ইনসাইড গ্রাউন্ড

গেইলের শট নিয়ে মুশফিকের ঠাট্টা! (ভিডিও সহ)

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:২৬ পিএম, ২৬ মে, ২০১৯


Thumbnail

ডানহাতি মিস্টার ডিপেন্ডেবলকে দেখা গেল বামহাতি শট প্র্যাকটিসে। সঙ্গী হয়ে বল করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। তবে ঠিক মাঠে নয়, মাঠের বাহিরে দেখা গেছে এমন দৃশ্য।

বলছিলাম বাংলাদেশ ক্রিকেটের দুই নক্ষত্র মুশফিক এবং সাকিবের কথা।

বিশ্বকাপের ঘন্টা বাজতে বেশি দেরি নেই। ৩০মে থেকে পর্দা নামবে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯। এরই মধ্যে সকল অফিসিয়াল কাজ সেরে নিচ্ছে দলগুলো। বিশ্বকাপের নতুন জার্সি গায়ে অফিসিয়াল ফটোসেশন সেরে নিলেন টাইগাররা। ফটোসেশনের মাঝেই হাসি ঠাট্টায় মজে ছিলেন মুশফিক-সাকিব।

গেইলের শট অনুকরণ করছিলেন মুশফিক আর ঐ প্রান্তে সাকিব। তবে, বল কিংবা ব্যাটে নয়। খালি হাতে ঠাট্টা করছিলেন মুশফিক-সাকিব। অনেকটা হাস্যোজ্জ্বল দেখা গেল বিশ্বসেরা অলরাউন্ডারকে।

এমন ঠাট্টার ভিডিও প্রকাশ করেছে বাংলাদেশ টাইগার’স নামে এক ফেসবুক পেইজে।

দেখুন গেইলকে নিয়ে মুশফিক সাকিবের ঠাট্টার ভিডিও

 



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

লেভানডস্কির হেটট্রিকে জয় নিয়ে মাঠ ছাড়ল বার্সা

প্রকাশ: ১২:০০ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

রবার্ট লেভনডস্কির করা হেটট্রিকে নিজেদের ঘরের মাঠে ভেলেন্সিয়াকে ৪-২ গোলে হারিয়েছে বার্সা। এতে জিরোনাকে টপকে পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে দলটি। ৩৩ ম্যাচে ৭৩ পয়েন্ট সংগ্রহ করেছে জাভি হার্নান্দেজের দল। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের থেকে ১১ পয়েন্ট পিছিয়ে আছে দলটি। আর জিরোনার সংগ্রহ সমান ম্যাচে ৭১ পয়েন্ট।

গতকাল রাতে এই ম্যাচে প্রথমার্ধে পিছিয়ে পড়ে কাতালান জায়ান্টরা। কিন্তু লেভার করা হেটট্রিকে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে দলটি। পুরো ম্যাচ জুড়েই দাপটের সঙ্গে খেলেছে জাভির শিষ্যরা।

প্রথমার্ধের শুরুতে ২২ মিনিটে রাফিনহার ক্রস থেকে দুর্দান্ত এক হেডারে গোল করেন দলকে এগিয়ে নিয়ে যায় লোপেজ। এর ঠিক ৫ মিনিট পর বার্সা গোলরক্ষক টের স্টেগানের করা ভুলে বল জালে জরান ভ্যালেন্সিয়ার হিগো দুরো।

ম্যাচের ৩৮ মিনিটে বার্সা ডিফেন্ডার আরউহোর করা ট্রাকেল হতে প্রাপ্ত পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান পেপলু। কিন্তু ভ্যালেন্সিয়ার এই স্বস্তি বেশিক্ষন টেকেনি। প্রথর্মার্ধের অতিরিক্ত সময়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ভ্যালেন্সিয়া গোলরক্ষক মামার্দাশভিলি। ডি বক্সের বাইরে হাত দিয়ে বল ধরে এ বিপত্তি বাধান তিনি। এতে ১০ জনের দলে পরিণত হয় ভ্যালেন্সিয়া।

এরপরই শুরু হয় লেভা ম্যাজিক। দ্বিতীয়ার্ধের ৪৯ তম মিনিটিটে গুন্ডগানের করা কর্ণার থেকে আসা বল জালে পাঠান লেভা। তারপর ৮১ মিনিটে আবারো গোল করে দলকে এগিয়ে দেন পোলিশ এই তারকা।

ম্যাচের শেষ দিকে ডি বক্সের বাইরে থেকে করা দুর্দান্ত এক ফ্রি কিকে গোল করে দলকে জয় এনে দেন বার্সা ‘নাম্বার নাইন’। 


লা লিগা   বার্সা   লেভান্ডস্কি   হেট্রিক  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

দেশে ফিরেই রাজনীতি ও ক্রিকেট নিয়ে ব্যস্ত সাকিব

প্রকাশ: ১০:০০ এএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্ট খেলেই যুক্তরাষ্ট্রে যান সাকিব আল হাসান। উদ্দেশ্য ছিল পরিবারের সঙ্গে ঈদুল ফিতর উদযাপন। এ জন্য যোগ দেননি ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) দল শেখ জামাল ক্রীড়া চক্রের ক্যাম্পে।

বাংলাদেশের সাবেক অধিনায়ক দীর্ঘসময় পর দেশে ফিরলেও যোগ দেননি শেখ জামালের ক্যাম্পে। রোববার রাতে দেশে ফিরেই চলে যান গ্রামের বাড়ি মাগুরায়। বর্তমানে মাগুরা-১ আসন থেকে সংসদ সদস্য তিনি। গত জানুয়ারিতে বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকে নির্বাচিত হন বিশ্বসেরা অলরাউন্ডার।

যুক্তরাষ্ট্র থেকে ফিরেই চলে যান নির্বাচনি এলাকায়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেওয়া একাধিক প্রার্থী তার সঙ্গে দেখা করেছেন। তার পারিবারিক সূত্রে জানা গেছে সোমবার রাতে ঢাকায় ফেরে গেছেন সাকিব।

মঙ্গলবার (৩০ এপ্রিল) ডিপিএলের ম্যাচ খেলে বুধবার (১ মে) আবারও মাগুরায় ফিরবেন জাতীয় দলের সাবেক অধিনায়ক। এদিকে গত রোববার ঘোষণা করা হয় জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিন ম্যাচের স্কোয়াড।

সাকিবের অনুরোধে সেই দলে রাখা হয়নি তাকে। আগামী ৩ মে চট্টগ্রামে শুরু হবে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এর প্রথম তিন ম্যাচ অনুষ্ঠিত হবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। আর সিরিজের শেষ দুই ম্যাচ হবে মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এ সিরিজে দুটি ম্যাচ খেলতে পারেন সাকিব।


যুক্তরাষ্ট্র   সাকিব আল হাসান   রাজনীতি   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সাইফউদ্দিন কি পারবেন এবার মাঠ রাঙাতে!

প্রকাশ: ০৯:০০ এএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

আর মাস খানেক পরেই পর্দা উঠতে যাচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের। যার জন্য ইতোমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে অংশগ্রহণকারী দলগুলো। শুধু তাই নয় দল গঠনেও উঠেপড়ে লেগেছে তারা। যেহেতু এবারের আসর যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে যৌথভাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে সেহেতু পূর্ব প্রস্তুতি হিসেবে নিজেদের অথবা প্রতিপক্ষের মাঠে একে অপরের সাথে সিরিজ খেলছে দলগুলো। সেই ধারাবাহিকতায় রয়েছে বাংলাদেশও।

আসন্ন বিশ্বকাপের পূর্ব প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। আর এই সিরিজের প্রথম তিন ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

চোটের কারণে লম্বা সময় জাতীয় দলের বাইরে আছেন মোহাম্মদ সাইফউদ্দিন। চোট কাটিয়ে সর্বশেষ বিপিএল দিয়ে খেলায় ফেরেন তিনি। খেলছেন চলমান ডিপিএলেও। এবার আন্তর্জাতিক ক্রিকেটেও ফিরতে যাচ্ছেন এই পেস বোলিং অলরাউন্ডার।

সাইফউদ্দিন এর পূর্বেও চোটে পড়েছেন, চোট কাটিয়ে দলেও ফিরেছেন। কিন্তু এবারের ফেরা টা যেন একটু ভিন্নরকম। টানা প্রায় দেড় বছর পর দলে ফিরছেন তিনি। সেই সাথে সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যার জন্য ভক্ত সমর্থকদের প্রত্যশাটাও বেশি। 

২৭ বছর বয়সী এই পেস বোলিং অলরাউন্ডার ক্রিকেটটা এভাবেই খেলে আসছেন। ২০২২ সালের অক্টোবরের পর থেকে পিঠের পুরোনো ব্যথা একটু বেশিই ভোগাচ্ছিল তাকে। ফর্মও ছিল না পক্ষে। জাতীয় দল থেকে তার বাদ পড়াটাও তাই ছিল প্রত্যাশিত। সেবার বিপিএল খেলা হয়নি। ‘ব্যাটার’ হিসেবে খেলার আকুতি জানালেও কোনো দল আগ্রহ জানায়নি।

চোটের সঙ্গে লড়াই করে গত প্রিমিয়ার লিগে খেলেন অলরাউন্ডার হিসেবে। পিঠের চোটের স্থায়ী সমাধানের জন্য সাইফউদ্দিনকে পাঠানো হয় কাতারের বিখ্যাত এসপেটার স্পোর্টস মেডিসিন হাসপাতালে। সেখানকার চিকিৎসায় সুস্থ হয়ে তিন মাসের পুনর্বাসনের পর মাঠে ফেরার ছাড়পত্র পান সাইফউদ্দিন। গত অক্টোবরে জাতীয় ক্রিকেট লিগে তাঁকে ‘ব্যাটসম্যান’ হিসেবে খেলার সবুজসংকেত দেয় বিসিবির মেডিকেল বিভাগ। কিন্তু দুর্ভাগ্য, কোনো দল সেবারও ব্যাটসম্যান সাইফউদ্দিনকে দলে নেয়নি।

অবশেষে সাইফউদ্দিন ফিরেছেন গত বিপিএল দিয়ে, টুর্নামেন্টের মাঝপথে যোগ দেন ফরচুন বরিশালে। প্রত্যাবর্তনটা তিনি রাঙিয়েছেন ব্যাট-বলে অবিশ্বাস্য পারফরম্যান্সে বরিশালের বিপিএল শিরোপা জেতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে। বিপিএলে ৯ ম্যাচে ১৫ উইকেট নিয়ে গত মার্চের শ্রীলঙ্কা সিরিজের আগে জাতীয় দলে ফেরার দাবিটাকে জোরালো করে তোলেন সাইফউদ্দিন। কিন্তু নির্বাচকেরা চাইলেন ঘরোয়া পর্যায়ে টানা ক্রিকেটের চাপ সাইফউদ্দিন কতটা নিতে পারেন, আরও কিছুদিন সেটি দেখতে। প্রিমিয়ার লিগে বিশ্রাম দিয়ে খেলানো হয় ১০ ম্যাচ, সেখানে তাঁর শিকার ১৩ উইকেট। ফিটনেসে সন্তুষ্ট হওয়ায় নির্বাচকেরা অবশেষে সাইফউদ্দিন জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিন ম্যাচের দলে রেখেছেন।

কিন্তু সাইফউদ্দিনের প্রতিটি প্রত্যাবর্তনেই যে স্বস্তির সঙ্গে থাকে শঙ্কাও! টানা খেলে যেতে পারবেন তো, সেই শঙ্কা। গুরুত্বপূর্ণ সময়ে চোটে পড়ে সব পরিকল্পনা ভেস্তে দেবেন না তো, সেই শঙ্কা।

কাতার থেকে ফেরার পর সাইফউদ্দিনের সঙ্গে কাজ করা বিসিবির ফিজিও মোজাদ্দেদ আলফা সানিকে অবশ্য এবার বেশ আশাবাদী মনে হচ্ছে, ‘ওর কোমরের হাড় ভাঙা ছিল, যেটাকে আমরা স্ট্রেস ফ্র্যাকচার বলি। পেসারদের অ্যাকশন কিংবা লোডিংয়ের কারণে, এই সমস্যা হতে পারে। সাইফউদ্দিনের ক্ষেত্রে অ্যাকশনের কারণে সমস্যা হচ্ছিল। আমরা অ্যাকশন নিয়ে কিছুটা কাজ করেছি। অন্য বিষয়গুলোয় ওর সমস্যা নেই। শুধু বোলিংয়ের একটা বিশেষ পজিশনে গেলেই চাপটা সৃষ্টি হয়। সেটাই এড়ানোর চেষ্টা করেছি।’

সাইফউদ্দিনের খেলায় ফেরা নিয়ে বিসিবির মেডিকেল বিভাগে কঠোর বিধিনিষেধও ছিল। সম্পূর্ণ সুস্থ না হওয়া পর্যন্ত তাঁকে বোলিং করার ছাড়পত্র দেওয়া হয়নি। যে কারণে বিপিএলের শুরু থেকে তাঁকে পায়নি বরিশাল। মোজাদ্দেদ জানালেন, ওই সময়ের ধৈর্যের ফলই এখন পাচ্ছেন সাইফউদ্দিন, ‘আমরা অনেক সময় নিয়েছি। কারণ, কিছু হাড় জোড়া লাগার ব্যাপার ছিল। এর আগে যতবার ওর পুনর্বাসন হয়েছে, তখন একটু তাড়াহুড়ো হয়েছে। এবার সময় নিয়ে কাজটা করেছি যেন সে লম্বা সময় সুস্থ থাকতে পারে।’

সে ক্ষেত্রে এটি হতে পারে সাইফউদ্দিনের দ্বিতীয় জন্ম। বাংলাদেশ ক্রিকেটে তাঁর মতো একজন পেস বোলিং অলরাউন্ডারের অপেক্ষা ছিল দীর্ঘদিনের। তাঁর মতো একজন ক্রিকেটার যেকোনো দলের একাদশ সমন্বয়ে স্বস্তি এনে দিতে পারেন। আর ব্যাটিং অর্ডারের সাতে বা আটে সাইফউদ্দিনের থাকা মানেই ব্যাটিং অর্ডারটা আরেকটু লম্বা ও শক্তিশালী হওয়া। নতুন ও ডেথ ওভারে তাঁর বোলিংও অধিনায়কের আস্থার জায়গা হতে পারে। ২০ ওভারের খেলায় সুস্থ সাইফউদ্দিনকে তাই কে না পেতে চাইবেন!


বিসিবি   টি-টোয়েন্টি   বিশ্বকাপ   বাংলাদেশ   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

চূড়ান্ত হল চ্যাম্পিয়ন্স ট্রফির খসড়া সূচি

প্রকাশ: ০৮:৪৯ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফি-২০২৫ এর আসর বসতে যাচ্ছে এবার পাকিস্তানে। আর এই আসরকে সামনে রেখে ইতোমধ্যেই নিজেদের প্রস্তুতি শুরু করেছে আয়োজক দেশ। খসড়া সূচি চূড়ান্ত করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জমা দিয়েছে আইসিসির কাছে। টুর্নামেন্টের জন্য তিনটি ভেন্যুও বেছে নিয়েছে তারা। সেই তিন ভেন্যু হলো- লাহোর, করাচি এবং রাওয়ালপিন্ডি।

এর আগে ২০১৭ সালে সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফির আসর অনুষ্ঠিত হয়েছিলো। এরপর এই টুর্নামেন্টটিই বাতিল করে দিয়েছিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি দেখতে আইসিসির একটি প্রতিনিধি দল পাকিস্তান সফর করেছে। ৮ দলের এই টুর্নামেন্টটি ১৪ দিন ব্যাপী হতে পারে। পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি জানিয়েছেন, খসড়া সূচি তৈরি করে আইসিসির কাছে পাঠানো হয়েছে।

তিনি বলেন, ‘আমরা সূচি ঠিক করে আইসিসিতে পাঠিয়েছি। আইসিসি থেকে নিরাপত্তা দল এসেছিল। তারা আমাদের প্রস্তুতি দেখেছে এবং স্টেডিয়ামের উন্নতি নিয়ে কথা বলেছে। আমরা সর্বদা আইসিসির সঙ্গে যোগাযোগ রাখছি। আশা করছি, ভালো একটি টুর্নামেন্ট আয়োজন করতে পারবো।’


চ্যাম্পিয়ন্স ট্রফি   ক্রিকেট   পাকিস্তান  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আমার কাছে দলের জন্য ম্যাচ জয়ই আসল: কোহলি

প্রকাশ: ০৮:০২ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারতীয় ক্রিকেটের মহাতারকা বিরাট কোহলি। আইপিএলের এবারের আসরে শুরু থেকেই দুর্দান্ত ফর্মে আছেন তিনি। যার জন্য অরেঞ্জ ক্যাপটা এখনও নিজের দখলে রেখেছেন তিনি। কিন্তু এবার সেই কোহলিকেই ব্যাটিংয়ের জন্য শুনতে হচ্ছে সমালোচনা। কারণটা মূলত কোহলির স্ট্রাইক রেট।

এবারের আসরে এখনও পর্যন্ত ১০ ম্যাচ খেলেছেন কোহলি। প্রায় ৭১ গড়ে করেছেন ৫০০ রান। যেখানে তিনি ব্যাটিং করেছেন প্রায় ১৪৭ স্ট্রাইকরেটে। আসরে ৪ ফিফটির পাশাপাশি একটি সেঞ্চুরিও করেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর এই ওপেনার।

নিজের ব্যাটিং নিয়ে কোহলি বলেন, ‘যেসব লোক স্ট্রাইক রেট এবং আমার স্পিন ভালো খেলতে না পারা নিয়ে কথা বলে, তারা এসব (পরিসংখ্যান) নিয়েই কথা বলে। আমার কাছে দলের জন্য ম্যাচ জয়ই আসল এবং এ কারণেই আপনি এটা ১৫ বছর ধরে করে যাবেন।’

‘আপনি দিনের পর দিন এটা করে যাচ্ছেন, আপনি দলকে ম্যাচ জিতিয়েছেন। আমি জানি না, এমন পরিস্থিতিতে আপনারা কখনো পড়েছেন কি না। কিন্তু বক্সে বসে ম্যাচ নিয়ে কথা বলছেন।’-যোগ করেন কোহলি।


আইপিএল   বিরাট কোহলি   রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু  


মন্তব্য করুন


বিজ্ঞাপন