ইনসাইড গ্রাউন্ড

‌‌অবিচার এখন নতুন ট্রেন্ড, কেন বললেন মুশফিকের স্ত্রী?

প্রকাশ: ০৬:০১ পিএম, ১২ অগাস্ট, ২০২৩


Thumbnail

এশিয়া কাপের ১৭ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। অনেকটা পূর্বাভাস সত্য করেই দলে ঠাই মেলেনি ‘ক্রাইসিস ম্যান’ হিসেবে পরিচিত মাহমুদউল্লাহ রিয়াদের। সাইলেন্ট কিলার তকমা পাওয়া রিয়াদকে বাদ দেওয়ার আয়োজনটা অনেকটা সশব্দেই চলেছে ক্রিকেট পাড়ায়। তবুও অতি আশাবাদী কেউ কেউ ভেবেছিলেন পুরনোর কৃতির জোরে দলে জায়গা পাবেন অভিজ্ঞ রিয়াদ। তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর তালিকায় রিয়াদকে রাখা হয়নি।

এমন তালিকা দেখে রিয়াদ ভক্তরা মোটেও খুশি হতে পারেননি। অবশ্য এ বিষয়ে মাহমুদউল্লাহ রিয়াদ প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি এখনো। তবে রিয়াদ পরিবারের মুখ ও মন যে ভার, তা আর নতুন করে বলে দেওয়ার দরকার পড়ে না। 

এবার সেই ক্ষোভের কিছুটা প্রকাশ পেল রিয়াদের ভায়রা ভাই মুশফিকুর রহিমের স্ত্রী জান্নাতুল কেফায়াত মন্ডির এক ফেসবুক পোস্টে। যদিও সেই পোস্টে বিস্তারিত কিংবা স্পষ্ট কিছুই বলেননি মন্ডি। তার ইংরেজি পোস্টের অর্থটা ঠিক এমন, ‘অবিচার এখন নতুন ট্রেন্ড।’

এই পোস্ট দেখে অনেকেই ধরে নিয়েছেন এটা রিয়াদকে দল থেকে ছেটে ফেলার ক্ষোভের বহিঃপ্রকাশ। কেউ সেই পোস্টে দিয়েছেন দুঃখের রিঅ্যাক্ট, কেউ আবার এর উল্টোটাও করেছেন। যদিও মন্তব্য করার সুযোগ রাখেননি মন্ডি। তিনি কমেন্ট অপশন বন্ধ করে রেখেছেন। 

এদিকে, রিয়াদ না থাকার কারণ ব্যাখ্যা দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তিনি বলেছেনে, ‘মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে অনেক লম্বা আলোচনা হয়েছে প্রথম দিকে। তারপর অনেক আলোচনা করার পর টিম ম্যানেজমেন্ট আমাদের একটা পরিকল্পনা দেয়, সামনে কীভাবে কোন দেশের সঙ্গে খেলবে, কী পরিকল্পনা- এসব চিন্তাভাবনা করেই কিন্তু রিয়াদকে বাদ দেওয়া হয়েছে। ম্যানেজমেন্টের পরিকল্পনা আমরা মনে করেছি অবশ্যই এটা ভালো। ওদের সঙ্গে যেহেতু হেড কোচের একটা পরিকল্পনা আছে টিম কীভাবে পরিচালনা করা হবে। সব আলোচনা হয়েছে, আমাদের অধিনায়কের সঙ্গে আলোচনা হয়েছে।’

মিনহাজুল আবেদীন নান্নু   এশিয়া কাপ   মাহমুদউল্লাহ রিয়াদ   মুশফিকুর রহিম  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড

প্রকাশ: ০৫:৪০ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

ক্রীড়াঙ্গনে ফুটবল ভক্তদের কাছে প্রিমিয়ার লিগ যেন দৈনন্দিন জীবনের একটি অংশ। আর তাইতো বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ঘরোয়া ক্রীড়া আসর ভাবা হয় এই ইংলিশ প্রিমিয়ার লিগকে।

প্রিমিয়ার লিগের এত বেশি জনপ্রিয়তার অবশ্য ভিন্ন একটি কারণও রয়েছে। সেটি হচ্ছে গোলের বন্যা। প্রতিপক্ষের জালে গোল দেওয়াটা যেমন আরেক প্রতিপক্ষের জন্য চ্যালেঞ্জের, ঠিক তেমনই দর্শকদের জন্য রোমাঞ্চকর।

ইংলিশ প্রিমিয়ার লিগে (এপিএল) শেষ রাউন্ডের দশটি ম্যাচই একই সময়ে শুরু হয়। মৌসুমের শেষ ম্যাচ ডে-তে দশ ম্যাচে সবমিলিয়ে গোল হয়েছে ৩৭টি। আর তাতেই হয়েছে গোলের নতুন রেকর্ড।

১৯৯২ সালে প্রিমিয়ার লিগের যাত্রার পর থেকে এবারের মৌসুমেই সবচেয়ে বেশি গোল হয়েছে। সবমিলিয়ে সদ্য সমাপ্ত ইপিএল মৌসুমে ৩৮০ ম্যাচে ১২৪৬টি গোল হয়েছে। ম্যাচ প্রতি তিনটিরও বেশি গোল করেছে দলগুলো।

এর আগে সবচেয়ে গোল ছিল ১২২২টি। এবার সবচেয়ে বেশি ৯৬ গোল করেছে ম্যানচেস্টার সিটি। টানা চতুর্থ লিগ শিরোপা জিতে অনন্য কীর্তি গড়েছে পেপ গার্দিওলার দল। রানার্স আপ আর্সেনাল গোল করেছে ৯১টি।

গোল করার তালিকায় তিনে লিভারপুল। তাদের গোল সংখ্যা ৮৬টি। ৮৫ গোল নিয়ে পরের অবস্থানে নিউক্যাসল ইউনাইটেড। এদিকে সবচেয়ে বেশি ১০৪ গোল হজম করেছেন শেফিল্ড ইউনাইটেড।


প্রিমিয়ার লিগ   ফুটবল   ইংলিশ প্রিমিয়ার লিগ   ক্রীড়াঙ্গন  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কোপার আগে বড় ধাক্কা খেল ব্রাজিল

প্রকাশ: ০৪:২৬ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

চলতি বছরের জুন থেকে শুরু হতে যাচ্ছে এবারের কোপা আমেরিকার লড়াই। যেখানে ফেবারিট হিসেবেই অংশ নিবে ব্রাজিল। তবে এর আগে বড় ধাক্কা খেয়েছে সেলেসাওরা। চক্ষুকোটরে আঘাত পেয়েছেন ব্রাজিলের অন্যতম সেরা গোলরক্ষক এডারসন। এতে ঘোষিত স্কোয়াড থেকে ছিটকে গেছেন তিনি। স্বাভাবিকভাবেই আসন্ন কোপা আমেরিকা মিস করবেন ম্যানচেস্টার সিটির এই গোলরক্ষক।

এডারসনের পরিবর্তে গোলরক্ষক হিসেবে রাফায়েলকে স্কোয়াডে যুক্ত করেছেন ব্রাজিল কোচ ডরিভাল জুনিয়র। তবে এখনও ব্রাজিল জাতীয় দলের জার্সি গায়ে দেননি সাওপাওলোর এই গোলরক্ষক। অথচ কোপা আমেরিকার মতো আসরে তাকেই এদারসনের বদলি হিসেবে তাকেই বেছে নিয়েছেন কোচ ডরিভাল।

ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহ্যামের বিপক্ষে ম্যাচে ইনজুরিতে পড়েন এডারসন। গোল সেভ করতে গিয়ে হটস্পার ডিফেন্ডার ক্রিশ্চিয়ান রোমেরার সঙ্গে সংঘর্ষ হয় তার। এতে চোখের কোটরে আঘাত পান এই ব্রাজিলিয়ান।

এ কারণে রোববার প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে ওয়েস্টহ্যাম ইউনাইটেডের বিপক্ষে খেলতে পারেননি এদারসন। মিস করবেন আগামী সপ্তাহে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে এফএ কাপের ফাইনাল ম্যাচটিও।

এডারসনের অনুপস্থিতিতে কোপা আমেরিকার পুরো আসর জুড়ে গোলরক্ষক এলিসনের উপরেই ভরসা রাখবে ব্রাজিল। তার উপর ভর করেই দশমবারের মতো কোপা আমেরিকার শিরোপা জিততে চাইবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এবারের কোপা আমেরিকায় ব্রাজিল খেলবে ডি-গ্রুপে। এই গ্রুপে তাদের প্রতিদ্বন্দ্বী হল- কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকা।

আগামী ২৫ জুন নিজেদের কোপা আমেরিকা মিশন শুরু করবে ব্রাজিল। যেখানে তাদের প্রতিপক্ষ শক্তিশালী কোস্টা রিকা। সোফি স্টেডিয়ামে ম্যাচটি হবে ভোর ৭টায়।


ব্রাজিল   এডারসন   ডরিভাল জুনিয়র   সেলেসাও  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নির্ধারিত সময়েই মাঠে গড়াবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ

প্রকাশ: ০২:৩৭ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

আসন্ন টি-২০ বিশ্বকাপ উপলক্ষ্যে দল ঘোষণার পর অন্যান্য দলের আগেই যুক্তরাষ্ট্রের মাটিতে পা রেখেছে বাংলাদেশ দল। কারণ দেশটির মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আর এই সিরিজ বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতি বলেই মনে করছেন টাইগাররা।

তবে সিরিজের ম্যাচগুলো মাঠে গড়ানোর আগেই দেখা দিয়েছিল শঙ্কা। বড় বাধা ছিল আবহাওয়া। তবে সেই বাধা এখন আর নেই। সবকিছু ঠিক থাকলে নির্ধারিত সময়েই সিরিজটি মাঠে গড়াবে। সেই লক্ষ্যে রোববার (১৯ মে) স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় রাত ৯ টা) অনুশীলন শুরু করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

বাংলাদেশ দল হিউস্টনে পৌঁছার পর এক দিন বিশ্রাম করে এবং এক দিনে ফিটনেস নিয়ে কাজ করে। শনিবার থেকে টাইগাররা স্কিলের অনুশীলন শুরু করেছেন।  হিউস্টনের প্রেইরিভিউ ক্রিকেট কমপ্লেক্সে শান্তরা শুরুতে ওয়ার্ম আপ ও ফুটবল খেলে নিজেদের ঝালিয়ে নেন।

মঙ্গলবার (২১ মে) থেকে শুরু হবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র তিন ম্যাচের টি-২০ সিরিজ। বাকি দুটি ম্যাচ হবে ২৩ ও ২৫ মে। প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে সবগুলো ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়। সিরিজ শেষে ২৮ মে যুক্তরাষ্ট্রের বিপক্ষেই আইসিসি কর্তৃক নির্ধারিত ওয়ার্ম-আপ ম্যাচ খেলবে বাংলাদেশ।

১ জুন ভারতের বিপক্ষে টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। বিশ্বকাপের লড়াই শুরুর আগে নিজেদের প্রস্তুতির জন্য সবমিলিয়ে ৫টি ম্যাচ পাচ্ছে টাইগাররা। গ্রুপ পর্বে লাল সবুজদের প্রতিপক্ষ যথাক্রমে শ্রীলংকা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও নেপাল। প্রথম দুটি ম্যাচ হবে যুক্তরাষ্ট্রে বাকি দুটি ওয়েস্ট ইন্ডিজে।


যুক্তরাষ্ট্র   বাংলাদেশ   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টানা দ্বিতীয়বারের মত গোল্ডেন বুট জিতলেন হালান্ড

প্রকাশ: ০২:০৭ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

টানা চতুর্থবারের মত প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। আর এবারের মৌসুমে সিটির এই শিরোপা জয়ে দারুণ অবদান রেখেছেন আর্লিং হালান্ড। আর সেই ধারাবাহিকতায় চলতি মৌসুমে সর্বোচ্চ ২৭ গোল করে গোল্ডেন বুট জিতেছেন হালান্ড।

নিকটতম প্রতিদ্বন্দ্বী চেলসির কোল পালমারকে পেছনে এই পুরস্কার জিতে নেন তিনি। এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো প্রিমিয়ার লিগ ফুটবলে গোল্ডেন বুট জিতেছেন এই ফুটবলার।

সদ্য সমাপ্ত প্রিমিয়ার লিগ মৌসুমে ২২ গোল করেছেন ব্লুজদের তরুণ তুর্কি পালমার। সেই হিসেবে তার থেকে ৫ গোল বেশি করেছেন হালান্ড।

গতকাল মৌসুমের শেষ ম্যাচে ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে হারিয়ে টানা চতুর্থবারের মতো প্রিমিয়ার লিগের শিরোপা নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি।

অপরদিকে এভারটনের বিপক্ষে জয় পেলেও তা কোনো কাজে আসেনি আর্সেনালের। তাদের থেকে ২ পয়েন্ট বেশি নিয়ে শিরোপা ঘরে তুলেছে পেপ গার্দিওলার শিষ্যরা।


আর্লিং হালান্ড   ম্যানচেস্টার সিটি   ইংলিশ প্রিমিয়ার লিগ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ছন্দপতন থেকে হাড্ডাহাড্ডি লড়াই, ইপিএলের শ্রেষ্ঠত্বে সিটিজেনরাই

প্রকাশ: ০২:০০ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

ইউরোপীয় শীর্ষ ৫ ক্লাব ফুটবলের মধ্যে অন্যতম ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল)। এটিকে বলা হয়ে থাকে বিশ্বের অন্যতম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্ট। ফুটবল বোদ্ধাদের এই টুর্নামেন্ট নিয়ে আগ্রহের কমতি নেই। কারণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই লিগের শেষ ম্যচ ডে পর্যন্ত অপেক্ষা করতে হয় শিরোপা কার হাতে উঠছে তা দেখার জন্য।

চলতি ২০২৩-২৪ মৌসুমও এর ব্যতিক্রম না। এবারও এই লিগের শ্রেষ্ঠত্বের মুকুট কার মাথায় উঠবে তা দেখার জন্য অপেক্ষা করতে হয়েছে শেষ ম্যাচ ডে পর্যন্ত। শেষ পর্যন্ত জমেছে আর্সেনাল, ম্যান সিটি ও লিভারপুলের ত্রিমুখী লড়াই। তবে এই লড়াই থেকে আগেই ছিটকে গেছিল লিভারপুল। কিন্তু শেষ পর্যন্ত লড়েছে পেপ ও আর্তেতার শিষ্যরা।

শেষ ম্যাচ ডে শিরোপার সমীকরণে দুটি ভিন্ন খেলায় মাঠে নেমেছিল দুই দল। সমীকরণটি এমন ছিল যে, ওয়েস্ট হ্যামের বিপক্ষে সিটি যদি পয়েন্ট হারায় আর এভারটনের সাথে আর্সেনাল জিতে তাহলে শিরোপা আর্সেনালের কাছে যাবে। অন্যথায় শিরোপাটি নিজেদের কাছেই রাখবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। তবে শেষ পর্যন্ত শিরোপা নিজের ঘরেই রেখেছে ম্যানসিটি।

শুরু থেকে ছন্দে, তবুও মাঝে এসে ব্যাকফুটে। তারপর আবারও ঘুরে দাঁড়িয়ে শেষমেশ চ্যাম্পিয়ন। সবমিলিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের এবারের মৌসুমে ম্যানচেস্টার সিটির জার্নি টা বেশ কিছুটা সিনেমার গল্পের মতোই ছিল। শুধু তাই নয়, ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে কোন দলই টানা চারবার শিরোপা জিততে পারেনি। তবে সেই অসাধ্য কাজটিই এবার করে দেখিয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা।

তবে এবারের প্রিমিয়ার লিগের লড়াইটা জমেছে বেশ। শুরু থেকে শেষ পর্যন্ত সব দলই হাড্ডাহাড্ডি লড়াই করেছে একে অপরের সাথে। আসুন ৫ পয়েন্টে দেখে নেয়া যাক এবারের ইপিএলের আদ্যোপান্ত-

১. বিগ সিক্সের অবস্থান:

আর্সেনাল, চেলসি, লিভাপরপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহাম। এই ছয়টি দলকে বলা হয় ইপিএলের বিগ সিক্স। এই ছয় দলের মধ্যে এবার চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড হয়ত তাদের সবচেয়ে খারাপ মৌসুম কাটিয়েছে। ‍লিগে ৩৮ ম্যাচ খেলে মাত্র ৬০ পয়েন্ট তুলতে পেরেছে ম্যান ইউনাইটেড। তাদের অবস্থান পয়েন্ট টেবিলের ৮ নম্বরে।

অন্যদিকে আরেক জায়ান্ট ক্লাব চেলসি সংগ্রহ করতে পেরেছে ৬৩ পয়েন্ট। তাদের অবস্থান ছিল ৬ নম্বরে। টটেনহাম টপ ফোরে যাওয়ার জন্য লড়াই করলেও শেষ পর্যন্ত তাদের থেকে ২ পয়েন্ট বেশি পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের পরবর্তী আসর নিশ্চিত করেছে এস্টন ভিলা। আর ম্যান সিটি, আর্সেনাল, আর লিভারপুল যথাক্রমে ১,২ ও ৩ এ থেকে মৌসুম শেষ করেছে।

২. সিটির টানা চার

ম্যানচেস্টার সিটি সম্ভবত তাদের ক্লাব ইতিহাসের সবচেয়ে সেরা সময় কাটাচ্ছে গত চার মৌসুম ধরে। কেননা ইপিএলে টানা ৪টি শিরোপা জিতেছে দলটি। এর আগে তাদের নগর প্রতিদ্বন্দ্বি ম্যান ইউনাইটেড টানা ৩ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল। আর তাদের এই রেকর্ড ভেঙ্গে চুরমার করে দিয়েছে পেপ গার্দিওয়ালার শিষ্যরা। শেষ পর্যন্ত আর্সেনালের সাথে মাত্র ২ পয়েন্ট ব্যবধানে লিগ জিতল তারা। এটি সিটিজেনদের ক্লাব ইতিহাসের ৬ষ্ঠ লিগ শিরোপা। এর আগে ২০২০-২১, ২০২১-২২ ও ২০২২-২৩ আসরে চ্যাম্পিয়ন হয়েছে তারা। নিজেদের সেরা মাঠে কিভাবে নিঙ্গরে দিতে হয় তা গত ৪ মৌসুমে দেখিয়েছে তারা। পেপ গার্দিওয়লার টেক্টিস, গ্যাম প্লানের কাছে হয়েছে সব নামি-দামি কোচ।

৩. গানারদের আক্ষেপ

শেষ বার যখন এমিরাট স্টোডিয়ামে ইপিএল ট্রফি গানাররা দেখে তখন সবার হাতে ছিল বাটন ফোন। ফেসবুক, টুইটার, ইউটিউবের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম বলতে সেভাবে কিছুই ছিল না। মৌসুমটি ছিল ২০০২-২০০৪। এরপর থেকে আর ইপিএল শিরোপা জিততে পারেনি ইংল্যান্ডের ১৩ বারের চ্যাম্পিয়নরা।

গত কয়েক বছরে আর্সেনালের মাঠের পারফরম্যান্সও একবারে যে খারাপ তা বলা যায় না। ইপিএলের ২০২২-২৩ মৌসুমে শুরু থেকে দাপট দেখিয়েও শেষ পর্যন্ত ম্যান সিটির কাছে ৫ পয়েন্টের ব্যবধানে লিগ শিরোপা হারাতে হয় দলটিকে। এবারও তার ব্যতিক্রম হয়নি। শুরু থেকেই দুর্দান্ত খেলে আসা আর্সেনাল শেষ পর্যন্ত এই মৌসুমে শিরোপা নিজের করে নিতে পারেনি। মাত্র ২ পয়েন্টের আক্ষেপ নিয়ে হয়ত তাদের আরেকটি মৌসুম অপেক্ষা করতে হবে দীর্ঘ আক্ষেপ শেষ করতে।

অবশ্য এ মৌসুমে তাদের কপাল পোড়ানোর পিছনে সিটির যতটুকু অবদান তার চেয়ে বেশি অবদান ফুলহ্যামের। কারণ পয়েন্ট টেবিলের তলানিতে থাকা এই দলটির বিপক্ষে মুখোমুখি ২ ম্যাচেই হোচট খেয়েছে গানারর্সরা। যার ফল  টুর্নামেন্টের শেষ দিকে এসে তাদের ভুগিয়েছে।

৪. লিভারপুলের ছন্দপতন

এবারের ইপিএলে লিভারপুলও বেশ ভালোভাবে লড়াই চালিয়ে যাচ্ছিল। শুরু থেকেই দুর্দন্ত ফর্মে থাকা মোহাম্মদ সালাহরা গত এক মাস আগেও ছিল টেবিল টপার। কিন্তু শেষ পর্যন্ত সিটির চেয়ে ৯ পয়েন্ট আর আর্সেনালের থেকে ৭ পয়েন্টের বড় ব্যবধান নিয়ে লিগ হারাতে হয়েছে তাদের। ফুটবল বিশ্লেষকরা মনে করেন, লিভারপুল বস ক্লপের ক্লাব ছেড়ে যাওয়ার সিদ্ধান্তের পরই তাদের এই ছন্দপতন হয়েছে।

৫. কথা রাখলেন মার্টিনেজ

১৯৮২-৮৩ তে শেষ বার ইউরোপ শ্রেষ্ঠত্বের আসর চ্যাম্পিয়নস লিগ খেলেছিল এস্টন ভিলা। এর আগে ১৯৮১-৮২ তে চ্যাম্পিয়নও হয়েছিল দলটি। কিন্তু এরপরই হয় ছন্দপতন। এরপর থেকে আর চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিতে পারেনি ভিলা। কিন্তু শেষ পর্যন্ত আর্জেন্টাইন বিশ্বকাপ জয়ী গোলরক্ষক কথা দেয় যে, এস্টন ভিলাকে তিনি চ্যাম্পিয়ন্স লিগে আবার তুলবেন। দলের হারানো ঐতিহ্য তিনি ফেরাবেন। আর নিজের কথামতো মাঠের কাজও করে দেখালেন তিনি। শেষ পর্যন্ত ৬৮ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে শেষ করেছে দলটি। আর এর ফলে তারা পৌঁছে গেল আগামী ২০২৪-২৫ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে।

সবমিলিয়ে বলতে গেলে এবারের ইংলিশ প্রিমিয়ার লিগের মৌসুমটি ছিল হাড্ডাহাড্ডি লড়াই, ছন্দপতন ও ঘুরে দাঁড়ানোর মিশেলে ভরা এক গল্প। যার শ্রেষ্ঠত্ব ছিল ইতিাহাদের মাটিতে। যেটি ছিনিয়ে নিতে চেয়েছিল গানাররা। তবে শেষ পর্যন্ত সেটি আর সম্ভব হয়নি। রোববার লিগের শেষ ম্যাচে ওয়েস্ট হ্যামকে ৩-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। এর মধ্য দিয়ে ইংলিশ লিগের একমাত্র দল হিসেবে টানা চারটি লিগ শিরোপা জয়ের কীর্তি গড়েছে সিটিজেনরা।


ইপিএল   শ্রেষ্ঠত্বের লড়াই   ক্লাব ফুটবল   ৫ পয়েন্টে ইপিএল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন