ইনসাইড বাংলাদেশ

ঘণ্টা হিসাবে গরু কাটেন তারা, নেন ২০ হাজার টাকা পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:৩৫ পিএম, ১২ অগাস্ট, ২০১৯


Thumbnail

সাভারের ধামরাই এলাকার একটি গ্রামের বাসিন্দা আব্দুল হাই। পেশায় রাজমিস্ত্রী। তবে আজকের জন্য তিনি হয়েছেন কসাই। কোরবানির গরু কাটতে ধানমন্ডির একটি সড়কে ব্যস্ত সময় পার করতে দেখা যায় তাকে। তার সঙ্গে থাকা আরেক ব্যক্তির নাম আবু শায়েখ। দুজনে মিলে মাত্র দুই ঘণ্টায় একটি গরু কেটে ফেলেছেন।

ধানমন্ডির একই সড়কে অপর একটি গরু কাটতে দেখা যায় আবুল, মোমিন ও ছালেক নামের তিন ব্যক্তিকে। তাদের বাড়ি জয়পুরহাট জেলার কালাই থানায়। প্রত্যেকেই গ্রামের ক্ষেতে-খামারে দিন মজুরের কাজ করে সংসার চালান। তবে আজকের জন্য তারাও কসাই বনেছেন।

শুধুমাত্র সাভার ও জয়পুরহাটের এই পাঁচজনই নয় এমন শত শত মানুষ ঢাকায় এসেছেন অন্যের কোরবানির গরু কেটে মাংস প্রস্তুত করে দিতে। বিনিময়ে তারা নির্দিষ্ট পরিমাণ কিছু টাকা ও কোরবানির গরুর কিছু মাংস পান।

খোঁজ নিয়ে জানা যায়, প্রতি বছর ঈদের সময় বিভিন্ন পেশার শত শত মানুষ ঢাকায় আসেন শুধুমাত্র কোরবানির পশু কাটাকাটি করে টাকা রোজগার করতে। তাদেরকে অনেকে মৌসুমি কসাই বলেও ডাকেন।

এই মৌসুমি কসাইরা ঈদের দুই-তিন দিন আগে থেকে ঢাকার বিভিন্ন পশুর হাটে এবং পাড়ার মহল্লায় ঘুরে গরুর মালিকের সঙ্গে কথা বলেন। এরপর গরু কেটে দেওয়ার দরদাম ঠিক করেন।

আব্দুল হাই নামের ওই মৌসুমী কসাই বলেছেন, তারা মূলত গরুর মূল্য এবং সাইজ অনুযায়ী গরু কাটার পারিশ্রমিক চান। তবে দর কসাকসি করে গড়ে তিন হাজার টাকা থেকে ২০ হাজার টাকা পর্যন্ত গরু কাটার পারিশ্রমিক নিয়ে থাকেন বলে জানিয়েছেন তিনি

বাংলা ইনসাইডার/বিকেডি



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সৌদি পৌঁছেছেন ১৫৫১৫ হজযাত্রী

প্রকাশ: ১১:৩৩ এএম, ১৪ মে, ২০২৪


Thumbnail

হজ ফ্লাইট শুরু হওয়ার পর এ পর্যন্ত ১৫ হাজার ৫১৫ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছে। অন্যদিকে,এখনো ১০ হাজার ৩৫০ জন হজযাত্রীর ভিসা হয়নি ।

মঙ্গলবার (১৪ মে) সকালে হজ পোর্টালে আইটি হেল্পডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

আইটি হেল্পডেস্কের প্রতিদিনে বলা হয়েছে, সোমবার (১৩ মে) পর্যন্ত সর্বমোট ১৫ হাজার ৫১৫ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৩ হাজার ৭৪৭ জন হজযাত্রী ও বেসরকারি ব্যবস্থাপনার ১১ হাজার ৭৬৮ জন হজযাত্রী সৌদি পৌঁছেছেন। এখন পর্যন্ত সৌদি আরব যাওয়ার ফ্লাইট পরিচালিত হয়েছে ৩৯টি।

ধর্মবিষয়ক মন্ত্রণালয় অনুমোদিত এবার হজ কার্যক্রমের সঙ্গে যুক্ত এজেন্সির সংখ্যা ২৫৯টি। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন এবারের হজ অনুষ্ঠিত হবে।

হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার প্রথম ফ্লাইট ৯ মে  থেকে শুরু হয়ে ১০ জুন পর্যন্ত যাওয়ার ফ্লাইট চলবে। হজ শেষে ২০ জুন ফিরতি ফ্লাইট শুরু হবে। দেশে ফেরার ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই।

এদিকে, এখন পর্যন্ত ৭৪ হাজার ৮৯৭ জন হজযাত্রীর ভিসা হয়েছে। এবার বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনা মিলিয়ে মোট ৮৫ হাজার ২৫৭ জন হজ করতে যাবেন। সেই হিসাবে এখনো ১০ হাজার ৩৫০ জন হজযাত্রীর ভিসা হয়নি।

এবার বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সির মাধ্যমে ৮০ হাজার ৬৯৫ জনসহ মোট ৮৫ হাজার ২৫৭ জন হজ করতে যাবেন।


সৌদি আরব   হজযাত্রী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

হোটেল-রেস্তোরাঁয় মূল্যছাড় পাবেন পুলিশ সদস্যরা

প্রকাশ: ১১:০৮ এএম, ১৪ মে, ২০২৪


Thumbnail

বিভিন্ন আবাসিক হোটেলে থাকা এবং রেস্তোরাঁয় খাওয়ার ওপর বিশেষ মূল্যছাড় পাবেন পুলিশ সদস্যরা। ট্যুরিস্ট পুলিশের ঢাকা অঞ্চলের আওতাধীন আবাসিক হোটেল ও রেস্তোরাঁয় এ সুবিধা পাবেন পুলিশ সদস্যরা।

গত ২৬ এপ্রিল ট্যুরিস্ট পুলিশের ঢাকা অঞ্চলের পুলিশ সুপার (এসপি) নাইমুল হক সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছেন সদর দপ্তরে (ট্যুরিস্ট পুলিশ)

চিঠির বিষয়বস্তুতে লেখা হয়েছে, বাংলাদেশ পুলিশ সদস্যদের জন্য বিভিন্ন হোটেল-রিসোর্ট, রেস্টুরেন্ট (রেস্তোরাঁ) ট্যুর অপারেটরদের কাছ থেকে ডিসকাউন্ট অফার (প্রস্তাব) প্রাপ্তি প্রসঙ্গে

চিঠিতে ১২ টি হোটেল ও রেস্তোরাঁ এবং ১৪ টি রেস্তোরাঁর তালিকা দেয়া হয়েছে। এসব হোটেলে সর্বনিম্ন ৫০ শতাংশ ডিসকাউন্টে পুলিশ সদস্যরা থাকতে পারে এবং এবং রেস্তোরাঁয় খাওয়ার ক্ষেত্রে ২০ শতাংশ ছাড় পাবেন তারা।


বাংলাদেশ পুলিশ   হোটেল-রেস্তোরাঁ   মূল্য ছাড়  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পাবনায় র‌্যাবের অভিযানে অজ্ঞান পার্টির সদস্য আটক

প্রকাশ: ১০:০৯ এএম, ১৪ মে, ২০২৪


Thumbnail

পাবনায় অভিযান চালিয়ে অজ্ঞান পার্টির এক সদস্যকে আটক করেছে র‌্যাব। সোমবার (১৪ মে) রাতে পাবনা কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকা থেকে তাকে আটক করা হয়।  

 

আটককৃত কাছেম সরদার ওরফে কাশেম (৪৫) বাগেরহাটের মোল্লাহাট উপজেলার কোদালিয়া গ্রামের মৃত কাদের সরদারের ছেলে। 

 

র‌্যাব-১২, সিপিসি-২, পাবনা ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর এহতেশামুল হক খান জানান, অজ্ঞান পার্টির কতিপয় সদস্য পাবনা কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় ঢাকাগামী বাসের যাত্রীদের অজ্ঞান করে তাদের কাছ থেকে মূল্যবান জিনিসপত্র হাতিয়ে নেওয়ার পরিকল্পনা গ্রহণ করছিল।

 

সেই তথ্যের ভিত্তিতে র‌্যাব-১২, পাবনা ক্যাম্পের একটি আভিযানিক দল সোমবার রাতে পাবনা পৌর সদরের কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় অভিযান চালায়।

 

অভিযানে অজ্ঞান পার্টির একজন সক্রিয় সদস্য কাছেম সরদার ওরফে কাশেম কে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে তিন পিস অস্বাস্থ্যকর চেতনানাশক ঔষধ, দুটি মোবাইল ফোন, তিনটি সিমকার্ড এবং নগদ ১১০০ টাকা জব্দ করা হয়।

 

র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক কাশেম জানায়, তিনি দীর্ঘদিন যাবৎ দেশের বিভিন্ন জেলায় অস্বাস্থ্যকর চেতনা নাশক ঔষধ দিয়ে যাত্রীদের অজ্ঞান করে তাদের কাছ থেকে নগদ টাকা ও মূল্যবান জিনিসপত্র হাতিয়ে নিয়ে আসছিলেন। 

 

এ ঘটনায় মামলা দায়ের করে জব্দকৃত আলামতসহ আটক কাশেম কে পাবনা সদর থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান র‌্যাব কমান্ডার।

পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রওশনা আলী জানান, আটক অজ্ঞান পার্টির সদস্য কাশেম কে মামলায় গ্রেপ্তার দেখিয়ে আজ মঙ্গলবার (১৪ মে) আদালতে সোপর্দ করা হবে।


অজ্ঞান পার্টি   র‌্যাব   চেতনা নাশক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বিএনপির সঙ্গে দেখা করবেন তো ডোনাল্ড লু!

প্রকাশ: ১০:০১ এএম, ১৪ মে, ২০২৪


Thumbnail

আজ ঢাকা সফরে আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। বাংলাদেশে ৭ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনের পর এটিই মার্কিন পররাষ্ট্র দপ্তরের উচ্চপর্যায়ের কোন কর্মকর্তার প্রথম সফর।

ডোনাল্ড লু’র এই সফরকে ঘিরে কয়েকদিন থেকেই বেশ সরব রয়েছে দেশের রাজনৈতিক ও কূটনৈতিক পাড়া। তবে জানা গেছে, এবারের সফরে বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলগুলোর সাথে কোন বৈঠক করবে না মার্কিন এই কর্মকর্তা। 

অবশ্য মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রেস সচিব বেদান্ত প্যাটেল এক প্রেস ব্রিফিংয়ে বিষয়টি পরিষ্কার করেন। 

সোমবার (১৩ মে) সাংবাদিকদের মুখোমুখি হন মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রেস সচিব বেদান্ত প্যাটেল বিএনপসহ অন্যান্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে সফররত মার্কিন সহকারী সচিব লু’ কোন বৈঠক করবে কিনা এমন প্রশ্নের জবাবে প্যাটেল বলেন, আমাদের সরকারি কর্মকর্তারা কাদের সঙ্গে মিলিত হবেন বা হবেন না, তার মধ্যে অনেকগুলো কারণ রয়েছে- এর মধ্যে সফরের সময়সূচিসহ অন্যান্য অনেক বিষয় থাকে।

তিনি আরও বলেন, সহকারী সেক্রেটারি লু দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশ – বিশেষ করে ভারত, শ্রীলঙ্কা এবং বাংলাদেশে যাচ্ছেন। তিনি প্রতিটি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার এবং একটি মুক্ত, উন্মুক্ত এবং সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য মার্কিন সমর্থনের বিষয়টি প্রদর্শন করছেন।

বাংলাদেশে তিনি সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের নেতা এবং অন্যান্য নাগরিকের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সহযোগিতাকে কীভাবে আরও গভীর করার যায় সে বিষয়ে কথা বলবেন। যার মাধ্যমে অর্থনৈতিক সম্পর্ককে আরও গভীর করা সহ জলবায়ু সমস্যা মোকাবিলায় আমরা আরও সহযোগিতা করতে পারব।

উল্লেখ্য, ডোনল্ড লু এর আগে গত বছরের জুলইয়ে সর্বশেষ বাংলাদেশ সফরে আসেন। বাংলাদেশের নির্বাচন নিয়ে এবং মার্কিন ভিসানীতিসহ নানামুখী তৎপরতার মধ্য দিয়ে সেই সফরটি আলোচিত ছিল।

ডোনাল্ড লু’র এই সফর নিয়ে আবারও রাজনৈতিক অঙ্গনে চলছে আলোচনা। আওয়ামী লীগ বলছে, এই সফর দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে। অন্যদিকে এই সফর নিয়ে তাদের কোন আগ্রহ নেই বলে দাবি করেছে বিএনপি। 

তবে তার এবারের সফর যতটা না রাজনৈতিক তার চেয়েও বেশি কূটনৈতিক বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। এই সফরে জলবায়ু সংকট ও দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্ক জোরদারের বিষয়ে ও সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন লু।


বিএনপি   ডোনাল্ড লু  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আজ ঢাকায় আসছেন ডোনাল্ড লু

প্রকাশ: ০৯:৩০ এএম, ১৪ মে, ২০২৪


Thumbnail

ভারত ও শ্রীলঙ্কা হয়ে দুইদিনের সফরে আজ মঙ্গলবার (১৪ মে) ঢাকায় আসছেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ এশিয়ার দায়িত্বপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। 

গত ৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে ডোনাল্ড লুর ঢাকা সফরটি হতে যাচ্ছে উচ্চপর্যায়ের প্রথম সফর।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ডোনাল্ড লু আজ দুইদিনের সফরে ঢাকায় আসবেন। এ সফরে তিনি সরকারি ও বেসরকারি নানা পর্যায়ে কয়েকটি বৈঠক ও মতবিনিময় সভায় অংশ নেবেন।

দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর চারবার বাংলাদেশ সফর করেছেন লু। এর আগে গত জুলাইতে তিনি সর্বশেষ বাংলাদেশ সফর করেন। সে সময় তিনি যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার সঙ্গী হয়ে ঢাকায় আসেন। বাংলাদেশের নির্বাচন নিয়ে এবং মার্কিন ভিসানীতিসহ নানামুখী তৎপরতার মধ্য দিয়ে সেই সফরটি আলোচিত ছিল

এই সফরকে ঘিরে আবারও সরগরম রাজনৈতিক অঙ্গন। আওয়ামী লীগ বলছে, দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় নিতে এ সফর গুরুত্বপূর্ণ। অন্যদিকে ডোনাল্ড লু'র এই সফর নিয়ে কোনো আগ্রহই নেই, এমন দাবি বিএনপির।

তবে তার এবারের সফর যতটা না রাজনৈতিক তার চেয়েও বেশি কূটনৈতিক বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। আলোচনা হবে জলবায়ু সংকট ও দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্ক জোরদারের বিষয়ে। এছাড়া সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

ঢাকা সফরের সময় ডোনাল্ড লু পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন। এর পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের কথা রয়েছে লু’র।


ঢাকা   ডোনাল্ড লু  


মন্তব্য করুন


বিজ্ঞাপন