ইনসাইড বাংলাদেশ

বিদেশের মাটিতেই পরিচয়পত্র পাবেন প্রবাসীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:১২ এএম, ২৩ অক্টোবর, ২০১৮


Thumbnail

বিদেশের মাটিতে বসেই জাতীয় পরিচয়পত্র পাবেন মধ্যপ্রাচ্যের প্রবাসী বাংলাদেশিরা। মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রায় দেড় কোটি প্রবাসীর অনেকের কাছেই নেই জাতীয় পরিচয়পত্র। এতোদিন বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র না থাকায় প্রবাসীদের নানা ভোগান্তি পোহাতে হত। এখন তা অনেকটাই কমে আসবে বলে আশা প্রবাসীদের।

দেশে এসে সময় স্বল্পতার কারণে জাতীয় পরিচয়পত্র পাওয়ার প্রক্রিয়া শেষ করতে পারেন না অনেক প্রবাসী বাংলাদেশী। ফলে নিজ দেশে জমিজমা কেনা থেকে শুরু করে নানা কাজে ভোগান্তিতে পড়তে হয় তাদের।

প্রবাসীদের এই সমস্যা কমাতে সম্প্রতি বিদেশের মাটিতেই জাতীয় পরিচয়পত্র দেয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। এ উপলক্ষ্যে এরই মধ্যে কাজ শুরু করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন।

বর্তমানে শুধু মধ্যপ্রাচ্যে বসবাসরত বাংলাদেশীরাই এ সুযোগ পাবেন। জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের একটি দলের চলতি মাসেই সৌদি আরব, কাতার ও কুয়েতে যাওয়ার কথা রয়েছে। সবকিছু যাচাই বাছাই করে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দেয়ার চূড়ান্ত কার্যক্রম শুরু করবে নির্বাচন কমিশন।

সরকারের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে এ সিদ্ধান্তের দ্রুত বাস্তবায়ন চেয়েছেন প্রবাসীরা। শুধু জাতীয় পরিচয় পত্রই নয়, প্রবাসে বসে যেন নিজ দেশের ভোটার হিসেবে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, সরকারের প্রতি সেই ব্যবস্থা করারও দাবি জানিয়েছেন প্রবাসীরা।

বাংলা ইনসাইডার/জেডআই



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

রাজধানীর দুই সিটির ২২ স্থানে বসছে পশুর হাট

প্রকাশ: ০২:৫০ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

ঘনিয়ে আসছে পবিত্র ঈদুল আজহা। আগামী ১৬ বা ১৭ জুন ঈদুল আজহা উদযাপন করবে বাংলাদেশের মুসলমানরা। কোরবানির এই ঈদকে কেন্দ্র করে এখন থেকেই শুরু হয়েছে পশু বেচা-কেনা। এবার রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার ২২টি স্থানে কোরবানির পশুর হাট বসানোর পরিকল্পনা রয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সারুলিয়ায় স্থায়ী মার্কেটের পাশাপাশি ১১টি অস্থায়ী হাটের আয়োজন করবে। এ ছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) গাবতলীতে স্থায়ী হাট ব্যবহারের পাশাপাশি ৯টি অস্থায়ী হাট স্থাপনের পরিকল্পনা করছে।

আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে ১১টি অস্থায়ী হাট বসাতে ইজারা বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এ ছাড়া সারা বছরজুড়েই সারুলিয়ায় হাট বসে দক্ষিণ সিটি এলাকায়। এটি তাদের স্থায়ী হাট।

এবারের ১১টি অস্থায়ী হাটের মধ্যে আছে..

১। উত্তর শাহজানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সংঘ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা

২। ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন উন্মুক্ত এলাকা

৩। পোস্তাগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা

৪। মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা

৫। লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গাসহ কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা

৬। দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা

৭। ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকা

৮। আফতাব নগর (ইস্টার্ন হাউজিং) ব্লক ই, এফ, জি, এইচ

৯। সেকশন ১ ও ২ এর খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা

১০। রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা

১১। শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা

ডিএনসিসির যেসব জায়গায় হাট বসতে যাচ্ছে

ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন গাবতলী স্থায়ী হাট ছাড়াও এবার আরও ৯টি অস্থায়ী হাট বসাবে সংস্থাটি। সে লক্ষ্যে তারা হাটগুলোর ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে

এবারের অস্থায়ী হাটগুলো মধ্যে রয়েছে..

১। ভাটারা সুতিভোলা খাল সংলগ্ন খালি জায়গা (ভাটারা সুতিভোলা)

২। কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা

৩। উত্তরা দিয়াবাড়ী ১৬ ও ১৮ নম্বর সেক্টর বউ বাজার এলাকার খালি জায়গা

৪। বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগর ব্লক ই, এফ, জি, এইচ, এল, এম, এন এবং আশপাশের জায়গা

৫। মিরপুর সেকশন ৬ ওয়ার্ড নম্বর ৬ (ইস্টার্ন হাউজিং) এর খালি জায়গা

৬। মোহাম্মাদপুর বছিলার ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গা

৭। ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউউট সংলগ্ন খালি জায়গা

৮। ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া বেপারীপাড়া রাহমান নগর আবাসিক প্রকল্পের জায়গা

৯। খিলক্ষেত থানার ৪৩ নম্বর ওয়ার্ডের মস্তুল চেকপোস্ট সংলগ্ন পাড়ার খালি জায়গা


রাজধানী   সিটি কর্পোরেশন   পশুর হাট   কোরবানি ঈদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ফিলিস্তিনে গণহত্যা বন্ধ ও স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে পাবনায় ছাত্রলীগের পদযাত্রা

প্রকাশ: ০২:৪৯ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail ফিলিস্তিনের গণহত্যা বন্ধ ও স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে পাবনা জেলা ছাত্রলীগের পদযাত্রা। সোমবার সকালে পাবনা শহরের আব্দুল হামিদ সড়কে।

ফিলিস্তিনের গণহত্যা বন্ধ স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে পাবনায় জেলা ছাত্রলীগের পদযাত্রা ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৬ মে) সকাল ১১টার দিকে সরকারি এডওয়ার্ড কলেজের প্রধান ফটকের সামনে থেকে ছাত্রলীগের উদ্যোগে পদযাত্রাটি বের হয়। আলিয়া মাদ্রাসা,বড় ব্রীজ   শহরের ট্রাফিক মোড় ঘুরে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয় পদযাত্রা।

আরও পড়ুন: স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

পরে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন, জেলা ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান সবুজ, সাধারণ সম্পাদক মীর রাব্বিউল ইসলাম সীমান্ত সহ ছাত্রলীগের অন্যান্য নেতাকর্মীরা।

বক্তব্য অবিলম্বে ফিলিস্তিনের গণহত্যা বন্ধ স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জোরালো দাবি জানান বক্তারা।


ছাত্রলীগ   ফিলিস্তিন   পদযাত্রা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

২৪ উপজেলায় ব্যালট পেপার যাচ্ছে কাল

প্রকাশ: ০২:৪৩ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

আসন্ন ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৮ মে। এবার ভোটের আগের দিন (৭ মে) অন্যান্য মালামালের সঙ্গে ১০টি জেলার ২৪টি উপজেলা পরিষদের বিভিন্ন কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানোর অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (৬ মে) নির্বাচন কমিশন সচিবালয় থেকে প্রকাশিত নির্বাচন পরিচালনা-২ (অধিশাখা) এর উপসচিব আতিয়ার রহমানের সই করা ওই চিঠিতে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। 

চিঠিতে বলা হয়েছে, আগামী ৮ মে ৬ষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। সেজন্য কুড়িগ্রাম জেলার চিলমারী, রৌমারী, চর রাজিবপুর, মৌলভীবাজার জেলার বড়লেখা, জুড়ি, কুলাউড়া, হবিগঞ্জ জেলার বানিয়াচং, আজমিরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর, সরাইল, চট্টগ্রাম জেলার সন্দ্বীপ, রাঙামাটি জেলার রাঙামাটি সদর, কাউখালী, জোড়াছড়ি, বরকল, বান্দরবান জেলার বান্দরবান সদর, আলীকদম, খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি, মানিকছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, সুনামগঞ্জ জেলার দিরাই, শাল্লা এবং লালমনিরহাট জেলার হাতিবান্দা উপজেলা পরিষদের ভোটকেন্দ্রে ভোটগ্রহণের আগের দিন নির্বাচনী মালামালের সঙ্গে ব্যালট পেপার প্রেরণের জন্য নির্বাচন কমিশন অনুমতি দিয়েছেন।

ওই চিঠিতে সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা নির্বাচন কর্মকর্তা, রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্টদের নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে।

অপরদিকে, ৮ মে উপজেলা পরিষদের প্রথম ধাপের সাধারণ নির্বাচনে ২২টি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

সে অনুযায়ী সিরাজগঞ্জ জেলার সিরাজগঞ্জ সদর, বেলকুচি, কাজীপুর, পাবনা জেলার সাঁথিয়া, সুজানগর, বেড়া, যশোর জেলার মনিরামপুর, কেশবপুর, পিরোজপুর জেলার পিরোজপুর সদর, নাজিরপুর, ইন্দুরকানী, মানিকগঞ্জ জেলার সিংগাইর, হরিরামপুর, শরীয়তপুর জেলার নড়িয়া, ভেদরগঞ্জ, জামালপুর জেলার জামালপুর সদর, সরিষাবাড়ী, চাঁদপুর জেলার মতলব উত্তর, মতলব দক্ষিণ, কক্সবাজার জেলার কক্সবাজার সদর, কুতুবদিয়া, মহেশখালী উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

প্রসঙ্গত, ইসির ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম ধাপে ১৫০ উপজেলায় ভোট হবে আগামী ৮ মে। এরপর দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ভোট ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোট ২৯ মে এবং চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোট ৬ জুন অনুষ্ঠিত হবে।


উপজেলা নির্বাচন   ব্যালট পেপার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পটুয়াখালী জেলা ছাত্রলীগের ছাত্র সমাবেশ ও পদযাত্রা

প্রকাশ: ০২:২৬ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail স্বাধীন ফিলিস্তিনের দাবিতে পটুয়াখালী জেলা ছাত্রলীগের ছাত্র সমাবেশ ও পদযাত্রা

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে ও বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে ফিলিস্তিনের পতাকা উত্তোলন ও পদযাত্রা করেছে পটুয়াখালী জেলা ছাত্রলীগ। 


আরও পড়ুন: স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

 

সোমবার (০৬মে) বেলা সাড়ে ১১টায় পটুয়াখালী সরকারি মহিলা কলেজে ফিলিস্তিনের পতাকা উত্তোলন করে জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক তানভীর হাসান আরিফ। এসময় জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর ও সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মোদাচ্ছের বিল্লাহ্ সহ সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


আরও পড়ুন: ঢাবিতে সশরীরে ক্লাস পরীক্ষা শুরু বুধবার

 

পরে মহিলা কলেজে প্রাঙ্গন থেকে পদযাত্রা শুরু করে জেলা ছাত্রলীগ। পদযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সরকারি কলেজে প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে সরকারি কলেজে পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচির সমাপ্তি করা হয়।


ছাত্রলীগ   পদযাত্রা   ফিলিস্তিন   ছাত্র সমাবেশ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সম্পদ অর্জনে এমপিদের পেছনে ফেলেছেন চেয়ারম্যানরা

প্রকাশ: ০১:৫৯ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

পাঁচ বছরে অস্থাবর সম্পদ বৃদ্ধিতে উপজেলা পরিষদের জনপ্রতিনিধিরা পেছনে ফেলেছেন সংসদ সদস্যদের। সংসদ সদস্যদের সম্পদ বৃদ্ধির হার ছিল সর্বোচ্চ ৩ হাজার ৬৫ শতাংশ, যেখানে একজন চেয়ারম্যানের সম্পদ বৃদ্ধির হার ৪ হাজার ২০০ শতাংশের বেশি।

অন্যদিকে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের প্রার্থীর মধ্যে ১১৭ জন কোটিপতি। যেখানে ৫৬০ চেয়ারম্যান প্রার্থীর মধ্যে ৯৪ জন কোটিপতি। এছাড়া ৬১১ ভাইস চেয়ারম্যানের মধ্যে ১৭ জন ও ৪৩৫ জন মহিলা ভাইস চেয়ারম্যানের মধ্যে ৬ কোটিপতি প্রার্থী এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পেশা হিসেবে চেয়ারম্যান পদপ্রার্থীদের ৭০ শতাংশই ব্যবসায়ী, ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীদের প্রায় ৬৭ শতাংশ ও নারী ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীদের ২৪ শতাংশ ব্যবসাকে পেশা হিসেবে দেখিয়েছেন।

সোমবার (৬ মে) ধানমন্ডির টিআইবির কার্যালয়ে উপজেলা নির্বাচনের প্রথম ধাপের প্রার্থীদের হলফনামা বিশ্লেষণ করে এসব তথ্য জানিয়েছে সংস্থাটি।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক মোহাম্মদ তৌহিদুল ইসলাম মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

এ বিষয়ে টিআইবির নির্বাহী পরিচালক ড. মো ইফতেখারুজ্জামান বলেন, উপজেলা নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের সম্পদের অস্বাভাবিক বৃদ্ধির বিষয়টি নির্বাচন কমিশন, এনবিআর ও দুদকের খতিয়ে দেখার দায়িত্ব বলে মনে করি।

তিনি বলেন, আমরা দেখেছি প্রথম ধাপে প্রথম পর্বে মন্ত্রী-এমপিদের ১৩ জন স্বজন নির্বাচন করছেন। প্রথম ধাপেই চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। উপজেলা নির্বাচন দলীয় হলেও নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতামূলক করতে এবার ক্ষমতাসীন আওয়ামী লীগ দলগতভাবে কোনো প্রার্থী ঘোষণা করেনি। এতে নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের অধিকাংশই ‘আওয়ামী লীগ দলীয় স্বতন্ত্র প্রার্থী’ এবং দলের স্থানীয় নেতৃত্বের সমর্থনপুষ্ট। বিএনপি এ নির্বাচন বর্জনের ঘোষণা দিলেও দলটি স্থানীয় প্রার্থীদের আটকাতে পারেনি। আগ্রহী প্রার্থীরা স্বতন্ত্র নির্বাচন করছেন।

টিআইবি বলছে, প্রথম ধাপের ১৫২টি উপজেলার মধ্যে ১৪৪টির প্রার্থীদের হলফনামা নির্বাচন কমিশন প্রকাশ করেছে, বাকি আটটি করেনি। ১৫২টি উপজেলার তিনটি নির্বাচনের প্রায় ৪ হাজার ৮০০টি হলফনামায় দেওয়া আট ধরনের তথ্যের বহুমাত্রিক ও তুলনামূলক বিশ্লেষণ করা হয়েছে।

স্থানীয় সরকার নির্বাচনে মন্ত্রী-এমপিদের হস্তক্ষেপ বড় আলোচনার বিষয় হলেও এবার স্বজনদের মনোনয়ন নিয়ে চলছে বিতর্ক। প্রথম ধাপে প্রথম পর্বে মন্ত্রী-এমপিদের স্বজন- ১৩ জন। প্রার্থী হওয়ায় এগিয়ে ভাইয়েরা; চাচাতো ভাই, খালাতো ভাই, জামাতা, ভাইয়ের ছেলে আছেন তালিকায়।

বিএনপি এ নির্বাচন বর্জনের ঘোষণা দিলেও অমান্য করে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করায় ৭৩ জনকে বহিষ্কার করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশগ্রহণ করা ২২ জামায়াত নেতা পরবর্তী সময়ে দলের সিদ্ধান্তে সরে দাঁড়ান।

টিআইবি জানিয়েছে, জাতীয় নির্বাচনের মতো স্থানীয় সরকার নির্বাচনেও ব্যবসায়ী প্রার্থীদের দাপট বাড়ছে। ব্যবসায়ী প্রার্থীদের সংখ্যা চতুর্থ নির্বাচনের তুলনায় ৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৬ শতাংশ। চেয়ারম্যান পদপ্রার্থীদের ৬৯.৮৬ শতাংশই ব্যবসায়ী, ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীদের প্রায় ৬৬.৫৯ শতাংশ, নারী ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীদের ২৪.৩৭ শতাংশ ব্যবসাকে পেশা হিসেবে দেখিয়েছেন।

 

আর নারী ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীদের ৫২ শতাংশই নিজেকে গৃহিণী গৃহস্থালি কাজকে পেশা হিসেবে দেখিয়েছেন। আয় নেই ১২ শতাংশের, ৩৯ শতাংশ নিজেদের আয়ের কোনো স্বীকৃত উৎস দেখাননি।

টিআইবির গবেষণা বলছে, সার্বিকভাবে প্রার্থীদের ৪০ শতাংশই আয় দেখিয়েছেন সাড়ে তিন লাখ টাকার নিচে। অর্থাৎ করযোগ্য আয় নেই তাদের। সাড়ে ১৬ লাখ টাকার বেশি আয় দেখিয়েছেন মাত্র ১০ শতাংশ প্রার্থী। প্রার্থীদের প্রায় ৯৩ শতাংশ প্রার্থীর সম্পদ কোটি টাকার নিচে, বাকি ৭ শতাংশ প্রার্থীর সম্পদ কোটি টাকার বেশি। দ্বিগুণ হয়েছে কোটিপতি প্রার্থীর সংখ্যা।

অন্যদিকে ১০০ বিঘা বা ৩৩ একর এর বেশি জমি আছে কমপক্ষে ১০ জনপ্রার্থীর। আর ২৩.৪১ শতাংশ প্রার্থীর ঋণ রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ১৫২৮ কোটি টাকা ঋণ রয়েছে সিলেটের বিশ্বনাথের চেয়ারম্যান পদপ্রার্থীর। প্রার্থীদের ১৬.৬৪ শতাংশ বর্তমানে মামলায় অভিযুক্ত।

৫ বছরে একজন চেয়ারম্যানের আয় বেড়েছে সর্বোচ্চ ৩৩১৯ শতাংশ, ১০ বছরে এই বৃদ্ধির হার সর্বোচ্চ ১৮২৩ শতাংশ। অস্থাবর সম্পদ বেড়েছে সর্বোচ্চ ৪২৫১ শতাংশ।

স্ত্রী ও নির্ভরশীলদের সম্পদ বৃদ্ধির হার সর্বোচ্চ ১২৪০ শতাংশ। ৫ বছরে অস্থাবর সম্পদ বৃদ্ধিতে উপজেলা পরিষদের জনপ্রতিনিধিরা পেছনে ফেলেছেন সংসদ সদস্যদের। সংসদ সদস্যদের ক্ষেত্রে এ হার সর্বোচ্চ ৩ হাজার ৬৫ শতাংশ, যেখানে একজন চেয়ারম্যানের সম্পদ বেড়েছে ৪২০০ শতাংশের বেশি।

 

 

 

 


চেয়ারম্যান   এমপি   সম্পদ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন