ইনসাইড বাংলাদেশ

অন্ধত্ব নিবারণে সরকারের যুগান্তকারী উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:০৪ এএম, ১০ অগাস্ট, ২০১৮


Thumbnail

বর্তমান সরকার চোখের চিকিৎসা সেবা জনগণের দারগোড়ায় পৌছে দিতে অনেক উদ্যোগ নিয়েছে। চক্ষু চিকিৎসার প্রয়োজনীয় সেবা পৌছে গেছে দেশের প্রতিটি জেলায়। এবার উপজেলায় পর্যায়েও চক্ষু চিকিৎসা সেবা পৌছে দিতে যুগান্তকারী উদ্যোগ নিয়েছে সরকার। আধুনিক প্রযুক্তির সহায়তায় প্রত্যন্ত উপজেলায় পর্যায়েও মানুষ সর্বাধুনিক চক্ষু চিকিৎসা পাবে বলে আশা করা হচ্ছে। প্রাথমিক পর্যায়ে গোপালগঞ্জের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানকে কেন্দ্র করে ২০ টি উপজেলায় আধুনিক চক্ষু সেবা কার্যক্রম চালু হচ্ছে। পর্যায়ক্রমে দেশব্যাপী এই সেবা চালু হবে।

জানা গেছে, সরকারের সফল উদ্যোগ কমিউনিটি ক্লিনিকের মডেলে গোপালগঞ্জসহ ৮ টি জেলার ২০ উপজেলায় চক্ষু সেবা কেন্দ্র চালু করা হচ্ছে। এসব কেন্দ্রে দুজন করে নার্স থাকবেন। এই নার্সরা চক্ষু সেবা ও আধুনিক যন্ত্রপাতি পরিচালনায় বিশেষ পারদর্শী। এদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে দেশে এবং ভারতের বিশ্বখ্যাত অরবিন্দ আই কেয়ার হাসপাতালে। এই প্রশিক্ষণ প্রাপ্ত নার্সরা চক্ষু সেবা কেন্দ্রে থাকা বিভিন্ন আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে সেখানে আসা উপজেলার রোগীদের চক্ষু পরীক্ষা করবেন। চক্ষু সেবা কেন্দ্রে সর্বাধুনিক অডিও-ভিজুয়াল যন্ত্রপাতি থাকছে। এর মাধ্যমে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানে থাকা বিশেষ চক্ষু চিকিৎসা টিমের সঙ্গে সবসময় যোগাযোগ করা যাবে। চিকিৎসরা সরাসরি একজন রোগীকে দেখতে এবং কথা বলতে পারবেন। নির্দিষ্ট সমস্যা জানতে পেরে প্রেসক্রিপশন তাঁরা দেবেন। চিকিৎসকদের প্রেসক্রিপশন প্রিন্ট হবে উপজেলার চক্ষু সেবা কেন্দ্রে। সেখানে থাকা নার্সরা রোগীদের বিনামূল্যে ওষুধ এবং চশমা দেবেন।

এই উদ্যোগের অন্যতম দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটের সাবেক পরিচালক ও স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক খ্যাতনামা চক্ষু বিশেষজ্ঞ ডা. দ্বীন মোহাম্মদ নূরুল হক বাংলা ইনসাইডারকে বলেন, চক্ষু চিকিৎসকরা জেলা পর্যন্ত যান, উপজেলা পর্যায়ে যেতে চান না। কিন্তু উপজেলা পর্যায়েও চক্ষু চিকিৎসা সেবা পৌঁছে দিতে বর্তমান সরকার বদ্ধপরিকর। এজন্যই উপজেলা চক্ষু সেবা কেন্দ্রের উদ্যোগ নেওয়া হয়েছে। উপজেলা পর্যায়ে নার্স হিসেবে নিয়োগ দেওযা হয়েছে স্থানীয়দের। ভারতের বিশ্বখ্যাত অরবিন্দ আই কেয়ার হাসপাতালের সঙ্গে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সহায়তা বিষয়ক একটি সমঝোতা স্মারক হয়েছিল। তাই বিশ্বখ্যাত অরবিন্দ হাসপাতালে এই নার্সদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বিশাল হলরুম নিয়ে সেখানে আধুনিক অডিও ভিজুয়াল যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। সেখানে সার্বক্ষনিক ৫-৬ জন চক্ষু চিকিৎসক রাখার ব্যবস্থা করা হয়েছে। বিটিআরসি ও স্বাস্থ্য অধিদপ্তরের সহায়তায় উচ্চগতির ইন্টারন্টে যোগাযোগ স্থাপন করা হয়েছে। চিকিৎসকরা তাই উপজেলা পর্যায়ের রোগীদের ভিডিওতে সরাসরি দেখবেন এবং অডিওতে কথা শুনবেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বসেই।

ডা. দ্বীন মোহাম্মদ নূরুল হক আরও বলেন, চিকিৎসকদের প্রেসক্রিপশন অনুযায়ী নার্সরা রোগীদের সেবা দিবেন। আর কোনো রোগীকে যদি ডাক্তারের কাছে বা হাসপাতালে নিয়ে আসতে হয় সেক্ষেত্রে নার্সরা রেফার করবে এবং সে অনুযায়ী বিশেষ গুরুত্ব দিয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানে তাঁদের ভর্তি করা হবে। বিনামূল্যে চিকিৎসা সেবা পাবেন উপজেলা থেকে আসা এই রোগীরা।

জানা গেছে, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানকে কেন্দ্র করে উপজেলা পর্যায়ে চক্ষু সেবা কেন্দ্রের কাজ দ্রুত এগিয়ে চলছে। শিগগিরই চালু হতে যাচ্ছে উপজেলা চক্ষু সেবা কেন্দ্র। আর এই সেবা চলু হলে তা হবে বাংলাদেশে চক্ষু সেবায় এক মাইলফলক।

বাংলা ইনসাইডার/জেডএ

 



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জামালপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি


Thumbnail জামালপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের ২য় দিনের মতো কর্মবিরতি পালন

সারাদেশে ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির প্রায় ৪০ হাজার গ্রাহকের পেশাগত সমস্যা সমাধানের জন্য বাংলাদেশ পল্লী বিদ্যুৎ বোর্ডের চেয়ারম্যানের কাছে স্মারকলিপি দেয়ার কারনে কর্মকর্তাদের সাময়িক বরখাস্ত, ষ্ট্যান্ড রিলিজ ও বাপবিবোতে সংযুক্ত করার প্রতিবাদে এবং ১৬ দফা দাবিতে অনিদিষ্টকালের জন্য জামালপুরে দ্বিতীয় দিনের মত কর্মবিরতি করছে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। 

 

আজ সোমবার (৬ মে) সকাল থেকে দেশব্যাপী কর্মবিরতির অংশ হিসেবে শহরের বেলটিয়া এলাকায় জামালপুর পল্লী বিদ্যুৎ সমিতির সামনে সকল কর্মকর্তা ও কর্মচারীরা অনির্দিষ্টকালের জন্য এই কর্মবিরতি শুরু করে।

 

কর্মবিরতি চলাকালে অনন্ত কুমার দাস, হাবিবুর রহমান, হামিদুর রহমানসহ পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা বক্তব্য রাখেন। এ সময় তারা সারাদেশে ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির প্রায় ৪০ হাজার গ্রাহকের পেশাগত সমস্যা সমাধানের জন্য বাংলাদেশ পল্লী বিদ্যুৎ বোর্ডের চেয়ারম্যানের কাছে স্মারকলিপি দেয়ার কারনে ৬ এজিএমকে সাময়িক বরখাস্ত, ষ্ট্যান্ড রিলিজ এবং বাপোবিবোতে সংযক্তি করার প্রতিবাদ করে পদ-পদবী ও পদমর্যাদার বৈষম্য, চুক্তি ভিত্তিক নিয়োগকে স্থায়ী করা, পদোন্নতির সুযোগ রাখা, ছুটি ভোগের সুবিধা, ৫ শতাংশ বিশেষ প্রণোদনাসহ ১৬ দফা দাবি তুলেন।

 

তারা বলেন, পদোন্নতি, চাকুরী স্থায়ী না হওয়াসহ নানা সমস্যায় তাদের পারিবারিক জীবনেও এর প্রভাব পড়ছে, এসব কারনে অনেকে তাদের সাথে আত্মীয়তা পর্যন্ত করতে চায়না। তাই পল্লী বিদ্যুৎ সমিতির বৈষম্য দূরীকরণে এসব দাবি আদায় না হওয়া পর্যন্ত বিদ্যুৎ ব্যবস্থা সচল রেখে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষনা দেন তারা। 


পল্লী বিদ্যুৎ সমিতি   কর্মবিরতি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জামালপুরে কয়লাবাহী ট্রাক উল্টে চালক নিহত


Thumbnail

জামালপুরের মাদারগঞ্জে কয়লাবাহী ট্রাক উল্টে সাইদুর রহমান (৪০) নামে ট্রাক চালক নিহত হয়েছে। দুর্ঘটনায় আহত হয়েছে ট্রাকের সহকারী এনামুল হক (১৮)। সোমবার (৬ মে) সকালে উপজেলার কড়ইচড়া ইউনিয়নের ঘুঘুমারী গ্রামে এই দুর্ঘটনা ঘটে।

 

স্থানীয় সূত্রে জানা গেছে, মাদারগঞ্জ উপজেলার কড়ইচড়া ইউনিয়নের ঘুঘুমারী গ্রামের ভাই ভাই ব্রিকসে ইট পোড়ানোর জন্য ট্রাকটি কয়লা বহন করে নিয়ে যাচ্ছিলো। গত রাতে বৃষ্টি হওয়ায় ওই ইট ভাটায় যাওয়ার কাঁচা রাস্তাটি কর্দমাক্ত হয়ে যায়। কয়লাবাহী ট্রাকটি ইট ভাটার কাছাকাছি এসে পৌছালে হঠাৎ উল্টে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ট্রাক চালক সাইদুর রহমান নিহত হয় ও আহত হয় ট্রাকের সহকারী এনামুল হক। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে মাদারগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।


আরও পড়ুন: রাজধানীর ২০ স্থানে বসছে কোরবানির পশুর হাট


মাদারগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল হাসান বলেন, দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে থানায় আনা হয়েছে। নিহত ট্রাক চালক সাইদুর রহমানের বাড়ী মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার গোপালপুর গ্রামে, আহত সহকারী এনামুলের বাড়ি কুড়িগ্রামের রাজিবপুর উপজেলার মন্ডলপাড়া গ্রামে। নিহতের স্বজনদের সংবাদ পাঠানো হয়েছে তারা এসে পৌছালে মরদেহ তাদের কাছে হস্তান্তর করা হবে। এই ঘটনায় একটি অপমৃত্যু মামলা দায়েরের প্রস্তুতি চলছে।


কয়লাবাহী   ট্রাক   নিহত  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

রাজধানীর ২০ স্থানে বসছে কোরবানির পশুর হাট

প্রকাশ: ০২:৫০ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

ঘনিয়ে আসছে পবিত্র ঈদুল আজহা। আগামী ১৬ বা ১৭ জুন ঈদুল আজহা উদযাপন করবে বাংলাদেশের মুসলমানরা। কোরবানির এই ঈদকে কেন্দ্র করে এখন থেকেই শুরু হয়েছে পশু বেচা-কেনা। এবার রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার ২০টি স্থানে কোরবানির পশুর হাট বসানোর পরিকল্পনা রয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সারুলিয়ায় স্থায়ী মার্কেটের পাশাপাশি ১১টি অস্থায়ী হাটের আয়োজন করবে। এ ছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) গাবতলীতে স্থায়ী হাট ব্যবহারের পাশাপাশি ৯টি অস্থায়ী হাট স্থাপনের পরিকল্পনা করছে।

আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে ১১টি অস্থায়ী হাট বসাতে ইজারা বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এ ছাড়া সারা বছরজুড়েই সারুলিয়ায় হাট বসে দক্ষিণ সিটি এলাকায়। এটি তাদের স্থায়ী হাট।

এবারের ১১টি অস্থায়ী হাটের মধ্যে আছে..

১। উত্তর শাহজানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সংঘ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা

২। ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন উন্মুক্ত এলাকা

৩। পোস্তাগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা

৪। মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা

৫। লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গাসহ কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা

৬। দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা

৭। ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকা

৮। আফতাব নগর (ইস্টার্ন হাউজিং) ব্লক ই, এফ, জি, এইচ

৯। সেকশন ১ ও ২ এর খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা

১০। রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা

১১। শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা

ডিএনসিসির যেসব জায়গায় হাট বসতে যাচ্ছে

ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন গাবতলী স্থায়ী হাট ছাড়াও এবার আরও ৯টি অস্থায়ী হাট বসাবে সংস্থাটি। সে লক্ষ্যে তারা হাটগুলোর ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে

এবারের অস্থায়ী হাটগুলো মধ্যে রয়েছে..

১। ভাটারা সুতিভোলা খাল সংলগ্ন খালি জায়গা (ভাটারা সুতিভোলা)

২। কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা

৩। উত্তরা দিয়াবাড়ী ১৬ ও ১৮ নম্বর সেক্টর বউ বাজার এলাকার খালি জায়গা

৪। বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগর ব্লক ই, এফ, জি, এইচ, এল, এম, এন এবং আশপাশের জায়গা

৫। মিরপুর সেকশন ৬ ওয়ার্ড নম্বর ৬ (ইস্টার্ন হাউজিং) এর খালি জায়গা

৬। মোহাম্মাদপুর বছিলার ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গা

৭। ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউউট সংলগ্ন খালি জায়গা

৮। ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া বেপারীপাড়া রাহমান নগর আবাসিক প্রকল্পের জায়গা

৯। খিলক্ষেত থানার ৪৩ নম্বর ওয়ার্ডের মস্তুল চেকপোস্ট সংলগ্ন পাড়ার খালি জায়গা


রাজধানী   সিটি কর্পোরেশন   পশুর হাট   কোরবানি ঈদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ফিলিস্তিনে গণহত্যা বন্ধ ও স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে পাবনায় ছাত্রলীগের পদযাত্রা

প্রকাশ: ০২:৪৯ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail ফিলিস্তিনের গণহত্যা বন্ধ ও স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে পাবনা জেলা ছাত্রলীগের পদযাত্রা। সোমবার সকালে পাবনা শহরের আব্দুল হামিদ সড়কে।

ফিলিস্তিনের গণহত্যা বন্ধ স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে পাবনায় জেলা ছাত্রলীগের পদযাত্রা ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৬ মে) সকাল ১১টার দিকে সরকারি এডওয়ার্ড কলেজের প্রধান ফটকের সামনে থেকে ছাত্রলীগের উদ্যোগে পদযাত্রাটি বের হয়। আলিয়া মাদ্রাসা,বড় ব্রীজ   শহরের ট্রাফিক মোড় ঘুরে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয় পদযাত্রা।

আরও পড়ুন: স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

পরে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন, জেলা ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান সবুজ, সাধারণ সম্পাদক মীর রাব্বিউল ইসলাম সীমান্ত সহ ছাত্রলীগের অন্যান্য নেতাকর্মীরা।

বক্তব্য অবিলম্বে ফিলিস্তিনের গণহত্যা বন্ধ স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জোরালো দাবি জানান বক্তারা।


ছাত্রলীগ   ফিলিস্তিন   পদযাত্রা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

২৪ উপজেলায় ব্যালট পেপার যাচ্ছে কাল

প্রকাশ: ০২:৪৩ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

আসন্ন ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৮ মে। এবার ভোটের আগের দিন (৭ মে) অন্যান্য মালামালের সঙ্গে ১০টি জেলার ২৪টি উপজেলা পরিষদের বিভিন্ন কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানোর অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (৬ মে) নির্বাচন কমিশন সচিবালয় থেকে প্রকাশিত নির্বাচন পরিচালনা-২ (অধিশাখা) এর উপসচিব আতিয়ার রহমানের সই করা ওই চিঠিতে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। 

চিঠিতে বলা হয়েছে, আগামী ৮ মে ৬ষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। সেজন্য কুড়িগ্রাম জেলার চিলমারী, রৌমারী, চর রাজিবপুর, মৌলভীবাজার জেলার বড়লেখা, জুড়ি, কুলাউড়া, হবিগঞ্জ জেলার বানিয়াচং, আজমিরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর, সরাইল, চট্টগ্রাম জেলার সন্দ্বীপ, রাঙামাটি জেলার রাঙামাটি সদর, কাউখালী, জোড়াছড়ি, বরকল, বান্দরবান জেলার বান্দরবান সদর, আলীকদম, খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি, মানিকছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, সুনামগঞ্জ জেলার দিরাই, শাল্লা এবং লালমনিরহাট জেলার হাতিবান্দা উপজেলা পরিষদের ভোটকেন্দ্রে ভোটগ্রহণের আগের দিন নির্বাচনী মালামালের সঙ্গে ব্যালট পেপার প্রেরণের জন্য নির্বাচন কমিশন অনুমতি দিয়েছেন।

ওই চিঠিতে সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা নির্বাচন কর্মকর্তা, রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্টদের নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে।

অপরদিকে, ৮ মে উপজেলা পরিষদের প্রথম ধাপের সাধারণ নির্বাচনে ২২টি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

সে অনুযায়ী সিরাজগঞ্জ জেলার সিরাজগঞ্জ সদর, বেলকুচি, কাজীপুর, পাবনা জেলার সাঁথিয়া, সুজানগর, বেড়া, যশোর জেলার মনিরামপুর, কেশবপুর, পিরোজপুর জেলার পিরোজপুর সদর, নাজিরপুর, ইন্দুরকানী, মানিকগঞ্জ জেলার সিংগাইর, হরিরামপুর, শরীয়তপুর জেলার নড়িয়া, ভেদরগঞ্জ, জামালপুর জেলার জামালপুর সদর, সরিষাবাড়ী, চাঁদপুর জেলার মতলব উত্তর, মতলব দক্ষিণ, কক্সবাজার জেলার কক্সবাজার সদর, কুতুবদিয়া, মহেশখালী উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

প্রসঙ্গত, ইসির ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম ধাপে ১৫০ উপজেলায় ভোট হবে আগামী ৮ মে। এরপর দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ভোট ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোট ২৯ মে এবং চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোট ৬ জুন অনুষ্ঠিত হবে।


উপজেলা নির্বাচন   ব্যালট পেপার  


মন্তব্য করুন


বিজ্ঞাপন