ইনসাইড গ্রাউন্ড

১০৮ রানেই অলআউট ক্যারিবীয়রা

প্রকাশ: ০৯:৪৯ পিএম, ১৩ জুলাই, ২০২২


Thumbnail

নিজেদের পরিচিত মাঠে ক্যারিবীয় ব্যাটাররা দাঁড়াতেই পারলো না বাংলাদেশের বোলিং এর সামনে। মিরাজ-নাসুম-শরিফুলদের তোপে মাত্র ১০৮ রান তুলতেই অল উইকেট হারিয়ে বসেছে ওয়েস্ট ইন্ডিজ। 

গায়ানায় সিরিজের ওয়ানডেতেও টস জিতেছে বাংলাদেশ। প্রথম ম্যাচের মতো এবারও আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে টাইগাররা। একাদশে তাসকিন আহমেদের জায়গায় নেওয়া হয়েছে মোসাদ্দেক হোসেনকে।

ফিল্ডিংয়ে নেমে মোসাদ্দেকের হাতেই তুলে দেওয়া হয় প্রথম ওভারের দায়িত্ব। তবে দুই ওভারের সংক্ষিপ্ত স্পেলে তেমন কিছু করতে পারেননি এ ডানহাতি অফস্পিনার। অপরপ্রান্তে মোস্তাফিজুর রহমানও উইকেটের দেখা পাননি।

আগের ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে উদ্বোধনী জুটিতে রয়েসয়ে খেলছিলেন মায়ার্স ও হোপ। কিন্তু পঞ্চম ওভারে মেহেদি মিরাজ আক্রমণে আসতেই তেড়েফুঁড়ে মারতে যান হোপ। কিন্তু ব্যাটে-বলে করতে পারেননি।

মিরাজের ঝুলিয়ে দেওয়া আর্ম বলে এগিয়ে মারতে গিয়েছিলেন হোপ। বল তার ব্যাটের বাইরের কানায় লেগে চলে যায় উইকেটের পেছনে। কিন্তু সেটি গ্লাভসবন্দী করতে পারেননি সোহান। ফলে হাতছাড়া হয় প্রথম সুযোগ।

একই বলে উইকেট ছেড়ে বেরিয়ে যাওয়া হোপকে স্টাম্পিং করতে পারতেন সোহান। কিন্তু বলের বদলে তার হাত লেগেই ভেঙে যায় স্টাম্প। ফলে একই বলে দুই আউট থেকে বেঁচে যান হোপ।

বাংলাদেশের বিপক্ষে হোপের অতীত পরিসংখ্যান উজ্জ্বল। আজকের আগে ওয়ানডেতে টাইগারদের বিপক্ষে ১১ ম্যাচে তিন সেঞ্চুরি ও চার ফিফটিতে প্রায় ৮৫ গড়ে ৭৬০ রান করেছেন হোপ।

ইনিংসের অষ্টম ওভারে আক্রমণে এসেই হোপকে সাজঘরে প্রায় ফেরত পাঠিয়ে দিয়েছিলেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। তার ওভারের প্রথম পাঁচ বলে রান নিতে পারেননি হোপ। শেষ বলটি হালকা ঝুলিয়ে অফস্টাম্পের ওপর করেন নাসুম।

রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে গিয়েও ব্যাটে লাগাতে পারেননি হোপ, বল চলে যায় সোহানের গ্লাভসে। জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার। তবে তাৎক্ষণিকভাবে রিভিউ নিয়ে নিজের উইকেট বাঁচান হোপ। প্রথম পাওয়ার প্লে'র ১০ ওভারে মাত্র ২৬ রান করতে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ।

প্রথম স্পেলে দুই ওভার করার পর ১১তম ওভারে ফের আক্রমণে আনা হয় মোসাদ্দেককে। তার দারুণ এক অফস্পিনেই সরাসরি বোল্ড হন মায়ার্স। টেস্ট ও টি-টোয়েন্টিতে বাংলাদেশকে ভোগানো মায়ার্স ৩৬ বলে ১৭ রান করে আউট হন।

প্রথম ওয়ানডেতে নিজের অভিষেকে দুর্দান্ত বোলিং করেছিলেন নাসুম। কিন্তু ৮ ওভারে তিন মেইডেনসহ মাত্র ১৬ রান দিলেও কোনো উইকেটের দেখা পাননি তিনি। উইকেটের এই অপেক্ষা বেশি দীর্ঘায়িত করেননি ২৭ বছর বয়সী এ স্পিনার।

মায়ার্সের পর ব্রুকসকে বেশিক্ষণ টিকতে দেননি নাসুম। নিজের প্রথম তিন ওভারে দুইটি মেইডেন করা নাসুম চতুর্থ ওভারের তৃতীয় বলে হজম করেন বাউন্ডারি। ঘুরে দাঁড়াতে মাত্র এক বল লাগে তার। সেই ওভারের পঞ্চম বলেই নাসুমের আর্মারের জবাব খুঁজে পাননি ব্রুকস।

নিজের পরের ওভারটি মেইডেন করেন নাসুম। এরপর ব্যক্তিগত ষষ্ঠ ও ইনিংসের ১৭তম ওভারেই দেখান জোড়া ভেলকি। ওভারের চতুর্থ বলে হাঁটু গেড়ে সুইপ করেছিলেন শুরু থেকে রক্ষণাত্মক খেলতে থাকা হোপ। কিন্তু গতির তারতম্যের কারণে বল লাগে হোপের ব্যাটের ওপরের কানায়।

আকাশে উঠে যাওয়া বলটি শর্ট মিড উইকেট থেকে খানিক পেছনে দৌড়ে দারুণভাবে তালুবন্দী করেন মোসাদ্দেক। এক বল পর সাজঘরের পথ ধরেন পুরান। রিভার্স সুইপ করতে গিয়ে ব্যাটের ভেতরের কানায় লেগে বোল্ড হন ক্যারিবীয় অধিনায়ক।

সেই উইকেট পতনের মিছিল আর থামেনি স্বাগতিকদের। ২৬তম ওভারে এসে ৬৯ রান তুলতেই তারা হারিয়েছে পঞ্চম উইকেট। এবার আঘাত শরিফুল ইসলামের। নিজের দ্বিতীয় ওভারে এসেই রভম্যান পাওয়েলকে তুলে নেন বাঁহাতি এই পেসার।

শরিফুলের স্টাম্পে করা ব্যাক অফ দ্য লেন্থ ডেলিভারি ফ্লিক করতে গিয়ে আকাশে বল ভাসিয়ে দেন পাওয়েল (১৩), শর্ট মিডউইকেটে সহজ ক্যাচ নেন মাহমুদউল্লাহ রিয়াদ।

পরের ওভারে এসে টানা দুই বলে দুই উইকেট তুলে নেন মেহেদি হাসান মিরাজ। টাইগার অফস্পিনারকে ডাউন দ্য উইকেটে খেলতে গিয়ে লাইন মিস করে পরিষ্কার বোল্ড ব্রেন্ডন কিং (১১)। পরের বলে রানআউটের কবলে আকিল হোসেন (২)।

এরপর আর কোনো ব্যাটার সেই ভাবে দাঁড়াতে পারে নি বাংলাদেশের বোলারদের সামনে। 

অলআউট   ক্যারিবীয়  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

রেকর্ডবুকে নতুন পৃষ্ঠা যোগ করলেন ধোনী

প্রকাশ: ০৫:২৬ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

দলকে দারুণভাবে নেতৃত্ব দেওয়ার অনন্য গুণের জন্য ব্যাপক জনপ্রিয় মহেন্দ্র সিং ধোনী। জাতীয় দল হোক কিংবা ফ্রাঞ্চাইজি লীগ সব জায়গায় দেখিয়েছেনে মুন্সিয়ানা। চাপ সামলে কীভাবে সফল হওয়া যায়, বারবার তিনি তা মাঠে প্রমাণ করেছেন। তার নেতৃত্ব গুণেই চেন্নাই আইপিএল শিরোপা জিতেছে ৫ বার।  দলকে দারুণভাবে নেতৃত্ব দেওয়ার গুণ থাকার কারণেই সবার কাছে ব্যাপক জনপ্রিয় ধোনি। চাপ সামলে কীভাবে সফল হওয়া যায়, তার চেয়ে মনে হয় আর কেউ ভালো বোঝেন না। চেন্নাইকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আইপিএলের শিরোপা জিতিয়েছেন মোট ৫ বার। আইপিএলের বর্তমান চ্যাম্পিয়নও ধোনির দল চেন্নাই। রেকর্ডের বহু পাতা জুড়ে তার নাম রয়েছে স্বর্ণালী অক্ষরে। আর এই পাতায় নতুন এক পৃষ্ঠা যোগ হয়েছে। 

গতকাল নিজেদের ঘরের মাঠে সানরাইজার্স হায়দ্রাবাদকে ৭৮ রানে হারিয়ে পয়েন্ট টেবিলের ৩ নম্বরে উঠে এসেছে দলটি। আর এই জয়ে নিজের মুকুটে নতুন পালক যোগ করেছেন মহেন্দ্র সিং ধোনি। হায়দ্রাবাদের বিপক্ষে ম্যাচ জিতে আইপিএলের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে এক দলের হয়ে ১৫০ ম্যাচ জয়ের রেকর্ড করেছেন ধোনি।

চলতি আসরে শেষ দিকে প্রতিপক্ষ দলের বোলাদের ত্রাস হিসেবে ব্যাটিংয়ে নামেন ধোনি। শেষ দিকে ব্যাটিংয়ে নেমে রাখেন ফিনিশারের ভূমিকা। এই মৌসুমে ৯ ম্যাচে ৭ ইনিংস ব্যাট করে ২৫৯.৪৬ স্ট্রাইরেটে ৯৬ রান করেছেন ধোনি।

২০০৮ সাল থেকে আইপিএলের ইতিহাসে মোট ২৫৯ ম্যাচ খেলেছেন ধোনি। ২৪ হাফসেঞ্চুরির সঙ্গে ১৩৭.১৩ স্ট্রাইকরেটে ব্যাটিং করে রান করেছেন ৫ হাজার ১৭৮।

চেন্নাইয়ের ঘুরে দাঁড়ানোর এই দিনে ঘুরে দাঁড়িয়েছেন মোস্তাফিজুর রহমানও। লখনৌ সুপার জায়ান্টের বিপক্ষে আগের ম্যাচে যেখানে ৩.৩ ওভার বল করে খরচ করেছিলেন ৫১ রান, সেখানে গতকাল ২.৫ ওভার বল করে মোস্তাফিজ দিয়েছেন মোটে ১৯ রান। শিকার করেছেন ২ উইকেট।

আইপিএল   চেন্নাই সুপার কিংস   ধোনী   রেকর্ড  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সর্বোচ্চ উইকেট শিকার করেও পার্পল ক্যাপ পেলেন না ফিজ

প্রকাশ: ০৪:৩৫ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

আইপিএলের চলতি আসরে শুরু থেকেই ছন্দে রয়েছেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। বল হাতে প্রতি ম্যাচেই দেখা পেয়েছেন উইকেটের। শুধু তাই নয়, আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় ও রয়েছেন শুরু থেকেই। এমনকি একাধিকবার পেয়েছেন পার্পল ক্যাপের মর্যাদাও।

শুরু থেকে ছন্দে থাকলেও মুস্তাফিজ মাঝে তিন ম্যাচে যেন হারিয়ে ফেলেছিলেন নিজের বোলিং ফর্ম। যার জন্য উইকেট শিকারীর তালিকায় পিছিয়ে পড়েছিলেন কিছুটা। তবে গতকাল হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে আবারও ফিরেছেন সর্বোচ্চ উইকেটশিকারির তালিকার শীর্ষে। ৮ ম্যাচে মুস্তাফিজের শিকার এখন ১৪ উইকেট। কিন্তু শীর্ষে থেকেও এবার ফিজের মাথায় উঠছে না পার্পল ক্যাপ।

কারণ সমান উইকেট হলেও এক ম্যাচ বেশি খেলা মুম্বাইয়ের জাসপ্রিত বুমরার কাছেই থাকছে এ ক্যাপ। ভারতের ডানহাতে এই ফাস্ট বোলারের চেয়ে বেশি রান খরচ করেছেন মুস্তাফিজ।

উইকেটপ্রতি অকাতরে রান খরচ করেছেন মুস্তাফিজ। প্রতিটি উইকেট শিকারে তিনি খরচ করেছেন ২১.১৪ রান। ওভারপ্রতি রান দিয়েছেন ১০ এর কাছাকাছি। সে তুলনায় বেশ কৃপণ বুমরা। ভারতীয় এই বোলার ১৪ উইকেট শিকার করেছেন ১৭.০৭ গড়ে। আর রান উৎসবের আইপিএলের চলতি আসরে এ পর্যন্ত ওভারপ্রতি রান দিয়েছেন ৬.৬৩ রান।

বুমরা-মোস্তাফিজ ছাড়াও ১৪ উইকেট পেয়েছেন আরও একজন। তিনি পাঞ্জাব কিংসের হার্শাল প্যাটেল। তবে রান খরচের বেলায় তিনি ছাড়িয়ে গেছেন মোস্তাফিজকেও। ২৩.৩৮ গড়ে শিকার করেছেন ১৪ উইকেট। আর ওভারপ্রতি রান দিয়েছেন ১০.১৮ রান।

এদিকে মোস্তাফিজের পর চেন্নাই সুপার কিংসের আরও একজন আছেন পার্পল ক্যাপ জয়ের দৌড়ে। মাত্র ৬ ম্যাচ খেলে ১৩ উইকেট শিকার করেছেন মাথিশা পাথিরানা। এ মুহূর্তে সর্বোচ্চ উইকেট শিকারি বোলারদের তালিকায় দ্বিতীয়তে আছেন লঙ্কান পেসার। ইনজুরির কারণে চলতি আসরের প্রথম তিন ম্যাচে খেলতে না পারলেও পরে নিজের জাত চেনাতে খুব একটা সময় নেননি ডানহাতি এ ফাস্ট বোলার।

এখন পর্যন্ত ১৩ গড়ে শিকার করেছেন ১৩টি উইকেট। আর তার ইকোনমি হচ্ছে ৭.৬৮। পাঞ্জাবের বিপক্ষে পরের ম্যাচ খেলে দেশে ফিরবেন মোস্তাফিজক। কিন্তু লঙ্কান এ পেসার যদি তার এই ফর্ম ধরে রাখতে পারেন তাহলে খুব দ্রুতই পার্পল ক্যাপ চলে যাবে চেন্নাইয়ের ডেরায়।


মুস্তাফিজ   চেন্নাই সুপার কিংস   আইপিএল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

লম্বা সময় পর আবারও রিয়ালের স্কোয়াডে কোর্তোয়া

প্রকাশ: ০৩:৫৯ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

লা লিগা থেকে শুরু করে চ্যাম্পিয়ন্স লিগ, চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদের গোলবার সামলানোর দায়িত্বে একবারও দেখা যায়নি থিবো কোর্তোয়াকে। কারণ মৌসুম শুরুর পূর্বেই চোটে পড়েছিলেন তিনি। তবে আট মাস পর আবারও মাঠে ফিরছেন তিনি। বায়ার্ন মিউনিখের বিপক্ষে ম্যাচের স্কোয়াডে ডাক পেয়েছেন এই বেলজিয়ান তারকা।

রোববার চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগের জন্য দল দিয়েছে রিয়াল। কোর্তোয়াসহ সেখানে আরও আছেন অন্য দুই গোলরক্ষক আন্দ্রে লুনিন ও কেপা আরিজাবালাগা।

গত আগস্টে এসিএলের চোটে পড়ে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে চলে যান কোর্তোয়া। সুস্থ হয়ে গত মার্চে অনুশীলনেও ফিরেছিলেন। তবে কোনো ম্যাচ না খেলেই নতুন চোটে আবার ছিটকে যান কয়েক সপ্তাহের জন্য।

এই চোট থেকে সেরে উঠে এক সপ্তাহের বেশি সময় ধরে দলের সাথে অনুশীলনে ফিরেছেন কোর্তোয়া। এবার অপেক্ষা কেবল মাঠে নামার।

কোর্তোয়ার না থাকার সময়ে আরিজাবালাগা সাথে লড়াই করে প্রথম গোলরক্ষকের জায়গাট নিজের করে নেন লুনিন। পুরো মৌসুমে দারুণ খেলা এই ইউক্রেন ফুটবলার শেষ আটের দ্বিতীয় লেগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে দেখান অসাধারণ পারফরম্যান্স। টাইব্রেকারে দুটি সেভ করে পরে হন জয়ের নায়কও।

ফলে ধারণা করা হচ্ছে যে, কোর্তোয়া ফিরলেও আগামী মঙ্গলবার অ্যালিয়াঞ্জ অ্যারেনার ম্যাচে লুনিনই সামলাবেন রিয়ালের গোলবার। দীর্ঘ সময় খেলার মধ্যে না থাকায় কোর্তোয়াকে এই লেগে খেলানো থেকে বিরত রাখতে পারেন কার্লো আনচেলত্তি।

‘এএস'-এর খবর অনুযায়ী, কোর্তোয়াকে সান্তিয়াগো বার্নাব্যুতে ফিরতি লেগে খেলানোর পরিকল্পনা আছে রিয়ালের।


থিবো কোর্তোয়া   রিয়াল মাদ্রিদ   চ্যাম্পিয়ন্স লিগ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

মুস্তাফিজের আইপিএল খেলা প্রসঙ্গে যা বললেন পাপন

প্রকাশ: ০৩:২২ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

বিকল্প হিসেবে দল পেলেও চলমান আইপিএলে স্বপ্নের মতোই সময় কাটাচ্ছেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। রয়েছেন দারুণ ছন্দে। চেন্নাইয়ের জার্সিতে মহেন্দ্র সিং ধোনির ছত্রছায়ায় নিয়মিত দলে সুযোগ পাচ্ছেন, বোলিং করে নিয়মিত উইকেটও সংগ্রহ করছেন। সর্বশেষ ম্যাচে হায়দরাবাদের বিপক্ষে ১৯ রানে নিয়েছেন দুই উইকেট। আসরে ৮ ম্যাচে বাঁহাতি এই পেসারের শিকার ১৪ উইকেট। শুধু তাই নয়, সর্বোচ্চ উইকেট শিকারী বোলারের তালিকাতেও শীর্ষেই রয়েছেন দ্য ফিজ।

তবে টাইগার এই ক্রিকেটারকে খুব শীঘ্রই ফিরে আসতে হবে আইপিএল ছেড়ে। কারণ বিসিবি থেকে আগামী ১ মে পর্যন্ত ছুটি পেয়েছেন এই কাটার মাস্টার। মুস্তাফিজের আইপিএল খেলা নিয়ে কথা বলেছেন ক্রীড়ামন্ত্রী ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। জিম্বাবুয়ে সিরিজ বাদ দিয়ে আইপিএল খেললে মুস্তাফিজ বেশি লাভবান হতো কিনা- এমন প্রশ্নের জবাবে বিসিবি সভাপতি বলেন, ‘আইপিএল লাভবান হতো। আমরা কীভাবে লাভবান হবো।’

তামিম জাতীয় দলে কবে ফিরবেন- এমন প্রশ্নে পাপন বলেন, ‘লাস্ট ওর সঙ্গে যোগাযোগ হয়েছে তখন কথা ছিল ও (তামিম) প্রথম জালালো ইউনুস অপারেশন্সের এবং আমাদের সিরাজ ভাই ওনাদের সঙ্গে বসবেন তারপর আমার সঙ্গে বসবে। ওনাদের সঙ্গে বসেছে, এখন আমার সঙ্গে বসবে। আমি যেটা শুনেছি, ওর কাছ থেকে শোনার আগে কমেন্ট করা উচিত না। আমি যেটা শুনেছি ও বলেছে সামনের বছর থেকে খেলবে।’

এর আগে বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগের প্রধান জালাল ইউনুস চৌধুরী বলেছিলেন, ‘আইপিএল খেলে মুস্তাফিজের শেখার কিছু নেই। মুস্তাফিজের শেখার প্রসেস ওভার। বরং মুস্তাফিজের কাছ থেকে শিখতে পারে আইপিএলে অনেক খেলোয়াড় আছে। এতে বাংলাদেশের কোনো লাভ হবে না।’


মুস্তাফিজ   চেন্নাই সুপার কিংস   আইপিএল   নাজমুল হাসান পাপন  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আর্সেনালের পর শিরোপার লড়াই জমাল ম্যানসিটিও

প্রকাশ: ০২:৫০ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইংলিশ প্রিমিয়ার লিগে এবারের আসরের লড়াইটা জমে উঠেছে বেশ। হাড্ডাহাড্ডি লড়াই চলছে সব দলেই। তবুও শীর্ষ যে দুই দল একে অপরকে টক্কর দিচ্ছে সমানে সমান তারা হল আর্সেনাল ও ম্যানচেস্টার সিটি।

রোববার (২৮ এপ্রিল) রাতে টটেনহ্যাম হটস্পারে বিপক্ষে ৩-২ গোলে জিতে চার পয়েন্টে এগিয়ে গেলেও দিনের অন্য ম্যাচে নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে ২-০ গোলের ব্যাবধানে জিতে ব্যবধানে ১ পয়েন্টে নিয়ে আসে ম্যানচেস্টার সিটি।

এদিন চোট কাটিয়ে মাঠে নেমেই আক্রমণে কিছুটা ভুগতে থাকা দলকে পথ দেখালেন আর্লিং হালান্ড। ম্যাচের প্রথমার্ধের ৩২তম মিনিটে জাস্কো ভার্দিওল দলকে এগিয়ে নেয়ার পর ৭১ মিনিটে ব্যবধান বাড়ান হালান্ড। শেষ পর্যন্ত ২-০ গোলের পেপ গুয়ার্দিওলার দল।

প্রিমিয়ার লিগের এই জয়ে ৩৪ ম্যাচে তাদের পয়েন্ট সংখ্যা ৭৯। অপরদিকে হটস্পারের মাঠে ৩-২ গোলে জয়ী আর্সেনাল ৩৫ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। আর্সেনালের সমান ৩৫ ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে তিনে লিভারপুল।

চলতি প্রিমিয়ার লিগে হালান্ডের গোল হলো ২১টি, চেলসির কোল পালমারকে ছাড়িয়ে আবার এককভাবে শীর্ষে বসলেন তিনি। ২০২৪ সালে এই নিয়ে লিগে আটটি অ্যাসিস্ট করলেন কেভিন ডি ব্রুইন, প্রিমিয়ার লিগে যা সর্বোচ্চ।


টটেনহ্যাম   আর্সেনাল   ম্যানসিটি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন