ইনসাইড বাংলাদেশ

রমজানে স্কুল বন্ধের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আপিল

প্রকাশ: ১২:০৭ পিএম, ১১ মার্চ, ২০২৪


Thumbnail

রমজানে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেছে রাষ্ট্রপক্ষ।

সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম জানিয়েছেন, সোমবার (১১ মার্চ) আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে এই আবেদনের উপর শুনানি হতে পারে।

এর আগে রবিবার (১০ মার্চ) হাইকোর্ট রমজানে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করেন ।

এক শিক্ষার্থীর অভিভাবকের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিতের আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মাহমুদা খানম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মো. সাইফুজ্জামান।

গত ৮ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয় ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি আংশিক সংশোধন করে রমজানে ১৫ দিন মাধ্যমিক পর্যায়ের স্কুল খোলা রাখার সিদ্ধান্ত জানিয়েছিল। এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালায়ও জানায়, রমজানে ১০ দিন ক্লাস চলবে প্রাথমিক বিদ্যালয়ে। এক শিক্ষার্থীর অভিভাবক এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।


রমজান. রাষ্ট্রপক্ষ   আপিল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ইব্রাহিম রাইসির মৃত্যুতে রাষ্ট্রপতির শোক

প্রকাশ: ০৩:৫৬ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

ইরানের প্রেসিডেন্ট ড. সাইয়েদ ইব্রাহিম রাইসির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সোমবার (২০ মে) গণমাধ্যমে পাঠানো এক শোক বার্তায় বলা হয়, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের রাষ্ট্রপতি ও পররাষ্ট্রমন্ত্রীসহ অন্যান্য সফরসঙ্গীদের মৃত্যুতে বাংলাদেশের জনগণের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেন। 

বার্তায় রাষ্ট্রপতি বলেন, বিভিন্ন সংকটে প্রেসিডেন্ট রাইসির দূরদর্শী পদক্ষেপ ও তার সাহস আমাদের জন্য অনুপ্রেরণার মডেল হয়ে থাকবে। প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে ইরান একজন জ্ঞানী ও বিজ্ঞ নেতাকে হারালো।

রাষ্ট্রপতি নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্য ও ইরানের ভ্রাতৃপ্রতিম জনগণের প্রতি সমবেদনা জানান।


ইব্রাহিম রাইসি   মৃত্যু   রাষ্ট্রপতি   শোক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সুনামগঞ্জে ‘বিস্ফোরণ’ আইনে ইউপি সদস্যের ভাইয়ের বিরুদ্ধে মামলা


Thumbnail

সুনামগঞ্জের তাহিরপুরে ‘ডেটোনেটর সদৃশ’ বস্তুর বিস্ফোরণে তিন জন আহত হওয়ার ঘটনায় সাজু মিয়া নামে এক ব্যাক্তির বিরুদ্ধে অবশেষে থানায় বিস্ফোরণ আইনে মামলা দায়ের করা হয়েছে।


অভিযুক্ত সাজু উপজেলার উওর শ্রীপুর ইউনিয়নের শ্রীপুর গ্রামের মৃত ইউপি সদস্য ইসকন্দর আলীর ছেলে ও একই ইউনিয়নের ৭নং ওয়ার্ডের প্রভাবশালী বর্তমান ইউপি সসদস্য আবুল কালাম ওরফে আবুল মেম্বারের সহোদর ভাই।

রোববার (১৯ মে) রাতে উপজেলার তরং গ্রামের জয়নাল আবেদীনের ছেলে ডেটোনেটর সদৃশ্য বস্তুর বিস্ফোরণে আহত মোবাইল মেকানিক আনোয়ার আলমের ছোট ভাই বাদী হয়ে ওই মামলাটি দায়ের করেন। মামলায় সাজু ছাড়াও তার সহযোগি হিসাবে অজ্ঞাতনামা ২ থেকে ৩ জনকে আসামী করা হয়েছে।


প্রসঙ্গত, গেল বুধবার (১৫ মে) সন্ধা সাড়ে ৭টার দিকে উপজেলার শ্রীপুর বাজারে মোবাইল সার্ভিসিংয়ের দোকানে বিকট শব্দে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে।

বিস্ফোরণে উপজেলার তরং গ্রামের জয়নাল আবেদীনের ছেলে মোবাইল মেকানিক আনোয়ার আলম, গ্রাহক একই গ্রামের মৃত কফিল মিয়ার ছেলে নুরুল হুদা, তার সহোদর আনিস মিয়া আহত হন।

আহতদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় আনোয়ার আলম ও নুরুল হুদাকে ঘটনার রাতেই সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অপর আহত আনিসকে তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

মামলার এজাহার সুত্রে জানা যায়, ১৫ মে বুধবার সন্ধ্যায় অভিযুক্ত সাজু বিদ্বেষপুর্ণ ভাবে জীবন ও সম্পক্তির ক্ষতি সাধনের লক্ষে বিস্ফোরণ কিংবা নাশকতা ঘটানো সহ সহায়তা করার অপরাধ করতে শ্রীপুর বাজারের মোবাইল মেকানিক আনোয়ার আলমকে দুটি তার সংযুক্ত সিলভার রঙের প্যানসিল ব্যাটারী আকৃতির একটি বস্তু মিটারে পরীক্ষা করতে দেয়। এরপর জোর করে পাওয়ার চেক করার জন্য প্যানসিল ব্যাটারী আকৃতির একটি বস্তুটি এসি লোড টেস্টারে চেক করার কথা বলে দোকান থেকে অনেকটা দুরে সড়ে যায় সাজু। এরপর পরই বিকট শব্দে বিস্ফোরণ ঘটলে মোবাইল মেকানিক সহ দোকানে থাকা অপর দুই গ্রাহক গুরুতর আহত হন।

ঘটনার রাতে পুলিশ ঘটনাস্তলে গেলেও অভিযুক্ত সাজুর ভাই ইউপি সদস্য আবুল মেম্বার বিভিন্ন ভাবে প্রভাব খাটিয়ে ও তদবীর করিয়ে বিস্ফোরণের ঘটনাটি দূর্ঘটনা হিসাবে ধামাচাপা দিতে মরিয়া হয়েছে উঠেন।

এ ঘটনার পরদিন বিস্তারিত তথ্য, প্রমাণ সহ বাংলা ইনসাইডারের অনলাইন ভার্সনে ‘সুনামগঞ্জে ডেটোনেটর সদৃশ’ বস্তুর বিস্ফোরণে তিন জন আহত শিরোনামে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হলে পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসে।

এরপর সুনামগঞ্জ পুলিশ সুপার (সদ্য অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত) মোহাম্মদ এহসাস শাহ্ র নির্দেশে সহকারি পুলিশ সুপার (তাহিরপুর সার্কেল) মোঃ নাসিম উদ্দিন, থানার ওসি মোহাম্মদ নাজিম উদ্দিন প্রকাশ্যে ও গোপনে তদন্ত করে বিস্ফোরক জাতীয় সামগ্রী দিয়ে বিস্ফোরণ ঘটিয়ে জীবন ও সম্পক্তি ক্ষতি সাধনের চেষ্টার সত্যতা খুঁজে পান।

  
অপরদিকে ঘটনার রাতে চারাগাঁও শুল্ক স্টেশনের চুনাপাথর আমদানিকারকদের একাধিক সূত্র জানায়, ভারতের চুনাপাথর খনিতে চুনাপাথর ভাঙ্গার জন্য সেখানকার রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো তাদের কোয়ারীতে এক ধরনের ইলেকট্রনিক্স ডেটোনেটর (উচ্চ ক্ষমতা সম্পন্ন বিস্ফোরক) ব্যবহার করে থাকে। যেটি বুধবার (১৫ মে) সন্ধ্যায় শ্রীপুর বাজারে বিস্ফোরিত হয়েছে সেটি ইলেকট্রনিক্স ডেটোনেটর হতে পারে।

তাহিরপুর থানার ওসি মোহাম্মদ নাজিম উদ্দিন মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে বলেন, অভিযুক্ত সাজু পলাতক রয়েছে, তাকে গ্রেফতারে পুলিশের একাধিক টিম তৎপর রয়েছে। তিনি আরো বলেন, সাজুর বিরুদ্ধে বিস্ফোরণ আইনে মামলা ছাড়াও বিভিন্ন অপরাধে আরো ৪টি মামলা আদালতে বিচারাধীন রয়েছে।


বিস্ফোরণ আইন   মামলা   ইউপি সদস্য  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী: কাদের

প্রকাশ: ০৩:৩১ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে, দেশের ২২টি মহাসড়কে ব্যাটারিচালিত রিকশা বন্ধ থাকবে বলে জানান তিনি।

সোমবার (২০ মে) দুপুরে গুলিস্তান বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ওলামা লীগের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা একথা জানান সড়ক পরিবহনমন্ত্রী।

এ সময় ওবায়দুল কাদের বলেন, দুর্মূল্যের বাজারে মেহেনতি মানুষের দুঃখ-দুর্দশা, বর্তমান বিশ্ব পরিস্থিতি ও দ্রব্যমূল্যের কথা চিন্তা করে সিটি এলাকায় ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী ওলামা লীগের সভাপতি মাওলানা কে এম আব্দুল মমিন সিরাজীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. আমিনুল হকের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, ধর্মবিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফা প্রমুখ।


সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী   ওবায়দুল কাদের   ব্যাটারিচালিত রিকশা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

উপজেলা নির্বাচন: চেয়ারম্যান প্রার্থীর বেফাঁস বক্তব্যে ক্ষুব্ধ এলাকাবাসী


Thumbnail

রাত ফুরালেই ভোট। ভোটারদের মধ্যে আমেজ বিরাজ করলেও শেষ সময়ে দেখা দিয়েছে ক্ষোভের বহিঃপ্রকাশ। স্থানীয়রা বলছেন, প্রতীক বরাদ্দের পর থেকেই মোটরসাইকেলের প্রতীকের প্রার্থী আলতাফ মাষ্টার ও তার অনুসারীরা আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের নিয়ে নানা কুরুচীপূর্ণ বক্তব্য দিয়ে আসছে। আর সাধারণ ভোটারদের দিচ্ছেন নানা হুমকি। এতে করে চরাঞ্চলের ভোটারদের মাঝে দেখা দিয়েছে চরম আতঙ্ক।

 

রায়ুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী দুইজন। এর মধ্যে বিগত ৫ বছর রায়পুর উপজেলাবাসীকে সন্ত্রাস, চাঁদাবাজি, ভূমি দখলমুক্ত উন্নয়ন ও সেবা দিয়ে জনগণের আস্থা অর্জন করে পুনরায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী হিসেবে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও আনারস প্রতীকের প্রার্থী অধ্যক্ষ মামুনুর রশীদ।

 

উপজেলার উত্তর চরবংশী ইউনিয়নের জেলে সম্প্রদায়ের সাথে আলাপকালে তারা জানান, উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মামুনুর রশীদ জেলেদের জীবিকা নির্বাহে সহযোগিতা করেছেন সবসময়। জেলে পরিবারের মুখে হাসি ফোটাতে তিনি তাদের বাসস্থান, বিশুদ্ধ পানির ব্যবস্থা করে দিয়েছেন। এ কারণে এমন সৎ ও নির্লোভ মানুষকেই তারা আবারো উপজেলা চেয়ারম্যান হিসেবে দেখতে চায়। 

 

বিগত করোনার সময়ে অধ্যক্ষ মামুন উপজেলার মানুষের নিজের জীবন বাজি রেখে মানুষের দারপ্রান্তে গিয়ে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন। কারো কোন বিপদের সংবাদ পেলে তাদের কাছে ছুঁটে চলে আসেন। এজন্য দলমত নির্বিশেষে আগামীকাল আনারস প্রতীকে ভোট দিয়ে জয়যুক্ত করার দাবি করেন স্থানীয়রা।

 

এদিকে মোটর সাইকেল প্রতীকের প্রার্থী একসময় চরাঞ্চলের বিস্তৃর্ণ ভূমি দখলবাজদের সাথে নিয়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। পরে একই কায়দায় তার অবসরপ্রাপ্ত সরকারি চাকুরি জীবি ভাইকে চেয়ারম্যান নির্বাচিত করে দলীয় নেতা কর্মীদের সাথে নিয়ে বনে যান উপজেলা পরিষদের চেয়ারম্যান। গেলো নির্বাচনে জনগণ তাকে প্রত্যাখান করলে তিনি বেপরোয়া হয়ে উঠেন। পরে তার অনুসারীদের নিয়ে বিভিন্ন বেফাঁস বক্তব্য ও সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা কুরুচীপূর্ণ মন্তব্য ও মিথ্যা তথ্য সরবরাহ শুরু করে। 

তবে আগামীকাল ভোটাররা আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।


উপজেলা নির্বাচন   চেয়ারম্যান প্রার্থী   বেফাঁস মন্তব্য  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পটুয়াখালীতে প্রিন্সিপালের নির্যাতনের শিকার সহকারী শিক্ষক


Thumbnail

পটুয়াখালী সদর উপজেলাধীন পূর্ব বাদুড়া আলিম মাদরাসার প্রিন্সিপাল নাজিম উদ্দিন মাওলানার হাতে নির্যাতনের শিকার হয়েছেন একই প্রতিষ্ঠানের সহকারী অধ্যাপক জাহাঙ্গীর হোসেন (৪৫) ।

 

রোববার (১৯মে) বেলা সাড়ে ১১টার দিকে প্রতিষ্ঠানটির শিক্ষক মিলনায়তনে এ ঘটনা ঘটে। এসময় প্রিন্সিপাল নাজিম ও তার সহযোগী একই প্রতিষ্ঠানের শিক্ষক জাহিদ হোসেন, শামীম সিকদার ও রাসেল একত্রে হামলা চালায় সহকারী অধ্যাপক জাহাঙ্গীরের উপর।

 

হামলার শিকার পূর্ব বাদুড়া আলিম মাদরাসার সহকারী অধ্যাপক জাহাঙ্গীর হোসেন বলেন, `বেশ কিছুদিন আগে থেকেই আমাদের প্রতিষ্ঠানের প্রিন্সিপাল বিভিন্ন ভাবে আমাকে দিয়ে সাদা কাগজে স্বাক্ষর নেয়ার চেষ্টা করে আসছে। আমি স্বাক্ষর দিতে অস্বীকার করলে আজ আমাদের প্রতিষ্ঠানের শিক্ষক মিলনায়তনের মধ্যে সব শিক্ষদের সামনে হঠাৎ করেই তার কয়েকজন সহযোগী নিয়ে এলোপাথাড়ি হামলা চালায়। এর আগেও অনেক বার প্রিন্সিপাল আমাকে হুমকি ধামকি দিয়েছেন। এমনকি আমার প্রান নাশের হুমকি পর্যন্ত দিয়েছেন। ‘

 

প্রতিষ্ঠানটির সহকারী মৌলভী ও প্রত্যক্ষদর্শী মোঃ আবুল কাশেম বলেন, ‘আমাদের প্রতিষ্ঠানে আজকে একটি ব্লাঙ্ক রেজুলেশনে স্বাক্ষর দেয়া নিয়ে ঝামেলা হয়েছে। আমাদের প্রিন্সিপাল সবাইকে ব্লাঙ্ক রেজুলেশনে স্বাক্ষর দিতে বলে, তখন আমরা সেটাতে রাজি হই না। এ ঘটনা প্রিন্সিপাল হঠাৎ করেই আমাদের সহকারী অধ্যাপক জাহাঙ্গীর স্যারকে চর থাপ্পড় দিতে শুরু করে। এসময় আমাদের বাংলা বিভাগের প্রভাষক বিজলিস জাহান, মহিবুল্লাহ স্যার, রিয়াজ স্যার সহ অনেকেই উপস্থিত ছিলেন।’

 

এবিষয়ে অভিযুক্ত প্রিন্সিপাল নাজিম উদ্দিন মাওলানার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি দুই বার ফোন রিসিভ করে কেটে দেন ও পরবর্তীতে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

 

প্রতিষ্ঠানটির সভাপতি হুমায়ুন কবির জানান, যথাযথ তদন্ত সাপেক্ষে মুহূর্তে সকল প্রকার আইনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

পটুয়াখালী সদর থানার ওসি মোঃ জসিম বলেন, এমন কোন অভিযোগ এসেছে কি-না আমি বলতে পারবো না। আমি বাহিরে ছিলাম।

 

পূর্ব বাদুড়া আলিম মাদরাসার প্রিন্সিপাল ও আউলিয়াপুর ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি সভাপতি নাজিম উদ্দিন মাওলানার বিরুদ্ধে এ ঘটনা ছাড়াও রয়েছে নানা অভিযোগ। তার বিরুদ্ধে আওয়ামী লীগের শান্তি সমাবেশে হামলা ও রায়হান নামের এক ব্যক্তিকে কুপিয়ে জখম করার অভিযোগে পটুয়াখালী সদর থানায় ২০২৩ সালের ২১ মে একটি মামলা দায়ের করা হয়। 

এছাড়াও ২০২২ সালের ০৫ আগস্ট বাদুড়া এলাকার তাইন সিকদার নামের এক ব্যক্তিকে মারধর ও তার থেকে নব্বই হাজার টাকা ছিনিয়ে নেয়ার ঘটনায় এজাহার ভুক্ত আসামি।


শিক্ষক নির্যাতন   মাদ্রাসা   প্রিন্সিপাল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন