ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বখ্যাত ১০ জলপ্রপাত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:০৫ পিএম, ২১ মার্চ, ২০১৮


Thumbnail

ঝর্ণা! ঝর্ণা! সুন্দরী ঝর্ণা! তরলিত চন্দ্রিকা! চন্দন-বর্ণা! কবি একটুও বাহুল্য করেননি। জলপ্রপাত সত্যই মনোমুগ্ধকর। এর রূপ যে দেখেছে সে ই ভালবেসেছে, প্রেমে পড়েছে, প্রাণের টানে বারেবার ছুটে গিয়েছে ঝর্ণার কাছে। কবির ছন্দের যাদু যেন লুকিয়ে আছে জলপ্রপাতের ধ্বনির পরতে। সেই সঙ্গে লুকিয়ে আছে এডভেঞ্চার। আপনি এডভেঞ্চার প্রিয় হোন কিংবা অলস ভ্রমণ পিপাসু; জলপ্রপাত সবার জন্যই ভ্রমণের আদর্শ স্থান। অবশ্য অনেক জলপ্রপাতে পৌছতে দুর্গম গিরি , নদী কিংবা অরণ্য পারি দিতে হয়। সে ভিন্ন প্রসঙ্গ। তবে জলপ্রপাতের কাছে গিয়ে কখনোই ঠকবেন না। এর বিশালতার মাঝে নিজেকেও হয়তো হারিয়ে আবার খুঁজে পাবেন। হয়তো পাবেন নতুন করে শুরু করার প্রেরণা। তবে চলুন জেনে নেই বিশ্বখ্যাত ১০ জলপ্রপাত সম্পর্কে।

 

১। নায়াগ্রা ফলস

নায়াগ্রা ফলস  যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্তে অবস্থিত। এটি পানি পতনের দিক থেকে পৃথিবীর সর্ববৃহৎ জলপ্রপাত। মূলত তিনটি জলপ্রপাতের সমন্বয়ে এক বিশাল জলপ্রপাত নায়াগ্রা ফলসের এর যুক্তরাষ্ট্রের অংশের নাম আমেরিকান ফলস এবং কানাডার অংশের নাম কানাডিয়ান ফলস। এর উচ্চতা ১৬৭ ফুট। এই জলপ্রপাত থেকে প্রতি মিনিটে ৬ মিলিওন ঘনফুট পানি নিচে পড়ে। এই জলপ্রপাতটি কিন্তু পাহাড় থেকে সৃষ্ট নয়। সমতলের একটি নদীতে বিশাল ফাটলের কারণে এই জলপ্রপাতের সৃষ্টি হয়েছে। প্রতি বছর হাজার হাজার পর্যটক এই জলপ্রপাতের সৌন্দর্য অবলোকন করতে এখানে ভিড় জমায়।

 

২। এঞ্জেল ফলস

এঞ্জেল ফলস ভেনিজুয়েলার ‘কানাইমা ন্যাশনাল পার্কে’ অবস্থিত। এর উচ্চতা ৩,২১২ ফুট। মানে প্রায় এক কিলোমিটার। জলপ্রপাতটির নামকরণ করা হয়েছে জিমি এঞ্জেল নামক একজন মার্কিন বৈমানিক এর নামানুসারে। তিনি এই জলপ্রপাতটি আবিষ্কার করেছিলেন।  এই নির্ঝরের বিশাল জলরাশির উৎস কিন্তু কোনো নদী, হ্রদ, হিমবাহ বা ভূগর্ভস্থ পানি নয়। নিরক্ষীয় বনাঞ্চলে বছর জুড়ে যে বৃষ্টিপাত হয় সেই পানিই এই জলপ্রপাতের নিরবচ্ছিন্ন বিশাল জলরাশির উৎস। এই জলপ্রপাতের পানি এতো উপর থেকে পড়ার ফলে এর বেশির ভাগ পানিই নিচে পড়ার আগেই বাষ্পে পরিণত হয়। ফলে চারপাশে কুয়াশার আস্তরণ তৈরি হয়। এতে এক মনোমুগ্ধকর দৃশ্যের দেখা মেলে।

 

৩। ভিক্টোরিয়া ফলস

ভিক্টোরিয়া ফলস স্থানীয় ভাবে পরিচিত ‘মসি-ওয়া-তুনয়া’নামে। এর মানে বজ্রপাত সৃষ্টিকারী ধোঁয়া। জাম্বিয়া এবং জিম্বাবুয়ে এ দুটি দেশের সীমান্তের জাম্বেসি নদী থেকে এর উৎপত্তি। এই জলপ্রপাতের নামকরণ করা হয়েছে রাণী ভিক্টোরিয়ার নামানুসারে। ডেভিড লিভিংস্টোন নামে এক পর্যটক প্রথম এই জলপ্রপাতটি দেখতে পান এবং তিনিই এর নামকরণ করেন। জলপ্রপাতটির  এর উচ্চতা ১০৮ মিটার। এবং প্রস্থ ১,৭০৮ মিটার। এই জলপ্রপাতে প্রতি সেকেন্ডে এটা ১ মিলিয়ন লিটার পানি প্রবাহিত করে। এটা একক ভাবে পৃথিবীর সর্ববৃহৎ জলপ্রপাত।

৪। ইগুয়াজু ফলস

 

নয়নাভিরাম ইগুয়াজু ফলস ব্রাজিল ও আর্জেন্টিনার সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত। এর উৎস ব্রাজিলের ইগুয়াজু নদী । জলপ্রপাতটি ইগুয়াজু নদীটিকে দুই ভাগে বিভক্ত করেছে। প্রতি সেকেন্ডে ১,০০০ ঘন মিটার পানি বয়ে নিয়ে চলা ইগুয়াজু ফলস  মূলত ২৭৫ টি আলাদা আলাদা জলপ্রপাতের সমষ্টি। এখানে এমন একটি স্থান রয়েছে যেখান থেকে একজন দর্শনার্থীকে ঘিরে জলপ্রপাতটির ২৬০ ডিগ্রি কোণ উৎপন্ন হয়। পানি পড়ার ফলে সৃষ্ট কুয়াশায় আলোর প্রতিফলিত হলে এখানে রংধনুর দেখা যায়।

 

৫। প্লিটভাইস ফলস

ক্রোয়েশিয়ার নর্দার্ন ডালমেশিয়ার প্লিটভাইস ন্যাশনাল পার্কে ছড়িয়ে ছিটিয়ে আছে অগণিত ঝর্নার ধারা। এটিই প্লিটভাইস ফলস। এই জলপ্রপাতের সৌন্দর্য অতুলনীয়। এখানকার জলের রঙেও রয়েছে বৈচিত্র্য, কোথাও আকাশী নীল তো কোথাও ফিরোজা,  আবার কোথাও পানি স্ফটিক স্বচ্ছ।

 

৬। কাইট্যর ফলস

গায়ানার কাইট্যর ন্যাশনাল পার্কে পোটারো নদীতে অবস্থিত কাইট্যর ফলস । একে পৃথিবীর দীর্ঘতম একক জলপ্রপাত বলা হয় । জলপ্রপাতটির উচ্চতা ৭৪১ ফুট এবং প্রতি সেকেন্ডে ৬৬৩ ঘনমিটার পানি প্রবাহিত হয়। এই জলপ্রপাতের সৌন্দর্য অতুলনীয়।

 

৭। ইয়োসেমাইট ফলস

ইয়োসেমাইট ফলস যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ইয়োসেমাইট ন্যাশনাল পার্কে অবস্থিত। এই জলপ্রপাতের উচ্চতা প্রায় ২,৪২৫ ফুট। এটি আবার  তিন স্তরে বিভক্ত। বরফ গলা পানিই এর জ্লের উৎস। তাই বসন্তের শেষেঞ্জলপ্রপাতটি পানিতে পূর্ণ থাকে।

 

৮। সাদারল্যান্ড ফলস

সাদারল্যান্ড ফলস অবস্থিত নিউজিল্যান্ডে। এর উচ্চতা ১,৯০২ ফুট। এই জলপ্রপাতের উৎপত্তি কুইল হ্রদ থেকে। ডোনাল্ড সাদারল্যান্ড নামে একজন স্কটিশ নাগরিক এটি আবিষ্কার করেন এবং তিনি দাবি করেন এর উচ্চতা ১,০০০ মিটারের বেশি। কিন্তু অনুসন্ধানের পর জানা যায় এর উচ্চতা ১,৯০২ ফুট।

 

৯। গালফস জলপ্রপাত

দক্ষিণ-পশ্চিম আইসল্যান্ডে অবস্থিত গালফস জলপ্রপাতটি হিমবাহ গলিত নদী থেকে সৃষ্ট। এর উচ্চতা ১০৫ ফুট। এটি আইসল্যান্ডের একটি দৃষ্টিনন্দন পর্যটন কেন্দ্র।

১০। পামুক্কালে ফলস

পামুক্কালে তুর্কি  শব্দ। এর মানে তুলার প্রাসাদ। ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে ঘোষিত এই স্থানটি দক্ষিণ-পশ্চিম তুরস্কে অবস্থিত।  জলপ্রপাতটির উচ্চতা ৫২৫ ফুট, দৈর্ঘ্য ৮,৮৬০ ফুট এবং প্রস্থ ১,৯৭০ ফুট। প্রাচীন গ্রীক এবং রোমানরা এই উষ্ণ জলপ্রপাতটি আবিষ্কার করেন। এখানে চুনাপাথর  জমাট বেঁধে জলাধারের সৌন্দর্য শত গুণে বাড়িয়ে দিয়েছে।

 

বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

যে কারণে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার

প্রকাশ: ০৮:১১ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশিসহ ৮ শিক্ষার্থীকে বহিষ্কারের অভিযোগ পাওয়া গেছে।

জানা গেছে, গাজায় ইসরায়েলের নির্বিচার গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। চলছে গণগ্রেপ্তার। বিশ্ববিদ্যালয় থেকে শৃঙ্খলা ভঙের কারণে শিক্ষার্থীদের বিরুদ্ধে নেওয়া হচ্ছে ব্যবস্থা। এরই মধ্যে দেশটির কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশিসহ ৮ শিক্ষার্থীকে বহিষ্কারের অভিযোগ পাওয়া গেছে। এছাড়া বাংলাদেশি শিক্ষার্থী মায়মুনা ইসলাম নুহার রুমমেটসহ ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
 
চট্টগ্রাম জেলার সদ্বীপ উপজেলা বাসিন্দা মনির হোসেন। তিনি বলেন, সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা গাজায় ইসরায়েলের গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ-প্রতিবাদ করছে। এই বিক্ষোভের জেরে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৮ জন শিক্ষার্থীকে বহিষ্কার করেছে। এর মধ্যে তার মেয়ে মায়মুনা ইসলাম নুহাও রয়েছেন।

তিনি আরও জানান, গাজায় ইসরায়েলের নির্বিচার গণহত্যার প্রতিবাদে আন্তর্জাতিকভাবে সম্মুখ সারির প্রতিবাদী হিসেবে কাজ করছেন তার মেয়ে নুহা। ঘটনায় জড়িত থাকার অভিযোগে নুহার রুমমেট ও মিনেসোটার কংগ্রেসওমেন ইলহান আবদুল্লাহি ওমরের মেয়ে ইসরা হিরসিসহ ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

নুহা ফুল স্কলারশিপ নিয়ে নিউরো সায়েন্সের তৃতীয় সেমিস্টারে পড়াশোনার পাশাপাশি ওই বিশ্ববিদ্যালয়ে চাকরিও করছেন। গ্রেপ্তার এড়াতে নুহা লুকিয়ে ছিলেন বলে উল্লেখ করেন তার বাবা। তিনি আরও জানান, মেয়ে নুহা এবং তার সহপাঠীরা আমেরিকার বিশ্ববিদ্যালয়ের গবেষণায় ইসরায়েলের ফান্ড প্রত্যাখানের দাবি জানাচ্ছেন। তারা অবিলম্বে গাজায় গণহত্যা বন্ধেরও দাবি জানাচ্ছেন। ইহুদি সম্প্রদায়ের অনেকেও তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন।

মনির হোসেন বলেন, নুহা ও তার সঙ্গীরা ক্যাম্পাসে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। বিশ্বখ্যাত হার্ভার্ড, এমআইটিসহ যুক্তরাষ্ট্রের অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানবতার পক্ষের আন্দোলনে ক্রমশ যুক্ত হতে শুরু করছে।

মার্কিন যুক্তরাষ্ট্র   গাজা   ইসরায়েল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

প্রকাশ: ০৭:৩৫ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারতীয় তিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইরানের সামরিক বাহিনীর সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক থাকায় এই নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি। 

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় জানায়, ইউক্রেন যুদ্ধে রাশিয়া ইরানের কাছ থেকে যেসব ড্রোন পেয়েছে তা গোপনে বিক্রিতে সহায়তা করেছে নিষেধাজ্ঞা পাওয়া কোম্পানিগুলো। ইরানের এ বাণিজ্যিক কাজকে সামনে থেকে সমর্থন দিয়েছে ইরানি কোম্পানি সাহারা থান্ডার। এর সঙ্গে জড়িত থাকায় তিনটি ভারতীয় কোম্পানিকে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

সাহারা থান্ডারকে এই প্রচেষ্টার সমর্থনে ইরানের বাণিজ্যিক কার্যক্রমের তদারকিকারী প্রধান ফ্রন্ট কোম্পানি হিসেবে চিহ্নিত করা হয়েছে, সাহারা থান্ডারকে সমর্থন করার জন্য ভারত-ভিত্তিক তিনটি কোম্পানিকে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তারা হল জেন শিপিং, পোর্ট ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড এবং সি আর্ট। শিপ ম্যানেজমেন্ট (ওপিসি) প্রাইভেট লিমিটেড।

চলতি মাসের শুরুতে সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাবে গত ১৩ এপ্রিল রাতে ইসরাইলকে লক্ষ্য করে তিনশত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। এরপর ইরানের ওপর প্রথম দফায় নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। দেশটির ড্রোন প্রযুক্তি ও উৎপাদন সংশ্লিষ্ট ব্যক্তি ও কোম্পানিকে লক্ষ্য করে ১৯ এপ্রিল এই নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্র   নিষেধাজ্ঞা   ইরান  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মার্ক জাকারবার্গকে টপকে তৃতীয় শীর্ষ ধনীর আসনে ইলন মাস্ক

প্রকাশ: ০৬:৩৩ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

মার্ক জাকারবার্গ টপকে বিশ্বের তৃতীয় শীর্ষ ধনীর অবস্থানে উঠে এসেছেন ধনকুবের ইলন মাস্ক। ফলে বর্তমানে বিশ্বের তৃতীয় ধনীর জায়গা দখল করতে চলেছেন তিনি। 

শুক্রবার (২৬ এপ্রিল) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মেটার শেয়ার বৃহস্পতিবার নিউইয়র্কে ১১ শতাংশ কমেছে। প্রতিষ্ঠানটি দ্বিতীয় ত্রৈমাসিকে নিজেদের বিক্রয় প্রত্যাশার চেয়ে কমতে পারে এমন পূর্বাভাসের পর এ পতন হয়েছে।

ব্লুমবার্গের বিলিয়নিয়ার সূচক অনুসারে, মেটার শেয়ার পতনের ফলে মার্ক জাকারবার্গের সম্পত্তি কমে এখন ১৫৭ বিলিয়ন ডলারে গিয়ে ঠেকেছে। অন্যদিকে ইলন মাস্কের সম্পদ ৫ দশমিক ৮ বিলিয়ন ডলার বেড়ে ১৮৪ বিলিয়ন ডলারে গিয়ে দাঁড়িয়েছে।

চলতি মাসের শুরুতে এ দুই বিলিয়নিয়ার নিজেদের অবস্থান থেকে ছিটকে যান। গত তিন মাসে টেসলার গাড়ি সরবরাহ কমে যাওয়ায় ২০২০ সালের পর প্রথমবারের মতো জাকারবার্গ মাস্ককে ছাড়িয়ে যান।

এর আগে ফোর্বস প্রকাশিত ২০২৪ সালের শীর্ষ ধনীদের তালিকায় দেখা গেছে, বিশ্বের শীর্ষ ধনীর স্থান দখল করে নিয়েছেন ফ্রান্সের বিলাসবহুল পোশাক ও দ্রব্য বিক্রেতা প্রতিষ্ঠান লুই ভুতোঁ মালিক বার্নার্ড আর্নল্ট ও তার পরিবার। তার সর্বমোট সম্পদমূল্য ২৩৩ বিলিয়ন ডলার।

এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। বর্তমানে তার সম্পদের পরিমাণ ১৯৫ বিলিয়ন ডলার।

এ ছাড়া তালিকার তৃতীয় স্থানে রয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস। গত বছরের তুলনায় এবার তার সম্পদমূল্য বেড়েছে প্রায় ৮৫ বিলিয়ন ডলার। তার মোট সম্পদমূল্য ১৯৪ বিলিয়ন ডলার।

১৭৭ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে তালিকার চতুর্থ স্থানে রয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। গতবার সম্পদমূল্য ছিল ৬৪ দশমিক ৪ বিলিয়ন ডলার।


মার্ক জাকারবার্গ   ইলন মাস্ক  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্র ও চীন অংশীদার হওয়া উচিত, শত্রু নয়: শি জিনপিং

প্রকাশ: ০৬:১৮ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে বলেন, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে শত্রুতা নয় বরং অংশীদার হওয়া উচিত। 

শুক্রবার (২৬ এপ্রিল) মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বেইজিং সফরের দ্বিতীয় দিনে শি ও ব্লিঙ্কেনের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই তিনি এমন মন্তব্য করেন। খবর বিবিসি 

বৈঠকে মার্কিন কর্মকর্তারা চীনের সঙ্গে রাশিয়া, তাইওয়ান ও বাণিজ্য নিয়ে নানা পার্থক্যের বিষয়টি তুলে ধরেন। 

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি’র প্রতিবেদনে বলা হয়েছে বেইজিংয়ের গ্রেট হলে অনুষ্ঠিত বৈঠকে শি বলেন, গত বছর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাতের পর দুই দেশ সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে কিছু ইতিবাচক অগ্রগতি অর্জন করেছে। প্রচেষ্টা আরও বাড়ানোর সুযোগ রয়েছে। 

চীনের প্রেসিডেন্ট বলেন, বেইজিংয়ের উন্নয়নে যুক্তরাষ্ট্র আরও ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখাবে। যখন এই মৌলিক সমস্যার সমাধান হবে, তখন সম্পর্ক আরও টেকসই, উন্নত ও অগ্রগামী হবে।

এদিকে যুক্তরাষ্ট্র অভিযোগ করে, ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে বিভিন্নভাবে সহায়তা দিয়ে যাচ্ছে বেইজিং। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং হি বলেন, তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের সীমা লঙ্ঘন করা উচিত হবে না।

ব্লিঙ্কেনের পক্ষ থেকে বলা হয়েছে, তিনি চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাড়ে পাঁচ ঘণ্টার বৈঠক করেছেন। তাদের আলোচনা নিবিড় ও গঠনমূলক ছিল।

যুক্তরাষ্ট্র   চীন   শি জিনপিং   অ্যান্টনি ব্লিঙ্কেন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

যে কারণে ভোট দিতে পারলেন না আসামের বিপুলসংখ্যক বাঙালি মুসলমান

প্রকাশ: ০৬:১৩ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারতের ১৮ তম লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ হয়েছে আজ শুক্রবার। এই পর্বে মোট ৮৮টি রাজ্যের ১ লাখ ৬৭ হাজার ভোট কেন্দ্রে ভোট গ্রহণ চলে। শেষ হয় সন্ধ্যা ৬ টায়। দ্বিতীয় দফায় আজ ভোট হয় উত্তর-পূর্ব ভারতের আসাম রাজ্যের বরাক উপত্যকায়।

জানা যায়, গোটা বরাক উপত্যকায় মুসলমান জনসংখ্যা ৫১ শতাংশ। এর মধ্যে করিমগঞ্জে ৬০, হাইলাকান্দিতে ৫৬ এবং কাছাড়ে ৩৭ শতাংশ। এই পরিসংখ্যান ২০১১ সালের আদমশুমারির হিসাব থেকে পাওয়া। বরাক উপত্যকায় বর্তমানে মুসলমান জনসংখ্যা আরও অনেকটাই বেশি বলে ধারণা করা হয়। এই ভোট ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পাওয়ার বিশেষ সম্ভাবনা নেই। আর সেই কারণেই আজ শুক্রবার দ্বিতীয় দফায় তারা যাতে ভোট দিতে না পারেন, সে জন্য ভারতীয় রেল একাধিক ট্রেন বাতিল করেছে বলে অভিযোগ উঠেছে।

আসামের নাগরিক সমাজের একাংশ এবং অন্যতম গুরুত্বপূর্ণ বিরোধী দল মুসলমান প্রধান অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট (এআইইউডিএফ) অভিযোগ করেছে, ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় ভোট দিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মূলত মুসলমান পরিযায়ী শ্রমিক বরাক উপত্যকায় নিজেদের বাড়িতে পৌঁছানোর চেষ্টা করছেন। কিন্তু ভারতীয় রেল কর্তৃপক্ষ একাধিক ট্রেন বাতিল করে তাঁদের আটকানোর চেষ্টা করছে, যাতে তাঁরা ভোট দিতে না পারেন।

আসাম রাজ্যে ১৪ আসনের মধ্যে আজ শুক্রবার দ্বিতীয় দফায় পাঁচ আসনে ভোট হচ্ছে। এই পাঁচ আসনের মধ্যে বরাকের তিনটি আসন ২০১৯ সালে করিমগঞ্জ, শিলচর এবং স্বশাসিত পরিষদ বিজেপি পেয়েছিল। এই তিন আসন পাওয়ার সম্ভাবনা এবার প্রায় নেই বলেই কিছুদিন আগে আসামে বিজেপির একাধিক শীর্ষ নেতা মন্তব্য করেছেন।

যেসব ট্রেন বাতিল করা হয়েছে তার মধ্যে রয়েছে—আগরতলা–গুয়াহাটি স্পেশাল, গুয়াহাটি–শিলচর এক্সপ্রেস, শিয়ালদা–আগরতলা–কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস, ফিরোজপুর–আগরতলা এবং কুরলা/মুম্বাই আগরতলা এক্সপ্রেস। শিলচর এবং আগরতলা যাওয়ার আরও সাতটি ট্রেন ‘টার্মিনেট’ বা স্থায়ীভাবে স্থগিত করা হয়েছে। এ ছাড়া দক্ষিণ ভারত থেকে শিলচর ও আগরতলায় যাওয়ার আরও দুটি ট্রেন এবং গুয়াহাটি শিলচর এক্সপ্রেসের সময় পরিবর্তন করা হয়েছে।

ট্রেন বাতিলের এ ঘটনায় অন্যতম প্রধান বিরোধী দল এআইইউডিএফ নিন্দা জানিয়েছে। দলটির এক মুখপাত্র বলেছেন, তাদের বিরাট সংখ্যক ভোটার আসতে পারছেন না। এই বিরাট সংখ্যক ভোট আটকে আসামে গণতন্ত্রকে গলা টিপে মারছে বিজেপি।

তবে আটকে থাকা ভোটারদের তাদের জেলায় এনে ভোট দেওয়ানোর ব্যবস্থা কিন্তু বিরোধী দল কংগ্রেস বা এআইইউডিএফ এখনো চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন সাংবাদিক রকিবুজ জামান।

অবশ্য ভারতীয় রেলের পক্ষ থেকে বলা হয়েছে, ট্রেন বাতিল ও স্থগিতের নির্দিষ্ট কারণ রয়েছে। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে এক বিবৃতিতে বলেছেন, উত্তর সীমান্ত রেলওয়ের অধীনে লামডিং ডিভিশনে (মধ্য–পূর্ব আসাম) জাতিঙ্গা লামপুর ও নতুন হারঙ্গাজাও স্টেশনের মধ্যে একটি ইঞ্জিন লাইনচ্যুত হওয়ায় ট্রেন চলাচল ব্যাহত হয়েছে। রেলের কর্মী ও যন্ত্রপাতি নিয়ে ঘটনাস্থলে পৌঁছে অবিলম্বে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চালানো হচ্ছে।

লোকসভা নির্বাচন   আসাম   বাঙালি মুসলমান  


মন্তব্য করুন


বিজ্ঞাপন