরশাদচক্র দীর্ঘ ২১ বছর এবং তারপর আরও সাত বছর একই প্রচেষ্টা ও প্রক্রিয়া অব্যাহত রাখে। ৭৫ পরবর্তী সময়ে স্বাধীন বাংলাদেশ ও আমাদের মহান মুক্তিযুদ্ধের আদর্শ, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, বাঙালি সংস্কৃতিকে ভূলুণ্ঠিত করার মধ্যদিয়ে স্বৈরাচার শাসকগোষ্ঠী প্রিয় স্বদেশকে যখন আবারো পেছনে ঠেলে দিচ্ছিলো তখনি দেশমাতৃকার টানে শত্রুর রক্তচক্ষু উপেক্ষা করে দেশে ফেরেন জাতির পিতার সাহসী কন্যা দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা।


জাতির ক্রান্তিকালে নির্বাসিত জীবন বরণ করে নেওয়ার সেই দুঃসহ সময়টিতে যার মনে ছিলো জাতির পিতার স্বপ্ন পূরণের আকাঙ্ক্ষা এবং দেশসেবার প্রচন্ড ইচ্ছা ও প্রচেষ্টা। ধীরে ধীরে আসতে লাগলো সেই মাহেন্দ্রক্ষন।  ১৯৮১ সালের ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে জাতির পিতার কন্যা শেখ হাসিনার অনুপস্থিতিতেই তাঁকে সংগঠনের সভাপতি নির্বাচিত করা হয়। স্বৈরাচার ও খুনি চক্রের হাত থেকে দেশমাতৃকাকে মুক্ত করার দ্বিতীয় মুক্তির সংগ্রামে নেতৃত্ব দেওয়ার পবিত্র দায়িত্ব অর্পণ করা হয় দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার হাতে। মাত্র ৩৩ বছর বয়সে জাতির পিতার সুযোগ্য কন্যার হাতে তুলে দেওয়া হয় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতৃত্ব দেওয়া দল আওয়ামী লিগের সভাপতির দায়িত্ব!

 

ওদিকে খুনি জিয়া জাতির পিতার কন্যা শেখ হাসিনাকে স্বদেশে প্রত্যাবর্তন করতে না দেওয়ার জন্য সকল ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করার পরিকল্পনা নিয়ে আগাতে থাকেন। জাতির পিতার হাতে গড়া আওয়ামী লিগের ভেতরে বাইরেও তখন চলছে নানা ষড়যন্ত্র। অনেক ভাগে বিভক্ত হয়ে দিকহারা আওয়ামী লিগ তখন খুঁজে ফিরছে সঠিক নেতৃত্ব। যে নেতৃত্ব প্রদান কেবলমাত্র সম্ভব ছিলো একজনের দ্বারাই। আওয়ামী লিগের সাহসী অঙ্গ সংগঠন ছাত্রলীগও তখন অনেকটাই দিশেহারা অবস্থায়। কিন্তু শঙ্কার সমরে সকল বাধা ও ভয় পেছনে ফেলে ১৯৮১ সালের ১৭ মে ফিরলেন তিনি! ১৭ মে এক বৃষ্টিস্নাত বিকেলে ঢাকায় বিমান থেকে নামেন শেখ হাসিনা।


শেখ হাসিনা শুরু করেন তার জীবনের এক নতুন অধ্যায়। দলকে পুনর্গঠনের মধ্যদিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন শেখ হাসিনা। কারাগারে বন্দি হাজারো নেতাকর্মী পাশে থেকে সাহস দেওয়া, দলকে পুনর্জীবিত করা এবং সর্বোপরি জাতির পিতার স্বপ্নকে এগিয়ে নিতে শুরু করেন এক নতুন সংগ্রামী জীবন। ছুটে বেড়ান বাংলার এ প্রান্ত থেকে ওই প্রান্তে।  চিহ্নিত স্বাধীনতাবিরোধীদের মন্ত্রিসভায় অন্তর্ভুক্তিকরণ এবং স্বাধীনতাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তিকে রাজনীতি করার সুযোগ সৃষ্টি করে দেওয়ার বিরুদ্ধে সংগ্রাম শুরু করেন। রাষ্ট্রীয় সম্পদ লুটপাট, ঘুষ-দুর্নীতি এবং অবৈধ ক্ষমতা দখল করে রাজনৈতিক দল গড়ে তোলার প্রক্রিয়ার বিরুদ্ধেও তিনি দেশের মানুষকে সাথে নিয়ে শুরু করেন সংগ্রাম।

 

এক প্রকার ভাঙ্গা নৌকা নিয়েই শেখ হাসিনা শুরু করেছিলেন অচেনা এক রাজনীতির সমুদ্র যাত্রা। সেই যাত্রায় আসলো অনেক ঝড়, কিন্তু শেখ মুজিবের কন্যা যে রাজনীতি শিখেছিলেন পিতার কাছ থেকে, যে রাজনীতি শুধুমাত্র মানুষের কল্যাণে, যে রাজনীতি মানুষকে দেয় সাহস আর ঘুরে দাঁড়ানোর প্রেরণা। মাত্র ৩৩ বছর বয়সে রাজনীতির সেই অকুল সাগরে ভাঙ্গা নৌকাও সুনিপুণ মাঝির মতো বাইতে শুরু করলেন দার্শনিক রাষ্ট্রনায়ক। ঐক্যবদ্ধ হতে শুরু করলো জাতির পিতার হাতে গড়া দল আওয়ামী লিগ। যদিও সেই সময়টিতেও ছিলো শেখ হাসিনাকে সরিয়ে দেওয়ার অপচেষ্টা। কিন্তু তিনি সাহসী পিতার যোগ্য সন্তানের মতো রুখে দিয়েছিলেন সকল ষড়যন্ত্র। আগলে রেখেছিলেন আওয়ামী লিগকে।

 

স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে সামনের থেকে নেতৃত্ব দেন বাঙালীর দুঃসময়ের কাণ্ডারি রাষ্ট্রনায়ক শেখ হাসিনা।  ১৯৯৬ সালে নানা ঘটনার পর তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতির অধীনের নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে দীর্ঘ ২১ বছর পর দেশসেবার দায়িত্ব পান রাষ্ট্রনায়ক শেখ হাসিনা। ক্ষমতা গ্রহণের পর তিনি মুক্তিযুদ্ধের আদর্শকে রাষ্ট্র ও সমাজজীবনের সর্বস্তরে প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন। তাঁর সরকার কুখ্যাত ইনডেমনিটি বাতিল করে প্রচলিত আইনে বঙ্গবন্ধু হত্যার বিচারকাজ শুরু করে। এ ছাড়া শিক্ষা, চিকিৎসা, শিল্প, বিদ্যুৎ উন্নয়ন, কৃষিসহ সব গুরুত্বপূর্ণ খাতে ব্যাপক উন্নতি ঘটাতে সক্ষম হয় শেখ হাসিনা সরকার।

 

২০০১ সালে বিএনপি-জামায়াত জোট তত্ত্বাবধায়ক সরকারের এবং বিদেশি নানা মহলের আনুকূল্য পেয়ে প্রশ্নবিদ্ধ নির্বাচনে জয়লাভ করে। পরে দেশব্যাপী সংখ্যালঘু সম্প্রদায় এবং আওয়ামী লীগসহ মুক্তিযুদ্ধের পক্ষশক্তির ওপর ব্যাপক নির্যাতন-নিপীড়ন চালায়। বিএনপি-জামায়াতের প্রত্যক্ষ এবং পরোক্ষ সহযোগিতায় দেশব্যাপী সাম্প্রদায়িক জঙ্গিগোষ্ঠীর উত্থান ঘটে। এ সব অপকর্মের বিরুদ্ধে শেখ হাসিনা দেশব্যাপী আন্দোলন গড়ে তোলেন। এ সময় শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করা হয় বারবার। ২০০৪ সালের ২১ আগস্টের পরিকল্পিত গ্রেনেড হামলার মাধ্যমে বিরোধী দলকে নেতৃত্বশূন্য এবং নির্মূল করার এ ধরনের ঘৃণ্য প্রচেষ্টা প্রত্যক্ষ করে গোটা বিশ্ব। ১/১১ সরকারের মাধ্যমে শেখ হাসিনাকে গ্রেপ্তার ও কারারুদ্ধ করে রাজনীতি থেকে বিদায় করার চক্রান্ত শুরু হয়। কিন্তু পাহাড়সম সাহসীকতা ও বিচক্ষণতায় সকল রক্তচক্ষু উপেক্ষা করে ২০০৮ সালের জাতীয় নির্বাচনে জনগনের রায়ে শেখ হাসিনা বিপুল ভোটে জয়লাভ করে সরকার গঠন করেন।

 

এরপর আর পেছনে তাকাতে হয়নি বাংলাদেশকে। যে মাঝি ভাঙ্গা নৌকা নিয়ে ১৯৮১ সালের ১৭ মে স্বদেশ প্রত্যাবর্তনের মধ্যদিয়ে দেশ ও দেশের মানুষের ভোট ও ভাতের অধিকার ফিরিয়ে দিতে, স্বৈরাচার ও অবৈধ মিলিটারি শাসনের হাত থেকে দেশকে রক্ষা করে গণতন্ত্র চর্চার পরিবেশ ফেরাতে অকুল সাগরে যাত্রা শুরু করেছিলেন এক সমুদ্র সাহস বুকে নিয়ে সেই মাঝি আর পরিনত।

 

পালাকার খালেক দেওয়ানের সেই গানের লিরিকের মতো, আলী হাসানের নতুন ছন্দের মতো দার্শনিক রাষ্ট্রনায়ক জানতেন “ঠিকমতো বাইতে পারলে ভাঙ্গা নৌকাও চলে”! আবার আলী হাসানের ছন্দের মতো তিনি এটিও জানতেন যে “সাতার না জানলে কিন্তু ডুইবা মরবেন জলে”। দেশের মানুষের ভালোবাসা সাথে নিয়ে রাজনীতির বৈঠা হাতে ভাঙ্গা নৌকা নিয়ে সাগরে নামা শেখ হাসিনা নানান সময়ের হত্যাচেস্টা, গ্রেনেড, বুলেট প্রতিহত করে, কারাগারের অন্ধকার সেলে রাতের পর রাত পার করে, বিশ্বাস ঘাতকতা আর নানা ষড়যন্ত্র পেছনে ফেলে হয়েছেন রাজনীতির সমুদ্রের সুদক্ষ মাঝি। যিনি এখন বাংলাদেশকে ঠিকঠাক এগিয়ে নিচ্ছেন সমৃদ্ধির বন্দরে। ভাঙ্গা নৌকা মেরামত করে সুসংগঠিত ও সুন্দর নৌকা যে বন্দরে ভেড়াতে চলেছেন, সে বন্দরই রাষ্ট্রনায়ক শেখ হাসিনার আগামীর স্মার্ট বাংলাদেশ। যে বাংলাদেশই জাতির পিতার স্বপ্নের সেই সোনার বাংলা।    

   


আওয়ামী লীগ   শেখ হাসিনা   প্রধানমন্ত্রী  


মন্তব্য করুন


বিজ্ঞাপন