ইনসাইড বাংলাদেশ

আজ থেকে টিসিবিতে আলু বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৩৪ এএম, ২১ অক্টোবর, ২০২০


Thumbnail

সরকার নির্ধারিত ২৫ টাকা কেজি দরে আজ বুধবার (২১ অক্টোবর) থেকে টিসিবিতে আলু বিক্রি শুরু হচ্ছে। নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টে ট্রাক সেলের মাধ্যমে এই বিক্রি হবে। 

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবদুল লতিফ বকশি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

এতে বলা হয়, বাণিজ্যমন্ত্রীর নির্দেশে আলুর বাজার স্থিতিশীল না হওয়া পর্যন্ত এই কার্যক্রম চলবে। একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি আলু কিনতে পারবেন। আলুর পাশাপাশি পেঁয়াজ, সয়াবিন তেল ও মসুর ডাল বিক্রির স্বাভাবিক কার্যক্রমও চলবে।



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

হজযাত্রার প্রথম ফ্লাইটে সৌদি গেলেন ৪১৩ জন

প্রকাশ: ১০:০৭ এএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

চলতি বছর চূড়ান্ত আনুষ্ঠানিকতায় শুরু হলো বাংলাদেশীদের হজযাত্রা। বৃহস্পতিবার (৯ মে) দিবাগত রাত ৪ টা ৫ মিনিটে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন ৪১৩ জন বাংলাদেশী। সৌদিয়া এয়ারলাইন্সের প্রথম ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন তারা।  

এরপর পর্যায়ক্রমে ৭ টা ২০ টি বংলাদেশ বিমানের ফ্লাইটে সৌদি যান ৪১৭ জন এবং সকাল ৮ টায় ফ্লাইনাস এয়ারের আরেকটি ফ্লাইটের উদ্বোধন করেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (৯ মে) প্রথম দিনে সাতটি ফ্লাইট ঢাকা থেকে সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাবে।‌ এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তিনটি ছাড়াও ফ্লাইনাস এয়ার ও সৌদি এয়ারলাইন্স এর দুটি করে ফ্লাইট রয়েছে।

প্রথম দিনের শিডিউল অনুযায়ী, বৃহস্পতিবার প্রথম দিনে সাতটি ফ্লাইটে সৌদি আরব যাওয়ার কথা রয়েছে মোট দুই হাজার ৭৮৫ জন।

ধর্ম মন্ত্রণালয়ের আরো জানিয়েছে, চলতি বছর হজে যাওয়ার উদ্দেশ্যে নিবন্ধন করেছেন ৮৩ হাজার ৩১১ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ৪১৬ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেছেন ৭৮ হাজার ৮৯৫ জন। তবে, বুধবার ( মে) পর্যন্ত হজে যেতে ভিসা পেয়েছেন ৪২ হাজার ৮৪৬ হজযাত্রী।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ পালিত হতে পারে। চলতি বছর হজযাত্রীদের ভিসার জন্য আবেদনের সময় নির্ধারিত ছিল ২৯ এপ্রিল পর্যন্ত। তবে ২৫৯টি বেসরকারি হজ এজেন্সির মধ্যে অনেকেই এই সময়ের মধ্যে ভিসার কার্যক্রম শেষ করতে না পারায় প্রথম ধাপে ৭ মে পর্যন্ত সময় বাড়ানো হয়। এরপর দ্বিতীয়বারের মতো ১১ মে পর্যন্ত ভিসার কার্যক্রম শেষ করতে সময় বাড়ানোর সিদ্ধান্ত নেই ধর্ম মন্ত্রণালয়।


হজযাত্রা   সৌদি আরব  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জুলাইয়ে বেইজিং যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ০৯:৪৯ এএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

চলতি বছরের জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিল্লি সফরের পরই সরকারপ্রধান বেইজিং সফর করবেন। পাঁচ বছর পর দেশটিতে সফরে যাবেন প্রধানমন্ত্রী। ঢাকা-বেইজিংয়ের কূটনৈতিক সূত্রগুলো প্রধানমন্ত্রীর বেইজিং সফরের তথ্য নিশ্চিত করেছে।

