ইনসাইড বাংলাদেশ

সাতক্ষীরায় মালিক বিহীন আট পিচ স্বর্ণের বার উদ্ধার


Thumbnail

সাতক্ষীরার কলারোয়া উপজেলার মাদ্রাস সীমান্ত থেকে ভারতের পাচারকালে ৮ পিচ স্বর্ণ উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।সাতক্ষীরা বিজিবি ৩৩ ব্যাটেলিয়ানের অধিনায়ক লে. কর্নেল মো. আশরাফুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

বুধবার (১ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে পরিত্যক্ত অবস্থায় এই স্বর্ণ উদ্ধার করা হয়। বিজিবির উপস্থিতি টের পেয়ে চোরাকারবারি পালিয়ে যাওয়ায় কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি।

বিজিবি সূত্র জানায়, গোপন তথ্যের ভিত্তিতে জানা যায় যে, মাদরা বিওপির দায়িত্বপূর্ণ সীমান্তের মেইন পিলার ১৩ এর সাব পিলার ৯ হতে আনুমানিক ১.৫ কি. মি. বাংলাদেশের অভ্যন্তরে দক্ষিণ সোনাবাড়িয়া এলাকায় এক চোরাকারবারী স্বর্ণ ভারতে পাচারের উদ্দেশ্যে গমন করবে।

ওই সংবাদের ভিত্তিতে নায়েক প্রশান্ত কুমারের নেতৃত্বে একটি বিশেষ আভিযানিক দল ওই এলাকায় কৌশলে অবস্থান নেয়। এ সময় চোরাকারবারীরা বিজিবি টহল দলের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়। পরবর্তীতে টহল দল ওই স্থানে তল্লাশি করে পরিত্যাক্ত অবস্থায় ৮ স্বর্ণের বার উদ্ধার করতে সক্ষম হয়। উদ্ধার করা স্বর্ণের ওজন ১ কেজি ৮ গ্রাম, যার মূল্য ৮০ লক্ষ ৬৪ হাজার টাকা। এ ব্যাপারে কলারোয়া থানায় মামলা দায়ের করে স্বর্ণের বারগুলো সাতক্ষীরা ট্রেজারী অফিসে জমা করার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কে ফোন করে বেনজীরকে পালাতে বলেছিল?

প্রকাশ: ০৫:০০ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

বেনজীর আহমেদ এখন দেশে নেই। তিনি দুবাইতে অবস্থান করছেন। তার স্ত্রী এবং কন্যারাও কেউ দেশে নেই। যাদেরকে দুর্নীতি দমন কমিশন তলব করেছে তারা এপ্রিল মাসেরই মাঝামাঝি সময়ে বাংলাদেশ ত্যাগ করেছেন। বেনজীর আহমেদের তিন কন্যার মধ্যে দুই কন্যা এখন দুবাইতে অবস্থান করছেন এবং এক কন্যা যুক্তরাজ্যে অবস্থান করছেন বলে নিশ্চিত তথ্য পাওয়া গেছে।

একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সদ্য পদচ্যুত একজন কর্মকর্তা ফোন করে বেনজীরকে পালানোর জন্য পরামর্শ দিয়েছিলেন। ঐ কর্মকর্তা এবং বেনজীর আহমেদ একই এলাকার বাসিন্দা। বেনজীর আহমেদকে ঐ কর্মকর্তা- প্রধানমন্ত্রী তার উপর ক্ষুব্ধ এবং প্রধানমন্ত্রী তাকে কোন রকম প্রশ্রয় দিবে না, দুর্নীতির ব্যাপারে প্রধানমন্ত্রীর ‘শূন্য সহিষ্ণুতা’ অবস্থানের কথা জানিয়ে দেন। এর পর পরই বেনজীর আহমেদ সমস্ত টাকা পয়সা উত্তোলন করেন এবং দুবাইতে চলে যান বলে জানা গেছে।

বিভিন্ন সরকারি দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে, সকলেই জানতো যে বেনজীর আহমেদ এমিরেটস ইন্টারন্যাশনাল এর একটি ফ্লাইটে দুবাই যাচ্ছেন। কিন্তু সে সময় তার উপর ভ্রমন নিষেধাজ্ঞা ছিলো না। তাছাড়া সরকারের কোন মহল থেকেও তাকে আটকানোর কথা বলা হয়নি। এজন্যই তিনি গিয়েছিলেন।

উল্লেখ্য যে, বেনজীর আহমেদের বিরুদ্ধে দৈনিক কালের কণ্ঠে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশিত হয় এবং এ প্রতিবেদন প্রকাশের পর জাতীয় সংসদের সংসদ সদস্য ব্যারিস্টার সুমন বিষয়টি হাইকোর্টের দৃষ্টি আকর্ষন করেন এবং এ ব্যাপারে দুর্নীতি দমন কমিশনের তদন্ত আহ্বান করেন। ব্যারিস্টার সুমনের আবেদনে সাড়া দিয়ে হাইকোর্ট দুর্নীতি দমন কমিশনকে বিষয়টি তদন্তের নির্দেশ দেন এবং এর পর পরই দুর্নীতি দমন কমিশন আনুষ্ঠানিকভাবে তদন্ত করার জন্য কাজ শুরু করে এবং একজন তদন্ত কর্মকর্তাকে নিয়োগ দেয়। এ বিষয়টি প্রকাশ্যে আসার পর সরকারের উচ্চ পর্যায়ে একাধিক ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেন। কিন্তু কেউই তার ফোন ধরেননি। এবং তার যোগাযোগের চেষ্টা শেষ পর্যন্ত ব্যর্থ হয়।

এসময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঐ কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করেন বেনজীর আহমেদ। পরবর্তীতে ঐ কর্মকর্তা বেনজীরকে জানান যে, প্রধানমন্ত্রী তার উপর অত্যন্ত ক্ষুব্ধ হয়েছেন এবং এ সমস্ত বিষয়ে তিনি কোন রকম ছাড় দিবেন না। এই বার্তাটি পাওয়ার পর বেনজীর আহমেদ নড়ে চড়ে বসেন। তারপরও তিনি কয়েক জায়গায় চেষ্টা করেছিলেন সরকারকে নমনীয় করার জন্য। কিন্তু সব চেষ্টা ব্যর্থ হওয়ার পর বেনজীর দেশ ত্যাগ করেন।

উল্লেখ্য যে, বেনজীর আহমেদের দেশে ছাড়াও দুবাইতে বিপুল পরিমাণ সম্পদ রয়েছে এবং তার মেয়ের জামাই দুবাইতে একটি ব্যবসা পরিচালনা করেন। যে কারণে সহজেই তার দুবাইতে যাওয়া এবং সেখানে থাক নিশ্চিত করা সম্ভব হয়েছিল। সরকারের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেছেন, বেনজীর আহমেদের বিরুদ্ধে যখন আইনি প্রক্রিয়া শুরু হয়েছিলো তার বহু আগেই তিনি বিদেশ চলে গিয়েছিলেন এবং ব্যাংক একাউন্ট থেকে সমস্ত টাকা তুলে নিয়ে গিয়েছিলেন। ৩৩ টি ব্যাংক একাউন্ট পর্যালোচনা করে দেখা যায়, এসব ব্যাংক থেকে বেনজীর আহমেদ, তার স্ত্রী এবং কন্যারা প্রায় ১০০ কোটি টাকা উত্তোলন করেছেন। এছাড়াও বেনজীর  আহমেদের কিছু সম্পদ বিভিন্ন ব্যক্তির কাছে বিক্রিও করা হয়েছে বলে জানা গেছে।

এখন দেখার বিষয় যে, দুর্নীতি দমন কমিশনের তদন্তের পর বেনজীর আহমেদকে আনার ব্যাপারে সরকার কোন উদ্যোগ গ্রহণ করে কিনা। এবং সে উদ্যোগ কতটা সফল হয়। কেননা, দুবাইতে এই ধরনের বহু পলাতক ব্যক্তি আশ্রয় গ্রহণ করেছে।


দুদক   দুর্নীতি দমন কমিশন   বেনজীর আহমেদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

‘বৈশ্বিক পুষ্টিতে দুধ অপরিহার্য’ প্রতিপাদ্যে বিশ্ব দুগ্ধ দিবস পালন

প্রকাশ: ০৪:৩২ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

‘বৈশ্বিক পুষ্টিতে দুধ অপরিহার্য’- এই প্রতিপাদ্যে নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে। প্রাণিসম্পদ অধিদপ্তরের আয়োজনে শনিবার (১ জুন) সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন অডিটোরিয়ামে ডেইরি আইকন সেলিব্রেশন অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে দেশের নির্বাচিত সফল দুগ্ধ খামারি, উদ্যোক্তা বা প্রতিষ্ঠানকে ডেইরি আইকন হিসেবে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমান এমপি। এসময় তিনি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দুধে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মোহাম্মদ রেয়াজুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ, চট্টগ্রাম-৬ আসনের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সুস্থ-সবল শরীরের জন্য সব বয়সী মানুষেরই নিয়মিত দুধ পান করা উচিত। দুধের মধ্যে ভিটামিন সি ছাড়া রয়েছে সব ধরনের পুষ্টি উপাদান। দুধ নিয়মিত পান করলে একদিকে যেমন আমদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, ঠিক তেমনই পুষ্টির চাহিদাও পূরণ হবে।

এছাড়া দিবসটি উপলক্ষ্যে রাজধানীর একটি বিদ্যালয়ের শিশুদের নিয়ে ‘স্কুল মিল্ক ফিডিং’ কর্মসূচির আয়োজন করে প্রাণিসম্পদ অধিদপ্তর। সেখানে শতাধিক শিশুকে দুধ পান করানো হয়।

এর আগে, বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষ্যে শুক্রবার জনসচেতনতামূলক সাইকেল র‌্যালির আয়োজন করা হয়েছিল। যেখানে অংশ নিয়েছিল একদল তরুণ। প্রাণিসম্পদ অধিদপ্তরের আয়োজনে র‌্যালিটি রাজধানীর ফার্মগেট থেকে শুরু হয়ে আগারগাঁও, বিজয়স্মরণী, কারওয়ান বাজারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে হাতির ঝিলে গিয়ে শেষ হয়।

উল্লেখ্য, প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, স্বাধীনতার পর দেশে তরল দুধের উৎপাদন বেড়েছে ১৩ গুণ। আর গত এক দশকে বাংলাদেশে দুধের উৎপাদন বৃদ্ধি পেয়েছে প্রায় ৬ গুণেরও বেশি। স্বাধীনতা উত্তর ১৯৭১-৭২ অর্থ বছরে দুধ উৎপাদন ছিল ১০ লাখ মেট্রিক টন। ২০২২-২৩ অর্থ বছরে দুধ উৎপাদন হয়েছে ১৪০ দশমিক ৬৮ লাখ মেট্রিক টনে উন্নীত হয়েছে। স্বাধীনতার ৫০ বছরে দুধ উৎপাদন ১৩ গুণ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে জনপ্রতি দৈনিক ২৫০ মিলি হিসেবে দেশে দুধের চাহিদা ১৫৮ দশমিক ৫০ লাখ মেট্রিক টন।


প্রাণিসম্পদ অধিদপ্তর   মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়   আব্দুর রহমান   স্কুল মিল্ক ফিডিং  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দুদক সার্ভিস অ্যাসোসিয়েশনের কমিটি বিলুপ্ত ঘোষণা

প্রকাশ: ০৩:২৪ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

মেয়াদ উত্তীর্ণ হওয়ায় দুদক সার্ভিস অ্যাসোসিয়েশনের (ডুসা) বর্তমান নির্বাহী কমিটিকে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। শনিবার ( জুন) অ্যাসোসিয়েশন ভারপ্রাপ্ত সভাপতি মো. মাসুদুর রহমান সই করা এক বিবৃতিতে তথ্য জানানো হয়েছে।

২০২২ সালের ১৭ ফেব্রুয়ারি স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে দুদক সার্ভিস অ্যাসোসিয়েশন। দুদকের তৎকালীন সচিব মো. মাহবুব হোসেনকে প্রধান উপদেষ্টা করে সংস্থাটির উপ-পরিচালক মশিউর রহমানকে সভাপতি সৈয়দ নজরুল ইসলামকে সাধারণ সম্পাদকের নেতৃত্বে ১৩১ সদস্যের দুদক সার্ভিস অ্যাসোসিয়েশন গঠিত হয়।

এদিকে বিবৃতিতে জানানো হয়, ডুসার বর্তমান নির্বাহী কমিটির নির্ধারিত মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও বিভিন্ন কারণে নতুন কমিটি গঠন করা সম্ভব হয়নি। সংগঠনিক কার্যক্রমে গতিশীলতা আনতে কমিশনকে সফল মহান করার উদ্দেশ্যে নতুন কমিটি গঠন করা অত্যাবশ্যক।

এমন বাস্তবতায় ডুসার উপদেষ্টা পরিষদের বেশিরভাগ সদস্যের পরামর্শক্রমে অংশীজনের মতামতের ভিত্তিতে নতুন কমিটি গঠনের প্রয়োজনে জুন থেকে কমিটি বিলুপ্ত ঘোষণা করা হল। ওই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে প্রাণের সংগঠন ডুসার নতুন কমিটি গঠনের জন্য উপদেষ্টামণ্ডলী কার্যকরী ব্যবস্থা গ্রহণ করবে আশাবাদ ব্যক্ত করা হয়েছে বিবৃতিতে।


দুদক   অ্যাসোসিয়েশন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আনার হত্যার মূল তদন্ত ভারতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ০৩:০০ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

এমপি আনার হত্যার মূল মামলা ভারতে হয়েছে এবং মূল তদন্তও ভারতে হবে। তবে তদন্তে বাংলাদেশ সরকার সর্বাত্মক সহযোগিতা করবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার ( জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক মিলনায়তনে (টিএসসি) ছাত্রলীগ কর্তৃক মাদ্রাসা শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত 'আমাদের বঙ্গবন্ধু' শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি তথ্য জানান।

মন্ত্রী বলেন, মূল হত্যাকাণ্ড যেহেতু ভারতে হয়েছে সেহেতু মূল মামলাও ভারতে হয়েছে৷ ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের বন্দী বিনিময় চুক্তি আছে। তাই ভারতই হত্যাকাণ্ডের মূল তদন্ত করবে। আমাদের দেশে এই হত্যাকাণ্ড সংগঠিত হলে আমাদের পুলিশ বিষয়টি তদন্ত করতো। তারা যদি আমাদের সম্পৃক্ত করে তাহলে আমরা তাদের সহযোগিতা করবো।

সাবেক আইজিপি বেনজীর আহমেদের দুর্নীতি নিয়ে জানতে চাইলে তিনি বলেন, যদি কেউ অন্যায় করে তাহলে তার শাস্তি বাংলাদেশের আইন অনুযায়ী হবে৷ তার বিষয়ে তদন্ত চলছে৷ তিনি অন্যায় করেছেন না কি নির্দোষ, তিনি কি কর ফাঁকি দিয়েছেন না কি অন্যভাবে অর্থ সম্পদ গড়েছেন, সেটা তদন্ত শেষ হলে সে অনুযায়ী তার বিচার করা হবে।

আইজিপির এমন কর্মকাণ্ডে পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, না, এটা ব্যক্তিগত বিষয়। আমাদের পুলিশ বাহিনী অনেক কষ্ট করে। জঙ্গি-সন্ত্রাস দমন, কোভিডসহ যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় তারা জীবন বাজি রেখে কাজ করেছে। কোনো ব্যক্তি অপরাধ করলে তার দায় প্রতিষ্ঠান নেয় না।  


আনার হত্যা   তদন্ত ভারত   স্বরাষ্ট্রমন্ত্রী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আসছে ঈদ: ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু রোববার

প্রকাশ: ০২:০৭ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

আগামী ১৭ জুনকে পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য দিন ধরে আন্তঃনগর ট্রেনের টিকিট অগ্রিম বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। বরাবরের মতো এবারও ঈদের আগে বিশেষ ব্যবস্থায় দিনের ট্রেনের আসন বিক্রি করা হবে।

ঈদ উপলক্ষ্যে ঘরমুখো মানুষের এই ট্রেন যাত্রার আসন বিক্রি শুরু হবে আগামীকাল রোববার (০২ জুন) থেকে। যাত্রীদের সুবিধার্থে এবারও শতভাগ আসন অনলাইনে বিক্রি করা হবে।  বাংলাদেশ রেলওয়ে সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ  রেলওয়ে কর্তৃপক্ষ বলছে , এবার ঢাকা থেকে বহির্গামী ট্রেনের মোট আসন সংখ্যা হবে ৩৩ হাজার ৫০০টি। যা শতভাগ অনলাইনে বিক্রি করা হবে। আগামীকাল জুন থেকে যাত্রা শুরুর ১০ দিন আগের আন্তঃনগর ট্রেনের আসন অগ্রিম হিসেবে বিশেষ ব্যবস্থাপনায় বিক্রি করা হবে। পশ্চিমাঞ্চলে চলাচল করার সকল আন্তঃনগর ট্রেনের আসন সকাল ৮টায় এবং পূর্বাঞ্চলে চলাচল করা সকল ট্রেনের আসন দুপুর ২টায় বিক্রি করা হবে।

এছাড়া ঈদের আগে আন্তঃনগর ট্রেনের ১২ জুনের আসন বিক্রি হবে জুন; ১৩ জুনের আসন বিক্রি হবে জুন; ১৪ জুনের আসন বিক্রি হবে জুন; ১৫ জুনের আসন বিক্রি হবে জুন; ১৬ জুনের আসন বিক্রি হবে জুন।


ঈদ   ট্রেন   টিকিট   রোববার  


মন্তব্য করুন


বিজ্ঞাপন