কালার ইনসাইড

‘টুয়েলভথ ফেল’ মনোজকে শুভেচ্ছা জানালেন বাস্তবের মনোজ

প্রকাশ: ০৪:১৯ পিএম, ৩১ জানুয়ারী, ২০২৪


Thumbnail

গেল বছরের অন্যতম আলোচিত ও সফল সিনেমা ‘টুয়েলভথ ফেল’ বছরসেরার ফিল্মফেয়ার পুরস্কার তুলে দর্শক-সমালোচকদের মুগ্ধ করেছিল। চলতি বছর অস্কারের মনোনয়ন মিস করলেও ভারতের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র পুরস্কার ফিল্মফেয়ার ছিনিয়ে নিয়েছে চলচ্চিত্রটি।

ফিল্মফেয়ারের পরীক্ষায় সবচেয়ে বেশি মার্ক নিয়ে পাস করেছে ‘টুয়েলভথ ফেল’। বেশ কয়েকটি বিভাগে এ বছর ফিল্মফেয়ার ট্রফি জিতে নিয়েছে বিক্রান্ত ম্যাসি অভিনীত মনোজ শর্মার জীবনীর ওপর ভিত্তি করে নির্মিত চলচ্চিত্রটি।

এছাড়াও সিনেমাটিতে আইপিএস অফিসার মনোজ শর্মার চরিত্রে দুর্দান্ত অভিনয় করে বছরসেরার পুরস্কার জিতে নিয়েছেন বিক্রান্ত ম্যাসি। বিক্রান্তের এই অর্জনে তাকে শুভেচ্ছা জানালেন বাস্তব জীবনের হিরো মনোজ শর্মা, যার গল্পেই তৈরি সিনেমাটি।

সামাজিক মাধ্যমে মনোজ শর্মা একটি ছবি শেয়ার করেছেন, যেখানে তাকে বিক্রান্ত ম্যাসির সঙ্গে পোজ দিতে দেখা গেছে। অভিনেতা বিক্রান্তের সঙ্গে ফিল্মফেয়ারের পুরস্কারটি হাতে ধরে রেখেছেন। দুজনের ছবিটি শেয়ার করে ক্যাপশনে মনোজ লিখেছেন, ‘যখন একজন মনোজ তার ফিল্মফেয়ার ট্রফিটি অন্য মনোজকে দেখাতে নিয়ে আসে, তখন সেই ব্যক্তিকে ভালো না বেসে থাকা যায় না।’

চলতি বছর ৬৯তম ফিল্মফেয়ারে সেরা চলচ্চিত্রের পুরস্কার ঘরে তুলেছে ‘টুয়েলভথ ফেল’। সমালোচক বিভাগে সেরা অভিনেতার পুরস্কারও পেয়েছে বিক্রান্ত ম্যাসি। সেরা পরিচালকের ফিল্মফেয়ার পেয়েছেন বিধু বিনোদ চোপড়া।

সেরা চিত্রনাট্য এবং সেরা সম্পাদনার পুরস্কারসহ মোট পাঁচটি ফিল্মফেয়ার পুরস্কার উঠেছে প্রশংসিত টুয়েলভথ ফেল-এর ঘরে।


‘টুয়েলভথ ফেল’   মনোজ শর্মা   বিক্রান্ত ম্যাসি   ফিল্মফেয়ার  


মন্তব্য করুন


কালার ইনসাইড

রামোজি ফিল্ম সিটির প্রতিষ্ঠাতা রামোজি রাও আর নেই

প্রকাশ: ০১:৪৯ পিএম, ০৮ জুন, ২০২৪


Thumbnail

ভারতের প্রসিদ্ধ রামোজি ফিল্ম সিটির প্রতিষ্ঠাতা রামোজি রাও আর নেই। বেশ কিছুদিন ধরে শারীরিক অসুস্থতায় ভুগছিলেন তিনি। গত ৫ জুন শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। আজ ভোর ৪.৫০ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।

রামোজি রাওয়ের মরদেহ রামোজি ফিল্ম সিটিতে তাঁর বাসভবনে নিয়ে যাওয়া হবে। সাম্প্রতিক সময়ে তিনি উচ্চ রক্তচাপ এবং শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন। ৫ জুন তাঁকে নানকরামগুড়ার স্টার হাসপাতালে নেওয়া হয়, যেখানে চিকিৎসকরা তাঁর হার্টে একটি স্টেন্ট স্থাপন করেন এবং তাঁকে ভেন্টিলেটরে রাখা হয়েছিল। কয়েক বছর আগে তিনি কোলন ক্যান্সার থেকে সেরে উঠেছিলেন।

১৯৩৬ সালের ১৬ নভেম্বর অন্ধ্রপ্রদেশের কৃষ্ণা জেলার পেদাপারুপুদি গ্রামে কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন রামোজি রাও। তিনি বিশ্বের বৃহত্তম থিম পার্ক এবং ফিল্ম স্টুডিও রামোজি ফিল্ম সিটির প্রতিষ্ঠাতা। এছাড়াও, মার্গদর্শী চিট ফান্ড, এনাডু নিউজ পেপার, ইটিভি নেটওয়ার্ক, রামাদেবী পাবলিক স্কুল, প্রিয়া ফুডস, কালাঞ্জলি, উষাকিরণ মুভিজ, ময়ূরী ফিল্ম ডিস্ট্রিবিউটরস এবং ডলফিন গ্রুপ অফ হোটেলসের মালিক ছিলেন তিনি।

তেলুগু রাজনীতিতেও তাঁর প্রভাব ছিল ব্যাপক। অনেক রাজ্য এবং জাতীয় নেতার সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সম্পর্ক ছিল এবং তাঁরা গুরুত্বপূর্ণ পরামর্শের জন্য তাঁর কাছে আসতেন। সাংবাদিকতা, সাহিত্য, সিনেমা এবং শিক্ষার ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ২০১৬ সালে ভারত সরকার তাঁকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান পদ্মবিভূষণ দিয়ে সম্মানিত করে। এছাড়াও তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং দুটি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছিলেন তিনি। 


রামোজি রাও   রামোজি ফিল্ম সিটি   ইটিভি নেটওয়ার্ক  


মন্তব্য করুন


কালার ইনসাইড

কঙ্গনাকে থাপ্পড় মারায় নারী সিআইএসএফ সদস্যকে পুরস্কার ঘোষণা

প্রকাশ: ০৯:০০ এএম, ০৮ জুন, ২০২৪


Thumbnail

ভারতের চণ্ডীগড় বিমানবন্দরে অভিনেত্রী কঙ্গনা রানাউতের ওপর হামলার ঘটনায় কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনীর (সিআইএসএফ) নারী সদস্য কুলবিন্দর কাউরকে এক লাখ রুপি পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছেন পাঞ্জাবের ব্যবসায়ী শিবরাজ সিং বেইনস। তিনি এই সাহসী নিরাপত্তারক্ষীর প্রশংসা করে পাঞ্জাবের জনগণ ও সংস্কৃতি রক্ষার জন্য তাকে অভিনন্দন জানিয়েছেন।

কঙ্গনা রানাউত সম্প্রতি লোকসভা নির্বাচনে হিমাচল প্রদেশের মান্ডি আসন থেকে বিজেপির প্রার্থী হিসেবে বিজয়ী হয়েছেন। নির্বাচনের ফলাফল ঘোষণার দুই দিন পর দিল্লি আসার পথে চণ্ডীগড় বিমানবন্দরে কুলবিন্দরের আক্রমণের শিকার হন কঙ্গনা। তিনি জানান, ‘ওই নারী কনস্টেবল তার মুখে আঘাত করেন এবং তাকে নিপীড়ন করতে শুরু করেন।‘  তাকে এর কারণ জিজ্ঞাসা করলে কুলবিন্দর বলেন, ‘তিনি কৃষক আন্দোলন সমর্থন করেন, যা নিয়ে কঙ্গনা বিরুপ মন্তব্য করেছিলো।‘

এই ঘটনার পর কঙ্গনা তার নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘আমি নিরাপদ আছি। কিন্তু আমি উদ্বিগ্ন পাঞ্জাবে যেভাবে উগ্রপন্থা বাড়ছে,তা  আমরা কিভাবে সামলাব?’

ঘটনার পর কুলবিন্দরকে চাকরি থেকে বরখাস্ত করা হয় এবং তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। সিআইএসএফ এ বিষয়ে তদন্ত শুরু করেছে। কুলবিন্দরের ভাই শের সিং মহীভাল, যিনি নিজেও একজন কৃষক আন্দোলনের সংগঠক, তিনি তার বোনের পক্ষে দাঁড়িয়ে বলেন, ‘কঙ্গনা বলেছিলেন যে কৃষক বিক্ষোভের সময় নারীরা সেখানে গেছেন ১০০ রুপির জন্য। এই তর্কাতর্কির মধ্যে আমার বোনের ক্ষুব্ধ হওয়াটাই স্বাভাবিক। সেটা থেকেই ঘটনাটি ঘটেছে।‘

শের সিং মহীভাল পাঞ্জাবের কাপুরথালা শহরের কিষান মজদুর সংহর্ষ কমিটির সাংগঠনিক সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন।

শের সিং মহীভাল আরও বলেন, ‘সেনা ও কৃষক উভয়ই গুরুত্বপূর্ণ এবং প্রতিদিন তাদের দায়িত্ব পালন করছেন। এ ঘটনায় আমরা তাঁকে সর্বাত্মক সমর্থন করছি।‘  

 


কঙ্গনা রানাউত   কুলবিন্দর কাউর   সিআইএসএফ  


মন্তব্য করুন


কালার ইনসাইড

বিশেষ ছাড়পত্র পেলেন শাহরুখ খান

প্রকাশ: ০৯:৫৫ পিএম, ০৭ জুন, ২০২৪


Thumbnail

আরিয়ান খান মাদককাণ্ডের সময় বিজেপি সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলেছিলেন শাহরুখ খানের অনুরাগীরা। ‘জওয়ান’ ছবিতে কিং খান খলনায়কের চরিত্রে অভিনয় করে সাধারণ মানুষের মাঝে ভারতীয় রাজনৈতিক মহলের দুর্নীতি তুলে ধরেছিলেন। এরপরে কংগ্রেস-বিজেপি একে অপরের দিকে দুর্নীতির অভিযোগের আঙুল তুলেছিল। এবার লোকসভা নির্বাচন শেষ হওয়ার সাথে সাথেই বিজেপি শাসিত ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে বিশেষ ছাড়পত্র পেয়েছেন শাহরুখ খান।

বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, শাহরুখ খানের এনজিও মীর ফাউন্ডেশনকে ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (এফসিআরএ) লাইসেন্স দেওয়া হয়েছে। এই লাইসেন্সের মাধ্যমে এখন থেকে শাহরুখের সংস্থা বিদেশ থেকেও অনুদান পেতে পারবে।

মীর ফাউন্ডেশন ২০১৩ সালে শাহরুখ খান প্রতিষ্ঠা করেন। এই সংস্থার মূল উদ্দেশ্য হলো অ্যাসিড আক্রান্ত মহিলাদের নিয়ে কাজ করা। এটি সেকশন ২৫-এর কোম্পানি নন প্রফিট হিসেবে কোম্পানি অ্যাক্টের আওতায় নথিভুক্ত করা হয়েছে। এছাড়া, এটি ১২ এ (এ) সেকশন এবং ৮০ জি ইনকাম ট্যাক্স অ্যাক্টের আওতায় সমাজসেবা মূলক সংস্থা হিসেবে নথিভুক্ত রয়েছে।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রণালয় অলিম্পিকে মেডেলপ্রাপ্ত এবং রাজ্য সভার সদস্য এমসি মেরি কমের এনজিও মেরি কম রিজিওনাল বক্সিং ফাউন্ডেশনকেও (এফসিআরএ) লাইসেন্স দিয়েছিল। এই বছর এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার ১৭৫টি সংস্থাকে এই লাইসেন্স দিয়েছে।

উল্লেখ্য, ২০২০ সালের পর থেকে কেন্দ্রীয় সরকার এই লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে আরও কড়াকড়ি করেছে। গত কয়েক বছরে নিয়ম ভাঙার অভিযোগে একাধিক এনজিও যেমন রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট, সেন্টার ফর পলিসি রিসার্চ, রাজীব গান্ধী ফাউন্ডেশনের লাইসেন্স বাতিল করা হয়েছে। (এফসিআরএ) অ্যাক্ট ২০২০ সালের সেপ্টেম্বরে সংশোধন করা হয়েছে এবং প্রতিটি সংস্থার জন্য আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে।


শাহরুখ খান   বিজেপি  


মন্তব্য করুন


কালার ইনসাইড

শাকিবের 'তুফান' এ উড়ে যাবে বাকিরা?

প্রকাশ: ০৭:১৮ পিএম, ০৭ জুন, ২০২৪


Thumbnail

এবারের ঈদুল আযহায়  বাংলাদেশের সিনেমাপ্রেমীদের জন্য বিশেষ কিছু সিনেমা মুক্তি পাচ্ছে। এর মধ্যে রয়েছে দর্শকদের বহুল প্রতীক্ষিত শাকিব খান অভিনীত ও রায়হান রাফি পরিচালিত সিনেমা ‘তুফান। এছাড়াও ঈদ সামনে রেখে আরো বেশ কিছু ছবি মুক্তির কথা রয়েছে। তবে চলচ্চিত্র বোদ্ধারা বলছেন, এবার ‘তুফান এর সামনে অন্য কোনো ছবি টিকে থাকার সম্ভাবনা কম। এর পেছনে রয়েছে একাধিক কারণও।

বাংলাদেশের চলচ্চিত্র জগতের অন্যতম প্রধান মুখ শাকিব খান। পাশাপাশি প্রতিভাবান পরিচালক রায়হান রাফির যৌথ প্রয়াসে তৈরি হয়েছে ‘তুফান। এই সিনেমাটি শাকিব খানের ক্যারিয়ারের অন্যতম সেরা কাজ হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। সিনেমার ট্রেলার ও প্রমোশনাল ক্যাম্পেইন ইতিমধ্যে দর্শকদের মধ্যে ব্যাপক উত্তেজনা সৃষ্টি করেছে। শাকিব খানের শক্তিশালী অভিনয় এবং রায়হান রাফির দক্ষ পরিচালনা নিয়ে এই সিনেমাটি ঈদুল আযহায় দর্শকদের জন্য এক বিশেষ উপহার হতে চলেছে বলেও মত সংশ্লিষ্টদের।

আরও কিছু কারণে 'তুফান' ব্লকবাস্টার হিট হতে পারে বলে মনে করছেন চলচ্চিত্র বোদ্ধারা। যার মধ্যে অন্যতম শাকিব খানের বিশাল ফ্যানবেইজ এবং সাম্প্রতিক ছবিগুলোতে তার অভিনয় দক্ষতা। সেইসঙ্গে, রায়হান রাফির পরিচালনা কৌশল ও সিনেমার গল্পের গভীরতাকে এক্ষেত্র বিবেচনায় রাখছেন চলচ্চিত্র বোদ্ধারা।

এমনিতেই ঈদের সময় শাকিব খানের সিনেমার প্রতি দর্শকদের আলাদা একটা আকর্ষণ থাকে। আর তাই সব মিলিয়ে ‘তুফান-এর সামনে অন্য কোনো সিনেমা টিকে থাকা কঠিন হবে বলেই মনে করছেন বেশিরভাগ মানুষ।

বাংলাদেশি চলচ্চিত্রপ্রেমীদের মতে, এ বছর ঈদুল আযহায় মুক্তি পেতে যাওয়া অন্যান্য ছবিগুলো দর্শক টানলেও, ‘তুফান-এর সাফল্য বাকি সব সিনেমাকে ছাপিয়ে যাবে। শাকিব খান ও রায়হান রাফির এই যুগলবন্দী ঈদুল আযহায় বাংলাদেশের চলচ্চিত্রে নতুন মাইলফলক সৃষ্টি করবে বলেও মনে করছেন অনেক।

যদিও, অনেকেই বলছেন কেবল একটি ছবি দিয়ে ইন্ডাস্ট্রিকে এগিয়ে নেয়া সম্ভব নয়। প্রয়োজন সামগ্রিকভাবে সফলতা অর্জন। তবেই কেবল এগিয়ে যাবে বাংলাদেশের সিনেমার, এদেশের চলচ্চিত্র শিল্প।


শাকিব খান   তুফান   রায়হান রাফি   মিমি   উরাধুরা  


মন্তব্য করুন


কালার ইনসাইড

ওটিটিতে মুক্তি পেলো শাকিব খানের 'রাজকুমার' সিনেমার ট্রেলার

প্রকাশ: ০৪:১৬ পিএম, ০৭ জুন, ২০২৪


Thumbnail

ওটিটিতে মুক্তির আগে শাকিব খান অভিনীত সম্প্রতি মুক্তি পাওয়া ‘রাজকুমার’ সিনেমার ট্রেলার প্রকাশিত হলো।  গত ঈদুল ফিতরে তরুণ পরিচালক হিমেল আশরাফ পরিচালিত এবং শাকিব খান অভিনীত ‘রাজকুমার’ সিনেমাটি মুক্তি পায়।তবে মুক্তির আগে গানের টিজার প্রকাশ করা হলেও সম্পূর্ণ ট্রেলারের দেখা মেলেনি।

সিনেমাটি ইতিমধ্যে দেশে ও বিদেশে মুক্তি পেয়েছে এবং রাজকুমার টিমকে সমালোচনা ও প্রশংসা দুটিই সামলাতে হয়েছে। সম্প্রতি ঘোষণা করা হয়েছে যে ‘রাজকুমার’ ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গতে মুক্তি পেতে যাচ্ছে। কিছুদিন আগে ছবিটির প্রযোজক আরশাদ আদনান এবং বঙ্গের চিফ কন্টেন্ট অফিসার মুশফিকুর রহমানের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

‘রাজকুমার’ সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কোর্টনি কফি। এছাড়া রয়েছেন তারিক আনাম খান, মাহিয়া মাহি, দিলারা জামান, ডা. এজাজ, ফারুক আহমেদ, এবং এরফান মৃধা শিবলু প্রমুখ।

ট্রেলার প্রকাশের সঙ্গে সঙ্গে জানানো হয়েছে যে আগামী ১৩ জুন বঙ্গতে দেখা যাবে ‘রাজকুমার’। দুই মিনিট ২৩ সেকেন্ডের এই ট্রেলারে পুরো ছবিটির আবহ ফুটে উঠেছে। দেরিতে ট্রেলার প্রকাশের কারণ সম্পর্কে পরিচালক হিমেল আশরাফ জানান, "সিনেমা হলে মুক্তির আগে ট্রেলার দেওয়া হয়নি নানা কারণে। এখন ওটিটিও একটি বড় মাধ্যম, যেখানে বিশ্বব্যাপী অনেক দর্শক আছে। পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে মানুষ টাকা দিয়ে সিনেমা দেখবে, এটাও গুরুত্বপূর্ণ।"

 


শাকিব খান   রাজকুমার   বঙ্গ   কোর্টনি কফি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন