ইনসাইড গ্রাউন্ড

উইকেটের অপেক্ষায় বাংলাদেশ

প্রকাশ: ০৩:১৪ পিএম, ২৯ নভেম্বর, ২০২১


Thumbnail

২০০৩ সালে মুলতান টেস্টের খুব কাছে গিয়েছিল বাংলাদেশ। তবে ১ উইকেটের হারে স্বপ্নভঙ্গ হয় টাইগারদের। এরপর দীর্ঘ আক্ষেপ। পাকিস্তানের বিপক্ষে সাকুল্য ১১ টেস্ট খেলেও জয়ের স্বাদ পাওয় হয়নি। ঘরের মাঠে এবার খুব ভালো সুযোগ ছিল, সেই সুযোগ অবশ্য এখনো মিলিয়ে যায়নি। তবে চট্টগ্রাম বাংলাদেশ দলের জয়ে সুরে খানিক ভাঙন ধরেছে। বলা যায় ধীরে ধীরে জয়ে থেকে দূরে সরে যাচ্ছে স্বাগতিকরা। ম্যাচে ফিরতে হলে বাংলাদেশ দলকে করতে হবে দুর্দান্ত বোলিং। তাইজুল-মিরাজরা সেই কাজটুকুই দ্রুত সময়ের মধ্যে করতে পারে কিনা দেখার বিষয়। 

পাঁচদিনের ম্যাচে বাংলাদেশের দেওয়া ২০২ রানের লক্ষ্যে ব্যাট করছে পাকিস্তান। উদ্বোধনী জুটিতে বেশ ভালো অবস্থানে তারা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ বিনা উইকেটে ৪২ রান। আবিদ আলী ২৪ ও শফিক ১৮ রানে অপরাজিত রয়েছেন। 



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন পেরেরা

প্রকাশ: ০৭:০৩ পিএম, ২৬ জানুয়ারী, ২০২২


Thumbnail

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন শ্রীলঙ্কার ৩৯ বছর বয়সী অলরাউন্ডার দিলরুয়ান পেরেরা। তবে ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তিনি।

শ্রীলঙ্কার হয়ে ৫৯ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন দিলরুয়ান পেরেরা। যার মধ্যে রয়েছে ৪৩ টেস্ট, ১৩ আন্তর্জাতিক ওয়ানডে এবং ৩ আন্তর্জাতিক টি-২০।

২০০৭ সালে ওয়ানডে অভিষেকের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন দিলরুয়ান। তবে ক্যারিয়ারের শুরুতে নিয়মিত হতে পারেননি তিনি। ২০০৮ সালে দল থেকে বাদ পড়ার পর আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ফিরেছিলেন ২০১৪ সালে। এরপর আবার ২০১৬ সালে ওয়ানডে ফরম্যাটে তিনি। ২০১১ সালের পর আর আন্তর্জাতিক টি-২০ ম্যাচেও দেখা যায়নি তাকে।

লাল বলের ক্রিকেটেই দিলরুয়ানকে দেখা গিয়েছে বেশি। ২০১৪ সালে টেস্ট অভিষেক হয় তার। ৪৩ টেস্টে ব্যাট হাতে ১৮.৮৮ গড়ে ১৩০৩ রান করার পাশাপাশি বল হাতে ১৬১ টি উইকেটও আছে তার। ইনিংসে পাঁচ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেছেন ৮ বার। এছাড়া আন্তর্জাতিক ওয়ানডে ও টি-২০ মিলিয়ে তার রয়েছে ১৬ উইকেট।

২০১৭ সালে দ্রুততম শ্রীলঙ্কান বোলার হিসেবে টেস্ট ক্যারিয়ারে উইকেটের সেঞ্চুরি করেছিলেন তিনি। এর আগে এ রেকর্ডের মালিক ছিলেন লঙ্কান কিংবদন্তী মুত্তিয়া মুরালিধরন।



পেরেরা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

যুব বিশ্বকাপ: ইংল্যান্ডের বিপক্ষে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত দক্ষিণ আফ্রিকার

প্রকাশ: ০৬:৪৩ পিএম, ২৬ জানুয়ারী, ২০২২


Thumbnail

ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আজকে সুপার লিগ কোয়ার্টার ফাইনালের ম্যাচে স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা। ম্যাচে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ আফ্রিকার যুবারা।

এছাড়া প্লেট কোয়ার্টার ফাইনালের ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হচ্ছে জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে পাপুয়া নিউগিনি। 

যুব বিশ্বকাপ ২০২২  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

শেখ রাসেলের হোম ভেন্যু হাজার কোটি টাকার বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্স

প্রকাশ: ০৫:৪৮ পিএম, ২৬ জানুয়ারী, ২০২২


Thumbnail

শেখ রাসেল ক্রীড়াচক্র লিমিটেডের হোম ভেন্যু হয়ে গেল হাজার কোটি টাকার বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্স । আসন্ন প্রিমিয়ার লিগে তারা নিজেদের হোম ম্যাচগুলো খেলবে দেশের নব নির্মিত সর্বাধুনিক বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সের মাঠে। প্রথমে শেখ রাসেল ক্রীড়াচক্রের কর্মকর্তাদের ভাবনায় ছিল সিলেট ও গোপালগঞ্জের কথা। এর আগে তারা একবার সিলেট জেলা স্টেডিয়ামকেও করেছিল নিজেদের হোম ভেন্যু। এবারো কর্মকর্তাদের মাথায় ঢাকার বাইরে যাওয়ার নানা ভাবনা ঘুরপাক খেলেও শেষমেষ তাদের দুশ্চিন্তামুক্ত করেছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। তিনি বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সকে লিগে হোম ভেন্যু হিসাবে ব্যবহারের অনুমতি দিয়েছেন শেখ রাসেল ক্রীড়াচক্রকে। 

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে শেখ রাসেল ক্রীড়াচক্রের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীর বলেছেন, “এখন দেশের সর্বাধুনিক মাঠে ফুটবল লিগ খেলবে আমাদের ক্লাব দলটি। আশা করি, তাদের খেলার মান আরো বাড়বে এবং নতুন সাফল্য উপহার দিয়ে শেখ রাসেল ক্লাবকে তারা নিয়ে যাবে নতুন উচ্চতায়।“২০১৫ সালে তিনি ক্লাবের দায়িত্ব নেওয়ার পর শেখ রাসেল রানার্স- আপ হয় ২০১৫-১৬ মৌসুমে। পরের বছর মাগুরায় জয় করেন বঙ্গবন্ধু কাপ ফুটবলের শিরোপা। তারা এবারো ভালো মানের দেশি-বিদেশী খেলোয়াড় নিয়ে দুর্দান্ত দল গড়েছে শিরোপা অর্জনের স্বপ্নে। 

বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সের মাঠ এবং তার আধুনিক সুযোগ-সুবিধা দেখে ফুটবল লিগের ভেন্যু হিসেবে স্বীকৃতি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। প্রথমে সেটি ছিল কেবল বসুন্ধরা কিংসের হোম ভেন্যু। মঙ্গলবার তার সঙ্গে যোগ হয়েছে শেখ রাসেল ক্রীড়াচক্র। এর অনুমতি দানের জন্য শেখ রাসেলের ডিরেক্টর ইনচার্জ ইসমত জামিল আখন্দ লাভলু কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের কাছে, “বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্স স্থায়ীভাবে ব্যবহারের অনুমতি দেওয়ায় তার কাছে আমাদের ক্লাবের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করছি। এখন থেকে এই মাঠে শেখ রাসেলের প্র্যাকটিস ও খেলা দুই-ই চলবে।“


বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্স   শেখ রাসেল ক্রীড়াচক্র   ফুটবল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

মাঠে না নেমেই বিপিএল শেষ আল-আমিনের

প্রকাশ: ০৪:১১ পিএম, ২৬ জানুয়ারী, ২০২২


Thumbnail

ইনজুরির কারণে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ঢাকা পর্বে খেলতে পারেননি। চট্টগ্রাম পর্ব থেকে মাঠে নামতে পারবেন, এই প্রত্যাশা ছিল। তবে এবার পুরো আসর থেকেই ছিটকে পড়লেন সিলেট সানরাইজার্সের পেসার আল-আমিন হোসেন। 

৩২ বছর বয়সী এই ডানহাতি পেসার পায়ের ইনজুরিতে ভুগছেন। একটি আঙুলে গ্রেড টু ফ্র্যাকচার ধরা পড়েছে। এই অবস্থায় বোলিং করার সুযোগ নেই। আপাতত থাকতে হবে বিশ্রামে। চিকিৎসকরা তাই আল-আমিনকে ৪ সপ্তাহ বিশ্রামের পরামর্শ দিয়েছেন। অর্থাৎ, আল-আমিন সেরে উঠতে উঠতে বিপিএলই শেষ হয়ে যাবে।

আল-আমিন এই চোট বাঁধিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল)। বিসিএলের অনুশীলনে পাওয়া এই চোটের কারণে সেবারও মাঠে নামতে পারেননি। বিপিএলকে সামনে রেখে আশায় বুক বাঁধলেও এবারও মাঠে নামা হচ্ছে না।

আল-আমিনের বদলি হিসেবে সিলেট দলে নিয়েছে আলাউদ্দিন বাবুকে। ৩০ বছর বয়সী ডানহাতি এই পেসার ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) সর্বশেষ আসরে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেন।

যদিও বিপিএলের অষ্টম আসরের প্লেয়ার্স ড্রাফট থেকে তাকে কেউই দলভুক্ত করেনি। আল-আমিনের চোট তাই ভাগ্য সুপ্রসন্ন করেছে আলাউদ্দিন বাবুর। ঘরোয়া ক্রিকেটের নিয়মিত এই পারফর্মার ৫৩টি টি-টোয়েন্টি ম্যাচে শিকার করেছেন ৩৫ উইকেট।

আসরে এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলে সিলেট জিতেছে একটি ম্যাচে, হেরেছে একটি। চট্টগ্রাম পর্বে দলটি দুটি ম্যাচ খেলবে।


আল-আমিন   বিপিএল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

চাকরি ছেড়েই দিচ্ছেন সাকলাইন

প্রকাশ: ০৩:৫৩ পিএম, ২৬ জানুয়ারী, ২০২২


Thumbnail

পাকিস্তানের সাবেক অফস্পিনার এবং জাতীয় দলের অন্তর্বর্তী কোচ সাকলাইন মুশতাক প্রধান কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন। বোর্ডের চেয়ারম্যান রমিজ রাজার কাছে তিনি পদত্যাগপত্রও জমা দিয়েছেন। 

৪৫ বছর বয়সী এই কোচকে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসাবে নিয়োগ দেওয়া হয়েছিল। ধারণা করা হচ্ছে, অন্যান্য দেশের কোচদের তুলনায় বেতনাদি কম হওয়ায় এবং স্থায়ীভাবে নিয়োগ না দেয়ার কারণেই তিনি আর পিসিবির সাথে চুক্তি বাড়াতে চাননি।

২০২০ সালের মে মাস থেকে ‘ইন্টারন্যাশনাল প্লেয়ার ডেভেলপমেন্ট’-এর প্রধান কোচের দায়িত্বে বহাল ছিলেন সাকলাইন মুশতাক। এরপর ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তাঁকে পাকিস্তানের অন্তর্বর্তী কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়। এমনকি বিশ্বকাপ শেষে বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও তিনি পাকিস্তান দলের সাথেই ছিলেন। তবে এই খণ্ডকালীন সময়ে দারুণ কোচ হিসেবে সফল হলেও এই দায়িত্বে বহাল থাকতে তিনি আগ্রহ প্রকাশ করেননি। প্রতিবেদন অনুসারে, তিনি ন্যাশনাল হাই-পারফরম্যান্স সেন্টারের ‘ইন্টারন্যাশনাল প্লেয়ার ডেভেলপমেন্ট’-এর প্রধান কোচের পদ থেকেও সরে দাঁড়িয়েছেন।

গত বছর সেপ্টেম্বরে রমিজ রাজা পিসিবির চেয়ারম্যানের দায়িত্ব নেয়ার পর সাবেক প্রধান কোচ মিসবাহ উল হকের জায়গায় তাঁকে নিয়োগ দেয়া হয়েছিল। তাঁর দায়িত্বকালীন সময়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠে পাকিস্তান। এছাড়াও বাংলাদেশ সফরকালে পাকিস্তান টেস্ট ও টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করে টাইগারদের এবং ওয়েস্ট ইন্ডিজের ঘরের মাঠেও ৩-০ তে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছিল তাঁরা।



সাকলাইন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন