ইনসাইড গ্রাউন্ড

শবে কদরের রাত নিয়ে যে পরামর্শ দিলেন মুশফিক

প্রকাশ: ০৯:১৪ এএম, ০১ এপ্রিল, ২০২৪


Thumbnail

রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজান। হিজরি সনের মাসের ক্রমানুসারে রমজান ষষ্ঠ মাস। সিয়াম সাধনার এ মাস মুমিনদের জন্য ফজিলতপূর্ণ একটি মাস। এই রমজান মাসেই নাজিল হয় পবিত্র কোরআন। রমজানের শেষ দশকের যে কোন এক বিজোড় রাতে নাজিল হয় কোরআন। বিভিন্ন হাদিসে শেষ দশকের বিজোড় রাতে শবে কদরের সন্ধান করতে বলা হয়েছে।

রমজান মাসের শেষ দশ দিনে যেসব আমল করে কদরের রাত সাজাতে হবে সামাজিক যোগাযোগমাধ্যমে তা জানিয়ে দিয়েছেন বাংলাদেশ দলের উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। রোববার (৩১ মার্চ) রাতে নিজের ভেরিফায়েড ফেসবুকে তিনি শবে কদর নিয়ে এ পোস্ট দেন।

পোস্টে তিনি লেখেন, আসসালামুআলাইকুম, আজ থেকে কদরের রাত শুরু। আগামী দশটি রাত এর যে কোনো একটিতে মহিমান্বিত সেই লাইলাতুল কদর, যা হাজার মাসের চেয়েও উত্তম! সেই রাতে যে কেউ কোনো নেক আমল করবে তা তার আমলনামায় ৮৪ বছর যাবত প্রতিদিন করতে থাকা ইবাদতের অন্তর্ভুক্ত হয়ে যাবে সুবহানাল্লাহ!

আমরা নিম্নে উল্লেখিত কিছু নেক আমল দিয়ে আমাদের এই কদরের রাতগুলো সাজাতে পারি ইনশাআল্লাহ। আল্লাহ কবুল করুন।

১. দান (কমপক্ষে ১ টাকা হলেও)

২. নামাজ (অন্তত দুই রাকাত)

৩. দুআ (গোটা উম্মাহর জন্য)

৪. ৩ বার সূরা ইখলাস পড়া (কোরআন খতমের নিয়তে)

৫. কোরআন তিলাওয়াত ও মুখস্ত (হিফজের নিয়তে)

৬. রোজাদারকে ইফতার প্রদান (একটা খেজুর দিয়ে হলেও)

৭. তালিম+দ্বীনের দাওয়াত

৮. যিকির আজকার

পোস্টের শেষে তিনি বলেন, কারো কথা শুনে কেউ নেক আমল করলে উক্ত ব্যক্তির জন্য আমলকারীর সমপরিমাণ সওয়াব লাভ হয় সুবহানাল্লাহ। তাই আসুন আজই আমরা এই কথাগুলো মানুষের মাঝে ছড়িয়ে দেই। জাযাকাল্লাহ খায়ার।


মুশফিকুর রহিম   রমজান মাস   শবে কদর  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সাইফউদ্দিন কি পারবেন এবার মাঠ রাঙাতে!

প্রকাশ: ০৯:০০ এএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

আর মাস খানেক পরেই পর্দা উঠতে যাচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের। যার জন্য ইতোমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে অংশগ্রহণকারী দলগুলো। শুধু তাই নয় দল গঠনেও উঠেপড়ে লেগেছে তারা। যেহেতু এবারের আসর যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে যৌথভাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে সেহেতু পূর্ব প্রস্তুতি হিসেবে নিজেদের অথবা প্রতিপক্ষের মাঠে একে অপরের সাথে সিরিজ খেলছে দলগুলো। সেই ধারাবাহিকতায় রয়েছে বাংলাদেশও।

আসন্ন বিশ্বকাপের পূর্ব প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। আর এই সিরিজের প্রথম তিন ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

চোটের কারণে লম্বা সময় জাতীয় দলের বাইরে আছেন মোহাম্মদ সাইফউদ্দিন। চোট কাটিয়ে সর্বশেষ বিপিএল দিয়ে খেলায় ফেরেন তিনি। খেলছেন চলমান ডিপিএলেও। এবার আন্তর্জাতিক ক্রিকেটেও ফিরতে যাচ্ছেন এই পেস বোলিং অলরাউন্ডার।

সাইফউদ্দিন এর পূর্বেও চোটে পড়েছেন, চোট কাটিয়ে দলেও ফিরেছেন। কিন্তু এবারের ফেরা টা যেন একটু ভিন্নরকম। টানা প্রায় দেড় বছর পর দলে ফিরছেন তিনি। সেই সাথে সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যার জন্য ভক্ত সমর্থকদের প্রত্যশাটাও বেশি। 

২৭ বছর বয়সী এই পেস বোলিং অলরাউন্ডার ক্রিকেটটা এভাবেই খেলে আসছেন। ২০২২ সালের অক্টোবরের পর থেকে পিঠের পুরোনো ব্যথা একটু বেশিই ভোগাচ্ছিল তাকে। ফর্মও ছিল না পক্ষে। জাতীয় দল থেকে তার বাদ পড়াটাও তাই ছিল প্রত্যাশিত। সেবার বিপিএল খেলা হয়নি। ‘ব্যাটার’ হিসেবে খেলার আকুতি জানালেও কোনো দল আগ্রহ জানায়নি।

চোটের সঙ্গে লড়াই করে গত প্রিমিয়ার লিগে খেলেন অলরাউন্ডার হিসেবে। পিঠের চোটের স্থায়ী সমাধানের জন্য সাইফউদ্দিনকে পাঠানো হয় কাতারের বিখ্যাত এসপেটার স্পোর্টস মেডিসিন হাসপাতালে। সেখানকার চিকিৎসায় সুস্থ হয়ে তিন মাসের পুনর্বাসনের পর মাঠে ফেরার ছাড়পত্র পান সাইফউদ্দিন। গত অক্টোবরে জাতীয় ক্রিকেট লিগে তাঁকে ‘ব্যাটসম্যান’ হিসেবে খেলার সবুজসংকেত দেয় বিসিবির মেডিকেল বিভাগ। কিন্তু দুর্ভাগ্য, কোনো দল সেবারও ব্যাটসম্যান সাইফউদ্দিনকে দলে নেয়নি।

অবশেষে সাইফউদ্দিন ফিরেছেন গত বিপিএল দিয়ে, টুর্নামেন্টের মাঝপথে যোগ দেন ফরচুন বরিশালে। প্রত্যাবর্তনটা তিনি রাঙিয়েছেন ব্যাট-বলে অবিশ্বাস্য পারফরম্যান্সে বরিশালের বিপিএল শিরোপা জেতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে। বিপিএলে ৯ ম্যাচে ১৫ উইকেট নিয়ে গত মার্চের শ্রীলঙ্কা সিরিজের আগে জাতীয় দলে ফেরার দাবিটাকে জোরালো করে তোলেন সাইফউদ্দিন। কিন্তু নির্বাচকেরা চাইলেন ঘরোয়া পর্যায়ে টানা ক্রিকেটের চাপ সাইফউদ্দিন কতটা নিতে পারেন, আরও কিছুদিন সেটি দেখতে। প্রিমিয়ার লিগে বিশ্রাম দিয়ে খেলানো হয় ১০ ম্যাচ, সেখানে তাঁর শিকার ১৩ উইকেট। ফিটনেসে সন্তুষ্ট হওয়ায় নির্বাচকেরা অবশেষে সাইফউদ্দিন জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিন ম্যাচের দলে রেখেছেন।

কিন্তু সাইফউদ্দিনের প্রতিটি প্রত্যাবর্তনেই যে স্বস্তির সঙ্গে থাকে শঙ্কাও! টানা খেলে যেতে পারবেন তো, সেই শঙ্কা। গুরুত্বপূর্ণ সময়ে চোটে পড়ে সব পরিকল্পনা ভেস্তে দেবেন না তো, সেই শঙ্কা।

কাতার থেকে ফেরার পর সাইফউদ্দিনের সঙ্গে কাজ করা বিসিবির ফিজিও মোজাদ্দেদ আলফা সানিকে অবশ্য এবার বেশ আশাবাদী মনে হচ্ছে, ‘ওর কোমরের হাড় ভাঙা ছিল, যেটাকে আমরা স্ট্রেস ফ্র্যাকচার বলি। পেসারদের অ্যাকশন কিংবা লোডিংয়ের কারণে, এই সমস্যা হতে পারে। সাইফউদ্দিনের ক্ষেত্রে অ্যাকশনের কারণে সমস্যা হচ্ছিল। আমরা অ্যাকশন নিয়ে কিছুটা কাজ করেছি। অন্য বিষয়গুলোয় ওর সমস্যা নেই। শুধু বোলিংয়ের একটা বিশেষ পজিশনে গেলেই চাপটা সৃষ্টি হয়। সেটাই এড়ানোর চেষ্টা করেছি।’

সাইফউদ্দিনের খেলায় ফেরা নিয়ে বিসিবির মেডিকেল বিভাগে কঠোর বিধিনিষেধও ছিল। সম্পূর্ণ সুস্থ না হওয়া পর্যন্ত তাঁকে বোলিং করার ছাড়পত্র দেওয়া হয়নি। যে কারণে বিপিএলের শুরু থেকে তাঁকে পায়নি বরিশাল। মোজাদ্দেদ জানালেন, ওই সময়ের ধৈর্যের ফলই এখন পাচ্ছেন সাইফউদ্দিন, ‘আমরা অনেক সময় নিয়েছি। কারণ, কিছু হাড় জোড়া লাগার ব্যাপার ছিল। এর আগে যতবার ওর পুনর্বাসন হয়েছে, তখন একটু তাড়াহুড়ো হয়েছে। এবার সময় নিয়ে কাজটা করেছি যেন সে লম্বা সময় সুস্থ থাকতে পারে।’

সে ক্ষেত্রে এটি হতে পারে সাইফউদ্দিনের দ্বিতীয় জন্ম। বাংলাদেশ ক্রিকেটে তাঁর মতো একজন পেস বোলিং অলরাউন্ডারের অপেক্ষা ছিল দীর্ঘদিনের। তাঁর মতো একজন ক্রিকেটার যেকোনো দলের একাদশ সমন্বয়ে স্বস্তি এনে দিতে পারেন। আর ব্যাটিং অর্ডারের সাতে বা আটে সাইফউদ্দিনের থাকা মানেই ব্যাটিং অর্ডারটা আরেকটু লম্বা ও শক্তিশালী হওয়া। নতুন ও ডেথ ওভারে তাঁর বোলিংও অধিনায়কের আস্থার জায়গা হতে পারে। ২০ ওভারের খেলায় সুস্থ সাইফউদ্দিনকে তাই কে না পেতে চাইবেন!


বিসিবি   টি-টোয়েন্টি   বিশ্বকাপ   বাংলাদেশ   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

চূড়ান্ত হল চ্যাম্পিয়ন্স ট্রফির খসড়া সূচি

প্রকাশ: ০৮:৪৯ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফি-২০২৫ এর আসর বসতে যাচ্ছে এবার পাকিস্তানে। আর এই আসরকে সামনে রেখে ইতোমধ্যেই নিজেদের প্রস্তুতি শুরু করেছে আয়োজক দেশ। খসড়া সূচি চূড়ান্ত করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জমা দিয়েছে আইসিসির কাছে। টুর্নামেন্টের জন্য তিনটি ভেন্যুও বেছে নিয়েছে তারা। সেই তিন ভেন্যু হলো- লাহোর, করাচি এবং রাওয়ালপিন্ডি।

এর আগে ২০১৭ সালে সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফির আসর অনুষ্ঠিত হয়েছিলো। এরপর এই টুর্নামেন্টটিই বাতিল করে দিয়েছিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি দেখতে আইসিসির একটি প্রতিনিধি দল পাকিস্তান সফর করেছে। ৮ দলের এই টুর্নামেন্টটি ১৪ দিন ব্যাপী হতে পারে। পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি জানিয়েছেন, খসড়া সূচি তৈরি করে আইসিসির কাছে পাঠানো হয়েছে।

তিনি বলেন, ‘আমরা সূচি ঠিক করে আইসিসিতে পাঠিয়েছি। আইসিসি থেকে নিরাপত্তা দল এসেছিল। তারা আমাদের প্রস্তুতি দেখেছে এবং স্টেডিয়ামের উন্নতি নিয়ে কথা বলেছে। আমরা সর্বদা আইসিসির সঙ্গে যোগাযোগ রাখছি। আশা করছি, ভালো একটি টুর্নামেন্ট আয়োজন করতে পারবো।’


চ্যাম্পিয়ন্স ট্রফি   ক্রিকেট   পাকিস্তান  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আমার কাছে দলের জন্য ম্যাচ জয়ই আসল: কোহলি

প্রকাশ: ০৮:০২ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারতীয় ক্রিকেটের মহাতারকা বিরাট কোহলি। আইপিএলের এবারের আসরে শুরু থেকেই দুর্দান্ত ফর্মে আছেন তিনি। যার জন্য অরেঞ্জ ক্যাপটা এখনও নিজের দখলে রেখেছেন তিনি। কিন্তু এবার সেই কোহলিকেই ব্যাটিংয়ের জন্য শুনতে হচ্ছে সমালোচনা। কারণটা মূলত কোহলির স্ট্রাইক রেট।

এবারের আসরে এখনও পর্যন্ত ১০ ম্যাচ খেলেছেন কোহলি। প্রায় ৭১ গড়ে করেছেন ৫০০ রান। যেখানে তিনি ব্যাটিং করেছেন প্রায় ১৪৭ স্ট্রাইকরেটে। আসরে ৪ ফিফটির পাশাপাশি একটি সেঞ্চুরিও করেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর এই ওপেনার।

নিজের ব্যাটিং নিয়ে কোহলি বলেন, ‘যেসব লোক স্ট্রাইক রেট এবং আমার স্পিন ভালো খেলতে না পারা নিয়ে কথা বলে, তারা এসব (পরিসংখ্যান) নিয়েই কথা বলে। আমার কাছে দলের জন্য ম্যাচ জয়ই আসল এবং এ কারণেই আপনি এটা ১৫ বছর ধরে করে যাবেন।’

‘আপনি দিনের পর দিন এটা করে যাচ্ছেন, আপনি দলকে ম্যাচ জিতিয়েছেন। আমি জানি না, এমন পরিস্থিতিতে আপনারা কখনো পড়েছেন কি না। কিন্তু বক্সে বসে ম্যাচ নিয়ে কথা বলছেন।’-যোগ করেন কোহলি।


আইপিএল   বিরাট কোহলি   রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

জাতীয় দলে কবে ফিরবেন তামিম, জানালেন পাপন

প্রকাশ: ০৭:১০ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

জাতীয় দলে তামিম ইকবালের ফেরা নিয়ে জল্পনা-কল্পনার শেষই হচ্ছে না। গত বিশ্বকাপের দল থেকে বাদ পড়েছিলেন তামিম ইকবাল। এরপর আর জাতীয় দলে ফেরা হয়নি এই টাইগার ওপেনারের। সর্বশেষ ২০২৩ সালের ২৩ সেপ্টেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে ২২ গজ মাতিয়েছেন তামিম ইকবাল।

তারপর বেশ চড়াই উৎরাই, আলোচনা-সমালোচনার মধ্য দিয়ে গিয়েছেন তামিম। আন্তর্জাতিক ক্রিকেটে অবসরে যাওয়া, প্রধানমন্ত্রীর অনুরোধে পুনরায় ফিরে আসা। তারপর বিশ্বকাপের রেস থেকে ছিটকে যাওয়া সবকিছুই হয়েছে এই সময়ে।

সম্প্রতি তামিম জানিয়েছিলেন, জাতীয় দলে ফিরতে হলে ‘অনেক কিছু’ ঠিক হতে হবে। এবার তামিমের ফেরা প্রসঙ্গে কথা বলেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল ইসলাম পাপন। তিনি জানিয়েছেন, আগামী বছর থেকে জাতীয় দলে খেলবে তামিম।

গতকাল রোববার (২৮ এপ্রিল) সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) পরিদর্শন করতে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ক্রীড়ামন্ত্রী বলেন, কথা ছিল তামিম প্রথমে বসবে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস ও বোর্ড পরিচালক এনায়েত হোসেন সিরাজের সঙ্গে। এরপর আমার সঙ্গে বসবে। তাদের সঙ্গে তামিমের বসা হয়েছে। আমার সঙ্গে এখন বসবে।

বিসিবি সভাপতি বলেন, তামিমের কাছ থেকে শোনার আগে কিছু মন্তব্য করা উচিত নয়। তবে আমি যেটা শুনেছি– সে বলেছে, আগামী বছর থেকে জাতীয় দলে খেলবে।

প্রসঙ্গত, গত বছর জুলাইয়ে সিরিজ চলাকালে আকস্মিক অবসরের ঘোষণা দেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক তামিম ইকবাল। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তারই নির্দেশে পরদিনই অবসর ভেঙে দলে ফেরার কথা জানান তামিম। আড়াই মাস পর সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ দিয়ে প্রত্যাবর্তনও করেন বাংলাদেশের সর্বকালের সেরা এই ওপেনার। এরপর আবার নানা নাটকীয়তা! পরে বোর্ড কর্তাদের বিরুদ্ধে ‘নোংরামি’র অভিযোগ তুলে ভারত বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেন তামিম।


তামিম ইকবাল   নাজমুল হাসান পাপন   বিসিবি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ইতিহাস গড়ে রোনালদোকে টপকালেন মেসি

প্রকাশ: ০৫:৫৬ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। বিশ্ব ফুটবলের দুই মহাতারকা। টানা দুই দশক ধরে মাতাচ্ছেন মাঠ, গড়ছেন একের পর এক রেকর্ড। শুধু তাই নয়, এই দুই মহাতারকার মধ্যে প্রতিযোগিতা চলে প্রতিনিয়তই। কে কার থেকে সেরা, এমন প্রশ্নে বরাবরই বিতর্কে জড়ান ফুটবল প্রেমীরাও।

রোববার নিউ ইংল্যান্ডের বিপক্ষে এমএলএসের ম্যাচে মাঠে নেমেছিলেন লিওনেল মেসি। ওই ম্যাচে জোড়া গোল করে পেনাল্টিহীন গোলের হিসেবে পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়িয়ে গেলেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। সেইসাথে মেজর লিগ সকারের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টানা ৫ ম্যাচে একাধিক গোলে অবদান রাখলেন তিনি।

সাড়ে ৬৫ হাজার দর্শক ধারণক্ষমতার স্টেডিয়ামে দর্শকরা থিতু হয়ে বসার আগেই গোল দিয়ে বসে স্বাগতিক নিউ ইংল্যান্ড। দর্শকরাও উত্তাল। ধারাভাষ্যকারের চিৎকার, স্বপ্নের মতো শুরু নিউ ইংল্যান্ডের। তবে প্রতিপক্ষ দলে যখন একজন লিওনেল মেসি থাকেন, দুঃস্বপ্নরা তো ভর করে সর্বক্ষণ! ঠিক তাই হয়েছে। এরপর থেকে ম্যাচটি ছিল শুধুই মেসি ঝলকের। জোড়া গোল করলেন এবং জোড়া গোল করান দুই সতীর্থকে দিয়ে। এর মাধ্যমে ইতিহাস গড়া এক কীর্তি গড়লেন ম্যাজিশিয়ান মেসি।

দুই গোল করে চলতি মৌসুমের গোল স্কোরারদের তালিকায় নিজেকে সবার ওপরে তুলে নেন মেসি। লিগে ৭ ম্যাচ খেলে তার গোল এখন ৯টি। এছাড়া ৭ ম্যাচে সবমিলিয়ে ১৬ গোলে অবদান রেখেছেন এলএম টেন। গোল-অ্যাসিস্টে মেজর লিগ সকারের ইতিহাসে এটি নতুন এক রেকর্ড।

রোনালদো ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি গোলের মালিক তিনিই। আন্তর্জাতিক ফুটবলেও গোলের হিসাবে সবার ওপরে আছে তার নাম। তবে একটি পরিসংখ্যানে তিনি মেসির পেছনে। রোববার মেসি ক্যারিয়ারে পেনাল্টি ছাড়া নিজের ৭২২ এবং ৭২৩তম গোল করেছেন। বিপরীতে রোনালদোর পেনাল্টি ছাড়া গোলের সংখ্যা ৭২১টি।

ক্লাব এবং লিগের হিসেবে এই তালিকায় মেসি এগিয়ে আছেন আগে থেকেই। সব ক্লাব মিলিয়ে মেসি পেনাল্টি ছাড়া গোল দিয়েছেন ৬৪১টি আর রোনালদো করেছেন ৬১৩ গোল। লিগ হিসেবে মেসির পেনাল্টিহীন ৪৪৫ গোলের বিপরীতে রোনালদোর গোল ৪৩০টি।

জাতীয় দলের হয়ে বেশ অনেকটা এগিয়ে রোনালদো। পর্তুগালের জার্সিতে ২০৩ ম্যাচে ১২৭টি গোল করেছেন সিআর-সেভেন। এর মধ্যে পেনাল্টি ছাড়া ১০৮ গোল করেছেন রোনালদো। বিপরীতে আর্জেন্টিনার জার্সিতে ১৭৮ ম্যাচে মেসির গোল ১০৬টি। মেসির পেনাল্টিহীন গোল ৮২টি।


লিওনেল মেসি   আর্জেন্টিনা   ইন্টার মায়ামি   ক্রিশ্চিয়ানো রোনালদো   আল নাসর   পর্তুগাল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন