ইনসাইড ক্যারিয়ার

৪১তম ক্যাডারে ঢাবির এক হল থেকেই ৫০ শিক্ষার্থী

প্রকাশ: ০৫:১৫ পিএম, ০৬ অগাস্ট, ২০২৩


Thumbnail

সদ্য প্রকাশিত ৪১তম বিসিএস পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলের ৫০ শিক্ষার্থী বিভিন্ন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। এই ফলকে গৌরবের বলে মনে করছেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. শাহ মো. মাসুম। গৌরবময় এই ফলাফলের জন্য ভবিষ্যতে পড়াশোনার পরিবেশের মান আরও বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

সূত্রে জানা যায়, ৪১তম বিসিএস পরীক্ষায় ফজলুল হক মুসলিম হল থেকে শিক্ষা ক্যাডারে সুপারিশ পেয়েছেন ২১ জন, পুলিশ ক্যাডারে ৬, পরিবার পরিকল্পনা ক্যাডারে ৬, প্রশাসন ক্যাডারে ৫, তথ্য ক্যাডারে ৩, আনসার ক্যাডারে ৩, মৎস্য ক্যাডারে ২, বন, খাদ্য, পররাষ্ট্র এবং পরিসংখ্যান ক্যাডারে একজন করে শিক্ষার্থী সুপারিশপ্রাপ্ত হয়েছেন।

শিক্ষা ক্যাডারে ২১ সুপারিশপ্রাপ্ত হলেন- নাঈম ভূঁইয়া, আশরাফুল ইসলাম, মো. সোহাগ খান, মো. হাফিজ উল্যাহ, সোলাইমান হক, হারুন-অর-রশিদ হিমেল, লোকমান হাকিম খান, শাহরিয়ার সাদিক প্রিয়ম, সাব্বির আহমেদ হৃদয়, মাহবুবুর রহমান, মো. সালাউদ্দিন, মো. নাজমুল হোসেন, সজীব প্রধান, ওমর ফারুক রেহান, মারুফ হোসেন, আরমান খান, মাসুদ জামান, আবু সাঈদ, ইন্তেখাব তিলক, কামরুজ্জামান বাবু এবং মো. শাহিনুর রহমান চৌধুরী।

পুলিশ ক্যাডারে ৬ জন সুপারিশপ্রাপ্ত হলেন- মাহমুদুল হক আরিফ, মো. সাইফুল্লাহ, নাসির উদ্দীন, আবদুল্লাহ আল মামুন, জোসেফ এবং সৌরভ মাহমুদ রাতুল। পরিবার পরিকল্পনা ক্যাডারে ৬ সুপারিশপ্রাপ্ত হলেন- মেহেদী হাসান, নাজমুল হাসান, আব্দুল আহাদ, মিনহাজুল আবেদিন, আতিক ইসলাম এবং শরিফুল ইসলাম মিঠুন। প্রশাসন ক্যাডারে ৫ সুপারিশপ্রাপ্ত হলেন- মো. সাইফুল ইসলাম, সারোয়ার আলম, হৃদয় হাসিব, শাহ মো. রাশেদ এবং নুরুল হুদা মনির। তথ্য ক্যাডারে ৩ সুপারিশপ্রাপ্ত হলেন- খালেদ জুলফিকার, আনোয়ার শাহাদাত বরকত এবং এম মাসুদ রানা হৃদয়। আনসার ক্যাডারে ৩ সুপারিশপ্রাপ্ত ব্যক্তি হলেন- নাজমুস সাকিব, সাজ্জাদ কাদের মুন এবং তরিকুল ইসলাম তারেক। রফিক আবেদিন ও রাকিব হাসান দুজন মৎস্য ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। বন ক্যাডারে রেজাউল মৃধা, খাদ্য ক্যাডারে মো. সাকিব রেজোয়ান, পররাষ্ট্র ক্যাডারে মো. আব্দুর রাকিব এবং পরিসংখ্যান ক্যাডারে আজিজুল হক সরকার সুপারিশপ্রাপ্ত হয়েছেন।

উল্লেখ্য, ৪১তম বিসিএস পরীক্ষায় চূড়ান্ত ফলে ২ হাজার ৫২০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। পেশাগত ১৬টি ক্যাডারে যোগ্য প্রার্থী না পাওয়ায় কাউকে সুপারিশ করতে পারেনি সরকারি কর্মকমিশন (পিএসসি)। এ ছাড়া নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত ৯ হাজার ৮২১ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়েছে।

৪১তম বিসিএস  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

জুলাই মাসেই হবে ১৮ তম নিবন্ধনের লিখিত পরীক্ষা

প্রকাশ: ১১:২৩ এএম, ২৬ মে, ২০২৪


Thumbnail

১৮ তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে গত ১৫ মে। কৃতকার্যদের মধ্যে এখন একটি প্রশ্ন দেখা দিয়েছে তা হলো লিখিত পরীক্ষা হবে করে। আর এ বিষয়ে বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বলছে, জুলাই মাসের দুটি তারিখ প্রাথমিকভাবে ভাবা হয়েছে। শিগগিরই এটা চূড়ান্ত করে ফেলা হবে।

এনটিআরসিএর সচিব ওবায়দুর রহমান জানান, ‘আমরা ভেবেছি জুলাই মাসের ১২ বা ১৩ তারিখ লিখিত পরীক্ষা নেব। নির্বাচন, বাজেট এগুলোকে সামনে রেখে তারিখ ঠিক করা নিয়ে আমরা বসব। দ্রুতই সিদ্ধান্ত নেওয়া হবে।’

এর আগে গত ১৫ মার্চ শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে আবেদন করেন ১৮ লাখ ৬৫ হাজার ৭১৯ জন। তবে পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৪০ হাজার ৮৩৩ জন।

প্রিলিমিনারি পরীক্ষায় নির্ধারিত নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন লাখ ৭৯ হাজার ৯৮১ জন। এরমধ্যে স্কুল- পর্যায়ে ২৯ হাজার ৫১৯ জন, স্কুল পর্যায়ে লাখ ২১ হাজার ৬৫২ জন এবং কলেজ পর্যায়ে লাখ ২৮ হাজার ৮১৩ জন। পরীক্ষায় গড় পাসের হার ৩৫ দশমিক ৮০ শতাংশ।


শিক্ষক নিবন্ধন   লিখিত পরীক্ষা  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

৪৬তম বিসিএসের প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০৬৩৮

প্রকাশ: ০৪:৫০ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ১০ হাজার ৬৩৮ জন প্রার্থী।বৃহস্পতিবার (৯ মে) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) অনুষ্ঠিত বিশেষ সভা শেষে এ ফলাফল প্রকাশিত হয়।

ক্যাডার পদে নিয়োগের জন্য ৪৬তম বিসিএস প্রিলিমিনারি টেস্ট (এমসিকিউ টাইপ) পরীক্ষা ২৬ এপ্রিল অনুষ্ঠিত হয়।

২০২৩ সালের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ বিসিএসে ৩ হাজার ১৪০ জনকে নিয়োগ দেওয়া হবে। সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন, শিক্ষা ক্যাডারে শিক্ষায় ৫২০ জন। প্রশাসন ক্যাডারে ২৭৪ জন, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জনকে নেওয়া হবে।

মোট ৩ হাজার ১৪০ শূন্য পদের বিপরীতে ৩ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়ে।

বিসিএস   পিএসসি  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

বৃহস্পতিবার প্রকাশ হতে পারে ৪৬তম বিসিএস প্রিলির ফল

প্রকাশ: ০৭:২৬ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

আগামী ৯ মে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হতে পারে। এদিন প্রকাশ না হলে আগামী রোববার (১২ মে) ৪৬তম বিসিএসের ফল প্রকাশ করা হবে।

বুধবার (৮ মে) দুপুরে সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

পিএসসি সূত্র জানায়, বৃহস্পতিবার (৯ মে) বিশেষ কমিশন সভা রয়েছে। সেখানে সিদ্ধান্ত চূড়ান্ত হলে বিকেলে ফল প্রকাশ করা হতে পারে। যদি কোনো কারণে এদিন ফল প্রকাশ না হয়। সেক্ষেত্রে আগামী রোববার (১২ মে) ৪৬তম বিসিএসের ফল প্রকাশ করা হবে।

এদিকে এবারের বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রে কিছু প্রশ্নে অসঙ্গতি বা ভুল থাকার অভিযোগের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে কমিশন। পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) শাখার একাধিক কর্মকর্তা জানিয়েছেন, ভুল বা অসঙ্গতি থাকা প্রশ্নগুলোতে সবাইকে নম্বর দিয়ে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

উল্লেখ্য, ২০২৩ সালের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি, যা ৩১ ডিসেম্বর পর্যন্ত চলে। ৪৬তম বিসিএসে ৩ লাখ ৩৮ হাজারেরও কিছু বেশি আবেদন জমা পড়েছে। ওই বিসিএসের বিভিন্ন ক্যাডারে শূন্যপদের সংখ্যা ৩ হাজার ১৪০টি।

বিসিএস   পিএসসি  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

মুহূর্তেই ভেঙ্গে গেল তাদের বিসিএস স্বপ্ন

প্রকাশ: ০৩:৪৬ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

৮ বিভাগীয় শহরের ২১৫ কেন্দ্রে একযোগে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ) অনুষ্ঠিত হয়েছে আজ (শুক্রবার)। সকাল ১০টা থেকে এই পরীক্ষা শুরু হয়ে শেষ হয় দুপুর ১২টায়।

পিএসসির নির্দেশনা অনুযায়ী পরীক্ষার্থীরা সকাল সাড়ে ৯টার মধ্যে পরীক্ষাকেন্দ্র প্রবেশ করেছেন। তাই সকাল সাড়ে ৯টার পর কেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেওয়া হয়। তবে শেষ সময়ে কোনোরকম সতর্কতা না জানিয়ে ফটক বন্ধ করে এবার পরীক্ষা দিতে পারেননি প্রায় ২০ জনের মতো।

শুক্রবার (২৬ এপ্রিল) রাজধানীর তেজগাঁও স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এই ঘটনা ঘটে। ফলে এই বিসিএসের স্বপ্ন শেষ হয়ে গেল এই পরীক্ষার্থীদের।

তাদের অভিযোগ, পরীক্ষা কেন্দ্রের সামনে অপেক্ষমাণ শিক্ষার্থীদের কোনোরকম সতর্ক না করেই ঠিক ৯টা ৩০ মিনিটে গেট বন্ধ করে দেওয়া হয়। এর এক মিনিটের মধ্যেই ভেতরে প্রবেশ করতে গেটের সামনে থাকা দায়িত্বরতদের আকুতি-মিনতি করেও লাভ হয়নি।

কুমিল্লা থেকে ঢাকায় বিসিএস পরীক্ষা দিতে এসেছিলেন শাউলিনা। ১৫ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হলেও শেষ সময়ে পরীক্ষার কেন্দ্রে ঢুকতে পারেনি তিনি। শাউলিনা বলেন, আমি ৯টা ১৫ মিনিটে এই এলাকায় চলে এসেছি। ঠিক ৯টা ৩১ মিনিটে রাস্তায় গেটের সামনে ছিলাম। সর্বশেষও আমি দেখলাম ঢুকতে দিচ্ছে, তখন আমি বাচ্চাটাকে একপাশে বসিয়ে রেখে এসে দেখি গেট বন্ধ করে দিয়েছে।

তিনি বলেন, মূল গেটের দেয়াল টপকিয়ে দ্বিতীয় গেটে এসেছি, কিন্তু এখান থেকে ঢুকতে দেয়নি। ম্যাজিস্ট্রেটকে বারবার অনুরোধ করার পরও ঢুকতে দেননি।

শাউলিনা বলেন, এটাই হয়তো আমার শেষ বিসিএস। আমার কাছে পরিবারের অনেক প্রত্যাশা ছিল, কিন্তু এতো প্রস্তুতি নিয়ে এসে পরীক্ষাটাই দিতে পারলাম না। জানি না এখন আমার কী করা উচিত। এই মুখ নিয়ে আমি বাসায় যাব কী করে?

এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে জানান, আমাদের নিয়মই ছিল ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এ বিষয়ে আমরা বারবার বলেছি। তারপরও যদি কোনো শিক্ষার্থী যথাসময়ে পরীক্ষার কেন্দ্রে আসতে না পারে, তাহলে আমাদের দৃষ্টিতে সে পরীক্ষার অযোগ্য।

বিসিএস   পিএসসি  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

৪৬তম বিসিএস প্রিলি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

প্রকাশ: ০৫:৪৬ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বাংলাদেশ সরকারি কর্ম কমিশন তাদের ওয়েবসাইটে এ আসন বিন্যাস প্রকাশ করেছে। আগামী শুক্রবার (২৬ এপ্রিল) ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা।

জানা গেছে, ৪৬তম বিসিএসে ৩ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়েছে। এই বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এ ছাড়া সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এরপর সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে। প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে।

পরীক্ষার আসন বিন্যাস দেখতে এখানে ক্লিক করুন।

বিসিএস   প্রিলি পরীক্ষা   পিএসসি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন