ইনসাইড বাংলাদেশ

‘৩০ তারিখ সোহরাওয়ার্দীতে বিএনপির জনসভা করবেই’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:৪৯ পিএম, ২৮ সেপ্টেম্বর, ২০১৮


Thumbnail

আগামী ৩০ সেপ্টেম্বর রোববার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির জনসভা করবেই বলে ঘোষনা দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।  

আজ শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে নাগরিক অধিকার আন্দোলন ফোরাম আয়োজিত আলোচনাসভায় এ কথা বলেন তিনি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহের ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

জাতীয় ঐক্য প্রক্রিয়া বিষয়ে মওদুদ আহমদ বলেন, ‘ঐক্য প্রক্রিয়া যখন শুরু হল, তখন সবাই স্বাগত জানালেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ আওয়ামী লীগের অন্য নেতারাও স্বাগত জানালেন। কিন্তু তারা যখন দেখল বাংলাদেশে নতুন একটা আন্দোলন সৃষ্টি হচ্ছে, আওয়ামী লীগের বিরুদ্ধে জাতীয় ঐক্য সৃষ্টি হয়ে যাচ্ছে এবং নির্বাচনে পরাজিত হবে তখন তারা গালাগাল শুরু করে দিল! প্রধানমন্ত্রী নিউইয়র্কে বললেন, সব দুর্নীতিবাজ ও ঘুষখোররা একত্রিত হয়েছেন।’

এসময় মওদুদ আহমদ আরও বলেন, ‘আওয়ামী লীগকে পরাজিত করতে খুব বেশি কিছু করতে হবে না। দুই-একটা ঘটনা শুধু মানুষের কাছে তুলে ধরলেই হবে। বিএনপি নেতা জয়নাল আবেদীন ফারুককে বিবস্ত্র করে নির্যাতন করার ভিডিওটা যদি দেখানো হয়, তা হলে আওয়ামী লীগের ভোট অনেক কমে যাবে এবং বিএনপির ভোট বাড়বে।

বাংলা ইনসাইডার/আরকে



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে সরকারের ৭ সিদ্ধান্ত

প্রকাশ: ০৪:০৯ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে শুল্কহার যৌক্তিক করা ও ঋণপত্র খোলায় সিঙ্গেল বরোয়ার এক্সপোজারের সীমা বাড়ানোসহ ৭ দফা সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের নেওয়া এসব সিদ্ধান্ত-সংক্রান্ত একটি চিঠি জাতীয় রাজস্ব বোর্ডসহ (এনবিআর) বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরকে অবহিত করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের দেওয়া ওই চিঠিতে গত ৩০ মার্চ বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকের সূত্র ধরে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়।

বাজার সহনীয় রাখার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় দফায় দফায় ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করছে। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইও কয়েক দফা বৈঠক করেছে বিভিন্ন স্তরের ব্যবসায়ীদের সঙ্গে। কিন্তু কোনো কিছুতেই যেন নিয়ন্ত্রণ আসছে নিত্যপণ্যের দাম।  

গত মাসের শেষের দিকে আবারও ব্যবসায়ী, বিভিন্ন স্টকহোল্ডারের সঙ্গে বৈঠক করে বাণিজ্য মন্ত্রণালয়। সেই বৈঠকে দেশের শীর্ষ গ্রুপ ও আমদানিকারকেরা নিজ নিজ অবস্থান তুলে ধরেন। মেঘনা গ্রুপ, সিটি গ্রুপের মতো বড় কোম্পানির ব্যবসায়ী প্রতিনিধিরা সিঙ্গেল বরোয়ার এক্সপোজার সীমা বাড়ানো ও শুল্ককর কমানো ও মেয়াদ বাড়ানোর সুপারিশসহ আরও বেশ কিছু পরামর্শ দেন।

বাণিজ্যসচিবের চিঠিতে উল্লেখ রয়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের এলসি বা ঋণপত্র খোলার ক্ষেত্রে সিঙ্গেল বরোয়ার এক্সপোজার লিমিট বাড়ানোর জন্য বাংলাদেশ ব্যাংক ব্যবস্থা নেবে। আর খাদ্যপণ্যের শুল্ককাঠামো পর্যালোচনা করে কমানোর ক্ষেত্রে এনবিআরকে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। এর মধ্যে সয়াবিন, পাম অয়েলসহ অন্য ভোজ্যতেলের শুল্ককাঠামো যৌক্তিক করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও এনবিআরের প্রতি আহ্বান জানানো হয়।

এছাড়া খাদ্য মন্ত্রণালয়ের চালের জাতভিত্তিক নামে দাম নির্ধারণ, ভোজ্যতেলের রেয়াতি শুল্কহার বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা, কৃষি বিপণন অধিদপ্তরের কৃষিপণ্যের যৌক্তিক মূল্য নির্ধারণের বিদ্যমান ফর্মুলার প্রয়োজনীয় সংস্কার করা এবং ভারত থেকে টিসিবির মাধ্যমে আমদানি করা পেঁয়াজ ৪০ টাকা কেজি দরে প্রাথমিকভাবে ঢাকা, গাজীপুর এবং চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় খোলা বাজারে বিক্রি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।  

বাজার বিশ্লেষকরা মনে করছেন, শুধু ব্যবসায়ীদের কথার ওপর বাজার ছেড়ে দিলে জিনিসপত্রের দাম কখনোই সহনীয় হবে না।

নিত্যপণ্য   বাণিজ্য মন্ত্রণালয়  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জে হাত-পা বাধা অবস্থায় নারীর মরদেহ উদ্ধার

প্রকাশ: ০৪:১০ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

সিরাজগঞ্জের সলঙ্গায় হাত-পা বাধা অবস্থায় অরুনা খাতুন (৩৬) নামের এক নারীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার (৬ মে) রাতে থানার ভরমোহনী গ্রামের ধানক্ষেত থেকে মরদেহটি উদ্ধার কর হয়। 

 

নিহত অরুনা ভরমোহনী গ্রামের আলাউদ্দিনের তালাকপ্রাপ্ত স্ত্রী। তার বাবার বাড়িও একই গ্রামে। তিনি মৃত গোলবার হোসেনের মেয়ে। তালাকের পর থেকে বাবার বাড়িতেই থাকতেন তিনি। 

 

সলঙ্গা থানার ডিউটি অফিসার সহকারী উপ-পরিদর্শক নাজমা খাতুন বলেন, ৮ বছর আগে স্বামীর সঙ্গে অরুনার বিচ্ছেদ হয়। ঘটনার রাতে সাবেক স্বামী আলাউদ্দিন আবারও বিয়ে করার কথা বলে কল করে অরুনাকে ভরমোহনী গ্রামের মাঠে ডেকে নেন। পুলিশের ধারণা, আলাউদ্দিন নিজে অথবা তার লোকজন দিয়ে অরুনাকে হত্যার পর ধানক্ষেতে মরদেহ ফেলে রাখে। 

সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এনামুল হক বলেন, পুলিশ অরুনার বাবার বাড়ির লোকজনের সঙ্গে কথা বলে প্রকৃত খুনি শনাক্তের প্রচেষ্টা করছে। সাবেক স্বামী আলাউদ্দিন পালিয়ে গেছেন। এ ঘটনায় থানায় হত্যা মামলা দায়েরের প্রস্তুতি চলছে।


মৃতদেহ উদ্ধার   নারীর   স্বামী পলাতক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জয়পুরহাটে হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদন্ড

প্রকাশ: ০৩:৪৭ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

জয়পুরহাটে ভ্যান চালক আবু সালাম হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদন্ডের আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

মঙ্গলবার (৭ মে) দুপুরে জয়পুরহাটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালতের বিচারক নুরুল ইসলাম এ রায় দেন। 

দন্ড প্রাপ্তরা হলো, জেলার কালাই পৌরসভার আওড়া গ্রামের জাহাঙ্গীরের ছেলে হারুন অর রশিদ ওরফে হারুন, মোসলেম উদ্দিনের ছেলে মোস্তাক আহমেদ ও জসিম উদ্দিনের ছেলে হাফিজার রহমান। এদের মধ্যে হারুন অর রশিদ পলাতক রয়েছেন।

বিষয়টি নিশ্চত করেছেন পাবলিক প্রসিকিউটর এ্যাডভোকেট নৃপেন্দ্র নাথ মন্ডল।

মামলা সূত্রে জানা য়ায়, জয়পুরহাট সদর উপজেলার দুর্গাদহ এলাকার ভ্যানচালক আবু সালামকে আসামীরা শ্বাসরোধে হত্যা করে কালাই পৌরসভার আওড়া এলাকার একটি পুরাতন কবরে লাশ লুকিয়ে রেখে ভ্যান ছিনতাই করে নিয়ে যায়। ২০০৫ সালের ১৩ জানুয়ারি দুপুরে স্থানীয়রা ওই কবরে জীবজন্তু খাওয়া অবস্থায় তার লাশের পা দেখতে পায়। পরে পুলিশকে খবর দিলে পুলিশ গিয়ে মরদেহ উদ্ধার করে মর্গে পাঠায়। এ ঘটনায় কালাই থানার তৎকালীন পরিদর্শক মির্জা শাহাজাহান আলী বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। এ মামলার দীর্ঘ শুনানি শেষে বিজ্ঞ আদালত আজ এ রায় দেন।


হত্যা কান্ড   ভ্যান চালক   মৃত্যুদন্ড  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বুধবার হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ০২:১৭ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail হজ কার্যক্রম উদ্বোধন। ফাইল ছবি।

আগামীকাল বুধবার (৮ মে) চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা ১১টায় রাজধানীর আশকোনায় হজক্যাম্পে আনুষ্ঠানিকভাবে হজ কার্যক্রম উদ্বোধন করবেন তিনি।

মঙ্গলবার (৭ মে) হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্জামান গণমাধ্যমকে বলেন, আশকোনা হজ ক্যাম্পে চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী, ধর্মমন্ত্রী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র, ধর্ম মন্ত্রণালয়ের সচিবসহ অন্যান্যরা থাকবেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী হজ কার্যক্রম শুরুর আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। এছাড়াও প্রধানমন্ত্রী হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ২০২৪ সালের হজে বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী হজ পালন করবেন। আনুষ্ঠানিক উদ্বোধনের পর বৃহস্পতিবার (৯ মে) থেকে হজ ফ্লাইট শুরু হবে।

এ বিষয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে যানা গেছে, হজ ক্যাম্পের সার্বিক প্রস্তুতি গ্রহণ ও হজ সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম চলছে।

হজ কার্যক্রম   প্রধানমন্ত্রী শেখ হাসিনা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ডেঙ্গু জ্বরে মা মারা গেছে, আর যেন কেউ না যায়: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ: ০২:০১ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আমার মা মারা গেছেন। আর যেন কোনো মা, সন্তান ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা না যায়, এমন মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। 

মঙ্গলবার (৭ মে) সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ডেঙ্গু মোকাবেলায় পূর্বপ্রস্তুতি বিষয়ে আলোচনার সময় এ কথা বলেন তিনি।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শুধু হাসপাতাল প্রস্তুত রেখে দায়িত্ব পালন করলেই হবে না। ডেঙ্গুতে যাতে মানুষ আক্রান্ত না হয়, সবাই মিলে সেই চেষ্টা করতে হবে। সরকার ডেঙ্গু চিকিৎসায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু প্রতিরোধে আমরা অনেক আলোচনা করেছি। আমি নির্দেশনা দিয়েছি যাতে ডেঙ্গুকালীন কোনোভাবেই স্যালাইন সংকট দেখা না দেয় এবং স্যালাইনের দামও না বাড়ে। এছাড়া হাসপাতালগুলোকে খালি রাখার ব্যবস্থা করার নির্দেশনা দিয়েছি। যাতে করে পরে সার্জারি বা ভর্তি না করিয়ে চিকিৎসা দেয়া যায়, এমন যারা আছে তাদের হাসপাতালে ভর্তি না করে যাদের প্রয়োজন তাদের ভর্তি করা হয়।

তিনি বলেন, সব রোগের ক্ষেত্রেই সবচেয়ে বড় বিষয় হচ্ছে, যাতে রোগটি কারো হওয়ার আগেই প্রতিরোধ করা যায়। যাতে মানুষের ডেঙ্গু না হয় সেই ব্যবস্থা নিতে হবে। মশা নির্মূলে সবাই একসঙ্গে কাজ করবে। স্থানীয় সরকার মন্ত্রণালয় ও সিটি করপোরেশন এবং যে ঘরে মানুষ থাকে সেখানকার সবাইকেই সচেতন থাকতে হবে।

এছাড়াও, আমাদের ফগিং বিষয়ে কিছু ভুল ধারণা আছে। এ বিষয়ে আলোচনা করবো। এ বিষয়ে সিটি করপোরেশনের সঙ্গেও ওপেনলি আলোচনা করবো। 


স্বাস্থ্যমন্ত্রী   ডেঙ্গু জ্বর   রাজধানী  


মন্তব্য করুন


বিজ্ঞাপন