ইনসাইড গ্রাউন্ড

বিপিএলে গতির ঝড় তোলা নাহিদ হতে পারেন তাসকিন-মুস্তাফিজদের উত্তরসূরি

প্রকাশ: ০৯:০০ এএম, ২৬ জানুয়ারী, ২০২৩


Thumbnail

বিশ্বক্রিকেটে গতির ঝড় তোলা বোলারদের মধ্যে প্রথমেই নাম আসবে পাকিস্তানি ক্রিকেটার শোয়েব আখতারের। বলের গতির জন্য তাকে রাওয়ালপিন্ডি এক্সপ্রেস ও বলা হয়। ২০০৩ সালে বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ১৬১.৩ কিলোমিটার বেগে বল করেছিলেন যা এখনো আন্তর্জাতিক ক্রিকেটে রেকর্ড। ক্যারিয়ারের শুরু থেকে শেষ পর্যন্ত অধিকাংশ ব্যাটারদের এক আতঙ্কের নাম ছিলেন পাক ডানহাতি এ পেসার। এরপর ক্রমান্বয়ে  নাম আসবে অস্ট্রেলিয়ান বোলার শন টেইট, ব্রেট লি, যারা প্রতি ম্যাচে গতির ঝড় তুলে নিজেদের ছাড়িয়ে যেতেন। হালের বর্তমান ক্রিকেটে ও দেখা যায় ভারতীয় পেসার উমরান মালিক, পাক বোলার হারিস রউফ কিংবা মিচেল স্টার্কদের। 

তবে বাংলাদেশ ক্রিকেটে গতিময় পেসার খুব একটা দেখা মিলে না। তাসকিন আহমেদ ক্যারিয়ারের শুরু থেকে গতির জন্য আলোচনায় থাকলেও ইনজুরি, আইসিসি বোলিং অ্যাকশন সব মিলিয়ে এখনো যেতে পারেনি শোয়েব আখতার কিংবা ব্রেটলিদের কাতারে। আশার কথা হচ্ছে সম্ভাবনাময় এক তরুণ পেসারের দেখা মিলেছে বিপিএল নবম আসরে। যে পেসার ক্যারিয়ারের নিজের প্রথম বিপিএল ম্যাচেই দেখিয়েছেন চমক। বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলে নিজের অভিষেক ম্যাচের দ্বিতীয় ওভারের ৪ নম্বর বলে ১৪৮ কিলোমিটার গতিতে বল করে দেখালেন গতির ঝড়। তরুণ এই পেসারের নাম নাহিদ রানা। বিপিএলে খুলনা টাইগার্সের হয়ে এখন পর্যন্ত একটি ম্যাচ খেলেছেন তিনি।

বিপিএলে অভিষেক ম্যাচে চার ওভার বল করে ২০ রানের বিনিময়ে তুলে নিয়েছেন ১ উইকেট। মাত্র ২০ বছর বয়সী তরুণ সম্ভাবনাময়ী এ পেসার প্রথম শ্রেনীর ক্রিকেটে বল হাতে ১০ ম্যাচ নিয়েছেন ৪৬ উইকেট। এর মধ্যে ৫ উইকেট নিয়েছেন ৩ বার। প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ ৬২ রানে ৫ উইকেট নিয়েছেন চাঁপাইনবাবগঞ্জে জন্মগ্রহণ করা এই ক্রিকেটার। হয়েছেন সবশেষ জাতীয় ক্রিকেটে লিগের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি।

৬ ফিট দুই ইঞ্চির এই বোলারের খেলা হয়নি বয়সভিত্তিক কোন জাতীয় দলে। অনূর্ধ্ব ১৪,১৫ কিংবা ১৬ কোনটায় খেলেননি নাহিদ। ক্রিকেটটায় শুরু করেছেন দুই বছর হলো। আর দুই বছরের মধ্যেই নিজেকে পরিপক্ক করেছেন এনসিএলে রাজশাহী বিভাগের হয়ে খেলা এই ক্রিকেটার।  শরীরের উচ্চতার জন্য বাউন্সার মারতে পারেন নাহিদ পাশাপাশি ব্যাটসম্যানকে বিপদে ফেলতে করেন স্লোয়ারও।

নাহিদ রানা অভিষেক বিপিএলের নিজের প্রথম বল করেন ১৪৫ কিলোমিটার গতিতে। দ্বিতীয় বল ১৪৪ তৃতীয় বল আরও এক বাড়িয়ে ১৪৬ কিমিঃ গতিতে। ২১ বছর বয়সী এ পেসার ২য় ওভারে এসেই করলেন ১৪৮ কিলোমিটার গতির বল। নিজের করা মোট ২৪ ডেলিভারির ১৭ টা করেছেন ১৪০ এর উপরে আর তাতেই ভবিষ্যত জাতীয় দলের দিকে উঁকি দিয়ে রাখলেন একধাপ। তবে জাতীয় দলে আসতে হয়ত পাড়ি দিতে হবে বহুপথ। কিন্তু বিসিবির তত্বাবধানে পরিচালিত বিপিএলে এমন এক বোলারের ঝলক নিশ্চয়ই চোখ এড়ায়নি নির্বাচক নান্নু,বাসারদের। জাতীয় দলে সুযোগ পেলে রানা ও হয়ত গতির ঝড়তোলে বিশ্বক্রিকেটকে জানান দিবে বাংলাদেশের ও রয়েছে একজন। তাসকিন-মুস্তাফিজদের দিয়ে ফাস্ট বোলারের যে জাগরণ বাংলাদেশে হয়েছে নাহিদ রানা হতে পারেন তার নতুন সংযোজন।


বিপিএল   নাহিদ রানা   ক্রিকেট   সর্বোচ্চ গতি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কোপা আমেরিকার আগে ব্রাজিল দলে বড় ধাক্কা

প্রকাশ: ০৮:৪৬ পিএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

আগামী ২০ জুন থেকে শুরু হবে কোপা আমেরিকার লড়াই। যেখানে ফেবারিট হিসেবেই অংশ নেবে ব্রাজিল ফুটবল দল। তবে এর আগে বড় ধাক্কায় খেয়েছে সেলেসাওরা।

কোপা আমেরিকা শুরু হওয়ার মাস খানেক আগে চোট পেয়েছেন ব্রাজিলের গোলরক্ষক এদারসন। আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ের আগে এদারসনের ইনজুরি কিছুটা হলেও ব্রাজিল শিবিরে চিন্তার ভাঁজ ফেলেছে।

জানা গেছে, চোখের ইনজুরিতে পড়েছেন এদারসন। গেল সপ্তাহে টটেনহ্যামের বিপক্ষে ম্যাচে ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে হয় ৩০ বছর বয়সী এই গোলরক্ষককে। এ কারণে প্রিমিয়ার লিগে শেষ ম্যাচে তাকে পাবে না ম্যানচেস্টার সিটি।  

বৃহস্পতিবার এক বিবৃতিতে ম্যানচেস্টার সিটি জানিয়েছে, স্ক্যানের পর এদারসনের ডান চোখের সকেটে ছোট একটি ফাটল ধরা পড়েছে। মৌসুমের বাকি অংশে তাকে আর পাওয়া যাবে না।

তবে ব্রাজিলের জন্য চিন্তার কারণটা একটু বেশিই। কারণ, আগামী ২০ জুন শুরু হচ্ছে কোপা আমেরিকা। আর এমন এক টুর্নামেন্টের আগে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে হারাতে চাইবে না তারা। 

যদিও কোপা আমেরিকার দলে আরো দুইজন গোলরক্ষক আছেন। তাদের একজন লিভারপুলের অ্যালিসন বেকার। সাধারণত এদারসন কোন ম্যাচে না খেললে অ্যালিসনই থাকেন ব্রাজিল কোচের প্রথম পছন্দের গোলরক্ষক।


কোপা আমেরিকা   ব্রাজিল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

২০২৭ ফুটবল বিশ্বকাপের আয়োজক ব্রাজিল

প্রকাশ: ০৮:৪০ পিএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

আয়োজক হওয়ার দৌড় থেকে নিজেদের নাম আগেই প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। এতে নিশ্চিত হয়ে যায় ২০২৭ সালের নারী বিশ্বকাপ আয়োজক হওয়ার লড়াইটা হবে ইউরোপ ও লাতিন আমেরিকার মধ্যে। যে লড়াইয়ে লাতিনদের কাছে পাত্তাই পায়নি ইউরোপিয়ানরা। 

একটু পরিস্কার করে বললে, বিশ্বকাপ আয়োজক হওয়ার লড়াইয়ে জয়টা হয়েছে ব্রাজিলের। অর্থাৎ ২০২৭ নারী বিশ্বকাপের আয়োজক সেলেসাওরা।

শুক্রবার সিঙ্গাপুরের ব্যাংককে অনুষ্ঠিত হয় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার বার্ষিক কংগ্রেস। সেখানেই ভোটাভুটির মাধ্যমে নির্ধারিত হয় বিশ্বকাপের আয়োজক। ব্রাজিলের সঙ্গে আয়োজক হওয়ার দৌড়ে ছিল বেলজিয়াম, নেদারল্যান্ডস ও জার্মানি (বিএনজি)।

তবে সবাইকে পেছনে ফেলে ফিফার সদস্যভুক্ত দেশ ও অঞ্চলগুলোর ভোটে বেশ বড় ব্যবধানে জয় পায় ব্রাজিল। তারা পেয়েছে ১১৯টি ভোট। আর ইউরোপের তিন দেশের ঝুলিতে পড়ে ৭৮ ভোট। ফলে লাতিন আমেরিকার প্রথম দেশে হিসেবে নারী বিশ্বকাপ আয়োজকের মর্যাদা পেয়েছে ব্রাজিল। 

এ নিয়ে সভাপতি জিয়ান্তি ইনফান্তিনো বলেন, ‘ব্রাজিলকে অভিনন্দন। ব্রাজিলে আমাদের সেরা বিশ্বকাপ হবে। সেইসঙ্গে বিএনজি-কেও ধন্যবাদ। তারাও বিডে দুর্দান্ত ছিল।’


ফুটবল   বিশ্বকাপ   ব্রাজিল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ইউরো দল ঘোষণা নেদারল্যান্ডসের

প্রকাশ: ০৮:২৪ পিএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

ইউরো চ্যাম্পিয়নশিপ-২০২৪ এর জন্য ৩০ সদস্যের দল ঘোষণা করেছে নেদারল্যান্ডস। ডাচদের প্রাথমিক দলে ডাক পেয়েছেন চোটে আক্রান্ত বার্সা তারকা ফ্রাংকি ডি ইয়ং।

এবারের ইউরোয় প্রতিটি দলের ২৬ জনের স্কোয়াড রাখার সুযোগ রয়েছে। তবে ডাচরা ৩০ সদস্যের দল ঘোষণা করেছে। আগামী ৭ জুনের মধ্যে অবশ্য খেলোয়াড় কমিয়ে চূড়ান্ত দল দিতে হবে তাদের।

আগামী ১৬ জুন হামবুর্গে পোল্যান্ডের বিপক্ষে ইউরো অভিযান শুরু করবে নেদার‌ল্যান্ডস। এবারের আসরে ‘ডি’ গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষ ফ্রান্স ও অস্ট্রিয়া।

এর আগে অবশ্য কানাডা ও আইসল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ রয়েছে নেদারল্যান্ডসের। ম্যাচ দুটি যথাক্রমে অনুষ্ঠিত হবে ৬ ও ১০ জুন।

নেদারল্যান্ডসের প্রাথমিক স্কোয়াড-

গোলরক্ষক: জাস্টিন বিজলো, মার্ক ফ্লেকেন, বার্ট ভারব্রুগেন, নিক ওলিজ।

ডিফেন্ডার: নাথান আকে, ডেলি ব্লিন্ড, ভার্জিল ফন ডাইক, ডেনজেল ডামফ্রিস, জেরেমি ফ্রিমপং, লুৎশারেল গের্ট্রুইদা, ম্যাথিজ ডি লিট, ইয়ান মাতসেন, মিকি ফন ডি ভেন, স্টেফান ডি ভ্রিজ।

মিডফিল্ডার: রায়ান গ্রাভেনবার্চ, ফ্রেঙ্কি ডি জং, টিউন কোপমেইনার্স, তিজানি রেইজেন্ডার্স, মার্টেন ডি রুন, জের্ডি স্কাউটেন, জাভি সিমন্স, কুইন্টেন টিম্বার, জোয়ি ভিরম্যান, জর্জিনিও উইজনালডাম।

ফরোয়ার্ড: স্টিভেন বার্গউইজেন, ব্রায়ান ব্রোবি, মেমফিস ডিপে, কোডি গাকপো, ডনিয়েল মালেন, ওয়াউট ওয়েগহোর্স্ট।


ইউরো দল   নেদারল্যান্ডস  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ফুটবলে নিষিদ্ধ হচ্ছে ইসরায়েল!

প্রকাশ: ০৬:৫৬ পিএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বর্বরতায় গত আট মাসে ৩৫ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এমন মানবাধিকার লঙ্ঘনের কারণে আন্তর্জাতিক ফুটবলে ইসরায়েলকে নিষিদ্ধ করার দাবি জানিয়েছিল এফএ। এ নিয়ে গত মার্চে ফিফায় চিঠি দিয়েছিল ফিলিস্তিন এফএ।

ফিলিস্তিন ফুটবলের সেই দাবিকে সমর্থন দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। এ নিয়ে এএফসির কংগ্রেসে আলোচনাও হয়েছে। যেখানে উপস্থিত ছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

শুক্রবার থাইল্যান্ডে ফিফার ৭৪ তম বার্ষিক সভার কংগ্রেসে ইসরায়েলের মানবাধিকার লঙ্ঘন ইস্যুতে ভোট অনুষ্ঠিত হবে। এরপরেই আনুষ্ঠানিকভাবে জানা যাবে যে, বিশ্ব ফুটবলে ইসরায়েল নিষিদ্ধ হচ্ছে কি না।

এদিকে বিষয়টি নিয়ে এএফসির সভাপতি শেখ সালমান বিন ইব্রাহিম আল খলিফা বলেন, ‘এএফসি এবং ফিফা তাদের সদস্য রাষ্ট্রের মতোই শক্তিশালী। যখন একজন ক্ষতিগ্রস্ত হয়, তখন বাকিদের উপরও তার প্রভাব পড়ে। তাই এএফসি, ফিলিস্তিন এফএ-এর সাথে ঐক্যমত পোষন করছে। ফিফার নিয়ম ও আইনের মধ্যে থেকে ফিলিস্তিনের ফুটবল যেই চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে তার স্থায়ী সমাধান চায়।’

এ নিয়ে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেন, ‘ফিলিস্তিনে আজ যা চলছে তাতে আমরা সবাই ভুগছি। আমরা দূর থেকে ক্ষতিগ্রস্তদের জন্য প্রার্থনা করতে পারি। আমরা প্রার্থনা করি বিশ্বের সকল নির্যাতিত শিশুর জন্য। যদিও এ বিষয়ে ফুটবল খুব অল্প কিছুই করতে পারে। তবে ফুটবল সবাইকে একত্রিত করতে পারে।’


ফুটবল   ইসরায়েল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

২০২৭ সালে নারী বিশ্বকাপ ফুটবলের আয়োজক ব্রাজিল

প্রকাশ: ০৩:৪১ পিএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

২০২৭ সালে নারী বিশ্বকাপ ফুটবল আয়োজকের দৌড় থেকে কদিন আগেই সরে দাঁড়ায় যুক্তরাষ্ট্র মেক্সিকো। এরপর লড়াইটা হয়ে পড়ে দ্বিপাক্ষিক। ফিফা কংগ্রেসে ভোটাভুটি শেষে আসন্ন দশম নারী বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। আয়োজক হওয়ার প্রতিযোগিতায় তারা হারিয়ে দিয়েছে যৌথভাবে আয়োজনের উদ্যোগ নেওয়া ইউরোপের তিন দেশ বেলজিয়াম-নেদারল্যান্ডস-জার্মানিকে।

আয়োজক হিসেবে ব্রাজিলের নাম চূড়ান্ত হতেই ইতিহাস গড়ে ফেলেছে দেশটি। দক্ষিণ আমেরিকার প্রথম দেশ হিসেবে নারী বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল তারা। ব্রাজিলে বিশ্বকাপ আয়োজন নিয়ে উচ্ছ্বসিত ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। তার আশা, ‘সর্বকালের সেরা নারী বিশ্বকাপ হতে যাচ্ছে এটি।

শুক্রবার (১৭ মে) ব্যাংককে ফিফা কংগ্রেসে ভোটাভুটিতে ১১৯টি ভোট পায় ব্রাজিল। অন্যদিকে, যৌথভাবে আয়োজনের উদ্যোগ নেওয়া বেলজিয়াম-নেদারল্যান্ডস-জার্মানির ভাগে পড়ে ৭৮টি ভোট। অবশ্য চূড়ান্ত ভোটাভুটির আগে ব্রাজিলের দিকেই পাল্লা ভারী ছিল। ফিফা টেকনিক্যাল কমিটির মূল্যায়নে লাতিন দেশটি আয়োজক হওয়ার দৌড়ে কিছুটা এগিয়ে ছিল।

এর নেপথ্য কারণ, টুর্নামেন্ট সফলভাবে আয়োজনের সম্ভাব্যতা, বাণিজ্যিক বিষয়াদি, অংশগ্রহণকারী দলগুলোর সুযোগসুবিধা আবাসনের মতো বিষয়। ছাড়া ২০১৪ পুরুষ বিশ্বকাপ আয়োজনের জন্য ১০টি স্টেডিয়াম নির্মাণ করায় বাড়তি সুবিধা পেয়েছে ব্রাজিল।

ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের সভাপতি এদনাল্দো রদ্রিগেস এক প্রতিক্রিয়ায় জানিয়েছেন, আমরা জানতাম, দক্ষিণ আমেরিকার নারী ফুটবলের বিজয় আমরা উদযাপন করতে পারব। দম্ভ করে বলছি না, নিশ্চিত থাকতে পারে, নারীদের জন্য সবচেয়ে সেরা বিশ্বকাপ আমরা উপহার দেব।


২০২৭   নারী   বিশ্বকাপ   ফুটবল   ব্রাজিল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন