ইনসাইড বাংলাদেশ

পিটার হাস দেশে এলেন: এখন কি করবেন?

প্রকাশ: ০৫:০০ পিএম, ২৭ নভেম্বর, ২০২৩


Thumbnail

এগারো দিনের ছুটি শেষে আজ পিটার হাস ঢাকায় ফিরে এসেছেন। পিটার হাস ফিরে আসার পরই রাজনৈতিক অঙ্গনে নানা রকম গুঞ্জন শুরু হয়েছে। নির্বাচনের ঠিক আগে আগে পিটার হাস ছুটি শেষে ঢাকায় এসে এখন কি করবেন—এ নিয়ে চলছে নানামুখী আলাপ আলোচনা এবং জল্পনা কল্পনা। গত ১৫ নভেম্বর নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে। আগামী ৭ জানুয়ারি নির্বাচনের দিন ধার্য করা হয়েছে। ১৬ নভেম্বর পিটার হাস আকস্মিকভাবে ছুটিতে যান এবং তিনি কলম্বোর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। পিটার হাস চলে যাওয়ার পর বাংলাদেশের রাজনীতিতে নানা রকম প্রশ্নের জন্ম নিয়েছিল। বিশেষ করে এই অবস্থায় তিনি চলে গেলেন, এটা কি মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থানের পরিবর্তনের ইঙ্গিত কিনা এ নিয়েও নানামুখী আলোচনা হয়েছে। 

বিভিন্ন কূটনৈতিক মহল মনে করছেন যে, এটা ছিল পূর্ব নির্ধারিত। কাজেই এই ছুটির সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান পরিবর্তনের কোনো সম্পর্ক নেই। তবে পিটার হাস নির্বাচনের তফসিল ঘোষণার আগ পর্যন্ত শর্তহীন সংলাপের জন্য তৎপরতা অব্যাহত রেখেছিলেন। নির্বাচনের তফসিল ঘোষণার দিনও তিনি সকালবেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাৎ করেন এবং সেখানে তিনি ডোনাল্ড লু এর একটি চিঠি পৌঁছে দেন। এর আগে তিনি জাতীয় পার্টির চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাকেও তিনি ডোনাল্ড লু এর চিঠি পৌঁছে দেন। 

ডোনাল্ড লু এর চিঠির ব্যাপারে আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়েছে যে, সময়ে শেষ হয়ে গেছে। এখন আর সংলাপের সুযোগ নেই। দেশ নির্বাচনের পথে যাত্রা শুরু করেছে। এরকম পরিস্থিতিতে বিএনপি বিরতি দিয়ে দিয়ে অবরোধ অব্যাহত রাখে। তবে পিটার হাসের ফিরে আসার ফলে বিএনপি নতুন করে চাঙ্গা হবে কিনা সেটি নিয়েও অনেকের মধ্যে প্রশ্ন উঠেছে। পিটার হাস ছুটিতে থাকা অবস্থায় রাশিয়ার মুখপাত্র জাখারোভা বাংলাদেশের বিরোধী রাজনৈতিক দলকে সক্রিয় করতে পিটার হাসের ভূমিকা নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছিলেন। যদিও এই মন্তব্যের পাল্টা জবাব দেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এবং তারা এই ধরনের অবস্থানের কঠোর সমালোচনা করেন। 

বাংলাদেশের রাজনীতিতে গত বছরের ১৫ মার্চ থেকে পিটার হাস আলোচনার কেন্দ্রবিন্দুতে। ঢাকায় এসে তিনি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন, মানবাধিকার, সুশাসন ইত্যাদি বিষয়ে সোচ্চার ছিলেন এবং তার এই ভূমিকাকে অনেকে মনে করেছিল যে সরকার বিরোধী অবস্থান। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বারবার সুস্পষ্ট ভাবে বলা হয়েছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র কোন বিশেষ রাজনৈতিক দলের পক্ষে বিপক্ষে নয়, বরং তারা বাংলাদেশে একটা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চায় এবং এটিকে সহায়তা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যত তৎপরতা। 

তবে পিটার হাস ঢাকায় এসে আবার নতুন করে সংলাপের জন্য রাজনৈতিক দলগুলোকে আহ্বান জানাবে কিনা—এই প্রশ্নটি যেমন সামনে এসেছে তেমনই এখন পিটার হাস বিএনপিকে নির্বাচনের পথে আনার জন্য কোনো উদ্যোগ নেবেন কিনা সে বিষয়টিও কোনো কোনো মহলে আলোচিত হচ্ছে। নির্বাচনের সময় সীমা কাছাকাছি চলে এসেছে। ৩০ নভেম্বর মনোনয়ন দাখিলের শেষ সময়। তবে নির্বাচন কমিশনের সূত্রগুলো বলছে, শেষ পর্যন্ত মনোনয়নপত্র দাখিলের সময় আরও তিন থেকে পাঁচদিন পর্যন্ত পিছিয়ে দেওয়া হতে পারে। এই এক সপ্তাহ সময়ের মধ্যে পিটার হাস কোনো উদ্যোগ নেবেন কি না সেটি দেখার বিষয়৷ আবার কোনো কোনো মহল মনে করছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র যদি অবস্থানের পরিবর্তন করে থাকে, তাহলে হয়তো পিটার হাস এক ধরনের নীরবতাই পালন করবেন। আগামী কয়েকদিনের মধ্যেই বোঝা যাবে যে, পিটার হাসের ভূমিকা কি এবং মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচন নিয়ে কি ভাবছে।

পিটার হাস   বাংলাদেশের নির্বাচন   বিএনপি   মার্কিন যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

রাফসানের বাবা-মায়ের নামে আড়াই কোটি টাকা ঋণের মামলা

প্রকাশ: ১০:০২ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

সম্প্রতি বিলাসবহুল এক গাড়ি উপহার দিয়ে বাবা-মাকে চমকে দিয়েছেন রাফসান দ্য ছোটভাই খ্যাত কন্টেন্ট ক্রিয়েটর ইফতেখার রাফসান। এবার রাফসানের বাবা-মায়ের বিরুদ্ধে বিপুল অংকের টাকা ঋণ পরিশোধ না করার অভিযোগ উঠেছে।

রাফসানের (রাফসান দ্য ছোট ভাই) বাবা মো. জাকারিয়া এবং তার মা কাজী নুরুন্নেছা সেহেলি ব্যাংক ঋণ পরিশোধ না করায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি হয়। পরে তারা জামিন নিলেও সম্পত্তি নিলামের আদেশ হয়। কিন্তু সেই আদেশ হাইকোর্টে রিট করে আটকে দিয়েছেন বলে জানা যায়।

বিপুল অর্থের ঋণ পরিশোধ না করার বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি পোস্ট করেছেন সাইয়েদ আব্দুল্লাহ নামের এক ব্যক্তি।

পোস্টের কমেন্টে তিনি রাফসানের বাবা ও মায়ের ঋণ নেয়ার, সম্পত্তি নিলাম হওয়ার এবং রিট পিটিশনের ডকুমেন্টও সংযুক্ত করেছেন তিনি।

কন্টেন্ট ক্রিয়েটর   ইফতেখার রাফসান  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

অসুস্থ হয়ে আদালতের বেঞ্চে শুয়ে পড়লেন বাবুল

প্রকাশ: ০৯:৪৮ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

চট্টগ্রামে মিতু হত্যা মামলায় সাবেক পুলিশ সুপার বাবুল আক্তারকে আদালতে হাজির করার পর অসুস্থ হয়ে পড়েন তিনি। এ সময় তিনি আদালতের বেঞ্চে কিছুক্ষণ বিশ্রাম নেন। এদিকে সাক্ষী না আসায় সোমবার কোনো সাক্ষ্যগ্রহণ হয়নি। পরে তাকে প্রিজন ভ্যানে করে ফেনী কারাগারে পাঠানো হয়। 

চট্টগ্রাম তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. জসিম উদ্দিনের আদালতে মামলাটির বিচার কার্যক্রম চলছে। 

আদালতের বেঞ্চ সহকারী নেছার আহমেদ জানান, মামলার সাক্ষ্যগ্রহণের জন্য বাবুল আক্তারকে সকাল ১০টার দিকে ফেনী কারাগার থেকে আদালতে হাজির করে পুলিশ। দুপুর ১২টার দিকে তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে বেঞ্চে শুয়ে কিছুক্ষণ রেস্ট করেন। সুস্থবোধ করলে তাকে কারাগারে ফেরত নেওয়া পাঠানো হয়। সাক্ষী না আসায় সাক্ষ্যগ্রহণ হয়নি। আগামী ১৫ মে সাক্ষ্যগ্রহণের পরবর্তী দিন নির্ধারণ করেছেন আদালত।

উল্লেখ্য, ২০১৬ সালের ৫ জুন সকালে নগরীর পাঁচলাইশ থানার ও আর নিজাম রোডে ছেলেকে স্কুলবাসে তুলে দিতে যাওয়ার পথে বাসার অদূরে গুলি ও ছুরিকাঘাতে খুন করা হন মাহমুদা খানম মিতু। স্ত্রীকে খুনের ঘটনায় তৎকালীন এসপি বাবুল আক্তার বাদী হয়ে নগরীর পাঁচলাইশ থানায় একটি হত্যা মামলা করেন। ২০২২ সালের ১৩ সেপ্টেম্বর পিবিআই সাতজনকে আসামি করে আদালতে চার্জশিট দাখিল করেন। এখনও পর্যন্ত এ মামলায় ৪৯ জন সাক্ষ্য দিয়েছেন।

পুলিশ সুপার বাবুল আক্তার   মিতু হত্যা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

প্রকাশ্যে ভোট দেয়ায় এমপি মল্লিককে তলব করেছে ইসি

প্রকাশ: ০৯:১৪ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

উপজেলা নির্বাচনে প্রকাশ্যে ভোট দেওয়ায় বরিশাল-৬ আসনের সংসদ সদস্য আবদুল হাফিজ মল্লিককে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১৩ মে) তাকে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান।

গত ৮ মে অনুষ্ঠিত বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রকাশ্যে ভোট দিয়ে নির্বাচনি অপরাধ করেছেন তিনি। এ জন্য আগামী বুধবার (১৫ মে) দুপুর ১২টায় তাকে নির্বাচন ভবনে উপস্থিত হতে বলেছে ইসি।

চিঠিতে বলা হয়, নির্বাচনে ভোটগ্রহণের দিন গত ৮ মে আপনি ৪৭নং মঙ্গলসী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে প্রকাশ্যে ভোট দিয়েছেন। যার ভিডিও বিভিন্ন গণমাধ্যমে (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায়) ছবিসহ প্রতিবেদন আকারে প্রকাশিত হয়েছে। প্রকাশ্যে ভোট দিয়ে ভোটের গোপনীয়তা রক্ষা না করা উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা অনুসারে শাস্তিযোগ্য নির্বাচনি অপরাধ। ওই অপরাধ সংঘটনের কারণে আপনার বিরুদ্ধে মামলা দায়ের ও পদ্ধতিগতভাবে ব্যবস্থা গ্রহণের জন্য স্পিকারের কাছে কেন পত্র দেয়া হবে না, সে বিষয়ে আগামী বুধবার (১৫ মে) দুপুর ১২টায় নির্বাচন কমিশনে আপনাকে ব্যক্তিগতভাবে হাজির হয়ে ব্যাখ্যা দেয়ার জন্য কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

এই অবস্থায় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুসারে আপনাকে উল্লিখিত তারিখ ও সময়ে ব্যক্তিগতভাবে হাজির হয়ে ব্যাখ্যা দেয়ার জন্য অনুরোধ করা হলো।

প্রকাশ্যে ভোট   উপজেলা নির্বাচন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান

প্রকাশ: ০৮:৩৯ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ইন্দো-প্যাসিফিক স্থলবাহিনীবিষয়ক সম্মেলন ও প্রদর্শনীতে অংশ নিতে সোমবার (১৩ মে) যুক্তরাষ্ট্রে গেছেন।

সফরকালে তিনি যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে আগামী ১৪-১৬ মে পর্যন্ত অনুষ্ঠেয় দ্যা ল্যান্ড ফোরসেস প্যাসিফিক (এলএএনপিএসি) সিম্পোজিয়ামে অংশগ্রহণ করবেন।

সিম্পোজিয়ামে অংশগ্রহণের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী প্রধান মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও অস্ট্রেলিয়া'র বাহিনী প্রধানসহ বিভিন্ন দেশ হতে আগত সেনাবাহিনী প্রধানগণ ও অন্যান্য উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করবেন এবং পারস্পরিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, এ সিম্পোজিয়ামের লক্ষ্য হলো ইন্দো-প্যাসিফিক অঞ্চলের স্থল বাহিনীগুলোর মধ্যে সম্পর্ক উন্নয়নের মাধ্যমে পারস্পরিক আস্থার পরিবেশ সৃষ্টি করা, পেশাদার সম্পর্ক উন্নয়ন ও আঞ্চলিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা।

সিম্পোজিয়ামে অংশগ্রহণের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী প্রধান মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও অস্ট্রেলিয়া'র বাহিনী প্রধানসহ বিভিন্ন দেশ হতে আগত সেনাবাহিনী প্রধানগণ ও অন্যান্য উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করবেন এবং পারস্পরিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।

সিম্পোজিয়াম শেষে সেনাবাহিনী প্রধান আগামী ১৯ মে বাংলাদেশে প্রত্যাবর্তন করবেন।

সরকারি সফর   যুক্তরাষ্ট্র   সেনাপ্রধান   এস এম শফিউদ্দিন আহমেদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কুতুবদিয়ায় পৌঁছেছে এমভি আবদুল্লাহ

প্রকাশ: ০৭:০৭ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

জলদস্যুদের হাত থেকে মুক্ত জাহাজ এমভি আবদুল্লাহ ও ২৩ নাবিক এক মাস পর কক্সবাজারের কুতুবদিয়ায় এসে পৌঁছেছে। 

সোমবার (১৩ মে) বিকেলে বঙ্গোপসাগরের কুতুবদিয়া চ্যানেলে এসে পৌঁছায় জাহাজটি। আগামীকাল মঙ্গলবার (১৪ মে) বিকেলে সদরঘাট জেটিতে তাদের বরণ করবেন স্বজনরা। 

এমভি আবদুল্লাহর ফোর্থ ইঞ্জিনিয়ার আহমেদ তানভীর গণমাধ্যমকে বলেন, আমরা উপকূল থেকে ৫-৬ নটিক্যাল মাইল দূরে আছি। সাড়ে চারটার দিকে আমরা কুতুবদিয়া পৌঁছেছি। কিছুক্ষণ পর জাহাজ নোঙর করা হবে।

উল্লেখ্য, গত ১২ মার্চ ২৩ নাবিকসহ জাহাজটি জিম্মি করে সোমালিয়ার জলদস্যুরা। ৩২ দিন জিম্মি থাকার পর মুক্তিপণ নিয়ে ১৪ এপ্রিল জাহাজটি মুক্ত করে দেয় তারা। এরপর আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে পণ্য খালাস করে জাহাজটি আরেকটি বন্দরে নতুন পণ্য বোঝাই করে। সেখান থেকে রওনা দেয়ার পর গত শনিবার জাহাজটি বাংলাদেশের জলসীমায় আসে। এর আগে একই মালিক গ্রুপের এমভি জাহান মনিকে নাবিকসহ ২০১০ সালে জিম্মি করেছিল জলদস্যুরা। সেবারও মুক্তিপণ দিয়ে তাদের উদ্ধার করা হয়।

কুতুবদিয়া   এমভি আবদুল্লাহ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন