ইনসাইড গ্রাউন্ড

বয়সের কাছে হার না মানা অদম্য আসকর

প্রকাশ: ০৯:০০ এএম, ১৩ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

যদি লক্ষ্য হয় অটুট আর মনোবলে থাকে দৃঢ়তা, তবে হাতের মুঠোয় এসে ধরা দেয় সফলতা। ঠিক যেন এই কথারই প্রতিফলন ঘটেছে শতবর্ষী আসকরের জীবনে। বয়স যে কেবল একটি সংখ্যা, বয়স কখনও সফলতার পথে বাধা হয়ে দাঁড়াতে পারেনা, তা আবারও প্রমাণ করলেন বয়সের কাছে হার না মানা ইরানের তাগি আসকর।

বয়স খুব একটা বেশি নয়, ঠিক তখনই ডাইভিংয়ের প্রেমে পড়েন আসকর। ১৯৫১ সালে এশিয়ান গেমসে অংশগ্রহণের মাধ্যমে প্রথমবারের মতো প্রতিযোগিতায় আসেন তিনি। নিজের সেরাটা দিয়ে হন কৃতীত্বের অধিকারী। সেই ১৯৫১ থেকে ২০২৪, বয়স আর চেহারা বদলে গেলেও যেন একটুও বদলায়নি আসকরের ডাইভিং প্রেম। তাই সকল প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে আবারও নিজের ডাইভিং বাজিমাত দেখাতে প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন তিনি।

দোহায় বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও বিশ্ব অ্যাকুয়াটিকস মাস্টার্স চ্যাম্পিয়নশিপের প্রচারণার অংশ হিসেবে ১ মিটার স্প্রিংবোর্ড থেকে পুলে ঝাঁপ দেন তাগি আসকর। শতবর্ষী এই তারকা অংশ নেবেন বিশ্ব অ্যাকুয়াটিকস মাস্টার্স চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায়। সেটি মূলত অবসরে যাওয়া সাঁতারু ও ডাইভারদের প্রতিযোগিতা। 

সেই প্রতিযোগিতায় অংশ নিতেই ৫৯ বছর পর ডাইভিংয়ে ফেরা আসকর ওয়ার্ল্ড অ্যাকুয়াটিকসের ওয়েবসাইটে বলেছেন নিজের ডাইভিং জীবনের কথা। তিনি বলেন, মাথা উঁচু করেই ডাইভিং ছেড়েছিলাম। ‘৪১ বছর বয়সে সর্বশেষ (ইরানের) জাতীয় চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলাম। জাতীয় ওই প্রতিযোগিতায় সোনা জয়ের পর খেলাটিকে বিদায় বলে দিলাম।’

বয়সকে কেবল সংখ্যায় পরিণত করা আসকর আরও বলেন, ‘আমি শুধু একটি কথাই বলব, খেলাটির প্রতি ভালোবাসা ও নিজের স্বাস্থ্য ঠিক রাখা উচিত সকলের।’

নয়াদিল্লিতে এশিয়ান গেমসের আসর অনুষ্ঠিত হয়েছিল ১৯৫১ সালে। আর সেই আসরে অংশ নিয়েই নিজের ডাইভিং চমক দেখিয়ে একটি রুপা ও ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। বিশ্ব অ্যাকুয়াটিকস চ্যাম্পিয়নশিপ-২০২৪ এ ডাইভিং প্ল্যাটফর্মে দেখা গেল সেই একই উদ্যমী আসকরকে। ৭৩ বছর আগে পরে একই ব্যক্তি সবাইকে অবাক করে দিয়ে এখনও ডাইভিং করে যাচ্ছেন। 

বয়স শতবছর হলেও নিজেকে পছন্দের জায়গা থেকে দূরে রাখতে পারেননি তিনি। দোহায় প্রচারণা চালানোর পরে বিশ্ব অ্যাকুয়াটিকসের সভাপতি ক্যাপ্টেন হুসেইন আল মুসাল্লাম বিশেষ একটি পদক পরিয়ে দেন আসকরকে। সেসময় নিজের অজান্তেই আবেগাপ্লুত হয়ে পড়েন তিনি। 

১৯৫১ ও বর্তমানের মধ্যে বাস্তবিক পার্থক্য হয়তো অনেক দীর্ঘ। তবে সময়ের দৈর্ঘ্যকে পেছনে ফেলে, বয়সের ভারত্বকে পাত্তা না দিয়ে ডাইভিংয়ের প্রেমে এখনও মগ্ন শতবর্ষী আসকর।


মনোবল   দৃঢ়তা   সফলতা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কানাডা লিগেও ব্যাটে-বলে ব্যর্থ সাকিব আল হাসান

প্রকাশ: ১১:৩৯ এএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে সাকিব আল হাসান গিয়েছিলেন আমেরিকায়। সেখানে মেজর লিগ ক্রিকেটে খেলার পর এখন খেলছেন কানাডার গ্লোবাল টি-টোয়েন্টিতে। এই ফ্যাঞ্চাইজি লিগে গতকাল মাঠে নেমেছিলেন সাকিব। এই অলরাউন্ডারের ব্যর্থতার দিনে মন্ট্রিয়াল টাইগার্সের কাছে ৩৩ রানে হেরেছে তার দল বাংলা টাইগার্স মিসিসাউগা।

নির্ধারিত ২০ ওভার শেষে উইকেট হারিয়ে ১৮৯ রানের সংগ্রহ করে মন্ট্রিয়ল টাইগার্স। এদিন বাংলা টাইগার্সের হয়ে বল হাতে উজ্জ্বল ছিলেন টাইগার পেসার শরিফুল ইসলাম। বল হাতে বাংলা টাইগার্সের হয়ে এদিন ওভারে মাত্র ১৬ রান খরচায় উইকেট শিকার করেন শরিফুল। তবে অধিনায়ক সাকিব বল হাতে ৩০ রান দিলেও ছিলেন উইকেটশুন্য।

জবাবে ব্যাট করতে নেমে বাংলা টাইগার্সের ওপেনার রহমানউল্লাহ গুরবাজ দারুণ ব্যাটিং করেন। ৩৯ বলে ৬৪ রানের ইনিংস খেলে আউট হন তিনি।

তিনে নামা সাকিব ব্যাট হাতেও ব্যর্থ। বলে রান করেন তিনি। এই ব্যর্থতার রেশ চলছে কয়েকমাস ধরে। অনেকের ধারণা ক্যারিয়ারের শেষের দিকে আছেন সাকিব। একই সঙ্গে তার ফর্মও গোধূলি লগ্নে।

গুরবাজের বিদায়ের পর দ্রুত উইকেট হারিয়ে হারের পথে থাকে দল। ২০ ওভারের খেলা শেষে উইকেট হারিয়ে ১৫৬ রানে থামে বাংলা টাইগার্সের ইনিংস। মন্ট্রিয়ল পায় ৩৩ রানের জয়। মন্ট্রিয়ল টাইগার্সের হয়ে উইকেট শিকার করেন আয়ান আফজাল খান।


কানাডা   লিগ   ব্যাট   বল   ব্যর্থ   সাকিব আল হাসান  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

প্যারিস অলিম্পিকে নতুন সব সংযোজন

প্রকাশ: ০৯:১০ এএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

অবশেষে জমকালো আয়োজনের মধ্য দিয়ে ভালোবাসার শহরে আনুষ্ঠানিক উদ্বোধন হলো ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’-খ্যাত অলিম্পিক গেমস ২০২৪ এর। পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী প্যারিসের সিন নদীতে শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ও বাংলাদেশ সময় রাত ১১টায় এই মেগা ইভেন্টের উদ্বোধনী অনুষ্ঠান হয়। আর এর মধ্য দিয়েই পর্দা উঠে এই মহাযজ্ঞের ৩৩তম আসরের।

তবে বৈশ্বিক এই মহাযজ্ঞের আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই শুরু হয়ে গেছে ফুটবলসহ বেশ কিছু ইভেন্ট। এবার প্যারিসে নজর থাকবে আরও কিছু খেলায় যা প্রথমবার অন্তর্ভুক্ত হয়েছে অলিম্পিকে।

কিছু কিছু খেলায় আবার ফরম্যাটে পরিবর্তন করা হয়েছে। ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে পুল সবখানেই নতুনত্বের ছোঁয়া। টোকিওতে শুরু হওয়া কিছু গেমস থাকছে এবারও। সেই নতুন খেলাগুলো দেখে নেওয়া যাক এক নজরে।

★ ব্রেকিং

এবারের গেমসে অভিষেক হতে চলেছে ‘ব্রেকিং’য়ের! কী এই ব্রেকিং! এটা হচ্ছে চিরাচরিত ব্রেক ড্যান্স যা নাচের একটা নতুন পদ্ধতি বলা যেতে পারে তার ‘শর্ট ফর্ম’। এতে চার ধরনের মুভমেন্ট থাকে—টপ-রক, ডাউন-রক, পাওয়ার মুভ ও ফ্রিজ।

ব্রেকড্যান্সিং ২০১৮ সালের যুব অলিম্পিক গেমসে এর অভিষেক হয়েছিল। তবে ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে থাকছে না ব্রেকিং।

ব্রেকিংকে বি-গার্লস ও বি-বয়েজের জন্য আলাদা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ডিজের বাজানো তাৎক্ষণিক ট্র্যাকের সঙ্গে ১৬ জন বি-গার্লস ও ১৬ জন বি-বয়েজ আলাদা করে একে অন্যের মুখোমুখি হবেন। এ খেলার সবচেয়ে মর্যাদাপূর্ণ বার্ষিক প্রতিযোগিতা রেড বুল বিসি ওয়ান, যা শুরু হয়েছিল ২০০৪ সালে।

★ কায়াক ক্রস

ক্যানোই স্লালোমের ছাতার তলায় এই নতুন বিভাগটি এবার থাকবে প্যারিসে। চারজন অ্যাথলেট পানিতে লড়াই করবেন একে অপরের বিপক্ষে। মাথার উপর মানুষরাই তৈরি করবেন রাম্প। এবারেই ক্যানোয়িংয়ে শুধুমাত্র ঘড়ির বিপক্ষে নয় প্রতিযোগীরা লড়বেন একে অন্যের বিপক্ষেও।

★ ‘লাকি লুজার’

প্যারিস গেমসে ট্র্যাক অ্যান্ড ফিল্ডের নিয়মে আসছে বড় পরিবর্তন। ২০০ মিটার থেকে ১৫০০ মিটার দৌড় এমনকি হার্ডলসেও থাকছে নতুন  নিয়ম। যার নাম ‘লাকি লুজার’। হিটে একবার হারের পরেও ভালো পারফরম্যান্স থাকলে আবার জুটতে পারে সুযোগ!

সেমিফাইনালে উঠতে না পারলে একটি রপেসঁ হিটের ব্যবস্থা থাকছে। অনেকটা কুস্তিতে থাকা রপেসঁর মতো, যেখানে জিতলে ‘লাকি লুজাররা’ সেমিফাইনালে খেলার সুযোগ পাবেন।

প্রথমবার হতে যাওয়া আর্টিস্টিক সুইমিং কম্পিটিশনে থাকছে পুরুষরা। মেয়েদের বক্সিংয়ে থাকছে নতুন একটি বিভাগ। অন্যদিকে পুরুষ বক্সিংয়ে আবার কমেছে একটি বিভাগ। শুটিংয়ে এবার মিক্সড টিম ট্র্যাপ ইভেন্টের পরিবর্তে থাকছে মিক্সড টিম স্কিট ইভেন্ট।

★ অন্যান্য

স্কেট বোর্ডিং, সার্ফিং, ক্লাইম্বিং ও ৩*৩ বাস্কেটবলের অভিষেক হয়েছিল টোকিও অলিম্পিক গেমসে। তাহিতিতে অনুষ্ঠিত হবে এবারের সার্ফিং প্রতিযোগিতা। প্যাসিফিক সাগরে এটি একটি সুন্দর দ্বীপপুঞ্জ। বাকি তিনটি ইভেন্টে অভিষেক যদিও হয়েছিল টোকিওতে তবুও এবারের গেমসে থাকছে সেগুলো। ৩*৩ বাস্কেটবলে এবারে আবার প্রতিযোগী সংখ্যা গতবারের ৪০ থেকে বেড়ে হয়েছে ৬৮।


অলিম্পিক গেমস   ফুটবল   খেলাধুলা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সাহিত্য ও প্রেমের নগরীতে অলিম্পিকের ইতিহাস

প্রকাশ: ০৯:০০ এএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

উৎসব, সংস্কৃতি ও সাহিত্যের নগরী ফ্রান্সের রাজধানী প্যারিস। এ শহরের সৌন্দর্য ও আলো আরো বাড়িয়ে দিলেন বিশ্বের সেরা সব অ্যাথলিট। ফরাসি রাজধানীর বুক চিরে চলা ঐতিহ্যবহুল সিন নদীও যেন নতুন যৌবন পেল বিশ্ব ক্রীড়াঙ্গনের হাজারো তারকাকে অতিথি হিসেবে বরণ করতে পেরে।

সিন নদীতে বর্ণিল নৌকা ও বার্জে চড়ে ব্যতিক্রমী উদ্বোধনী অনুষ্ঠানের অংশ হলেন প্যারিস অলিম্পিকে আগত অ্যাথলিট ও কর্মকর্তারা। নজরকাড়া নৌ প্যারেডের মধ্য দিয়েই গতকাল বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় শুরু হয় প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। এ প্রথম স্টেডিয়ামের বাইরে হলো অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। ইতিহাস গড়া উদ্বোধনীতে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠল ৩৩তম প্যারিস অলিম্পিক গেমসের।

ফুটবল, রাগবি, আর্চারিসহ বেশকিছু খেলা আগেই শুরু হয়ে গেছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ, জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেজ, স্পেনের রাজা কিং ফিলিপ, কাতারের আমির তামিম বিন হামাদ আল সানি, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রেসিডেন্ট টমাস বাখসহ বিশ্বের বহু রাষ্ট্রনায়ক, রাজনীতিক, ক্রীড়া প্রশাসকদের অংশগ্রহণের মধ্য দিয়ে আনুষ্ঠানিক যাত্রা প্যারিস অলিম্পিকের। ‘গ্রেটেস্ট শো অন আর্থ’খ্যাত এ ক্রীড়াযজ্ঞে প্রতিদ্বন্দ্বিতা করবেন ২০৬টি দেশের ১০ হাজার ৫০০ অ্যাথলিট। তার মধ্যে ৬ হাজার ৮০০ অ্যাথলিট গতকাল উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই দেখা মিলল ফরাসি ফুটবল কিংবদন্তি জিনেদিন জিদানের। মূল অলিম্পিক স্টেডিয়াম স্তাদ দে ফ্রান্স থেকে তিনি অলিম্পিক মশাল নিয়ে দৌড়ে পৌঁছে দেন অন্যদের হাতে। চলতে থাকে মশাল দৌড়।

একই সময় শুরু হয় অ্যাথলিটদের নৌ প্যারেড। অলিম্পিকের জন্মভূমি গ্রিসের কন্টিনজেন্ট দিয়ে শুরু, এরপর শরণার্থী দল। তারপর বর্ণানুক্রমিকভাবে একে একে অংশগ্রহণকারী দেশগুলোর কন্টিনজেন্ট আসতে থাকে বার্জে করে। তারই মাঝে মাঝে ছিল আমেরিকান পপস্টার লেডি গাগা, ফরাসি-মালিয়ান পপস্টার আয়া নাকামুরাসহ বিশ্বের খ্যাতিমান সব তারকার পারফরম্যান্স। ছিল ব্রেক ড্যান্স, অপেরা সংগীত। এসব পারফরম্যান্সে উঠে আসে ফ্রান্স ও অলিম্পিক গেমসের ইতিহাস-ঐতিহ্য। অলিম্পিক গেমসকে এগিয়ে নিতে অবদান রাখা ব্যক্তিদেরও স্মরণ করা হয়।

ফরাসিরা গত কয়েক বছরের অক্লান্ত পরিশ্রমে অলিম্পিক গেমস আয়োজনের প্রস্তুতি সেরেছে। যদিও উদ্বোধনী অনুষ্ঠান শুরুর কয়েক ঘণ্টা আগে এক অপ্রীতিকর ঘটনা প্যারিসের স্বপ্নের আকাশে জড়ো করে কালো মেঘের ঘনঘটা। প্যারিসে দ্রুতগতির রেল নেটওয়ার্কে (টিজিভি) অগ্নিসংযোগসহ হামলার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার রাতে রেল নেটওয়ার্কে কয়েকবার হামলা চালানো হয়। এতে আটলান্টিক অঞ্চল, উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের লাইনগুলো ক্ষতিগ্রস্ত হয়।

এ হামলায় প্রায় আট লাখ যাত্রী ভোগান্তির শিকার হয়েছেন। হামলার পর বেশ কয়েকটি রুটে রেল চলাচল বন্ধ রাখা হয়। ক্ষতিগ্রস্ত রেল ব্যবস্থা পুনরুদ্ধার করতে অন্তত পুরো সপ্তাহ লেগে যাবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। ট্রেন পরিচালনাকারী সংস্থা এসএনসিএফ বলছে, টিজিভি নেটওয়ার্ক অচল করে দিতেই বড় ধরনের এ হামলা চালানো হয়েছে। হামলার ফলে অনেকগুলো লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় ওইসব লাইনের ট্রেনগুলোকে অন্য পথ দিয়ে পরিচালনা করা হচ্ছে। দক্ষিণ-পূর্বাঞ্চলে এ ধরনের আক্রমণের প্রচেষ্টা ঠেকিয়ে দেয়া গেছে বলে সেখানকার লাইনগুলো অক্ষত আছে।

এ ধরনের ঘটনার পর সংগত কারণেই অলিম্পিক ঘিরে উৎকণ্ঠা বাড়ছিল। তখনই আয়োজক দেশ ফ্রান্সের পাশে দাঁড়িয়েছেন আইওসি প্রধান টমাস বাখ। ফ্রান্সের জনপ্রিয় ও ব্যস্ততম এ রেল নেটওয়ার্কে হামলা হলেও বাখ দেশটির কর্তৃপক্ষের ওপর অলিম্পিক আয়োজন নিয়ে পূর্ণ আস্থাই রাখছেন।

গতকাল উদ্বোধনী অনুষ্ঠানের আগে বিবিসিকে টমাস বাখ বলেন, ‘কোনো উদ্বেগ নেই, ফরাসি কর্তৃপক্ষের ওপর আমাদের পূর্ণ আস্থা আছে। সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ফরাসি কর্তৃপক্ষকে সহযোগিতা করছে বিশ্বের আরো ১৮০টি গোয়েন্দা বাহিনী। তাদের ওপর পূর্ণ আস্থা রাখার যথেষ্ট কারণ আছে।’

১৮৯৬ সালে আধুনিক অলিম্পিকের যাত্রা। প্রথম আসরের আয়োজক ছিল গ্রিক রাজধানী এথেন্স। ১৯০০ সালে পরের আসর বসে প্যারিসে। ১০০ বছর পর আবারো অলিম্পিকের আয়োজক প্যারিস। তৃতীয় আয়োজনে নানা দিক থেকেই ইতিহাস গড়েছে প্যারিস। পুরুষ ও নারী অ্যাথলিটের সংখ্যায় সমতা আনার কঠিন কাজটিও করেছে তারা। এবারের অলিম্পিকে ৫ হাজার ২৫০ জন পুরুষ ও সমানসংখ্যক নারী অ্যাথলিট প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্যারিস অলিম্পিকে ৩২টি ক্রীড়ার মোট ৩২৯টি ইভেন্টে ১০ হাজারেরও বেশি অ্যাথলিট লড়ছেন। বাংলাদেশ থেকে পাঁচজন অ্যাথলিট প্যারিস অলিম্পিকে খেলার সুযোগ পেয়েছেন। তারা হলেন আর্চারিতে সাগর ইসলাম, স্প্রিন্টে ইমরানুর রহমান, শুটিংয়ে রবিউল ইসলাম, সাঁতারে সোনিয়া আক্তার ও সামিউল ইসলাম রাফি। গতকাল সিন নদীতে ব্যতিক্রমী মার্চপাস্টে বাংলাদেশের পতাকা বহন করেন আর্চার সাগর ইসলাম।


অলিম্পিক গেমস   ফুটবল   খেলাধুলা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

পর্দা উঠলো ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ এর

প্রকাশ: ১২:৫৮ এএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

ছবি, কবিতা, সংস্কৃতি ও আইফেল টাওয়ারের দেশ ফ্রান্স। দেশটির রাজধানী প্যারিসকে বলা হয় ‘প্রেমের শহর’। আর এই প্রেমের শহরেই এবার পর্দা উঠলো ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ অলিম্পিক গেমস-২০২৪ এর।

পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী প্যারিসের সিন নদীতে শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ও বাংলাদেশ সময় রাত ১১টায় এই মেগা ইভেন্টের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। আর এর মধ্য দিয়েই পর্দা উঠে এই মহাযজ্ঞের ৩৩তম আসরের।

অলিম্পিকের উদ্বোধন আজ হলেও ফুটবল ও রাগবি সেভেন শুরু হয়ে গেছে দুই দিন আগেই। সেই সঙ্গে গতকাল শুরু হয়েছে আর্চারি আর হ্যান্ডবলও।

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’-এর এবারের আসরে উড়বে ২০৬টি দেশের পতাকা। ৩২টি খেলার ৩২৯টি ইভেন্টে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবেন ১০ হাজার ৫০০ জন অ্যাথলেট।

উল্লেখ্য, ১৯০৪ আর ১৯২৪ সালে প্যারিস ছিলো অলিম্পিকের শহর। পুরো ১০০ বছর পর আবারও সেই ভালোবাসার শহরেই ফিরলো অলিম্পিক।


অলিম্পিক গেমস   ফুটবল   খেলাধুলা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

রূদ্ধশ্বাস ম্যাচে পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা

প্রকাশ: ১২:৪০ এএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

নারী এশিয়া কাপের দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানকে হারিয়ে ফাইনালের টিকিট পেল স্বাগতিক শ্রীলঙ্কা। শ্বাসরুদ্ধকর এই ম্যাচে পাকিস্তানকে তিন উইকেটে হারায় লঙ্কান মেয়েরা।

শুক্রবার (২৬ জুলাই) রাঙ্গিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে আগে ব্যাট করে শ্রীলঙ্কাকে ১৪১ রানের লক্ষ্য দেয় পাকিস্তান। জবাবে এক বল এবং তিন উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় লঙ্কান মেয়েরা।

টস জিতে পাকিস্তানকে ব্যাট করতে পাঠায় লঙ্কানরা। গুল ফিরোজা আর মুনিবা আলীর ওপেনিং জুটিতেই আসে ৬১ রান। ২৪ বলে ২৫ রান করে ফিরোজা আউট হলে ৩৪ বলে ৩৭ রান করে তাকে সঙ্গ দেন মুনিবা আলি। এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি সিদ্রা আমিন। ১৩ বলে ১০ রান করে সাজঘরে ফেরেন তিনি। ১৭ বলে ২৩ রান করে আউট হন নিদা দার। এরপর পাক শিবিরে হাল ধরেন আলিয়া রিয়াজ এবং ফাতিমা সানা।

শেষ পর্যন্ত আলিয়া রিয়াজের ১৫ বলে ১৬ রান এবং ফাতিমা সানার ১৭ বলের অপরাজিত ২৩ রানে ভর করে ৪ উইকেট হারিয়ে ১৪০ রানের লড়াকু পুঁজি পায় পাকিস্তানের মেয়েরা। শ্রীলঙ্কার হয়ে দুটি করে উইকেট শিকার করেন উদেশিকা প্রবোধনী এবং কাভিশা দিলহারি।

চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় লঙ্কানরা। ইনিংসের তৃতীয় বলে সাজঘরে ফেরেন বিষ্মি গুণারত্নে। ১৩ বলে ১২ রান করে তাকে সঙ্গ দেন হর্ষিতা সামারাবিক্রমা। তবে কাভিশা দিলহারিকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন চামারি আতাপাত্তু। দুজনের ব্যাটে ভর করে পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে ৩৫ রান তুলতে পারে স্বাগতিকরা। তবে ইনিংস বড় করতে পারেননি দিলহারি। ১৭ রান করে এই ব্যাটার আউট হলে, ২ বলে শূন্য রান করে তাকে সঙ্গ দেন নিলাক্ষী ডি সিলভা।

তবে এক প্রান্ত আগলে রেখে ৪৩ বলে ফিফটি ‍তুলে নেন চামারি আতাপাত্তু। তাকে যোগ্য সঙ্গ দেন অনুশকা সঞ্জীবনী। তবে ১৭তম ওভারে লঙ্কান অধিনায়ককে বোল্ড করে পাকিস্তানকে খেলা ফেরান সাদিয়া ইকবাল। ৪৮ বলে ৬৩ রান করেন আতাপাত্তু। ৩ বলে ৩ রান করে রান আউট হয়ে ফেরেন হাসিনি পেরেরা।

ফাইনালে ওঠার লড়াইয়ে শেষ ১২ বলে লঙ্কানদের লক্ষ্য দাঁড়ায় ১৬ রান। ১৯তম ওভারে দুটি বাউন্ডারি মেরে দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান সুগন্ধিকা কুমারী। শেষ পর্যন্ত সুগন্ধিকা কুমারীর ৯ বলে ১০ রান এবং অনুশকা সঞ্জীবনীর ২২ বলের অপরাজিত ২৪ রানে ভর করে এক বল এবং তিন উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় লঙ্কান মেয়েরা।

পাকিস্তানের হয়ে সর্বোচ্চ চার উইকেট শিকার করেন সাদিয়া ইকবাল। এ ছাড়াও একটি করে উইকেট নেন নিদা দার এবং ওমাইমা সোহাইল।


পাকিস্তান   শ্রীলঙ্কা   নারী এশিয়া কাপ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন