ওয়ার্ল্ড ইনসাইড

নির্ভয়ার ধর্ষকের আবেদন খারিজ, ফাঁসি ১ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:৪৭ পিএম, ২৯ জানুয়ারী, ২০২০


Thumbnail

২০১২ সালে ভারতের দিল্লিতে নির্ভয়া কাণ্ডে দোষী সাব্যস্ত মুকেশ সিংয়ের আবেদন খারিজ করেছে ভারতের সুপ্রিম কোর্ট। বিচারপতি আর ভানুমতী, বিচারপতি অশোকভূষণ, বিচারপতি এস বোপানার বেঞ্চ বুধবার এই রায় দেন।

এর আগে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ তার প্রাণভিক্ষার আবেদন প্রত্যাখ্যান করেছিলেন। রাষ্ট্রপতির সেই বরখাস্তকে চ্যালেঞ্জ করার কোন ভিত্তি নেই বলেই এদিন জানিয়ে দেয় ভারতের সুপ্রিম কোর্ট।

এসময় ফাঁসির দণ্ডপ্রাপ্ত মুকেশের আইনজীবী অঞ্জনা প্রকাশ অভিযোগ তোলেন, তিহার জেলে যৌন হেনস্তার শিকার হয়েছে মুকেশ। এমনকী তাকে মারধরও করা হয়। এদিন সেই পরিপ্রেক্ষিতে শীর্ষ আদালত বলে, জেলে মারধরের অভিযোগ তুলে মৃত্যুদণ্ড খারিজের আবেদন করা যাবে না। রাষ্ট্রপতির কাছে সমস্ত তথ্যই পেশ করা হয়েছিল। সবদিক বিবেচনা করেই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। মুকেশ সিংয়ের আরজি খারিজের ক্ষেত্রে কোনও তাড়াহুড়ো করেননি কোবিন্দ।

সম্প্রতি এই ঘটনার অন্য দুই দোষী, বিনয় কুমার শর্মা এবং মুকেশ সিং এর ক্ষমাপ্রার্থনা খারিজ করে দেওয়া হয়েছে শীর্ষ আদালতের পক্ষ থেকে। ফলে নির্ধারিত ১ ফেব্রুয়ারি মুকেশসহ চার আসামির ফাঁসির দণ্ড কার্যকর করতে আর কোনো বাঁধা থাকলো না।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

এভারেস্টে আরোহীর সংখ্যা কমানোর নির্দেশ দিলো নেপাল সুপ্রিম কোর্ট

প্রকাশ: ০৪:৫২ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

সরকারকে এভারেস্ট ও অন্যান্য শৃঙ্গ আরোহণে অনুমতির সংখ্যা সীমিত করার নির্দেশ দিয়েছেন নেপালের সুপ্রিম কোর্ট। এপ্রিলের শেষদিকে এই রায় জারি করা হলেও এটির সারসংক্ষেপ প্রকাশ করা হয়েছে এই সপ্তাহে। 

শুক্রবার (১১ মে) দেশটির আইনজীবী দীপক বিক্রম মিশ্র এই তথ্য নিশ্চিত করেছেন।

আদালতের রায়ে বলা হয়েছে, পাহাড়ের ‘ধারণক্ষমতা’কে গুরুত্ব দেওয়া উচিত ও প্রতি বছর সর্বোচ্চ কতজনকে আরোহণের অনুমতি দেওয়া হবে, তা নির্ধারণ করে দেওয়া উচিত।

বিশ্বের ১০টি সর্বোচ্চ শৃঙ্গের মধ্যে ৮টিই রয়েছে হিমালয়ের দেশ নেপালে। প্রতি বছরের বসন্তে বিশ্বের শত শত অভিযাত্রীকে এসব শৃঙ্গ আরোহণের জন্য স্বাগত জানায় নেপাল সরকার। বছরের এই সময়টাতে হিমালয়ের তাপমাত্রা তুলনামূলক উষ্ণ ও বাতাস শান্ত থাকে।

জানা গেছে, পর্বতারোহীর সংখ্যা কমানোর জন্য আদালতে আবেদন করেছিলেন আইনজীবী দীপক বিক্রম মিশ্র। তিনি এএফপিকে বলেছেন, হিমালয়কে দীপক খুব বেশি চাপ দিচ্ছি ও এটিকে কিছুটা অবকাশ দেওয়া দরকার। আদালত নেপালের পাহাড় ও পরিবেশ সম্পর্কে জনসাধারণের উদ্বেগের প্রতিক্রিয়া জানিয়েছেন। আদালত পর্বতারোহীদের সংখ্যা সীমাবদ্ধ করার নির্দেশ দিয়েছেন ও বর্জ্য ব্যবস্থাপনার পাশাপাশি পর্বতাঞ্চলের পরিবেশ সংরক্ষণের জন্যও ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

দীপক মিশ্র আরও বলেন, আদালত জরুরি উদ্ধার অভিযানে হেলিকপ্টার ব্যবহারের উপরেও নিষেধাজ্ঞা আরোপ করেছেন। সাম্প্রতিক বছরগুলোতে হেলিকপ্টারগুলো পর্বতারোহীর দলগুলোকে বেস ক্যাম্পে ও বিপজ্জনক জায়গায় আটকে পড়াদের উদ্ধারের জন্য ব্যবহৃত হয়ে আসছিল।

নেপাল বর্তমানে যেসব আরোহী ১১ হাজার মার্কিন ডলার দিতে পারেন তাদের সবাইকেই এভারেস্টে আরোহণ করার অনুমতি দেয়। গত বছর দেশটি এভারেস্টের জন্য ৪৭৮টি অনুমতি দিয়েছিল, যা রেকর্ড পরিমাণ। এ বছর এখন পর্যন্ত ৯৪৫ জন পর্বতারোহীকে অনুমতি দিয়েছে নেপাল, যার মধ্যে ৪০৩ জন অভিযানে রয়েছেন।


এভারেস্টে   নেপাল   সুপ্রিম কোর্ট  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বিজেপি ছাড়া কেউ সরকার গড়তে পারবে না: মোদি

প্রকাশ: ০৪:০৫ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

কংগ্রেস এবং তৃণমূলকে নিয়ে ভবিষ্যদ্বাণী করে মোদী বলেছেন,  বিজেপি ছাড়া কেউ দেশে সরকার গড়তে পারবে না।

কংগ্রেসের যে শাহজাদা আছেন, তার বয়সের চেয়ে কম আসন পাবে কংগ্রেস। আর তৃণমূলের তো প্রধান বিরোধী দল হওয়ারও ক্ষমতা নেই, রাহুল গান্ধীকে কটাক্ষ করে এমন মন্তব্য করেন মোদী।

রবিবার (১২ মে) হুগলির সভায় মাদারস ডে উপলক্ষ্যে মোদি বলেন, 'পশ্চিমের দুনিয়া আজকের দিনে মাদারস ডে পালন করে। আমাদের কাছে ৩৬৫ দিনই মায়ের পুজোর দিন।'  

হুগলির সভায় মোদী সন্দেশখালি প্রসঙ্গে বলেন, 'সন্দেশখালিতে কী হচ্ছে, সারা দেশ দেখছে। সব রকম চেষ্টা করছে তৃণমূল। কিন্তু আমি গ্যারান্টি দিচ্ছি, কোনও অত্যাচারী বাঁচবে না।'

তৃণমূলের দুর্নীতিকে কটাক্ষ করে বলেন, ' বাংলার যুবদের ভবিষ্যৎ বেচে দিয়েছে। মা-বাবাদের স্বপ্ন বেচে দিয়েছে। এই সরকারে মন্ত্রীরা জেল খাটছেন। বাড়ি থেকে নোটের পাহাড় বেরোচ্ছে। আপনারা সাজা দেবেন না ওদের?'

আরও বলেন, 'রামমন্দির তৈরি হয়েছে বলেও তৃণমূল রেগে গিয়েছে। রামমন্দির তৈরি হয়েছে বলে ওদের ঘুম উড়ে গিয়েছে। যা খুশি তাই বলছে। পাঁচশো বছর ধরে এই মন্দিরের জন্য আমাদের পূর্বজেরা সংঘর্ষ করেছেন। ওঁদের ত্যাগকে অপমান করবেন না। ভগবান রামকে বর্জন- এটা বাংলার সংস্কৃতি নয়। মা মাটি মানুষের পার্টি ভোটব্যাঙ্কের জন্য বাংলার অপমান করছে।'

এছাড়াও, বাংলায় ৪০০ আসন পাওয়ার আশা করছেন নরেন্দ্র মোদী।

রবিবার রাজ্যে পর পর চারটি সভা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। প্রথমে তিনি গিয়েছিলেন ভাটপাড়ায়, অর্জুন সিংহের গড়ে। সেখানে প্রচার সেরে মোদী চলে গিয়েছেন হুগলির চুঁচুড়ায়। লকেট চট্টোপাধ্যায়ের সমর্থনে প্রচার করছেন তিনি।


বিজেপি   ভারত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

নিকি হ্যালিকে ‘রানিং মেট’ ভাবছেন না ট্রাম্প

প্রকাশ: ০৩:১৬ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে নিকি হ্যালিকে রানিং মেট হিসেবে বিবেচনা করা হয়েছে। কিন্তু রিপাকলিকান দলের সাবেক প্রেসিডেন্ট প্রার্থী নিকি হ্যালিকে রানিং মেট হিসেবে বিবেচনা করছেন না বলে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

শনিবার (১১ মে) এমন কথা বললেন। নিউজ সাইট অ্যাক্সিয়সের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

ট্রাম্পের নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশ্যালে দেওয়া স্ট্যাটাসে তিনি বলেন, নিকি হ্যালিকে ভিপি পদে বিবেচনা করা হচ্ছে না। 

এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত কয়েকজনের বরাত দিয়ে অ্যাক্সিয়স নিউজ জানিয়েছে, প্রেসিডেন্ট পদে ট্রাম্পকে জিতাতে নিকি হ্যালিকে সর্বাত্মক সহযোগিতা করলে তিনি এ পদে বিবেচিত হতে পারেন। এছাড়া ট্রাম্পের কারাদণ্ড এড়াতে তিনি যদি অর্থ সহযোগিতা করেন তাহলে ট্রাম্প তাকে এ পদে বিবেচনা করতে পারেন। 

নিকি হ্যালি দক্ষিণ ক্যারোলিনার সাবেক গভর্নর এবং জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত মার্চে তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী পদে ট্রাম্পের কাছে হেরে যান। 

এদিকে ট্রাম্পের এমন মন্তব্য নিয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি তিনি। তবে তিনি স্বীকার করেছেন তার প্রেসিডেন্ট প্রার্থী হওয়াকে ট্রাম্প সব সময়ই ছোট করে দেখেছেন। 


নিকি হ্যালি   ডোনাল্ড ট্রাম্প   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বিক্ষোভে উত্তাল পাকিস্তানের আজাদ কাশ্মির

প্রকাশ: ০২:৫০ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

ভয়াবহ বিক্ষোভে ফুঁসে উঠেছে পাকিস্তানের কেন্দ্রশাসিত অঞ্চল আজাদ কাশ্মির। শনিবার (১১ মে) আজাদ কাশ্মিরের মুজাফফরাবাদ ও অন্যান্য জেলায় বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৯০ জন কর্মকর্তা ও সদস্য।

পাকিস্তানের সংবাদমাধ্যমসূত্রে জানা গেছে, কয়েক দিন আগে মূল্যস্ফীতি, উচ্চ কর আদায় এবং বিদ্যুৎ সংকটের জেরে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয় আজাদ কাশ্মিরের বিভিন্ন এলাকায়। শুক্রবার আজাদ কাশ্মিরজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছিল জয়েন্ট আওয়ামী অ্যাকশন কমিটি। সেই কর্মসূচি থেকে কয়েক ডজন নেতাকে গ্রেপ্তার করেছিল পুলিশ।

গ্রেপ্তারদের মুক্তির দাবিতে কেন্দ্র শাসিত এই অঞ্চলের বিভিন্ন জেলায় শনিবার ফের তীব্র বিক্ষোভ শুরু হয়। এ সময় দফায় দফায় সংঘর্ষ হয়েছে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের।

শনিবার পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে আজাদ কাশ্মিরের ইসলাম গড় এলাকায়। মিছিলে বাধা দেওয়ায় বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়েন। এতে বুকে গুলি লাগে সহকারী উপপরিদর্শক আদান কুরায়েশির। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মারা যান তিনি।

এছাড়া পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে টিয়ারশেল ও পাথর বিনিময়ের জেরে আহত হয়েছেন অনেকে। আহতদের মধ্যে পুলিশ ও বিক্ষোভকারী উভয়েই রয়েছেন।

বিক্ষোভ দমনে আজাদ কাশ্মিরের আঞ্চলিক সরকার এই অঞ্চলের দশ জেলার সবগুলোতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। আন্দোলনের কেন্দ্র মুজাফফরাবাদের সঙ্গে অন্যান্য জেলার সংযোগ সড়কেও বসানো হয়েছে ব্যারিকেড।


পাকিস্তান   আজাদ কাশ্মির  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মারা গেলেন শূকরের কিডনি প্রতিস্থাপনকারী ব্যক্তি

প্রকাশ: ০১:৫৯ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

৬২ বছর বয়সে ইতিহাস সৃষ্টি করেছিলেন রিচার্ড স্লেম্যান। পৃথিবীতে তিনিই প্রথম ব্যক্তি যার শরীরে প্রথম শূকরের কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তিনি আর বাঁচলেন না। 

শনিবার (১১ মে) পরিবারের পক্ষ থেকে তার মৃত্যু বিষয়টি নিশ্চিত করা হয়। খবর এনডিটিভি  

গত মার্চে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুয়েটস জেনারেল হাসপাতালে দীঘ চার ঘণ্টা ব্যাপী অস্ত্রপচারের মাধ্যমে তার শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল। এরপর দুই সপ্তাহ তাকে পর্যবেক্ষণ শেষে এপ্রিলে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

কী কারণে তার মৃত্যু হয়েছে সে সম্পর্কে জানা যায়নি। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে শূকরের কিডনি প্রতিস্থাপনের কারণে তার মৃত্যুর কোনো সংশ্লিষ্টতা নেই। 

রিচার্ড রিক স্লেম্যানের মৃত্যুর ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে ওই হাসপাতালের চিকিৎসকরা। হাসপাতাল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, কিডনি প্রতিস্থাপনের কারণে তার মৃত্যু হয়েছে এমন কোনো কিছু আমরা খুঁজে পাচ্ছি না। 

ম্যাসাচুসেটসের ওয়েমাউথের বাসিন্দা রিচার্ড স্লেম্যান ট্রান্সপ্লান্ট গ্রহণের আগে বছরের পর বছর ধরে টাইপ-২ ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন। 

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, যদিও রিচার্ড অন্য একজনের কাজ থেকে কিডনি নিয়েছিলেন। কিন্তু পাঁচ বছর ভালো থাকার পর তাকে আবার ডায়ালাইসিসে ফিরতে হয়। এরপর থেকেই তার শরীরের অবস্থা খারাপ হতে থাকে। 


শূকর   কিডনি   মৃত্যু   রিচার্ড স্লেম্যান  


মন্তব্য করুন


বিজ্ঞাপন