ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশ কি আদৌ পরবর্তী 'সাকিব' পাবে?

প্রকাশ: ০৯:০০ এএম, ৩০ নভেম্বর, ২০২১


Thumbnail বাংলাদেশ কি আদৌ পরবর্তী 'সাকিব' পাবে?

বাংলাদেশের ক্রিকেটে সাকিব আল হাসান যেন এক উজ্জ্বল নক্ষত্র। ক্রিকেটের তিন ফরম্যাটেই রাজত্ব করে যাচ্ছেন বিশ্বসেরা এই অল-রাউন্ডার। ব্যাটে, বলে দুর্দান্ত পারফরম্যান্স করে দীর্ঘদিন ধরেই বাংলাদেশকে সেবা দিয়ে যাচ্ছেন তিনি। বাংলাদেশের অনেক বড় বড় জয়ের পিছনে রয়েছে সাকিবের অবদান। সাকিব একই সাথে বিশ্বের নানা ফ্র্যাঞ্চাইজি লীগে খেলে উজ্জ্বল করেছেন দেশের সুনামও। তিনি এমন এক ক্রিকেটার যিনি বাংলাদেশের প্রায় সব রেকর্ডই নিজের করে নিয়েছেন। 

১৯৮৭ সালে জন্ম নেয়া সাকিব সময়ের সাথে সাথে পা দিয়েছেন ৩৪ বছরে। স্বাভাবিকভাবেই বলা চলে ক্রিকেট ক্যারিয়ারের প্রায় শেষের দিকেই চলে এসেছেন সাকিব। হয়তো আরও বেশ কিছু বছর সাকিবের সার্ভিস বাংলাদেশ দল পাবে। কিন্তু প্রশ্ন উঠছে, সাকিব অবসর নিলে পরবর্তী 'সাকিব' কে হবেন? বা, বাংলাদেশ কি আদৌ পরবর্তী 'সাকিব' পাবে? 

সাকিব এমন একজন ক্রিকেটার ছিলেন যার মানের ক্রিকেটার পাওয়া সহজ নয়। তবে একেবারে অসম্ভব সেটিও বলা যাবে না। দলের হয়ে ব্যাট  কিংবা বল হাতে সব সময়ই অবদান রাখতেন সাকিব। সাকিবের বিকল্প হিসেবে কে আছেন বাংলাদেশের ক্রিকেটে তা প্রশ্ন থেকেই যায়। প্রায় সময়ই স্বয়ং নির্বাচকরা বলে থাকেন যে, সাকিব কোন কারণে কোন ম্যাচ না খেললে সাকিবের অভাব পূরণের জন্য একাদশে দুইজন খেলোয়াড়কে অতিরিক্ত খেলাতে হয়। নির্বাচকদের এমন মন্তব্যই প্রমাণ করে বাংলাদেশ দলে সাকিবের ভূমিকা কত গুরুত্বপূর্ণ। 

সময়ের সাথে সাথে সাকিবকে এক সময় অবসর নিতে হবে সেটাই স্বাভাবিক। হয়তো সেদিনও খুব বেশি দূরে নয়। কিন্তু সাকিব অবসর নিলে কিভাবে তার জায়গা পূরণ করা হবে কিংবা সাকিবের বিকল্প হিসেবে কাউকে গড়ে তোলা অথবা সাকিবের বিকল্প কি আদৌ খুঁজে পেয়েছে বিসিবি? বা খোঁজার চেষ্টা করেছে কি? অথবা নতুন 'সাকিব' গড়ে তোলার কাজটুকু করেছে কি? খুব সম্ভবত, সবগুলো প্রশ্নের উত্তরই হবে 'না'। 

বাংলাদেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিবির উচিৎ এখন থেকেই পরবর্তী 'সাকিব' ইস্যু নিয়ে চিন্তা করা। কারণ, সাকিবের মানের ক্রিকেটার একদিনে যেমন পাওয়া যাবে না তেমনি একদিনে তৈরিও করা যাবে। সেজন্য প্রয়োজন দীর্ঘ মেয়াদি পরিকল্পনা ও বিসিবির আন্তরিক প্রচেষ্টা। ভবিষ্যতে বাংলাদেশ ক্রিকেটকে দাপটের সাথে খেলতে হলে একজন 'সাকিবের' কোন বিকল্প নেই। 

বাংলাদেশের ক্রিকেটে এক বা একাধিক ক্রিকেটারকে এক সময় সাকিবের বিকল্প বা সাকিবের সমমানের মনে করা হতো। কিন্তু পরিপূর্ণ যত্নের অভাবে সেই ক্রিকেটাররা আজ জাতীয় দলে অনিয়মিত। আবার, বিশ্বকাপজয়ী অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের মাঝেও সাকিবের বিকল্প  দেখছেন কেউ কেউ। নিঃসন্দেহে তারা ভালো মানের ক্রিকেটার। কিন্তু একজন 'সাকিব' হয়ে উঠতে যে পরিমাণ নার্সিং প্রয়োজন সেটা বিসিবি নিশ্চিত করছে কিনা সেটিও দেখার বিষয়। সব মিলিয়ে এতোটুকু বলা যায় যে, পরবর্তী 'সাকিব' পেতে হলে সবচেয়ে বড় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে বিসিবিকেই।



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

শুরুর একাদশে রোনালদোকে চান না পর্তুগীজরা

প্রকাশ: ০৫:০৮ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

দলের সবচেয়ে বড় তারকা তিনি। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতাও তিনি। ফুটবল মাঠে তার জাদুতে মুগ্ধ হয়নি এমন মানুষই খুঁজে পাওয়া কঠিনই। এমনকি প্রতিপক্ষ ফুটবলার থেকে সমর্থকদেরও প্রশংসা পান রোনালদো। তবে ক্যারিয়ার তার এখন অন্তিম পর্যায়ে। মাঠের খেলায় আগের সেই ক্ষুরাধার ক্রিশ্চিয়ানোকে এখন আর খুব একটা দেখা যায় না। পারফরম্যান্সেও পড়েছে বয়সের ছাপ। গ্রুপ পর্বের ম্যাচগুলোতেই দেখা গেছে সে চিত্র।

চলতি বিশ্বকাপে তার একমাত্র গোলটিও এসেছে পেনাল্টি থেকে। প্রথম রাউন্ডের তিন ম্যাচই শুরু থেকে খেললেও, কোন ম্যাচে পুরো ৯০ মিনিট খেলা হয়নি তার। সুইজারল্যান্ডের বিপক্ষে তাই নকআউট পর্বের ম্যাচে তাকে শুরুর একাদশে দেখতে চান না পর্তুগাল দলের সমর্থকরাই। 

পর্তুগীজ সংবাদ মাধ্যমগুলোর খবরে এ সংক্রান্ত এক জরিপের তথ্য উঠে এসেছে। পর্তুগালের সমর্থকদের ৭০ শতাংশই চান না শুরুর একাদশে রোনালদো থাকুক। তবে রোনালদোর সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। ফলে ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে বদলি হিসেবে নেমে তার ব্যবধান গড়ে দিতে পারেন এই স্ট্রাইকার। তাই তাকে পরে নামানোটাই দলের জন্য ভাল হবে বলে মনে করছেন সমর্থকরা।

সেই সাথে জোয়াও ফেলিক্স-আন্দ্রে সিলভারা সে জায়গায় সুযোগ পেলে নিজেদের আরো ভালভাবে মেলে ধরতে পারবেন বলে মত তাদের। ৬ ডিসেম্বর কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে পর্তুগাল।


কাতার বিশ্বকাপ   রোনালদো   পর্তুগাল   সমর্থক  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভারতকে হারিয়ে মধ্যরাতে ঢাবিতে ব্যাডমিন্টন হাতে সাকিব

প্রকাশ: ০৪:৫২ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ঐতিহাসিক জয় পেয়েছে বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজের নৈপুণ্যে জয় পেলেও ম্যাচে ৫ উইকেট শিকার করে অবদান রেখেছেন সাকিব আল হাসানও। মিরাজের নৈপুণ্যে সেই অবদান ম্লান হয়ে যায়নি। তাই বেশ ফুরফুরে মেজাজেই রোববার (৪ ডিসেম্বর) রাতে হঠাৎ হাজির হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হাকিম চত্বরে। সেখানে ঢাবি শিক্ষার্থীদের সঙ্গে খেলেছেন ব্যাডমিন্টন।

শিক্ষার্থীরা জানায়, রাত ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি সংলগ্ন হাকিম চত্বরে ব্যান্ডমিন্টন কোর্টে খেলছিলেন শিক্ষার্থীরা। হঠাৎ সেখানে আসেন সাকিব। এরপর তিনি মুখে মাস্ক লাগিয়ে শিক্ষার্থীদের সঙ্গে খেলতে শুরু করেন। তার খেলার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে।

সাকিবের সঙ্গে ব্যাডমিন্টন খেলেছেন ইমরান নাজির নামের একজন। তিনি উচ্ছ্বাস প্রকাশ করে ফেসবুকে লিখেছেন, ‘পিছনের মানুষটাকে চেনা যায়? ইটস সাকিব আল হাসান ভাই। আজ ভাইয়ের সঙ্গে ব্যাডমিন্টন খেলতে পারছি। এটা এখনও আমার কাছে স্বপ্নের মতো মনে হচ্ছে। এটা জীবনের সেরা মুহূর্তের একটি। আমি আমার অনুভূতি হারিয়েছি।’

সাকিব আল হাসান  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ফ্রান্সকে করা ফিফার জরিমানা দিয়ে দিলেন এমবাপ্পে

প্রকাশ: ০৪:৪৩ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

নিয়মভঙ্গের দায়ে ফ্রান্স ফুটবল ফেডারেশনকে অর্থ জরিমানা করেছিল ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা 'ফিফা। সংস্থাটির নিয়মানুযায়ী, ম্যাচের সেরা খেলেয়াড়কে সংবাদ সম্মলনে পাঠায় দলগুলো। তবে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে সেরা ফুটবলার হওয়ার পরও কিলিয়ান এমবাপ্পে আসেনি সংবাদ সম্মলনে। তাই ফরাসি ফুটবল ফেডারেশনের উপর জরিমানার খড়গ নেমে আসে। তবে সে জরিমানার অর্থ নিজে থেকেই পরিশোধ করে দিয়েছেন এমবাপ্পে।

নকআউট পর্বের ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ম্যাচের সেরা খেলোয়াড় হয়েছেন এমবাপ্পে। এদিন সংবাদ সম্মেলনে এসে মিডিয়ার কৌতুহল মেটান এই স্ট্রাইকার। এসময় তিনি জানান, নিজের খেলায় মনোযোগ দিতেই প্রথম রাউন্ডে সংবাদ মাধ্যমের সাথে কথা বলেন নি তিনি।

তার অনুপস্থিতির কারণে ফ্রান্স ফুটবল ফেডারেশকে জরিমানা করা হয়েছে- এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিষয়টি জানার পরই তা পরিশোধ করার পদক্ষেপ নেন তিনি।

এখন পর্যন্ত বিশ্বকাপে ৫ গোল করে চলতি আসরের সর্বোচ্চ গোলদাতা এমবাপ্পে। ফলে বিশ্বকাপের গোল্ডেন বুটের অন্যতম দাবিদারও তিনি। কোয়ার্টার ফাইনালে তার কাঁধে আরো বড় দ্বায়িত্ব। তবে যে গতিতে ছুটছেন তিনি, তাতে অবশ্য খুশিই ফরাসি সমর্থকরা।


কাতার বিশ্বকাপ   এমবাপ্পে   ফ্রান্স ফুটবল ফেডারেশন   অর্থ জরিমানা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বলের আঘাতে মাটিতে লুটিয়ে পড়েন মোসাদ্দেক

প্রকাশ: ০২:৫৭ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

বাংলাদেশ এ’ দলের অনুশীলন চলাকালীন সময়ে বল লেগে আহত হয়েছেন ভারতের বিপক্ষে দলে ডাক না পাওয়া ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকত। সোমবার বেলা সাড়ে ১২টার দিকে লাক্কাতুড়ার অবস্থিত সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ঘটনা ঘটে।

হাসপাতাল সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আহত মোসাদ্দেককে সিলেট নগরের আল হারামাইন হাসপাতালে ভর্তি করা হয়েছে। অনুশীলন চলাকালে একটি বল তার উরুতে সজোরে আঘাত করলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। পরে জাতীয় দলের এই তারকা ক্রিকেটারকে দ্রুত হাসপাতালে নেওয়া হয়। বর্তমানে তিনি চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। তার বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষা চলছে।

সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থার সদস্য বিভাগীয় ক্রিকেট কমিটির সম্পাদক ফরহাদ কোরেশী বিষয়টি নিশ্চিত করে বলেন, বর্তমানে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ‘দলের অনুশীলন চলছে। ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকত আহত হওয়ার খবরটি শুনেছেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।


বাংলাদেশ ক্রিকেট   মোসাদ্দেক হোসেন  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের কোচ হলেন জুলিয়ান উড

প্রকাশ: ০২:১৯ পিএম, ০৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ(বিপিএল) কে সামনে রেখে ইতিমধ্যে দল গোচানো শেষ করেছে বিপিএলে অংশগ্রহণকারী দলগুলো। বিভিন্ন দলে নিয়েছেন নামীদামী ক্রিকেটারদের। দেশীয় তারকাদের সাথে মাঠ মাতাবেন বিদেশীরাও। খেলোয়াড়দের নির্দেশনা দেওয়ার জন্য প্রয়োজন হয় একজন কোচের,তাই দল গুলো  পিছিয়ে নেই কোচ নিয়োগেও। দেশীয় কোচদের পাশাপাশি থাকেন বিদেশিরাও। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স বিপিএল নবম আসরের জন্য কোচ হিসেবে নিয়োগ দিয়েছেন সাবেক ইংলিশ ক্রিকেটার জুলিয়ান রস উডকে। যিনি দায়িত্ব পালন করেছেন আইপিলেও। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে পাঞ্জাব কিংসের ব্যাটিং কনসালটেন্ট হয়েও কাজ করেন জুলিয়ান। সারা বিশ্বে পাওয়ার হিটিং কোচ হিসেবে বেশ পরিচিত ৫৪ বছর বয়সী সাবেক এ ইংলিশ ক্রিকেটার।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স তাদের অফিসিয়াল ফেসবুক পোস্টের মাধ্যমে তথ্য নিশ্চিত করেছে। সেখানে তারা লিখেছে, ‘জুলিয়ান রস উড। যাকে বলা হয় পাওয়ার হিটিংয়ের পথিকৃৎ। মূলত ক্রিকেটের সঙ্গে বেসবলের হিটিং মেথডের সমন্বয় এনেই পাওয়ার হিটিংয়ের কৌশল বের করেছেন উড। পাওয়ার হিটিং নিয়ে এর মধ্যে কাজ করেছেন অস্ট্রেলিয়া, পাকিস্থান, আয়ারল্যান্ড স্কটল্যান্ড ক্রিকেট বোর্ডের সাথে। ব্রিটিশ এই পাওয়ার হিটিং কোচ এবার চট্টগ্রাম চ্যালেঞ্জার ফ্যামিলিতে। চ্যালেঞ্জার্সদের হেড কোচ এই ব্রিটিশ পাওয়ার হিটার স্পেশালিস্ট। ওয়েলকাম জুলিয়ান উড।


বাংলাদেশ ক্রিকেট   বিপিএল   চট্টগ্রাম চ্যালেঞ্জার্স  


মন্তব্য করুন


বিজ্ঞাপন