ইনসাইড গ্রাউন্ড

এশিয়াকাপে আফগানিস্তানকে ৩০৯ রানে টার্গেট দিল বাংলাদেশ

প্রকাশ: ০২:২১ পিএম, ১৮ জুলাই, ২০২৩


Thumbnail বাংলাদেশ দল

মাহমুদুল হাসান জয়ের শতকে আর শেষ দিকে শেখ মেহেদির ঝড়ো ব্যাটিংয়ে ৩০৯ রানে আফগানিস্তানকে  টার্গেট দিয়েছে বাংলাদেশ। এর আগে কলম্বোর পাইকিয়াসোথি সারাভানামুত্তু স্টেডিয়ামে ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ‘এ’ দল।

শ্রীলঙ্কার সঙ্গে ৪৮ রানের হার দিয়ে এশিয়া কাপ শুরু করেছিল বাংলাদেশ দল। পরে ওমানকে রীতিমতো উড়িয়ে দিয়েছে সাইফ হাসানের দল, জিতেছে ৮ উইকেটে। আসরে টিকে থাকতে হলে আজ আফগানদের বিপক্ষে জয়টা খুব দরকার বাংলাদেশের।

দুইদিন আগেই শেষ হয়েছে বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ। এবার আবার বাংলাদেশ-আফগানিস্তান মুখোমুখি।

ব্যাট হাতে বাংলাদেশের শুরুটা ভালোই হয়েছে। জাকির হোসেন রাজু করেন ৬২ রান। সৌম্য সরকার ৪৮ রানে আউট হন। টাইগারদের হয়ে মাহমুদুল হাসান জয় করেন ১১৪ বলে করেন ১০০ রান।

আর আফগানদের হয়ে মোহাম্মদ সেলিম ৪টি উইকেট নেন। 


এশিয়া কাপ   বাংলাদেশ   ইমাজিং এশিয়া  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নামিবিয়ার বোলিং তোপে ১০৯ রানে গুটিয়ে গেল ওমান

প্রকাশ: ০৮:২৪ এএম, ০৩ জুন, ২০২৪


Thumbnail

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। আজ দ্বিতীয় দিনের খেলায় গ্রুপ 'বি'-র প্রথম ম্যাচে সোমবার (৩ জুন) মুখোমুখি হয়েছে ওমান ও নামিবিয়া। দুই মহাদেশের দুই দলের লড়াইয়ে টস হেরে প্রথমে ব্যাট করে নামিবিয়ার বোলিং তোপের মুখে পড়ে কোনমতে ১০০ পার করতে সমর্থ হয়েছে ওমানের। নির্ধারিত ওভার শেষ হওয়ার আগেই ১০৯ রানে গুটিয়ে গেছে তাদের ইনিংস।

সোমবার (৩ জুন) টস হেরে ব্যাট করতে নেমে ওমানের টপঅর্ডারের তিন ব্যাটারই উইকেট ছুড়ে দিয়ে যান। দুই ওপেনারের মধ্যে কাশ্যাপ প্রজাপতি শূন্য ও নাসিম খুশি ৬ রান করে বিদায় নেন। মাঝে কাশ্যাপের মতো গোল্ডেন ডাক দেন ওয়ানডাউনে নামা আকিব ইলিয়াস। চতুর্থ উইকেটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে তারা।

কিন্তু খালিদ কাইল ও জিশান মাকসুদের ২৭ রানের জুটির পর আবার উইকেট তুলে নেয় নামিবিয়া। এ সময় ২২ রান করে জিশানকে সাজঘরে ফেরান রুবেন ট্রাম্পেলম্যান। আয়ান খান তখন খালিদকে সঙ্গ দেয়ার চেষ্টা করেও ব্যর্থ হন। ২১ বলে ১৫ রান করে জেরার্ড এরাসমাসের বলে ফ্রাইলিঙ্ককে ক্যাচ দেন তিনি।

মোহাম্মদ নাদিম ১০ বলে করেন মাত্র ৬ রান। এরপর দলীয় সর্বোচ্চ ৩৪ রান করা খালিদ ক্যাচ দেন বোলার ডেভিড ভিসেকে। ৩৯ বলের ইনিংসে ১টি করে চার ও ছয় হাঁকান ওমান ব্যাটার। মূলত গুটিয়ে যাওয়ার শঙ্কা দেয় তাদের। তবুও ১৯.৪ ওভারে কোনোমতে একশ’র বৈতরণী পার হতে সক্ষম হয় দলটি। শাকিল আহমেদ ১১ ও মেহরান খান করেন ৭ রান।

নামিবিয়ার হয়ে ২১ রান দিয়ে ৪ উইকেট নেন ট্রাম্পেলম্যান। ৩ উইকেট নিতে ভিসে খরচ করেন ২৮ রান। এরাসমাস ২টি ও বার্নার্দ স্কুলজ নেন ১ উইকেট।


ওমান   নামিবিয়া   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ওমানের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে নামিবিয়া

প্রকাশ: ০৬:৩৩ এএম, ০৩ জুন, ২০২৪


Thumbnail

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। আজ দ্বিতীয় দিনের খেলায় গ্রুপ 'বি'-র প্রথম ম্যাচে সোমবার (৩ জুন) মুখোমুখি হয়েছে ওমান ও নামিবিয়া। দুই মহাদেশের দুই দলের লড়াইয়ে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন নামিবিয়ার অধিনায়ক গেরহার্ড ইরাসমাস। ব্রিজটাউনে ম্যাচটি শুরু হয় ভোর ৬টা ৩০ মিনিটে।

টানা তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছে নামিবিয়া। ২০২১ বিশ্বকাপে তারা দুর্দান্ত পারফর্ম করেছে। অনেক দলকে তারা চমকে দিয়েছে। আর ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে তো প্রথম রাউন্ডের ম্যাচে নামিবিয়া শ্রীলঙ্কাকে হারিয়ে দিয়েছিল।

এদিকে ওমানও তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করছে। গত এপ্রিলে নামিবিয়ার বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দারুণ পারফর্ম করেছিল ওমান। যদিও সেই সিরিজটি ৩-২ ব্যবধানে হেরে যায় তারা।

নামিবিয়া একাদশ
মাইকেল ভ্যান লিঙ্গেন, নিকোলাস ডেভিন, জ্যান ফ্রাইলঙ্ক, গেরহার্ড ইরাসমাস (অধিনায়ক), মালান ক্রুগার, জেজে স্মিট, ডেভিড উইজ, জেন গ্রিন, রুবেন ট্রাম্পেলম্যান, বার্নার্ড শোল্টজ, টাঙ্গেনি লুঙ্গামেনি

ওমান একাদশ    
কাশ্যপ প্রজাপতি, নাসিম খুশি, আকিব ইলিয়াস (অধিনায়ক), জিশান মাকসুদ, খালিদ কাইল, আয়ান খান, মোহাম্মদ নাদিম, মেহরান খান, শাকিল আহমেদ, কলিমুল্লাহ, বিলাল খান

ওমান   নামিবিয়া   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

পাপুয়া নিউগিনিকে উড়িয়ে বিশ্বকাপে শুভসূচনা করল ক্যারিবীয়ানরা

প্রকাশ: ১২:০৮ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

চলছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। বৈশ্বিক এই আসরের দ্বিতীয় ম্যাচে আজ মাঠে নেমেছিল ওয়েস্ট ইন্ডিজ ও পাপুয়া নিউগিনি। যেখানে টস হেরে আগে ব্যাট করে ক্যারিবীয়দের বোলিং তোপে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৩৬ রান সংগ্রহ করেছিল পাপুয়া নিউগিনি।

জবাবে লক্ষ্য তাড়া করতে গিয়ে ৫ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছেছে ক্যারিবীয়ানরা।


পাপুয়া নিউগিনি   ওয়েস্ট ইন্ডিজ   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

‘গ্রুপ অব ডেথে পড়ায় সুপার এইটে যাওয়া সহজ হবে না বাংলাদেশের’

প্রকাশ: ১১:৫৫ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

বিশ্বমঞ্চে শুরু হয়েছে চার-ছক্কার লড়াই। আইসিসি টি-২০ বিশ্বকাপের নবম আসরে যুক্তরাষ্ট্রের সাথে যৌথভাবে আয়োজক দেশ দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইডিন্জও। আর এই দুই দেশের ৯ ভেন্যুতে চলবে বৈশ্বিক ক্রিকেটের এই মেগা ইভেন্ট।

কুড়ি ওভারের এই আসরকে ঘিরে ইতোমধ্যেই শুরু হয়েছে নানা আলোচনা ও বিচার-বিশ্লেষণ। কোন দলের স্কোয়াড কেমন হবে, সেমিফাইনালে যাবে কোন দলগুলো এবং কারা হবে বিশ্বচ্যাম্পিয়ন, এ নিয়ে চলছে কাটা-ছেঁড়া।

প্রথমবারের মতো ২০ দলের বিশ্বকাপ হওয়ায় এবারের লড়াইটাও হয়েছে কঠিন। পাঁচ দলের প্রতিটি গ্রুপ থেকে মাত্র দু’টি করে দল যাবে সুপার এইটে।

বাংলাদেশের গ্রুপ ডি। যেখানে অন্য চার দল দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল। গ্রুপে অপেক্ষাকৃত শক্তিশালী দুই দল দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। নেদারল্যান্ডস প্রস্তুতি ম্যাচে হারিয়েছে শ্রীলঙ্কাকে। ভারতীয় ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া মনে করছেন, বাংলাদেশের এবারের বিশ্বকাপে মৃত্যুকূপে পড়েছে। বাংলাদেশের পরের পর্বে যাওয়ার সুযোগ থাকলেও কাজটা কঠিন বলে মনে করছেন আকাশ।

আকাশ চোপড়া বলেন, বাংলাদেশের সুযোগ আছে। তবে অনেক কঠিন এক গ্রুপে পড়েছে বাংলাদেশ। যদি এই গ্রুপ থেকে তারা বের হতে পারে, তাহলে সুপার এইটে সহজ হবে। এ বিষয়টা মাথায় রাখতে হবে। তবে এই দল সামনে যেতে পারবে কিনা আমি বলতে পারব না। এটাও বলতে পারব না, এই দলটা সুপার এইট পর্যন্ত যেতে পারবে কি না। গ্রুপ অব ডেথে এই দলটা পড়েছে। কাজটা সহজ হবে না।

সম্প্রতি ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের ইউটিউব চ্যানেলে ভারতের সাবেক ক্রিকেটার রবিন উথাপ্পা বলেছিলেন, পাকিস্তানকে হারিয়ে অঘটনের জন্ম দেবে আয়ারল্যান্ড। এবার আবারও অঘটনের ভবিষ্যদ্বাণী করলেন কিংবদন্তি অস্ট্রেলিয়ান ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্ট। সাবেক এই উইকেটকিপার-ব্যাটসম্যানের ধারণা, বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে পেছনে ফেলে অঘটনের জন্ম দিতে পারে নেপাল ও নেদারল্যান্ডস।

অ্যাডাম গিলক্রিস্ট বলেন, আমি মনে করি, নেপালের কিছু একটা করে ফেলার সামর্থ্য আছে। ডাচদের দেখেও সব সময়ই মনে হয়, তারা কোনো অঘটন ঘটাবে। তারা দক্ষিণ আফ্রিকার সঙ্গে একই গ্রুপে পড়েছে। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে অ্যাডিলেডে তারা দক্ষিণ আফ্রিকাকে হতাশ করেছিল। তাই এবারও ডাচরা এমন কিছু করতেই পারে। টি-টোয়েন্টি সংস্করণে এই দেশগুলোর অঘটন ঘটানোর সুযোগ আছে। বাংলাদেশের বিপক্ষে যুক্তরাষ্ট্রের সিরিজের ফলই দেখুন, যুক্তরাষ্ট্র কিন্তু অঘটন ঘটিয়েছে।

৮ জুন নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ সময় সকাল সাড়ে ছটায় ডালাসে শুরু হবে ম্যাচ।


বাংলাদেশ   ভারত   ক্রিকেট   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ক্যারিবীয় বোলিং তোপে পাপুয়া নিউগিনির মামুলি সংগ্রহ

প্রকাশ: ১০:১০ পিএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

চলছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। বৈশ্বিক এই আসরের দ্বিতীয় ম্যাচে আজ মাঠে নেমেছে ওয়েস্ট ইন্ডিজ ও পাপুয়া নিউগিনি। যেখানে টস হেরে আগে ব্যাট করে ক্যারিবীয়দের বোলিং তোপে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৩৬ রান সংগ্রহ করেছে পাপুয়া নিউগিনি।

এদিন ম্যাচের শুরুটা দেখে মনে হয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দাঁড়াতেই পারবে না পাপুয়া নিউগিনি। কিন্তু তারা হাল ছাড়ার পাত্র নয়। লড়াই করলেন। ঘুরে দাঁড়ালেন। শেষ পর্যন্ত মাঝারি মানের একটি পুঁজিও করে ফেলেছে নিউগিনি। জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে ওয়েস্ট ইন্ডিজকে করতে হবে ১৩৭ রান।

গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে দলীয় ৫ রানের মাথায় প্রথম উইকেট হারায় নিউগিনি। ২ বলে ৫ রান করে রোমারিও শেফার্ডের বলে উইকেটরক্ষক নিকোলাস পুরানের হাতে ক্যাচ হন ওপেনার টনি উরা। দলীয় স্কোরকার্ডে ২ রান যোগ না করতেই আকিল হোসেইনের বলে আউট হয়ে যান লেগা সিয়াকা (২ বলে ১)।

দলকে কিছুটা এগিয়ে অধিনায়ক আসাদ ভালাও (২২ বলে ২১) আউট হয়ে যান। দলীয় ৩৪ রানের মাথায় আলজারি জোসেফের শিকার হন তিনি। হিরি হিরিকে ২ রানের বেশি করতে দেননি গুদাকেশ মোতি।

দলকে মোটামোটি মানের পুঁজি এনে দিতে লড়তে শুরু করেন সিসি বাও। চার্লস আমিনির সঙ্গে ৪৪ রানের জুটি করেন তিনি। তবে আমিনি বেশিক্ষণ টিকতে পারেননি। মাত্র ১২ রান করে আন্দ্রে রাসেলের বলে আউট হয়ে সাজঘরে ফেরত যান তিনি।

বাও হাঁকান আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের তৃতীয় ফিফটি (৪৩ বলে ৫০)। জোসেফের বলে বোল্ড হন তিনি। শেষদিকে ১৭ বলে অপরাজিত ২৫ রানের ইনিংস খেলেন কিপলিন দোরিগো। এতে নিউগিনির সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ১৩৬ রান।

ওয়েস্ট ইন্ডিজ: জনসন চার্লস, ব্র্যান্ডন কিং, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), রোস্টন চেজ,  রোভম্যান পাওয়েল (অধিনায়ক), শেরফেন রাদারফোর্ড, আন্দ্রে রাসেল, রোমারিও শেফার্ড, আকিল হোসেন, আলজারি জোসেফ ও গুদাকেশ মতি।

পাপুয়া নিউগিনি: টনি উরা, আসাদ ভালা (অধিনায়ক), সেসে বাউ, হিরি হিরি, চার্লস আমিনি, কিপলিং ডোরিগা, আলেই নাও, চাদ সোপার, কাবুয়া মোরিয়া ও জন করিকো।


পাপুয়া নিউগিনি   ওয়েস্ট ইন্ডিজ   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন