ইনসাইড গ্রাউন্ড

আবারও বিতর্কে নেইমার

প্রকাশ: ১২:২০ পিএম, ০৮ জুলাই, ২০২৩


Thumbnail

নেইমার আর বিতর্ক যেন সমার্থক হয়ে উঠেছে। মাঠ ও মাঠের বাইরে সমানভালো আলোচনায় এই ব্রাজিলিয়ান তারকা। তবে সাম্প্রতিক সময়ে নানা নেতিবাচক কারণে উঠে এসেছেন খবরের শিরোনামে। বর্তমানে ক্লাব ফুটবলের ছুটি থাকায় দেশে রয়েছেন তিনি। কিন্তু সেখানেই ঝামেলায় জড়িয়ে পড়েছেন। রিও ডি জেনিরোতে এক নাইটক্লাবে ঝামেলায় জড়িয়ে পড়েন তিনি।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা যায়, নাইটক্লাবে একটি মিউজিক কনসার্টে উপস্থিত হয়েছিলেন নেইমার এবং সঙ্গে ছিলেন তার অন্তঃসত্ত্বা বান্ধবী ব্রুনা বিয়ানকার্দি। নেইমারের সঙ্গে কোনও একটি বিষয়ে মতান্তর হয় প্রেমিকা ব্রুনার। সেইসময় নেইমার নাকি জোরের সঙ্গে ব্রুনাকে কিছু বলেন। পাশেই দাঁড়িয়েছিলেন এক অচেনা ব্যক্তি। তিনি নেইমারকে শান্ত হওয়ার কথা বলেন।

নেইমার তখনই রেগে গিয়ে ওই ব্যক্তিকে নিজের কাজ করতে বলেন। এতেই পরিস্থিতি অশান্ত হয়ে ওঠে। ওই ব্যক্তি নেইমারকে কিছু বললে তিনি মেজাজ হারান। এমনকী ওই ব্যক্তিকে ঠেলেও ফেলে দেন। জনৈক ব্যক্তি নেইমারের ওপর চড়াও হলে ঝামেলা ভালই লাগে। পরে পুলিশ এসে সেলেসাও তারকাকে বুঝিয়ে বাড়িতে পাঠিয়ে দেন।

এর আগে প্রেমিকার সঙ্গে প্রতারণা এবং পরবর্তীতে নেইমার জুনিয়রের ক্ষমা চাওয়া নিয়ে কম লেখা হয়নি গণমাধ্যমে। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই মার্কিন এক মডেলকে খুদে বার্তা পাঠিয়ে পড়েছেন সমালোচনার মুখে। আবার অবৈধভাবে বাড়ি বানাতে গিয়ে বিশাল জরিমানার মুখে পড়েছেন ব্রাজিলের এই তারকা। এবার নাইটক্লাব কান্ড।

এমনিতেই নেমারের এখন ফুটবলের সঙ্গে যোগাযোগ কমই বলা চলে। তাকে পিএসজি রাখবে কিনা ঠিক করেনি। তবে কোচ লুইস এনরিকের প্রিয় পাত্র বলে তাকে ফরাসি ক্লাব রেখেও দিতে পারে। কাতার বিশ্বকাপের পরেই চোটের কবলে পড়েন ব্রাজিলীয় তারকা। চোট সারানোর প্রক্রিয়া এখনও চলছে। তার মধ্যেই একের পর এক বিতর্কে জড়িয়ে পড়ছেন ব্রাজিল ফুটবলের ব্যাড বয়।


নেইমার   ফুটবল   ব্রাজিল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

শেষ মুহূর্তের নাটকীয়তায় জয় দিয়ে ইউরো শুরু পর্তুগালের

প্রকাশ: ০৩:৩৬ এএম, ১৯ জুন, ২০২৪


Thumbnail

২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নরা এদিন মাঠে নামে ৮ বছর আগের সুখস্মৃতি ফিরিয়ে আনার মিশনে।  সে লক্ষ্যে পর্তুগাল প্রথম প্রতিপক্ষ হিসেবে ‘এফ’ গ্রুপে থাকা ১৯৯৬ সালের রানার্সআপ চেকপ্রজাতন্ত্র মুখোমুখি হয়।  যেখানে চেকদের বিপক্ষে তাদেরই কিছু ভুল আর শেষ মুহূর্তের নাটকীয়তায় কোনরকমে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে রোনালদোরা।  


প্রথমার্ধের আধিপত্য, দাপুটে পারফরম্যান্স আর গোল মিসের মহড়ার পর চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে দ্বিতীয়ার্ধেও দাপুটে শুরু করে পর্তুগাল।  প্রথমার্ধে সহজ কিছু সুযোগ মিস না করলে শুরুর ৪৫ মিনিটেই লিডে থাকতে পারতো ক্রিস্টিয়ানো রোনালদোরা।  উল্টো চেকদের বিপক্ষে ম্যাচে নিজেদের আধিপত্য ধরে রাখতে গিয়ে হঠাৎই হোচট খায় পর্তুগাল। ৬২ মিনিটে গোল খেয়ে বসে রবার্তো মার্টিনেজের শিষ্যরা।  পর্তুগালের গোলপোস্টে একটিমাত্র শট আর সেটাই গোল।  ১-০ তে এগিয়ে যায় চেকরা।  

পিছিয়ে পড়ে খেলার ধার আরও বাড়িয়ে দেয় পর্তুগাল।  তবে এবার ফলাফল পেতে খুব বেশি দেরি করতে হয়নি রোনালদোদের।  ৭ মিনিটের মধ্যেই ম্যাচে সমতায় ফেরে পর্তুগিজরা।  ম্যাচের ৬৯ মিনিটে চেক ডিফেন্ডারের ভুলে নিজেদের জালে বল জড়িয়ে গেলে, মুহূর্তেই বেদনায় পরিণত হয় চেকদের উল্লাস।  এরপর ম্যাচের একেবারে অন্তিম মুহূর্তে চেক ডিফেন্ডারের ভুলে বদলি হিসেবে নামা পর্তুগালের ২১ বছর বয়সী ফ্রান্সিসকো কনসিকাওয়ের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে রোনালদো বাহিনী।

ইউরোপের সবচেয়ে বড় টুর্নামেন্ট ইউরো বাছাইয়ে একমাত্র দল হিসেবে শতভাগ জয়ের রেকর্ড নিয়ে এদিন মূল পর্বের ম্যাচে মাঠে নামে পর্তুগাল।  যেখানে দারুণ পারফরম্যান্স দিয়েই শুরু আসর শুরু করলো পর্তুগালের।

ক্রিস্টিয়ানো রোনালদোর মতো মহাতারকা থাকায় পর্তুগালের শিরোপা জয়ের সম্ভাবনা বেশ প্রবল।  ইউরোর ইতিহাসে সবচেয়ে বেশি ১৪ গোল ক্রিস্টিয়ানোর।  এই প্রতিযোগিতায় চেক প্রজাতন্ত্রের সাথে ম্যাচ দিয়ে সর্বোচ্চ ছয় টুর্নামেন্ট আর ২৬ ম্যাচ খেলার রেকর্ডও এখন পর্তুগিজ এই কিংবদন্তির দখলে।  

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে আজকের ম্যাচের আগে পর্তুগাল ও চেক প্রজাতন্ত্র মুখোমুখি হয়েছে ৪ বার।  যেখানে শতভাগ জয় পর্তুগিজদের।  ৪ ম্যাচে চেকদের এক গোলের বিপরীতে পর্তুগালের গোল সংখ্যা ১০টি।  তাছাড়া সবশেষ ৩ ম্যাচেই রক্ষণ অক্ষত ছিল রোনালদোদের।


ইউরো   পর্তুগাল   চেক প্রজাতন্ত্র   রোনালদো  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সুপার এইটে বাংলাদেশের ম্যাচ পরিচালনার দায়িত্বে যারা

প্রকাশ: ১০:৩৪ পিএম, ১৮ জুন, ২০২৪


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিহাস গড়েন বাংলাদেশের আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। বিশ্ব আসরের দ্বিতীয় রাউন্ড সুপার এইটেও বড় দায়িত্ব পেয়েছেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট অন্যতম বড় দল ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার ম্যাচের ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করবেন তিনি। সেই ম্যাচে তার সঙ্গে অপর ফিল্ড আম্পায়ার থাকবেন ক্রিস ব্রাউন।

এ ছাড়া সুপার এইটে টিভি এবং চতুর্থ আম্পায়ার হিসেবেও দায়িত্ব পালন করবেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করে। বাংলাদেশের তিন ম্যাচসহ সুপার এইটের ১২টি ম্যাচের অফিসিয়াল নির্ধারণ করা হয়েছে।

১৯ জুন যুক্তরাষ্ট্র-দক্ষিণ আফ্রিকা (অ্যান্টিগুয়া)

ম্যাচ রেফারিঃ রঞ্জন মদুগলে
ফিল্ড আম্পায়ারঃ ক্রিস গ্যাফানি ও রিচার্ড কেটলবরো
টিভি আম্পায়ারঃ জোয়েল উইলসন
চতুর্থ আম্পায়ারঃ ল্যাংটন রুসেরে

১৯ জুন ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ (সেন্ট লুসিয়া)

ম্যাচ রেফারিঃ জেফ ক্রো
ফিল্ড আম্পায়ারঃ নিতিন মেনন ও আহসান রাজা
টিভি আম্পায়ারঃ শরফুদ্দৌলা ইবনে শহীদ
চতুর্থ আম্পায়ারঃ ক্রিস ব্রাউন

২০ জুন আফগানিস্তান-ভারত (বার্বাদোজ)

ম্যাচ রেফারিঃ ডেভিড বুন
ফিল্ড আম্পায়ারঃ রডনি টকার ও পল রাইফেল
টিভি আম্পায়ারঃ আলাউদ্দিন পালেকার
চতুর্থ আম্পায়ারঃ অ্যালেক্স ওয়ার্ফ

২০ জুন অস্ট্রেলিয়া-বাংলাদেশ (অ্যান্টিগুয়া)

ম্যাচ রেফারিঃ রিচি রিচার্ডসন
ফিল্ড আম্পায়ারঃ রিচার্ড ইলিংওয়ার্থ ও মাইকেল গফ
টিভি আম্পায়ারঃ কুমার ধর্মসেনা
চতুর্থ আম্পায়ারঃ অ্যাড্রিয়ান হলস্টক

২১ জুন ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা (সেন্ট লুসিয়া)

ম্যাচ রেফারিঃ জেফ ক্রো
ফিল্ড আম্পায়ারঃ শারফুদ্দৌলা ইবনে শহীদ ও ক্রিস ব্রাউন
টিভি আম্পায়ারঃ জোয়েল উইলসন
চতুর্থ আম্পায়ারঃ ক্রিস গ্যাফানি

২১ জুন যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজ (বার্বডোজ)

ম্যাচ রেফারিঃ ডেভিড বুন
ফিল্ড আম্পায়ারঃ পল রাইফেল ও আলাউদ্দিন পালেকার
টিভি আম্পায়ারঃ রডনি টকার
চতুর্থ আম্পায়ারঃ অ্যালেক্স ওয়ার্ফ

২২ জুন ভারত-বাংলাদেশ (অ্যান্টিওয়া)

ম্যাচ রেফারিঃ রঞ্জন মদুগলে
ফিল্ড আম্পায়ারঃ মাইকেল গফ ও অ্যাড্রিয়ান হোল্ডস্টক
টিভি আম্পায়ারঃ ল্যাংটন রুসেরে
চতুর্থ আম্পায়ারঃ রিচার্ড কেটলবরো

২২ জুন আফগানিস্তান-অস্ট্রেলিয়া (সেন্ট ভিনসেন্ট)

ম্যাচ রেফারিঃ রিচি রিচার্ডসন
ফিল্ড আম্পায়ারঃ কুমার ধর্মসেনা ও আহসান রাজা
টিভি আম্পায়ারঃ রিচার্ড ইলিংওয়ার্থ
চতুর্থ আম্পায়ারঃ নিতিন মেনন

২৩ জুন যুক্তরাষ্ট্র-ইংল্যান্ড (বার্বাডোজ)

ম্যাচ রেফারিঃ ডেভিড বুন
ফিল্ড আম্পায়ারঃ ক্রিস গ্যাফানি ও জোয়েল উইলসন
টিভি আম্পায়ারঃ পল রাইফেল
চতুর্থ আম্পায়ারঃ আলাউদ্দিন পালেকার

২৩ জুন ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা (অ্যান্টিগুয়া)

ম্যাচ রেফারিঃ রঞ্জন মদুগলে
ফিল্ড আম্পায়ারঃ রডনি টকার ও অ্যালেক্স ওয়ার্ফ
টিভি আম্পায়ারঃ ক্রিস ব্রাউন
চতুর্থ আম্পায়ারঃ শরফুদ্দৌলা ইবনে শহীদ

২৪ জুন অস্ট্রেলিয়া-ভারত (সেন্ট লুসিয়া)

ম্যাচ রেফারিঃ জেফ ক্রো
ফিল্ড আম্পায়ারঃ রিচার্ড কেটলবরো এবং রিচার্ড ইলিংওয়ার্থ
টিভি আম্পায়ারঃ মাইকেল গফ
চতুর্থ আম্পায়ারঃ কুমার ধর্মসেনা

২৪ জুন আফগানিস্তান-বাংলাদেশ (সেন্ট ভিনসেন্ট)

ম্যাচ রেফারিঃ রিচি রিচার্ডসন
ফিল্ড আম্পায়ারঃ ল্যাংটন রুসেরে ও নিতিন মেনন
টিভি আম্পায়ারঃ অ্যাড্রিয়ান হোল্ডস্টক
চতুর্থ আম্পায়ারঃ আহসান রাজা

সুপার এইট   বাংলাদেশ   টি-টোয়েন্টি বিশ্বকাপ   টাইগার  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টি-২০ বিশ্বকাপেও ফিক্সিংয়ের অভিযোগ

প্রকাশ: ০৮:৩৮ পিএম, ১৮ জুন, ২০২৪


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে মাঠের লড়াই চলমান। দীর্ঘ ১৬ দিন যাবত উত্তাপ ছড়াল সুপার এইটের লড়াই। এরই মধ্যে গ্রুপ পর্ব পেরিয়ে সেরা আট নিশ্চিত হয়েছে।

তবে এরই মাঝে বিশ্বকাপে ম্যাচ ফিক্সিংয়ের চেষ্টা চালানোর অভিযোগ উঠেছে কেনিয়ার সাবেক এক ক্রিকেটারের বিরুদ্ধে।  যদিও আইসিসির তৎপরতায় অনাকাঙ্ক্ষিত ওই ঘটনার জল বেশি দূর গড়ায়নি বলে জানিয়েছে ভারতীয় রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা পিটিআই।

পিটিআইয়ের বরাত দিয়ে একই সংবাদ দিয়েছে ভারতের প্রায় সব সংবাদমাধ্যম। সংবাদ সংস্থাটির পাওয়া তথ্যমতে– গায়ানায় অনুষ্ঠিত বিশ্বকাপের গ্রুপ পর্বের একটি ম্যাচে এমন ঘটনা ঘটানোর চেষ্টা চলেছে। ভিন্ন ভিন্ন ফোন নম্বর থেকে কেনিয়ার সাবেক এক বোলার যোগাযোগের চেষ্টা করেন উগান্ডার এক ক্রিকেটারের সঙ্গে। যা তাৎক্ষণিকভাবেই উগান্ডার পক্ষ থেকে আইসিসির দুর্নীতিবিরোধী বিভাগকে অবহিত করলে তারা পদক্ষেপ নেয়।

বলে রাখা ভালো, ফিক্সিংয়ের প্রস্তাব এলে আইসিসিকে না জানানোও অপরাধের শামিল বলে ধরা হয়। এমন ঘটনায় এর আগে বেশ কয়েকজন ক্রিকেটার নিষিদ্ধও হয়েছিলেন, সেই তালিকায় আছে বাংলাদেশের সাকিব আল হাসানের নাম–ও। সাবেক এই টাইগার অধিনায়ক ম্যাচ গড়াপেটার ফাঁদে পা না দিলেও, আইসিসিকে না জানানোয় দুই বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। যদিও পরে সেটি নেমে আসে এক বছরে।

এদিকে, পিটিআইকে একটি সূত্র জানিয়েছে, ‘উগান্ডার ক্রিকেটারকে ম্যাচ ফিক্সিংয়ের জন্য লক্ষ্য বানানো হয়েছে, এতে আশ্চর্য হওয়ার কিছু নেই। সাধারণত সহযোগী দেশগুলোই পরাশক্তিদের তুলনায় এক্ষেত্রে সহজ লক্ষ্য। কিন্তু এটা ভালো বিষয় যে, তারা দ্রুত আইসিসির সঙ্গে যোগাযোগ করেছে। ফলে তাড়াতাড়ি ব্যবস্থা নেওয়া গেছে।’ তবে কোন ক্রিকেটারকে প্রস্তাব দেওয়া হয়েছিল ও অভিযুক্তের নাম প্রকাশ করেনি আইসিসি।

আরেকটি সূত্র জানিয়েছে, ‘ক্রিকেটারদের সব সময়ই এ ধরনের পরিস্থিতিতে পড়তে হয়, বিশেষত ছোট দলগুলোই বেশি শিকার হয় এই ঘটনায়। টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো বড় ইভেন্টে এ চেষ্টা আরও বেশি হয়ে থাকে, সে কারণে এরকম কোনো ইঙ্গিত পেলেই জানাতে হয় আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটকে (আকু)। তারপর তারা যথাযথ প্রক্রিয়া মেনে তদন্ত ও এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে।’ একইভাবে কেউ যদি ওই ঘটনায় জড়িত না সত্ত্বেও আইসিসিকে না জানায়, তথ্য গোপনের অপরাধে তাকেও শাস্তি পেতে হবে।

এবার ইতিহাস তৈরি করে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসেছিল উগান্ডা। আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে তারা জিম্বাবুয়ের মতো দেশকে বিদায় করে দিয়ে তারা পা রাখে বিশ্বকাপে। এরপর প্রথমবারের ম্যাচ জয়ের ইতিহাসও গড়ে উগান্ডা, গ্রুপপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে পাপুয়া নিউগিনিকে তারা ৩ উইকেটে হারায়। যদিও বাকি তিনটি ম্যাচই হেরেছে। এমনকি টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বনিম্ন রানের রেকর্ডও সঙ্গী হয়েছে তাদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৯ এবং নিউজিল্যান্ডের বিপক্ষে তারা অলআউট হয় মাত্র ৪০ রানে। দুটিই টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বনিম্ন রানের রেকর্ড।

উল্লেখ্য, আজই (মঙ্গলবার) শেষ হলো চলতি বিশ্বকাপের গ্রুপপর্ব। আগামীকাল (বুধবার) থেকে শুরু হবে সুপার এইটের খেলা। যেখানে এক নম্বর গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে অস্ট্রেলিয়া, ভারত ও আফগানিস্তান। এ ছাড়া দুই নম্বর গ্রুপে অবস্থান দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের।


ফিক্সিং   ক্রিকেট   বাংলাদেশ   কেনিয়া  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

চলে গেলেন বিসিবি কোচ জাফরুল

প্রকাশ: ০৮:০৩ পিএম, ১৮ জুন, ২০২৪


Thumbnail

সুস্থ হয়ে আবারও মাঠে ফেরার আশা ছিল তার, কিন্তু সেটি আর হলো না। অবশেষে দীর্ঘদিন ধরে মরণব্যাধি ব্লাড ক্যান্সারের সাথে লড়াই করে হার মানলেন। চলে গেলেন না ফেরার দেশে।

বলছিলাম বিসিবির সিনিয়র হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের কোচ জাফরুল এহসানের কথা। ২০২২ সালের ডিসেম্বর থেকে অ্যাকিউট মাইলয়েড লিউকেমিয়ার (এএমএল) সঙ্গে লড়াই করে আজ মঙ্গলবার (১৮ জুন) দিবাগত রাত সাড়ে ৩টায় ঢাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন তার মেয়ে লামিসা তাহসিন কায়নাত। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬০।

জাফরুলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এক বিবৃতিতে বিসিবি জাফরুল এহসানের কোচিং ক্যারিয়ারের বিস্তারিত তুলে ধরে।

গত সেপ্টেম্বর থেকে পুরোপুরি কাজের বাইরে ছিলেন তিনি। চিকিৎসা করাতে গিয়েছিলেন ভারতের চেন্নাইয়েও। সেখানে নানা জটিলতার সৃষ্টি হওয়ায় দুই মাস পর ফিরে আসেন। এরপর ঢাকায় একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা নেন। সোমবার রাতে শরীরের পরিস্থিতি খারাপ হলে তাকে আইসিইউতে নেয়া হয়। সেখান থেকে আর ফেরা হয়নি।

২০০৬ সালে বিসিবির সঙ্গে যুক্ত হন জাফরুল। এরপর থেকে ক্রিকেট বোর্ডের বিভিন্ন ভূমিকায় যুক্ত ছিলেন তিনি। হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের প্রধান কোচ ও ব্যাটিং কোচ ছিলেন ২০১৫ থেকে ২০২২ পর্যন্ত। এর আগে ২০১০ থেকে ২০১৩ পর্যন্ত বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ ছিলেন জাফরুল। তারও আগে জাতীয় নারী দলের প্রধান কোচ ছিলেন ২০০৭ থেকে ২০০৮ পর্যন্ত। জাফরুল কাজ করেছেন বাংলাদেশ ‘এ’ দলের ব্যাটিং কোচ হিসেবেও।

২০১৫ সালে ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ভিভিয়ান পল টেরি পুনরায় বিসিবির হাইপারফরম্যান্স ইউনিট গঠন করেন। এহসান দলটির ব্যাটিং কোচের দায়িত্ব পালন করেন।

লেভেল ৩ সার্টিফাইড কোচ জাফরুল এহসান ন্যাশনাল ক্রিকেট লিগ (এনসিএল), বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগসহ (বিপিএল) ভিন্ন ভিন্ন পর্যায়ে কোচিং স্টাফে যুক্ত ছিলেন। ২০১৭ বিপিএলে সিলেট সিক্সার্সের প্রধান কোলন করেছেন।


বিসিবি   জাফরুল এহসান   কোচ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাবা হলেন মোহাম্মদ সাইফউদ্দিন

প্রকাশ: ০৭:৫২ পিএম, ১৮ জুন, ২০২৪


Thumbnail

বাংলাদেশ ক্রিকেটের তরুণ অলরাউন্ডার সাইফউদ্দিন। চলমান টি-২০ বিশ্বকাপের পূর্বে ইনজুরি কাটিয়ে ফিরেছিলেন দলে। কিন্তু সাম্প্রতিক পারফরম্যান্সের দিক বিবেচনায় তাকে রাখা হয়নি বিশ্বকাপ স্কোয়াডে। যার জন্য দেশেই রয়েছেন তিনি।

গতকাল বাংলাদেশে পালিত হয়েছে ঈদুল আজহা। আর এই উৎসবের দিনে আনন্দ দ্বিগুণ হয়েছে মোহাম্মদ সাইফউদ্দিনের। এই পেস বোলিং অলরাউন্ডার প্রথমবারের মতো বাবা হয়েছেন। কন্যা সন্তানের আগমনের খবর নিজেই জানিয়েছেন তিনি।

গতকাল সোমবার (১৭ জুন) রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে এক স্ট্যাটাসে এই তথ্য নিশ্চিত করেন সাইফউদ্দিন। স্ট্যাটাসে মেয়ের ছবি প্রকাশ করে সাইফউদ্দিন লেখেন, ‘আসসালামু আলাইকুম...আজকের পবিত্র ঈদের দিনে আমার ঘর আলোকিত করে আমার রাজকন্যা এসেছে, সবাই দোয়া করবেন।’

২০২৩ সালের মার্চে ফেনী শহরের গ্র্যান্ড সুলতান কনভেনশন হলে বিয়ের আনুষ্ঠানিকতা সারেন তিনি। পরিবারের পছন্দেই সেসময় সাইফউদ্দিন বিয়ের পিঁড়িতে বসেন। তার স্ত্রীর নাম কাজী ফাতেমা তুজ জারা। বর্তমানে একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন তিনি।

এদিকে মাঠের ক্রিকেটে সময়টা খুব একটা ভালো কাটছে না সাইফউদ্দিনের। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে জিম্বাবুয়ে সিরিজ দিয়ে লম্বা সময় পর মাঠে ফিরেছিলেন। তবে বিশ্বকাপ দলে জায়গা পাননি তিনি।


মোহাম্মদ সাইফউদ্দিন   ক্রিকেট   বাংলাদেশ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন