ইনসাইড বাংলাদেশ

বেঁচে থাকুন কর্মের মাঝে

প্রকাশ: ০৮:০৪ এএম, ১৫ এপ্রিল, ২০২৪


Thumbnail

জীবন কী? এটা সম্পর্কে জ্ঞানী-গুণীরা অনেকে অনেক কথা বলে গেছেন, বিভিন্নজন বিভিন্নভাবে একে সংজ্ঞায়িতও করেছেন। আমি সেগুলো এখানে নাই বা উল্লেখ করলাম। সোজা ভাষায় আমার কাছে জীবন হলো আত্মা, যার অস্তিত্ব শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে নিশ্চিত হয়। তাই অনেকে বলে থাকেন, নিঃশ্বাসের নাই কোনো বিশ্বাস। যার অর্থ অনেকটা এমন দাঁড়ায়, জীবন এই আছে তো এই নাই। প্রকৃতি এ কী যে এক জটিল সমীকরণ! প্রস্থানের ক্ষণটা কিন্তু কেউ কোনোদিন নির্দিষ্ট করে বলতে পারে না। তাই তো আমরা বলি মানুষ আশায় বাঁচে, আগামীর আশা বা আগামীকালের আশা। প্রতিটা দিন আমাদের কাছে নতুন আশা নিয়ে আবির্ভূত হয়। অনেক আশাকে ভাষায় এবং কর্মে রূপান্তরিত করা যায়, আবার অনেককে যায় না। যে আশাটুকুকে কর্মে রূপান্তরিত করা যায় সেটাকে সুকর্মে রূপান্তরিত করুন, আপনার সেই সুকর্মের মাধ্যমেই আপনি চিরজীবী হয়ে থাকবেন সবার মধ্যে।

বাস্তবতার নিরীখে আমাদের জীবনকে কয়েক ভাগে ভাগ করা যায়- যেমন ছাত্রজীবন, কর্মজীবন এবং পরিবার জীবন। এর যে কোনোটিতেই আপনি আপনার কর্মের মাধ্যমে মানুষের মধ্যে স্মরণীয় হয়ে থাকতে পারেন, হতে পারেন একজন আদর্শ ছাত্র, একজন সৎ অফিসার বা একজন উপযুক্ত পিতা-মাতা। এ পৃথিবীতে সুকর্মের যেমন অনেক ক্ষেত্র আছে, ঠিক তেমনি কুকর্মেরও অনেক ক্ষেত্র আছে। আপনি কীভাবে মানুষের মধ্যে বেঁচে থাকবেন, তা আপনার পছন্দ বা নির্ধারণ। এই লেখাটা যখন শুরু করেছি, ঠিক তার কিছু পরে এক বন্ধু আমার বাসায় বেড়াতে এসেছিল, ১৫-২০ মিনিট গল্প করার মাঝে সে একটা এসএমএস পেয়ে কেঁদে উঠল। বলল, তাঁর বাবা এই মাত্র বাংলাদেশে প্রয়াত হয়েছেন। মনে পড়ে গেল মাইকেল মধুসূদন দত্তের কবিতার বিখ্যাত সেই ক-লাইন, 'জন্মিলে মরিতে হবে, অমর কে কোথা কবে, চিরস্থির কবে নীর, হায় রে, জীবন-নদে?'

আমরা কে কতদিন বাঁচব তার কোনো নিশ্চয়তা নেই। তবে গড় আয়ু বলে একটা কথা প্রচলিত আছে জাতীয় অর্থনীতিতে, যার অর্থ দাঁড়ায় এমন যে, একটা দেশের মানুষ গড়ে নির্দিষ্ট কিছু বছর বেঁচে থাকে, যেমন বাংলাদেশের মানুষ গড়ে ৭৩ বছর বাঁচে, ফিনল্যান্ডের মানুষ বাঁচে গড়ে ৮২ বছর। তবে এখন সবাই একটা বিষয়ে একমত, একটা দেশের অর্থনীতির উন্নয়ন বা অনুন্নয়নের সঙ্গে সে দেশের গড় আয়ুর একটা সম্পর্ক আছে। উন্নত দেশগুলোতে মানুষ গড়ে বেশি বছর বাঁচে আর অনুন্নত বা উন্নয়নশীল দেশগুলোতে বাঁচে অপেক্ষাকৃত কম বছর। গড় একটা অস্পষ্ট বা অনির্দিষ্ট ধারণা। কারণ একটা দেশের গড় আয়ুর চেয়ে কেউ বেশি বাঁচতে পারে আবার কেউ কমও বাঁচতে পারে। দিনের গণনায় ৭৩ বছর মানে (৭৩ী৩৬৫) ২৬,৬৪৫ দিন। সুতরাং বাংলাদেশের মানুষের গড় আয়ু দিনের হিসেবে ২৬,৬৪৫ দিন। দিনগুলো চলে যাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের জীবন ভান্ডারও ছোট হতে থাকে।

আমাদের জীবনটা বেশ ছোট তাই না! জীবনের এই দিবস ভান্ডারের হিসেবের মধ্যে আছে শৈশব, কৈশোর, যৌবন, প্রৌঢ় এবং বার্ধক্য। যৌবন এবং প্রৌঢ়ে কর্তৃত্ব করে আমাদের কর্মজীবন। এই কর্মজীবনের ইতিবাচক কর্মকাণ্ডের মাধ্যমে কেউ তার আত্মার প্রস্থানের পরেও যুগ যুগ স্মরণীয় হয়ে থাকতে পারে মানুষের মাঝে। চেষ্টা করুন প্রতিদিন, প্রতি সপ্তাহ, প্রতি মাস, প্রতি বছর কিছু নিঃস্বার্থ কাজ করতে। এতে হয়তো আপনি ধনে ধনী হবেন না, তবে মনে, মানে, শ্রদ্ধা, সম্মানে অনেক এগিয়ে যাবেন। চারদিকের মানুষ আপনাকে মনে রাখবে।

আমার এই লেখারটার প্রধান উদ্দেশ্য- আপনার সঙ্গে আমার অভিজ্ঞতার ভাগাভাগি করা, কীভাবে আমরা আমাদের এই ছোট্ট জীবনটাকে কর্মের মাধ্যমে ইতিবাচক সুদীর্ঘ দান করতে পারি। মৃত্যুর পরও যাতে আমরা মানুষের মাঝে বেঁচে থাকতে পারি। হ্যাঁ, নিজস্ব কর্মের মাধ্যমে একজন মানুষ তার জীবনকে সুদীর্ঘ দান করতে পারে, অবশ্য সেটা হতে হবে সুকর্ম; যার মাধ্যমে অন্যরা তাকে যুগ যুগ ধরে স্মরণ করবে তার প্রয়াতের পরও। এ প্রসঙ্গে এখানে উল্লেখ করা যেতে পারে, সদ্য প্রয়াত গুণীজন আব্দুল গাফ্ফার চৌধুরীর কথা- যিনি তাঁর গান 'আমার ভায়ের রক্তে রাঙানো' এবং আরও অনেক সৃষ্টিকর্মের মাধ্যমে আমাদের মাঝে চিরজীবী হয়ে থাকবেন।

আব্দুল গাফ্ফার চৌধুরী অনেক বড় মাপের মানুষ, আমার এই লেখাটা কিন্তু সাধারণ মানুষের জন্য। আমি এখানে আলোচনা করব একজন সাধারণ মানুষ হিসেবে, আপনি কীভাবে আপনার সুকর্মের মাধ্যমে নিজের জীবনের ইতিবাচক সুদীর্ঘ দান করতে পারেন। বাংলাদেশে একটা প্রবাদ প্রচলিত আছে আর তা হলো 'জন্ম হোক যথা তথা, কর্ম হোক ভালো।' এখানে জন্মস্থানের চেয়ে কর্মকে প্রশংসিত করা হয়েছে। জন্মের ক্ষেত্রে মানুষের নিজের কোনো ভূমিকা থাকে না। উঁচু বংশে জন্মগ্রহণ করেও যদি কেউ অপকর্মে লিপ্ত থাকে, তবে কেউ তাকে শ্রদ্ধা করে না। আবার নীচু কুলে জন্মগ্রহণ করেও কেউ তাঁর কর্ম ও আদর্শের মাধ্যমে চিরজীবী হয়ে থাকতে পারে।

কোনো কাজ করলে আপনি প্রশংসিত হবেন আর কোনো কাজ করলে আপনি মানুষের মাঝে প্রয়াণের পরও বেঁচে থাকবেন। তার কোনো নির্দিষ্ট শ্রেণি বিভাগ নেই, থাকতে পারেও না, কাজ কাজই। তবে হ্যাঁ, কাজটা এমন হতে হবে, তা যেন মানুষের কিছু প্রয়োজনকে স্পর্শ করে প্রয়োজনহীন কাজ কিন্তু কোনোদিন কাজই না। মনে রাখবেন যে প্রতিটা সুকর্মই কিন্তু সমাজে ইতিবাচক ভূমিকা রাখে, একটা সমস্যার সমাধান করে, একটা নতুন দিগন্তের উন্মোচন করে, মানুষের মাঝে আশা জাগায়। ধরুন আপনি একজন প্রতিবাদী মানুষ, আপনি সমাজে কোনো অন্যায় কাজ দেখে তার প্রতিবাদ না করে থাকতে পারেন না। মনে রাখবেন অন্যায়ের প্রতিবাদ করা একটা মহৎ গুণ, এই অন্যায়ের প্রতিবাদকারীর পরিচয় মানুষের মধ্যে আপনাকে যুগ যুগ ধরে বেঁচে রাখতে পারে। আপনাকে অনেকে অনুসরণ করতে পারে, এতে সমাজে অন্যায়কারীর সংখ্যাও কমতে পারে। ফিনল্যান্ডের দিকে তাকালে দেখতে পাই, ফিনিশরা তাদের কাজের প্রতি এতটাই আন্তরিক, ধৈর্যশীল এবং নিয়মানুবর্তী, যা দেখে মনে হয় কর্ম তাদের জীবনের একটা অবিচ্ছেদ্য অংশ। ফিনিশ সততা, দায়িত্ববোধ এবং কর্মপ্রীতি প্রশ্নাতীত। হয়তোবা এ জন্যই যে কোনো ফিনিশ দ্রব্য এবং সেবা গুণে এবং মানে খুব উন্নত।

সব জমিতে যেমন সব ফসল ফলে না, তেমনি সব মানুষের দ্বারাও সব কাজ হয় না। তবে মনে রাখবেন সৃষ্টিকর্তা প্রতিটি মানুষকে একটা বিশেষ কাজে পাঠিয়েছেন এ ধরণিতে। একটু ভেবেচিন্তে দেখুন, আপনি কোন কাজে ভালো, সে কাজটা করুন, জীবনে অনেক দূর এগিয়ে যাবেন। মানুষও আপনাকে মনে রাখবে, আপনি পরিচিত হতে পারেন সঠিক মানুষ সঠিক কাজটা করছে এমন হিসেবে।

আমাদের আপসহীন প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে তৈরি হয়েছে পৃথিবীর অন্যতম দীর্ঘ পদ্মা সেতু। এই নশ্বর পৃথিবীতে একদিন হয়তো তিনি বেঁচে থাকবেন না, কিন্তু পদ্মা সেতুর মাঝে তিনি বেঁচে থাকবেন অনন্তকাল। আসুন আমরা কর্মে বেঁচে থাকি, প্রদত্ত দায়িত্ব পালনে পিছপা না হই এবং সততায় হই আপসহীন।


কর্মে   বাঁচা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জে ৫ মাদক কারবারি আটক

প্রকাশ: ১১:২৩ এএম, ০২ মে, ২০২৪


Thumbnail সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় ইয়াবা ও গাঁজাসহ আটক ৫ মাদক কারবারী

সিরাজগঞ্জের রায়গঞ্জে পৃথক অভিযানে ৫৬ পিস ইয়াবা ও ৬০ গ্রাম গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে থানা পুলিশ। রায়গঞ্জ থানার অফিসার ইনচার্জ হারুন-অর-রশিদ বুধবার (১ মে) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন।

 

রায়গঞ্জ থানার অফিসার ইনচার্জ জানান, গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার চান্দাইকোনা ইউনিয়নের সরাইদহ গ্রামে মাদক বিরোধী অভিযান পরিচালানা করা হয়। এসময় মৃত মোহাম্মদ আলী শেখের পুত্র জয়নাল আবেদীন এর বসতবাড়ীর পূর্ব পার্শ্বের কাঁচা রাস্তার উপর থেকে ৫৬ পিস ইয়াবা ও ৬০ গ্রাম গাঁজা সহ হাতেনাতে আটক করা হয় তাদের।

 

তিনি আরো বলেন, ‘গ্রেপ্তার ব্যক্তিরা ইয়াবা সংগ্রহ করে গ্রামের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে বিক্রি করত। তাদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছে। আসামীদের জেল হাজতে প্রেরণ করা হয়েছে। আটককৃত আসামীরা হলেন, উপজেলার শ্যামনাই গ্রামের মৃত মোস্তফা মন্ডলের পুত্র সবুজ, মৃত বজলার রহমানের পুত্র জাকারিয়া ছোরহাব আলীর পুত্র মতি, উল্লাপাড়া উপজেলার ঝিকড়া তালুকদারপাড়া গ্রামের দুলাল তালুকদারের পুত্র রানা এবং শেরপুর উপজেলার আব্দুল মান্নান।’


মাদক   গাঁজা   ইয়াবা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

রাজবাড়ীতে ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

প্রকাশ: ১১:২০ এএম, ০২ মে, ২০২৪


Thumbnail

রাজবাড়ীতে লাইনচ্যুত হওয়া মালবাহী ট্রেনটি তিন ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (২ মে) সকাল সাড়ে ১০টার দিকে মালবাহী ট্রেনটি উদ্ধার করা হয়। বর্তমানে রাজবাড়ীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক রয়েছে।

এর আগে, সকাল সাড়ে ৭টায় মালবাহী ট্রেনটি রাজবাড়ীর ২নং রেলগেট এলাকার ক্যারেজ অ্যান্ড ওয়াগন ডিপোতে ঢোকার সময় লাইনচ্যুত হয়। এতে মেইন লাইন ব্লক হয়ে যাওয়ায় রাজবাড়ীর সঙ্গে ঢাকা, রাজবাড়ী-দৌলতদিয়া, রাজবাড়ী-খুলনা রুটে রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

রাজবাড়ী রেলওয়ে স্টেশনের মাস্টার তন্ময় কুমার দত্ত বলেন, ‘খুলনা থেকে ছেড়ে আসা মালবাহী ট্রেনটি সকালে রাজবাড়ীর ২নং রেলগেট এলাকার ক্যারেজ অ্যান্ড ওয়াগন ডিপোতে ঢোকার সময় লাইনচ্যুত হয়। এরপর এই রুটে সব রেল যোগাযোগ বন্ধ ছিল। পরে রাজবাড়ীতে থাকা উদ্ধারকারী রিজার্ভ ট্রেন দিয়ে মালবাহী ট্রেনটিকে সকাল সাড়ে ১০টার দিকে উদ্ধার করা হয়। তিন ঘণ্টা পর রাজবাড়ীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে। পোড়াদহগামী লোকাল সাটল ট্রেনটি পাচুরিয়া রেলস্টেশন ছেড়ে এসেছে’।


রাজবাড়ী   ট্রেন চলাচল   স্বাভাবিক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আয়কর বকেয়া রেখেই চেয়ারম্যান প্রার্থী ডেপুটি স্পিকারের ভাই

প্রকাশ: ১০:৫৬ এএম, ০২ মে, ২০২৪


Thumbnail

প্রায় ৩৩ লাখ টাকা আয়কর বকেয়া রেখেই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হওয়ার অভিযোগ উঠেছে আব্দুল বাতেনের বিরুদ্ধে। আয়কর কর্মকর্তার কার্যালয় থেকে বিষয়টি লিখিতভাবে জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তাকে জানানো হলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। তার প্রার্থী হওয়ার বৈধতা নিয়ে চলছে সমালচনা।

আব্দুল বাতেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকুর ছোট ভাই সাবেক পৌর মেয়র। তিনি উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক।

প্রথম ধাপে মে পাবনার বেড়া, সাঁথিয়া সুজানগর উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। বেড়া উপজেলায় আবদুল বাতেনসহ চেয়ারম্যান পদে প্রার্থী রয়েছেন জন।

অনুসন্ধানে জানা গেছে, চাহিদা অনুযায়ী গত ১৬ এপ্রিল আয়কর সার্কেল-১১ (কাশিনাথপুর) কার্যালয় থেকে উপ-কর কমিশনার সাইফুর রহমান স্বাক্ষরিত একটি চিঠি দেওয়া হয় সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তাকে। সেই চিঠিতে বেড়া উপজেলায় নির্বাচনে অংশ নেওয়া ‌‌১১ জন প্রার্থীর আয়কর সংক্রান্ত তথ্য দেয়া হয়েছে। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী আব্দুল বাতেনের ৩২ লাখ ৮২ হাজার ৩২১ টাকা আয়কর বকেয়া রয়েছে বলে জানানো হয়েছে। একইসঙ্গে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।


প্রসঙ্গে উপ-কর কমিশনার সাইফুর রহমান চিঠির বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকেই প্রার্থীদের আয়কর সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছিল। আমরা প্রার্থীদের নামের আয়করের তথ্য তাদেরকে দিয়েছি। আব্দুল বাতেনের কর বকেয়া রয়েছে কয়েক বছর আগের। তাকে কর পরিশোধের জন্য চিঠিও দেয়া হয়েছে। তিনি এই করের টাকা কমাতে আপিল করেছেন।

কর বকেয়া থাকতে তিনি আয়কর সনদ পেলেন কিভাবে জানতে চাইলে সাইফুর রহমান বলেন, ‘সনদের সঙ্গে সঠিকভাবে কর পরিশোধের কোন সংযোগ নেই। কেউ আয়কর রির্টান জমা দিলেই তিনি আয়কর সনদ পেতে পারেন। আব্দুল বাতেন সাহেবও রির্টান জমা দিয়ে সনদ পেয়েছেন। কিন্তু তার সম্পদ আয় অনুযায়ী কর বকেয়া রয়েছে।


এদিকে বড় অংকের আয়কর বকেয়া রেখে তিনি কিভাবে বৈধ প্রার্থী হলেন তা নিয়ে প্রশ্ন উঠেছে।

বিষয়ে এই নির্বাচনে অংশগ্রহণ করা আব্দুল বাতেনের প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থী আফজাল হোসেন বলেন, ‘যেখানে বাড়ির বিদ্যুৎ বিল বকেয়া থাকলে প্রার্থীতা বাতিল হয়। সেখানে এত টাকা আয়কর বকেয়া রেখে কিভাবে তিনি বৈধ প্রার্থী হলেন এটি বুঝে উঠতে পারছিনা। বিষয়টি নিয়ে নির্বাচন সংশ্লিষ্টরা অবশ্যই তদন্ত করে দেখবেন।

আরেক চেয়ারম্যান প্রার্থী রেজাউল হক বাবু বলেন, ‘প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের দিন রিটার্নিং কর্মকর্তাকে বিষয়টি জানানো হয়েছিল। তিনি এটি কর্ণপাত করেননি, এড়িয়ে গেছেন। আইনের বিষয়টি তিনিই ভালো জানেন। তবে এত টাকা আয় কর বকেয়া থাকার পরেও প্রার্থীর বৈধতা নিয়ে আমাদের প্রশ্ন রয়েছে।

তবে প্রসঙ্গে জানতে চাইলে চেয়ারম্যান প্রার্থী আব্দুল বাতেন বলেন, 'আমার কোন আয়কর বকেয়া নেই। যিনি চিঠি দিয়েছেন তাকে কিজ্ঞাসা করে দেখেন কোন বছরের বকেয়া আমার। ১৯৭৮ সাল থেকে আমি নিয়মিত আয়কর পরিশোধ করে আসছি। আমার প্রতি বছরের আয়কর সনদ রয়েছে। তবে কেউ আমার প্রার্থীতা বাতিলের জন্য ষড়যন্ত্র করে এমন অভিযোগ তুলতে পারে। বিষয়টি ক্ষতিয়ে দেখার দাবি করছি।'


উপজেলা নির্বাচন   আয়কর   বকেয়া   চেয়ারম্যান প্রার্থী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন আজ

প্রকাশ: ০৯:৫৭ এএম, ০২ মে, ২০২৪


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হচ্ছে আজ। বৃহস্পতিবার (১ এপ্রিল) বিকেল ৫টায় অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সাংবিধানিক ক্ষমতাবলে গত ১৫ এপ্রিল এই অধিবেশন আহ্বান করেন।

অধিবেশন শুরুর আগে সংসদ ভবনে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হবে।

বর্তমান সংসদের কার্যউপদেষ্টা কমিটির এটিই হবে প্রথম বৈঠক। বৈঠকে আসন্ন অধিবেশনের মেয়াদ নির্ধারণ ছাড়াও আলোচ্যসূচি ও কার্যবিবরণী নিয়ে আলোচনা হবে।

অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিমণ্ডলী মনোনয়ন দেবেন। এরপর শোক প্রস্তাব উত্থাপিত হবে।

ঝিনাইদহ-১ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আবদুল হাই মৃত্যুবরণ করায় রেওয়াজ অনুযায়ী তার ওপর আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা হবে। শোক প্রস্তাব গৃহীত হওয়ার পর অধিবেশন মুলতবি করা হবে। চলমান সংসদের কোনো সদস্যের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে তার সম্মানে অধিবেশন মুলতবি করার রেওয়াজ রয়েছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, জুনে বর্তমান সরকার ও দ্বাদশ সংসদের প্রথম বাজেট অধিবেশনের আগে অনুষ্ঠেয় এই দ্বিতীয় অধিবেশন তেমন দীর্ঘ হবে না।


দ্বাদশ সংসদ   দ্বিতীয় অধিবেশন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

এলপি গ্যাসের নতুন দাম ঘোষণা হবে আজ

প্রকাশ: ০৯:৩৩ এএম, ০২ মে, ২০২৪


Thumbnail

চলতি মাসে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) মূল্য বাড়ছে নাকি কমছে, তা জানা যাবে আজ বৃহস্পতিবার (০২ মে)। এদিন এক মাসের জন্য এলপিজির নতুন দাম ঘোষণা করা হবে।

গত মঙ্গলবার (৩০ এপ্রিল) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সচিব ব্যারিস্টার মো. খলিলুর রহমান খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি আরামকো ঘোষিত মে (২০২৪) মাসের সৌদি সিপি অনুযায়ী এই মাসের জন্য ভোক্তা পর্যায়ে বেসরকারি এলপিজির মূল্য সমন্বয় সম্পর্কে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের নির্দেশনা বৃহস্পতিবার দুপুর আড়াইটায় ঘোষণা করা হবে।

এর আগে, টানা ৮ মাস বাড়ার পর গত ৩ এপ্রিল ভোক্তা পর্যায়ে কমানো হয় এলপিজির দাম। মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া গত মার্চ মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৮২ টাকা, ফেব্রুয়ারিতে ৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৭৪ টাকা ও জানুয়ারিতে ২৯ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করা হয়েছিল।

একইসঙ্গে এপ্রিল মাসে অটোগ্যাসের দামও কমিয়েছিল বিইআরসি। এপ্রিল মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬৬ টাকা ২১ পয়সা নির্ধারণ করা করেছিল সংস্থাটি। আর মার্চ মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬৮ টাকা ৫ পয়সা নির্ধারণ করা হয়। আর গত ফেব্রুয়ারি ও জানুয়ারি মাসে যা মূসকসহ নির্ধারণ করা হয়েছিল যথাক্রমে ৬৭ টাকা ৬৮ পয়সা ও ৬৫ টাকা ৬৭ পয়সা।

উল্লেখ্য, ২০২৩ সালে ৫ দফা কমেছিল এলপিজি ও অটোগ্যাসের দাম, আর বেড়েছে ৭ দফা। গত বছরের জানুয়ারি, মার্চ, এপ্রিল, জুন ও জুলাই মাসে কমেছিল এলপিজি ও অটোগ্যাসের দাম। আর দাম বেড়েছিল ফেব্রুয়ারি, মে, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসে।


এলপি গ্যাস   বিইআরসি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন