ইনসাইড গ্রাউন্ড

সাকিব খেলছেন ভারতের বিপক্ষে

প্রকাশ: ০৮:২৭ পিএম, ১৭ অক্টোবর, ২০২৩


Thumbnail

সব সংশয়কে দূর করে সাকিব খেলছেন ভারতের বিপক্ষে। বিসিবির পক্ষ থেকে পরিস্কার করে না বললেও নেট প্রাকটিস দেখেই ধারণা পাওয়া গেছে ভারতের বিপক্ষে সাকিবকে সাইড লাইনে থাকতে হচ্ছে না। সকিব নেটে পুরো সময় জুড়েই তিনি স্বাচ্ছন্দ্যে ব্যাটিং অনুশীলন করেছেন।

চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ের সময় বাম উঁরুর ওপরের দিকে টান খায় সাকিবের। পরে বাংলাদেশ অধিনায়ক পুরো ১০ ওভারই বোলিং করেন। তবে ভারতের বিপক্ষে পরের ম্যাচটি খেলা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয় কিছুটা।

 

এমআরআই স্ক্যান করানোর পর তাঁকে রাখা হয় পর্যবেক্ষণেও। হাঁটা-চলায়ও কোনো সমস্যা হচ্ছিল না। কিন্তু স্বাভাবিক নড়াচড়া আর খেলার মধ্যে পার্থক্য থাকায় ভারত ম্যাচে তাঁকে পাওয়া নিয়ে পুরোপুরি নিশ্চিতও হওয়া যাচ্ছিল না। কথা ছিল আজকের অনুশীলনে তাঁকে দেখে নেওয়ার পর আবার পাঠানো হবে এমআরআই স্ক্যান করানোর জন্য।

কিন্তু অনুশীলনে যেভাবে ব্যাট চালিয়েছেন, তাতে এদিনই আরেকবার স্ক্যানের প্রয়োজন দেখা দেয়নি। বরং নেটে সকিব খুব স্বাচ্ছন্দ্যেই ব্যাট চালিয়েছেন। সব সংশয়কে বুড়ো আঙুল দেখিয়েছেন।

 

 সাকিব ১৯ অক্টোবর ভারতের বিপক্ষে খেলছেন এটি এখন একরকম নিশ্চিতই। 


সাকিব   ইনজুরি   সংশয়   বিশ্বকাপ ক্রিকেট   ভারত   বাংলাদেশ   বিসিবি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আবারও জয়জয়কার লস ব্যাঙ্কোসদের, স্বপ্নভঙ্গ ডর্টমুন্ডের

প্রকাশ: ০৫:১৪ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের রাজা রিয়াল মাদ্রিদ। সেই কথা আরো একবার প্রমাণ করলো লস ব্ল্যাঙ্কোসরা। ওয়েম্বলিতে বরুশিয়া ডর্টমুন্ডের স্বপ্নভঙ্গ করে ১৫তম শিরোপা উঁচিয়ে ধরেছে স্প্যানিশ জায়ান্টরা।

লন্ডনের ওয়েম্বলিতে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ ও বরুশিয়া ডর্টমুন্ড। ম্যাচটিতে ২-০ ব্যবধানে জয়ে শিরোপা উচ্ছ্বাসে মেতে ওঠে কার্লো আনচেলত্তির শিষ্যরা।

ওয়েম্বলি স্টেডিয়ামে অবশ্য শুরুটা দূর্দান্ত করেছিল বরুশিয়া ডর্টমুন্ড। একের পর আক্রমণে রিয়ালকে চাপে রাখে এডিন টেরজিকের দল। তবে দ্বিতীয়ার্দে দারুণভাবে ঘুরে দাঁড়ায় চ্যাম্পিয়ন্স লিগের রাজারা।

ম্যাচের ১৩তম মিনিটে রিয়ালকে বিপদে ফেলতে পারত ডর্টমুন্ড। কিন্তু জুলিয়ান ব্র‍্যান্ড প্রতিপক্ষের রক্ষণে ফাঁকায় বল পেলেও তা শট নিতে দেরি করেন। রিয়ালের এক ডিফেন্ডার বাঁধা দেয়ার চেষ্টা করলে ঠিকঠাক শট নিতে পারেননি। বল চলে যায় বেশ বাইরে দিয়ে।

এরপর মধ্যমাঠের বলের দখল নেয়ার চেষ্টায় থাকে রিয়াল। সুযোগের খোঁজে থাকে লস ব্ল্যাঙ্কোসরা। ২১তম মিনিটে অবশ্য আরেকবার সুযোগ পায় ডর্টমুন্ড। কিন্তু এবার থিবো কোর্তোয়াকে একা পেয়েও বল জালে পাঠাতে পারেনি করিম আদেয়েমি।

দুই মিনিট পর আবারো রক্ষা পায় রিয়াল। এবার তাদের বাঁচিয়েছে গোলপোস্ট। কামাভিঙ্গার কাছ থেকে বল কেড়ে নিয়ে দারুণ পাস বাড়ান ম্যাটসেন।

সেই বল অফসাইড ফাঁদ ভেঙে পেয়ে যান নিকলাস ফুলক্রুগ, আগোয়ান গোলরক্ষকও ফাঁকিও দেন তবে তার শট সাইডবারে লেগে ফিরে আসে। তাতে হতাশা বাড়ে ডর্টমুন্ড শিবিরে।

বিরতি থেকে ফিরেই ডর্টমুন্ডের রক্ষণ কাঁপায় রিয়াল। ফ্রিকিকে টনি ক্রুসের প্রচেষ্টা অবশ্য ঝাঁপিয়ে ফেরান গোলরক্ষক গ্রেগর কোবেল। এরপর ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের দিকে নিতে থাকে রিয়াল। দশ মিনিটের ব্যবধানে ডর্টমুন্ডের স্বপ্ন ভেঙে ম্যাচ নিজেদের করে নেয় কার্লো আনচেলোত্তির শিষ্যরা।

ম্যাচের ৭৪তম মিনিটে টনি ক্রুসের কর্নারের দূরের পোস্টে দারুণ হেডে জাল খুঁজে নিয়ে রিয়াল সমর্থকদের স্বস্তি এনে দেন কার্ভাহাল। আর ৮৩ তমমিনিটে ব্যবধান বাড়িয়ে রিয়ালকে শিরোপার আনন্দে ভাসান ভিনিসিয়ুস জুনিয়র।

এই প্রতিযোগিতায় সাফল্যের বিচারে রিয়াল মাদ্রিদ চলে গেল ধরাছোঁয়ার বাইরে। সবশেষ ১০ বছরে ছয়বার ফাইনাল খেলে সবক’টি ফাইনালই জিতল রিয়াল। আর সবমিলিয়ে এটি ১৫তম শিরোপা। তাদের পেছনে থাকা এসি মিলান জিতেছে সাতবার। তাদের থেকেও দ্বিগুনের বেশি শিরোপা রিয়ালের।


ডর্টমুন্ড   রিয়াল মাদ্রিদ   চ্যাম্পিয়ন্স লিগ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কোন আমেজ ছাড়াই বিশ্বকাপের ‘উদ্বোধন’

প্রকাশ: ০৬:২৭ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে ক্ষুদ্র অনুষ্ঠান চললেও তাতে খুব বেশি উৎসবের আবহ নেই। সম্প্রচারকারী চ্যানেলেরও নেই আয়োজন। গড়পড়তা আতশবাজির উৎসব দিয়েই ডালাসের মাঠে গড়াচ্ছে বিশ্বকাপের প্রথম ম্যাচ। তবে সাম্প্রতিক ঝড়ের ধাক্কা সামলে ডালাসের এই স্টেডিয়াম বিশ্বকাপের ম্যাচ আয়োজন করতে পারছে, এটাই ক্রিকেটপ্রেমীদের কাছে বেশ বড় স্বস্তি।

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো ক্রিকেটের বৈশ্বিক আসর বসেছে। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছে স্বাগতিক মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা। ‘এ’ গ্রুপের এই ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ৫৫ ম্যাচ আর ২৮ দিনের এই ক্রিকেট যজ্ঞ।

উদ্বোধনী ম্যাচে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন যুক্তরাষ্ট্রের অধিনায়ক মোনাক প্যাটেল। বাংলাদেশ সময় রোববার ভোর সাড়ে ৬টায় শুরু হচ্ছে এই ম্যাচ। তবে বিশ্বকাপের প্রথম এই ম্যাচের আগে আয়োজন ছিল সাদামাটা। কোনোপ্রকার উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াই মাঠে গড়াচ্ছে বিশ্বকাপের প্রথম ম্যাচটি।

ইউএসএ টুডের বরাতে ভারতের একাধিক গণমাধ্যম জানিয়েছে, যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথম ম্যাচ অনুষ্ঠিত হলেও, সেখানে বড় আকারের কোন উদ্বোধনী অনুষ্ঠান রাখেনি আইসিসি। মাঠে খেলা গড়ানোর ১০ মিনিট আগে ক্ষুদ্র পরিসরে একটি আয়োজনের কথা রয়েছে। তবে বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচের আগে গায়ানার মাঠে হবে মূল উদ্বোধনী অনুষ্ঠান।

তবে সেই অনুষ্ঠানেও কারা থাকছেন সে সম্পর্কেও বিস্তারিত জানা যায়নি। অবশ্য ক্যারিবিয়ান অঞ্চলের বেশ কিছু ডিজে এবং গায়কদের দেখা যেতে পারে সেখানে। এখন পর্যন্ত ডেভিড রাডার, রাভি বি, এরফান আলভেস, ডিজে আনা এবং আল্টার নাম শোনা গিয়েছে। এর বাইরে ঠিক কেমন অনুষ্ঠান হতে পারে সে সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি।

উল্লেখ্য, সর্বোচ্চ ২০ দেশকে নিয়ে মাঠে গড়াচ্ছে এবারের বিশ্বকাপে। আটলান্টিকের পাড়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে অনুষ্ঠিত হচ্ছে বৈশ্বিক এই আসর। ২০ দল ৪ গ্রুপে ভাগ হয়ে অংশ নিচ্ছে বিশ্বকাপের মূল পর্বে।


বিশ্বকাপ   যুক্তরাষ্ট্র   টি-২০  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

প্রস্তুতিতেও বড় হার টাইগারদের

প্রকাশ: ১২:৪৫ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

প্রস্তুতি ম্যাচে ভারতের দেওয়া ১৮৩ এর লক্ষ্য তাড়া করতে গিয়ে শতক পেরোনো নিয়েই শঙ্কা জেগেছিল বাংলাদেশের। তবে দুই অভিজ্ঞ ক্রিকেটার সাকিব আল হাসান আর মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাটে কোনমতে বাঁচল মান।

দুজনের ৭৫ রানের জুটি বাংলাদেশকে টেনে নিয়ে গিয়েছেন ১১৬ পর্যন্ত। সাকিব যখন আউট হয়েছেন তখনও খেলা বাকি ৮ বল। শেষমেষ বাংলাদেশের ইনিংসটা থেমেছে ১২২ রানে। ৬০ রানের বড় হার দিয়েই বিশ্বকাপের প্রস্তুতি সেরেছে টাইগাররা।

সবমিলিয়ে বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজে ২ ম্যাচে হার আর ভারতের বিপক্ষে ৬০ রানের হারই বাংলাদেশের বিশ্বকাপের সঙ্গী। মাঝে একটা ম্যাচে এসেছে জয়, আর একটা ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

নিউইয়র্কের নাসাউ কাউন্টিতে বাংলাদেশের গড়পড়তা বোলিংয়ের সুবাদে বেশ বড় স্কোরই দাঁড় করিয়েছিল ভারত। তুলনামূলক স্লো এই পিচে বেশ দাপটের সঙ্গেই ব্যাট চালিয়েছে ভারতের ব্যাটিং ইউনিট। তুলনামূলক ধীরগতির এই উইকেটেও উঠেছে ১৮২ রান। বাংলাদেশের জন্য এমন স্কোর খানিকটা কঠিনই বটে।

ব্যাট করতে নেমে আরও একবার পরিষ্কার দেখা গেল বাংলাদেশের টপ অর্ডারের ভগ্নদশা। প্রথম ওভারেই আউট হয়েছেন সৌম্য সরকার। আর্শদীপের বাইরে বেরিয়ে যাওয়া বলে ব্যাট চালিয়ে ক্যাচ তুলে দেন ঋষভ পান্তের হাতে। রম বাজে অবস্থার মাঝে থাকা লিটন এবারের সুযোগটাও হারিয়েছেন হেলায়। আর্শদীপ সিংয়ের ভেতরের দিকে ঢোকা বলে খেই হারিয়েছেন। ব্যাট আর পায়ের ফাঁক গলে বল গিয়েছে স্ট্যাম্পে।

৬ বলে শূন্য রান করে মাথা নিচু করে ফিরতে হয়েছে বাংলাদেশের অধিনায়ককে। সিরাজের বলে বড় শট খেলতে চেয়েছিলেন। কিন্তু অফস্ট্যাম্পের অনেকটা বাইরের সেই বল কেন মিডঅনের ওপর দিয়ে খেলতে চাইলেন, সেটার ব্যাখ্যা হয়ত শান্ত নিজেই ভালো দিতে পারবেন। এরপরে দায়িত্ব ছিল তাওহীদ হৃদয় এবং আরেক ওপেনার তানজিদ হাসান তামিমের ওপর। কিন্তু তুলনামূলক নবীন দুই ব্যাটারই ব্যর্থ হয়েছেন নিজ নিজ জায়গা থেকে।

৫০ রানের আগেই বিদায় নেন ৫ ব্যাটার। দলের হাল ধরেন দুই সিনিয়ার ক্রিকেটার সাকিব এবং রিয়াদ। দুজনে যোগ করেছেন ৭৫ রান। সাকিব খেলেছেন ৩৪ বলে ২৮ রানের তুলনামূলক ধীরগতির এক ইনিংস। আর রিয়াদের ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৪০ রান। শেষ ওভারে রিশাদ হোসেন এবং জাকের আলী অনিক বড় শটে আউট হয়ে হতাশার ওপর দিয়েছেন বাড়তি প্রলেপ।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে ভালো সংগ্রহই পায় ভারত। শরিফুল ইসলাম ও শেখ মেহেদীর নিয়ন্ত্রিত বোলিংয়ের পরও রোহিত শর্মার দল তোলে ১৮২ রান। মূলত সাকিব আল হাসান ও তানভীর ইসলামের খরুচে দিনে ব্যাট হাতে ঝড় তুলেছেন রিষাভ পান্ত–হার্দিক পান্ডিয়ারা। নির্ধারিত ২০ ওভার শেষে বাংলাদেশকে বড় টার্গেট দিতে বেগ পেতে হয়নি ম্যান ইন ব্লুদের।


বাংলাদেশ   ভারত   ক্রিকেট   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভোরের আলোতে আলোকিত হবে টি-টোয়েন্টির নবম আসর

প্রকাশ: ১১:১৩ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

আর মাত্র কয়েক ঘন্টা। এরপরই অপেক্ষার অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্রের মাটিতে শুরু হবে উত্তেজনা ছড়ানো চার-ছক্কার লড়াই। কারণ আগামীকাল দিনের আলো ফুটতেই পর্দা উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের।

এই আসরের উদ্বোধনী ম্যাচে ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টার দিকে মুখোমুখি হবে ‘এ’ গ্রুপের দুই দল স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কানাডা। একইদিন রাত সাড়ে ৮টার দিকে গায়ানায় ‍মুখোমুখি হবে ‘সি’ গ্রুপের ওয়েস্ট ইন্ডিজ ও পাপুয়া নিউগিনি।

যুক্তরাষ্ট্র–কানাডা দুই দলই এবার প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে নামছে। আয়োজক হিসেবে যুক্তরাষ্ট্রকে খেলতে হয়নি কোনো বাছাই। অপরদিকে আমেরিকান বাছাই জিতে টিকিট পেয়েছে কানাডা। 

তবে সাম্প্রতিক সময়ে ডালাসে বাংলাদেশসহ বেশ কয়েকটি প্রস্তুতি ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে। তাই এখানে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ হতে চললেও সেখানে নেই কোনো উত্তেজনা। ফলে ৭ হাজার ধারণক্ষমতার ডালাসের গ্যালারি পুরোপুরি ভরা থাকলেও শঙ্কা রয়েছে। অন্যদিকে উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন নিয়েও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি আইসিসি।

প্রথম বারের মতো ২০ দলের অংশগ্রহণে আয়োজিত হতে যাওয়া এই বিশ্বকাপ চলবে এক মাস। যেখানে মোট ম্যাচ হবে ৫৫টি। গ্রুপপর্বের ম্যাচগুলো শেষ হবে ১৮ জুন। 

এরপরই মাঠে গড়াবে সুপার এইটের খেলা। যা শেষ হবে ২৫ জুন। ২৬ ও ২৭ জুন হবে দুটি সেমিফাইনাল। ফাইনাল মাঠে গড়াবে ২৯ জুন।

এবার যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের ৯টি ভেন্যুতে হবে বিশ্বকাপের ম্যাচগুলো। যার মধ্যে যুক্তরাষ্ট্রে রয়েছে ৩টি ভেন্যু। গ্রান্ড প্রেইরি, নাসাউ ও সেন্ট্রাল ব্রোওয়ার্ড পার্ক। 

আর ওয়েস্ট ইন্ডিজের ভেন্যুগুলো হলো- প্রভিডেন্স স্টেডিয়াম, কেনিংস্টন ওভাল, ভিভ রিচার্ডস স্টেডিয়াম, ব্রায়ান লারা স্টেডিয়াম, আরনস ভেল গ্রাউন্ড ও ড্যারেন সামি স্টেডিয়াম।

টুর্নামেন্টের ফরম্যাট 

এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারী ২০টি দলকে ভাগ করা হয়েছে চারটি গ্রুপে। প্রথমে হবে গ্রুপপর্বের খেলা। প্রতি গ্রুপে থাকছে ৫টি করে দল। গ্রুপপর্বে প্রত্যেক দল খেলবে ৪টি করে ম্যাচ। 

আর সেখান থেকেই গ্রুপের শীর্ষ দুই দল যাবে সুপার এইট পর্বে। এই পর্ব থেকে বিশ্বকাপ পুরোপুরি ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে। সুপার এইটেও চারটি করে দল নিয়ে করা হবে দুইটি আলাদা গ্রুপ।

টুর্নামেন্টে ম্যাচ জয়ের জন্য থাকছে ২ পয়েন্ট করে, ফলাফল না হলে ১ পয়েন্ট এবং হেরে গেলে কোনো পয়েন্ট যোগ হবে না। 

টি-টোয়েন্টিতে নেই ম্যাচ টাইয়ের কোনো সুযোগ। এরকম হলে সুপার ওভারে নিষ্পত্তি হবে ম্যাচ। যদি সুপার ওভারেও ড্র হয়, তবে খেলার ফল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চলবে সুপার ওভার।

রিজার্ভ ডে

এবারে শুধুমাত্র প্রথম সেমিফাইনাল ও ফাইনালের জন্য একদিন করে রিজার্ভ ডে বরাদ্দ আছে।এটাই বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন। আর দ্বিতীয় সেমিফাইনালের জন্য রাখা হয়েছে অতিরিক্ত ২৫০ মিনিট । 

সবশেষ ২০২২ সালে টি-টোয়েন্টির আসর বসেছিলো অস্ট্রেলিয়ায়। এই আসরে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতে নেয় ইংল্যান্ড। 

মূলত ২ জুন থেকে বিশ্বকাপের নবম আসরের উত্তেজনা শুরু হলেও শান্তদের বিশ্বকাপ শুরু হবে ৮ জুন। এদিন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে অবসান ঘটবে বাংলাদেশী ভক্তদের অপেক্ষার।


টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট   যুক্তরাষ্ট্র   ওয়েস্ট ইন্ডিজ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ভারতের বড় পুঁজি

প্রকাশ: ১০:২৮ পিএম, ০১ জুন, ২০২৪


Thumbnail

আগামীকাল থেকে শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। তার আগে আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে লড়ছে বাংলাদেশ দল। 

বিশ্বকাপ উপলক্ষে প্রস্তুতিমূলক ম্যাচ হলেও, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের কন্ডিশন ও পিচের সঙ্গে মানিয়ে নেওয়ার লড়াই ছিল বাংলাদেশ–ভারতের। যেখানে শরিফুল ইসলাম ও শেখ মেহেদীর নিয়ন্ত্রিত বোলিংয়ের পরও রোহিত শর্মার দল বড় পুঁজি পেয়েছে।

মূলত সাকিব আল হাসান ও তানভীর ইসলামের খরুচে দিনে ব্যাট হাতে ঝড় তুলেছেন রিষাভ পান্ত–হার্দিক পান্ডিয়ারা। নির্ধারিত ২০ ওভার শেষে ভারত ৫ উইকেটে ১৮২ রান সংগ্রহ করেছে।



বাংলাদেশ   ভারত   বিশ্বকাপ   ক্রিকেট  


মন্তব্য করুন


বিজ্ঞাপন