বেইজিংয়ের একটি কূটনৈতিক সূত্র বলছে, জুলাইয়ে প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রী বেইজিং সফরে যাবেন। সরকারপ্রধানের সফরটি তিনদিনের হতে পারে।

ঢাকার একটি কূটনৈতিক সূত্র জানায়, শেখ হাসিনা ভারতের লোকসভা নির্বাচনের পর দিল্লি সফর করার কথা রয়েছে। আশা করা হচ্ছে, জুনের কোনো একটা সময়ে দিল্লি সফরে যাবেন সরকারপ্রধান। তবে সফরটি জুনের শেষ নাগাদ হওয়ার সম্ভাবনা রয়েছে।

টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর শেখ হাসিনা প্রথম বিদেশ সফর করেন জার্মানিতে। গত ফেব্রুয়ারিতে তিনি দেশটিতে অনুষ্ঠিত মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেন।

বহুপক্ষীয় ফোরামের বাইরে বঙ্গবন্ধুকন্যা প্রথম দ্বিপক্ষীয় সফরে কোন দেশে যাবেন, দিল্লি না বেইজিং-এ নিয়ে কূটনৈতিক মহলে বেশ আলোচনা ছিল।

তবে সব আলোচনাকে পেছনে ফেলে সরকারপ্রধান গত মাসের (এপ্রিলের) শেষের দিকে ব্যাংককে প্রথম দ্বিপক্ষীয় সফর করেন।

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রধানমন্ত্রীকে বেইজিং নেওয়ার পরিকল্পনা ছিল চীনের।

গত বছরের (২০২৩) ২৩ সেপ্টেম্বর চীনে অনুষ্ঠিত এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে শেখ হাসিনাকে অতিথি করতে চেয়েছিল চীন।

তবে ওই সময়ে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেবেন বলে সরকারপ্রধান চীনে যেতে পারবেন না বলে বেইজিংকে জানানো হয়েছিল।

পরে ৭ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগ সরকার গঠনের পর থেকে প্রধানমন্ত্রীকে চীন সফরে নিতে মরিয়া হয়ে ওঠে দেশটি। গত রমজানের মধ্যেও প্রধানমন্ত্রীকে চীন সফর করার একটা ‘তড়িঘড়ি’ প্রস্তাব দেওয়া হয়। কিন্তু ঢাকার পক্ষ থেকে বেইজিংকে জানানো হয়েছিল, সরকারপ্রধান রমজান মাসে বিদেশ সফর করেন না।

গত মাসের (এপ্রিল) শুরুর দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। রাষ্ট্রদূত বেইজিংয়ের পক্ষ থেকে আগামী জুলাইয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে চীন সফরের আমন্ত্রণ জানান। সেই আমন্ত্রণপত্র গ্রহণ করেছেন সরকারপ্রধান।

বুধবার (৮ মে) দুই দিনের সফরে সন্ধ্যায় ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা। ভারতীয় পররাষ্ট্রসচিব বৃহস্পতিবার (৯ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। কোয়াত্রা প্রধানমন্ত্রীকে দিল্লি সফরের আমন্ত্রণ পৌঁছে দিতে পারেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালের জুলাইয়ে সর্বশেষ চীন সফর করেছিলেন। তখন বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনে অংশ নেওয়ার পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

গত বছরের আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে বৈঠক করেন হাসিনা-শি। ২০১৯ সালের পর দুই শীর্ষ নেতা ওই বৈঠকে বসেন।


প্রধানমন্ত্রী   বেইজিং সফর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

মধুখালীতে উপজেলা চেয়ারম্যান মুরাদুজ্জামান মুরাদ

প্রকাশ: ০৮:৩৬ এএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

ফরিদপুর জেলার মধুখালী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়েছে মুরাদুজ্জামান মুরাদকে।

বুধবার (৮ মে) অনুষ্ঠিত নির্বাচনে প্রাপ্ত ফলাফল অনুযায়ি মুরাদুজ্জামান মুরাদ পেয়েছেন ২৯৩৩৬ ভোট। বেসরকারিভাবে তাকে নির্বাচন ঘোষণা করা হয়েছে।

উল্লেখ, মুরাদুজ্জামান মুরাদ এর আগে উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ছিলেন। তিনি জেলা আওয়ামী লীগের সদস্য এবং মধুখালী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক।



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ফরিদপুরে বাদাম চাষে ঝুঁকছেন কৃষকরা

প্রকাশ: ০৮:২৮ এএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

ফরিদপুরের সদরপুর উপজেলার চরাঞ্চলে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে বাদাম চাষ। বিস্তীর্ণ পদ্মার চরজুড়ে সবুজ পাতায় দোল খাচ্ছে বাদামের গাছ। অল্প বিনিয়োগে লাভ বেশি হওয়ায় বাদাম চাষে ঝুঁকছেন কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মৌসুমে বাদামের বাম্পার ফলন আশা করছে কৃষি বিভাগ।

উপজেলার দিয়ারা নারকেলবাড়িযা, চর নাসিরপুর, চর মানাইর, আকোটের চর ও ঢেউখালী এলাকায় বাদামের ব্যাপক আবাদ হয়েছে। এক বিঘা জমিতে বাদাম চাষ করতে খরচ হয় ১২ থেকে ১৫ হাজার টাকা, ভালো ফলন হলে প্রতি বিঘা জমিতে ৭ থেকে ৮ মণ পর্যন্ত বাদাম উৎপাদন হয়। প্রতি মণ বাদাম সাড়ে ৪ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়।

চর নাসিরপুর ইউনিয়নের কৃষক কাঁড়াল কান্দী গ্রামের জাহাঙ্গীর খালাসী বলেন, বাদাম চাষ করতে খরচ কম লাভ বেশি। তাই চর অঞ্চলের কৃষকেরা বাদামের চাষ বেশি করছে। এবার আমি ৩ বিঘা জমিতে বাদামের আবাদ করেছি। সরকারিভাবে সাহায্য সহযোগিতা পেলে সামনে আরও বেশি করে আবাদ করব।

সরকারি পৃষ্ঠপোষকতায় জেলার চরাঞ্চলের কৃষকদের বাদাম চাষের উদ্বুদ্ধ করা সহ সার্বিক সহায়তা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা গেলে বাদাম চাষে আগ্রহ বাড়বে সবার। এমনটিই মনে করছেন সংশ্লিষ্টরা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিটুল রায় জানান, এ বছর সদরপুর উপজেলায় ৩ হাজার ২৮২ হেক্টর জমিতে চিনা বাদাম চাষ হয়েছে। যা গেল বছরের তুলনায় ১৩০ হেক্টর বেশি।


বাদাম চাষ   কৃষক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ফের লাইনচ্যুত ট্রেনের বগি, ঢাকা-উত্তরবঙ্গ বন্ধ রেল যোগাযোগ

প্রকাশ: ০৮:১৮ এএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

লালমনিরহাট থেকে ঢাকাগামী বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) ভোরে পাবনার ঈশ্বরদীতে মুলাডুলি স্টেশনে এ বগি লাইনচ্যুতির ঘটনা ঘটে। রাজশাহী বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, ঢাকাগামী বুড়িমারী এক্সপ্রেসের একটি শোভন চেয়ার কোচের দুইটি চাকা লাইনচ্যুত হয়। এরই মধ্যে এ ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. আনোয়ার হোসেনকে আহ্বায়ক করে বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (ক্যারেজ) মো. মোমতাজুল ইসলাম ও বিভাগীয় প্রকৌশলী-২ বীরবল মণ্ডল। ৩ কর্মদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট দাখিল করবেন তারা।

এদিকে ট্রেন লাইনচ্যুতির ঘটনায় পদ্মা, লালমনি, পঞ্চগড়, চিত্রা, নীলসাগর, একতা ও রংপুর এক্সপ্রেস ট্রেনের শিডিউল বিপর্যয় দেখা দিয়েছে।


লাইনচ্যুত ট্রেন বগি   উত্তরবঙ্গ   রেল যোগাযোগ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন