ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেন যুদ্ধের বিরোধিতাকারী রুশ সাংবাদিক আটক

প্রকাশ: ০৩:২৯ পিএম, ১৮ জুলাই, ২০২২


Thumbnail ইউক্রেন যুদ্ধের বিরোধিতাকারী রুশ সাংবাদিক আটক

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই অভিযানের বিরুদ্ধে অবস্থান নিয়ে আটক হয়েছেন রুশ সাংবাদিক মেরিনা ওভস্যানিকোভা। রবিবার ৪৪ বছর বয়সী এই নারী সাংবাদিকের আইনজীবী তার আটকের বিষয়টি নিশ্চিত করেছেন। যদিও ক্রেমলিন এ বিষয়ে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি।

টিভিতে লাইভ অনুষ্ঠান চলাকালীন সময় রুশ-ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদকারী মেরিনা ওভস্যানিকোভাকে আটক করে রুশ পুলিশ। এ বিষয়ে তার সহকর্মীরা মেরিনার টেলিগ্রাম অ্যাকাউন্টে আটকের বিষয়টি জানিয়ে একটি পোস্ট করেছেন এবং তিনি এখন কোথায় আছেন তা এখনও জানা যায়নি বলেও জানিয়েছে।

টেলিগ্রাম পোস্টে ৩টি ছবিও শেয়ার করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে সাইকেল চালানোর সময় দু’জন পুলিশ অফিসার সাংবাদিক মেরিনাকে একটি সাদা ভ্যানে তুলে নিয়ে যাচ্ছে।

তার আইনজীবী দিমিত্রি জাখভাতভ, রিয়া-নভোস্তি  তার আটকের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, "ওভস্যানিকোভাকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে তা তিনি জানেন না। " 

তিনি জানান, গ্রেফতারের বিষয়টি কোনোভাবে তার যুদ্ধের প্রতিবাদের সাথে সম্পৃক্ত।


সূত্র: গার্ডিয়ান


রাশিয়া   ইউক্রেন   যুদ্ধ   সাংবাদিক   আটক  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোকসভায় ১০০ আসন অর্জনের পথে কংগ্রেস

প্রকাশ: ০৫:০২ পিএম, ০৭ জুন, ২০২৪


Thumbnail

ভারতের লোকসভা নির্বাচনে চমক দেখিয়েছে কংগ্রেস। দেশটির প্রাচীন দল কংগ্রেস লোকসভায় ১০০ আসন পূরণের পথে রয়েছে। বৃহস্পতিবার মহারাষ্ট্র কংগ্রেসের বিদ্রোহী এমপি বিশাল পাতিলের দলে যোগ দেওয়ার মধ্যে দিয়ে পার্লামেন্টে ১০০ আসন নিশ্চিত হচ্ছে কংগ্রেসের।

সদ্যই ১৮তম লোকসভা নির্বাচন শেষ হয়েছে ভারতে। গত ১৯ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত ৪৪ দিন ধরে সাত দফায় এই নির্বাচনের ভোট গ্রহণ হয়েছে। এই নির্বাচন হয়েছে মূলত বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) জোট এবং কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়ান ন্যাশনাল ডেমোক্রেটিক ইনক্লুসিভ অ্যালায়েন্সের (ইনডিয়া) মধ্যে।

জুন নির্বাচনের ফলাফল প্রকাশ করে ভারতের নির্বাচন কমিশন। ভারতের নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, এবারের নির্বাচনে লোকসভায় বিজেপি ২৪০ টি এবং কংগ্রেস ৯৯টি আসনে জয়লাভ করেছে।

মহারাষ্ট্রের সাঙ্গলি আসনে জয়ী এমপি বিশাল পাতিল যোগদানের মধ্য দিয়ে ৯৯ থেকে ১০০ আসনে পৌঁছাচ্ছে কংগ্রেস। এই আসনের বিজপি প্রার্থী সঞ্জয়কাকা পাটিলকে পরাজিত করে বিজয়ী হয়েছেন তিনি।

বিশাল পাটিলের পিতামহ বসন্তদাদা পাতিল এক সময় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ছিলেন। এবারের লোকসভা নির্বাচনে নিজেদের ঘরোয়া আসন বলে পরিচিত সাঙ্গলি আসন থেকে কংগ্রেসের টিকিটে নির্বাচন করতে চেয়েছিলেন বিশাল।


লোকসভা   কংগ্রেস   বিজেপি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাখাইনে জান্তা বাহিনীর অভিযানে ৫০ জনের মৃত্যু

প্রকাশ: ০৪:০২ পিএম, ০৭ জুন, ২০২৪


Thumbnail

মিয়ানমারের রাখাইন প্রদেশের একটি গ্রামে সেনাবাহিনীর অভিযানে অন্তত ৫০ জন নিহত হয়েছেন। গত সপ্তাহে এই অভিযান চালানো হয় বলে জানিয়েছে স্থানীয় বাসিন্দা ও জান্তাবিরোধী গোষ্ঠীরা। খবর বিবিসির।

এক প্রত্যক্ষদর্শী বিবিসিকে বলেন, ‘ওই গ্রামে আড়াই দিন নৃশংসতা চালায় সেনাবাহিনী। গ্রামের বাসিন্দাদের চোখ বেঁধে নির্যাতন করা হয়। কারো গায়ে জ্বলন্ত পেট্রল ঢেলে দেওয়া হয়, আবার কাউকে জোর করে মূত্র পান করানো হয়।’

সেনা সদস্যরা আরাকান আর্মির (এএ) সমর্থকদের সন্ধানে গ্রামটিতে অভিযান চালায়। কারণ সশস্ত্র গোষ্ঠীটি জান্তাবিরোধী লড়াইয়ে অন্যতম শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে। মিয়ানমারের ক্ষমতাচ্যুত সরকারের প্রতিনিধিত্বকারী ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট (এনইউজি) জানিয়েছে, ১৫ থেকে ৭০ বছর বয়সী ৫১ জনকে নৃশংস নির্যাতনের পর হত্যা করা হয়।

আরাকান আর্মি বলছে, নিহতের সংখ্যা ৭০-এর বেশি। তবে এসব অভিযোগ অস্বীকার করেছে ক্ষমতাসীন সামরিক জান্তা সরকার। ওই গ্রামের এক নারী বলেন, ‘আরাকান আর্মির লোকজন গ্রামে এসেছিল কি না, গ্রামের পুরুষদের তা জিজ্ঞেস করেছিল সেনাবাহিনী। তাঁরা যে উত্তরই দিক না কেন, তাদের মারধর করা হচ্ছিল।’


রাখাইন   জান্তা বাহিনী   মৃত্যু  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

শপথ পর্যন্ত দিল্লিতেই থাকতে পারেন নীতীশ, মোদীর কাছে কী চাওয়া তার

প্রকাশ: ০৩:৪৪ পিএম, ০৭ জুন, ২০২৪


Thumbnail

ভারতের বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও অন্ধ্রপ্রদেশের পরবর্তী মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুকে এবার কেন্দ্রীয় সরকারের ক্ষেত্রে 'কিং মেকার' বলা হচ্ছে। কারণ, ১০ বছর পর প্রকৃত অর্থে যে এনডিএ সরকার গঠিত হচ্ছে, সেখানে এই দুই নেতা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। তাদের কাছে আছে মোট ২৮ জন সাংসদ। ফলে এনডিএ তাদের উপর নির্ভরশীল থাকবে। কিন্তু তাদের সমর্থন শর্তহীন নয়। তাদের দাবির তালিকাটা দীর্ঘ। তারা প্রথম থেকেই সেই দাবিপূরণ করার জন্য সচেষ্ট হয়েছেন। 

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ নেওয়া পর্যন্ত রাজধানী নয়াদিল্লিতেই থাকতে পারেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। একাধিক সূত্রের বরাতে বৃহস্পতিবার ইন্ডিয়া টুডে এ তথ্য দিয়েছে।

প্রথমে বলা হয়েছিল, মোদির নতুন সরকার ৮ জুন (শনিবার) নিতে পারে। এখন বলা হচ্ছে, শপথ গ্রহণ পিছিয়ে যেতে পারে। আগামী রোববার (৯ জুন) সন্ধ্যা ছয়টায় মোদি নতুন মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন। 

বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী, মোদির নতুন মন্ত্রিসভায় স্থান পাওয়ার ব্যাপারে আশাবাদী নীতীশ। তিনি একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার আশা করছেন।                                                                                        

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনের ভোট গণনা করা হয় ৪ জুন। ক্ষমতাসীন বিজেপি এককভাবে ২৪০ আসন পেয়েছে। সরকার গঠনের জন্য দরকার ২৭২ আসন। ফলে দলটি এককভাবে সরকার গঠন করতে পারছে না। ভোটে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট মোট ২৯৩ আসন পেয়েছে। জোট সরকার গঠনে মোদি ইতিমধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছেন। অন্যদিকে বিরোধী কংগ্রেস এককভাবে পেয়েছে ৯৯ আসন। কংগ্রেসের ‘ইন্ডিয়া’ জোট পেয়েছে ২৩৩ আসন।

বুধবার সকালে বিদায়ী মন্ত্রিসভার বৈঠক করেন মোদি। এই বৈঠকে মোদিকে আবার সরকার গঠনের দায়িত্ব দেওয়া হয়। মন্ত্রিসভার বৈঠকের পর বিকেলে প্রধানমন্ত্রীর বাসভবনে এনডিএ জোটের বৈঠক হয়। বৈঠকে যোগ দিতে বিহার থেকে নয়াদিল্লিতে আসেন বিহারের জনতা দলের (সংযুক্ত-জেডিইউ) প্রধান নীতীশ। বৈঠকে আরও অংশ নেন অন্ধ্রপ্রদেশের তেলেগু দেশম পার্টির (টিডিপি) প্রধান চন্দ্রবাবু নাইডুসহ জোটের অন্য নেতারা। বৈঠকে তাঁরা মোদিকে জোটের নেতা ঠিক করেন।

শরিক নেতাদের সঙ্গে নিয়ে মোদি ৭ জুন রাষ্ট্রপতি ভবনে যাবেন। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে নতুন সরকার গঠনের দাবি পেশ করবেন।

লোকসভা নির্বাচনে এনডিএ জোটের টিডিপি ১৬ আসন পেয়েছে। আর জেডিইউ পেয়েছে ১২ আসন।

নতুন সরকার গঠনের বিষয়ে জোটের নেতাদের সঙ্গে, বিশেষ করে জেডিইউর নীতীশ ও টিডিপির নাইডুর সঙ্গে বিস্তারিত আলোচনা করবে বিজেপি। সূত্র বলছে, টিডিপি লোকসভায় স্পিকার পদটি চাইছে। তবে এ ব্যাপারে বিজেপি এখনো আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি।


ভারত   নীতীশ কুমার   অন্ধ্রপ্রদেশ   মুখ্যমন্ত্রী   চন্দ্রবাবু নাইডু  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

নরেন্দ্র মোদিই হলেন সংসদ নেতা

প্রকাশ: ০৩:২৬ পিএম, ০৭ জুন, ২০২৪


Thumbnail

নরেন্দ্র মোদিকে সংসদীয় দলের নেতা মনোনীত করেছেন জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) নবনির্বাচিত এমপিরা। শুক্রবার ( জুন) সংসদ ভবনের সেন্ট্রাল হলে এনডিএ জোটের নির্বাচিতদের সভা শেষে ঘোষণা আসে।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা  যায়, মোদিকে নেতা করার একটি প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাস হয়েছে। ছাড়া মোদিকে প্রধানমন্ত্রী করার প্রস্তাবে জোটের এমপিরা সই করেছেন। আজ শুক্রবার (৭ জুন) বিকেলেই দেশটির রাষ্ট্রপতি ভবনে গিয়ে দ্রৌপদী মুর্মুর কাছে সরকার গঠনের দাবি জানাবেন এই জোট নেতারা।

প্রতিবেদনে আরও বলা হয়, দেশটির সংসদে অনুষ্ঠিত বৈঠকে মোদি জোটের নেতা নির্বাচত হলে তৃতীয়বারের মতো বিশ্বের সবচেয়ে জনবহুল দেশের প্রধানমন্ত্রী হওয়ার পথ আরও প্রশস্ত হবে। আগামী রোববার তিনি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন।

অপরদিকে সংসদে রাহুল গান্ধী যেন বিরোধী দলের নেতার আসনে বসেন, সে দাবি বেশ জোরদার হচ্ছে। ইতোমধ্যে কংগ্রেসসহ জোটের অনেক নেতা এই দাবি তুলেছেন। এবারের নির্বাচনে চমক দেখিয়েছে কংগ্রেস। তারা নির্বাচনে ৯৯টি আসন পেয়েছে। কংগ্রেসের এই সাফল্যের কৃতিত্ব রাহুলকে দেওয়া হয়। ছাড়া কংগ্রেসের ইন্ডিয়া জোটও নির্বাচনে ২৩২টি আসনে জিতে নিজেদের সক্ষমতার জানান দিয়েছে।


নরেন্দ্র মোদি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

হিমালয়ের চূড়া থেকে পরিষ্কার করা হলো ১১ টন আবর্জনা

প্রকাশ: ০২:৫৪ পিএম, ০৭ জুন, ২০২৪


Thumbnail

নেপালের সেনাবাহিনী বলেছে, হিমালয়ের তিনটি পর্বতের চূড়া থেকে ১১ টন ময়লা-আবর্জনা পরিষ্কার করা হয়েছে। এ সময় চারটি মরদেহ ও একটি কঙ্কালও উদ্ধার করা হয়েছে।   

হিমালয়ের এভারেস্ট, নুপ্তসে ও লোটসে পর্বত থেকে এসব আবর্জনা এবং মরদেহ সরাতে তাদের ৫৫ দিন সময় লেগেছে। তবে এভারেস্টে ৫০ টনের বেশি বর্জ্য এবং দুই শতাধিক মরদেহ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

২০১৯ সালে হিমালয়ে ময়লা-আবর্জনা পরিষ্কার অভিযানে নামে নেপালি সেনারা। অনেক বেশি পর্বতারোহী নিয়ে উদ্বেগের মধ্যে এই অভিযান শুরু করেছিলেন তারা। এরপর পাঁচ দফা পরিষ্কার অভিযান পরিচালনা করা হয়েছে। এই সময় হিমালয়ের চূড়া থেকে ১১১ টন আবর্জনা, ১৪ জন মানুষের মরদেহ এবং কিছু কঙ্কাল উদ্ধার করা হয়েছে।

তবে ২০২৪ সালে হিমালয়ে আবর্জনা কমাতে ব্যবস্থা গ্রহণ করেছে নেপালি কর্তৃপক্ষ। পর্বতারোহীরা যেন নিজেদের ময়লা আবর্জনা নিজেরা নিয়ে ফিরতে পারে সে জন্য তাদের গায়ে ট্র্যাকিং ডিভাইস পরিয়ে দেয়া হয়েছে।

নেপালের পর্বতারোহণের পর্যটন বিভাগের পরিচালক রাকেশ গুরুং বিবিসিকে বলেছেন, ভবিষ্যতে আবর্জনা তদারকির জন্য একটি মাউন্টেন রেঞ্জার দল তৈরি এবং এগুলো সংগ্রহে আরও অর্থ দেয়ার পরিকল্পনা করছে সরকার।


হিমালয়ের চূড়া   আবর্জনা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন