ইনসাইড পলিটিক্স

প্রার্থীদের জন্য যে পাঁচ কঠোর হুঁশিয়ারি দেবেন শেখ হাসিনা

প্রকাশ: ১১:০০ পিএম, ২২ নভেম্বর, ২০২৩


Thumbnail

আগামীকাল থেকে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হচ্ছে। যারা মনোনয়ন পাবেন তাদেরকে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচটি কঠোর নির্দেশনা দিবেন এবং এই নির্দেশনা যদি কেউ প্রতিপালন না করে তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও আওয়ামী লীগ সভাপতি সাফ জানিয়ে দেবেন। আওয়ামী লীগের দায়িত্বশীল একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আওয়ামী লীগ সভাপতি এবার একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে বদ্ধপরিকর। কারা নির্বাচনে অংশগ্রহণ করল না করল সেটা বড় কথা নয়। কিন্তু নির্বাচন যেন একটি অভাবনীয় সুন্দর নির্বাচন হয় এবং দেশে বিদেশে যেন এই নির্বাচন নিয়ে কেউ প্রশ্ন না তুলে এটিই হলো  প্রধানমন্ত্রীর প্রধান লক্ষ্য। সেই লক্ষ্যেই তিনি সুনির্দিষ্ট পাঁচ দফা নির্দেশনা দেবেন সকল প্রার্থী, প্রশাসন এবং অন্যান্য সংশ্লিষ্টদের। 

যে পাঁচ দফা নির্দেশনা আওয়ামী লীগ সভাপতি তার প্রার্থীদেরকে দেবেন তাদের মধ্যে রয়েছে-

১. নির্বাচনে কোন কারচুপি করলে দল দায়িত্ব নেবে না: এবার নির্বাচনে আওয়ামী লীগের কোনো প্রার্থী যদি লক্ষ্মীপুর বা ব্রাহ্মণবাড়িয়া উপনির্বাচনের মতো কাণ্ড করে তাহলে তার দায় দায়িত্ব আওয়ামী লীগ নেবে না এবং তার পাশে দাঁড়াবে না। বরং এই ধরনের প্রার্থীর বিরুদ্ধে নির্বাচন কমিশন প্রশাসন যদি কোন ব্যবস্থা নেয় সেটিকে আওয়ামী লীগ স্বাগত জানাবে কোন অবস্থাতেই কারচুপি বা অনিয়মের ভাগীদার আওয়ামী লীগ হতে চায় না। নির্বাচন হতে হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ। 

২. ভোটার উপস্থিতি নিশ্চিত করতে হবে: প্রতিটি প্রার্থীর প্রধান দায়িত্ব হবে ভোটার উপস্থিতি নিশ্চিত করা। নির্বাচনে যেন ৪০ থেকে ৫০ শতাংশ ভোটার উপস্থিতি হয় সেটি নিশ্চিত করার দায়িত্ব আওয়ামী লীগের প্রার্থীদের। আওয়ামী লীগের যারা প্রার্থী হবেন তাদের লক্ষ্য হবে ভোটারদের কাছে এবং ভোটের দিন ভোটকেন্দ্রে জনগণকে নিয়ে আসা।

৩. বিনা ভোটে এমপি হওয়া যাবে না: কোন আসনেই যেন প্রার্থী বিনা ভোটে এমপি না হওয়ার চেষ্টা করে সে ব্যাপারেও আওয়ামী লীগ সভাপতি কঠোর বার্তা দেবেন। যারা আওয়ামী লীগের মনোনয়ন পাবেন তাদেরকে নির্বাচন করতে হবে, প্রতিদ্বন্দ্বিতা করে জিততে হবে। এর কোনো বিকল্প নেই-এই বার্তাটি তিনি পরিষ্কার করে দেবেন। 

৪. প্রশাসন পুলিশকে ব্যবহার করা যাবে না: প্রশাসন এবং পুলিশ যেন নিরপেক্ষ ভাবে নির্বাচনের দায়িত্ব পালন করে তা নিশ্চিত করার নির্দেশনা ইতোমধ্যে দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি। নির্বাচন কমিশনকেও এ সংক্রান্ত বার্তা দেওয়া হয়েছে। যদি কোন প্রার্থী দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে প্রশাসন বা পুলিশকে ব্যবহার করতে চায়, তাহলে তাকে নিরুৎসাহিত করা হবে এবং প্রশাসন পুলিশ যেন কোন প্রার্থীর পক্ষে বিপক্ষে কোন রকম ভূমিকা পালন না করে সে ব্যাপারে কঠোর নির্দেশনা দেওয়া হবে।

৫. নির্বাচনে পেশীশক্তি, মাস্তানি ইত্যাদি করা যাবে না: আওয়ামী লীগ এবার নির্বাচন করতে চায় একটি শান্তিপূর্ণ উৎসবমুখর নির্বাচন। এই নির্বাচনে কোন প্রার্থী যেন পেশিশক্তি বা মাস্তানি না দেখায় বা ভয়ভীতি দেখিয়ে প্রতিপক্ষকে ভোটের মাঠে নামতে না দেয় এটি নিশ্চিত করতে হবে। আর এ কারণেই আওয়ামী লীগের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে যারাই প্রার্থী হোক তাদেরকে স্বাগত জানাতে হবে। এমন একটি নির্বাচন হবে যে নির্বাচন শুধু দেশেই নয়, পুরো বিশ্বে উদাহরণ। 

আওয়ামী লীগের একজন নেতা বলেছেন যে, পশ্চিমা দেশগুলো সহ আন্তর্জাতিক বিশ্ব এই নির্বাচনের ওপর কঠোর নজরদারি রাখছে। একটি ভুল অনেক বড় ধরনের ক্ষতি করতে পারে- এটি মাথায় রেখেই নির্বাচন করতে হবে। কাজেই নির্বাচনে যেন কেউ অতি উৎসাহী হয়ে কোনো রকম কাণ্ড না করে যে কাণ্ড সরকারকে বিপদে ফেলবে।

শেখ হাসিনা   আওয়ামী লীগ   মনোনয়ন   দ্বাদশ সংসদ নির্বাচন  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

বাংলাদেশ ছেড়েছেন মির্জা ফখরুল

প্রকাশ: ০৪:২৬ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

ঢাকা ছেড়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পবিত্র ওমরাহ পালন করতে সৌদি আরব গেছেন তিনি। সঙ্গে রয়েছেন তার স্ত্রী রাহাত আরা বেগম।

বৃহস্পতিবার (২ মে) বিকাল ৩টা ১৫ মিনিটে বাংলাদেশ বিমানের ফ্লাইটে মদিনার উদ্দেশে রওনা হন বলে জানিয়েছেন তার একান্ত সহকারী ইউনুস আলী।

তিনি বলেন, পবিত্র ওমরাহ পালন করতে ম্যাডামসহ স্যার সৌদি আরব গেছেন। প্রথমে তারা সরাসরি মদিনায় যাচ্ছেন। সেখানে মহানবী হজরত মুহাম্মদ (সা.) রওজা মোবারক জিয়ারত করবেন এবং মসজিদে নববীতে নামাজ আদায় করবেন। এরপর মদিনা থেকে মক্কায় গিয়ে পবিত্র ওমরাহ পালনের আনুষ্ঠানিক শুরু করবেন তারা। কাবা শরিফ তাওয়াফ এবং সাফা-মারওয়া সায়ি করবেন, মসজিদুল হারামে নামাজ আদায় করবেন।

আগামী ৮ মে বিএনপির মহাসচিব দেশে ফিরবেন বলে জানা গেছে।

বিএনপি   মির্জা ফখরুল ইসলাম আলমগীর  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

‘এক জায়গা বউকে, আরেক জায়গা ছেলেকে দিল, এগুলো ঠিক না’

প্রকাশ: ০২:০১ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কেউ কেউ আগে থেকেই ইউনিয়ন চেয়ারম্যান, বা উপজেলা চেয়ারম্যান আছেন। আবার নিজের স্ত্রী বা ছেলেকে নির্বাচনে দাঁড় করানোর চেষ্টা করছেন। এক জায়গা বউকে দিল, আরেক জায়গায় ছেলেকে দিল, এগুলো ঠিক না। কর্মীদের মূল্যায়ন করা উচিত।

থাইল্যান্ড সফর নিয়ে বৃহস্পতিবার (২ মে) গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
 
উপজেলা নির্বাচন ঘিরে আওয়ামী লীগের দলীয় নির্দেশনা সংক্রান্ত ওই প্রশ্নের জবাবে শেখ হাসিনা আরও বলেন, পারিবারিক ফর্মুলায় কারা পড়েন? নিজের ছেলে-মেয়ে-স্ত্রী, এই তো? হিসাব করে দেখেন কয়জন ছেলে-মেয়ে, কয়জন স্ত্রী নির্বাচনে দাঁড়িয়েছেন? এর বাইরে তো পরিবার ধরা হয় না। আমাদের কথা হচ্ছে নির্বাচন যেন প্রভাবমুক্ত হয়। মানুষ যেন স্বাধীনভাবে ভোট দিতে পারে। আমাদের লক্ষ্য।

শেখ হাসিনা বলেন, সবকিছু নিজেরা নিয়ে নেব, আমার নেতাকর্মীদের জন্য কিছু রাখবো না, এটা হয় না। সেই কথাটা আমি বলতে চেয়েছি। যেন প্রভাব বেশি না ফেলে। সবাই দাঁড়িয়েছে, নির্বাচন করছে, সেটার লক্ষ্য হলো নির্বাচনকে অর্থবহ করা।’ 

তিনি বলেন, অনেকগুলো রাজনৈতিক দল নির্বাচন বর্জন করেছে। বর্জন করে কেন? নির্বাচন করার মতো সক্ষমতাই নাই। পার্লামেন্ট নির্বাচন করতে হলে জাতিকে দেখাতে হবে যে পরবর্তী নেতৃত্বে কে আসবে, প্রধানমন্ত্রী কে হবে, নেতা কে হবে? একটা নেতা দেখাতে হবে। আপনার কাছে উপযুক্ত নেতা না থাকলে তখন তো আপনাকে ছুতা খুঁজতে হয়। নির্বাচন করলাম না,বিরাট ব্যাপার দেখালাম।আমাদের দেশে সেটাই হচ্ছে। 

উপজেলা নির্বাচন   আওয়ামী লীগ   প্রধানমন্ত্রী শেখ হাসিনা   সংবাদ সম্মেলন  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

হাসপাতালে থেকে আজই বাসায় ফিরবেন খালেদা জিয়া

প্রকাশ: ০২:২৮ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে একদিন চিকিৎসাধীন থাকার পর বাসায় নেওয়া হচ্ছে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে।

বৃহস্পতিবার (২ মে) বিকেলে গুলশানের বাসভবন ফিরোজায় ফিরবেন তিনি।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার বলেন, ‘ম্যাডামকে আজকে বাসায় আনার কথা রয়েছে। তবে এখনও সময় নির্ধারণ হয়নি’।

এর আগে, বুধবার (০১ মে) সন্ধ্যায় খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে সিসিইউতে রেখে তার বেশ কিছু পরীক্ষা নিরীক্ষা করানো হয়। 


খালেদা জিয়া   বিএনপি  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

ওমরাহ পালনে আজ সস্ত্রীক সৌদি আরব যাচ্ছেন মির্জা ফখরুল

প্রকাশ: ০১:৩১ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পবিত্র ওমরাহ পালনের উদ্দেশ্য সৌদি আরব যাচ্ছেন। সঙ্গে থাকছেন তার সহধর্মিণী রাহাত আরা বেগম। 

বৃহস্পতিবার (০২ মে) দুপুর সোয়া ৩টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশ্যে তাদের ঢাকা ছাড়ার কথা রয়েছে।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শামসুদ্দিন দিদার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পবিত্র ওমরাহ পালন শেষে আগামী ৮ মে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দেশে ফেরার কথা রয়েছে।


মির্জা ফখরুল   ওমরাহ হজ   বিএনপি  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে বিজেপির আমন্ত্রণ পেল আওয়ামী লীগ

প্রকাশ: ১০:০০ এএম, ০২ মে, ২০২৪


Thumbnail

ভারতের জাতীয় নির্বাচনের সার্বিক প্রস্তুতি ও প্রচারণা দেখতে বাংলাদেশ থেকে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। বুধবার (০১ মে) আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের বিভিন্ন প্রদেশে সাতটি ধাপে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ক্ষমতাসীন বিজেপি এই নির্বাচনে তাদের সার্বিক প্রস্তুতি ও প্রচারণা দেখানোর জন্য বিদেশি কিছু রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছে। বাংলাদেশ থেকে একমাত্র আওয়ামী লীগকে তারা আমন্ত্রণ জানিয়েছে।

এতে আরো বলা হয়, ভারতে বিজেপি দীর্ঘদিন ধরে ক্ষমতায়। অন্যদিকে, বাংলাদেশে পরপর চারটি জাতীয় নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ নিরঙ্কুশভাবে জয়লাভ করে ধারাবাহিকভাবে রাষ্ট্র পরিচালনা করছে। এই সময়ে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে যুগান্তকারী উন্নয়ন হয়েছে। এই উন্নয়ন পুরো পৃথিবীকে অবাক করেছে।

ভারতের ক্ষমতাসীন দলের পক্ষ থেকে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে শুধুমাত্র আওয়ামী লীগকে আমন্ত্রণ জানানোর বিষয়টি তাৎপর্যপূর্ণ। পৃথিবীর সর্ববৃহৎ গণতন্ত্র ভারত বাংলাদেশ আওয়ামী লীগ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রতি যে আস্থাশীল এবং আওয়ামী লীগকে যে দক্ষিণ এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও তাদের প্রকৃত বন্ধু মনে করে, এই আমন্ত্রণ সেই ইঙ্গিতই বহন করে।

বিজেপির নির্বাচনী প্রস্তুতি ও প্রচারণা পর্যবেক্ষণের জন্য বাংলাদেশ আওয়ামী লীগকে পাঠানো আমন্ত্রণপত্রে তারা আওয়ামী লীগের পক্ষ থেকে একজন প্রতিনিধি পাঠাতে অনুরোধ করেছে।

এই আমন্ত্রণের পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগের প্রতিনিধি হিসেবে দলের তথ্য ও গবেষণা সম্পাদক এবং সংসদ সদস্য ড. সেলিম মাহমুদকে আওয়ামী লীগ সভাপতি ভারত সফরে মনোনীত করেছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এই সফরটি মূলত পাঁচ দিনের। ১ মে থেকে ৫ মে পর্যন্ত। সফরে আওয়ামী লীগ প্রতিনিধির সঙ্গে বিজেপির সিনিয়র নেতৃবৃন্দের বৈঠক রয়েছে। দিল্লির বাইরে বিজেপির নির্বাচনী প্রচারণা সরেজমিনে দেখানোর জন্য বিজেপি আওয়ামী লীগ প্রতিনিধিকে ছত্রিশগড়ে নিয়ে যাবে।

ভারতের নির্বাচন ১৯ এপ্রিল শুরু হয়েছে যা ১ জুন পর্যন্ত চলবে। ৪ জুন ভোটের ফলাফল ঘোষিত হবে।


ভারত নির্বাচন   বিজেপি   আওয়ামী লীগ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন