ইনসাইড গ্রাউন্ড

ভারতের বিপক্ষে অনবদ্য হ্যাটট্রিক’র অপেক্ষায় শান্ত

প্রকাশ: ০৭:২৫ পিএম, ০৬ ডিসেম্বর, ২০২২


Thumbnail

নাজমুল হোসেন শান্ত বাংলাদেশ ক্রিকেটের টক অফ দ্যা ট। জাতীয় দলে খেলা আসলেই নিউজের শিরোনাম হন প্রায়শ।কখনো অসাধারণ ব্যাটি্ংয়ের জন্য আবার কখনো বাজে পারফরম্যান্সের জন্য। তবে ক্যারিয়ারের শুরু থেকেই সমালোচিত শুধুমাত্র পারফরম্যান্সের জন্যে। দলের জয়ে ভূমিকা রাখতে পারে এখন পর্যন্ত  এমন কোন পারফরম্যান্স নেই ব্যাটারের। জাতীয় দলের হয়ে ইতিমধ্যে ১৪টি  ওয়ানডে খেলেছেন নাজমুল শান্ত নেই কোন উল্লেখযোগ্য পারফরম্যান্স। কিন্তু বারবার ওপেনিংয়ে নেমে বিপদে ফেলছেন দলকে। জাতীয় দলে তার থাকা নিয়েও রয়েছে নানা প্রশ্ন। কোচদের পছন্দের খেলোয়াড় হলেও শান্তের আউটের ধরণ বেশ দৃষ্টিকটু। তাই তার ব্যাটিং প্রতিভা নিয়েও রয়েছে নানা বিতর্ক।

চলতি ভারত সিরিজের দলেও ছিলেন কোচদের চোখের মনি নাজমুল শান্ত। প্রথম ওয়ানডে মাত্র ১৮৭ রানের রান তাড়া করতে নেমে কোন রান না করেই ফিরে গেছেন প্যাভিলিয়ানে। মেরেছেন গোল্ডেন ডাক। প্রথম বলেই স্লিপে আউট হয়ে ফিরে গেছেন তিনি। দলকে ফেলেছেন বিপদে। ভারত সিরিজের আগে জিম্বাবুয়ের সঙ্গে শেষ ওয়ানডে খেলেছিলো বাংলাদেশ। হারারোর স্পোর্টস গ্রাউন্ডে সে ম্যাচেও গোল্ডেন ডাক মেরেছিলেন নাজমুল শান্ত। ভারতের বিপক্ষে ২য় ওয়ানডে যদি আবারো রান না করে আউট হন শান্ত তাহলে ওপেনার হিসেবে গোল্ডেন ডাকের হ্যাট্রিক করবেন নাজমুল শান্ত। যে বিরল রের্কড ক্রিকেট ইতিহাসে বেশ কমই পাওয়া যাবে।       


বাংলাদেশ ক্রিকেট   নাজমুল শান্ত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এমএলএসের মাসসেরা ফুটবলার লিও মেসি

প্রকাশ: ০৪:০৪ পিএম, ০৩ মে, ২০২৪


Thumbnail

ফুটবল জাদুকর লিওনেল মেসি। ফুটবল দুনিয়ায় এমন কোন অর্জন নেই যা তার ঝুলিতে নেই। ইতোমধ্যেই দীর্ঘদিনের অধরা সোনালী ট্রফিটাও জিতেছেন তিনি। আর এতে করে সর্বকালের সেরা হওয়ার অ্যাখ্যাও পেয়েছেন তিনি।

বর্তমানে ক্লাব ফুটবলে মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব ইন্টার মায়ামিতে খেলছেন লিওনেল মেসি। যুক্তরাষ্ট্রের ক্লাবটিতে পাড়ি দিয়ে নানান স্বীকৃতিই পেয়েছেন তিনি। তবে এই প্রথমবারের মতো এমএলএসের মাসসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক।

হ্যামস্ট্রিং-এর চোট থেকে ফিরে গত এপ্রিল মাস জুড়ে দারুণ পারফর্ম করায় এই স্বীকৃতি পেয়েছেন মেসি। গত ৬ এপ্রিল দলে ফিরেই গোল উৎসবে মাতেন মায়ামির আর্জেন্টাইন তারকা।

গত এপ্রিলে ৪ ম্যাচ খেলেছেন মেসি। যেখানে ৬ গোল করেছেন তিনি। গোলের পাশাপাশি ৪টি অ্যাসিস্টও রয়েছে তার। স্বাভাবিকভাবেই লিগের মাসের সেরা ফুটবলারের স্বীকৃতি পেয়েছেন ৩৬ বছর বয়সী এই আর্জেন্টাইন।

মেসি দলে ফেরার জয়ে ফিরেছে মায়ামি। টানা ৪ ম্যাচে অপরাজিত মায়ামি বর্তমানে লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে। ইস্টার্ন কনফারেন্সের টেবিলে শীর্ষে মায়ামির পয়েন্ট ১১ ম্যাচে ২১।


লিওনেল মেসি   আর্জেন্টিনা   ইন্টার মায়ামি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

দীর্ঘ ৫৮ মাস পর ডিপিএলে সাকিবের সেঞ্চুরি

প্রকাশ: ০৩:৫৫ পিএম, ০৩ মে, ২০২৪


Thumbnail

দীর্ঘ ৫৮ মাস পর চলমান ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) ঝোড়ো ব্যাটিংয়ে শতক হাঁকিয়েছেন সাকিব। ম্যাচটিতে ৭৩ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছুঁয়েছেন তিনি। যেখানে তার স্ট্রাইক রেট ছিল ১৪০-এর কিছুটা কম।

এবার ডিপিএলে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে খেলছেন সাকিব আল হাসান। আসরের শুরুর দিকে সাকিব না খেললেও, শেষ দিকে দলের নিয়মিত ক্রিকেটারে পরিণত হয়েছেন তিনি।

শুক্রবার বিকেএসপিতে গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে মাঠে নেমেছে শেখ জামাল। ম্যাচটিতে নেমেই ঝোড়ো ব্যাটিংয়ে শতক হাঁকিয়েছেন সাকিব। অথচ শুরুটা করেছিলেন ধীরে। ২৯ বলে ২১ রান তোলার পর হাত খুলে খেলা শুরু করেন সাকিব। মাসুম খানকে লং অফের ওপর দিয়ে মারেন ছক্কা। সেখান থেকে পঞ্চাশে পৌঁছান ৪৩তম বলে। পরের পঞ্চাশ তুলতে খেলেছেন মাত্র ৩০ বল।

২০০৬ সালের এপ্রিলে লিস্ট ‘এ’ ক্রিকেটে অভিষেক হয় সাকিবের। এরপর এটাই সাকিবের প্রথম শতক। তবে সেঞ্চুরি করে বেশিক্ষণ টিকতে পারেননি সাকিব। ৭৯ বলে ১০৭ রান করে সাজঘরে ফিরেছেন দেশসেরা এ অলরাউন্ডার।

প্রসঙ্গত, ঈদের ছুটি কাটিয়ে গত ২৮ এপ্রিল দেশে ফিরেছেন সাকিব। এরপর ৩০ এপ্রিল ডিপিএলে ৪৯ রানের এক ইনিংস খেলেছিলেন তিনি। আর আজ খেললেন শত রানের এক ঝোড়ো ইনিংস।


সাকিব আল হাসান   ডিপিএল   ঢাকা প্রিমিয়ার লিগ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

একদিন পূর্বে মাঠে খেলে পরের দিন মৃত্যু ইংলিশ ক্রিকেটারের

প্রকাশ: ০২:৪৪ পিএম, ০৩ মে, ২০২৪


Thumbnail

একদিন পূর্বেও তিনি ছিলেন খেলার মাঠে। এমনকি বাঁহাতি স্পিনে শিকার করেন কয়েকটি উইকেটও। তবে পরদিনই পৃথিবীর মায়া কাটিয়ে মাত্র ২০ বছর বয়সেই চলে গেলেন ওরচেস্টারশায়ারের তরুণ ক্রিকেটার জশ বেকার।

ইংলিশ কাউন্টি দল ওরচেস্টারশায়ারের বৃহস্পতিবার বিবৃতি দিয়ে বেকারের মৃত্যুরটি নিশ্চিত করেছে। ওরচেস্টারশায়ারেই তার জন্ম, বেড়েই উঠেছেন এই ক্লাবে খেলেই৷ শেষ ম্যাচটিও খেললেন প্রিয় ক্লাবের জার্সিতেই।

পরিবারের গোপনীয়তা রক্ষা করার অনুরোধের প্রেক্ষিতে বেকারের মৃত্যুর কারণ জানায়নি ওরচেস্টারশায়ার।

এই মৌসুমে কাউন্টি চ্যাম্পিয়নশিপে ওরচেস্টারশায়ার হয়ে গত মাসেও দুটি ম্যাক্স খেলেন বেকার। গত বুধবারও মাঠে ছিলেন তিনি, সমারসেট দ্বিতীয় একাদশের বিপক্ষে তার ৩ উইকেট নেওয়ার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টও করেছিল ক্লাবটি।

তিন বছর আগে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষিক্ত বেকার স্বীকৃত ক্রিকেটে নিয়েছেন ৭০ উইকেট। ব্যাট হাতেও ছিলেন বেশ ভালো।

ব্যাটার বেকারের সবচেয়ে উল্লেখযোগ্য মুহূর্তটি এসেছিল ২০২২ সালে ডারহামের বিপক্ষে, যখন মাত্র ৮৮ বলে ১৬১ রান করেন ১৮ বছর বয়সী বেকার। বিপক্ষে দলে থাকা ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস মুগ্ধ হয়েছিলেন তার প্রতিভায়।

ম্যাচের পর হোয়াটসঅ্যাপে বেকারকে একটি বার্তা পাঠান স্টোকস। জানান শুভকামনা। “তোমার মাঝে অনেক সম্ভাবনা রয়েছে এবং আমি মনে করি তুমি অনেক দূর এগিয়ে যাবে।”

স্টোকসের সেই ভবিষ্যৎবাণী সত্য হওয়ার আগেই  থেমে গেল বেকারের জীবন প্রদীপ। ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের হয়েও বেকারের অকাল প্রয়াণে ইংলিশ ক্রিকেটে নেমে এসেছে শোকের ছায়া।


জশ বেকার   ইংলিশ ক্রিকেটার  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপের দল নিয়ে যা বলছেন অধিনায়ক শান্ত

প্রকাশ: ০২:১২ পিএম, ০৩ মে, ২০২৪


Thumbnail

বিশ্বজুড়ে ধুম পড়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের। চলতি বছরের জুনেই মাঠে গড়াবে খেলা। বাকি শুধুমাত্র এক মাস। যার জন্য ইতোমধ্যেই আয়োজক দেশগুলো শুরু করেছে প্রস্তুতি। ব্যস্ত সময় পার করছে অংশগ্রহণকারী দেশগুলোরর ক্রিকেট বোর্ডগুলোও। সেই তালিকায় রয়েছে বাংলাদেশও।

ক্রিকেটের এই বিশ্ব আসরকে সামনে রেখে ইতোমধ্যেই ভারত-ইংল্যান্ডসহ কয়েকটি দেশ দল ঘোষণা করে ফেলেছে। এছাড়াও বেশ কয়েকটি দেশ স্কোয়াড চূড়ান্ত করেছে। তবে আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। তেমনই পরিস্থিতিতে রয়েছে বাংলাদেশও। ফলে স্কোয়াডে কে আছেন আর কে বাদ পড়লেন, সেটা নিয়ে ধোয়াশা রয়েই গেছে। সেই দলে কিছু পরিবর্তনের আভাস দিলেন এবার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ৷

আগামীকাল থেকে জিম্বাবুয়ের বিপক্ষে শুরু হতে যাওয়া সিরিজের প্রথম ৩ ম্যাচে বাংলাদেশের ১৫ সদস্যের যে দল, বিশ্রাম ও ছুটির কারণে সেখানে নেই মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান। বিশ্বকাপ স্কোয়াডে এই দুজনের থাকা নিশ্চিতই। ফলে বেশ কয়েকটি পজিশনে এই সিরিজের দল থেকে পরিবর্তন থাকবে স্পষ্টতই।

সরাসরি কারো নাম না বললেও ম্যাচের আগে সংবাদ সম্মেলনে শান্ত বলেছেন, জিম্বাবুয়ে সিরিজের পারফরম্যান্স বিশ্বকাপ দলে প্রভাব রাখতেও পারে। “শ্রীলঙ্কার বিপক্ষে যে সিরিজটা খেলেছি, আর এই সিরিজে যে দলটা আছে। বিশ্বকাপে বেশির ভাগ খেলোয়াড় এখান থেকে যাবে। যদি সবাই সুস্থ থাকে। হ্যাঁ, দুই-একজন এদিক–ওদিক হতে পারে। তবে বেশির ভাগই এখান থেকে যাবে।”

১ মে পর্যন্ত আইসিসির কাছে দেওয়া স্কোয়াডে নির্দিষ্ট কারণ ছাড়া দলগুলো পরিবর্তন আনতে পারবে আগামী ২৫ মে পর্যন্ত। টি-টোয়েন্টিতে এখনো কয়েকটি পজিশন নিয়ে ভুগছে বাংলাদেশ। যেমন এই ফরম্যাটের ওপেনিং জুটি। কন্ডিশন বিবেচনায় অতিরিক্ত স্পিনার বা বাড়তি পেসার নেওয়ার বিষয়ও রয়েছে।

এসব জায়গায় প্রস্তুত হয়েই বিশ্বকাপে যেতে চান শান্ত। “নির্দিষ্ট করে তিন-চারটা পয়েন্টে মনোযোগ থাকবে, এভাবে বলা মুশকিল। আমি চাইব প্রতিটি জায়গায় যেন ফোকাস থাকে। প্রতিটা জায়গায় যেন আমরা ভালোভাবে প্রস্তুত হয়ে বিশ্বকাপে যেতে পারি।“


নাজমুল হোসেন শান্ত   বাংলাদেশ ক্রিকেট   টি-টোয়েন্টি বিশ্বকাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

জিম্বাবুয়ের বিপক্ষে টাইগার একাদশ যেমন হতে পারে

প্রকাশ: ০১:২৭ পিএম, ০৩ মে, ২০২৪


Thumbnail

ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আজ প্রথম খেলায় মাঠে নামছে বাংলাদেশ। টাইগারদের জন্য একদিকে এই সিরিজটি যেমন সহজ, তেমনই জটিল। এজন্যই সিরিজে টাইগাররা পাবে হয়তো এ প্লাস, নয়তো ফেল করার সম্ভাবনাও রয়েছে।

আর তাই আজকের খেলায় সেরা একাদশ নিয়েই মাঠে নামবে টাইগাররা। তবে দলের নিয়মিত দুই নির্ভরযোগ্য ক্রিকেটার সাকিব আল হাসান আর মুস্তাফিজুর রহমান নেই। দু’জনই চট্টগ্রাম পর্বে খেলবেন না। তাদের ছাড়াই প্রথম টি-টোয়েন্টি খেলতে নামবে শান্তর দল।

আরও পড়ুন: বিশ্বকাপের পূর্বে টাইগারদের জিম্বাবুয়ে পরীক্ষা: হয়তো এ প্লাস, নয়তো ফেল!

এমন পরিস্থিতিতে কেমন হতে পারে বাংলাদেশ একাদশ, এই প্রশ্ন নিয়ে রীতিমতো চলছে আলোচনা। এই সিরিজ নিয়ে ভক্ত ও সমর্থকদের যত উৎসাহ কমই থাকুক না কেন, একাদশ নিয়ে আগ্রহ আছে সবার। কারণ একটাই— সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেহেতু মুস্তাফিজ নেই, তাই তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম আর মোহাম্মদ সাইফউদ্দিনকে দিয়ে পেস বোলিং ডিপার্টমেন্ট সাজাতে পারে বাংলাদেশ। এর বাইরে স্পিনার হিসেবে দলে থাকার সম্ভাবনা আছে রিশাদ ও শেখ মাহেদির।

আরও পড়ুন: বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজে আম্পায়ার হিসেবে থাকছেন যারা

এই ৫ বোলারের সঙ্গে ব্যাটার হিসেবে থাকতে পারেন লিটন দাস, বাঁহাতি তানজিদ হাসান তামিম, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ ও জাকের আলী অনিক।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ
লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহিদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, রিশাদ হোসেন, শেখ মাহেদি, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।


বাংলাদেশ   জিম্বাবুয়ে   টি-২০ সিরিজ   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট   বিসিবি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন