ইনসাইড গ্রাউন্ড

কোহলিকে চেনেন না রোনালদো!

প্রকাশ: ০৯:৫১ পিএম, ১২ জানুয়ারী, ২০২৪


Thumbnail

দুইজন দুই খেলার মহাতারকা। দু’জনই বিশ্বব্যাপী নন্দিত। তাদের ফ্যান-ফলোয়ারও অগণিত। ক্রিকেটারদের মধ্যে যার নাম গুগলে সবচেয়ে বেশিবার সার্চ করা হয়েছে। এছাড়া বিশ্বজুড়ে কোহলির বিরাট সংখ্যক ভক্ত-সমর্থক রয়েছেন। অথচ এই কোহলিকেই নাকি চেনেন না রোনালদো!

না, ক্রিশ্চিয়ানো রোনালদো নয়। পর্তুগালের রোনালদো অবশ্য কোহলিকে চেনেন। কোহলি নিজেও সিআরসেভেনকে বেশ সমীহ করেন। সম্প্রতি ব্রাজিলের ফুটবল কিংবদন্তি রোনালদো নাজারিওর সঙ্গে জনপ্রিয় এক ইউটিউবারের একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। সেই সাক্ষাৎকারেই কোহলি সম্পর্কে রোনালদোকে জিজ্ঞেস করা হয়।

'স্পিড' নামক ওই ইউটিউবার রোনালদোকে প্রশ্ন করেন, ‘আপনি কি বিরাট কোহলিকে চেনেন?’ জবাবে বিশ্বকাপজয়ী ব্রাজিল তারকা বলেন, ‘কে?’ এরপর ইউটিউবার নিজের উত্তর দিয়ে বলেন, ‘ভারতের বিরাট কোহলি।’ তখনও রোনালদো না-সূচক উত্তর দেন। 

বিস্ময় প্রকাশ করে ইউটিউবার বলেন, ‘আপনি বিরাট কোহলিকে চেনেন না!’ জবাবে রোনালদো বলেন, ‘ও কে? কোনও খেলোয়াড় নাকি?’ উত্তর দিয়ে স্পিড বলেন, ‘ও একজন ক্রিকেট খেলোয়াড়।’

এরপর রোনালদো বলেন, ‘ও এখানে সে রকম জনপ্রিয় নয়। তাই হয়তো চিনি না।’ ইউটিউবার বলেন, ‘হ্যাঁ সেটা হতে পারে। কিন্তু ও সেরা ক্রিকেটার। অনেকটা বাবর আজমের মতো। আপনি কখনও কোহলিকে দেখেননি?’ রোনালদোর উত্তর, ‘না। কখনও দেখিনি।’

এদিকে ছবি দেখার পর কোহলিকে চেনেন বলেই সায় দেন রোনালদো। ইউটিউবার 'স্পিড'র সঙ্গে রোনালদোর এই ভিডিওটি অল্প সময়েই ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে।


কোহলি   রোনালদো   ক্রিকেট   ফুটবল   ব্রাজিল   ভারত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে গেল ম্যানইউ

প্রকাশ: ০৫:২৫ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

গেল ম্যাচে শেফিল্ড ইউনাইটেডের সাথে পিছিয়ে পড়ার পরই শঙ্কা জেগেছিল আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়ার। তবে সে ম্যাচে দারুণভাবেই ফিরে এসেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু বার্নলির বিপক্ষে হেরে আটকে গেল রাশফোর্ড-ক্যাসেমিরোরা। এতে করে পরের মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়ল ম্যানইউ।

ওল্ড ট্রাফোর্ডে শনিবার রাতে প্রিমিয়ার লিগের ম্যাচটি ইউনাইটেড ড্র করেছে ১-১ গোলে। আর এই ফলাফলই তাদের আটকে দিয়েছে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা থেকে। তবে ইউরোপা লিগে খেলার স্বপ্নটা এখনো টিকে আছে এরিক টেন হাগের দল।

৩৪ ম্যাচ খেলা ইউনাইটেডের পয়েন্ট দাঁড়িয়েছে ৫৪। ম্যাচ বাকি আছে আর চারটা। চতুর্থ স্থানে থাকা অ্যাস্টন ভিলার পয়েন্ট ৬৭। বাকী ৪ ম্যাচ জিতলেও যে ভিলাকে টপকাতে পারবে না ইউনাইটেড।

চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেললেও তাতে হতাশই ইউনাইটেড।। গ্রুপ পর্ব থেকে নিয়েছিল বিদায়। শেষ করেছিল পয়েন্ট টেবিলের তলানিতে থেকে।

তবে সুযোগ আছে টটেনহামকে টপকে পাঁচে থেকে শেষ করার। অবশ্য সে কাজটাও বেশ কঠিন। নর্থ লন্ডনের ক্লাবটার ৩২ ম্যাচ শেষে পয়েন্ট ৬০। দুই ম্যাচ কম খেলেও তারা ইউনাইটেড থেকে বেশ ৬ পয়েন্টে এগিয়ে আছে।


ম্যানচেস্টার ইউনাইটেড   এফএ কাপ   ফুটবল   চ্যাম্পিয়ন্স লিগ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপের পূর্বে যুক্তরাষ্ট্রের সঙ্গে সিরিজের কারণ জানালেন পাপন

প্রকাশ: ০৫:০৩ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

আর মাস খানেক পরেই পর্দা উঠতে যাচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের। যার জন্য ইতোমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে অংশগ্রহণকারী দলগুলো। এ তালিকায় আছে বাংলাদেশও।

বিশ্বকাপকে কেন্দ্র করে আগামী মে মাসের প্রথম সপ্তাহের মধ্যে টি-২০ বিশ্বকাপের জন্য প্রাথমিক স্কোয়াড ঘোষণা করতে হবে দলগুলোর। এরই মধ্যে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ খেলবে বাংলাদেশ। রোডেশিয়ানদের সঙ্গে সিরিজ শেষেই যুক্তরাষ্ট্রে উড়াল দিবে টিম টাইগার্স। সেখানে বিশ্বকাপের সহ-আয়োজক যুক্তরাষ্ট্রের সঙ্গে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবেন শান্তরা।

তবে বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের আগে অপেক্ষাকৃত দুর্বল দলের সঙ্গে সিরিজ খেলা নিয়ে শুরু হয়েছে আলোচনা। এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

শনিবার বিকেলে জাতীয় স্কোয়াশ চ্যাম্পিয়নশিপের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গিয়ে এক প্রশ্নের জবাবে পাপন বলেন, ‘প্রস্তুতি (বিশ্বকাপের) সম্পন্ন করার জন্য ঐখানে (যুক্তরাষ্ট্র) যাচ্ছে না। প্রস্তুতি যা হওয়ার এই বিশ্বকাপের আগেই শেষ বা করতে হবে। আর যেহেতু জীবনে প্রথমবার ঐখানে খেলছে, তাই সেখানকার কন্ডিশন বোঝার জন্যই তাদের সঙ্গে খেলতে যাচ্ছি। সেটার জন্য আমি যুক্তরাষ্ট্রের সঙ্গে খেললাম, না কার সঙ্গে খেললাম; সেটা গুরুত্বপূর্ণ না। কন্ডিশন বোঝার জন্য খেলছে, সেটাই মূল কারণ।’


বাংলাদেশ   জিম্বাবুয়ে   টি-২০ সিরিজ   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট   বিসিবি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এবার পাকিস্তানের দায়িত্বে ভারতের বিশ্বকাপজয়ী কোচ

প্রকাশ: ০৪:০৬ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

গেল ওয়ানডে বিশ্বকাপের পর থেকে পাকিস্তান ক্রিকেট যেন নতুনভাবে সাজছে। কোচ থেকে শুরু করে ম্যানেজমেন্ট সবক্ষেত্রেই যেন বদল আসছে বাবরদের দলে। এমনই ধারাবাহিকতার অংশ হিসেবে দীর্ঘ প্রতীক্ষার পর দেশটির ক্রিকেট পেল স্থায়ী কোচ। তাও একজন না, সাদা এবং লাল বলের জন্য আলাদা কোচ নিয়োগ দিচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

সাদা বলের জন্য দক্ষিণ আফ্রিকার সাবেক ওপেনার গ্যারি কারস্টেনকে নিয়োগ দিচ্ছে তারা। ২০১১ সালে ভারতকে বিশ্বকাপ জিতিয়েছিলেন সাবেক এই প্রোটিয়া তারকা। এবার তার মিশন পাকিস্তানকে নিয়ে।

একইদিনে অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পিকে টেস্ট ফরম্যাটের জন্য জাতীয় দলের কোচ পদে নিয়োগ দিয়েছে পিসিবি। আর সব ফরম্যাটেই দুই বিদেশী কোচের জন্য সহকারী কোচ হিসেবে থাকছেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আজহার মেহমুদ।

আজ রোববার লাহোরে এক সংবাদ সম্মেলনে পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি দুই কোচ নিয়োগের কথা জানান। কোচ হিসেবে অবশ্য কারস্টেনকেই আগে পাচ্ছেন বাবর আজম-শাহিন আফ্রিদিরা। ২২ মে থেকে লিডসে চার ম্যাচের সিরিজে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড এবং পাকিস্তান। সেই সিরিজেই কারস্টেনকে পেতে পারে পিসিবি।

সেই সিরিজের শেষ হচ্ছে ৩০ মে। এরপরেই বাবর আজমরা উড়াল দেবেন যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ান অঞ্চলের অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে।  

কোচ হিসেবে ভারতকে ২০১১ বিশ্বকাপ জেতানো কারস্টেন এখন আইপিএলে গুজরাট টাইটানসের ‘মেন্টর’–এর দায়িত্বে আছেন। দক্ষিণ আফ্রিকার হয়ে ১০১টি টেস্ট ও ১৮৫টি ওয়ানডে খেলেছেন সাবেক এই ওপেনার।

অস্ট্রেলিয়ার হয়ে ৭১টি টেস্ট ও ৯৭টি ওয়ানডে খেলা গিলেস্পি কিছুদিন আগে সাউথ অস্ট্রেলিয়া ও অ্যাডিলেড স্ট্রাইকার্সের ছেলেদের দলের প্রধান কোচের দায়িত্ব ছাড়েন। ২০১৪ ও ২০১৫ সালে কোচ হিসেবে ইয়র্কশায়ারকে টানা দুবার শিরোপা জিতিয়েছেন গিলেস্পি।


পাকিস্তান   টি-২০ বিশ্বকাপ   আন্তর্জাতিক ক্রিকেট   বাবর আজম   শাহীন আফ্রিদি   কোচ   পিসিবি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভারতের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

প্রকাশ: ০৩:১৭ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

আগামী সেপ্টেম্বরে শুরু হতে যাচ্ছে এবারের নারী টি-২০ বিশ্বকাপ। যার আয়োজক দেশ এবার বাংলাদেশ। যার জন্য কন্ডিশন মানিয়ে নিতে ইতোমধ্যেই বাংলাদেশে পূর্ব প্রস্তুতি হিসেবে সিরিজ খেলেছে অস্ট্রেলিয়া। সেই ধারাবাহিকতায় এবার ভারতীয় নারী ক্রিকেট দলও এসেছে বাংলাদেশে।

আজ রোববার জয় দিয়ে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ শুরু করার লক্ষ্যে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শক্তিশালী ভারতের মুখোমুখি হচ্ছে টাইগ্রেসরা। গেল বছর বাংলাদেশ সফরে তিন ম্যাচের টি-২০ সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো ভারতীয় নারীরা। সিরিজে একটি ম্যাচ জিতেছিল বাংলাদেশ। যা ছিল টাইগ্রেসদের এই ফরম্যাটে ভারতের বিপক্ষে দ্বিতীয় জয়। টি-২০র পর তিন ওয়ানডের তৃতীয় ম্যাচটি নাটকীয়ভাবে টাই করে ভারতের সাথে ১-১ সমতায় সিরিজ শেষ করেছিল বাংলাদেশ। সব মিলিয়ে ১৩ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও বাংলাদেশ। এর মধ্যে ভারতের জয় ১১টিতে।

সদ্য অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা ছয় ম্যাচে হেরে যাওয়ায় চাপে রয়েছে বাংলাদেশ। অজিদের কাছে তিন ম্যাচের ওয়ানডে এবং টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে টাইগ্রেসরা। ভারতের জন্য সর্বশেষ বাংলাদেশ সফরটি বেশ ঘটনাবহুল ছিল। শেষ ওয়ানডেতে আউট হবার পর ব্যাট দিয়ে স্টাম্প ভাঙ্গেন ভারত অধিনায়ক হারমানপ্রীত কৌর। পরবর্তীতে দুর্বল আম্পায়ারিং নিয়ে তীব্র সমালোচনা করেন তিনি।

শেষ পর্যন্ত ঐ ম্যাচটি টাই হয়। ঐ সিরিজে আম্পায়ার তানভীর আহমেদের দিকে আঙ্গুল তুলেছিলেন হারমানপ্রীত। এই সিরিজে আম্পায়ারিং প্যানেলে রাখা হয়নি তাকে। সেই উত্তজেনা এই সিরিজেও যে কিছুটা প্রমাণ ফেলবে তা নিশ্চিত।


বাংলাদেশ   ভারত   নারী ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আবারও নতুন কীর্তি বাবরের

প্রকাশ: ০২:০৭ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম যেন মাঠে নামেনই নতুন কীর্তি গড়তে! গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ হার এড়ানোর ম্যাচে যথারীতি হেসেছে পাকিস্তান অধিনায়কের ব্যাট। তাতে দলকে জেতানোর পাশাপাশি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ বাউন্ডারির রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ব্যাটার।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে গতকাল (শনিবার) ছিল পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ। এর আগে প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে গিয়েছিল। দ্বিতীয় ম্যাচে স্বাগতিকদের জয়ের পর, পরবর্তী দুই ম্যাচ জিতে বাবরদের সিরিজ জয়ের স্বপ্ন ভেস্তে দেয় সফরকারী নিউজিল্যান্ড।

গত শনিবারের ম্যাচে মাত্র ৪৪ বলে ৬৯ রান করেন বাবর। ইনিংস সাজান ৬টি চার ও ২ ছক্কায়। এই পথচলায় আয়ারল্যান্ডের পল স্টার্লিংকে পেছনে ফেলে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি বাউন্ডারি মারার তালিকায় শীর্ষে উঠে এসেছেন ২৯ বছর বয়সী বাবর।

১০৮ ইনিংসে বাবরের নামের পাশে চারের সংখ্যা এখন ৪০৯টি। আর স্টার্লিংয়ের বাউন্ডারি মেরেছেন ৪০৭টি, আইরিশ ব্যাটার ইনিংস খেলেছেন ১৩৬টি।

এই ম্যাচে আরও দুটি কীর্তিও গড়েছেন বাবর। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাবেক অস্ট্রেলিয়া ব্যাটার অ্যারন ফিঞ্চের সাথে যৌথভাবে সর্বোচ্চ ম্যাচে (৭৬) অধিনায়কত্ব করার রেকর্ড এখন তারও। এর মধ্যে জিতেছেন ৪৪টি ম্যাচে। তাতে অধিনায়ক হিসেবে উগান্ডার ব্রায়ান মাসাবার (৫৬ ম্যাচে ৪৪ জয়) রেকর্ডের সমান ম্যাচে জয়ের দেখা পেয়েছেন বাবর।

বাবরের ব্যক্তিগত অর্জনের ম্যাচে আগে ব্যাটিং করা পাকিস্তান ৮ উইকেটে করে ১৭৮। রান তাড়ায় নিউজিল্যান্ডের ইনিংস শেষ হয় চার বল বাকি থাকতে ১৬৯ রানে। ৯ রানের জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ২-২ ড্র করেছে স্বাগতিক পাকিস্তান।


পাকিস্তান   টি-২০ বিশ্বকাপ   আন্তর্জাতিক ক্রিকেট   বাবর আজম   শাহীন আফ্রিদি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন