ইনসাইড পলিটিক্স

মূল কার্যালয় খুললেন বিএনপির নেতাকর্মীরা

প্রকাশ: ১২:১২ পিএম, ১১ জানুয়ারী, ২০২৪


Thumbnail

দুই মাস ১৪ দিন পর খুললো বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। সদ্য শেষ হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে কার্যালয় খুলেছে দলটির নেতাকর্মীরা।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সকাল ১০টা ৪৮ মিনিটের দিকে কার্যালয়ের মূল ফটকের তালা ভেঙে নেতাকর্মীদের নিয়ে ভেতরে প্রবেশ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী।

জানা গেছে, ভোট নিয়ে প্রতিক্রিয়া জানাতে আজ বিকেল ৩টায় রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন ডেকেছে দলটি।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানিয়েছেন, দলের স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান সংবাদ সম্মেলনে বক্তব্য দেবেন। এ ছাড়া স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও সেলিমা রহমান উপস্থিত থাকবেন।

গত বছরের ২৮ অক্টোবর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশের ডাক দেয় বিএনপি। ওই মহাসমাবেশ কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘর্ষের পর থেকেই দলীয় কার্যালয় তালাবদ্ধ রয়েছে। তবে এর চাবি কার কাছে, তা নিয়ে রহস্য কাটেনি। এ নিয়ে প্রথম থেকেই পুলিশ এবং বিএনপি পরস্পরকে দোষারোপ করে বক্তব্য দিয়ে আসছে। বিএনপি বলছে, পুলিশ তাদের দলীয় কার্যালয়ে তালা ঝুলিয়েছে। অন্যদিকে পুলিশ বলছে, বিএনপি নিজেরাই তাদের কার্যালয়ে তালা দিয়েছে। সুতরাং চাবিও তাদের কাছেই আছে। দলীয় সূত্রে জানা গেছে, অফিসের নিরাপত্তাকর্মীদের একজন ওই সময় তালা দিয়ে চাবি নিয়ে যান।

২৮ অক্টোবরের পর থেকে বিএনপির বেশ কয়েকজন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। সবশেষ ৫ জানুয়ারি মধ্যরাতে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক নবী উল্লাহ নবীসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।


বিএনপি   কার্যালয়   পল্টন  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

ছয় দফা স্বাধীনতা সংগ্রামের টার্নিং পয়েন্ট: কাদের

প্রকাশ: ০৮:২৪ এএম, ০৭ জুন, ২০২৪


Thumbnail

ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষ্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছয় দফা স্বাধীনতা সংগ্রামের টার্নিং পয়েন্ট। যারা ছয় দফা মানে না, তারা বাংলাদেশের স্বাধীনতায় বিশ্বাস করে না। 

শুক্রবার (৭ জুন) সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে এ কথা বলেন তিনি।  

তিনি বলেন, ছয় দফা বাস্তবায়নে বঙ্গবন্ধুর যে আহ্বান, তারই সাথে ৭ জুনের হরতালে বেশ কয়েকজন শ্রমিক নেতা নিহত হন। ছয় দফা হচ্ছে স্বাধীনতা আন্দোলনের মাইলফলক। ছয় দফার ভিত্তিতে ১১ দফা আন্দোলন শুরু করে ছাত্রসমাজ। ৬৫’তে পাক-ভারত যুদ্ধে পূর্ব বাংলার কোনো নিরাপত্তা ছিল না। পূর্ব বাংলাকে রক্ষা করার কোনো ব্যবস্থা ছিল না। সেই কারণে ছয় দফার প্রয়োজন বেশি ছিল। 

তিনি আরও বলেন, ছয় দফা না হলে ৬৯-এর গণঅভ্যুত্থান হতো কি না সেটিই হলো বড় কথা। এই ছয় দফা আমাদের ইতিহাসের বাক পরিবর্তন করেছে। ৭৫-এর পর ৭ জুন ও ৭ মার্চ এসব দিবসকে নিষিদ্ধ করে দেওয়া হয়। যারা নিষিদ্ধ করে দেয়, তারা ৭৫-এর খুনের সঙ্গে জড়িত। তারা শুধু বঙ্গবন্ধুকে হত্যা করেনি, তারা হত্যা করতে চেয়েছিল আমাদের মুক্তিযুদ্ধের চেতনাকে, আমাদের স্বাধীনতার আদর্শকে। সেই জন্য বঙ্গবন্ধুর সঙ্গে জয় বাংলা, ৭ মার্চ এবং ৭ জুন নির্বাসিত হয়ে যায়।


ছয় দফা   স্বাধীনতা   আওয়ামী লীগ   সেতুমন্ত্রী   ওবায়দুল কাদের  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

বাজেটকে স্বাগত জানিয়ে রাজধানীতে স্বেচ্ছাসেবক লীগের মিছিল

প্রকাশ: ১০:২৫ পিএম, ০৬ জুন, ২০২৪


Thumbnail

২০২৪-২৫ অর্থবছরের বাজেটকে স্বাগত জানিয়ে গাজী মেজবাউল হোসেন সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু'র নেতৃত্বে আনন্দ মিছিল করেছে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।  

বৃহস্পতিবার (৬ জুন) সন্ধ্যা সাড়ে ছয়টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউ এর সামনে থেকে শুরু করে মিছিলটি জিরো পয়েন্ট ঘুরে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

এর আগে বিকেলে জাতীয় সংসদে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

গাজী মেজবাউল হোসেন সাচ্চু বাজেট ঘোষণার পর তার প্রতিক্রিয়ায় বঙ্গবন্ধু কন্যাকে অভিনন্দন জানান। তিনি বলেন, বাংলাদেশের অগ্রযাত্রাকে থামিয়ে দিতে বহু ষড়যন্ত্র হয়েছে। জননেত্রী শেখ হাসিনা আল্লাহ ছাড়া কাউকে ভয় পায় না! জননেত্রী শেখ হাসিনাকে ২১ বার হত্যার চেষ্টা করা হয়েছে! আল্লাহ জননেত্রী শেখ হাসিনাকে এদেশের উন্নয়নের জন্য বাঁচিয়ে রেখেছেন। দেশরত্ন শেখ হাসিনার নির্দেশ পালনে স্বেচ্ছাসেবক লীগ সব সময় রাজপথে ছিল, আছে, ভবিষ্যতেও থাকবে। স্বেচ্ছাসেবক লীগ দেশরত্ন শেখ হাসিনার প্রশ্নে যেকোনো ঝুঁকি নিতে প্রস্তুত। 

সংগঠনের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা, অপশক্তি চক্রের সকল প্রকার অশুভ অপতৎপরতা রুখে দিয়ে, মৃত্যু ভয়কে উপেক্ষা করে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের জন্য অক্লান্ত পরিশ্রম করছেন। তিনি সকলকে মহান রাব্বুল আলামিনের দরবারে দেশরত্ন শেখ হাসিনার সু- স্বাস্থ্য ও দীর্ঘায়ুর জন্য দোয়া চান।

এসময় আরও উপস্থিত ছিলেন  কেন্দ্রীয় কার্যনিবার্হী পরিষদের সহ-সভাপতি মুজিবুর রহমান স্বপন, আঃ আলীম বেপারী, কাজী মোয়াজ্জেম হোসেন ও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা এবং বিভিন্ন থানা ওয়ার্ডের বিপুল সংখ্যক নেতাকর্মী। 

বাজেটম   স্বেচ্ছাসেবক লীগ  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

প্রস্তাবিত বাজেট গতানুগতিক: জাসদ

প্রকাশ: ০৯:৩৫ পিএম, ০৬ জুন, ২০২৪


Thumbnail

২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট গতানুগতিক এবং স্থিতাবস্থা বজায় রাখায় প্রচেষ্টার বাইরে নতুন ও বেশি কিছু  না।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে বাজেট প্রস্তাব উত্থাপনের পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ মন্তব্য করেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার।

তারা বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, ডলার সংকট মোকাবেলা, ব্যাংকিং ও আর্থিক খাতের বিশৃঙ্খলা ও অস্থিরতা দূর করা, রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জণ, আভ্যন্তরীণ ব্যাংকিং খাত এবং বৈদেশিক ঋণ ও অনুদানের উপর নির্ভরশীলতা বৃদ্ধি পাওয়া বাজেট বাস্তবায়ন ও আগামী অর্থনীতির জন্য কঠিন চ্যালেঞ্জ হিসাবে দেখা দিয়েছে। এই চ্যালেঞ্জ মোকাবেলায় বাজেট কাঠামোর প্রয়োজনীয় পরিবর্তন ও সংশোধনের বিষয়ে অর্থমন্ত্রী ও সরকারকে খোলামন নিয়ে আলোচনা করে পদক্ষেপ নেয়ার আহবান জানাচ্ছি। 

বাজেট   জাসদ   হাসানুল হক ইনু  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

মানুষের ওপর বোঝা চাপানোর বাজেট এটি: ফখরুল

প্রকাশ: ০৮:৩৫ পিএম, ০৬ জুন, ২০২৪


Thumbnail

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন।  ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট সাধারণ মানুষের ওপর আরও বোঝা চাপাবে। 

বৃহস্পতিবার(৬ জুন) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বাজেট প্রস্তাবের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন তিনি। 

বাজেটকে 'লুটের' বাজেট উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, এই বাজেট লুট করার জন্য। তথাকথিত বাজেটে আয়ের চেয়ে ব্যয় বেশি। সাধারণ মানুষের ওপর সমস্ত বোঝা চাপাবে। ব্যাংক ও বিদেশিদের ওপর ঋণ আরও বাড়বে।  

তিনি বলেন, বাজেটের সঙ্গে সবকিছুর দাম আবার বাড়বে। বিদ্যুৎ খাতে চুরির বিষয়টি সবাই জানে। মানুষ তো আর পারছে না। নতুন করে কর্মসংস্থানের সুযোগ নেই। পুরো বাজেট বাংলাদেশ বিরোধী বাজেট। জনগণের জন্য কিছু নেই। মেগা প্রজেক্টের নামে মেগা দুর্নীতির জন্য এই বাজেট।


বিএনপি   মির্জা ফখরুল ইসলাম আলমগীর  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

এই বাজেট কল্পনার ফানুস: মঈন খান

প্রকাশ: ০৭:০৪ পিএম, ০৬ জুন, ২০২৪


Thumbnail

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে কল্পনার ফানুস বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান। 

বৃহস্পতিবার(৬ জুন) জাতীয় সংসদে বাজেট উত্থাপনের পর এক প্রেস বার্তায় এ দাবি করেন তিনি। 

তিনি বলেন, এক কথায় বলতে গেলে, এই পুরো বাজেট প্রক্রিয়াটি হচ্ছে এ দেশের দরিদ্র মানুষকে শোষণের জন্য আওয়ামী লীগ সরকারের সাজানো একটি হাতিয়ার! এই বাজেট কল্পনার ফানুস। এ বাজেট গণমানুষের চলমান ত্রাহি অর্থনৈতিক বাস্তবতার সঙ্গে এক নিষ্ঠুর খেলা মাত্র। ফলশ্রুতিতে দেশের ভবিষ্যৎ চিন্তায় এ বাজেট দেওয়া না দেওয়ার কোনোরকম সম্পর্ক তো একেবারেই নেই, বরং এই অলিগার্কিক রাষ্ট্র ব্যবস্থায় সরকারের নির্বাচন নাটকের পরে আগামী অর্থবছরের এ বাজেট জনগণকে নিয়ে আরও একটি করুণ ও হৃদয়বিদারক প্রতারণার কথাই মনে করিয়ে দেয়।

তিনি আরও বলেন, একটি মৌলিক বিষয় হচ্ছে, আওয়ামী লীগ আজ অন্যায়ভাবে গায়ের জোরে ক্ষমতা দখল করে আছে। কাজেই এ দেশের ১৮ কোটি মানুষের আগামী বছরের ভাগ্য নির্ধারণে জনপ্রতিনিধিত্বহীন এই সরকারের কোনো নৈতিক অধিকার নেই এবং এটাই হচ্ছে আজকের দিনে বাংলাদেশের সবচেয়ে বড় দুর্ভাগ্য।  


বাজেট   মঈন খান  


মন্তব্য করুন


বিজ্ঞাপন