কালার ইনসাইড

বর্তমান শিল্পী সমিতির করুণ অবস্থা নিয়ে যা বললেন বাপ্পারাজ

প্রকাশ: ০৭:১৮ পিএম, ২৯ জানুয়ারী, ২০২৩


Thumbnail

শাহরুখ অভিনীত বলিউডের আলোচিত-সমালোচিত ‘পাঠান’ সিনেমা মুক্তির ব্যাপারে দুই দেশের মধ্যে আলোচনা হচ্ছে। দেশীয় হলগুলোতে সাফটা চুক্তির আওতায় বাংলাদেশে মুক্তি দিতে চেয়েছিল ‘অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট’ নামের একটি প্রতিষ্ঠান। ইতোমধ্যে এই বিষয়ে একটি চিঠিও দেওয়া হয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে। খবরটি প্রকাশ্যে আসতেই শোবিজ তারকাদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। সম্প্রতি ছবিটি মুক্তির বিষয়ে একটি বৈঠকও হয়েছে তথ্য মন্ত্রণালয়ে। তবে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি যে, বাংলাদেশে আদৌ ‘পাঠান’ মুক্তি দেওয়া হবে কি না।

এ প্রসঙ্গে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক চিত্রনায়িকা নিপুণ বলেন, বাংলাদেশে বলিউডের ছবি 'পাঠান' আসুক। তবে, যারা ছবিটি আনবেন তাদের লাভের ১০ শতাংশ শিল্পী সমিতির ফান্ডে দিতে হবে। আর এই অর্থ শিল্পীদের স্বার্থে তাদের প্রয়োজনে ব্যয় করা হবে।

হিন্দি ছবি আমদানি করে ১০ পারসেন্ট নিয়ে শিল্পী সমিতি কী করবে? তাদের এতোই করুন অবস্থা যে হিন্দি সিনেমার লাভ নিয়ে চলতে হবে? সম্প্রতি হিন্দি সিনেমার আমদানি বিষয়ে চলচ্চিত্র শিল্পী সমিতির দাবি প্রসঙ্গে এ মন্তব্য করেছেন ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা ও পরিচালক বাপ্পারাজ।

তিনি বলছেন, হিন্দি ছবি আমদানি করলে চলচ্চিত্রের নেতা, নেত্রীরা লাভবান হবে, তাছাড়া তো আর কাউকে লাভবান হওয়া দেখছি না।

ভারতে বাংলাদেশের সিনেমা যাচ্ছে না কেন? এমন প্রশ্ন রেখে বাপ্পারাজ বলেন, আমরা ছোট ইন্ডাস্ট্রিতে কাজ করি। আমাদের একটা ছোট ইন্ডাস্ট্রি, আমাদের ওভারসিজ মার্কেট নেই। ভারতের তো ১০০ ওভারসিজ মার্কেট রয়েছে, তারপরেও তারা বাংলাদেশে সিনেমা চালাতে চাচ্ছে। ঠিক আছে চালাক। কিন্তু আমাদের সিনেমা ওদের দেশে চালানোর সুযোগ দিক, ওরা কেন আমাদের সিনেমাকে আটকাচ্ছে?

সাফটা চুক্তির বিনিময়ে যে সকল সিনেমা এবং যে পদ্ধতি ভারতে বাংলাদেশের সিনেমা চালানো হয় তা মোটেও পছন্দ নয়  জজ ব্যারিস্টার খ্যাত এই অভিনেতার। তিনি বলেন,বারবার সাফটা চুক্তির কথা বলা হচ্ছে, সাফটা চুক্তি দিয়ে একটা বিগ বাজেটের সিনেমা নিয়ে আসলেন, কিন্তু শর্ত অনুযায়ী আমাদের একটা পুরানো আমলের কোনোরকম একটা সিনেমা নিয়ে গ্রামের হল যেখানে কেউ সেখানে চালিয়ে দিয়ে যদি বলে হ্যাঁ সাফটা চুক্তির আওতায় বাংলাদেশের সিনেমা চালালাম, তাহলে তো হলো না। সাফটা চুক্তির আওতায় আমাদের ভালো ভালো সিনেমা, হাওয়া, পরাণ ভারতের ভালো ভালো মাল্টিপ্লেক্সে দেন, তাহলে বুঝবো চুক্তি ঠিক আছে।

হিন্দি সিনেমা আমদানি যারা করতে চান, তাদের প্রতি প্রশ্ন রেখে বাপ্পারাজ বলেন, ‘আমাদের দেশে এক শ্রেণীর আতেল আছে,বোদ্ধা আছে। তারা বলছে হিন্দি সিনেমা আসুক, তারা এটা বলছে না কেন ওখানেও বাংলা সিনেমা চলুক? তারা কেন প্রোটেক্ট করে রাখছে বাংলা সিনেমা বাংলাদেশি টেলিভিশন চ্যানেল? তারা তো নিজেদের সিনেমার ব্যবসা করছে- আবার তাদের আলাদা আলাদা ইন্ডাস্ট্রিও আছে। সেখানেও তাদের সিনেমা চলছে। আমাদের তো কোনো ওভারসিজ মার্কেট নেই, এমনকী চট্টগ্রাম বরিশালেও ইন্ডাস্ট্রি নেই। আমাদের সিনেমা তাহলে চলবে কোথায়?’

শিল্পী সমিতির ১০ পারসেন্ট মুনাফা চাওয়ার বিষয়টি নিয়ে সমালোচনা করে বাপ্পারাজ বলেন,  তারা কেন ১০ পার্সেন্ট চায়? এই টাকা তারা কোথায় খরচ করবে? সেটা তো স্পষ্ট করে বলেনি। এই কমিশন চাওয়াটা শিল্পী সমিতির করুন অবস্থাকেই বোঝায়।  হিন্দি ছবি আমদানি করলে আসলে দেশের ইন্ডাস্ট্রি লাভবান হবে না, লাভবান এইসব চলচ্চিত্রের নেতা-নেত্রীরা।

কলকাতার শিল্পীরাও হিন্দি ছবি চালাতে চায় না, এমন উদাহরণ টেনে এই অভিনেতা বলেন,  আমরা হিন্দি সিনেমা আমদানির যেন উঠেপড়ে লেগেছি, অথচ আপনি কলকাতার ইন্ডাস্ট্রির শিল্পীদের দেখেন তারা কিন্তু মুম্বাইয়ের সিনেমাই পশ্চিমবঙ্গের সিনেমা চালাতে দিতে চায় না। তারা তাদের ভাষার সিনেমার জন্য নিবেদিতপ্রাণ।

সম্প্রতি এক সাক্ষাৎকারে কলকাতার জনপ্রিয় অভিনেতা কৌশিক গাঙ্গুলিও পশ্চিমবঙ্গে হিন্দি সিনেমা চালানোর বিপক্ষে কথা বলেন। তিনি বলেন, ভারতের দক্ষিণে হিন্দি সিনেমা ঢুকতেই দেবে না, তারা হিন্দি বলতে কিছু বোঝেই না। মহারাষ্ট্র পারবে মারাঠি সিনেমাকে নামিয়ে দিয়ে হিন্দি সিনেমা চালাতে? পশ্চিমবঙ্গের সিনেমা হলে বাংলা সিনেমা চালানো চালানোকে রীতিমতো অবমাননা হিসেবে অভিহিত করেছেন এই অভিনেতা।

কৌশিক গাঙ্গুলি আরো বলেন, পশ্চিমবঙ্গের অ্যাম্বাসেডর শাহরুখ খান। তার সঙ্গে আমার যদি যোগাযোগ থাকতো তাহলে আমি বলতাম তোমার এই রাজ্যের ভাষার ছবিকে বাঁচাতে তুমি তোমার অঞ্চলে ফিফটি পারসেন্ট ছেড়ে দাও।

বাপ্পারজ কৌশিক গাঙ্গুলি ও প্রসেনজিতের বক্তব্যের সঙ্গে সমর্থন জানিয়ে বলেন, তারা তাদের ভাষার জন্য কতটা নিবেদিতপ্রাণ অথচ আমরা হিন্দি সিনেমা আনতে চাচ্ছি, কিন্তু আমাদের সিনেমা সেখানে যাবে কি না সেটা বলছি না।

হিন্দি সিনেমা আমদানির বিপক্ষে বাপ্পারাজ। তাহলে সিনেমা হল বাঁচানোর বিষয়ে পরিত্রাণ কী? দেশে নির্মিত সিনেমা দিয়েই বাংলা চলচ্চিত্র ইন্ডাস্ট্রিকে দাঁড় করান্মো সম্ভব বলে মনে করেন অভিনেতা। বাপ্পারাজ বলেন, এক সময় কলকাতার চলচ্চিত্র ইন্ডাস্ট্রি বসে গিয়েছিল, একেবারে ধ্বংস্তুপে পরিণত্ হয়েছিল। তারা কিন্তু হিন্দি সিনেমাদিয়ে হল দাঁড়া করায়নি। তারা নিজেরা নতুনভাবে সিনেমা বানানো শুরু করে বাংলাদেশে সে সময় চলচ্চিত্রের রমরমা অবস্থা, বাংলাদেশের হিট সিনেমার কপিরাইট নিয়ে সেটাকে রিমেক করে বানিয়েছে। এক সময় তারা সফল হয়েছে। এখন কলকাতার ইন্ডাস্ট্রি দাঁড়িয়ে গেছে। আমরাও সেভাবে দাঁড়াবো।


শিল্পী সমিতি   সাফটা চুক্তি   পাঠান  


মন্তব্য করুন


কালার ইনসাইড

গভীর রাতে রহস্যজনক স্ট্যাটাস, সকালে মিলল অভিনেত্রীর লাশ

প্রকাশ: ০৬:২৭ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

শোবিজ অঙ্গনে আবারও শোক সংবাদ। সম্প্রতি বিহারের ভাগলপুরে নিজের ফ্ল্যাটে ভারতীয় ভোজপুরি সিনেমার অভিনেত্রী অমৃতা পাণ্ডেকে মৃত অবস্থায় পাওয়া যায়। সিলিং ফ্যানে শাড়ি দিয়ে ঝুলন্ত অবস্থা উদ্ধার করা হয় তার মরদেহ। যদিও এ অভিনেত্রীর ফ্ল্যাট থেকে কোনো সুইসাইড নোট পাওয়া যায়নি।

প্রাথমিক তদন্তে জানা গেছে, অভিনেত্রী অমৃতার মৃত্যুর কয়েক ঘণ্টা আগে সোশ্যাল মিডিয়ায় একটি নোট শেয়ার করেছিলেন। রিপোর্ট বলছে, অমৃতা তার স্বামীর সঙ্গে মুম্বাইতে থাকতেন। কিন্তু তিনি সম্প্রতি ভাগলপুরে একটি বিয়ের জন্য তার আত্মীয়দের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন।

শনিবার (২৭ এপ্রিল) গভীর রাত পর্যন্ত জেগে ছিলেন অমৃতা এবং তার হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে একটি নোট পোস্ট করেছেন। কয়েক ঘণ্টা পরে, তাকে তার ঘরে মৃত অবস্থায় পাওয়া যায়।

পুলিশ রিপোর্ট অনুসারে, হোয়াটসঅ্যাপে অমৃতার নোটে লেখা ছিল, কেনো দুই নৌকায় ভাসছিল জীবন, নৌকা ডুবিয়ে জীবন সহজ করে দিয়েছি।

অমৃতার ঘনিষ্ঠ আত্মীয় এবং পরিচিতরা জানিয়েছেন, অভিনেত্রী বেশ কিছুদিন ধরে বিষণ্ণতা এবং অন্যান্য মানসিক সমস্যার সঙ্গে লড়াই করছিলেন এবং তিনি এর জন্য চিকিৎসাও করাতে চেয়েছিলেন।

তদন্ত শুরু হলেও, পুলিশ সন্দেহ করছে যে তার আত্মহত্যার কারণ হতাশা। সিটি এসপি শ্রী রাজ জানিয়েছেন যে অমৃতার মৃত্যুর ঘটনায় একটি হাই প্রোফাইল তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে এবং এসপি আনন্দ কুমারের নির্দেশে একটি বিশেষ দলও গঠন করা হয়েছে। অমৃতার পরিবার এবং তার স্বামী এখনো জনসমক্ষে আনুষ্ঠানিক বিবৃতি দেননি।

অমৃতা দিওয়ানাপান সিনেমায় ভোজপুরি সুপারস্টার খেসারি লাল যাদবের সঙ্গে অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছিলেন।

ভোজপুরি সিনেমা   অমৃতা পাণ্ডে  


মন্তব্য করুন


কালার ইনসাইড

বঙ্গবন্ধুর সমাধিতে শিল্পী সমিতির শ্রদ্ধা

প্রকাশ: ০২:০৮ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত কমিটির নেতৃবৃন্দ। নবনির্বাচিত সভাপতি মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজলের নেতৃত্বে তারা গেল শনিবার (২৮ এপ্রিল) বিকেলে জাতির পিতার সমাধিসৌধ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত সহসভাপতি ডিএ তায়েব, সহসাধারণ সম্পাদক আরমান, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক আলেকজান্ডার বো, দপ্তর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর, কোষাধ্যক্ষ কমল, কার্যনির্বাহী সদস্য সুচরিতা, রোজিনা, আলীরাজ, সুব্রত, দিলারা ইয়াসমিন, শাহনূর, নানা শাহ, চুন্নু ও সনি রহমান উপস্থিত ছিলেন।

এছাড়াও চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন, চিত্রনায়িকা রুমানা ইসলাম মুক্তি, নাহিদা আশরাফ আন্না, ডি জে সোহেলসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকেই উপস্থিত ছিলেন।

গত ১৯ এপ্রিল বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন হয়। মিশা সওদাগর পেয়েছেন ২৬৫ ভোট এবং ২২৫ ভোট পেয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মনোয়ার হোসেন ডিপজল।


বঙ্গবন্ধু   শিল্পী সমিতি  


মন্তব্য করুন


কালার ইনসাইড

অপু বিশ্বাস কেন ঢালিউডের ‘গসিপ কুইন’ জানাল ইমন

প্রকাশ: ০১:০৬ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ঈদ উপলক্ষে বরাবরই তারকাদের নিয়ে আড্ডার আয়োজন করে বেসরকারি টেলিভিশনগুলো। বিভিন্ন ব্যান্ডের ফটোশুটে প্রায় তাদের একসঙ্গে দেখতে পাওয়া যায় ঢালিউড কুইন অপু বিশ্বাস ও তরুন নায়ক ইমন খান কে। কাজের সূত্র ধরেই দুই তারকার বন্ধুত্ব গাঢ় হয়েছে। বন্ধুত্বের জায়গা থেকেই এবারে ইমন অপু বিশ্বাসকে ঢালিউডের ‘গসিপ কুইন’ বলেন। 

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে হাজির হয়েছিলেন ইমন। ওই অনুষ্ঠানে ‘জানতে চাই’ নামের একটি অংশ নায়কের কাছে উপস্থাপক জানতে চান ঢালিউডের ‘গসিপ কুইন’ কে। এমন প্রশ্নের জবাবে অবলীলায় ইমন অপু বিশ্বাসের কথাবলেন।

ইমন একটু হেসেই বলেন, অপু বিশ্বাসের কাছে ঢালিউডের সব খবর থাকে। মানে অপু বিশ্বাসকে সবাই বলে নায়ক মান্না ভাই। আগে মান্না ভাইয়ের কাছে সব ধরনের খবর থাকত। এখন থাকে তার কাছে। সে জানে ইন্ডাস্ট্রিতে কোথায় কী হচ্ছে। এমনকি সে খুব সঠিক তথ্যও দিয়ে দেয়।

ব্যক্তি জীবনের নানান বিষয় নিয়ে আলোচনায় থাকেন অপু বিশ্বাস। ঢাকাই সিনেমার নায়ক শাকিব খানের সঙ্গে বিয়ে এবং বিচ্ছেদ নিয়েই বেশি আলোচনা চলে এই অভিনেত্রীকে নিয়ে। বর্তমানে নিজের ব্যবসা নিয়েও ব্যস্ত সময় পার করছেন অভিনেত্রী।


অপু বিশ্বাস   ঢালিউড   ‘গসিপ কুইন’ ইমন খান  


মন্তব্য করুন


কালার ইনসাইড

হানিফ সংকেতের ফেসবুক হ্যাক

প্রকাশ: ১০:৪২ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

জনপ্রিয় উপস্থাপক ও নির্মাতা হানিফ সংকেতের অফিশিয়াল ফেসবুক পেজ রোববার (২৮ এপ্রিল) সন্ধ্যায় হ্যাক হয়েছিল। পেজটির দখলে নিয়ে একটি অনাকাঙ্ক্ষিত ছবিও পোস্ট করেন হ্যাকাররা। তবে অল্প সময়ের মধ্যেই হানিফ সংকেতের কারিগরি দল পেজের নিয়ন্ত্রণ নিয়েছে।

ফেসবুক পেজ ফিরে পাওয়ার পর সন্ধ্যা সাতটার দিকে পেজে দেয়া এক পোস্টে বলা হয়েছে, ‘কিছুক্ষণ আগে কে বা কারা পেজটি হ্যাক করে সেখানে অত্যন্ত অরুচিকর একটি দৃশ্য সংযোজন করে, যা দ্রুততম সময়ের মধ্যেই আমার টেকনিক্যাল টিম অত্যন্ত দক্ষতার সঙ্গে অপসারণ করে।’

এতে আরও বলা হয়, ‘আমাদের এই পোস্ট দেয়ার আগেই অনেকে পেজ হ্যাক হওয়ার বিষয়টি বুঝতে পেরে আমাদের সতর্ক করেছেন, সে জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।’

হানিফ সংকেত   ফেসবুক  


মন্তব্য করুন


কালার ইনসাইড

লাবণ্যময়ী সেই ভাইরাল হাসি নিয়ে মুখ খুললেন পিয়া

প্রকাশ: ০৩:৩০ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

সম্প্রতি আইনজীবীর পোশাকে পিয়া জান্নাতুল এর একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন একটি বিষয় নিয়ে কথা বলছেন। আর তার ঠিক পেছনে দাঁড়িয়ে সেই কথা শুনে লাবণ্যময়ী হাসি দিচ্ছেন মডেল, অভিনেত্রী ও আইনজীবী পিয়া জান্নাতুল। ব্যস্, এই হাসিতেই ঘায়েল নেটিজেনরা। বিভিন্ন গানের সঙ্গে ভিডিওটি জুড়ে দিয়ে তৈরি হচ্ছে রিলস ও মিম।

রাতারাতি ট্রেন্ডিংয়ে উঠে যাওয়া কিংবা যাকে নিয়ে চারদিকে এত হইচই, এবার পিয়া জান্নাতুলই মুখ খুললেন বিষয়টি নিয়ে। গণমাধ্যমে দেওয়া এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, মোটেই আমি স্রোতে গা ভাসিয়ে দিচ্ছি না। কারণ বুঝি, যারা ২ সেকেন্ডে ওপরে ওঠাতে পারে, তারা পরে আবার ১ সেকেন্ডেই নামিয়ে ফেলতে পারে।

পিয়ার ভিডিওটি দেখে তরুণদের একটি বড় অংশ তাকে ‘জাতীয় ক্রাশ’বলে ডাকছেন। কেউ কেউ তো সোশ্যালমিডিয়ায় অবলীলায় লিখেও ফেলছেন, ‘প্রেমে পড়ে গেলাম। আহ্ কী হাসি!’

বিষয়টিকে ‘দোষের’ দেখছে না পিয়া জান্নাতুল। তিনি বলেন, আমি বুঝতে পেরেছি কনটেন্ট বা রিলস যে যেটাই তৈরি করছেন, তাদের বেশিরভাগই তরুণ-যুবক। আর তাদের জীবনে এখনো অনেক কিছু দেখার বাকি আছে।

পিয়া আরও বলেন, আসলে এগুলো এখন ট্রেন্ডের মাধ্যমে যাচ্ছে। আর যখন যে ট্রেন্ড আসে, সবাই সেটাকেই অনুসরণ করে। এটাতে দোষের কিছু দেখছি না।

উল্লেখ্য, ২০০৭ সালে ‘মিস বাংলাদেশ’ খেতাব জিতে আলোচনায় আসেন পিয়া জান্নাতুল। এরপর ২০০৮ সাল থেকে র‍্যাম্প মডেলিং দিয়ে তার কর্মজীবন শুরু। পরবর্তীতে ২০১১ সালে দক্ষিণ কোরিয়ায় আয়োজিত ওয়ার্ল্ড মিস ইউনিভার্সিটি শিরোপা অর্জন করেন। এছাড়া মিশরে অনুষ্ঠিত ওয়ার্ল্ড টপ মডেল প্রতিযোগিতায় শীর্ষ মডেল হওয়ারও সাফল্য অর্জন করেন।


ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন   পিয়া জান্নাতুল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন