ইনসাইড গ্রাউন্ড

উইকেটের অপেক্ষায় বাংলাদেশ

প্রকাশ: ০৩:১৪ পিএম, ২৯ নভেম্বর, ২০২১


Thumbnail উইকেটের অপেক্ষায় বাংলাদেশ

২০০৩ সালে মুলতান টেস্টের খুব কাছে গিয়েছিল বাংলাদেশ। তবে ১ উইকেটের হারে স্বপ্নভঙ্গ হয় টাইগারদের। এরপর দীর্ঘ আক্ষেপ। পাকিস্তানের বিপক্ষে সাকুল্য ১১ টেস্ট খেলেও জয়ের স্বাদ পাওয় হয়নি। ঘরের মাঠে এবার খুব ভালো সুযোগ ছিল, সেই সুযোগ অবশ্য এখনো মিলিয়ে যায়নি। তবে চট্টগ্রাম বাংলাদেশ দলের জয়ে সুরে খানিক ভাঙন ধরেছে। বলা যায় ধীরে ধীরে জয়ে থেকে দূরে সরে যাচ্ছে স্বাগতিকরা। ম্যাচে ফিরতে হলে বাংলাদেশ দলকে করতে হবে দুর্দান্ত বোলিং। তাইজুল-মিরাজরা সেই কাজটুকুই দ্রুত সময়ের মধ্যে করতে পারে কিনা দেখার বিষয়। 

পাঁচদিনের ম্যাচে বাংলাদেশের দেওয়া ২০২ রানের লক্ষ্যে ব্যাট করছে পাকিস্তান। উদ্বোধনী জুটিতে বেশ ভালো অবস্থানে তারা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ বিনা উইকেটে ৪২ রান। আবিদ আলী ২৪ ও শফিক ১৮ রানে অপরাজিত রয়েছেন। 



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিয়ে করছেন টাইগার পেসার হাসান মাহমুদ!

প্রকাশ: ০৩:০১ পিএম, ০৮ জুন, ২০২৩


Thumbnail বাগদান সারলেন হাসান মাহমুদ

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের উদীয়মান পেসার হাসান মাহমুদ বাগদান সেরেছেন। সেটি নিশ্চিত করেছেন তার বাবা খালেক নিজেই। একইসঙ্গে ছেলের বিয়ে নিয়ে তার বড় ইচ্ছের কথাও শুনিয়েছেন।

আজ সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। তার মধ্যেই চলছে বাংলাদেশ জাতীয় দলের অনুশীলন। আর আজকের অনুশীলন পেসার হাসান মাহমুদের জন্য একটু স্পেশাল। কেননা এদিন হাসানের বাবা মোহাম্মদ ফারুক উপস্থিত হয়েছিলেন মিরপুর শেরে-ই বাংলা স্টেডিয়ামে ছেলের অনুশীলন দেখতে।

হাসান যখন অনুশীলন করছিলেন, তখন তার বাবাকে গ্রান্ড স্ট্যান্ডে দুই শিশুকে নিয়ে দাঁড়িয়েয়ে থাকতে দেখা যায়। দুই শিশু হল হাসানের ভাগ্নে। এ সময় হাসানের পেস বিভাগের সতীর্থ তাসকিন আহমেদ-এবাদত হোসেনদের সাথে কুশল বিনিময় করেন তার বাবা। এরপর গণমাধ্যমের মুখোমুখি হয়ে মোহাম্মদ খালেদ দিয়েছেন খুশির এক সংবাদ। আসন্ন ওয়ানডে বিশ্বকাপের আগেই ছোট পরিসরে বিয়ে করবেন হাসান মাহমুদ।

পরবর্তীতে তার বিয়ের বাকি অনুষ্ঠানিকতা বড় পরিসরে হবে বিশ্বকাপের পর। এমনকি নিজ এলকায় জাতীয় দলের সব ক্রিকেটারকে নিয়ে যাওয়ার ইচ্ছের কথাও প্রকাশ করেন হাসানের বাবা।

 


টাইগার   পেসার   হাসান মাহমুদ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

মিরপুরে অনুশীলন করছেন সাকিব

প্রকাশ: ১২:০৯ পিএম, ০৮ জুন, ২০২৩


Thumbnail মিরপুরে অনুশীলন করছেন সাকিব।

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে খেলতে পারছেন না সাকিব আল হাসান। কেননা আঙুলের চোটে ৬ সপ্তাহের জন্য মাঠের বাইরে রয়েছেন এই তারকা অলরাউন্ডার। এই মুহূর্তে নিজের ফিটনেস নিয়ে কাজ করে যাচ্ছেন সাকিব।

বৃহস্পতিবার (৮ জুন) তাকে মিরপুরের শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে দেখা গেছে তাকে। সকাল ৯ টায় জাতীয় স্টেডিয়ামে প্রবেশ করেন এই তারকা ক্রিকেটার। এরপর চন্ডিকা হাথুরুসিংহের সাথে আলোচনা সেরে নেন সাকিব। রানিংয়ে অনুশীলন করছেন তিনি।

এর আগে ইংল্যান্ডের মাটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচেই চোটে পড়েছিলেন সাকিব আল হাসান। ফলে সিরিজের শেষ ম্যাচে আঙুলের চোট থাকায় মাঠে নামতে পারেননি তারকা এই অলরাউন্ডার। পরবর্তীতে জানা যায় সেই চোটে ৬ সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন সাকিব।

ইংল্যান্ডের মাটিতে সেই সিরিজ শেষ করে সাকিব পাড়ি জমিয়েছিলেন আমেরিকাতে। সেখান স্ত্রী-সন্তানদের সঙ্গে সময় কাটিয়ে গেল সোমবার অনেকটা নিরবে-নিভৃতেই দেশে ফিরেছেন এই অলরাউন্ডার। দেশে ফিরেই গত ৬ জুন দুপুরে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে হাজির হন সাকিব। এ সময় ইনডোরে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে সাকিবকে মিনিট তিনেকের আলাপ করতেও দেখা যায়।


মিরপুর   অনুশীলন   সাকিব  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে মেসি উন্মাদনা, টিকিটের দাম আকাশছোঁয়া

প্রকাশ: ১১:৫৭ এএম, ০৮ জুন, ২০২৩


Thumbnail ইন্টার মায়ামিতে মেসির যোগ দেওয়ার খবরে উত্তেজনায় ভাসছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির যোগ দেওয়ার খবরে উত্তেজনায় ভাসছে পুরো যুক্তরাষ্ট্র। আগামী ২১ জুলাই ইন্টার মায়ামি বনাম ক্রুজ আজুল ম্যাচেই মেসির অভিষেক হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর এতেই ওই ম্যাচে টিকেটের দাম হয়েছে আকাশছোঁয়া। ওই ম্যাচের জন্য অনলাইন প্ল্যাটফর্মে  টিকেটের দাম ধরা হয়েছে ৯ হাজার ডলার।

এর আগে দুটি অ্যাওয়ে ম্যাচ খেলবে ইন্টার মায়ামি । এর মধ্যে একটি ৮ জুলাই ডিসি ইউনাইটেডের বিপক্ষে এবং অপরটি ১৫ জুলাই সেন্ট লুইস সিটির বিপক্ষে। বুধবার রাতে স্প্যানিশ সংবাদমাধ্যম দিয়ারিও স্পোর্ত ও মুন্দো দিপোর্তিভোকে দেওয়া সাক্ষাৎকারে মেসি বলেন, ‘আমি মায়ামিতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এখনো চুক্তির সব কাজ সারতে পারিনি। এখনো কিছু বিষয় বাকি আছে। তবে আমরা এই লক্ষ্যে সামনে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

আর্জেন্টাইন তারকার পিএসজির ছাড়ার গুঞ্জন শুরু হতেই গত কয়েক মাসে একাধিক ক্লাব তাকে পেতে উঠেপড়ে লেগেছিল। টাকার বস্তা নিয়ে হাজির হয়েছিল সৌদি আরবের ক্লাব আল-হিলাল। যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিও কম যায়নি। বার্সেলোনাও ছিল আলোচনায়। তবে শেষ পর্যন্ত ৩৫ বছর বয়সী এ তারকা বেছে নেন যুক্তরাষ্ট্রের ক্লাবকেই।

আরও এক মৌসুমের জন্য ইউরোপে থাকতে চেয়েছিলেন মেসি। কিন্তু কোনো সন্তোষজনক প্রস্তাব না পাওয়ায় তার বেছে নেওয়ার জন্য ছিল ইন্টার মায়ামি ও আল হিলালের মধ্যে যে কোনো একটি। সব জল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রেই পাড়ি জমানোর সিদ্ধান্ত নিলেন লিটল মাস্টার।

 


ইন্টার মায়ামি   মেসি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টাকার ব্যাপার থাকলে সৌদি কিংবা অন্য কোথাও যেতাম: মেসি

প্রকাশ: ১০:২৯ এএম, ০৮ জুন, ২০২৩


Thumbnail লিওনেল মেসি।

লিওনেল মেসি পিএসজির ছাড়ার ঘোষণা দেওয়ার পর মার্কিন ক্লাব ইন্টার মায়ামির নাম খুব কমই উচ্চারিত হয়। আলোচনা বেশি হচ্ছিল সৌদি আরবের ক্লাব আল হিলাল ও সাবেক ক্লাব বার্সেলোনাকে নিয়ে। রেজিস্ট্রেশন জটিলতা থাকায় বার্সা ফেরার ভরসা পাচ্ছিলেন না মেসি।

অন্যদিকে, তিন ক্লাবের মধ্যে আল হিলালের প্রস্তাবটাও বেশি লোভনীয় ছিল মেসির জন্য। দুই বছরে প্রায় ৫০ কোটি ইউরো পারিশ্রমিক দিতে রাজি ছিল সৌদি আরবের ক্লাবটি। কিন্তু আর্জেন্টাইন এই ফরোয়ার্ড টাকাকে খুব বেশি প্রাধান্য দেন না। সব সময় চলেছেন নিজের ইচ্ছে মতোই। তাই আল হিলালের লোভনীয় প্রস্তাবটিও ফিরিয়ে দেন তিনি।

স্প্যানিশ সংবাদমাধ্যম মুন্দো দেপোর্তিভোকে দেওয়া সাক্ষাৎকারে মেসি বলেন, ‘সত্যিটা হলো টাকা কখনো আমার জন্য একদমই সমস্যা বা বাধা হয়ে দাঁড়ায়নি। আমরা এখনো চুক্তির বিষয়ে কথা বলতে পারিনি। প্রস্তাব (বার্সার পক্ষ থেকে) দেওয়া হয়েছিল, কিন্তু সেটা আনুষ্ঠানিক বা লিখিত কিছুই ছিল না। কারণ তাতে এখনো কিছুই নেই এবং আমরা জানি না এটা সম্ভব হবে কি না। ফেরার উদ্দেশ্য ছিল, কিন্তু আমরা কোনো কিছুই এগিয়ে নিতে পারিনি। এমনকি টাকার ব্যাপারে আনুষ্ঠানিক কথাও বলতে পারিনি আমরা। যদি টাকার ব্যাপার থাকত তাহলে আমি সৌদি আরব কিংবা অন্য কোথাও যেতাম। এটা (আল হিলালের প্রস্তাব) আমার কাছে অনেক টাকা মনে হয়েছিল। সত্যিটা হলো আমার সিদ্ধান্তটা টাকার জন্য নয়।’

  বার্সার ছাড়ার পর পিএসজিতে দুই বছর কাটিয়েছেন মেসি। কিন্তু সময়টা সুখের ছিল না তার। প্যারিসিয়ানদের চ্যাম্পিয়নস লিগ জেতার স্বপ্ন অপূর্ণ থেকে যায় দুইবারই। আর বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে হারিয়ে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হওয়ার পর মেসির প্রতি পিএসজি সমর্থকদের আচরণ আরও বেশি শত্রুভাবাপন্ন হতে শুরু করে। এমনকি শেষ ম্যাচে হারের পর সমর্থকদের দুয়োর কারণে বিদায়টাও ঠিকমতো নিতেপারেননি মেসি।

প্যারিসে থেকে নিজের প্যারিস জীবন নিয়ে আর্জেন্টাইন এই ফরোয়ার্ড বলেন, ‘পিএসজিতে থাকা দুই বছরে আমি খুশি ছিলাম না, নিজেকে উপভোগ করিনি এবং সেটার প্রভাব আমার পারিবারিক জীবনেও পড়ে। বিশ্বকাপের সময় একটা অসাধারণ মাস কাটিয়েছি। কিন্তু সেটা বাদ দিলে সময়টা কঠিনই ছিল আমার জন্য।’


লিওনেল মেসি   পিএসজি   সৌদি আরব  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আসছে আফগানিস্তান, সাথে থাকছে ‘অন্যরকম’ বোলিং ইউনিট

প্রকাশ: ০৮:৩২ এএম, ০৮ জুন, ২০২৩


Thumbnail আসছে আফগানিস্তান, সাথে থাকছে ‘অন্যরকম’ বোলিং ইউনিট।

আফগানিস্তান দল বাংলাদেশ সফরে আসছে শনিবার। ঢাকায় এসে তারা তিন দিন অনুশীলন করেই মাঠে নামবে। টেস্ট শুরু হবে ১৪ জুন থেকে, মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। বাংলাদেশের বিরুদ্ধে তারা টেস্ট ছাড়াও তিনটি ওয়ানডে ও দু’টি টি-২০ ম্যাচ খেলবে।

বাংলাদেশ দলে যেমন সেরা তারকা সাকিব আল হাসান নেই। তেমনি আফগানিস্তান দল থেকেও ছিটকে গেছেন তাদের সেরা তারকা রশিদ খান। তাকে ছাড়াই বাংলাদেশে আসছে আফগানরা। টাইগারদের বিপক্ষে একমাত্র টেস্টের দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ না হওয়ায় দলে জায়গা হয়নি রশিদের। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম দুই ওয়ানডেতে চোটের কারণে খেলতে পারেননি।

তবে তৃতীয় ওয়ানডেতে খেললেও আফগানিস্তান ক্রিকেট বোর্ড স্কোয়াডে রাখেনি তাকে। এবার বাংলাদেশে আসছে আফগানিস্তানের নতুন এক বোলিং ইউনিট। পরিচিত মুখ নেই বললেই চলে। মোহাম্মদ নবী তো টেস্ট ক্রিকেটকে গুডবাই বলেছেন অনেক আগেই। অনেক দিন থেকে তারকা স্পিনার মুজিব-উর রহমানও টেস্ট খেলেন না। এমনকি আরেক রিস্ট স্পিনার নূর আহমেদও দলে নেই। বোলিং ইউনিটে আছেন বাঁহাতি স্পিনার আমির হামজা, আরেক বাঁহাতি স্পিনার জহির খান। রশিদ খানের উত্তরসূরি হিসেবে আন্তর্জাতিক অভিষেকের অপেক্ষায় থাকা ১৯ বছর বয়সী লেগ স্পিনার ইজহারুল হক নাভিদ। আর পেস আক্রমণের দায়িত্বে আছেন ইয়ামিন আমেদজাই, করিম জানাত ও নিজাত মাসুদ।

ঘরোয়া ক্রিকেটে ক্যারিশমেটিক ব্যাটিং করে টেস্ট স্কোয়াডে ডাক পেয়েছেন বাহির শাহ। এ তরুণ তারকার প্রথম শ্রেণির ক্রিকেটে একটি ট্রিপল সেঞ্চুরিও আছে। অপরাজিত ৩০৩ রানের ইনিংস তাকে পৌঁছে দিয়েছে জাতীয় দলে। প্রথম শ্রেণির ক্রিকেটে বাহির শাহর মোট সেঞ্চুরি ৯টি। ৩৩ ম্যাচে গড় ৬৫.২০।

আফগানিস্তান দল:

 হাশমতউল্লাহ শহীদি (অধিনায়ক), রহমত শাহ (সহ-অধিনায়ক), আফসার জাজাই, ইকরাম আলীখিল, ইব্রাহিম জাদরান, আবদুল মালিক, বাহির শাহ, নাসির জামাল, করিম জানাত, জহির খান, ইজহারুল হক নাভিদ, আমির হামজা হোতাক, ইব্রাহিম আবদুল রহিমজাই, ইয়ামিন আহমেদজাই, নিজাত মাসুদ।


আফগানিস্তান   বোলিং   ইউনিট   বাংলাদেশ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন