ইনসাইড বাংলাদেশ

ময়লার গাড়িচালক নিয়োগে তৎপর হচ্ছে দুই সিটি

প্রকাশ: ১০:০০ এএম, ২০ ডিসেম্বর, ২০২১


Thumbnail

রাজধানীতে ময়লার গাড়িচাপায় একাধিক মৃত্যুর ঘটনায়  নড়েচড়ে বসেছে ঢাকার দুই সিটি করপোরেশন। বিশেষ করে নটর ডেম কলেজছাত্র ও প্রথম আলোর সাবেক এক কর্মীর মৃত্যুর পর সংস্থা দুটি দক্ষ চালক নিয়োগের উদ্যোগ নিয়েছে। পাশপাশি যারা ময়লার গাড়ি চালানো নিয়ে ফাঁকিবাজি করেছেন, তাদের চাকরি থেকে বরখাস্ত করা হচ্ছে বলে জানা গেছে।

উত্তর ও দক্ষিণ সিটি কর্মকর্তারা জানিয়েছেন, এতদিন দক্ষ চালক নিয়োগে নানা আইনি জটিলতা ছিল। ২০১১ সালে ঢাকা সিটি করপোরেশন ভাগ হওয়ার পর থেকে চালক নিয়োগে নানা সমস্যার সৃষ্টি হয়। বিশেষ করে জনবল নিয়োগ কাঠামো (অর্গানোগ্রাম) অনুমোদন বারবার সংশোধনের কারণে নিয়োগ কার্যক্রম পিছিয়ে যায়। ফলে চালক সংকটের কারণে অদক্ষ ও বহিরাগত কর্মী দিয়ে ময়লা পরিবহন শুরু করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এতে সড়কে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। এই পরিস্থিতি থেকে উত্তরণে ভাগ হওয়ার ১০ বছর পর দক্ষ চালক নিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসসিসির এক কর্মকর্তা বলেন, সংস্থাটির বর্জ্য ব্যবস্থাপনার কাজে ব্যবহারের জন্য ৩১৭টি ভারী (ট্রাক) যান আছে। কিন্তু চালক আছেন মাত্র ৮৬ জন। বাকি গাড়ি চালান পরিচ্ছন্নতাকর্মীরা। তাদের অধিকাংশেরই লাইসেন্স নেই। ফলে সংস্থার গাড়িগুলোতে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। এমন পরিস্থিতি থেকে উত্তরণে গত ৮ ডিসেম্বর ৩২ জন চালক নিয়োগে বিজ্ঞপ্তি দিয়েছে ডিএসসিসি। আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত এ পদে আবেদন করা যাবে।

ডিএসসিসির মহাব্যবস্থাপক (পরিবহন) বিপুল চন্দ্র বিশ্বাস বলেন, বিজ্ঞপ্তিতে চাকরি অভিজ্ঞতায় বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ ভারী গাড়ি চালানোর বাস্তব অভিজ্ঞতা চাওয়া হয়েছে। এ চালকদের নিয়োগ দেওয়ার পর দক্ষ চালক সংকট কমবে।

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, করপোরেশন থেকে বরাদ্দ হওয়া গাড়ি নিজে না চালিয়ে অন্যকে দিয়ে চালানোয় প্রায়ই প্রাণহানিসহ জানমালের ক্ষতি হচ্ছে। এ ধরনের কর্মকাণ্ড ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের শৃঙ্খলা পরিপন্থি। তাই করপোরেশনের সচিব আকরামুজ্জামান স্বাক্ষরিত নয়টি আলাদা দপ্তর আদেশে সংশ্লিষ্ট গাড়িচালকদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

গত ১৫ ডিসেম্বর শেখ ফজলে নূর তাপস বলেন, চালকের যে পদগুলো খালি আছে সেগুলো পূরণের জন্য আমরা এরই মধ্যে বিজ্ঞপ্তি দিয়েছি। নিয়মিত গাড়িচালক ও ভারী গাড়িচালক নিয়োগের ব্যবস্থা নিয়েছি। তবে একটি বিষয়, আমাদের জনবলের স্বল্পতা রয়েছে। এ স্বল্পতা কাটিয়ে ওঠাটাই আমাদের জন্য বেশি প্রতিকূলতা। আমি এ বিষয়ে সংশ্লিষ্ট সবার, বিশেষ করে জনপ্রশাসন ও সরকারের উচ্চ পর্যায়ের দৃষ্টি আকর্ষণ করছি।

মেয়র আরও বলেন, নাঈম হত্যার পর এ বিষয়ে আমরা তদন্ত কমিটি গঠন করেছিলাম। প্রতিবেদনে যেসব অনিয়ম পাওয়া গেছে, তার পরিপ্রেক্ষিতে আমরা ব্যবস্থা নিয়েছি। আমাদের ৯ জন নিয়মিত গাড়িচালক, যারা ভাড়াটিয়া লোক দিয়ে গাড়ি চালাতেন, তাদের আমরা সাময়িক বরখাস্ত করেছি। তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করেছি।

নটর ডেম কলেজের ছাত্র নাঈমের মৃত্যুর পরদিনই (২৫ ডিসেম্বর) রাজধানীর পান্থপথে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ময়লার গাড়িচাপায় প্রথম আলোর সাবেক কর্মী আহসান কবীর খান মারা যান। তখন সড়কে এ বিশৃঙ্খলা নিয়ে সারাদেশে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

ডিএনসিসির পরিবহন বিভাগ সূত্র জানায়, ওই ময়লার গাড়িচালকের নাম মো. হানিফ ওরফে ফটিক। তিনিও ডিএনসিসির নিয়োগপ্রাপ্ত চালক ছিলেন না। হানিফ মূলত ডিএনসিসির মালি। এ ঘটনার পর হানিফ দুদিন পলাতক ছিলেন। চাঁদপুর থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।
 
এমন ঘটনার পর মেয়র আতিকুল চালকদের হুঁশিয়ার করে বলেন, গাড়ি চালানোর জন্য যিনি দায়িত্বপ্রাপ্ত তাকেই গাড়ি চালাতে হবে। সব গাড়িতে আধুনিক জিপিএস ও ড্যাস কামেরা স্থাপন করা হবে।

এ বিষয়ে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা আবুল বাসার মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, ডিএনসিসির অর্গানোগ্রামে ভারী এবং হালকা গাড়িচালক পদ রয়েছে ১৯২টি। এর মধ্যে নিয়োগপ্রাপ্ত চালক আছেন মাত্র ৭৩ জন। শূন্যপদ ১১৯টি। ৪৭টি পদে নিয়োগে স্থানীয় সরকার মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। ৪৫টি পদে অনুমোদনের অপেক্ষায় আছে। তবে এখন ডিএনসিসিতে বর্জ্যবাহী ভারী গাড়ি আছে ২৭২টি, চালক আছেন ১৬০ জন। এসব চালকদের ১৩৬ জনই পরিচ্ছন্নতাকর্মী।

ঢাকা উত্তর   ঢাকা দক্ষিণ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ধোলাইখালে চার তলা ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে

প্রকাশ: ১২:৪৩ পিএম, ১৮ মে, ২০২৪


Thumbnail

রাজধানীর ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। বেলা ১১টা ৫৭ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

শনিবার (১৮ মে) সকাল ১০টা ৪০ মিনিটের দিকে আগুন লাগে বলে জানান ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার লিমা খানম।

তিনি বলেন, ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণ এসেছে। ১১টা ৫৭ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে।

প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি বলে জানান ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।


ধোলাইখাল   আগুন   মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সৌদি পৌঁছেছেন ২৭ হাজারের বেশি হজযাত্রী

প্রকাশ: ১১:৫৮ এএম, ১৮ মে, ২০২৪


Thumbnail

পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশ থেকে এ পর্যন্ত ২৭ হাজার ১১১ যাত্রী সৌদি আরব পৌঁছেছেন।  

প্রায় এক সপ্তাহে (১৬ মে রাত ১টা ৫৯ মিনিট) সৌদি আরব পৌঁছান তারা। শুক্রবার (১৭ মে) দিবাগত রাতে হজ ব্যবস্থাপনা পোর্টালের বুলেটিনে এ তথ্য জানানো হয়। 

বুলেটিনে বলা হয়, মোট ৬১টি ফ্লাইটে তারা সৌদিতে পৌঁছান। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ২০ হাজার ৪৮৯ জন। এখন পর্যন্ত ৭৯ হাজার ৯০১টি ভিসা ইস্যু করা হয়েছে।

হেল্পডেস্ক থেকে পাওয়া তথ্যমতে, ৬১টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ২১টি, সৌদি এয়ারলাইনসের ২০টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২০টি ফ্লাইট পরিচালনা করছে। ধর্মবিষয়ক মন্ত্রণালয় অনুমোদিত এবার হজ কার্যক্রমের সঙ্গে যুক্ত এজেন্সির সংখ্যা ২৫৯টি।

উল্লেখ্য, গত ৯ মে বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ডেডিকেটেড ফ্লাইট ৪১৫ জন হজযাত্রী নিয়ে সৌদি আরবের উদ্দেশে যাত্রা করে। এর মাধ্যমেই চলতি বছরের হজের আনুষ্ঠানিক যাত্রা শুরু করেন হজযাত্রীরা।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ২০২৪ সালে বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী হজ পালনের জন্য নিবন্ধন করেছেন। আর হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন এবং ২২ জুলাই শেষ হবে।


পবিত্র হজ   সৌদি আরব  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পাবনায় দুই বোনকে হাতুড়ি দিয়ে পেটালেন ছাত্রলীগ নেতা

প্রকাশ: ১১:৪৭ এএম, ১৮ মে, ২০২৪


Thumbnail

পাবনা চাটমোহরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে জমজ দুই বোনকে হাতুড়ি দিয়ে পিটিয়ে গুরুতর আহত করার অভিযোগ উঠেছে এক ছাত্রলীগ নেতার বিরুদ্ধে। 

 

শুক্রবার (১৭ মে) বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার উথুলি খামারপাড়া গ্রাম এ ঘটনা ঘটে।

 

আহত দুই বোন হলেন মিম (২০) ও লাম (২০) । তারা পৌর সদরের আরাজি উথুলী খামারপাড়া মহল্লার রেজাউল করিম রিজুর মেয়ে।

 

আর অভিযুক্ত ছাত্রলীগ নেতা একই এলাকার রফিকুল ইসলামের ছেলে আলিফ ইয়ামান পায়েল (২২) । তিনি চাটমোহর পৌর ছাত্রলীগের সভাপতি।

 

এ ঘটনায় থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন আহত দুই বোনের বাবা রেজাউল করিম। 

 

লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, ঘটনার সময় বাড়ির পাশে কদম গাছের ডাল কাটছিলেন ছাত্রলীগ নেতা পায়েল। এ সময় প্রতিবেশী রেজাউল করিমের মেয়ে লাম তাকে গিয়ে বলে গাছ কাটার সময় তাদের কলা গাছ যেন নষ্ট না হয়। 

 

এ নিয়ে কথা কাটাকাটির একপর্যায়ে ছাত্রলীগ নেতা পায়েল হাতুড়ি দিয়ে লামকে পিটিয়ে গুরুতর আহত করে। এ সময় তার জমজ বোন মিম এগিয়ে আসলে তাকেও হাতুড়ি দিয়ে পিটিয়ে আহত করা হয়। পায়েল ও তার বাবা-মা মিলে জমজ দুই বোনকে বেধরক মারধর করে। 

 

পরে চিৎকার চেঁচামেচি শুনে দুই বোনের পরিবারের লোকজন গিয়ে এলাকাবাসির সহায়তায় তাদের উদ্ধার করে চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

 

এ বিষয়ে চাটমোহর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন আহত দুই বোনের পিতা রেজাউল করিম রিজু।

 

এ বিষয়ে অভিযুক্ত চাটমোর পৌর ছাত্রলীগের সভাপতি আলিফ ইয়ামান পায়েল বলেন, ‘আমার মায়ের সাথে ওরা দুই বোন মারামারি করছে। আমি সেখানে ঠেকাতে গিয়েছিলাম। আমি তাদেরকে মারিনি। আমার বিরুদ্ধে অহেতুক অভিযোগ করা হয়েছে আমাকে ফাঁসানোর জন্য।’

 

চাটমোহর উপজেলা ছাত্রলীগের সভাপতি হুমায়ুন কবির হিমু বলেন, ‘বিষয়টি আমি শুনেছি। এটি অত্যন্ত নিন্দনীয় কাজ হয়েছে। সন্ত্রাসীমূলক কর্মকাণ্ডের সাথে জাড়িতদের জায়গা ছাত্রলীগে নেই। যদি সে দোষী সাব্যস্ত হয়, আমি তার বিরুদ্ধে শাস্তির দাবি জানাই। যেহেতু ছাত্রলীগের কমিটি জেলা ছাত্রলীগের নিয়ন্ত্রণে। সে কারণে জেলা ছাত্রলীগ এই বিষয়টি দেখবে।’

এ বিষয়ে চাটনোহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা বলেন, অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


ছাত্রলীগ   হাতুড়ি   মারধর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ধোলাইখালে চার তলা ভবনে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

প্রকাশ: ১১:৩৫ এএম, ১৮ মে, ২০২৪


Thumbnail

রাজধানীর ধোলাইখালে চার তলা একটি ভবনের দ্বিতীয় তলায় আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট। 

শনিবার (১৮ মে) সকাল ১০টা ৪০ মিনিটের দিকে আগুন লাগে বলে ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার লিমা খানম জানিয়েছে।

তিনি বলেন, 'ধোলাইখালে চারতলা ভবনের দ্বিতীয় তলায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন লেগেছে। খবর পেয়ে সূত্রাপুর ও সিদ্দিকবাজার থেকে চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।'

প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি বলে জানান ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।


আগুন   ধোলাইখাল   ৪ তলা ভবন   ফায়ার সার্ভিস   মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নিয়ন্ত্রণে এসেছে কারওয়ান বাজারের আগুন

প্রকাশ: ১১:১০ এএম, ১৮ মে, ২০২৪


Thumbnail

রাজধানীর কারওয়ান বাজারে লা ভিঞ্চি হোটেলের পাশে কাঁচাবাজারে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। 

শনিবার (১৮ মে) সকাল ১০টা ২৫ মিনিটের দিকে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। ৬টি ইউনিটের চেষ্টায় ১০টা ৩৮ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।আগুনের বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার লিমা খানম।

প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও হতাহতের কোনো খবর জানা যায়নি। 


কারওয়ান বাজার   আগুন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন