কালার ইনসাইড

লালন ভক্ত রবীন্দ্রনাথ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:৫১ পিএম, ০৬ অগাস্ট, ২০১৮


Thumbnail

বাংলা সাহিত্য ও সংস্কৃতির প্রায় সবকটি শাখা স্পর্শ করা একমাত্র ব্যক্তিত্ব কবিগুর রবীন্দ্রনাথ ঠাকুর। কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, গল্পকার, প্রাবন্ধিক ও দার্শনিক গুনে রবন্দ্রনাথ ছিলেন এক ‘আলোঝলমল রবি’।

রবীন্দ্রনাথের সৃষ্টিকর্মে উঠে আসে মানুষের মুক্তির দর্শন। তিনি মনে করতেন- শুধু নিজের শান্তি বা নিজের আত্মার মুক্তির জন্য ধর্ম নয়, বরং মানুষের কল্যাণের জন্য যে সাধনা তা-ই ধর্ম।

রবীন্দ্রনাথের এই দর্শন চিন্তার সঙ্গে হুবহু মিল পাওয়া যায় সাধক লালন সাঁইয়ের। যাঁর গানের বানীতে উঠে এসেছে মানুষে মানুষে সম্প্রীতির কথা, অসাম্প্রদায়িক চেতনা, সৃষ্টিতত্ত্ব।

রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন লালন ফকিরের অন্ধ অনুসারী। কলকাতা বিশ্ববিদ্যালয়ের এক বক্তৃতায় রবীন্দ্রনাথ লালন সম্পর্কে বলেছিলেন, ‘শিলাইদহে যখন ছিলাম, বাউল দলের সঙ্গে আমার সর্বদাই দেখা সাক্ষাৎ ও আলাপ-আলোচনা হতো। আমার অনেক গানে আমি বহু সুর গ্রহণ করেছি এবং অনেক গানে অন্য রাগরাগিনীর সাথে আমার জ্ঞাত বা অজ্ঞাতসারে বাউল সুরের মিল ঘটেছে। এর থেকে বোঝা যাবে, বাউলের সুর ও বানী কোন এক সময় আমার মনের মধ্যে সহজ হয়ে মিশে গেছে। আমার মনে আছে, তখন আমার নবীন বয়স- শিলাইদহ (কুস্টিয়া) অঞ্চলের এক বাউল একতারা হাতে বাজিয়ে গেয়েছিল -
‘কোথায় পাবো তাঁরে-আমার মনের মানুষ যেঁরে।

হারায়ে সেই মানুষে- তাঁর উদ্দেশে

দেশ বিদেশে বেড়াই ঘুরে’

গানটি গেয়েছিল-ফকির লালন শাহের ভাবশিষ্য গগন হরকরা। যাঁর আসল নাম বাউল গগনচন্দ্র দাস। রবীন্দ্রনাথ বলেন, ঐ বাউলের গানের কথা ও সুরের মাধুর্য আমাকে এতোই বিমোহিত করেছিলো যে, আমি সেই সুর ও ছন্দে বাংলাদেশকে মাতৃরূপ জ্ঞানে লিখেছি -
‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি,
চিরদিন তোমার আকাশ, তোমার বাতাস
আমার প্রাণে বাঁজায় বাঁশি’

রবীন্দ্রনাথের সঙ্গে লালন ফকিরের দেখা হয়েছিল কি না, এ নিয়ে নানা মতভেদ রয়েছে। তবে লালন গবেষক ড. আবুল আহসান চৌধুরী তাঁর এক বইতে লিখেছেন, রবীন্দ্রনাথের সঙ্গে লালনের দেখা হয়েছে কি না এ নিয়ে লালনের প্রথম জীবনী লেখক বসন্তকুমার পাল রবীন্দ্রনাথকে চিঠি দিয়ে জানতে চেয়েছিলেন লালনের সঙ্গে তার দেখা হয়েছিল কি না। তখন রবীন্দ্রনাথ চিঠির উত্তরে বলেছিলেন, `তিনি ফকির সাহেবকে জানতেন। কিন্তু সেই স্মৃতি ধূসর।’

বিখ্যাত ‘গীতাঞ্জলী’ কাব্যগ্রন্থও লালন ফকিরের অনুপ্রেরণায় লিখেছেন রবীন্দ্রনাথ। অসামান্য এই সাহিত্য কর্ম ১৯১৩ সালে রবীন্দ্রনাথকে সাহিত্যে নোবেল পুরস্কার এনে দেয়।


বাংলা ইনসাইডার/ এইচপি



মন্তব্য করুন


কালার ইনসাইড

সিয়ামের বলে বোল্ড আউট আশরাফু্ল!

প্রকাশ: ০৬:৪০ পিএম, ০১ ডিসেম্বর, ২০২১


Thumbnail

সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ান, বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের সঙ্গে দারুণ সখ্য চিত্রনায়ক সিয়াম আহমেদের। অনেক আগে থেকেই দুজনের পরিচয়, সম্পর্ক। সেই আশরাফুলকে কিনা ক্রিকেটের ময়দানে বোল্ড করে দিলেন ঢাকাই সিনেমার জনপ্রিয় এই নায়ক!

‘বিশ্ব শান্তি সম্মেলন-২০২১’ উপলক্ষে মঙ্গলবার মাওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে আয়োজন করা হয় বিশেষ এই টি-১০ ক্রিকেট ম্যাচের। যেখানে ৯ জন করে দুটি দলে বিভক্ত হয়ে খেলেন জাতীয় দলে খেলা কয়েকজন সাবেক এবং কয়েকজন তরুণ বিক্রেটার। তাদের সঙ্গে খেলায় অংশ নেন সিয়াম। ম্যাচে দুই দলের নেতৃত্ব দেন বাংলাদেশের অনেক জয়ের নায়ক মোহাম্মদ আশরাফুল ও ১৯৯৭ সালে আইসিসি ট্রপিজয়ী দলের অন্যতম সদস্য হাবিবুল হোসেন শান্ত। সিয়াম খেলেন শান্তর দলের হয়ে।

দলের প্রয়োজনেই ম্যাচে বোলিংয়ে আসেন সিয়াম। এ সময় রান চেক দিয়ে বোলিং করতে থাকেন তিনি। কিন্তু এক পর্যায়ে তার বলে একটি ছক্কা হাঁকান মোহাম্মদ আশরাফুল। এরপরই সিয়ামের বোল্ড হয়ে সাজঘরে ফেরেন আশরাফুল। সিয়ামের চমৎকার বোলিংয়ের জিতেছে তার দলও।

শান্তির জন্য আয়োজিত এই ম্যাচটি খেলতে পেরে দারুণ উচ্ছ্বসিত সিয়াম আহমেদ। তিনি বলেন, ‘বিশ্ব শান্তি সম্মেলনকে সামনে রেখে এই ম্যাচটির আয়োজন করা হয়। আমরা প্রত্যেকেই খেলাটা খুব উপভোগ করেছি। জয়-পরাজয়ের চেয়েও এখানে বড় ছিল সবার একসঙ্গে সুন্দর সময় কাটানো। তবে ম্যাচে আশরাফুল ভাইকে বোল্ড করতে পেরে আমার আনন্দটা দ্বিগুন হয়ে গেছে। সবাই মিলে সময়টা খুব উপভোগ করেছি।’

প্রধান অতিথি হিসেবে ম্যাচটি উপভোগ করেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক রিয়াজ ও নায়িকা বিদ্যা সিনহা মিম’সহ অন্য অতিথিরা। ম্যাচ শুরুর আগে দুই দলের খেলোয়াড়দের সঙ্গে পরিচিত হন তারা।

সিয়াম   অধিনায়ক   মোহাম্মদ আশরাফুল   ক্রিকেটার  


মন্তব্য করুন


কালার ইনসাইড

ক্যাটরিনার সঙ্গে বিয়ে, ভিকির পরিবারে ক্ষোভ!

প্রকাশ: ০৬:২১ পিএম, ০১ ডিসেম্বর, ২০২১


Thumbnail

বলিউডের আলোচিত প্রেমিক যুগল ক্যাটরিনা কাইফ ও ভিকি কৌশলকে নিয়ে প্রতিদিনই নতুন নতুন খবর খবর ছড়াচ্ছে। তাদের বিয়ে নিয়ে নানা রকম কানাঘুষা। এখনও পর্যন্ত সংবাদমাধ্যমের কাছে যা খবর, তাতে জানা গেছে আগামী ৯ ডিসেম্বর রাজস্থানের সোয়াই মাধোপুর জেলার বারওয়ারা সিক্স সেন্সেস ফোর্টে বিয়ের পর্ব সারবেন দুজনে।

প্রি-ওয়েডিং অনুষ্ঠান শুরু হয়ে যাবে ৮ তারিখেই। সেখানে শেষ পর্যায়ের প্রস্তুতি তুঙ্গে। কিন্তু শোনা যাচ্ছে এই বিয়ে নাকি এক্কেবারেই খুশি নয় ভিকি কৌশলের পরিবারের বেশ কিছু সদস্য। পরিবারের বয়স্ক সদস্যদের মন জিততে মরিয়া ভিকি।

জানা গেছে, বিয়ের পরেই নতুন সংসার পাতবেন ক্যাটরিনা-ভিকি। আলাদা থাকবেন পরিবারের থেকে, এই বিষয় নিয়েই আপত্তি সেই প্রবীণ সদস্যের।

সূত্রের খবর, জুহুতে একটি বহুতলের আবাসনের নতুন অ্যাপার্টমেন্ট ভাড়া নিয়েছেন ভিকি কৌশল। জুহুর রাজমহল আবাসনের আট তলায় হবে ভিক্যাটের ভালোবাসার নীড়। মনের মতো করে সেই অ্যাপার্টমেন্ট সাজিয়েছেন ক্যাটরিনা। জুলাই মাসেই এই অ্যাপার্টমেন্ট পাঁচ বছরের জন্য ভাড়া নেন ভিকি। ডিপোসিট মানি হিসেবে ১.৭৫ কোটি টাকা জমাও দিয়েছেন অভিনেতা।

জানা গেছে, এই রাজকীয় বিয়েতে শামিল হবেন ক্যাটরিনার প্রাক্তন সালমান খান। থাকবেন করণ জোহর, আলিয়া ভাট, কোরিওগ্রাফার বস্কো মার্টিসরা। ক্যাটরিনাকে ছেড়ে আলিয়ার সঙ্গে প্রেম করছেন রণবীর, তবে তাতে নষ্ট হয়নি ক্যাটরিনা-আলিয়ার বন্ধুত্ব! নতুন জীবন শুরুর আগে অতীতকে পিছনেই ফেলতে রাখতে চান ক্যাট।


ক্যাটরিনা   বিয়ে   প্রেম   ভিকি  


মন্তব্য করুন


কালার ইনসাইড

অবশেষে নতুন পার্টনারের সাথে পরিচয় করিয়ে দিলেন শ্রীলেখা

প্রকাশ: ০৬:০৫ পিএম, ০১ ডিসেম্বর, ২০২১


Thumbnail

টলিউড অভিনেত্রী শ্রীলেখা মানেই আলোচনার পালে নয়া হাওয়া। সামাজিক মাধ্যমে মাঝে মধ্যেই নানা বিষয়ে কথা বলে বিতর্কেও জড়ান তিনি। তবে সেসব নিয়ে মাথা ঘামানোর সময় নেই শ্রীলেখা।  কয়েক দিন আগে ‘মানিকে মাগে হিথে’ গানে নেচে ‘বুড়ো বয়সের শখ’ মিটিয়েছিলেন। সেই ভিডিও দ্রুত ভাইরাল হয় সেই ভিডিও। এবার ভক্তদের দেখালেন নিজের নতুন পার্টনারকে।  

সামাজিক মাধ্যমে ফেসবুকে নিজের নতুন পার্টনারের সঙ্গে ছবি শেয়ার করেছেন শ্রীলেখা। ক্যাপশনে এ অভিনেত্রী লেখেন, ‘মিট মাই নিউ পার্টনার। আরে জিম পার্টনার, তোমরাও না...’ 

কিছুদিন আগেই শ্রীলেখা জানিয়েছিলেন- অসংখ্য অল্প বয়সী ছেলে তাকে প্রস্তাব দিচ্ছে, বিয়ে করতে চাইছে। আর এ ঘটনার পর শ্রীলেখা যদি অল্পবয়সী ছেলের সঙ্গে ছবি দিয়ে বলেন, মাই নিউ পার্টনার..., তাহলে নেটিজেনরা কী বলবেন? এই পোস্টে অসংখ্য মন্তব্য এসেছে। যেসবে বলা হচ্ছে- নতুন প্রেমিকের জন্য শুভেচ্ছা, অভিনন্দন ইত্যাদি।  

সম্প্রতি আন্তর্জাতিক ভেনিস চলচ্চিত্র উৎসবে যোগ দিতে ইউরোপ গিয়েছিলেন শ্রীলেখা। উৎসবে তার অভিনীত ‘ওয়ান্স আপন আ টাইম ইন ক্যালকাটা’ সিনেমা প্রদর্শনী হওয়ার সুবাদে হাজির হয়েছিলেন তিনি। প্রায় এক মাস ইউরোপে ছিলেন শ্রীলেখা।  

ইউরোপ সফর থেকে ফিরেই বাবাকে হারান শ্রীলেখা। এরপর অনেকটাই শোকস্তব্ধ হয়ে পড়েছিলেন এ অভিনেত্রী। তবে সে অবস্থান থেকে কিছুটা বেড়িয়ে এসেছেন তিনি।


শ্রীলেখা   পার্টনার   ছবি  


মন্তব্য করুন


কালার ইনসাইড

এইডসে প্রাণ হারিয়েছেন যে তারকার

প্রকাশ: ০৫:৩১ পিএম, ০১ ডিসেম্বর, ২০২১


Thumbnail

আজ (১ ডিসেম্বর) বিশ্ব এইডস দিবস। মরণঘাতী এইচআইভি ভাইরাস বা এইডসের বিরুদ্ধে লড়াই এখনো চলছে। বিশ্বে প্রতি বছর দশ লাখ মানুষ এই রোগে আক্রান্ত হয়ে মারা যান বলে জানা গেছে। এইডস দিবসে মরণঘাতী এই রোগে আক্রান্ত হয়ে মারা যাওয়া তারকাদের নিয়ে এই ফিচার।

ফ্রেডি মারকিউরি: সংগীতপিপাসুদের কাছে ফ্রেডি মারকিউরি একটি প্রিয় নাম। বিখ্যাত ‘কুইন’ ব্যান্ডের গায়ক তিনি। তার জীবন নিয়ে তৈরি হয়েছে ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ সিনেমাটি। এই ব্রিটিশ গায়ক ব্রঙ্কোনিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যান। কিন্তু এই অসুখের মূল কারণ ছিল এইডস।

গিয়া কারানগি: আমেরিকান মডেল গিয়া কারানগি। বিশ্বের নামি-দামী ব্র্যান্ডের প্রচার করতেন তিনি। প্রথম সুপারমডেল তকমা পাওয়া গিয়ার মৃত্যু হয় এইডসে। মাত্র ২৬ বছর বয়সে মরণঘাতী এই রোগে আক্রান্ত হন তিনি। নিয়মিত মাদক নিতেন। ধারণা করা হয়, মাদক নেওয়ার সময় সিরিঞ্জের মাধ্যমে তার শরীরে এইডসের ভাইরাস প্রবেশ করে।

ব্র্যাড ডেভিস: হলিউড অভিনেতা ব্র্যাড ডেভিসের মৃত্যু হয়েছে এইডসে। ১৯৮৫ সালে প্রথম তার অসুখের কথা জানতে পেরেছিলেন তিনি। যদিও শুরুতে বিষয়টি গোপন করে যান। কারণ তিনি ভয় পাচ্ছিলেন, হলিউড থেকে তাকে ব্ল্যাকলিস্টেড করা হতে পারে। ৪১ বছর বয়সে মৃত্যু ১৯৯১ সালে তিনি মারা যান। মৃত্যুর দশ বছর আগে থেকেই শারীরিক অবস্থা গোপন করেছিলেন তিনি।

টিমোথি প্যাট্রিক মারফি: মরণঘাতী এইডসে মৃত্যু হয়েছে এই জনপ্রিয় অভিনেতার। গুঞ্জন শোনা যায়, অভিনেতা ব্র্যাড ডেভিসের সঙ্গে সম্পর্ক ছিল তার। ডেভিসের মাধ্যমেই এইচআইভি ভাইরাস তার শরীরে প্রবেশ করেছে। ১৯৮৮ সালের ৬ ডিসেম্বর তিনি মারা যান। হলিউড হিলস সমাধিক্ষেত্রে তাকে সমাহিত করা হয়।


এইডস   মৃত্যু   তারকা  


মন্তব্য করুন


কালার ইনসাইড

‘শাকিব খান অভিনয় জানেন না’

প্রকাশ: ০৫:০২ পিএম, ০১ ডিসেম্বর, ২০২১


Thumbnail

প্রেম এবং প্রতারণার গল্প নিয়ে গোলাম রাব্বানীর চিত্রনাট্য চলচ্চিত্র নির্মাতা রাশিদ পলাশ নির্মাণ করতে চলেছেন 'ময়ূরাক্ষী' নামের একটি সিনেমা। মঙ্গলবার রাতে (৩০ নভেম্বর) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে এই সিনেমার মহরত অনুষ্ঠিত হয়।

মহরত অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। এসময় তিনি চিত্রনায়িকা শিরিন শিলার অনুরোধে সিনেমা প্রযোজনা করার ঘোষণা দেন। প্রতিমন্ত্রী প্রযোজনা প্রতিষ্ঠানের নাম রাখেন জেবি। স্ত্রীর নামে এ নাম রাখা হয়। 

এসময় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেন,  দর্শকদের হলমুখী করতে গল্প নির্ভর চলচ্চিত্রের বিকল্প নেই। আমরা যখন সিনেমা হলে যেতাম তখন একটি করে মেসেজ নিয়ে আসতাম। যেগুলো আমাদের সমাজের সাথে সম্পৃক্ত। কিন্তু এখন চলচ্চিত্রে কোন গল্প নেই। খালি তেলাপোকার মত লাফালাফি।

সময় তিনি শাকিব খানকে নিয়ে বলেন, আমি শাকিবের সাথে দেখা হলেই বলি তুই তো অভিনয় জানিস না। খালি লাফালাফি করিস। দর্শকদের কাছে পৌঁছাতে হলে শুধু সুন্দর চেহারা হলেই হবে না পাশাপাশি ভালো অভিনয়ও জানতে হবে।    

নতুন চলচ্চিচত্রটির শুভেচ্ছা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, অনেক ভালো সিনেমা নির্মাণ করতে হবে। ময়ূরাক্ষী সিনেমার জন্য শুভকামনা। 

আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,  বাংলাদেশ পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন, জাকির হোসেন রাজু, অপূর্ব রানা, রহিম বাবু প্রমুখ।




শাকিব খান   তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী   ডা. মুরাদ হাসান  


মন্তব্য করুন


বিজ্ঞাপন