ইনসাইড এডুকেশন

তাপপ্রবাহের মধ্যে খুলল শিক্ষাপ্রতিষ্ঠান, নতুন সিদ্ধান্তে চলবে ক্লাস

প্রকাশ: ০৮:৩৯ এএম, ২৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

তীব্র তাপদাহের মধ্যে বন্ধ থাকা দেশের সব স্কুল-কলেজ ও মাদ্রাসা খুলল। আাজ রোববার (২৮ এপ্রিল) এসব শিক্ষা প্রতিষ্ঠান খুললেও তাপমাত্রা সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক পর্যায়ের শ্রেণি কার্যক্রম।

শনিবার (২৭ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, চলমান তাপপ্রবাহের কারণে কোমলমতি শিশুদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এক সপ্তাহ ছুটির পর রোববার থেকে প্রাথমিক বিদ্যালয়গুলোও খুলছে। তবে ক্লাসের সময় কমিয়ে আনা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ক্লাস হবে বেলা সাড়ে ১১টা পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একশিফটে পরিচালিত বিদ্যালয়সমূহ প্রতিদিন সকাল ৮ থেকে বেলা সাড়ে ১১টা চলবে।

দুই শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহে ১ম শিফট সকাল ৮টা থেকে সকাল সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট ৯.৪৫ থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলমান থাকবে।

প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

এর আগে, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে এক প্রজ্ঞাপন জারি করে বলা হয় আগামী ২৮ এপ্রিল থেকে খুলছে দেশের দেশের সব স্কুল-কলেজ ও মাদ্রাসা।

প্রজ্ঞাপনে বলা হয়েছিল, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে, পবিত্র ঈদুল ফিতরের ছুটির ধারাবাহিকতায় তাপপ্রবাহের কারণে গত ২০ এপ্রিল ২০২৪ তারিখ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের স্মারক মোতাবেক ঘোষিত ছুটি সমাপ্ত হওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে নিম্নরূপ সিদ্ধান্ত প্রদান করা হলো-

১) আগামী রোববার (২৮ এপ্রিল) থেকে যথারীতি শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ খোলা থাকবে এবং শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকবে।

২) তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

৩) শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে।

৪) তাপদাহ এবং অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে, তা পূরণ এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

প্রসঙ্গত, দেশজুড়ে তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় দীর্ঘ ছুটি শেষেও খোলেনি শিক্ষাপ্রতিষ্ঠান। ২১ এপ্রিল ছুটি বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত স্কুল-কলেজ ও মাদ্রাসা বন্ধের ঘোষণা দেয় সরকার। আর ২৬ ও ২৭ এপ্রিল শুক্র ও শনিবার। তবে ছুটি না বাড়ায় রোববার থেকে ক্লাস শুরু হচ্ছে।


শিক্ষাপ্রতিষ্ঠান   তাপপ্রবাহ  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

কারিগরি বোর্ডে পাসের হার ৮১.৩৮, জিপিএ-৫ পেল কতজন?

প্রকাশ: ০১:১৬ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (১২ সে) বেলা ১১টার দিকে গণভবনে ডিজিটালি আনুষ্ঠানিকভাবে এবারের মাধ্যমিকের ফল প্রকাশ করেন তিনি।

এর আগে, সকাল ১০টার দিকে বোর্ড চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। 

এ বছর ৯টি সাধারণ, মাদরাসা ও কারিগরি বোর্ডে গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে চলতি বছরের এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় গড় পাসের হার ৮১ দশমিক ৩৮ শতাংশ।

এ বোর্ডে পাস করেছে ৯৯ হাজার ৭২১ জন। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৭৮ জন। এদিকে, ৯টি সাধারণ, মাদরাসা ও কারিগরি বোর্ডে গড় পাসের শীর্ষে রয়েছে যশোর বোর্ড, আর সর্বনিম্ন পাসের হার সিলেট বোর্ডে। এবার ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ।


কারিগরি বোর্ড   এসএসসি   প্রধানমন্ত্রী  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৯.৬৬ শতাংশ

প্রকাশ: ১২:৪০ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পারিক্ষার গড় পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। গতবার পাসের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ। অর্থাৎ এ বছর পাসের হার বেড়েছে।

এসএসসিতে পাসের হারে শীর্ষে রয়েছে যশোর বোর্ড। এ বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৩২ শতাংশ। আর সর্বনিম্ন পাসের হার সিলেট বোর্ডে। এ বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ। মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৭৯ দশমিক ৬৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ২০৬ জন।

এ ছাড়াও ঢাকা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৫ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ ও ময়মনসিংহে ৮৪ দশমিক ৯৭ শতাংশ।

এর আগে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১২ মে) বেলা ১১টায় গণভবনে এসএসসি-সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ফলাফলের কপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। পরে প্রধানমন্ত্রী তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন।

যেভাবে ফলাফল দেখবেন-

সম্প্রতি এসএসসি পরীক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ফল দেখার নিয়মসংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষার্থীকে ফল দেখতে ঢাকা বোর্ডের ওয়েবসাইটে ঢুকতে হবে। সেখানে থাকা Result কর্নারে ক্লিক করে বোর্ড ও প্রতিষ্ঠানের ইআইআইএন’র (EIIN) মাধ্যমে ফল জানা যাবে।

এ ছাড়া এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। সেক্ষেত্রে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর দিতে হবে। এরপর স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। (উদাহরণ-SSC Dha ROLL YEAR)। ফিরতি মেসেজে ফল জানিয়ে দেওয়া হবে।

শিক্ষার্থীরা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবেন।

গত ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে সারা দেশের ৩ হাজার ৭০০টি কেন্দ্রে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেন। এ বছর মোট পরীক্ষার্থী ছিলেন ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন।


মাদ্রাসা বোর্ড   পাসের হার   এসএসসি  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার

প্রকাশ: ১২:২২ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

এসএসসি সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এবছরের পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। রোববার (১২ মে) প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তরের পর বিভিন্ন শিক্ষাবোর্ড সূত্রে তথ্য জানা গেছে। এবার কুমিল্লা বোর্ড জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ১০০ শিক্ষার্থী। এ বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ২৩ শতাংশ। এর আগে রোববার (১২ মে) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল যুগের শিক্ষার্থীদের মেধা অনেক বেশি। তাদের সেই মেধা বিকাশের সুযোগ দিতে হবে। তিনি আরও বলেন, অধিকাংশ শিক্ষা বোর্ডে ছাত্রীর সংখ্যা বেশি ছাত্র কম কেন, সেটি খুঁজে বের করতে হবে। 

এ সময় প্রধানমন্ত্রী আরও জানান, গত দেড় দশকে কারিগরি শিক্ষা, নারী শিক্ষা ও সাক্ষরতার হার বেড়েছে।

এবারের এসএসসি পরীক্ষায় পাসের হারে শীর্ষে রয়েছে যশোর বোর্ড। আর সর্বনিম্ন পাসের হার সিলেট বোর্ডে।

দেশের ৯ বোর্ডে পাসের হার যত…

যশোর বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৩২ শতাংশ

সিলেট বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ

ঢাকা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ

রাজশাহী বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ২৫ শতাংশ

কুমিল্লা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ২৩ শতাংশ

চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ

বরিশাল বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ

দিনাজপুর বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৪০ শতাংশ

ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ৯৭ শতাংশ 

উল্লেখ্য, এবারের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৯ লাখ ৯২ হাজার ৮৭৮ জন এবং ছাত্রী ১০ লাখ ৩১ হাজার ৩১৪ জন।


এসএসসি   ফলাফল   কুমিল্লা বোর্ড   জিপিএ-৫  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

দেশে প্রথমবারের মতো ই-স্বাক্ষর যুক্ত সার্টিফিকেট পেল গ্র্যাজুয়েটরা

প্রকাশ: ১২:১৭ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

দেশে প্রথমবারের মতো চালু হয়েছে ই-স্বাক্ষর যুক্ত একাডেমিক সার্টিফিকেট। দেশের বেসরকারি খাতের অন্যতম উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান সিটি ইউনিভার্সিটি শিক্ষার্থীদের জন্য রিলিফ ভ্যালিডেশন লিমিটেড (আরভিএল) এর সহযোগিতায় এই সার্টিফায়িং সিস্টেম চালু করে দেশের শিক্ষা ও প্রযুক্তি জগতে নতুন ইতিহাস সৃষ্টি করেছে।

শনিবার (১১ মে) ঢাকার পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিভিশন সেন্টারে আয়োজিত সিটি ইউনিভার্সিটির প্রথম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী গ্র্যাজুয়েটদের হাতে নতুন এই ই-স্বাক্ষর যুক্ত একাডেমিক সার্টিফিকেট তুলে দেন।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের প্রযুক্তির ব্যবহারকারী না হয়ে উদ্ভাবক হতে হবে। বিশ্ব কর্মজগতে এখন একাডেমিক সার্টিফিকেটের চেয়ে অভিজ্ঞতাকে বেশি গুরুত্ব দেওয়া হয়। সমগ্র পৃথিবীতে এখন এপ্রেন্টিশিপ, আর্টিকেলশিপ ও ওয়ার্ক এক্সপেরিয়েন্স এ বিষয়গুলোর উপর জোর দেওয়া হচ্ছে। কারণ এর মাধ্যমে মানুষের মাঝে প্রায়োগিক দক্ষতা তৈরি হয়। তিনি শিক্ষার্থীদের বিশ্ব নাগরিক হওয়ার জন্য অসাম্প্রদায়িকতা ও নারী পুরুষ সমতাসহ নানা মূল্যবোধ নিজেদের মাঝে প্রতিপালনের আহ্বান জানান।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটু, ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর হোসেন,‌ সিটি ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ইঞ্জিনিয়ার প্রফেসর লুৎফুর রহমান।

এসময় বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটু বলেন, শিক্ষার্থীদের ভবিষ্যতে স্মার্ট সিটিজেন হতে হবে এবং স্মার্ট ইকোনোমিতে অবদান রাখতে হবে। আর এভাবেই প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে।

সিটি ইউনিভার্সিটির উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক ডঃ ইঞ্জিনিয়ার মোঃ লুৎফর রহমান বলেন, বাংলাদেশের ইতিহাসে এই প্রথমবারের মতো ই-স্বাক্ষরযুক্ত স্মার্ট গ্রাজুয়েশন সার্টিফিকেট দেয়া হলো, যার ফলে দেশ-বিদেশে সিটি ইউনিভার্সিটির গ্র্যাজুয়েটদের সনদ যাচাই পূর্বের যেকোনো সময়ের চেয়েও সহজ হয়ে গেলো। এর মধ্য দিয়ে  দেশের শিক্ষা ও প্রযুক্তি জগতে নতুন উদ্ভাবনীর যাত্রাও শুরু হল।


সিটি ইউনিভার্সিটি   শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল   বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল টিটু  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

এসএসসিতে গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ, শীর্ষে যশোর

প্রকাশ: ১২:০০ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। গতবার (২০২৩ সালে) পাসের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ। অর্থাৎ গতবারের তুলনায় এবার পাসের হার বেড়েছে। এছাড়া ছাত্রদের পাসের হার ৮১.৫৭ শতাংশ, ছাত্রীদের পাসের হার ৮৪.৪৭। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৮৩.৭৭ শতাংশ।রোববার (১২ মে) প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তরের পর বিভিন্ন শিক্ষাবোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

এবারের এসএসসি পরীক্ষায় পাসের হারে শীর্ষে রয়েছে যশোর বোর্ড। আর সর্বনিম্ন পাসের হার সিলেট বোর্ডে।

দেশের ৯ বোর্ডে পাসের হার যত…

যশোর বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৩২ শতাংশ

সিলেট বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ

ঢাকা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ

রাজশাহী বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ২৫ শতাংশ

কুমিল্লা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ২৩ শতাংশ

চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ

বরিশাল বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ

দিনাজপুর বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৪০ শতাংশ

ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ৯৭ শতাংশ

এর আগে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১২ মে) বেলা ১১টায় গণভবনে এসএসসি-সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ফলাফলের কপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। পরে প্রধানমন্ত্রী তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন।

যেভাবে ফলাফল দেখবেন…

ফলাফল দেখতে ঢাকা বোর্ডের ওয়েবসাইটে ঢুকতে হবে। সেখানে থাকা Result কর্নারে ক্লিক করে বোর্ড ও প্রতিষ্ঠানের ইআইআইএন’র (EIIN) মাধ্যমে ফল জানা যাবে।

এ ছাড়া এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। সেক্ষেত্রে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর দিতে হবে। এরপর স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। (উদাহরণ-SSC Dha ROLL YEAR)। ফিরতি মেসেজে ফল জানিয়ে দেওয়া হবে।

শিক্ষার্থীরা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবেন।

গত ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে সারা দেশের ৩ হাজার ৭০০টি কেন্দ্রে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেন। এ বছর মোট পরীক্ষার্থী ছিলেন ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন।


এসএসসি   পরিক্ষা ফলাফল   পাসের হার   প্রধানমন্ত্রী শেখ হাসিনা   শিক্ষা মন্ত্রণালয়  


মন্তব্য করুন


বিজ্ঞাপন