ইনসাইড গ্রাউন্ড

উইকেটের অপেক্ষায় বাংলাদেশ

প্রকাশ: ০৩:১৪ পিএম, ২৯ নভেম্বর, ২০২১


Thumbnail উইকেটের অপেক্ষায় বাংলাদেশ

২০০৩ সালে মুলতান টেস্টের খুব কাছে গিয়েছিল বাংলাদেশ। তবে ১ উইকেটের হারে স্বপ্নভঙ্গ হয় টাইগারদের। এরপর দীর্ঘ আক্ষেপ। পাকিস্তানের বিপক্ষে সাকুল্য ১১ টেস্ট খেলেও জয়ের স্বাদ পাওয় হয়নি। ঘরের মাঠে এবার খুব ভালো সুযোগ ছিল, সেই সুযোগ অবশ্য এখনো মিলিয়ে যায়নি। তবে চট্টগ্রাম বাংলাদেশ দলের জয়ে সুরে খানিক ভাঙন ধরেছে। বলা যায় ধীরে ধীরে জয়ে থেকে দূরে সরে যাচ্ছে স্বাগতিকরা। ম্যাচে ফিরতে হলে বাংলাদেশ দলকে করতে হবে দুর্দান্ত বোলিং। তাইজুল-মিরাজরা সেই কাজটুকুই দ্রুত সময়ের মধ্যে করতে পারে কিনা দেখার বিষয়। 

পাঁচদিনের ম্যাচে বাংলাদেশের দেওয়া ২০২ রানের লক্ষ্যে ব্যাট করছে পাকিস্তান। উদ্বোধনী জুটিতে বেশ ভালো অবস্থানে তারা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ বিনা উইকেটে ৪২ রান। আবিদ আলী ২৪ ও শফিক ১৮ রানে অপরাজিত রয়েছেন। 



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ফিফার করা জরিমানা শোধ করলেন এমবাপ্পে

প্রকাশ: ০৪:১৪ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

ফিফার নিয়ম অনুযায়ী ম্যচের সেরা খেলোয়াড়কে ম্যাচ শেষে যেতে হয়ে সংবাদ সম্মেলনে। সেরা খেলোয়াড় যদি সংবাদ সম্মেলনে যেতে না চায় বা না যায় তাহলে সে দেশের ফুটবল ফেডারেশনকে জরিমানা করে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। গ্রুপ পর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে - ব্যবধানের জয় তুলে নিয়েছিলো ডেফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। সে ম্যাচে একটি গোল করেছিলো কিলিয়ান এমবাপ্পে। যদিও ম্যাচ সেরার পুরষ্কার উঠেছিলো গোল করা জিরুর হাতে। তাই সে দিন ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে যেতে হয়েছে জিরুকে। পরের ম্যাচেও ডেনমার্ককে - গোলে হারায় ফ্রান্স। সে ম্যাচে জোড়া গোল করে সেরা খেলোয়াড় হয়েছিলেন কিলিয়ান এমবাপ্পে। সেরা খেলোয়াড় হয়েও তিনি সংবাদ মাধ্যমের সামনে আসেননি। ম্যাচের সেরা খেলোয়াড়কে সংবাদ সম্মেলনে না পাঠিয়ে নিয়ম ভাঙায় ফ্রান্সের ফুটবল ফেডারেশনকে অর্থ জরিমানা করে ফিফা। এমবাপ্পে এর দায়টা নিজের কাঁধে নিয়েছেন। ফ্রান্স ফুটবল ফেডারেশনের জরিমানা তিনি নিজে থেকেই শোধ করেছেন। এবার অবশ্য সংবাদমাধ্যমকে এড়িয়ে যাননি এমবাপ্পে। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে এসে তিনি খোলামেলাভাবেই কথা বলেছেন। কেন প্রথম রাউন্ডের সময় সংবাদমাধ্যমের সামনে আসেননি, সেই ব্যাখ্যাও দিয়েছেন।

এমবাপ্পে সংবাদমাধ্যমের সঙ্গে কথা না বলার খেসারত দিতে হয়েছে ফ্রান্সের ফুটবল ফেডারেশনকে। এটা শোনার পর এমবাপ্পে অন্য রকম একটা কাজই করেছেন। গতকাল সেটাও সংবাদমাধ্যমকে বলেছেন এমবাপ্পে, ‘আমাকে যখন বলা হলো যে (আমি কথা না বলার কারণে) ফ্রান্সের ফুটবল ফেডারেশনকে জরিমানা করা হবে, আমি নিজেই সেটা দিয়ে দিলাম। কারণ, দায়টা তো আমার ছিল।


কাতার বিশ্বকাপ   ফ্রান্স   ফিফা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বলের আঘাতে মাটিতে লুটিয়ে পড়েন মোসাদ্দেক

প্রকাশ: ০২:৫৭ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

বাংলাদেশ এ’ দলের অনুশীলন চলাকালীন সময়ে বল লেগে আহত হয়েছেন ভারতের বিপক্ষে দলে ডাক না পাওয়া ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকত। সোমবার বেলা সাড়ে ১২টার দিকে লাক্কাতুড়ার অবস্থিত সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ঘটনা ঘটে।

হাসপাতাল সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আহত মোসাদ্দেককে সিলেট নগরের আল হারামাইন হাসপাতালে ভর্তি করা হয়েছে। অনুশীলন চলাকালে একটি বল তার উরুতে সজোরে আঘাত করলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। পরে জাতীয় দলের এই তারকা ক্রিকেটারকে দ্রুত হাসপাতালে নেওয়া হয়। বর্তমানে তিনি চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। তার বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষা চলছে।

সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থার সদস্য বিভাগীয় ক্রিকেট কমিটির সম্পাদক ফরহাদ কোরেশী বিষয়টি নিশ্চিত করে বলেন, বর্তমানে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ‘দলের অনুশীলন চলছে। ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকত আহত হওয়ার খবরটি শুনেছেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।


বাংলাদেশ ক্রিকেট   মোসাদ্দেক হোসেন  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের কোচ হলেন জুলিয়ান উড

প্রকাশ: ০২:১৯ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ(বিপিএল) কে সামনে রেখে ইতিমধ্যে দল গোচানো শেষ করেছে বিপিএলে অংশগ্রহণকারী দলগুলো। বিভিন্ন দলে নিয়েছেন নামীদামী ক্রিকেটারদের। দেশীয় তারকাদের সাথে মাঠ মাতাবেন বিদেশীরাও। খেলোয়াড়দের নির্দেশনা দেওয়ার জন্য প্রয়োজন হয় একজন কোচের,তাই দল গুলো  পিছিয়ে নেই কোচ নিয়োগেও। দেশীয় কোচদের পাশাপাশি থাকেন বিদেশিরাও। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স বিপিএল নবম আসরের জন্য কোচ হিসেবে নিয়োগ দিয়েছেন সাবেক ইংলিশ ক্রিকেটার জুলিয়ান রস উডকে। যিনি দায়িত্ব পালন করেছেন আইপিলেও। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে পাঞ্জাব কিংসের ব্যাটিং কনসালটেন্ট হয়েও কাজ করেন জুলিয়ান। সারা বিশ্বে পাওয়ার হিটিং কোচ হিসেবে বেশ পরিচিত ৫৪ বছর বয়সী সাবেক এ ইংলিশ ক্রিকেটার।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স তাদের অফিসিয়াল ফেসবুক পোস্টের মাধ্যমে তথ্য নিশ্চিত করেছে। সেখানে তারা লিখেছে, ‘জুলিয়ান রস উড। যাকে বলা হয় পাওয়ার হিটিংয়ের পথিকৃৎ। মূলত ক্রিকেটের সঙ্গে বেসবলের হিটিং মেথডের সমন্বয় এনেই পাওয়ার হিটিংয়ের কৌশল বের করেছেন উড। পাওয়ার হিটিং নিয়ে এর মধ্যে কাজ করেছেন অস্ট্রেলিয়া, পাকিস্থান, আয়ারল্যান্ড স্কটল্যান্ড ক্রিকেট বোর্ডের সাথে। ব্রিটিশ এই পাওয়ার হিটিং কোচ এবার চট্টগ্রাম চ্যালেঞ্জার ফ্যামিলিতে। চ্যালেঞ্জার্সদের হেড কোচ এই ব্রিটিশ পাওয়ার হিটার স্পেশালিস্ট। ওয়েলকাম জুলিয়ান উড।


বাংলাদেশ ক্রিকেট   বিপিএল   চট্টগ্রাম চ্যালেঞ্জার্স  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কোরিয়াকে উড়িয়ে দিতে মাঠে নামবেন নেইমার!

প্রকাশ: ০১:৫৪ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

ব্রাজিল ভক্তদের জন্য স্বস্তি- ইনজুরি সামলে উঠেছেন দলের সেরা তারকা নেইমার। সবকিছু ঠিক থাকলে আজ দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে মাঠে নামবেন এই  ফরোয়ার্ড। দক্ষিণ কোরিয়াকে উড়িয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যেতে চায় ব্রাজিল। আর সেই মিশনে মাঠে নামতে প্রস্তুত নেইমার। 

এবারের বিশ্বকাপে ব্রাজিলের প্রথম ম্যাচেই সার্বিয়ার বিপক্ষে বিপাকে পড়েন তিনি। ডান পায়ের গোড়ালিতে আঘাত পান নেইমার। তারপর সেই যে মাঠের বাইরে এখনো তাকে নিয়ে শঙ্কার অন্ত নেই। গ্রুপ পর্বের দুই ম্যাচেই ছিলেন মাঠের বাইরে। এখন খোদ নেইমারই ব্রাজিলের শেষ ষোলো ম্যাচের আগে জানিয়ে দিলেন, তিনি এখন ভালো আছেন।

সংবাদ সম্মেলনে অধিনায়ক থিয়াগো সিলভাও এনিয়ে মুখ খুললেন। প্রশ্ন ছিল নেইমার খেলার জন্য ফিট?  ব্রাজিলিয়ান ফুটবলারটি উত্তর দিলেন এক শব্দে, ‘হ্যাঁ’। 

সোমবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় মাঠের লড়াই। স্টেডিয়াম ৯৭৪-এ এই লড়াইয়ের আগে ব্রাজিল কোচ তিতেও শোনালেন আশার কথা। কোরিয়া চ্যালেঞ্জের আগে বললেন, ‘রোববার বিকেলে অনুশীলন করেছে ও। যদি সে ভালো থাকে, খেলবে। আমি এমন কোনও তথ্য দিতে চাই না যা সত্যি নয়। যদি সবকিছু ঠিক থাকে, তাহলে খেলবে নেইমার।’

কিছুটা রহস্য তো থাকল। তবে ব্রাজিল দলটাই এখন ইনজুরির কবলে দিশেহারা। গ্যাব্রিয়েল জেসুস ছিটকেই গেছেন গোটা বিশ্বকাপ থেকে। দানিলোও শঙ্কায়। এখন যদি সেরা তারকা নেইমার সেরে উঠেন, তবেই রক্ষা। ব্রাজিল দলের ডাক্তার রদ্রিগো ল্যাসমার শোনালেন আশার কথা, ‘দেখুন, নেইমারের ব্যাপারে ভাবার সময় আমাদের হাতে আছে। ওর ভালো সম্ভাবনা আছে।’

নেইমার শেষ অব্দি দক্ষিণ কোরিয়ার বিপক্ষে নকআউটের ম্যাচে সোমবার খেলেন কীনা তা নিশ্চিত হওয়ার জন্য অপেক্ষা করতেই হচ্ছে। কারণ সবকিছু দেখেই ম্যাচের ঘণ্টাখানেক আগে সিদ্ধান্ত জানাবে ব্রাজিল দলের মেডিক্যাল টিম। তবে গুঞ্জন উড়ছে মাঠে নামতে নাকি দেরি সইছে না নেইমারের। কোরিয়াকে উড়িয়ে ব্রাজিলকে শেষ আটে নিয়ে যেতে চান তিনি!


কাতার বিশ্বকাপ   নেইমার   ব্রাজিল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশ ক্রিকেট দলকে সমর্থন জানাচ্ছে আর্জেন্টিনা

প্রকাশ: ০১:৪৪ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

বাংলাদেশ ক্রিকেটের সমর্থনে 'ফ্যানস আর্হেন্তিনোস দে লা সিলেকসিয়ন দে ক্রিকেট দে বাংলাদেশ নামে খোলা হয়েছে এক ফেসবুক গ্রুপ। বাংলায় যার অর্থ দাঁড়ায়, বাংলাদেশ ক্রিকেট দলের আর্জেন্টাইন সমর্থক। গ্রুপটা খুলেছেন আর্জেন্টাইন ড্যান ল্যান্ডে। গ্রুপটা খুলেই তিনি বাংলায় অভ্যর্থনা জানিয়েছেন সবাইকে। লিওনেল মেসিদের সমর্থনের জন্য ধন্যবাদও জানানো হয়েছে গ্রুপ থেকে। এরপর বাংলায় কথা বলার চেষ্টা, বাংলা লেখার চেষ্টাও দেখা গেছে গ্রুপের একাধিক পোস্টে। শুধু আর্জেন্টাইনরাই নন, সেই গ্রুপের সদস্য হয়েছেন, হচ্ছেন বাংলাদেশিরাও। গ্রুপ খোলার পর থেকে পর্যন্ত ৫১ হাজারের কাছাকাছি ফেসবুক ব্যবহারকারী যোগ দিয়েছেন গ্রুপটিতে। 

আর্জেন্টিনা যতটা ফুটবলের দেশ, বাংলাদেশ ঠিক ততটাই ক্রিকেটের। সেদেশের ক্রীড়াপ্রেমিদের আশা আকাঙ্ক্ষার একটা বড় অংশ জুড়ে থাকেন লিওনেল মেসিরা, ঠিক তেমনি সাকিব আল হাসানদের নিয়ে বাংলার ক্রীড়ামোদিদের প্রত্যাশার পরিধিটা থাকে আকাশ-ছোঁয়া। বাংলাদেশের চাওয়া ফুটবল নিয়েও থাকে, তবে  বিশ্বর‍্যাংঙ্কিংয়ের   ১৯০ পেরোনো দেশের বিশ্বকাপে খেলার সে চাওয়াটা পূরণ হয়নি কখনো। বিশ্বমঞ্চে তাই সাকিব আল হাসানরাই বাংলাদেশের মধ্যমণি। সেই সাকিবদেরই এবার সমর্থন জানিয়েছে আর্জেন্টিনা। 

লিওনেল মেসিরা খেলছেন মাঠে, তা দেখতে রাত-বিরাতে হাজারো মানুষের জমায়েত বড় পর্দার সামনে। লিওনেল স্ক্যালোনির উৎকণ্ঠায় গলা শুকিয়ে আসছে এদেশের মানুষের, মেসির গোলে আবার ফিরছে স্বস্তি, মানুষ মাতোয়ারা হচ্ছেন উল্লাসে। মেসিদের জন্য বাংলাদেশিদের এমন উন্মাদনার কথা এতদিন কেবল দেশেই সীমাবদ্ধ ছিল। তবে আন্তর্জালের যুগে সেসব আর দেশ, কাল, সীমানার গণ্ডিতে আটকে থাকেনি। সেসব এখন চোখে পড়ছে আর্জেন্টাইনদেরও। তাইতো ১৭ হাজার দুরের দেশ হয়েও বাংলাদেশ ক্রিকেটকে সমর্থন জানাচ্ছে  সে দেশের মানুষেরা। সাকিবদের জয়ে বাংলার মানুষ যেমন আনন্দ পাচ্ছে তেমনি ফেসবুক গ্রুপে আর্জেন্টাইনরাও সাকিবদের শুভেচ্ছা জানাচ্ছে।

গতকাল রোববার বাংলাদেশ ক্রিকেট দল মুখোমুখি হয়েছিল ভারতের। এর আগে থেকেই সেই গ্রুপে আর্জেন্টাইনদের বাংলাদেশ দলের প্রতি সমর্থন চোখে পড়েছে। এরপর যখন মেহেদি হাসান মিরাজের রুদ্ধশ্বাস উইকেটের জয় তুলে নিয়েছে বাংলাদেশ, তখন তাদের উল্লাসও দেখা গিয়েছে সেই গ্রুপে। 

 


বাংলাদেশ ক্রিকেট   আর্জেন্টিনা   বাংলাদেশ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন