ওয়ার্ল্ড ইনসাইড

ক্রিকেটার থেকে রাজনীতির মাঠে ইমরান খান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:১৮ এএম, ২৭ জুলাই, ২০১৮


Thumbnail

ক্রিকেট ইতিহাসের নায়ক ও পিটিআই নেতা ইমরান খানই পাকিস্তানের পরবর্তী কর্ণধার। দেশটির একাদশ জাতীয় নির্বাচনে বৃহৎ দুটি দলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী ইমরান।

পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে সেরা অলরাউন্ডার ইমরান খানের অবদান ও সাফল্য নি:সন্দেহে অসাধারণ। তাঁর নেতৃত্বেই ১৯৯২ সালে ক্রিকেটে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার মর্যাদা লাভ করে পাকিস্তান। সাধারণ মানুষের ভালোবাসায় সিক্ত ৬৫ বছর বয়সী ইমরান খান ক্রিকেটার থাকাকালীন সময়েই নানা রকম সামাজিক উন্নয়নের অংশীদার ছিলেন।

ব্যক্তিগত জীবনে তিনবার বিয়ে এবং বিবাহ বহির্ভূত বহু সম্পর্কের কারণে প্লেবয় হিসেবে খ্যাতি পান ইমরান খান। প্রথম স্ত্রী ব্রিটিশ সাংবাদিক জেমিমা গোল্ডস্মিথকে ধর্মান্তরিত করে বিয়ে করার পরও পরকীয়ার কারণে সেই সংসার ভেঙ্গে যায় ২০০৪ সালে। এরপর আরেক সাংবাদিক রেহাম খানকে বিয়ে করলে সেই সংসার টিকে মাত্র ১০ মাস। চলতি বছর পাঁচ সন্তানের জননী বুশরা মানিকাকে বিয়ে করেও সমালোচিত হন তিনি।

ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর থেকেই ইমরান সামাজিক উন্নয়নে মনোযোগ দেন। অবশেষে সাবেক অধিনায়ক ইমরান খান সমাজ সেবা থেকে রাজনীতির মাঠে নামেন ১৯৯৬ সালে। নিজ উদ্যোগে প্রতিষ্ঠা করেন নতুন রাজনৈতিক দল তেহেরিক-ই-ইনসাফ (পিটিআই)।

তবে ১৯৯৭ সালে প্রথম জাতীয় নির্বাচনে ইমরানের দল অংশগ্রহণ করলে, নিজ জেলা মিয়াওয়ালি থেকে হেরে যান ইমরান নিজেই। এরপর জেনারেল পারভেজ মোশাররফ ইমরান খানকে পাকিস্তান মুসলিম লিগে যোগদানের আমন্ত্রণ জানালে, তিনি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

পরবর্তী নির্বাচনে নিজ দলকে প্রতিষ্ঠা করতে আবার এককভাবেই নির্বাচন করেন তিনি। দলের ভাগ্য বদলের শুরুটা হয় ২০০২ সালের নির্বাচনে। এই নির্বাচনে ইমরান খান নিজ আসনে জয় লাভ করেন। তবে ব্যর্থ হন দলের অন্য প্রার্থীদের জিতিয়ে আনতে।

এরপর ২০০৮ সালের নির্বাচনকে পাতানো নির্বাচন আখ্যায়িত করে, নির্বাচন থেকে নিজের দলকে দূরে রাখেন ইমরান খান। নির্বাচনে অংশগ্রহণ না করলেও, তাঁর দল সবসময়ই দুর্নীতিবিরোধী প্রতিবাদে সরব ছিল।কয়েকজন শক্তিশালী রাজনৈতিক নেতা তেহরিক-ই-ইনসাফে যোগদান করলে ইমরান খানের দল আরো শক্তিশালী হয়ে ওঠে।

আনুষ্ঠানিকভাবে, ২০১১ সালের ৩০ অক্টোবর লাহোরে বিশাল জনসভায় অংশগ্রহণের মাধ্যমে পাকিস্তানের রাজনীতিতে গুরুত্ব বৃদ্ধি পায় ইমরান খানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফের। পাকিস্তানের সামাজিক ও গণমাধ্যম গুলোতে নতুন করে পরিচিতি লাভ করে ইমরান খান ও তাঁর দল।

শুরু থেকেই তাঁর দল তরুণ সমাজের কাছে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। এর প্রভাবটা লক্ষ্য করা যায় ২০১৩ সালের নির্বাচনে, যেখানে পিটিআই প্রার্থীদের প্রায় ৮০ শতাংশই ছিল তরুণ।

এদিকে পানামা পেপার্স কেলেঙ্কারি ও দুর্নীতিতে তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ অভিযুক্ত ও দোষী সাব্যস্ত হওয়ার পর ইমরানের খানের জনপ্রিয়তা বেড়ে যায় বহুগুণে। যদিও পাকিস্তানের সামরিক বাহিনী ইমরান খানের দলকেই সমর্থন করছে বলে অভিযোগ আছে।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মুইজ্জুর দাবির মুখে মালদ্বীপ থেকে সেনা প্রত্যাহার ভারতের

প্রকাশ: ০৮:৩৭ পিএম, ১০ মে, ২০২৪


Thumbnail

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর দাবির মুখে দেশটি থেকে ভারতের সব সেনা প্রত্যাহার করা হয়েছে। বৃহস্পতিবার (৯ মে) এ তথ্য নিশ্চিত করেছে নয়াদিল্লি। জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মালদ্বীপ সরকার ভারতকে শুক্রবারের (১০ মে) মধ্যে দ্বীপরাষ্ট্রটি থেকে সেনা সরিয়ে নেয়ার সময়সীমা বেঁধে দিয়েছিল। তার আগেই দ্বীপরাষ্ট্রটি থেকে সামরিক সদস্যদের সরিয়ে নিয়েছে ভারত। এর আগে, সোমবার (৬ মে) রাতে অর্ধেকের বেশি সেনা সরিয়ে নেয়া হয়েছিল। দেশটিতে অবস্থান করছিল ৮০ জনের বেশি ভারতীয় সেনা।

গত বছর নির্বাচনী প্রচারে ভারত বিরোধী অবস্থান নিয়ে বড় জয় পান মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। ভারতের বিরুদ্ধে অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপের অভিযোগও তোলে মুইজ্জু সরকার। ক্ষমতায় এসেই নয়াদিল্লিকে দেশ থেকে ভারতীয় সেনাদের সরিয়ে নেয়ার বার্তা দেন তিনি। বর্তমানে চীনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ঘনিষ্ঠ করছে দেশটি।

মোহাম্মদ মুইজ্জু   নয়াদিল্লি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভোটের আগে জামিন পেলেন অরবিন্দ কেজরিওয়াল

প্রকাশ: ০৩:৩৩ পিএম, ১০ মে, ২০২৪


Thumbnail

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল আবগারি (মদ) নীতি মামলায় অন্তর্বর্তীকালীন জামিন পেয়েছেন। আগামী ১ জুন পর্যন্ত তাকে অন্তর্বর্তীকালীন জামিন দেয়া হয়েছে। দেশটির সুপ্রিম কোর্ট তাকে এ জামিন দিয়েছেন। 

জামিন আদেশে বলা হয়েছে, আগামী ১ জুন লোকসভা ভোটের পর ২ জুন তাকে ফের আত্মসমর্পণ করতে হবে।

শীর্ষ আদালত বলেছে, আগামী দুই জুন দিল্লির মুখ্যমন্ত্রীকে ফের আত্মসমর্পণ করতে হবে। তবে তার জামিন আদেশের বিস্তারিত শিগগিরই প্রকাশ করা হবে।

গত ২১ মার্চ আবগারি নীতি দুর্নীতির অভিযোগে কেজরিওয়ালকে গ্রেপ্তার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তখন থেকে তিনি তিহার জেলে বন্দী রয়েছেন।

লোকসভা নির্বাচনের ঠিক আগে নিজের গ্রেপ্তারকে রাজনৈতিক ষড়যন্ত্র হিসেবে দেখছেন কেজরিওয়াল। তবে ক্ষমতাসীন বিজেপি এমন অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে।

তবে লোকসভার আরো চার ধাপ নির্বাচন বাকি থাকায় কেজরিওয়ালের জামিন এবং প্রচারে অংশ নেওয়ার শুরুর অপেক্ষায় দিল্লির রাজনীতিতে নতুন গুঞ্জন শুরু হয়েছে।

লোকসভা নির্বাচনের ভোটে কেজরিওয়ালকে প্রচারে নামতে দেওয়ার জন্য জামিন চেয়ে সুপ্রিম কোর্টে পিটিশন করা হয়। তবে আদালত সেই আবেদনের জরুরি শুনানিতে রাজি না হয়ে দুই সপ্তাহ পর তারিখ ধার্য করেছে।

আর এরি মধ্যে শুরু হয়ে যায় ভারতের লোকসভা নির্বাচন। তৃতীয় দফার ভোট হয়ে গেছে। অবশ্য জামিনের পাওয়ায় আরো চর দফা ভোটের প্রচারে নামতে পারবেন দিল্লির মুখ্যমন্ত্রী।

নির্বাচনের প্রচারে অংশ নেওয়ার জন্য কেজরিওয়ালের জামিন চেয়ে আদালতে দেওয়া পিটিশনের বিরোধিতা করে ইডি। সংস্থাটি আদালতে জানায়, নির্বাচনে প্রচার করতে পারা মৌলিক, সাংবিধানিক এমনকি আইনি কোনো অধিকারের মধ্যে পড়ে না।

বৃহস্পতিবারও ইডির পক্ষ থেকে অন্তর্বর্তী জামিন দেওয়ার শুনানি বিরোধিতা করে বলা হয়, যে কোনো ধরনের ‘বিশেষ ছাড়’ দেওয়া হলে তা ‘আইনের শাসন ও সমতার’ প্রতি হুমকি সৃষ্টি করবে।

কেজরিওয়ালকে ২১ মার্চ গ্রেপ্তার করে দিল্লির রাউজ অ্যাভিনিউ কোর্টে হাজির করা হলে আদালত তাকে ২৮ মার্চ পর্যন্ত ইডি হেফাজতে পাঠানোর নির্দেশ দিয়েছিলো।

ওই সময় ইডির হাতে গ্রেপ্তারি ও নিম্ন আদালত থেকে হেফাজতে পাঠানোর নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন কেজরিওয়াল। এরপর আদালতের নির্দেশে তাকে তিহার কারাগারে পাঠানো হয়েছে।

অরবিন্দ কেজরিওয়াল   লোকসভা নির্বাচন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভারতীয় নির্বাচনে মার্কিন হস্তক্ষেপের অভিযোগ রাশিয়ার

প্রকাশ: ০১:৪২ পিএম, ১০ মে, ২০২৪


Thumbnail

ভারতের নির্বাচনে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ তুলেছে রাশিয়া। তবে মস্কোর সেই অভিযোগকে উড়িয়ে দিল ওয়াশিংটন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার নিয়মিত প্রেস কনফারেন্সে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আমরা ভারতীয় নির্বাচনে কোনো হস্তক্ষেপ করছি না। এমনকি আমরা পৃথিবীর কোনো নির্বাচনেই হস্তক্ষেপ করি না।

এর আগে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করে, ভারতে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনকে অস্থিতিশীল করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। মার্কিন ফেডারেল কমিশনের রিপোর্টে ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের অভিযোগ তুলে ভারতের সমালোচনা করার পর ওয়াশিংটেনের বিরুদ্ধে এমন অভিযোগ করে মস্কো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা মার্কিন অভিযোগকে দেশ ও রাষ্ট্র হিসেবে ভারতের প্রতি ‘অসম্মানজনক’ বলে অভিহিত করেছেন। 


ভারতীয়   নির্বাচন   মার্কিন   রাশিয়া  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন

প্রকাশ: ১০:৩৪ এএম, ১০ মে, ২০২৪


Thumbnail

রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে মিখাইল মিশুস্তিনের নাম প্রস্তাব করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (১০ মে) প্রধানমন্ত্রী হিসেবে পুতিন তার নাম প্রস্তাব করেছেন বলে জানিয়েছে দেশটির সংসদের নিম্নকক্ষের স্পিকার। খবর রয়টার্সের।

মিখাইল মিশুস্তিন এর আগেও পুতিনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০২০ সাল থেকে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। এবার নতুনভাবে ক্ষমতায় এসে এই মিশুস্তিনকেই সরকার প্রধানের দায়িত্ব দিতে চলেছেন পুতিন।

এর আগে মিশুস্তিন রাশিয়ার কর বিভাগের প্রধান হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন। ৫৮ বছর বয়সী মিশুস্তিন ১৯৯৯ সাল থেকে আমলা হিসেবে দায়িত্বরত আছেন। তিনি ২০১০ সাল থেকে ফেডারেল ট্যাক্স সার্ভিসের প্রধানের দায়িত্ব পালন করেছেন।

তার আগে গত মঙ্গলবার পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন পুতিন। মঙ্গলবার স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে মস্কোর গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের সুসজ্জিত সেইন্ট অ্যান্ড্রিউ হলে শপথ নেন তিনি। রাশিয়ার সরকারি-বেসরকারি সকল টেলিভিশন চ্যানেল সরাসরি এই শপথগ্রহণ অনুষ্ঠান সম্প্রচার করা হয়। গত মার্চে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন পুতিন। মঙ্গলবারের শপথ গ্রহণের মধ্যে দিয়ে টানা পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হলেন তিনি।

 


রাশিয়া   প্রধানমন্ত্রী   মিখাইল মিশুস্তিন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রকে চোখ রাঙিয়ে যা বললেন নেতানিয়াহু

প্রকাশ: ১০:২৫ এএম, ১০ মে, ২০২৪


Thumbnail

গাজার রাফাহয় সেনা অভিযান চালালে ইসরায়েলকে অস্ত্র দেবে না যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এমন ঘোষণা দেয়ার পর আরও বেঁকে বসেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এবার নেতানিয়াহু ঘোষণা দিয়েছেন, ইসরায়েল একাই লড়বে। 

এই ইসরায়েলি কট্টরপন্থী নেতা বলেছেন, ‘যদি আমাদের দরকার পড়ে... আমরা একাই লড়বো। আমি বলছি যদি প্রয়োজন হয় আমরা আমাদের হাতের আঙুলের (অস্ত্রের বদলে) নখ দিয়েই লড়াই করবো।’

এরইমধ্যে ইসরায়েলকে বোমা সরবরাহ করা বন্ধ রেখেছে যুক্তরাষ্ট্র। তবে নেতানিয়াহু ১৯৪৮ সালের প্রসঙ্গ টেনে মার্কিন চোখ রাঙানি গায়েই মাখেননি।

তিনি বলেছেন, ‘৭৬ বছর আগের স্বাধীনতা যুদ্ধের সময় আমরা ছিলাম কয়েকজন, বিপক্ষে ছিলো অনেকেই।’ ‘আমাদের অস্ত্র ছিলো না। ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা ছিলো। তবে আমাদের মধ্যে চরম উদ্যম, নায়কত্ব ও একতা ছিলো। আমরা জয়ী হয়েছিলাম।’

তিনি আরও বলেছেন, মার্কিন অস্ত্রের চেয়েও বেশি কিছু করার ক্ষমতা ইসরায়েলিদের নখের আছে!


যুক্তরাষ্ট্র   নেতানিয়াহু   ইসরায়ল   গাজা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন