ইনসাইড গ্রাউন্ড

ফ্রান্সের হুগো এখন মেসির দলে

প্রকাশ: ০২:০৬ পিএম, ০১ জানুয়ারী, ২০২৪


Thumbnail

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব টটেনহ্যাম হটস্পারের সঙ্গে সম্পর্কের পাট চুকিয়ে এবার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির মতো যুক্তরাষ্ট্রের ফুটবলের সঙ্গে জড়িয়েছেন ২০১৮ সালের বিশ্বকাপজয়ী ফরাসি গোলরক্ষক।

এর মাধ্যমে ইউরোপের ফুটবলের আরও একটি যুগের সমাপ্তি ঘটালেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী অধিনায়ক হুগো লরিস।

যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার (এমএলএস) এর ক্লাব লস অ্যাঞ্জেলসের সঙ্গে এক বছরের চুক্তি করেছেন লরিস। তবে এই মেয়াদ শেষে আরও দুই বছরের জন্য চুক্তি নবায়ন করতে পারবেন তিনি।

মূলত, দলে প্রতিদ্বন্দিতা বেড়ে যাওয়ার কারণেই টটেনহ্যাম ছাড়তে বাধ্য হয়েছেন লরিস। ইতালির গোলরক্ষক গুলিয়েলমো ভিকারিও টটেনহ্যামে আসার পর অস্বস্তিকর অবস্থায় পড়ে যান লরিস। একাদশের গোলরক্ষক হিসেবে তৃতীয় অপশনে পরিণত হন তিনি। এরপরই ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নেন সাবেক ফরাসি অধিনায়ক।

টটেনহ্যামের হয়ে প্রিমিয়ার লিগে ১১ বছরে ৩৬১টি ম্যাচ খেলেছেন লরিস। ২০১২ সালে ইউরোপের লিগ ফুটবলে পা রেখেছিলেন এই গোলবারের পাহারাদার। এরপর আর কোনো ক্লাবে যান নি তিনি।

লরিসকে নিয়ে লস অ্যাঞ্জেলসের কো-চেয়ারম্যান জন থরিংটন বলেন, 'হুগো যুক্তিযুক্তভাবে তার প্রজন্মের সবচেয়ে সফল গোলরক্ষক এবং একজন দুর্দান্ত চ্যাম্পিয়ন। আমরা সত্যিই খুশি যে, সে তার খ্যাতিমান ক্যারিয়ারের পরবর্তী পর্যায়ের জন্য লস অ্যাঞ্জেলসকে বেছে নিয়েছে।'

লরিসের বিদায় তাকে নিয়ে টুইট বার্তায় ধন্যবাদ জানিয়েছেন টটেনহ্যাম। এ বিষয়ে লরিস বলেন, 'শুরু থেকেই ক্লাবটিকে প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত ও আনন্দিত হয়েছি।'

টটেনহ্যামের হয়ে লরিস ২০১৫ ও ২০২১ সালের লিগ ক্লাব ফাইনাল খেলেছেন এবং লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের একটি ফাইনাল ম্যাচ খেলেছেন।


হুগো লরিস   ফ্রান্স   ইন্টার মিয়ামি   লস অ্যাঞ্জেলস   টটেনহ্যাম   ফুটবল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আইপিএলের প্লে-অফ: কে কার প্রতিদ্বন্দ্বী?

প্রকাশ: ০৭:০৩ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

দীর্ঘ লড়াইয়ের পর অবশেষে নিশ্চিত হয়েছে আইপিএলের এবারের আসরের শেষ চার। যেখানে ইতোমধ্যেই কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান র‌য়্যালস ও সানরাইজার্স হায়দরাবাদ নিশ্চিত হয়েছিল। আর গত শনিবার পাঁচবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসকে হারিয়ে সেরা চারের লড়াইয়ে শেষ দল হিসেবে প্লে-অফের টিকিট পেয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

১৩ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে সবার আগে প্লে-অফ নিশ্চিত করে কলকাতা। আর ৭ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে চারে ব্যাঙ্গালুরু। এই দুই দলের পজিশন বদলের আর কোনো সুযোগ নেই।

তবে ১৩ ম্যাচে ১৬ পয়েন্ট দুইয়ে থাকা রাজস্থান রয়্যালস ও ১৫ পয়েন্ট নিয়ে তিনে থাকা হায়দরাবাদের পজিশন বদল হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

রাউন্ড রবিন লিগ শেষে যারা দুইয়ে থাকবে, প্রথম কোয়ালিফায়ারে কলকাতা তাদের মুখোমুখি হবে। সেখান থেকে জয়ী দল চলে যাবে সরাসরি ফাইনালে।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু খেলবে এলিমিনেটর, তাদের প্রতিপক্ষ হবে লিগপর্ব শেষে তিনে থাকা দল। এরপর প্রথম কোয়ালিফায়ার হারা দল দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে এলিমিনেটর জয়ী দলের সঙ্গে। এখানে যারা জয় পাবে, তারা ফাইনালে মিলিত হবে প্রথম কোয়ালিফায়ার জয়ী দলের সঙ্গে।

লিগপর্ব শেষে ২১ মে থেকে মাঠে গড়াবে প্লে-অফের ম্যাচ। সেদিনই অনুষ্ঠিত হবে প্রথম কোয়ালিফায়ার। আর ২২ মে এলিমিনেটর এবং ২৪ মে হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। আগামী ১৬ মে চেন্নাইয়ে এম এ চিদাম্বরম স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।


চেন্নাই সুপার কিংস   আইপিএল   রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু   ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড

প্রকাশ: ০৫:৪০ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

ক্রীড়াঙ্গনে ফুটবল ভক্তদের কাছে প্রিমিয়ার লিগ যেন দৈনন্দিন জীবনের একটি অংশ। আর তাইতো বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ঘরোয়া ক্রীড়া আসর ভাবা হয় এই ইংলিশ প্রিমিয়ার লিগকে।

প্রিমিয়ার লিগের এত বেশি জনপ্রিয়তার অবশ্য ভিন্ন একটি কারণও রয়েছে। সেটি হচ্ছে গোলের বন্যা। প্রতিপক্ষের জালে গোল দেওয়াটা যেমন আরেক প্রতিপক্ষের জন্য চ্যালেঞ্জের, ঠিক তেমনই দর্শকদের জন্য রোমাঞ্চকর।

ইংলিশ প্রিমিয়ার লিগে (এপিএল) শেষ রাউন্ডের দশটি ম্যাচই একই সময়ে শুরু হয়। মৌসুমের শেষ ম্যাচ ডে-তে দশ ম্যাচে সবমিলিয়ে গোল হয়েছে ৩৭টি। আর তাতেই হয়েছে গোলের নতুন রেকর্ড।

১৯৯২ সালে প্রিমিয়ার লিগের যাত্রার পর থেকে এবারের মৌসুমেই সবচেয়ে বেশি গোল হয়েছে। সবমিলিয়ে সদ্য সমাপ্ত ইপিএল মৌসুমে ৩৮০ ম্যাচে ১২৪৬টি গোল হয়েছে। ম্যাচ প্রতি তিনটিরও বেশি গোল করেছে দলগুলো।

এর আগে সবচেয়ে গোল ছিল ১২২২টি। এবার সবচেয়ে বেশি ৯৬ গোল করেছে ম্যানচেস্টার সিটি। টানা চতুর্থ লিগ শিরোপা জিতে অনন্য কীর্তি গড়েছে পেপ গার্দিওলার দল। রানার্স আপ আর্সেনাল গোল করেছে ৯১টি।

গোল করার তালিকায় তিনে লিভারপুল। তাদের গোল সংখ্যা ৮৬টি। ৮৫ গোল নিয়ে পরের অবস্থানে নিউক্যাসল ইউনাইটেড। এদিকে সবচেয়ে বেশি ১০৪ গোল হজম করেছেন শেফিল্ড ইউনাইটেড।


প্রিমিয়ার লিগ   ফুটবল   ইংলিশ প্রিমিয়ার লিগ   ক্রীড়াঙ্গন  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কোপার আগে বড় ধাক্কা খেল ব্রাজিল

প্রকাশ: ০৪:২৬ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

চলতি বছরের জুন থেকে শুরু হতে যাচ্ছে এবারের কোপা আমেরিকার লড়াই। যেখানে ফেবারিট হিসেবেই অংশ নিবে ব্রাজিল। তবে এর আগে বড় ধাক্কা খেয়েছে সেলেসাওরা। চক্ষুকোটরে আঘাত পেয়েছেন ব্রাজিলের অন্যতম সেরা গোলরক্ষক এডারসন। এতে ঘোষিত স্কোয়াড থেকে ছিটকে গেছেন তিনি। স্বাভাবিকভাবেই আসন্ন কোপা আমেরিকা মিস করবেন ম্যানচেস্টার সিটির এই গোলরক্ষক।

এডারসনের পরিবর্তে গোলরক্ষক হিসেবে রাফায়েলকে স্কোয়াডে যুক্ত করেছেন ব্রাজিল কোচ ডরিভাল জুনিয়র। তবে এখনও ব্রাজিল জাতীয় দলের জার্সি গায়ে দেননি সাওপাওলোর এই গোলরক্ষক। অথচ কোপা আমেরিকার মতো আসরে তাকেই এদারসনের বদলি হিসেবে তাকেই বেছে নিয়েছেন কোচ ডরিভাল।

ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহ্যামের বিপক্ষে ম্যাচে ইনজুরিতে পড়েন এডারসন। গোল সেভ করতে গিয়ে হটস্পার ডিফেন্ডার ক্রিশ্চিয়ান রোমেরার সঙ্গে সংঘর্ষ হয় তার। এতে চোখের কোটরে আঘাত পান এই ব্রাজিলিয়ান।

এ কারণে রোববার প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে ওয়েস্টহ্যাম ইউনাইটেডের বিপক্ষে খেলতে পারেননি এদারসন। মিস করবেন আগামী সপ্তাহে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে এফএ কাপের ফাইনাল ম্যাচটিও।

এডারসনের অনুপস্থিতিতে কোপা আমেরিকার পুরো আসর জুড়ে গোলরক্ষক এলিসনের উপরেই ভরসা রাখবে ব্রাজিল। তার উপর ভর করেই দশমবারের মতো কোপা আমেরিকার শিরোপা জিততে চাইবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এবারের কোপা আমেরিকায় ব্রাজিল খেলবে ডি-গ্রুপে। এই গ্রুপে তাদের প্রতিদ্বন্দ্বী হল- কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকা।

আগামী ২৫ জুন নিজেদের কোপা আমেরিকা মিশন শুরু করবে ব্রাজিল। যেখানে তাদের প্রতিপক্ষ শক্তিশালী কোস্টা রিকা। সোফি স্টেডিয়ামে ম্যাচটি হবে ভোর ৭টায়।


ব্রাজিল   এডারসন   ডরিভাল জুনিয়র   সেলেসাও  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নির্ধারিত সময়েই মাঠে গড়াবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ

প্রকাশ: ০২:৩৭ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

আসন্ন টি-২০ বিশ্বকাপ উপলক্ষ্যে দল ঘোষণার পর অন্যান্য দলের আগেই যুক্তরাষ্ট্রের মাটিতে পা রেখেছে বাংলাদেশ দল। কারণ দেশটির মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আর এই সিরিজ বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতি বলেই মনে করছেন টাইগাররা।

তবে সিরিজের ম্যাচগুলো মাঠে গড়ানোর আগেই দেখা দিয়েছিল শঙ্কা। বড় বাধা ছিল আবহাওয়া। তবে সেই বাধা এখন আর নেই। সবকিছু ঠিক থাকলে নির্ধারিত সময়েই সিরিজটি মাঠে গড়াবে। সেই লক্ষ্যে রোববার (১৯ মে) স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় রাত ৯ টা) অনুশীলন শুরু করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

বাংলাদেশ দল হিউস্টনে পৌঁছার পর এক দিন বিশ্রাম করে এবং এক দিনে ফিটনেস নিয়ে কাজ করে। শনিবার থেকে টাইগাররা স্কিলের অনুশীলন শুরু করেছেন।  হিউস্টনের প্রেইরিভিউ ক্রিকেট কমপ্লেক্সে শান্তরা শুরুতে ওয়ার্ম আপ ও ফুটবল খেলে নিজেদের ঝালিয়ে নেন।

মঙ্গলবার (২১ মে) থেকে শুরু হবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র তিন ম্যাচের টি-২০ সিরিজ। বাকি দুটি ম্যাচ হবে ২৩ ও ২৫ মে। প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে সবগুলো ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়। সিরিজ শেষে ২৮ মে যুক্তরাষ্ট্রের বিপক্ষেই আইসিসি কর্তৃক নির্ধারিত ওয়ার্ম-আপ ম্যাচ খেলবে বাংলাদেশ।

১ জুন ভারতের বিপক্ষে টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। বিশ্বকাপের লড়াই শুরুর আগে নিজেদের প্রস্তুতির জন্য সবমিলিয়ে ৫টি ম্যাচ পাচ্ছে টাইগাররা। গ্রুপ পর্বে লাল সবুজদের প্রতিপক্ষ যথাক্রমে শ্রীলংকা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও নেপাল। প্রথম দুটি ম্যাচ হবে যুক্তরাষ্ট্রে বাকি দুটি ওয়েস্ট ইন্ডিজে।


যুক্তরাষ্ট্র   বাংলাদেশ   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টানা দ্বিতীয়বারের মত গোল্ডেন বুট জিতলেন হালান্ড

প্রকাশ: ০২:০৭ পিএম, ২০ মে, ২০২৪


Thumbnail

টানা চতুর্থবারের মত প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। আর এবারের মৌসুমে সিটির এই শিরোপা জয়ে দারুণ অবদান রেখেছেন আর্লিং হালান্ড। আর সেই ধারাবাহিকতায় চলতি মৌসুমে সর্বোচ্চ ২৭ গোল করে গোল্ডেন বুট জিতেছেন হালান্ড।

নিকটতম প্রতিদ্বন্দ্বী চেলসির কোল পালমারকে পেছনে এই পুরস্কার জিতে নেন তিনি। এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো প্রিমিয়ার লিগ ফুটবলে গোল্ডেন বুট জিতেছেন এই ফুটবলার।

সদ্য সমাপ্ত প্রিমিয়ার লিগ মৌসুমে ২২ গোল করেছেন ব্লুজদের তরুণ তুর্কি পালমার। সেই হিসেবে তার থেকে ৫ গোল বেশি করেছেন হালান্ড।

গতকাল মৌসুমের শেষ ম্যাচে ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে হারিয়ে টানা চতুর্থবারের মতো প্রিমিয়ার লিগের শিরোপা নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি।

অপরদিকে এভারটনের বিপক্ষে জয় পেলেও তা কোনো কাজে আসেনি আর্সেনালের। তাদের থেকে ২ পয়েন্ট বেশি নিয়ে শিরোপা ঘরে তুলেছে পেপ গার্দিওলার শিষ্যরা।


আর্লিং হালান্ড   ম্যানচেস্টার সিটি   ইংলিশ প্রিমিয়ার লিগ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন