ইনসাইড গ্রাউন্ড

ব্যালন ডি’ অরের প্রাথমিক তালিকায় মেসি-হালান্ড

প্রকাশ: ০৮:৫০ এএম, ০৭ সেপ্টেম্বর, ২০২৩


Thumbnail ব্যালন ডি’ অরের প্রাথমিক তালিকায় মেসি-হালান্ড।

ডাচ ফুটবলের কিংবদন্তি ইয়োহান ক্রুইফ ২০১২ সালে মেসিকে নিয়ে বলেছিলেন, ‘মেসি বিশ্ব ফুটবলের সম্পদ। সে সবচেয়ে বেশি ব্যালন ডি’ অর জেতা ফুটবলার হবে। সে পাঁচ, ছয়, সাতটা ব্যালন জিততে পারে।’

তার সেই কথাকে মেসি প্রমাণ তো করেছেনই, তার সঙ্গে সঙ্গে সেই ভবিষ্যদ্বাণীকেও যেন ছাড়িয়ে যাওয়ার মিশনে রয়েছেন। ক্যারিারে অষ্টমবারের মতো ব্যালন জেতার দৌঁড়ে রয়েছেন তিনি। সম্প্রতি ৩০ জনের একটি সংক্ষিপ্ত তালিকায় তার নাম এসেছে। পাশাপাশি রয়েছেন সিটির হয়ে ট্রেবল জয়ী আর্লিং হালান্ড এবং বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা কিলিয়ান এমবাপ্পেও।

বুধবার (৬ সেপ্টেম্বর) রাতে প্রকাশ হওয়া ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় তারা তিনজনই ঠাঁই করে নিয়েছেন। খবর স্পোর্টস ব্রিফ, স্পোর্টস কিডা ও ইউরো স্পোর্টের।

প্রাথমিক তালিকা করার ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হয়েছে ক্লাব এবং ২০২২ সালের কাতার বিশ্বকাপের পারফরম্যান্সকে। কাতারের বিশ্বকাপে সেরা খেলোয়াড় লিওনেল মেসি তাই এবারও মর্যাদার এই পুরস্কারের বড় দাবিদার। ইতিহাসের সবচেয়ে বেশিবার ব্যালন ডি'অর জেতা এই আর্জেন্টাইন তারকার হাতে হয়ত ৮ম বারের মতো উঠতে পারে প্রেস্টিজিয়াস এই অ্যাওয়ার্ড। 

আর্লিং হালান্ডকে বলা যেতে পারে এই পুরস্কারের ক্ষেত্রে মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বি। গত মৌসুমে টানা গোল করেছেন। ভেঙেছেন একের পর এক রেকর্ড। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির হয়ে জিতেছেন আরাধ্য ট্রেবল। নরওয়ের এই তারকা কদিন আগেই মেসিকে টপকে উয়েফার বর্ষসেরা হয়েছেন। ব্যালন ডি’ অর পাওয়ার ক্ষেত্রে যা বড় ভূমিকা রাখতে পারে। 

তবে এই তালিকায় ঠাঁই পাননি দুই তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো ও নেইমার জুনিয়র। গতবারের শীর্ষ দুইয়ে থাকা সাদিও মানেও প্রাথমিক তালিকায় নেই এবার। তিনজনেই এখন সৌদি লিগে যোগ দিয়েছেন। প্রদীপ্ত শিখার আলো থেকে তাই অনেকটাই দূরে রয়েছেন তারা।

এর আগে ২০০৪ সাল থেকে প্রতি বছর ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকায় ছিলেন রোনালদো। পাঁচবার পুরস্কার জয়ী এই পর্তুগিজ তারকা এবার তালিকা থেকে বাদ পড়েছেন। ইউরোপ ছেড়ে এখন সৌদি ক্লাব আল নাসরে খেলছেন তিনি।


মেসি   হালান্ড   ব্যালন ডি’ অর  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কেন বিশ্বকাপ স্কোয়াডে নেই সাইফউদ্দিন, জানালেন প্রধান নির্বাচক

প্রকাশ: ০৪:৪৩ পিএম, ১৪ মে, ২০২৪


Thumbnail

আসন্ন টি-২০ বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই দলে বেশ কিছু চমক থাকলেও স্কোয়াডে সুযোগ হয়নি পেসার মোহাম্মদ সাইফউদ্দিনের। তার পরিবর্তে বিশ্বকাপ স্কোয়াডে ডাক পেয়েছেন তরুণ পেসার তানজিম হাসান সাকিব।

মঙ্গলবার দুপুরে সোয়া ১টার দিকে বিশ্বকাপ দল ঘোষণা করেন বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। বিশ্বকাপে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। কুড়ি ওভারের বৈশ্বিক টুর্নামেন্টে সহ-অধিনায়ক করা হয়েছেন তাসকিন আহমেদকে।

সাম্প্রতিক সময়ে অফফর্মে থাকা লিটন দাসের ওপর আস্থা রেখেছে বিসিবি। তবে বিপিএল মাতিয়ে সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজে পারফর্ম করা সাইফউদ্দিনকে স্কোয়াডে রাখা হয়নি। আর এই বিষয়টিই সম্ভবত আলোচনার জায়গা দখল করতে চলেছে।

এ নিয়ে বিসিবির প্রধান নির্বাচক বলেন, ‘দুটো রাস্তা ছিল আমাদের সামনে–প্রথমত দলে থাকা ফিট ক্রিকেটারদের মধ্যে থেকে নির্বাচন, দ্বিতীয়ত বাকিদেরও পরখ করে দেখা। আমরা চোট থেকে ফেরা সাইফউদ্দিনের পারফরম্যান্স দেখতে চেয়েছিলাম, তার ওপর অবশ্যই আমাদের আস্থা ছিল। তবে এই (জিম্বাবুয়ে) সিরিজে আমাদের আস্থার জায়গায় কিছুটা এগিয়ে তানজিম সাকিব। সে কারণে সাইফউদ্দিনকে রাখা হয়নি।’

তিনি আরও বলেন, ‘সাকিবকে আমরা শ্রীলংকা সিরিজেও দেখেছি। তার একাগ্রতা ও আগ্রাসন খুব ভালো। তার সঙ্গে সাইফউদ্দিনের প্রতিযোগিতা চলছিল। সে জায়গায় সাকিব উৎরে গেছে। হাসান মাহমুদকেও আমরা ক্যারি করতে হচ্ছে, তবে আশা করি তাকে খেলানো লাগবে না।’

শুধু ১৫ সদস্যের দলেই নয়, ট্রাভেলিং রিজার্ভেও নাম নেই সাইফউদ্দিনের। গত ৩০ এপ্রিলই আইসিসির কাছে বিশ্বকাপের দল পাঠিয়েছিল বিসিবি। সেই দলে কেবল একটি পরিবর্তন হয়েছে বলে জানান বিসিবির প্রধান নির্বাচক লিপু। আর তা হচ্ছে সাইফউদ্দিনের বাদ পড়াটা। এর বাইরে বাকি ১৪ জনের জায়গা ঠিক রাখা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড: লিটন দাস, তানজিদ হাসান তামিম, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, তানভীর ইসলাম, শেখ মাহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব। রিজার্ভ: হাসান মাহমুদ ও আফিফ হোসেন ধ্রুব।


বাংলাদেশ   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট   বিসিবি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশের বিশ্বকাপ দল: সম্প্রতি পারফরম্যান্সে কতটা এগিয়ে?

প্রকাশ: ০২:৫০ পিএম, ১৪ মে, ২০২৪


Thumbnail

বেশ জাকজমকপূর্ণভাবে শুরু হতে যাচ্ছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে আগামী ২ জুন থেকে মাঠে গড়াবে খেলা। যার জন্য ইতোমধ্যেই জোরেশোরে প্রস্তুতি চলছে আয়োজক দেশগুলোতে। শুধু তাই নয়, ব্যস্ত সময় পার করছে অংশগ্রহণকারী দলগুলোও।

প্রতি দুই বছর পর পর বিশ্ব ক্রিকেটের এই মেগা ইভেন্ট অনুষ্ঠিত হলেও এবারের আসরের চ্যালেঞ্জটা একটু ভিন্ন প্রতিটা দলের জন্যই। কারণ এবার বিশ্ব ক্রিকেটের এই মেগা টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে কিছু ভিন্নরূপে।

প্রতিবার ১০টি দলের সমন্বয়ে এই টুর্নামেন্টের আয়োজন করা হলেও এবারের আসরে অংশ নিচ্ছে ২০ দল। শুধু তাই নয়, এবার খেলার সমীকরণটাও বদলেছে। কারণ এবার রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে প্রতি গ্রুপের প্রতিটি দল একে অপরের মোকাবেলা করবে। সেখান থেকে প্রতি গ্রুপের সেরা দুটি দল নিয়ে অনুষ্ঠিত হবে সুপার এইট। সেখান থেকে সেমিফাইনাল এবং ফাইনালসহ টুর্নামেন্টে মাঠে গড়াবে মোট ৫৫টি ম্যাচ।

ইতোমধ্যেই বৈশ্বিক এই টুর্নামেন্টের জন্য স্কোয়াড ঘোষণা করেছিল ১৮টি দল। বাকি ছিল বাংলাদেশ ও পাকিস্তানের স্কোয়াড ঘোষণা করা। তবে আজ (মঙ্গলবার) বৈশ্বিক এই টুর্নামেন্টের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দুপুর সোয়া ১টায় আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপ দল ঘোষণা করেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।

দীর্ঘদিন অপেক্ষার পর বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা হয়েছে ঠিকই। কিন্তু দল ঘোষণার পরপরই শুরু হয়েছে কঠোর সমালোচনা। কারণ টানা অফ ফর্মে থাকা লিটন দাসকেও নেওয়া হয়েছে দলে। এছাড়া বিপিএলে আলো ছড়ানো এবং সদ্য জিম্বাবুয়ে সিরিজের মধ্য দিয়ে লম্বা সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা সাইফউদ্দিন আহমেদ বাদ পড়েছেন বিশ্বকাপ স্কোয়াড থেকে। শুধু তাই নয়, বর্তমানে দলের অতি গুরুত্বপূর্ণ অলরাউন্ডার মেহেদী মিরাজকেও রাখা হয়নি স্কোয়াডে।

আর মূলত এসকল কারণেই শুরু হয়েছে কঠোর সমালোচনা। সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশের এই দল বিশ্বকাপে খুব একটা ভালো পারফরম্যান্স করতে পারবে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে। শুধু তাই নয়, সদ্য শেষ হওয়া জিম্বাবুয়ের সাথে দলের যে পারফরম্যান্স সেটির পর বাংলাদেশ বিশ্বকাপে কোনভাবে প্রথম রাউন্ড পার করতে পারবে কি না তা নিয়ে সংশয় রয়েছে।

কারণ, বিশ্বকাপের যে দল ঘোষণা করেছে বাংলাদেশ তার মধ্যে বেশ কয়েকটি নতুন মুখ রয়েছে যারা এর পূর্বে কোন বিশ্বকাপে অংশগ্রহণ করেনি। এছাড়াও টপ অর্ডার ব্যাটারদের সম্প্রতি যে পারফরম্যান্স তা নিয়ে ভক্ত-সমর্থকদের মনে সন্দেহপ্রবণতা যেন আরও তীব্র হয়েছে।

সম্প্রতি জিম্বাবুয়ের সাথে ঘরের মাঠে টাইগারদের পারফরম্যান্স বিবেচনা করলে দেখা যায়, টপ অর্ডারে একমাত্র তানজিদ তামিম ছাড়া কেউই সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। পুরো সিরিজে দুই একজন ব্যাটার ছাড়া কারো স্ট্রাইক রেট ১৩০ ছাড়িয়ে যেতে পারেনি। আর চার-ছক্কার এই টুর্নামেন্টে এমন স্ট্রাইক রেট নিয়ে বাংলাদেশ কতদূর এগোতে পারবে সেটি একটি বড় চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

এছাড়া তাসকিনের ইনজুরিও বড় একটা কারণ হয়ে দাঁড়িয়েছে টাইগারদের বিশ্বকাপের পারফরম্যান্সের ক্ষেত্রে। তাসকিন দলের সহ-অধিনায়ক হিসেবে উড়াল দিচ্ছেন যুক্তরাষ্ট্রে। তবে বিশ্বকাপ শুরুর পূর্বে যুক্তরাষ্ট্রের সাথে যে সিরিজ খেলবে বাংলাদেশ সেখানে খেলতে পারবেন না তাসকিন। এছাড়া মূল পর্বে টাইগারদের প্রথম যে ম্যাচ সেটিতেও তাসকিন থাকবেন কি না সে বিষয়েও সংশয় রয়েছে। আর তাসকিনের এই ইনজুরি টাইগারদের কতটা ভোগাবে সেটি এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। সব মিলিয়ে এই স্কোয়াড নিয়ে কেমন করবে টাইগাররা সেটিই এখন দেখার বিষয়।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড
লিটন দাস, তানজিদ হাসান তামিম, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, তানভীর ইসলাম, শেখ মাহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব। রিজার্ভ: হাসান মাহমুদ ও আফিফ হোসেন ধ্রুব।


বাংলাদেশ   জিম্বাবুয়ে   টি-২০ সিরিজ   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট   বিসিবি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টি-২০ বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল ঘোষণা

প্রকাশ: ০১:৩০ পিএম, ১৪ মে, ২০২৪


Thumbnail

আসন্ন টি-২০ বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্ব ক্রিকেটের এই মেগা টুর্নামেন্টে টাইগারদের নেতৃত্ব দেবেন নাজমুল  হোসেন শান্ত। আর চোটে পড়া তাসকিন আহমেদকে নিয়েই বিশ্বকাপের বিমানে চড়বে টিম টাইগার্স। তবে বিপিএলে আলো ছড়িয়ে সদ্য জিম্বাবুয়ে সিরিজের দলে ফেরা মোহাম্মদ সাইফউদ্দিনকে রাখা হয়নি স্কোয়াডে।

মঙ্গলবার দুপুর সোয়া ১টায় আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপ দল ঘোষণা করেছেন বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।

চমক হিসেবে দলে জায়গা পেয়েছেন তানভীর ইসলাম, জাকের আলী অনিক ও রিশাদ হোসেন। এ ছাড়া সাম্প্রতিক সময়ে অফফর্মে থাকলেও লিটন দাসের ওপর আস্থা রেখেছে বোর্ড।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড

লিটন দাস, তানজিদ হাসান তামিম, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, তানভীর ইসলাম, শেখ মাহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব।

রিজার্ভ: হাসান মাহমুদ ও আফিফ হোসেন ধ্রুব।


বাংলাদেশ   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

শেষ মুহুর্তের গোলে চ্যাম্পিয়ন্স লীগ আশা বাচিয়ে রাখলো ভিলা

প্রকাশ: ১২:১০ পিএম, ১৪ মে, ২০২৪


Thumbnail

ফুটবলে ম্যাচের শেষ মুহূর্তে গোল করে প্রতিপক্ষের কাছ থেকে পয়েন্ট ছিনিয়ে আনা নতুন কোন বিষয় নয়। রিয়াল মাদ্রিদ, লেভারকুসেন এই ঘটনাটি ঘটায় নিয়মিতই। তবে দুই গোলে পিছিয়ে থেকে এস্টন ভিলাও যে পয়েন্ট কেড়ে নিতে পারে তা তারা দেখিয়ে দিলো লিভারপুলের বিপক্ষে।

গতকাল রাতে নিজেদের মাঠে পিছিয়ে পড়েও শেষ ৫ মিনিটের নাটকীয়তায় শেষ পর্যন্ত ড্র নিয়ে মাঠ ছাড়ে ভিলা। ম্যাচটি শুরু থেকেই ছিলো হাড্ডাহাড্ডি লড়াইয়ের। এদিন লীগ চ্যাম্পিয়ন হওয়ার দৌড় থেকে ছিটকে পড়া লিভারপুলের বিপক্ষে নিজেদের ঘরের মাঠে খেলতে নামে ভিলা। ম্যাচের শুরুতে বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন গোলরক্ষক মার্টিনেজের আত্মঘাতী গোলে পিছিয়ে যায় ভিলা।

ম্যাচের মাত্র ১ মিনিট ৪৮ সেকেন্ডের মাথায় মোহাম্মদ সালাহ ক্রসের উদ্দেশ্যে বল বাড়ান উইঙ্গার হার্ভি এলিয়টের দিকে। কিন্তু বলটি সোজা চলে যায় ভিলা গোলরক্ষক মার্টিনেজের দিকে। কিন্তু তিনি বলটি তালু বন্দি করতে পারেননি। উল্টো তার ডান হাতের টোকায় জালে জড়ায় বলটি। এতে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়ে দলটি।  

এরপর ম্যাচের ১২ তম মিনিটে ইউরি টিয়েলম্যানস এর গোলে সমতায় ফিরে এস্টন ভিলা। ম্যাচের ২৩ মিনিটে জো গোমেজের ক্রস থেকে ডাচ তারকা কোডি গেকপো এক দুর্দান্ত গোল করেন। এতে ২-১ গোলে লিড নেই সফরকারীরা। প্রথমার্ধের বাকি সময় আর কোন গোল না হওয়ায় শেষ পর্যন্ত ২-১ ব্যবধান নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে ফ্রি-কিক পাই লিভারপুল। হার্ভে এলিয়টের নেওয়া শট দারুণ ভাবে কাজে লাগিয়ে হেডে গোল করেন সেন্টারব্যাক জারেল কুয়ানশা। এতে ৩-১ গোলে এগিয়ে যায় লিভারপুল।

ম্যাচের ৪৮ তম মিনিটে অবশ্য একটি গোলের দেখা পায় ভিলা। কিন্তু লিওন বেইলি অফসাইডে থাকলে গোলটি বাতিল হয়ে যায়। এরপর ৫৯ মিনিটে করা মোহাম্মদ সালাহর গোলও অফসাইডে বাতিল হয়ে যায়।  

এখানেই হয়তো শেষ হতে পারতো ম্যাচের নাটকীয়তা। কিন্তু শেষ পর্যন্ত ম্যাচের ৮৫ এবং ৮৮ মিনিটে দুই গোল হজম করে লিভারপুল। এর মধ্যে লিভারপুল স্ট্রাইকার ডারউইন নুনেজ ভিলার জালে বল পাঠালেও তা বাতিল হয় অফসাইডে।

এরপর শেষ অতিরিক্ত সময়ে দারুণ একটি সেভ করেন এই ব্রাজিলিয়ান। এতে ম্যাচ শেষ হয় ৩-৩ গোলের সমতায়।

৩৭ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় স্থানে লিভারপুল। সমান ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে চতুর্থ ভিলা। ৩৬ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে টটেনহাম। লিভারপুলকে হারাতে পারলে চতুর্থ স্থান নিশ্চিত হতো ভিলার।

আর্সেনাল ৩৭ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। ৩৬ ম্যাচে ৮৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ম্যানচেস্টার সিটি।

লীগে আগামী রোববার উলভসের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ খেলবে লিভারপুল।


লিভারপুল   এস্টন ভিলা   অফসাইড   ড্র  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সূর্যকুমারের ব্যাটিং তাণ্ডব কি পারবে ভারতের শিরোপা খরা কাটাতে?

প্রকাশ: ০৯:০০ এএম, ১৪ মে, ২০২৪


Thumbnail

সারা বিশ্বজুড়ে জমে উঠেছে টি-২০ বিশ্বকাপের আমেজ। আগামী জুন মাসের ২ তারিখ থেকেই ওয়েষ্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাঠে গড়াবে খেলা। আর এই বৈশ্বিক টুর্নামেন্টকে সামনে রেখে ইতোমধ্যেই বেশ সরব অংশগ্রহণকারী প্রতিটি দল। এরই মধ্যে প্রায় বেশিরভাগ দল নিজেদের স্কোয়াডও ঘোষণা করেছে। আর চার-ছক্কার এই টুর্নামেন্টে নিজেদের সেরা খেলোয়াড়দের নিয়েই দল গঠন করেছে প্রতিটি দল।

সেই ধারাবাহিকতায় এবার আইসিসির এই টুর্নামেন্টকে সামনে রেখে শক্তিশালী দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। যেখানে দলের নেতৃত্বে রয়েছেন রোহিত শর্মা। এছাড়াও গাড়ি দুর্ঘটনার কারণে দীর্ঘদিন মাঠের বাইরে থাকা ঋষভ পন্থও দলে ফিরেছেন ১৬ মাস পর। সেই সাথে দলে রয়েছেন, বর্তমান টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ভারতের সেরা খেলোয়াড় সূর্যকুমার যাদবও।

শুধু তাই নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ১৫ জনের দলে আছেন সাবেক অধিনায়ক বিরাট কোহলি, তারকা পেসার যশপ্রীত বুমরাহর মতো অভিজ্ঞ ক্রিকেটাররা। রয়েছেন যশস্বী জয়সওয়ালের মতো তরুণ ওপেনার।

ঘরের মাঠে গেল ওয়ানডে বিশ্বকাপে শুরু থেকে দারুণ আশা জাগিয়েছিল ভারত। ফাইনালের আগ পর্যন্ত হেরেছিল না একটি ম্যাচ ও। তবে ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ধরাশায়ী হয়ে শেষ পর্যন্ত ট্রফি নিজেদের ঘরে তুলতে পারেনি। 

আর ওয়ানডে তে ধাক্কার পর এবার ভারতের চোখ টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে। যার জন্য ইতোমধ্যেই চলা ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএলে রীতিমত তাণ্ডব চালাচ্ছেন ভারতীয় ব্যাটাররা। ঋষভ পন্থ থেকে শুরু করে বিরাট কোহলি, যশ্বসী জয়সওয়াল থেকে সঞ্জু স্যামসন- সবাই যেন রয়েছেন নিজেদের সেরা ফর্মে। 

এ বারের বিশ্বকাপ দল ঘোষণার পূর্বে গুঞ্জন উঠেছিল যে, বিরাট কোহলি কে হয়তো বাদ দেওয়া হবে বিশ্বকাপ স্কোয়াড থেকে। তবে অধিনায়ক রোহিতের চাওয়ায় তাকে দলে রাখা হয়েছে। অবশ্য এর প্রতিদানও দিয়েছেন বিরাট। এবার আইপিএলে দারুণ ফর্মে রয়েছেন তিনি। সব থেকে বেশি রান তার ব্যাট থেকেই এসেছে। তবে আইপিএলে এবার বিরাট ওপেনিং করলেও বিশ্বকাপে ওপেনার হিসাবে বিরাটকে দেখা যাবে কি না তা স্পষ্ট নয়। কারণ দলে রোহিত এবং যশস্বী রয়েছেন। 

তবে ভারতীয় সব তারকা ব্যাটারদের ভিড়ে সবচেয়ে আলোচনায় রয়েছেন বিশ্ব ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটের র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা সূর্যকুমার যাদব। 

কারণ আইপিএলের গত কয়েক আসরে ব্যাট হাতে রীতিমতো তাণ্ডব চালিয়েছেন সূর্যকুমার যাদব। তবে এবারের আসরে শুরু থেকে তাকে পেয়েছিলনা মুম্বাই ইন্ডিয়ান্স। সূর্যের অভাব প্রভাব ফেলেছিল মুম্বাইয়ের ব্যাটিংয়ে। আর পুনর্বাসন শেষে দলে ফিরেই রীতিমত ব্যাট হাতে তাণ্ডব চালিয়েছেন সূর্যকুমার। দ্বিতীয় ভারতীয় হিসেবে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড ও গড়েন তিনি। রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে মাত্র ১৭ বলেই দেখা পান অর্ধ শতকের। 

আর তাইতো ভারতীয় এই ব্যাটারের প্রতি আস্থা রেখেছেন কিংবদন্তি ব্রায়েন লারাও। তিনি মনে করেন, ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে বিপক্ষ দলের বোলিং আক্রমণকে বিধ্বস্ত করে দেওয়ার সামর্থ্য রাখেন সূর্যকুমার। তার আক্রমণাত্মক ব্যাটিং গুঁড়িয়ে দিতে পারে প্রতিপক্ষের মনোবল। 

শুধু তাই নয়, হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে এ ক্যারিবিয়ান কিংবদন্তী বলেন, “আমার মনে হয় কোহলির পজিশনটা চার নম্বর হওয়া উচিত। সূর্যকুমার যাদবকে তিন নম্বরে ব্যাট করার সুযোগ দেওয়া উচিত এবং দলের হয়ে খেলা জিততে দেওয়া উচিত। আপনি যদি একটা বোলিং আক্রমণকে এলোমেলো করে দিতে চান এবং তাদের মনোবল গুঁড়িয়ে দিতে চান তাহলে এই মানুষটাকেই (যাদব) সর্বোচ্চ সুযোগটা দেওয়া উচিত।”

২০২২ টি-২০ বিশ্বকাপে সূর্যকুমার খেলেছেন চার নম্বরে। এখন পর্যন্ত ভারতের হয়ে তিনি খেলেছেন ৫৭ টি-২০ ইনিংস। এর মধ্যে তিন নম্বরে খেলেছেন ১৪ ইনিংস, ১৬০.৭৩ স্ট্রাইক রেট আর ৩৯.৯১ গড়ে করেছেন ৪৭৯ রান।

তবে সম্প্রতি সূর্যকুমারের পারফরম্যান্স দেখে মুগ্ধ ক্রিকেটভক্তরা। এজন্যই তাদের প্রত্যাশা নিজের সেরা ফরম্যাটে দারুণ ব্যাটিং করে এবার দলকে শিরোপা জেতাতে বড় ভূমিকা রাখতে হবে সূর্যকুমার যাদবকে। তারা মনে করেন সূর্যের ব্যাটিং তাণ্ডবের মধ্য দিয়েই কাটবে ভারতের শিরোপা খরা। তবে কি ভক্ত-সমর্থকদের এই প্রত্যাশা পূরণ করতে পারবেন সূর্য, সেটিই এখন দেখার অপেক্ষা। 

ভারতের টি-২০ বিশ্বকাপ স্কোয়াড: 

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জসওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), সাঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, আরশদীপ সিংহ, যশপ্রীত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ। রিজার্ভ: শুভমান গিল, রিঙ্কু সিংহ, খলিল আহমেদ ও আবেশ খান।


সূর্যকুমার   ব্যাটিং   ওয়ানডে   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন