ইনসাইড হেলথ

নোয়াখালী হাসপাতালে চিকিৎসক-নার্সদের কর্মবিরতিতে দুর্ভোগে রোগীরা

প্রকাশ: ১১:৩০ এএম, ২৯ নভেম্বর, ২০২১


Thumbnail নোয়াখালী হাসপাতালে চিকিৎসক-নার্সদের কর্মবিরতিতে দুর্ভোগে রোগীরা

২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালের চিকিৎসক, নার্সসহ কর্মকর্তা-কর্মচারীদের অনির্দিষ্টকালের কর্মবিরতির কারণে রোগীরা চরম দুর্ভোগে পড়েছেন। গতকাল রোববার (২৮ নভেম্বর) দুপুর থেকে এ ঘটনার কারণে অনেকে চিকিৎসা না পেয়ে হাসপাতাল থেকে অন্যত্র চলে গেছেন।

আজ সোমবার সকালে হাসপাতালে গিয়ে দেখা যায় রোগীদের হাহাকার। তারা জানান, রবিবার দুপুরের পর থেকে কোনো চিকিৎসক বা নার্স রোগীদের দেখতে আসেননি। কোনো রোগী ওষুধ পাচ্ছেন না। ফলে আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন অনেক রোগী। অন্তত দেড়শতাধিক রোগী হাসপাতাল থেকে অন্যত্র চলে গেছেন। যাদের আর্থিক দৈন্যতা আছে তারা ভোগান্তি নিয়ে হাসপাতালে রয়েছেন। নেই বিদ্যুৎ ও পানি। পরিচ্ছন্ন কর্মীরা না আসায় ময়লা-আবর্জনায় ভরে হাসপাতাল। সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে ডেলিভারি তথা গাইনি বিভাগ, শিশু ও অর্থপেডিক্স বিভাগের রোগীরা।

হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা সৈয়দ মহিউদ্দিন আবদুল আজিম জানান, জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক শিহাব উদ্দিন শাহিন ও তার লোকজনরা ওষুধ ও চিকিৎসা সরঞ্জামাদি ক্রয় সংক্রান্ত দরপত্র ক্রয়কে কেন্দ্র করে হাসপাতালের তত্ত্বাবধায়ককে মারধর করেছে। এ ঘটনায় জড়িতদের শাস্তির আওতায় আনা না হলে এ কর্মবিরতি চলবে।



মন্তব্য করুন


ইনসাইড হেলথ

বিশ্ব হার্ট দিবসে টেস্টে ৩৫ শতাংশ ছাড় ইউনিভার্সেল মেডিকেলে

প্রকাশ: ০৮:০২ পিএম, ২৮ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail বিশ্ব হার্ট দিবসে টেস্টে ৩৫ শতাংশ ছাড় ইউনিভার্সেল মেডিকেলে

ইউনিভার্সেল মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল বিশ্ব হার্ট দিবস (২৯ সেপ্টেম্বর) উপলক্ষ্যে হেলথ ক্যাম্পে সকল পরীক্ষা নিরীক্ষা ৩৫ শতাংশ ছাড়ের ঘোষণা দিয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এতে বলা হয়, ২৯ সেপ্টেম্বর সারাদেশে পালিত হবে বিশ্ব হার্ট দিবস। বিশেষ এ দিবসে ইউনিভার্সেল মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল কার্ডিওভাসকুলার ডিজিজ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজন করতে যাচ্ছে ফ্রি হেলথ ক্যাম্প। ক্যাম্পে আসা রেজিস্ট্রেশনকৃত রোগীরা বিশেষজ্ঞ চিকিৎসকদের ফ্রি কনসালটেশন পাবেন। একইসঙ্গে থাকছে সকল টেস্টের ওপর ৩৫ শতাংশ ছাড়।

সারা বিশ্বে হৃদরোগের কারণে বছরে প্রায় এক কোটি ৭০ লাখ লোক মারা যায়। উন্নত আড়ম্বরপূর্ণ জীবনযাত্রা, অস্বাস্থ্যকর জীবনাভ্যাস, অসচেতনতা এসব কারণে হৃদরোগ শুধু বড়দের নয়, এখন তরুন এমনকি শিশুদের মধ্যেও এ রোগের প্রভাব দেখা যায়। হেলথ ক্যাম্পে রোগী দেখবেন অধ্যাপক ডা. নাসির উদ্দিন আহমেদ, ব্রিগেডিয়ার জেনারেল (অব.), ডা. এসএম মামুনুর রহমান, ডা. আশরাফুল হক সিয়াম, ডা. এমএ হাসনাত, ডা. শরদিন্দু শেখর রায়, অধ্যাপক ডা. রানা মোকাররম হোসেন, ডা. মোহনা জামান ও ডা. সানিয়া হক। বিস্তারিত জানা যাবে ১০৬৬৭ নাম্বারে।

বিশ্ব হার্ট দিবসকে সামনে রেখে- হৃদরোগে কারা উচ্চ ঝুঁকিতে আছেন, এক্ষেত্রে মানুষ সাধারণত কী ধরণের ভুল করে থাকে, কখন সার্জারির প্রয়োজন হয়, হৃদরোগের সচেতনতায় কী করণীয় ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানতে বাংলাদেশের স্বনামধন্য হৃদরোগ বিশেষজ্ঞের পরামর্শ পেতে https://umchltd.com/packages/view/9 ভিজিট করতে পারেন।

বিশ্ব হার্ট দিবস   ইউনিভার্সেল মেডিকেল  


মন্তব্য করুন


ইনসাইড হেলথ

ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু ১, আক্রান্ত রোগী ৫২৪

প্রকাশ: ০৫:৫২ পিএম, ২৮ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু ১, আক্রান্ত রোগী ৫২৪

দেশে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। গত ২৪ ঘণ্টায় সারাদেশে নতুন করে রেকর্ড ৫২৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮২০ জনে

এদিকে, একই সময়ে নতুন করে দেশে ডেঙ্গুতে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ৫৫ জনের মৃত্যু হলো।

বুধবার (২৮ সেপ্টেম্বর) সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে নতুন ভর্তি হওয়াদের মধ্যে ৩৭৩ জন ঢাকার বাসিন্দা। ঢাকার বাইরে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫১ জন। বর্তমানে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ১ হাজার ৩৮৮ জন। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি রয়েছেন ৪৩২ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ (২৮ সেপ্টেম্বর) পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ হাজার ৩৪৬ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১৩ হাজার ৪৭১ জন।

গত ৬ সেপ্টেম্বর ডেঙ্গু আক্রান্ত হয়ে পাঁচজনের মৃত্যু হয়। এটি এ বছর একদিনে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা।

ডেঙ্গুর প্রকোপ   আক্রান্ত রোগী  


মন্তব্য করুন


ইনসাইড হেলথ

২৪ ঘন্টায় শনাক্ত কমে ৬৬৫ জন

প্রকাশ: ০৫:৩৩ পিএম, ২৮ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail ২৪ ঘন্টায় শনাক্ত কমে ৬৬৫ জন

সারা দেশে গত ২৪ ঘণ্টায় ৬৬৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এবং পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ০৭ শতাংশ।  এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ২৩ হাজার ৮১০ জনে। এ সময়ে নতুন করে কেউ মারা যায়নি। ফলে মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ৩৬০ জনে অপরিবর্তিত রয়েছে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪২৮ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬৪ হাজার ১৪৭ জন।

২৪ ঘণ্টায় ৪ হাজার ৬৭৮টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৪ হাজার ৭২৮টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ০৭ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

করোনা ভাইরাস   আক্রান্ত  


মন্তব্য করুন


ইনসাইড হেলথ

ডেঙ্গুতে আরও ৩ মৃত্যু

প্রকাশ: ০৫:০০ পিএম, ২৬ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail ডেঙ্গুতে আরও তিন মৃত্যু

দেশে ডেঙ্গু আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা দুটোই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৮২ জন রোগী এবং মৃত্যু হয়েছে তিন জনের। এনিয়ে চলতি বছরে এখন পর্যন্ত ডেঙ্গুতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৩ জনে।

সব মিলিয়ে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৬৯২ জনে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে নতুন ভর্তি হওয়াদের মধ্যে ৩২৮ জন ঢাকার বাসিন্দা। ঢাকার বাইরে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫৪ জন। সবমিলিয়ে বর্তমানে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন এক হাজার ২৯৪ জন। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি আছেন ৩৯৮ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ (২৬ সেপ্টেম্বর) পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪ হাজার ৩৬২ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১২ হাজার ৬১৭ জন। গত ৬ সেপ্টেম্বর ডেঙ্গু আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু হয়। এটি এ বছর একদিনে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা।

ডেঙ্গু আক্রান্ত   মৃত্যু  


মন্তব্য করুন


ইনসাইড হেলথ

দেশে করোনায় মৃত্যু ৪, শনাক্ত ৩৫০

প্রকাশ: ০৪:১৩ পিএম, ২৪ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail দেশে করোনায় মৃত্যু ৪, শনাক্ত ৩৫০

সারাদেশে গত ২৪ ঘন্টায় মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে  হয়ে ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩৫১ জনে। একই সময়ে এ ভাইরাসে নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৩৫০ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ২১ হাজার ১১৮ জনে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩৫০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬২ হাজার ৫১৪ জন। গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৬৮টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২ হাজার ৬৬৮টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ১২ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

করোনাভাইরাস   ওমিক্রন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন