ইনসাইড গ্রাউন্ড

আবেগী টুইটে ক্রিকেটকে বিদায় জানালেন হরভজন

প্রকাশ: ০৫:৪২ পিএম, ২৪ ডিসেম্বর, ২০২১


Thumbnail আবেগী টুইটে ক্রিকেটকে বিদায় জানালেন হরভজন

ঘরোয়ার পাঠ চুকিয়েছেন অনেকদিন হয়ে গেল। লম্বা সময় নেই জাতীয় দলেও। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও হারিয়ে খুঁজছিলেন নিজেকে। এমন পরিস্থিতিতে আনুষ্ঠানিক ঘোষণায় হরভজন সিং জানালেন, সবধরনের ক্রিকেটে ব্যাট-প্যাড তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

ক্রিকেটের সঙ্গে ২৩ বছরের সম্পর্ক ইতি টানার খবর দিতে টুইট করেছেন ভাজ্জি। সবশেষ কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে বাইশ গজে দেখা গিয়েছিল ৪১ বছরের অফস্পিনারকে।

টুইটে হরভজন লিখেছেন, ‘সব ভালো জিনিসই একদিন শেষ হয়। আজ আমি এমন একটা খেলাকে বিদায় জানাচ্ছি, যা আমার জীবনের সব দিয়েছে। ২৩ বছরের লম্বা যাত্রা যারা সুন্দর এবং স্মরণীয় করে রেখেছেন, তাদের প্রত্যেককে অনেক ধন্যবাদ।’

১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে অভিষেক হয় হরভজনের। সবশেষ টেস্ট খেলেছেন শ্রীলঙ্কার বিপক্ষে, ২০১৫ সালে। জাতীয় দলের জার্সিতে ১০৩ টেস্টে ৪১৭ উইকেট তার।

১৯৯৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে একদিনের ক্রিকেটে অভিষেক হরভজনের। এ ফরম্যাটে ২৩৬ ম্যাচে ২৬৯ উইকেট নিয়েছেন। মাত্র ২৮টি টি-টুয়েন্টি খেলেছেন তিনি। শিকার ২৫ উইকেট।

আইপিএলে হরভজনের পারফরম্যান্স দুর্দান্ত। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ২০১৩, ২০১৫ এবং ২০১৭ সালে আইপিএল জেতার পর ২০১৮ সালে চেন্নাই সুপার কিংসের হয়েও শিরোপা জেতেন। এই টুর্নামেন্টে ১৬৩ ম্যাচে ৭.০৮ ইকোনমিতে দখলে রয়েছে ১৫০ উইকেট।

হরভজন সিং   আইপিএল   ভারত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নব উদ্যমে উগান্ডা, স্বপ্ন এবার বিশ্বকাপ

প্রকাশ: ০৯:০০ এএম, ১৬ মে, ২০২৪


Thumbnail

উগান্ডা, ক্রিকেট দুনিয়ায় তেমন একটা পরিচিতি ছিলনা এই এই নামটার। শক্তিশালী দলগুলোর ভিড়ে নিজের অস্তিত্ব জানান দিতে পারেনি এই দেশ। তবে হঠাৎ করেই এবার নতুন উদ্যমে জ্বলে উঠেছে আফ্রিকার এই দেশটি। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে তারা। 

আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে শক্তিশালী জিম্বাবুয়ে ও কেনিয়াকে হারিয়ে বিশ্বকাপের মূলপর্বে আগে থেকেই এক ধাপ এগিয়ে ছিলো তারা। আর শেষ ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে বিশ্বকাপের টিকিট নিজেদের দখলে নিয়েছে উগান্ডা। এর মধ্য দিয়েই প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে খেলার স্বপ্ন পূরণ হতে চলেছ দেশটির।

ফুটবল, রাগবি সেভেনস এবং নেটবলে আগে থেকেই কৃতিত্বের স্বাক্ষর রেখেছে উগান্ডা। তবে এবার ব্যাট-বল হাতে ক্রিকেটের মাঠেও সাফল্যের নজির সৃষ্টি করতে চলেছে তারা।

তবে ক্রিকেট মাঠে চার-ছক্কার লড়াইয়ে অংশ নেয়ার বেশিদিন হয়নি দেশটির। মূলত ১৯ শতকের শেষের দিকে মিশনারিদের হাত ধরেই ক্রিকেটের সূচনা হয় তাদের। আর টি-টোয়েন্টি ক্রিকেটে উগান্ডাকে নবজাতক বললেও ভুল হবেনা। কারণ বছর পাঁচেক আগেই টি-টোয়েন্টিতে আনুষ্ঠানিকভাবে পথচলা শুরু হয়েছে তাদের। একশরও কম ম্যাচ খেলা দলটি এবার জায়গা করে নিয়েছে বিশ্বকাপে। সেই সাথে ঝড় তুলতে চলেছে যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ান দ্বিপপুঞ্জে অনুষ্ঠিত বিশ্বকাপের এবারের আসরে।

তবে বিশ্বকাপের টিকিট অর্জন আফ্রিকান দেশটির জন্য মোটেও সহজ ছিলোনা। তার জন্য বেশ কাঠ-খড় পোড়াতে হয়েছে  দেশটিকে। আফ্রিকান অঞ্চলের বাছাই পর্বে মোকাবিলা করতে হয়েছে কেনিয়া, নাইজেরিয়া ও জিম্বাবুয়ের মতো শক্তিশালী দলকে।

বাছাই পর্বের প্রথম ৪ ম্যাচে ৮ পয়েন্ট পাওয়ায় বিশ্বকাপে খেলার সম্ভাবনা দৃঢ় হলেও নামিবিয়ার বিপক্ষে ৬ উইকেটের ব্যবধানে হারের পর সম্ভাবনার আকাশ কিছুটা কালো মেঘে ঢেকে যায়। তবে এরপরই নিজেদের আত্মবিশ্বাসে নতুন উদ্যমে ঘুরে দাঁড়ায় দলটি। শেষ ম্যাচে তানজানিয়াকে ৮ উইকেটে হারিয়ে শঙ্কার মেঘ কাটিয়ে বিশ্বকাপের টিকিট পায় উগান্ডা।

নিজেদের পারফরম্যান্সের পাশাপাশি এবারের আসরে উগান্ডা দলের আরও একটি চমক হচ্ছে স্কোয়াডে থাকা ৪৩ বছর বয়সী অফ স্পিনার ফ্রাঙ্কো সুবুগা। কারণ এই ক্রিকেটার বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে প্রবীণতম সদস্য। 

ইতোমধ্যেই অভিজ্ঞ ক্রিকেটারদের প্রধান্য দিয়ে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে দলটি। যেখানে ৩০ বছরের অধিক বয়সী ক্রিকেটার রয়েছেন ৭ জন। উগান্ডার হয়ে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে খেলবেন ২১ বছর বয়সী জুমা মিয়াগি।

আর দলের এই স্কোয়াড নিয়ে বেশ সন্তুষ্ট প্রধান কোচ অভয় শর্মা। বিশ্বকাপ স্কোয়াড নিয়ে তিনি বলেন, ‘বিগত ১২ মাসে ক্রিকেটে উগান্ডা দল ভালো পারফরম্যান্স করেছে। যদিও কিছু জায়গা রয়েছে, বিশেষ করে ফিল্ডিং। সেখানে আমাদের উন্নতি করতে হবে।

তিনি আরও বলেন, বিগত সময়ে আমরা মাঠে কিছু সুযোগ হাতছাড়া করেছি। সেই সুযোগগুলো হাতছাড়া করার পরও আমরা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছি। ভাবুন, আমরা যদি এই ভুলগুলো শুধরে নিতে পারি তাহলে আমরা কতটা ভালো পারফর্ম করতে পারি। মানসিক দৃঢ়তার সঙ্গে আমরা যেকোনো দিনে বিশ্বের সেরা দলগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারি।’

বিশ্বকাপের পর্দা উঠবে ২ জুন। তবে উগান্ডা আফগানিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো মাঠে নামবে ৪ জুন। আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচ খেলবে ৬ জুন। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ খেলবে ৯ জুন । আর ১৫ জুন নিউজিল্যান্ডের বিপক্ষে হবে গ্রুপ পর্বে উগান্ডার শেষ ম্যাচ । 

এক নজরে উগান্ডার বিশ্বকাপ স্কোয়াড-

 ব্রায়ান মাসাবা (অধিনায়ক), রিয়াজত আলি শাহ, কেনেথ ওয়াইসওয়া, দিনেশ নাকরানি, ফ্রাঙ্কো সুবুগা, রোনাক প্যাটেল, রজার মুসাকা, কোমমাস কিয়েউতা, বিলাল হাসুন, ফ্রেড আচেলাম, রবিনসন ওবুয়া, সাইমন সেসাজি, হেনরি সেনিওন্ডো, আলপেশ রামজানি এবং জুমা মিয়াজি। রিজার্ভ প্লেয়ার্স- রোনাল্ড লুটায়া এবং ইনোসেন্ট এমওয়েবাজ।


ক্রিকেট   বিশ্বকাপ   উগান্ডা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশ ক্রিকেট দলকে শুভকামনা জানালেন ডোনাল্ড লু

প্রকাশ: ০৮:১৮ পিএম, ১৫ মে, ২০২৪


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ পূর্ব এশিয়ার সহকারী পররাষ্ট্র মন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশ সফর করছেন। আর তিনি যখন বাংলাদেশে অবস্থান করছেন তখন তার দেশ যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে উড়াল দিতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। এমন অবস্থায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য শুভকামনা জানিয়েছেন তিনি।

বুধবার বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে তিনি এ শুভকামনা জানান। সেখানে বাংলাদেশ নারী ক্রিকেট দলের সঙ্গে এক প্রীতি ম্যাচে অংশ নেন ডোনাল্ড লু ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

ম্যাচ শেষে ডোনাল্ড লু সাংবাদিকদের বলেন, আমরা আজ ক্রিকেট খেলেছি। বাংলাদেশের জনগণ ক্রিকেট পাগল। যুক্তরাষ্ট্র ক্রিকেট সিরিজের আয়োজন করতে পেরে সন্তুষ্ট। বাংলাদেশ নারী ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করছে বলে আমরা খুব খুশি।

তিনি বলেন, আজকের প্রীতি ম্যাচে আম্পায়ার ছিলেন সাথিরা জাকির জেসি। তিনি একজন বিশ্বমানের আম্পায়ার। তিনি ম্যাচ পরিচালনা করেছেন, এটি আমাদের জন্য আনন্দের। বাংলাদেশ টি-টোয়েন্টি ক্রিকেট দলের জন্য আমাদের শুভ কামনা রইল।

বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে পৌঁছালে ডোনাল্ড লু ও পিটার হাসকে জার্সি ও ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। তাদের শুভেচ্ছা জানান বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান। এ সময় নারী ক্রিকেট দলের সদস্যরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ১৪ মে তিন দিনের সফরে ঢাকায় এসেছেন।


ডোনাল্ড লু   বাংলাদেশ   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ক্লাব বিশ্বকাপ নিয়ে ফিফার নতুন সিদ্ধান্ত

প্রকাশ: ০৭:৩৪ পিএম, ১৫ মে, ২০২৪


Thumbnail

বিশ্বে নারী ফুটবল ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে নতুন সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এটি মূলত মেয়েদের ক্লাব বিশ্বকাপ কেন্দ্রিক। যা নিয়ে বড় সুখবরই দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

ফিফা জানিয়েছে, আগামী ২০২৬ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে মাঠে গড়াবে মেয়েদের প্রথম ক্লাব বিশ্বকাপের আসর। চার বছর পর পর মাঠে গড়াবে এই আসর। যেখানে অংশ নেবে ১৬টি ক্লাব।

বুধবার থাইল্যান্ডের ব্যাংককে কংগ্রেসে বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। গত বছরের ডিসেম্বরেই ফিফা ঘোষণা দিয়েছিল এটি। অবশেষে আজকের সাধারণ সভায় তা চূড়ান্ত হলো।

নারীদের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। আর যুক্তরাষ্ট্র অঞ্চলের চ্যাম্পিয়ন গোথাম এফসি, লাতিন অঞ্চলের মেয়েদের কোপা লিবারতাদোরেসের সেরা ব্রাজিলের করিন্থিয়াস।

জানা গেছে, মহাদেশীয় অঞ্চলের চ্যাম্পিয়নরা ছাড়াও র‍্যাংকিংয়ের বিচারে অংশ নেবে বাকি ক্লাবগুলো।


বার্সালোনা   ক্লাব ফুটবল   ফিফা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

মেসিদের লিগে পাড়ি জমাচ্ছেন অলিভিয়ে জিরু

প্রকাশ: ০৭:০৫ পিএম, ১৫ মে, ২০২৪


Thumbnail

আর্জেন্টাইন ফুটবলের মহাতারকা লিওনেল মেসি মেজর লিগ সকারে (এমএলএস) যোগ দেওয়ার পর থেকে বিশ্বজুড়ে সমাদৃত হয়েছে লিগটি। আর মেসি যাওয়ার পর থেকে এই লিগে পাড়ি জমিয়েছেন বিশ্বের সব নামিদামী খেলোয়াড়রা। যার মধ্যে রয়েছেন জর্দি আলবা, সার্জিও বুসকেটস ও লুইস সুয়ারেজদের মতো তারকা ফুটবলার।

এবার একই লিগে খেলতে যাচ্ছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা অলিভিয়ে জিরু। আগেই জানা গিয়েছিল, চলতি মৌসুম শেষে ইতালিয়ান ক্লাব এসি মিলানের ডেরা ছাড়বেন জিরু। তবে তার পরবর্তী ঠিকানা নিয়ে ছিল ধোঁয়াশা। অবশেষে সেটিও জানা গেল।

এমএলএসের ক্লাব লজ অ্যাঞ্জেলস এফসিতে পাড়ি দিবেন জিরু। এ বিষয়টি মঙ্গলবার সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে নিশ্চিত করেছে ক্লাবটি।

সেই পোস্টে জিরুর একটি অ্যানিমেটেড ছবি দিয়ে তারা লিখেছে, ‘লস অ্যাঞ্জেলসে একজন নতুন তারকা এসেছে।’

এছাড়া ইনস্টাগ্রামে জিরুকে ট্যাগ করে তারা লিখেছে, ‘২০২৫ সাল পর্যন্ত এলএএফসিতে খেলবেন ফরাসি স্ট্রাইকার। তবে ২০২৬ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়ানোর সুযোগ রাখা হয়েছে।’

গত মৌসুমে দলের তারকা খেলোয়াড় মেক্সিকোর কার্লোস ভেয়া দল ছাড়ার পর থেকে আক্রমণভাগের জন্য একজন বিশ্বমানের ‘নাম্বার নাইন’ খুঁজছিল এলএএফসি। ইন্টার মায়ামি যেমন লিওনেল মেসিকে ভিড়িয়ে তাকে ঘিরেই দল সাজিয়েছে; জিরুকে নিয়েও তেমন ভাবনা এলএএফসি’র।  

গত সোমবার মিলান ছাড়ার ঘোষণা দেন জিরু। ইতালিয়ান ক্লাবটির হয়ে তিন মৌসুমে ৪৮ গোল করেছেন ৩৭ বছর বয়সী এই তারকা। ইউরোপিয়ান ফুটবলে সফল একটি ক্যারিয়ারের সমাপ্তি টানছেন তিনি।


অলিভিয়ে জিরু   ফ্রান্স   ফুটবল   মেজর লিগ সকার   এমএলএস  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

মারুফাকে দলে নিতে চান হারমানপ্রিত

প্রকাশ: ০৬:৫৫ পিএম, ১৫ মে, ২০২৪


Thumbnail

ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রিত কৌর। যার পরিচিতিটা বাংলাদেশের সমর্থকদের কাছে কিছুটা নেতিবাচকই। গেল বছর বাংলাদেশ সফরে এসে তুমুল বিতর্কের জন্ম দিয়েছিলেন। আম্পায়ারদের দিকে আঙুল তোলা ছাড়াও স্বাগতিক বাংলাদেশকে নিয়েও তুচ্ছতাচ্ছিল্য করতে ছাড়েননি। যার জেরে আইসিসি থেকে নিষেধাজ্ঞাও ভোগ করতে হয়েছে টিম ইন্ডিয়ার উইমেন্স টিমের এই কাপ্তানকে।

সেই হারমানপ্রীতেরই মনে ধরেছে বাংলাদেশি এক নারী পেসারকে। যদি সুযোগ থাকতো একজন বাংলাদেশি ক্রিকেটারকে নিজের দলে নেওয়ার, তাহলে পেসার মারুফা আক্তারকে নিতে চাইতেন হারমানপ্রীত। সম্প্রতি আইসিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘বাংলাদেশ দল থেকে আমি নিতে চাই মারুফা আক্তারকে। আমার কাছে সে অনেক প্রতিভাবান একজন ক্রিকেটার। আমার মনে হয় সে আমাদের দলে থাকলে আমাদের অনেক সাফল্য এনে দিতে পারবে।’

পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই মাঠে গড়াবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। যার আয়োজক বাংলাদেশ। বিশ্বকাপকে সামনে রেখে কদিন আগেই ভারতীয় টিম বাংলাদেশে পাঁচ ম্যাচের সিরিজ খেলে গেছে। যেখানে সবকটিতেই জিতেছে হারমানপ্রীত-স্মৃতি মান্দানারা। বিশ্বকাপেও বাংলাদেশকে হারাতে চান তারা। যদিও কন্ডিশন ও দর্শক বিবেচনায় বাংলাদেশকে সমীহই করছেন হারমানপ্রীত।

তিনি বলেন, ‘বাংলাদেশ হোম টিম, তারা এই কন্ডিশন আমাদের চেয়ে ভালো জানে। দর্শক সমর্থনও তাদের পক্ষে থাকবে। তাদের বিপক্ষে খেলা সবসময়ই রোমাঞ্চকর। আশা করছি তাদের বিপক্ষে আমরা ভালোই খেলব।’

আসন্ন নারী বিশ্বকাপে চার সেমিফাইনালিস্ট কারা হবে, সে প্রেডিকশনও করেছেন ভারতীয় অধিনায়ক। নিজেদের পাশাপাশি অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা নারী দলকে এগিয়ে রাখছেন কৌর।


বাংলাদেশ   ভারত   নারী ক্রিকেট   হারমানপ্রিত কৌর   মারুফা আক্তার  


মন্তব্য করুন


বিজ্ঞাপন